হিরকা-ই শরিফ মসজিদ

স্থানাঙ্ক: ৪১°০১′১৮″ উত্তর ২৮°৫৬′৩০″ পূর্ব / ৪১.০২১৬৭° উত্তর ২৮.৯৪১৬৭° পূর্ব / 41.02167; 28.94167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিরকা-ই শরিফ
Hırka-i Şerif Camii
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
জেলাফাতিহ
প্রদেশইস্তানবুল
অবস্থান
অবস্থানফাতিহ, ইস্তানবুল, তুর্কি
দেশতুর্কি
হিরকা-ই শরিফ মসজিদ ইস্তানবুল-এ অবস্থিত
হিরকা-ই শরিফ মসজিদ
ইস্তানবুলে মসজিদের অবস্থান
স্থানাঙ্ক৪১°০১′১৮″ উত্তর ২৮°৫৬′৩০″ পূর্ব / ৪১.০২১৬৭° উত্তর ২৮.৯৪১৬৭° পূর্ব / 41.02167; 28.94167
স্থাপত্য
ধরনমসজিদ
ভূমি খনন১৮৪৭
সম্পূর্ণ হয়১৮৫১; ১৭৩ বছর আগে (1851)
গম্বুজের ব্যাস (বাহিরে)১১.৫০ মি (৩৭.৭ ফু)

হিরকা-ই শরিফ মসজিদ ( উসমানীয় তুর্কি: خرقه شریف جامعي , তুর্কি: Hırka-i Şerif Camii ) তুরস্কের ইস্তাম্বুলের একটি ঐতিহাসিক মসজিদ । মসজিদে সংরক্ষিত মুহাম্মদের জুব্বা অনুযায়ী এই মসজিদের নামকরণ করা হয়েছে।

মসজিদ[সম্পাদনা]

হিরকা-ই শরিফ মসজিদ তুরস্কের ইস্তাম্বুলের ফাতিহ জেলার Hırkaişerif কোয়ার্টারের মুহতেসিপ ইস্কেন্ডার পাড়ায় অবস্থিত। এটি অটোমান সুলতান প্রথম আব্দুলমেজিদ (রাজত্বকাল ১৮৩৯-১৮৬১) দ্বারা কমিশন করা হয়েছিল। এই এলাকায় স্থাপনার জন্য ভবন দখল করার পর১৮৪৭ সালে এর নির্মাণকাজ শুরু হয় । ১৮৫১ সালে মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন হয়। মসজিদটি ইসলামিক নবী মুহাম্মদ (আনু. ৫৭০-৬৩২) ( উসমানীয় তুর্কি: Hırka-i Şerif ) এর একটি এর পরিধিত বস্ত্র সংরক্ষিত থাকার জন্য জনপ্রিয়।তুর্কিদের দ্বারা অত্যন্ত সম্মানিত ইয়েমেনের ৭ম শতাব্দীর একজন ইসলামিক ব্যক্তিত্ব উওয়াইস আল- কারানীকে উপহার হিসাবে দেওয়া হয়েছিল।

মসজিদে একটি কমপ্লেক্স যুক্ত করা হয়েছিল। এর মধ্যে একটি সুলতানের প্যাভিলিয়ন, ধ্বংসাবশেষের মালিক বংশধর পরিবারের জন্য একটি প্রাসাদ, ধ্বংসাবশেষের সুরক্ষার দায়িত্বে থাকা একটি জেন্ডারমে কোম্পানির ব্যারাক এবং চাকরদের জন্য কোয়ার্টার ছিল। মসজিদের স্থপতির নাম জানা যায়নি। মসজিদটি একটি প্রাচীর ঘেরা উঠানের কেন্দ্রস্থলে অবস্থিত, যার প্রতিটি পাশে তিনটি করে দরজা রয়েছে। মসজিদটির একটি অষ্টভুজাকার প্রিজম ফর্ম রয়েছে, যা জেরুজালেমের কুব্বাত আল- সাখরাহ (৬৮৮-৬৯২ সালে নির্মিত) পরিকল্পনা থেকে প্রভাবিত বলে মনে করা হয়। এর গম্বুজের ব্যাস ১১.৫০ মি (৩৭.৭ ফু) । ধ্বংসাবশেষ সংরক্ষণের জন্য, একটি ছোট অষ্টভুজাকার প্রিজম বিল্ডিং কিবলামুখী প্রাচীরের সাথে সংযুক্ত করা হয়েছে। অ্যানেক্সে উঠানে প্রবেশপথ এবং মসজিদের সাথে সংযোগ রয়েছে। চুনাপাথরের অ্যাশলারে মসজিদ ও ধ্বংসাবশেষ সংরক্ষণ ভবন নির্মিত হয়েছে। মসজিদের গম্বুজগুলো সীসা -ঢাকা ইট দিয়ে তৈরি ।

অতীতে বেশ কয়েকবার মসজিদ এবং রিলিক চেম্বার সংরক্ষণ ও পুনরুদ্ধারের কাজ হয়েছে। ২০১৭ সাল পর্যন্ত মসজিদটি নামাজের জন্য বন্ধ ছিলো। পরবর্তীতে সংস্কারের পর মসজিদটি বর্তমানে প্রার্থনার জন্য উন্মুক্ত ।

জুব্বা[সম্পাদনা]

উওয়াইস আল- কারানীর বংশধরদের দখলে থাকা জুব্বাটি প্রথমে পশ্চিম আনাতোলিয়ায় আসে এবং পরে সুলতান আহমেদ প্রথম (আনু. ১৬০৩-১৬১৭) এর একটি ডিক্রি অনুসারে ১৭ শতকের শুরুতে ইস্তাম্বুলে আনা হয়। এটি বংশধর পরিবারের বাসভবনে সংরক্ষিত ছিল। এটি জানা যায় যে, ১৮ শতকের শুরু থেকে রমজানের ইসলামিক মাস রোজার সময় একটি বিশেষভাবে নির্মিত পাথরের কোষে জুব্বাটি প্রদর্শন করা হয়েছিল। ১৮ এবং ১৯ শতকের উসমানীয় সুলতানরা ধ্বংসাবশেষের প্রতি অত্যন্ত সম্মান প্রদর্শন করেছিলেন। ধর্মীয় দর্শনার্থীদের কাছে এই জুব্বার অংশবিশেষ প্রদর্শনী সহজ করার জন্য পাথরের কোষ তৈরি করেছিলেন। উসমানীয় যুগে, রমজানের দ্বিতীয়ার্ধে জুব্বাটি প্রদর্শন করা হয়েছিল যখন রোজার মাসের তৃতীয় সপ্তাহ পুরুষ দর্শনার্থীদের জন্য এবং চতুর্থ সপ্তাহ মহিলাদের জন্য সংরক্ষিত ছিল। রিপাবলিকান যুগে, এই প্রবিধান পরিত্যক্ত হয়েছিল এবং মিশ্র-লিঙ্গ পরিদর্শন স্বাভাবিক হয়ে ওঠে। শক্তির রাত্রির সময়, রমজানের একটি পবিত্র রাতে, স্মৃতিচিহ্ন পরিদর্শন করা হয় তারাবীহ থেকে, রমজানের অতিরিক্ত রাতের নামায, ফজরের নামায, ভোরের নামায পর্যন্ত।

পবিত্র মাসের প্রথম শুক্রবার থেকে রমজান উৎসবের প্রাক্কালে চার সপ্তাহ ধরে এখনও অবশেষটি জনসাধারণের কাছে প্রদর্শিত হচ্ছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]