বুরসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বুরসা সেহির তানিতিমি।

বুরসা মারমারা অঞ্চলের মধ্যে উত্তর-পশ্চিম আনাতোলিয়াতে অবস্থিত তুরস্কের একটি বৃহত শহর, এটি তুরস্কের চতুর্থ সর্বাধিক জনবহুল শহর এবং দেশের অন্যতম শিল্পোন্নত মেট্রোপলিটন কেন্দ্র। শহরটি বুরসা প্রদেশের প্রশাসনিক রাজধানী।

বুরসা (অটোমান তুর্কি: بورسا) ১৩৩৫ থেকে ১৩৬৩ সালের মধ্যে অটোমান রাজ্যের প্রথম প্রধান এবং দ্বিতীয় সামগ্রিক রাজধানী ছিল। অটোমান আমলে এই শহরটিকে হাদাভেন্ডিগার হিসাবে উল্লেখ করা হয়েছিল, এবং আরও কিছু  সাম্প্রতিক ডাকনামটি হ'ল ইয়েসিল বুরসা ("সবুজ বুরসা") এর নগর ফ্যাব্রিক জুড়ে অবস্থিত উদ্যান এবং উদ্যানগুলির পাশাপাশি আশেপাশের অঞ্চলের বিস্তৃত এবং সমৃদ্ধ বিচিত্র বনের জন্য।  প্রাচীন মাইসিয়ান অলিম্পাস মাউন্ট  এর উপরে টাওয়ার করেছে এবং এর একটি সুপরিচিত রিসর্ট রয়েছে।  বার্সা বরং সুশৃঙ্খলভাবে শহর বৃদ্ধি এবং একটি উর্বর সমভূমির সীমানা করেছে।  প্রথম দিকের অটোমান সুলতানদের মাজারগুলি বুরসার মধ্যে অবস্থিত এবং নগরীর প্রধান চিহ্নগুলিতে অটোমান আমলে নির্মিত বিভিন্ন ভবনের অন্তর্ভুক্ত রয়েছে।  বুরসার তাপীয় স্নানাগার এবং প্রত্নতত্ত্বের যাদুঘর সহ বেশ কয়েকটি জাদুঘর রয়েছে।

ছায়া নাটকের চরিত্রগুলি কারাগেজ এবং হ্যাসিভাত ঐতিহাসিক ব্যক্তিত্বের উপর ভিত্তি করে যারা বাসে এবং মারা গিয়েছিল বুরসে।  এই শহরটি তুর্কি খাবারের জন্য যেমন স্কেন্ডার কাবাব, এর ক্যান্ডিড মেররান গ্ল্যাকé চেস্টনটস, বার্সা পীচ এবং তুর্কি ডিলাইটের উৎপাদন হিসাবেও পরিচিত।  বুরসায়  বিশ্ববিদ্যালয় রয়েছে এবং এর জনসংখ্যা তুরস্কের উচ্চতর সামগ্রিক শিক্ষার স্তরের দাবি করতে পারবে।

২০১৫ সালে, বুরসার জনসংখ্যা ছিল১,৮৫৪,২৮৫ জন। বুরসা প্রদেশের জনসংখ্যা ছিল ২,৮৪২,০০০ জন।

ইতিহাস[সম্পাদনা]

অটোমান শাসনামলে বুরসা বেশিরভাগ রাজকীয় রেশম পণ্যগুলির উৎপাদন স্থল ছিল। স্থানীয় রেশম উৎপাদন ছাড়াও, শহরটি ইরান থেকে এবং কখনও কখনও চীন থেকে কাঁচা রেশম আমদানি করেছিল এবং ১৭শ শতাব্দী অবধি অটোমান প্রাসাদের কাফতান, বালিশ, সূচিকর্ম এবং অন্যান্য রেশম পণ্যগুলির প্রধান উৎপাদন কেন্দ্র ছিল।

ভূগোল[সম্পাদনা]

বুরসা দক্ষিণ মারমারা অঞ্চলে উলুদা মাউন্টের উত্তর-পশ্চিম ঢালু স্থানে অবস্থিত। এটি বুরসা প্রদেশের রাজধানী শহর যার সীমানায় মারমারা সাগর এবং উত্তরে ইয়েলোভা; উত্তর-পূর্বে কোকেলি এবং সাকার্যা; পূর্ব বিলেসিক; এবং দক্ষিণে কাতাহিয়া এবং বালাকেসির।

জলবায়ু[সম্পাদনা]

বুরসা কোপেন জলবায়ু শ্রেণিবিভাগ অনুযায়ী (CSA) ভূমধ্যসারগরীয় জলবায়ু অঞ্চলের অন্তর্গত। এখানে গ্রীষ্মে শুষ্ক গরমসহ নাতিশীতোষ্ণ জলবায়ু (CSA) বিরাজমান। শহরটিতে গরম, শুকনো গ্রীষ্ম রয়েছে যা জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয়। শীতকাল শীতের সাথে স্যাঁতসেঁতে হয়, এছাড়াও এসময়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত থাকে। মাটিতে তুষারপাত হতে পারে যা এক বা দুই সপ্তাহ চলতে থাকে।

অর্থনীতি[সম্পাদনা]

তুরস্কের স্বয়ংচালিত শিল্পের কেন্দ্রস্থল বুরসা। ফিয়াট, রেনল্ট এবং কারসানের মতো মোটর গাড়ি উৎপাদনকারীদের পাশাপাশি বোশ, মাকো, ভ্যালিও, জনসন কন্ট্রোলস, ডেলফির মতো মোটরগাড়ি প্রস্তুতকারকরা কয়েক দশক ধরে এই শহরে সক্রিয় রয়েছেন। টেক্সটাইল এবং খাদ্য শিল্পগুলি সমানভাবে শক্তিশালী, কোকাকোলা, পেপসি কোলা এবং অন্যান্য পানীয় ব্র্যান্ডের পাশাপাশি, নতুন এবং ডাবজাত খাদ্য শিল্পগুলি শহরের সংগঠিত শিল্পকেন্দ্রগুলিতে উপস্থিত রয়েছে।

পরিবহন[সম্পাদনা]

বুরসায় মেট্রো (বার্সারায়) ট্রামস [১] এবং অভ্যন্তরীণ-শহর পাবলিক ট্রান্সপোর্টের জন্য বাসের ব্যবস্থা রয়েছে, অন্যদিকে ট্যাক্সি ক্যাবগুলিও পাওয়া যায়। বুরসা ইয়েনিসিহির বিমানবন্দরটি শহরের কেন্দ্র থেকে ২০ মা (৩২ কিমি) দুরে অবস্থিত। বুরসা থেকে ইস্তানবুল নিকটে হওয়া কারণে এখানকার নাগরিকরা বিদেশে যাওয়ার জন্য ইস্তাম্বুলের বিমানবন্দর যেমন আতাতার্ক আন্তর্জাতিক বিমানবন্দর এবং সাবিহা গোকেন আন্তর্জাতিক বিমানবন্দরকেও বেশি পছন্দ করে। দুটি শহরের মধ্যে রয়েছে প্রতিদিনের অসংখ্য বাস এবং ফেরি পরিষেবা।

বুরসায় একটি মাত্র রেলওয়ে স্টেশন, হারম্যানসিক স্টেশন, যাবালিকেসির - কুতাহিয়া রেলওয়ে লাইনের একটি স্টেশন এবং এটি ১৯৩০ সালে খোলা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. DVV Media UK। "Bursa circular tramway opens"Railway Gazette। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মে ২০১৫