আমির সুলতান মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আমির সুলতান মসজিদ
Emir Sultan Camii
Emirsultan 1.JPG
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানবুরসা, তুরস্ক
আমির সুলতান মসজিদ তুরস্ক-এ অবস্থিত
আমির সুলতান মসজিদ
মসজিদের অবস্থান।
ভৌগোলিক স্থানাঙ্ক৪০°১০′৫২″ উত্তর ২৯°০৪′৫১″ পূর্ব / ৪০.১৮১১১° উত্তর ২৯.০৮০৮৩° পূর্ব / 40.18111; 29.08083স্থানাঙ্ক: ৪০°১০′৫২″ উত্তর ২৯°০৪′৫১″ পূর্ব / ৪০.১৮১১১° উত্তর ২৯.০৮০৮৩° পূর্ব / 40.18111; 29.08083
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীইসলামী স্থাপত্য
সম্পূর্ণ হয়১৪ শতাব্দী
মিনারসমূহ

আমির সুলতান মসজিদ ( তুর্কী: Emir Sultan Camii ) তুরস্কের বুরসার একটি মসজিদ । প্রথম চৌদ্দ শতকে নির্মিত এই মসজিদ ১৮০৪ সালে অটোমান সুলতান সেলিম তিনবার নির্দেশে পুনর্নির্মাণ করা হয়েছিল এবং প্রতিবার কিছুটা ভিন্ন পরিকল্পনা নিয়ে ১৮৬৪ সালে পুনরায় নির্মিত হয়েছিল।

স্থাপত্য[সম্পাদনা]

আমির সুলতান যিনি এমসেদ্দিন মেহমেদ আলী আল-হুসেইন এল বুহারী নামেও পরিচিত। তিনি বুখারার একজন দরবেশ ও পন্ডিত ছিলেন এবং উসমানীয় সাম্রাজ্যের সুলতানের উপদেষ্টা ও প্রথম বায়েজীদের জামাই ছিলেন। [১]

আমির সুলতানের উপাধি বহনকারী বর্তমান মসজিদটি এবং একই নামে বার্সা কোয়ার্টারে অবস্থিত (যদিও এটি "এমিরসুলতান" হিসাবে স্বতঃস্ফূর্তভাবে লেখা হয়েছে) । ১৪ তম শতাব্দীর মসজিদের মূল স্মৃতিসৌধটি ভেঙে দেওয়া হয় এবং পরে নির্মান করা হয়| ১৭৬৬ সালের ভূমিকম্পের কারণে যদিও মসজিদের উপকরণ এবং অবস্থান রক্ষণাবেক্ষণ করা হয়েছিল। তবুও উনবিংশ শতাব্দীর সময় উসমানী সাম্রাজ্যের ফ্যাশনে আসা বারোক নকশাকে প্রতিফলিত করতে একটি শৈলী সামঞ্জস্য করা হয়েছিল। ১৮৫৫ সালে বুরসার ভূমিকম্পের পরে, মসজিদ ও সমাধিসৌধ ( তুর্কী: türbe ১৮৬৮ (১২৮৫ হিঃ) সালে আমির সুলতানের পুনর্নির্মাণ সুলতান আবদুলাজিজ করেছিলেন ।

মসজিদ এবং সমাধিসৌধটি একটি বিশাল উঠোনের বিপরীতে দাঁড়িয়ে রয়েছে প্রবেশ পথে বড় বেসিন সহ। পূর্ব ও পশ্চিম দিকে উঠোনের প্রবেশপথগুলি এবং উঠান দিয়ে মসজিদ এবং সমাধি প্রবেশ করা হয়। কাঠের তোরণযুক্ত কাঠের একটি তোরণ প্রাঙ্গণের চারপাশে জড়িয়ে যায় এবং বাড়ির দিকে উপসাগরে লম্বা গম্বুজ বিশিষ্ট পোর্টাল তৈরি করতে উঠে যায়।

দক্ষিণে মসজিদটি রাজমিস্ত্রি নির্মাণের জন্য একটি দীর্ঘ একক ইউনিট প্রার্থনা হল। উত্তরে এর কোণে দুটি মিনার রয়েছে। সমাধিটি, দক্ষিণেও, কেন্দ্রের একটি গম্বুজবিশিষ্ট ঘর এবং এর পাশের ছোট ছোট কক্ষগুলি দিয়ে তৈরি এবং আমির সুলতান এবং তার পরিবারের সমাধিসৌধ রয়েছে। উঠোনের উত্তর কোণে থাকা অন্যান্য কক্ষগুলি ইমামদের ব্যবহারের জন্য। একটি পুরাতন কবরস্থানটি কমপ্লেক্স থেকে পাহাড়ের নিচু দিকটিকে রেখেছে। আমির সুলতানের স্ত্রী এবং প্রথম বায়েজিদের কন্যা হুন্ডি হাটুন মসজিদের দক্ষিণে হাম্মাম তৈরি করেছিলেন। কমপ্লেক্সের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য ঐতিহাসিক ঝর্ণা ( ক্যালিয়ে )।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archnet"। ২০০৫-০৪-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৮ 

টীকা[সম্পাদনা]

  • Baykal, Kazım. 1982 (Edited reprint of original from 1950). Bursa ve Anıtları. Istanbul: Türkiye Anıt Çevre Turizm Değerlerini Koruma Vakfı.  
  • Taylor, Jane. 1998 (revised edition). Imperial Istanbul : a traveler's guide, includes Iznik, Bursa and Edirne. London: I.B. Tauris Publishers.
  • Gabriel, Albert. 1958. Une Capitale Turque, Brousse, Bursa. Paris, E. de Boccard.