হাজী উজবেক মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(হাজি উজবেক মসজিদ থেকে পুনর্নির্দেশিত)
হাজী উজবেক মসজিদ
Hacı Özbek Camii
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানইজনিক, তুরস্ক
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীইসলামি, উসমানীয় স্থাপত্য
সম্পূর্ণ হয়১৩৩৩; ৬৯১ বছর আগে (1333)
বিনির্দেশ
দৈর্ঘ্য৭.৯২ মি (২৬.০ ফু)
প্রস্থ৭.৯২ মি (২৬.০ ফু)
গম্বুজসমূহগোলার্ধীয়

হাজী উজবেক মসজিদ (তুর্কি: Hacı Özbek Camii) ইজনিক, তুরস্কের একটি ঐতিহাসিক উসমানীয় মসজিদ।

মসজিদটি[সম্পাদনা]

ইজনিকের হাজী উজবেক মসজিদ (১৩৩৩) ছিল উসমানীয় শিল্পের প্রথম গুরুত্বপূর্ণ কেন্দ্র। এটি উসমানীয় একক গম্বুজ মসজিদের একটি প্রধান উদাহরণ যা বাইজেন্টাইন নির্মাণ কৌশল এবং মুসলমানদের প্রয়োজনের সমন্বয়কে চিত্রিত করে।[১] একটি জানালার উপরে শিলালিপি ফলক (কিতাবে) অনুসারে মসজিদটি ১৩৩৩ সালে (৭৩৪ হিজরি) হাজী উজবেক বিন মুহাম্মদ দ্বারা নির্মিত হয় উসমানীয় সুলতান ওরহান প্রথম দ্বারা ইজনিক বিজয়ের দুই বছর পরে। [২] বিল্ডিংটি এক ইউনিটের মসজিদ যা আট মিটার (২৬ ফু) ব্যাসের একটি গম্বুজ বিশিষ্ট এবং একটি বর্গাকার কক্ষ দিয়ে গঠিত ।মসজিদের গম্বুজের ড্রামটি ডোডেকগোনাল এবং অভ্যন্তরে ত্রিভুজাকার সমতলের একটি বন্ধনী দিয়ে শোভিত।মসজিদটি উল্লম্বভাবে স্থাপিত ইট দ্বারা পৃথক পৃথকভাবে কাটা পাথরের পর্যায়ক্রমে ইটের ত্রিস্তরে গঠিত। [৩]

১৯৩৯ সালে রাস্তা সম্প্রসারণের জায়গা তৈরির জন্য কক্ষের পশ্চিম-পূর্বে অবস্থিত থ্রি-বে বারান্দা ভেঙে ফেলা হয়।বারান্দার দক্ষিণে একটি পিপা খিলান এবং উত্তরে একটি আয়না খিলান দিয়ে ছাদযুক্ত ছিল।ভেঙে ফেলা বারান্দার জায়গায় ১৯৫৯ সালে ভবনের উত্তর দিকে একটি নতুন বারান্দা যুক্ত করা হয়েছিল।মসজিদে কখনো মিনার ছিল না।অভ্যন্তরের আলংকারিক বিবরণ প্লাস্টারের স্তরের নীচে হারিয়ে গেছে।মসজিদ নির্মাণের জন্য ইট এবং পাথরকুচি ব্যবহার করা হয়।দেয়ালের শীর্ষে করাত-দাঁতযুক্ত ইটের কার্নিস এবং ইটের গম্বুজে টেরা-কোটা টাইলস ব্যবহার করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sultanates and Gunpowder Empires, Ira M. Lapidus, The Oxford History of Islam, Ed. John L. Esposito, (Oxford University Press, 1999), 371.
  2. Sheila Blair and Jonathan Bloom, The Art and Architecture of Islam, 1250-1800, (Yale University Press, 1994), 134.
  3. Ottomans,Andrew Petersen, Dictionary of Islamic Architecture, (Routledge, 1996), 217.

বহিঃসংযোগ[সম্পাদনা]