প্রবেশদ্বার:নির্বাক চলচ্চিত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নির্বাক চলচ্চিত্র প্রবেশদ্বার

নির্বাক চলচ্চিত্র যুগের অন্যতম সফল চলচ্চিত্র দ্য ফোর হর্সমেন অফ দ্য অ্যাপোক্যালিপ্স-এর একটি স্থির চিত্র।

নির্বাক চলচ্চিত্র হল চলচ্চিত্রের একটি ধরন। এই ধরনের চলচ্চিত্রে ভাষা ব্যবহারের পরিবর্তে অভিনয়শিল্পীগণ তাদের শারীরিক ভাষার উপর নির্ভর করেন। কিছু ক্ষেত্রে দৃশ্যের ব্যাখ্যা প্রদানের উদ্দেশ্যে আন্তঃভাষ্য প্রদান করা হয়ে থাকে।

নির্বাক চলচ্চিত্র প্রণয়ধর্মী নাট্য, হাস্যরসাত্মক, বা অন্য যে কোন ধরনের হতে পারে। এই ধরনের চলচ্চিত্রে ভাষা না ব্যবহার করা কোন অপরিপূর্ণতা নয়, বরং তা চলচ্চিত্রকে আরও ব্যতিক্রম ও সুন্দর করে তোলে।

নির্বাচিত নিবন্ধ

সিটি লাইট্‌স ছবির পোস্টার

সিটি লাইট্‌স হল ১৯৩১ সালে মুক্তিপ্রাপ্ত মার্কিন নির্বাক প্রণয়ধর্মী হাস্যরসাত্মক চলচ্চিত্র। এটি রচনা, প্রযোজনা ও পরিচালনা করেছেন চার্লি চ্যাপলিন। ছবিটি পরিবেশনা করেছে ইউনাইটেড আর্টিস্ট্‌স। এতে শ্রেষ্ঠাংশে অভিনয় করেন চার্লি চ্যাপলিন, ভার্জিনিয়া চেরিল এবং হ্যারি মেয়ার্স।

সিটি লাইট্‌স ছবিটি ১৯৩১ সালের ৩০ জানুয়ারি মুক্তির পর প্রায় ৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করে বাণিজ্যিকভাবে সফল হয় এবং ইতিবাচক সমালোচনা লাভ করে। বর্তমান সময়ে অনেক সমালোচক মনে করেন এটি শুধু চ্যাপলিনের অভিনয় জীবনের সর্বোচ্চ অর্জনই নয়, বরং সর্বকালের সেরা চলচ্চিত্রের একটি। ১৯৯১ সালে লাইব্রেরি অফ কংগ্রেস "সাংস্কৃতিক, ঐতিহাসিক বা নান্দনিকভাবে গুরুত্বপূর্ণ" বিবেচনা করে ছবিটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে সংরক্ষণের জন্য নির্বাচন করে। ২০০৭ সালে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের করার সর্বকালের সেরা মার্কিন চলচ্চিত্রের তালিকায় ছবিটি ১১তম স্থান অধিকার করে। ১৯৪৯ সালে চলচ্চিত্র সমালোচক জেমস অ্যাজি এই ছবির শেষ দৃশ্যকে "সেলুলয়েডে করা সেরা একক অভিনয়" বলে উল্লেখ করেন। (আরও পড়ুন...)

নির্বাচিত জীবনী

চার্লি চ্যাপলিন

চার্লি চ্যাপলিন নামেই বেশি পরিচিত স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র (১৬ই এপ্রিল, ১৮৮৯২৫শে ডিসেম্বর, ১৯৭৭) ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতাহলিউড সিনেমার শুরুর সময় থেকে মধ্যকালের বিখ্যাততম শিল্পীদের একজন চ্যাপলিন পৃথিবী বিখ্যাত চলচ্চিত্র পরিচালকও বটে। চ্যাপলিনকে চলচ্চিত্রের পর্দায় শ্রেষ্ঠতম মুকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও মনে করা হয়। চলচ্চিত্র শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য। ভিক্টোরীয় যুগে তাঁর শৈশব থেকে ১৯৯৭ সালে তাঁর মৃত্যুর এক বছর পূর্ব পর্যন্ত তাঁর কর্মজীবনের ব্যাপ্তি প্রায় ৭৫ বছর এবং এই সময়ে তাঁর বর্ণময় ব্যক্তিজীবন তথা সমাজজীবন খ্যাতি ও বিতর্ক, দুই'ই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে। আরও দেখুন...)

নির্বাচিত উক্তি

১৯৩১ সালে ফটোপ্লে সাময়িকীতে পিকফোর্ড

[সবাক চলচ্চিত্র হল] অনেকটা ভেনাস দি মিলোর সাথে ঠোঁট মিলানো।

— ১৯৩৪ সালের ১৮ই মার্চে লস অ্যাঞ্জেলেস টাইমসে ম্যারি পিকফোর্ড।

নির্বাচিত চিত্র

আ ট্রিপ টু মুন

বিষয়াবলী

আপনি জানেন কি?

বার্থ অফ আ নেশন চলচ্চিত্রের একটি দৃশ্য।

  • ...১৯১৫ সালে ডি ডব্লিউ গ্রিফিথ পরিচালিত বার্থ অফ আ নেশন সর্বকালের সর্বোচ্চ আয়কারী মার্কিন নির্বাক চলচ্চিত্র?
  • ...২০১৩ সালে সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অফ কংগ্রেস ঘোষণা দেয় যে ৭০% এর বেশি নির্বাক চলচ্চিত্র হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে?
  • ...লুই ল্য প্রিন্সের ধারণকৃত ২ সেকেন্ডের রাউন্ডহে গার্ড সিন (১৮৮৮) হল এখনও বিদ্যমান প্রথম রেকর্ডকৃত সেলুলয়েড চলচ্চিত্র?
  • ...দ্য কেবিনেট অফ ডক্টর ক্যালিগারি (১৯২০) চলচ্চিত্রে প্রথম কেতাদুরস্ত আন্তঃভাষ্য ব্যবহৃত হয়?

বিষয়শ্রেণী

সম্পর্কিত প্রবেশদ্বার

উইকিপ্রকল্প

যা করতে পারেন

  • সম্পর্কিত নিবন্ধে এই প্রবেশদ্বারটি যোগ করুন।

উইকিমিডিয়া

Wikiquote-logo.svg
উইকিউক্তিতে নির্বাক চলচ্চিত্র
উক্তি-উদ্ধৃতির সংকলন

Wikibooks-logo.png
উইকিবইয়ে নির্বাক চলচ্চিত্র
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল

Wiktionary-logo.svg
উইকিঅভিধানে নির্বাক চলচ্চিত্র
অভিধান ও সমার্থশব্দকোষ

Wikidata-logo.svg
উইকিউপাত্তে নির্বাক চলচ্চিত্র
উন্মুক্ত জ্ঞানভান্ডার

Wikivoyage-Logo-v3-icon.svg
উইকিভ্রমণে নির্বাক চলচ্চিত্র
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন