রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার
রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার পোস্টার.png
Theatrical release poster
পরিচালকড্যান গিলরয়
প্রযোজক
রচয়িতাড্যান গিলরয়
শ্রেষ্ঠাংশে
সুরকারজেমস নিউটন হাওয়ার্ড
চিত্রগ্রাহকরবার্ট এলসুইট
সম্পাদকজন গিলরয়
পরিবেশকসনি পিকচার্স রিলিজিং
মুক্তি
দৈর্ঘ্য১২২ মিনিট[১]
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$২২ মিলিয়ন[২][৩]
আয়$১৩ মিলিয়ন[২]

রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন আইনি নাট্য চলচ্চিত্র। ড্যান গিলরয় ছবিটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন। ছবিটির শ্রেষ্ঠাংশে রয়েছেন ডেনজেল ওয়াশিংটন,কলিন ফ্যারেলকারমেন এজোগো। এটি একজন আদর্শবাদী আইনজীবীর গল্প, যে নিজেকে টালমাটাল ঘটনাপ্রবাহের মধ্যে খুঁজে পায়। সে এমন কিছু ব্যক্তিগত সংকটের মুখোমুখি হয় এবং তাকে চরমপন্থার অবলম্বন নিয়ে এটি সমাধান করতে হবে।

২০১৬ সালের ২৫ আগস্ট ছবিটির নির্মাণকাজ শুরু হয়। তখন এর নাম দেওয়া হয় " ইনার সিটি"। ২০১৭ সালের ২২ জুন ছবিটির পুনঃনামকরণ করা হয়। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসসান্তা ক্লারিটায় ছবিটির দৃশ্যায়ন হয়।

২০১৭ সালের ৯ সেপ্টেম্বর টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি মুক্তি পায়। ঐ বছরের ১৭ নভেম্বর সনি পিকচার্স রিলিজিং ছবিটি মুক্তি দেয়। সমালোচকদের কাছ থেকে ছবিটি মিশ্র প্রতিক্রিয়া লাভ করে। ওয়াশিংটনের অভিনয়ের প্রশংসা করলেও ছবিটির চিত্রনাট্য সমালোচকরা ভালোভাবে গ্রহণ করেননি। ২২ মিলিয়ন ডলারের বাজেটে ছবিটি ১৩ মিলিয়ন ডলার আয় করে।

শুধু ওয়াশিংটনের অভিনয়ের জন্যই ছবিটি অনেকগুলো মনোনয়ন পায়। একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোবস্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কারের জন্য ওয়াশিংটন মনোনীত হন। [৪]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

রোমান জে.ইসরায়েল একজন আইনজীবী। লস অ্যাঞ্জেলেস শহরে ছোট একটি আইনি প্রতিষ্ঠানে কাজ করেন। প্রতি সপ্তাহে তার আয় ৫০০ ডলার। ইসরায়েল বিভিন্ন মামলার ব্রিফ তৈরি করেন। আইনি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং স্বনামধন্য অধ্যাপক উইলিয়াম জ্যাকসন আদালতকক্ষের বিষয়গুলো মোকাবিলা করেন। ইসরায়েল একটি ব্রিফ প্রস্তুত করেছেন, যার মূল প্রতিপাদ্য হলো কম শাস্তির প্রতিশ্রুতি দিয়ে দোষ স্বীকার করানোর (Plea bargaining) অন্যায় প্রথার সংস্কার সাধন করা। সামাজিক দক্ষতা ইসরায়েলের বরাবরই একটু কম। কিন্তু তার অনন্যসাধারণ স্মৃতিশক্তি রয়েছে। তার ব্যক্তিত্বের শক্তিও প্রচণ্ড,যার কারণে তার পরিবারকে পর্যন্ত ত্যাগ স্বীকার করতে হয়েছে।

জ্যাকসনের প্রাণঘাতী হৃদঘাত হয়। আইনি প্রতিষ্ঠানটি দেউলিয়া হয়ে যায়। পরবর্তী বিষয়গুলো জ্যাকসনের প্রাক্তন ছাত্র জর্জ পিয়ার্স দেখাশোনা করবে। ইসরায়েল পিয়ার্স তার বৃহৎ আইনি প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ দেয়। কিন্তু ইসরায়েলের ধারণা, পিয়ার্স একজন লোভী আইনজীবী ছাড়া কিছুই নয়। ইসরায়েলের সাথে মায়া নামের এক অধিকারকর্মীর দেখা হয়। মায়া তাকে একটি বিক্ষোভে অংশগ্রহণের আহবান জানায়। ইসরায়েল কোথাও চাকরি না পেয়ে পিয়ার্সের ওখানেই চাকরি নিতে বাধ্য হয়।

ইসরায়েলের নতুন প্রতিষ্ঠানে চাকরি করতে সমস্যা হয়। তার অংশীদার জেসি স্যালিনাস অসহায় নারীদের নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করলে স্যালিনাসের সাথেও তার বিরোধ উপস্থিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ROMAN J. ISRAEL, ESQ. (12A)"British Board of Film Classification। সংগ্রহের তারিখ নভেম্বর ২৮, ২০১৭ 
  2. "Roman J. Israel, Esq. (2017)"Box Office MojoAmazon.com। সংগ্রহের তারিখ জুলাই ২, ২০১৮ 
  3. McNary, Dave (২৪ নভেম্বর ২০১৭)। "'Coco' Edges 'Justice League' at Thanksgiving Day Box Office"VarietyThe budget is $22 million with financing from Macro, Topic, Cross Creek Pictures, Bron, and The Culture China – Image Nation Abu Dhabi Content Fund. 
  4. Rubin, Rebecca (ডিসেম্বর ১১, ২০১৭)। "Golden Globe Nominations: Complete List"VarietyPenske Business Media। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১১, ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]