সিরাকিউজ, নিউ ইয়র্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিরাকিউজ, নিউ ইয়র্ক
শহর
Downtown Syracuse (aerial view; Onondaga Lake in background)
Downtown Syracuse
(aerial view; Onondaga Lake in background)
সিরাকিউজ, নিউ ইয়র্কের পতাকা
পতাকা
ডাকনাম: লবণের শহর, পান্নার শহর, নিউ ইয়র্কের হৃৎপিণ্ড
Location in Onondaga County and the state of New York.
Location in Onondaga County and the state of New York.
সিরাকিউজ নিউ ইয়র্ক-এ অবস্থিত
সিরাকিউজ
সিরাকিউজ
সিরাকিউজ মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
সিরাকিউজ
সিরাকিউজ
মার্কিন যুক্তরাষ্ট্রে ও নিউইয়র্ক অঙ্গরাজ্যে অবস্থান
স্থানাঙ্ক: ৪৩°০২′৪৯″ উত্তর ৭৬°০৮′৪০″ পশ্চিম / ৪৩.০৪৬৯৪° উত্তর ৭৬.১৪৪৪৪° পশ্চিম / 43.04694; -76.14444স্থানাঙ্ক: ৪৩°০২′৪৯″ উত্তর ৭৬°০৮′৪০″ পশ্চিম / ৪৩.০৪৬৯৪° উত্তর ৭৬.১৪৪৪৪° পশ্চিম / 43.04694; -76.14444
দেশটেমপ্লেট:যুক্তরাষ্ট্র
অঙ্গরাজ্য New York
কাউন্টিওনোনদাগা
Incorporated1825 (village)
Incorporated1847 (city)
নামকরণের কারণসিরাকিউজ, সিসিলি
সরকার
 • ধরনমেয়র-কাউন্সিল
 • মেয়রবেন ওয়ালশ (স্বতন্ত্র)
 • Common Council
আয়তন[১]
 • শহর২৫.৫৭ বর্গমাইল (৬৬.২১ বর্গকিমি)
 • স্থলভাগ২৪.৯৮ বর্গমাইল (৬৪.৭১ বর্গকিমি)
 • জলভাগ০.৫৮ বর্গমাইল (১.৫০ বর্গকিমি)  ২.১৫%
উচ্চতা৩৮০−৪৪০ ফুট (১১৬−১৩৫ মিটার)
জনসংখ্যা (2020)
 • শহর১,৪০,৯৮৭
 • জনঘনত্ব৫,৬৯৬.৭৩/বর্গমাইল (২,১৯৯.৫৫/বর্গকিমি)
 • মহানগর৬,৬২,৫৭৭
বিশেষণSyracusan
সময় অঞ্চলEastern (ইউটিসি−5)
 • গ্রীষ্মকালীন (দিসস)Eastern Daylight Time (ইউটিসি−4)
ZIP Code132xx
FIPS code36-73000
GNIS feature ID0966966
ওয়েবসাইটwww.syrgov.net

সিরাকিউজ মার্কিন যুক্তরাষ্ট্রের ওনোনদাগা কাউন্টির কাউন্টি আসন। নিউ ইয়র্ক সিটি, বাফেলো, রোচেস্টারইয়নকার্সের পর এটি নিউইয়র্ক অঙ্গরাজ্যের পঞ্চম বৃহত্তম শহর।

২০১০ সালের আদমশুমারি অনুযায়ী সিরাকিউজ শহরের জনসংখ্যা ছিল ১,৪৫,২৫২। এটি নিউ ইয়র্কের মধ্যাঞ্চলের অর্থনৈতিক কার্যক্রমের প্রাণকেন্দ্র। সিরাকিউজে অনেকগুলো সম্মেলনস্থান অবস্থিত। ইতালীয় সিসিলি দ্বীপের পূর্ব উপকূলীয় শহর সিরাকুজের (ইতালীয় ভাষায় সিরাকুজা) নামানুসারে এর নামকরণ করা হয়েছে।

ইয়ারি খাল ও এর শাখা খালগুলো সিরাকিউজ শহরে মিলিত হয়েছে। ইন্টারস্টেট ৮১ এবং ৯০ এখানে পরস্পর সংযুক্ত হয়েছে। এর বিমানবন্দর মধ্য নিউ ইয়র্কের বৃহত্তম বিমানবন্দর। সিরাকিউজ বিশ্ববিদ্যালয় নিউ ইয়র্কের প্রধান গবেষণা বিশ্ববিদ্যালয়। এছাড়াও এখানে রয়েছে জেসুইট কলাবিদ্যা অধ্যয়নকারী লে ময়েন কলেজ, এসইউএনওয়াই আপস্টেট চিকিৎসা বিশ্ববিদ্যালয় , এসইউএনওয়াই বন ও পরিবেশবিদ্যা কলেজ।

ইতিহাস[সম্পাদনা]

ফরাসি মিশনারিরা এ এলাকায় আগত প্রথম ইউরোপীয়। ১৬০০ শতকে আদিবাসী আমেরিকানরা ইউরোপীয়দের সঙ্গে এখানে কাজ করতে আগমন করেন। ওনোনদাগা জাতির আমন্ত্রণে জেসুইট পুরোহিত, সেনা ও অন্যান্যরা একটি মিশন প্রতিষ্ঠা করেন। এর নাম ছিল সেন্ট মেরিজ অ্যামং দ্য আরোকুইস। এটি ওনোনদাগা হ্রদের উত্তর-পূর্ব তীরে অবস্থিত ছিল।

জেসুইট মিশনারিরা এখানে একটি জলাশয়ের দক্ষিণ প্রান্তে লবণের আধার দেখতে পান। যার ফলে তারা এর নাম দেন লবণহ্রদ। ফ্রেঞ্চ পশম ব্যবসায়ীরা এখানে একটি বিক্রয়কেন্দ্র প্রতিষ্ঠা করেন। ডাচ আর ইংরেজরাও এখানে বাণিজ্য করতে শুরু করে।

মার্কিন স্বাধীনতা যুদ্ধ সমাপ্ত হওয়ার পর মধ্য ও পশ্চিম নিউ ইয়র্ক হতে বসতি স্থাপনকারীরা এখানে আগমন করেন। নিউ ইয়র্ক রাজ্য এ জায়গাটিকে লবণ সংরক্ষণাগার হিসাবে ঘোষণা প্রদান করে। ১৭০০ শতক থেকে ১৯০০ শতক পর্যন্ত এখানে লবণ উৎপাদন চলে।

সিরাকিউজ বুলেভার্ড,১৯০৮

সিরাকিউজ আদিতে কতগুলো গ্রাম ও ছোট শহরের সমন্বয় ছিল। মার্কিন সরকার তখন এখানে ডাকঘর প্রতিষ্ঠা করেনি । জসুয়া ফোরম্যান এর নাম দিতে চেয়েছিলেন কোরিন্থ। জন উইলকিনসন ১৮২০ সালে এই নামে ডাকঘর প্রতিষ্ঠার আবেদন করলেও সারাটোগা কাউন্টিতে ইতোমধ্যেই এ নামে একটি ডাকঘর ছিল। [৩]সিসিলির সিরাকিউজের কাব্যিক বিবরণ পড়ে উইলকিনসনের মনে হলো, সেখানকার লবণাক্ত হ্রদের সাথে শহরটির লবণাক্ত হ্রদের সাদৃশ্য রয়েছে। এ থেকেই তিনি শহরটির নাম সিরাকিউজ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। ১৮২০ সালের ৪ ফেব্রুয়ারি শহরের বাসিন্দাদের সামনে তিনি সিরাকিউজ নামটি উত্থাপন করেন ; তার প্রচেষ্টা সফল হয়। নতুন গ্রাম ও ডাকঘরের নাম দেওয়া হয় সিরাকিউজ। [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2019 U.S. Gazetteer Files"। United States Census Bureau। সংগ্রহের তারিখ জুলাই ২৭, ২০২০ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; USCensusEst2019 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "Shades of Oakwood - Early History of Syracuse"web.archive.org। 30 আগস্ট, 2010।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. "Syracuse, Historical Sketch of the Central City"sites.rootsweb.com 

বহিঃসংযোগ[সম্পাদনা]