ব্যবহারকারী আলাপ:WAKIM/সংগ্রহশালা/২০১৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Stop bad orthography nuvola.svg
File-manager.png

লক্ষ্য করুন, এটি আমার মূল আলাপ পাতা নয়, বরং আমার পুরোনো আলাপের সংগ্রহশালার তালিকা। সকল প্রকার আলোচনা শুরু করতে অনুগ্রহপূর্বক আমার বর্তমান আলাপ পাতা ব্যবহার করুন। আপনার আস্থার জন্য ধন্যবাদ।


বর্তমান আলাপ২০১৫-১৬২০১৭২০১৮২০১৯

জাতীয় সংসদ নির্বাচন পদক[সম্পাদনা]

বাংলাদেশ সংসদ ভবন ৩.png জাতীয় সংসদ নির্বাচন পদক
সুপ্রিয় Wakim32,

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলা উইকিপিডিয়াতে আয়োজিত এডিটাথনে নির্বাচন সংক্রান্ত নিবন্ধ সৃষ্টি অথবা মানোন্নয়ন করে উইকিপিডিয়া সমৃদ্ধিতে সহায়তা করার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। -নাহিদ সুলতান (আলাপ) মঙ্গলবার ১১:০০, ১৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

শান (চলচ্চিত্র)[সম্পাদনা]

@ওয়াকিম ভাই, শান (১৯৮০-এর চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে পোস্টার আপলোড করে দিন। Ferdousi Tarafder (আলাপ) ১২:২৭, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় Gnome-edit-redo.svgWakim32: সম্প্রতি আলাপ:টেলেনর পাতায় একটি আলোচনায় আপনার নাম উল্লিখিত হয়েছে। ওখানকার আলোচনার সূত্র ধরে আমি আমার পূর্ণ বক্তব্য আপনার আলাপ পাতায় যোগ করছি। আমার বার্তা অযাচিত হলে দয়া করে আপনার আলাপ পাতা পূর্বাবস্থায় ফেরত নিন। ধন্যবাদ।

বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ প্রসঙ্গে[সম্পাদনা]
  1. বাংলা উইকিপিডিয়ায় আমরা মনে হয় একটা কথা ভুলে যাচ্ছি, আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা শুধুমাত্র উচ্চারণ নির্দেশ করে। প্রতিবর্ণীকরণের রীতি নির্দেশ করে না। যেমন, ইংরেজি উইকিপিডিয়া থেকে যে en:Help:IPA/Norwegian ইত্যাদি অনুবাদ করে উইকিপিডিয়া:বাংলা ভাষায় নরওয়েজীয় শব্দের প্রতিবর্ণীকরণ তৈরি করা হয়েছে, তা সঠিক নয়। হেল্প আইপিএ-এর উদ্দেশ্য উচ্চারণে সহায়তা করা, এর উদ্দেশ্য প্রতিবর্ণীকরণ নয়। ইংরেজি উইকিপিডিয়ায় হেল্প পাতাগুলো শুধু উচ্চারণ নির্দেশ করতেই ব্যবহৃত হয়। প্রতিবর্ণীকরণের উদ্দেশ্যে ব্যবহৃত হয় না।
  2. আক্ষেপ ও দুঃখের বিষয় হলেও সত্য যে, বাংলা ভাষায় বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণের কোন সর্বজন স্বীকৃত প্রাতিষ্ঠানিক রীতিনীতি নেই। না বাংলা একাডেমি, না ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট, না ঢাবির বাংলা বিভাগ, না আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট, না কলকাতা বিশ্ববিদ্যালয় এ বিষয়ে উদ্যোগ নিয়েছে। এমতাবস্থায় আমি মনে করি উইকিপিডিয়ায় যা হচ্ছে তা মৌলিক গবেষণা বলে প্রতিপন্ন হবে, কেননা আমরা প্রচলিত বানানের বাইরে গিয়ে স্বকীয়, নিজস্ব প্রতিবর্ণীকরণের রীতি দাঁড় করাচ্ছি, কেননা উইকিপিডিয়ার বাইরে এর কোন স্বীকৃতি নেই। আমরা অবশ্যই বাংলা ভাষায় প্রচলিত নয় বা প্রাপ্তব্য নয় এমন বিদেশি শব্দের নিজস্ব প্রতিবর্ণীকরণ করতে পারি। কিন্তু বাংলা ভাষায় যে বিদেশি শব্দ আগে থেকেই হাজির বা প্রাপ্তব্য সে শব্দের আমাদের নিজস্ব প্রতিবর্ণীকরণ ঠিক হবে না। যতক্ষণ পর্যন্ত কোন প্রাতিষ্ঠানিক আনুষ্ঠানিক সর্বজনগ্রাহ্য, সর্বজনস্বীকৃত (অন্তত সংখ্যাগরিষ্ঠের দ্বারা স্বীকৃত), ততক্ষণ পর্যন্ত উইকিপিডিয়ানদের নিজস্ব প্রতিবর্ণীকরণ উচিত হবে না।
  3. যদিও ইংরেজি ভাষায় এখন অনেক মৌলিক প্রকাশনায় 'Ibn Sina' ব্যবহৃত হচ্ছে, তা সত্ত্বেও ইংরেজি উইকিতে 'Avicenna (/ˌævɪˈsɛnə/' বলা হচ্ছে কেননা সংখ্যাগরিষ্ঠতায় এখনও Avicenna এগিয়ে। ইংরেজি উইকিপিডিয়া যে সর্বক্ষেত্রে অন্ধ অনুকরণ করতে হবে তা আমি বলছি না, কিন্তু ব্যাধিটুকু বাদ দিয়ে স্বাস্থ্যটুকু অনুসরণ করতেই পারি। আমাদের বাংলাই তো Bengali রয়ে গেছে আজো। সুতরাং ইংরেজি উইকিপিডিয়ায় প্রচলিত ইংরেজি বানান আর বাংলা উইকিপিডিয়ায় প্রচলিত বাংলা বানান ব্যবহৃত হবে, এই স্বাভাবিক। ইংরেজি উইকিপিডিয়ার নামকরণ রীতি সম্পর্কে এক জায়গায় বলা হয়েছে "If you are talking about a person, country, town, movie or book, use the most commonly used English version of the name for the article. This makes it easy to find, and easy to compare information with other sources. For example, Christopher Columbus, Venice." আরেক জায়গায় বলা হয়েছে "If there is a common English-language form of the name, then use it, even if it is unsystematic (as with en:Pyotr Ilyich Tchaikovsky and en:Chiang Kai-shek)." ইংরেজি উইকিপিডিয়ার নামকরণ রীতি যদি এটা হয়, বাংলা উইকিপিডিয়ার নামকরণ রীতিও হওয়া উচিত প্রচলিত বাংলা বানানকে গ্রহণ করা। তা না করে আপনারা নিজস্ব বানান চালু করছেন যা একদম ঠিক নয়। আপনি চাইলে আপনার বানান টীকা আকারে দেখাতে পারেন। কিন্তু শিরোনাম হতে হবে প্রচলিত বানানেই।
  4. উচ্চারণ আর বানান যে সব সময় এক হবে তা নয় কেননা আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা ছাড়া পৃথিবীর আর কোন বর্ণমালা সকল ভাষার ধ্বনি ধরতে পারে না। তাই উচ্চারণ ও বানানের পার্থক্য বিবেচ্য নয়। বিবেচ্য হচ্ছে প্রচলিত বানান কোনটি।
  5. আমরা হয়তো অনেকে ভুলে যাইনি যে ২০১২ তে অনন্ত জলিল যখন সঠিকভাবে ইংরেজিতে ঘানাকে 'গানা' উচ্চারণ করলো তখন সারা বাংলাদেশ ফেসবুকে অট্টহাসিতে ভেঙ্গে পড়েছিল। অথচ ইংরেজিতে ঘ ধ্বনিই অনুপস্থিত। আমি অনেক আমেরিকান দেখেছি যারা ঘোষকে ঘোষ বলতে পারে না, বলে গোষ। এমতাবস্থায় বিবেচ্য যে, বাংলা উইকিপিডিয়া দেখে কোন স্কুল ছাত্র পরীক্ষার খাতায় আইভরি কোস্ট না লিখে যদি 'কোত দিভোয়ার' লিখে এবং মার্ক কর্তনের স্বীকার হয়, তার দায় কে নিবে? বা ভরা ক্লাসরুমে 'কোত দিভোয়ার' বলে যদি ব্যঙ্গাত্মক অট্টহাসির সম্মুখে পড়ে, তা হলে সে যে ট্রমায় ভুগবে তার দায় কে নিবে?
  6. একইভাবে, উইকিপিডিয়ানদের নিজস্ব এই প্রতিবর্ণীকরণ নিয়ম অনুসরণ করলে খ্রিস্টের বানান বদলিয়ে ইংরেজি ভাষা অনুসরণ করলে হবে ক্রাইস্ট, গ্রিক অনুসরণ করলে হবে ক্রিস্টোস অনুরূপভাবে আরেক ভাষা অনুসরণ করলে আরেক প্রতিবর্ণ আসবে। এখন এহেন অবস্থায় আপনি কোনটা ছেড়ে কোনটা অনুসরণ করবেন? প্রচলিত ও প্রতিষ্ঠিত বানানই অনুসরণীয়।
  7. এমতাবস্থায় ভাষিক, সাংস্কৃতিক বৈচিত্র্যে বিশ্বাসী হয়েও আমার বক্তব্য বিদেশি শব্দের সবচেয়ে প্রচলিত বানান অনুসরণ করা হোক। মূল ভাষার উচ্চারণ আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা দিয়ে দেওয়া হোক। চাইলে বাংলা বর্ণমালা দিয়েও দেওয়া যেতে পারে।
  8. উইকিপিডিয়ার তিনটি মূল নীতি: যাচাইযোগ্যতা, কোনো মৌলিক গবেষণা নয় এবং নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি অনুসরণ করলেও প্রচলিত বানান অনুসরণ করা উচিত যেহেতু 'কোত দিভোয়ার' বাংলা ভাষায় যাচাইযোগ্য নয়। টেলেনর বানানের চেয়ে টেলিনর বানান বেশি গ্রহণযোগ্য যেহেতু বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সকল পত্রিকা 'টেলিনর' বানান লিখে। উইকিপিডিয়া:নিবন্ধ শিরোনাম বিধিমালাও অনুযায়ীও তাই করা উচিত।

তাই প্রস্তাব করছি, টেলেনর, কোত দিভোয়ার, রিউ দি জানেইরুসহ এরকম ব্যক্তির ইচ্ছামাফিক, অনিরেপেক্ষ, মৌলিক ও অযাচাইযোগ্য বানানের অন্যান্য নিবন্ধগুলোকে উইকিপিডিয়া:নিবন্ধ শিরোনাম সংক্রান্ত বিধিমালা সম্মত প্রচলিত, প্রতিষ্ঠিতযাচাইযোগ্য বানান অনুসরণ করে স্থানান্তর করা হোক। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ০৬:২৮, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অসম্পূর্ণতা[সম্পাদনা]

আমি পুলকিত সম্রাট পৃষ্ঠা তৈরী করেছি। অসম্পূর্ণতা আছে। পূর্ণতা দান করবেন আশা করি। ধন্যবাদ। Sabah Azman Nahean (আলাপ) ১৩:০৯, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

সাহায্য[সম্পাদনা]

মেহবুবনগর পৃষ্ঠাটি তৈরী করেছি। সাহায্য প্রার্থনা করছি। পূর্ণতা দান করবেন আশা করি। ধন্যবাদ। Sabah Azman Nahean (আলাপ) ১৩:৫০, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

ত্রুটি ও সাহায্য[সম্পাদনা]

নতুন পৃষ্ঠা 'মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম' তৈরি করেছি। ত্রুটি আছে। সাহায্য করবেন আশা করি। Sabah Azman Nahean (আলাপ) ১৪:০৪, ৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

দিওয়ার (১৯৭৫-এর চলচ্চিত্র)[সম্পাদনা]

@ওয়াকিম ভাই, দিওয়ার (১৯৭৫-এর চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে চিত্র আপলোড করে দিন। সাথী কপট (আলাপ) ১০:৩৩, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

অনুল্লেখ্য সম্পাদনা পদক[সম্পাদনা]

অনুল্লেখ্য সম্পাদনা পদক দেয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি। Salim (আলাপ) ১৬:৪৪, ২৫ মার্চ ২০১৯ (ইউটিসি)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ক্যাথরিন হেপবার্ন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৮ এপ্রিল, ২০১৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

পদ্মাবতের প্রাপ্ত পুরস্কার ও মনোনয়নের তালিকার পুনঃপর্যালোচনার অনুরোধ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgWakim32: আপনার পরামর্শিত বিষয়গুলিতে পরিবর্তন এনেছি। আপনি অনুগ্রহ করে পুনঃপর্যালোচনা করতে পারেন। নির্বাচিত তালিকা হিসেবে স্থাপিত হওয়ার পর, আমি নিবন্ধের প্রত্যেকটি লাল লিংক নীল বানানো শুরু করব। আমি ইতিমধ্যে কয়েকটি নিবন্ধগুলি বানানো শুরু করেছি। কিন্তু আমার একজনের পক্ষে সবগুলি নিবন্ধ তৈরি করা সম্ভব নয়, তাই আপনার সাহায্যের দরকার। -- Bang Bang50 (আলাপ) ২৩:০১, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

শিরোনামের গঠন একই রাখতে[সম্পাদনা]

ওয়াকিম ভাই, বাংলা উইকিতে একাডেমি পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার, বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার এই তিন পুরস্কারের বিভিন্ন বিভাগ/শাখার নিবন্ধের নাম তিন রকম ভাবে রাখা হয়েছে। আমি শিরোনামে সদৃশ আনার প্রস্তাব করছি:

--আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৮, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

এই বিষয়টি নিয়ে আমিও ভাবছিলাম। শুরুর দিকে তৈরি করা পুরস্কারের নিবন্ধগুলোর ইতিহাস পর্যালোচনা করে দেখেছি যে সে সময়ে সম্পাদকগণ (মুহাম্মদ, তানভীর) 'পুরস্কার বিভাগ' (যেমন একাডেমি পুরস্কার শ্রেষ্ঠ চলচ্চিত্র) এই ফরম্যাট গ্রহণ করেছিলেন। পরের কয়েকজন সম্পাদকগণ সরাসরি ইংরেজির অনুকরণে 'বিভাগের জন্য পুরস্কার' (শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কার) এই ফরম্যাটে স্থানান্তর করেন। শুরুতে আমিও এই ফরম্যাটেই নিবন্ধের শিরোনাম দেওয়া শুরু করি। কিন্তু এই ফরম্যাটে সম্পূর্ণ বাক্যে কিছুটা অগোছালো হয়ে যায়, যেমন - 'গ্রিন বুক' শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কার পেয়েছে' বা 'রামি মালেক শ্রেষ্ঠ অভিনেতার জন্য একাডেমি পুরস্কার পেয়েছেন'। এখানে দেখুন শ্রেষ্ঠ চলচ্চিত্রের/অভিনেতার 'জন্য' পুরস্কার পেয়েছেন, নাকি শ্রেষ্ঠ চলচ্চিত্র/অভিনেতা 'বিভাগে/শাখায়/বিষয়শ্রেণী' পুরস্কার পেয়েছে/পেয়েছেন। Category-এর বাংলা 'বিভাগে' এর প্রচলন বেশি দেখতে পাচ্ছি, আপাতত এপার ও ওপার দুই বাংলায়।--ওয়াকিম (আলাপ) ২১:২৯, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
তাহলে তাই করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৯, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার শ্রেষ্ঠ নৃত্য পরিচালক এই ফরম্যাটটা মাসুম ইবনে মুসা ভাই বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ক্ষেত্রে প্রথম ব্যবহার করেন, পরে সকল বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শিরোনামের সামঞ্জস্য রাখতে এই ফরম্যাটই গ্রহণ করি। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সাথে দ্ব্যর্থতা এড়াতে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ক্ষেত্রে 'শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার (বাংলাদেশ)' এভাবে রাখা হোক। আর একাডেমি পুরস্কারের নিবন্ধগুলো বহুল ব্যবহৃত, সেক্ষেত্রে শিরোনাম স্থানান্তর করে সব নিবন্ধে ঠিক করাটা সময়-সাপেক্ষ বলে পরিবর্তন করিনি। এক্ষেত্রে “...র জন্য একাডেমি পুরস্কার” এই ফরম্যাটই রাখব, নাকি পরিবর্তন করব, আপনার কি মত?--ওয়াকিম (আলাপ) ২১:৪৮, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
আচ্ছা। আর অস্কারের নিবন্ধগুলি পরিবর্তন করলে আমি বট দিয়ে ঠিক করে দিতে পারব। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৬, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

উইকিগ্যাপ এডিটাথনের সময়[সম্পাদনা]

ওয়াকিম ভাই, উইকিগ্যাপ এডিটাথন শেষ কখন? বাংলাদেশ সময় ১৮ তারিখ রাত ১২ টায় না জিএমটি ১৮ তারিখ রাত ১২ টায়?Smnsbd1971 (আলাপ) ১৯:১৫, ১৭ মে ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSmnsbd1971: জিএমটি'র হিসাবে ১৭ তারিখ পার হয়ে গেছে। ইউটিসি'র হিসাবে সকাল ৬টা পর্যন্ত সময় থাকবে। তবে শুরুটা যেহেতু জিএমটি'র ভিত্তিতে হয়েছিল, শেষটাই জিএমটি'র ভিত্তিতেই হোক। আপাতত যেসব নিবন্ধ তৈরি করেছেন, সেগুলো জমা দিয়ে দেন।--ওয়াকিম (আলাপ) ১৯:২৮, ১৭ মে ২০১৯ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Editors Barnstar Hires.png সম্পাদকের পদক
সুপ্রিয় WAKIM! Face-smile.svg

উইকিপিডিয়ায় আপনাকে সুইডিশ দূতাবাস এবং উইকিমিডিয়া বাংলাদেশের যৌথ উদ্যোগে ৩ মে থেকে ১৭ মে ১৫ দিনব্যাপী উইকিগ্যাপ এডিটাথনে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি। উইকিপিডিয়ায় জেন্ডারভিত্তিক অসমতা দূরীকরণে আয়োজিত উইকিগ্যাপ এডিটাথন ২০১৯-এর অংশ নিয়ে এক বা একাধিক নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃ্দ্ধকরণে আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। -ShahadatHossain (আলাপ) ০৯:৩৬, ১৯ মে ২০১৯ (ইউটিসি)

বার্তা মুছে ফেলা বিষয়ে[সম্পাদনা]

বঙ্গীয় ব্যক্তির আলাপ পাতায় আমার বার্তা আপনি কি ভূল করে বাতিল করেছেন? যদি ইচ্ছাকৃতভাবে বাতিল করেন তাহলে কোন যুক্তিতে করেছেন?~ইসমাইল (আলাপ) ১০:৪৯, ৩১ মে ২০১৯ (ইউটিসি)

চলচ্চিত্র পদক[সম্পাদনা]

Film Barnstar Hires Gold.svg আপনার জন্যে একটি উপহার
সুপ্রিয় ওয়াকিম, বাংলা উইকিপিডিয়া আপনার হাত ধরে চলচ্চিত্র সংক্রান্ত নিবন্ধে আরো বেশী সমৃদ্ধ হয়ে উঠুক এই প্রত্যাশা। ফেরদৌস • ১০:৪১, ৩ জুন ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ ফেরদৌস ভাই।--ওয়াকিম (আলাপ) ১৯:১২, ৩ জুন ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ স্বাগতম[সম্পাদনা]

পালক ও অ ক.svg
সুপ্রিয় WAKIM,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

এশীয় মাস ২০১৮[সম্পাদনা]

সুপ্রীয় ওয়াকিম ভাই, আমি উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ নিবন্ধ প্রতিযোগীতায় অংশগ্রহণ করে কয়েকটি নিবন্ধ বানাই, যোগুলো গৃহীত হয়েছিল। এগুলোর জন্য আমার একটি পোস্টকার্ড পাওয়ার কথা। এটি পাওয়ার ব্যাপারে আমি বেশ কৌতুহলী আর আগ্রহী হলেও এখনও কোন পোস্টকার্ড পাইনি। যেহেতু আপনারও পোস্টকার্ড পাওয়ার কথা, তাই দয়া করে আপনি কোন পোস্টকার্ড পেয়েছেন কিনা সেটা একটু জানাবেন।~ইসমাইল (আলাপ) ০৭:২৪, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgমোহাম্মাদ ইসমাইল: না, আমিও পাইনি। নাহিদ সুলতান এই ব্যাপারে বলতে পারবে।--ওয়াকিম (আলাপ) ১৯:৪২, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)
এশীয় মাসের পোস্টকার্ড বাংলাদেশের ব্যবহারকারীদের অন্য দেশ থেকে পাঠায় আর অন্য দেশেরগুলো আমরা বাংলাদেশ থেকে পাঠাই। সুতরাং এ ব্যাপারে আমি তেমন কিছু জানি না। আর ঠিাকানা সংগ্রহ করে আন্তর্জাতিকভাবে যারা সমন্বয় করেন। সেখান থেকে উইকিমিডিয়া বাংলাদেশের কাছে অন্য দেশের ব্যবহারকারীদের পোস্টকার্ড পাঠানোর জন্য কিছু ঠিকানা পাঠানো হয়, আমরা সেগুলো পাঠিয়ে দেই। meta:Wikipedia Asian Month 2018 এখানে যাদের নাম দেয়া আছে যোগাযোগের জন্য তাদের একজনকে জিজ্ঞেস করতে পারেন। তাছাড়া, এমনিতে আমাদের কাছে কিছু পোস্টকার্ড বেশি থাকার কথা, আপনি আমাদের কাছ থেকে নিতে চাইলে আমি হয়ত ব্যবস্থা করতে পারবো। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৫৮, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: ঠিক আছে ভাই পাঠিয়ে দিন।~ইসমাইল (আলাপ) ০৩:২১, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)
আপনি আপনার ঠিকানা আমাকে মেইল করুন। এই মাসের শেষের দিকে পাঠাবো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৪৮, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

হাম আপকে হ্যাঁয় কৌন..![সম্পাদনা]

@ওয়াকিম ভাই, হাম আপকে হ্যাঁয় কৌন..! এটাতে আমি আগেই একটা চিত্র আপলোড করেছিলাম। পারভেজ সিরাজি (আলাপ) ০৯:১৪, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgপারভেজ সিরাজি:, দুঃখিত, আপনার সম্পাদিত বানানটি ভুল থাকায় রোলব্যাক করে দিয়েছিলাম। যাই হোক, আপনার আপলোডকৃত ছবিটি রেখে (বানান সংশোধন পূর্বক) আমার আপলোডকৃত ছবিটি অপসারণ করে দিতে বলছি।--ওয়াকিম (আলাপ) ০৯:২৫, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

বাংলাদেশি চলচ্চিত্র ২০১৯[সম্পাদনা]

ওয়াকিম ভাই, ২০১৯ সালে এখন পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সব বাংলাদেশি চলচ্চিত্রের নিবন্ধ উইকিপিডিয়ায় তৈরি করা হয়েছে। আপনি যদি তা ২০১৯ সালের বাংলাদেশি চলচ্চিত্রের তালিকায় যোগ করে দিতেন, তবে তা ভালো হত (আমার কালার কম্বিনেশনের জ্ঞান ভালো না)।--S. M. Nazmus Shakib (আলাপ) ০৪:১৭, ৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS. M. Nazmus Shakib:, হ্যাঁ, আমি খেয়াল করেছি। তবে এই তালিকার কিছু চলচ্চিত্রের (বউ বাজার, প্রতিশোধের আগুন, আকাশ মহল, ভালোবাসার রাজকন্যা) নিবন্ধ আপনি তৈরি করেছেন, যেগুলো ব্যবসায়িক, সমালোচনামূলক বা নান্দনিক কোন অর্থেই উল্লেখযোগ্য নয়। এইগুলো শুধু মুক্তির বছরের তালিকায় থাকুক, আলাদা নিবন্ধ তৈরির প্রয়োজন নেই।--ওয়াকিম (আলাপ) ০৪:২৭, ৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

পর্যালোচনা বিষয়ে[সম্পাদনা]

ওয়াকিম ভাই, আমার করা দুইটি নিবন্ধ পর্যালোচনা করে গৃহীত করায় আপনাক অসংখ্য ধন্যবাদ। কিন্তু আমি এই দুইটি নিবন্ধের আগেও বেশ কয়েকটি নিবন্ধ জমা দিলেও তা এখনো পর্যালোচনা করা হয়নি। আমি উইকিপিডিয়ায় নতুন বলে মনে হয় আমি বিষয়টি বুঝছি না। আসলে আমার ওইগুলো আগে জমা দেওয়া নিবন্ধগুলো কিসের জন্য প্ররযালোচনা করতে দেরী হচ্ছে বললে খুব ভাল হতো। আর অনেকে পরে জমা দিয়ে তাদেরটা আগে পর্যালোচনা হচ্ছে কেন এটি বুঝিয়ে বললেও ভালো লাগত। ধন্যবাদ। -- Mostak Bari Fahim (আলাপ) ০৪:৪৮, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMostak Bari Fahim:, পর্যালোচনার স্পেসিফিক কোন ক্রাইটেরিয়া নেই। পর্যালোচকগণ তাদের আওতা ও সময় অনুসারে নিবন্ধ পর্যালোচনা করছেন। আপনার বাকি নিবন্ধগুলোও শীঘ্রই পর্যালোচনা করা হবে। আপনার অনুবাদগুলো প্রাঞ্জল হয়েছে। আশা করি, বাংলা উইকিপিডিয়ায় আপনি অবদান রাখা চালিয়ে যাবেন। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ০৬:১৪, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWAKIM: ভাই ধন্যবাদ বিষয়টি বুঝিয়ে দেওয়ার জন্য। আপনি যুক্তরাষ্ট্রতন্ত্র নিবন্ধটি en:Federacy এর সাথে সংযোগ করেননি। করে দিলে ভালো হতো। ধন্যবাদ ভাই। -- Mostak Bari Fahim (আলাপ) ১১:৩৪, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা[সম্পাদনা]

আপনার তৈরিকৃত মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নিবন্ধে হয়ত বা American film industry (1995–2017) All values in billions অংশের অনুবাদটি নেই। একটু অনুবাদ করে দেবেন। আর notes এবং further reading এগুলো থাকলে হয়ত ভালো হত। ধন্যবাদান্তে— Wiki Ruhan (আলাপ) ১৪:৩২, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWiki Ruhan: নিবন্ধটি পর্যালোচনার জন্য ধন্যবাদ। "American film industry (1995–2017) All values in billions" অংশটুকু অনুবাদ করে দিয়েছি। notes এবং further reading এগুলো নিবন্ধে ব্যবহৃত না হলে অপ্রয়োজনীয় একগাদা ইংরেজি বই বা সাময়িকীর নিবন্ধ (যার অনেকগুলো অনলাইনে উপলব্ধ নেই) রাখায় নিরুৎসাহিত করে থাকি। কারণ এগুলো কেউ পড়বে না, তাই যোগ করিনি। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ১৬:৪৭, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আপনার তৈরিকৃত মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নিবন্ধটি গৃহীত হয়েছে[সম্পাদনা]

সুপ্রিয় Wakim ভাইয়া,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা সরাসরি ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনাযাত্রায় অংশীদার হতে পেরে আমি আনন্দিত। ধন্যবাদান্তে — Wiki Ruhan (আলাপ) ০২:২১, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তথ্যসূত্র এবং বানানের ব্যাপারে[সম্পাদনা]

ওয়াকিম ভাই, সালাম নেবেন। আমি জানতে চাচ্ছিলাম আমি আমার নিবন্ধগুলো জমা দিয়েছি। কিন্তু কিছু বানান যেমন চিকিৎসক কে চিকিতসক হয়ে আছে চন্দ্রবিন্দু পড়েনি। এখনতো প্রতিযোগীতা শেষ এখন কি কোন এডিট যেমন বানান ঠিক রেফারেন্স প্রদান বা শব্দের লিংক তৈরী ইত্যাদি করা যাবে? A.S Khan (আলাপ) ১৮:৫৪, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgA.S Khan:, হ্যাঁ। করতে পারেন। প্রতিযোগিতা শেষ মানে হল নিবন্ধ জমা দান পর্ব শেষ। তার মানে এই না যে এই নিবন্ধগুলো আর সম্পাদনা করা যাবে। ভুল-ত্রুটি থাকলে সেগুলো শুধরে দেন।--ওয়াকিম (আলাপ) ১৮:৫৬, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWAKIM:

ভাই, আমি আমার একটি নিবন্ধে সময়ের জন্যে ছবি সংযুক্ত করতে পারিনি। আরেকটাতে নোট/লিপি সংযুক্ত করতে পারিনি। আর একটার কিছু শব্দ আর লাইন বাদ পড়েছে বেশি নয় শেষ প্যারা গুলোর কয়েক লাইন হতে পারে এবং কিছু লাইনের অনুবাদ আরো সুন্দর হতে পারতো বলে মনে হয়। আমি কি এই সব ধরনের সম্পাদনাই করতে পারবো? আজ থেকেই কি পারবো?A.S Khan (আলাপ) ১৯:৩১, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি) A.S Khan

হ্যাঁ। যেসব স্থানে পরিবর্তনের প্রয়োজন মনে করেন সেগুলো পরিবর্তন করতে পারবেন। যেহেতু প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী সম্পূর্ণ অনুবাদ করতে হবে, তাই আপনাকে হয়ত পর্যালোচনার পরেও সম্পাদনার সুযোগ দেওয়া হতে পারে। আগে থেকে সবকিছু ঠিকঠাক থাকলে আর পর্যালোচনার পর পুনরায় সম্পাদনা করতে হবে না।--ওয়াকিম (আলাপ) ১৯:৩৯, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
অনেক ধন্যবাদ ভাই, খোদা হাফেজ। A.S Khan (আলাপ) ২০:০৪, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)A.S Khan

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯[সম্পাদনা]

Bangla Wikipedia Workshop at CIU (25).jpg
সুপ্রিয় WAKIM,

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক/একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আয়োজক কমিটি অক্টোবর থেকে অংশগ্রহণকারীদের গৃহীত হওয়া নিবন্ধগুলোর সংখ্যা অনুসারে ডাকযোগে পুরস্কার প্রেরণ শুরু করবে। সে লক্ষ্যে আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। ১ অক্টোবর থেকে ফর্মে সরবরাহ করা ইমেইল ঠিকানায় যোগাযোগ শুরু হবে। যদি আপনি ইতিমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন তাহলে দয়া করে দ্বিতীয়বার করবেন না (করলে আমাদের কাজ অনেক বৃদ্ধি পাবে)। এই প্রতিযোগিতার আয়োজক ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ এবং সহযোগী ‘জাগো নিউজ’-এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন। -নাহিদ সুলতান (আলাপ) মঙ্গলবার ৮:০১, ০৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Community Insights Survey[সম্পাদনা]

RMaung (WMF) ১৪:৩৩, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

সঙ্গীত পরিচালক[সম্পাদনা]

ওয়াকিম ভাই, সঙ্গীত পরিচালকরা কি পরিচালক নন? বাংলাদেশি সঙ্গীত পরিচালকদের বাংলাদেশি পরিচালকদের তালিকায় থাকা উচিত বলে মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ০৩:১৩, ১৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS. M. Nazmus Shakib:, সঙ্গীত পরিচালক-সহ অন্যান্য সঙ্গীত পেশাজীবী তথা সঙ্গীতশিল্পী, গীতিকার, সুরকার, অর্কেস্টা পরিচালক, বাদ্যযন্ত্র বাদকদের ক্ষেত্রে অধি-বিষয়শ্রেণী হবে সঙ্গীতজ্ঞ। পরিচালক হবে চলচ্চিত্র, টেলিভিশন, বেতার, মঞ্চ পরিচালকদের ক্ষেত্রে।--ওয়াকিম (আলাপ) ০৫:৩২, ১৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Reminder: Community Insights Survey[সম্পাদনা]

RMaung (WMF) ১৫:০৯, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ভালো নিবন্ধ সম্পর্কে[সম্পাদনা]

ভাইয়া, আশা করি ভালো আছেন। আমি সম্প্রতি কম্পিউটার বিজ্ঞান নিবন্ধটি পর্যালোচনা করার সময় দেখলাম নিবন্ধটি প্রায় সবগুলো মানদন্ডে উত্তীর্ণ কিন্তু নিবন্ধটিতে অতিরিক্ত পরিমাণে লাল লিংক রয়েছে; যা ভালো নিবন্ধের জন্য খুব একটা মানানসই নয়। এক্ষেত্রে আপনি যদি একটু সাহায্য করতেন তাহলে উপকৃত হতাম।- অসংখ্য ধন্যবাদ নকীব সরকার বলুন... ০৫:০৯, ২২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNokib Sarkar: লাল লিংক ভালো নিবন্ধের অন্তরায় নয়। যেসব লাল লিংকগুলো শীঘ্রই তৈরির সম্ভাবনা কম, সেগুলো উইকিসংযোগ সরিয়ে দিতে পারেন। তবে নিবন্ধটিতে তথ্যসূত্র অপ্রতুল এবং তথ্যসূত্রে কিছু ত্রুটি রয়েছে। যেহেতু আপনি বলছেন বাকি সব মানদণ্ডে নিবন্ধটি উত্তীর্ণ, তাহলে আমি লাল লিংক আর তথ্যসূত্রগুলো ঠিক করে দিচ্ছি।--ওয়াকিম (আলাপ) ০৬:০৪, ২২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ফর্ম পূরণ করা[সম্পাদনা]

আমাকে কি ফর্ম পূরণ করতে বলা হবে? SAM Gazi Hasan (আলাপ) ১৫:১১, ২৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Reminder: Community Insights Survey[সম্পাদনা]

RMaung (WMF) ১৯:০১, ৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:Md_Arif_bd-র সাম্প্রতিক অবদান সম্পর্কে[সম্পাদনা]

ব্যবহারকারী:Md_Arif_bd সাম্প্রতিককালে ইংরেজি উইকি থেকে অনুবাদ করে মূলত বাংলা চলচ্চিত্র বিষয়ক দ্রুত অনেকগুলি নিবন্ধ সৃষ্টি করেছেন। কিন্তু এগুলিতে বেশ ভুল হচ্ছে। ওনার অবদান তালিকা দেখুন। ওনার কাজের উপরে একটু নজর রাখার অনুরোধ করছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:১৯, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Kindness Barnstar Hires.png দলগত কাজের পদক
সুপ্রিয় WAKIM,

বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে এক বা একাধিক নিবন্ধ সৃষ্টি করে উইকিপিডিয়া সমৃদ্ধিতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে শুভকামনা জানাচ্ছি। -নাহিদ সুলতান (আলাপ) শুক্রবার ১৮:৫৯, ১১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

২০১৭ ও ২০১৮ জাতীয় চলচ্চিত্র পুরষ্কার[সম্পাদনা]

সুধী, বাসচাস পুরষ্কার নিয়ে আপনার নিবন্ধ গুলি দেখে ভাল লাগলো। সামনে ২০১৭ ও ২০১৮ জাতীয় চলচ্চিত্র পুরষ্কারের ঘোষণা আসছে, তাই আপনার জ্ঞ্যাতার্থে নিচের লিংকটা দিলামঃ https://www.jagonews24.com/entertainment/news/534138?utm_source=users_interest&utm_medium=interest_widget&utm_campaign=interest_based_offering

খুশি মনে :) City of Zion (আলাপ) ০৪:৪০, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFaysaLBinDaruL:; ধন্যবাদ। এটা দেখেছি। কিন্তু এটা চূড়ান্ত তালিকা নয়। চূড়ান্ত ঘোষণা হলে এই দুটি আয়োজনের নিবন্ধও করা হবে। আপনিও সেগুলো তৈরিতে সাহায্য করবেন আশা করি।--ওয়াকিম (আলাপ) ১০:৫৭, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্প ২০১৯[সম্পাদনা]

Emoji u1f42f.svg কেমন আছ? অনুরোধ জানাচ্ছি এখানে অংশগ্রহণ করতে। তোমার সহায়তা ও নিবন্ধ তৈরী এই ছোট্ট উইকিকে এগিয়ে নিয়ে যায় ও অন্য সম্পাদকদের উতসাহ প্রদান করে। উক্ত পাতায় তালিকা দেওয়া আছে তা থেকে নিবন্ধ তৈরি বা সম্প্রসারণ করা যাবে, বিস্তারিত নিয়মাবলী সংযোগে দেওয়া আছে। বর্তমানে বাংলা এই প্রতিযোগিতায় চতুর্থ স্থানে আছে তোমার যোগদানে, বাংলা প্রথমে চলে যেতে প্রয়োজনীয় সাহায্য পেতে পারে। অপেক্ষায় রইলাম।_কায়সার আহমাদ (আলাপ) ০৩:০৪, ২৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পদক ২০১৯![সম্পাদনা]

Oaw2.png
Open Access logo PLoS transparent.svg

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পদক ২০১৯


সুপ্রিয় WAKIM!
উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ উপলক্ষে বাংলা উইকিপিডিয়াতে আয়োজিত এডিটাথনে আপনার অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ।
এর স্বীকৃতিতে সংগঠক দলের পক্ষ থেকে আপনাকে এই উইকিপদক প্রদান করা হল। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে।
~মহীন (আলাপ), মঙ্গলবার ৫:৫৬, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সম্পাদনা গৃহীত হয়েছে কিন্তু কোনো রকম যোগাযোগ করা হয়নি[সম্পাদনা]

আমি গত ২ বছর যাবত উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। এই বছর আমার ৩ টি নিবন্ধ গৃহীত হওয়া সত্ত্বেও গত ২ মাসে আমার সাথে কোনোরূপ যোগাযোগ করা হয়নি। ফলে আমার কোনও ফর্মও পূরণ করা হয়নি। এই পরিস্থিতিটি বিবেচনা করার জন্য অনুরোধ করা হল। SamihaRahman (আলাপ) ০৬:০৭, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ইরান সম্পর্কিত নিবন্ধ[সম্পাদনা]

সুধী, দেখলাম যে, ইরান সম্পর্কিত নিবন্ধ আপনি দ্রুত অপসারনের প্রস্তাবনা দিয়েছেন। দয়া করে ওখানেই আপনি নিবন্ধ সম্প্রসারন করুন। --জয়ন্ত (আলাপ - অবদান) ১২:২৭, ৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgJayantanth: যে নিবন্ধগুলো অপসারণের প্রস্তাব করেছি, সেগুলোতে কোন পূর্ণ বাক্য বা বিষয়বস্তু নেই এবং কেবল পুনর্নির্দেশনা। তাছাড়া উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯-এর অংশ হিসেবে সেই নিবন্ধগুলো তৈরি করতে চাচ্ছি। তাই অপসারণ প্রস্তাবনা রেখেছি।--ওয়াকিম (আলাপ) ১৩:২৫, ৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
তাছাড়া সংক্ষিপ্ত নিবন্ধ অপসারণ নিয়েই সম্প্রদায়ের আলোচনাসভায় নাতিদীর্ঘ আলোচনা হয়েছে। অন্যদিকে প্রস্তাবিত নিবন্ধগুলো কেবলই পুনর্নির্দেশনা, যা দীর্ঘদিন পড়ে আছে এবং কেউ সম্প্রসারণ করছে না। এরকম প্রায় সকল দেশেরই প্রাসঙ্গিক নিবন্ধগুলো সেই দেশের মূল নিবন্ধে পুনর্নির্দেশনা দিয়ে রাখা হয়েছে, সেগুলোও অপসারণ করে দেওয়াটা উচিত, যাতে বিভিন্ন অনলাইন এডিটাথনে, বিশেষ করে নিবন্ধ প্রতিযোগিতা, ব্যাঘ্র প্রকল্প বা এশীয় মাসে, সেগুলো নতুনভাবে এবং সম্পূর্ণভাবে তৈরি করা যায়। আর উল্লেখযোগ্য বিষয়ের অযথা পুনর্নির্দেশ রাখাটা যুক্তিহীন।--ওয়াকিম (আলাপ) ১৮:৫৪, ৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
আমি সবগুলি পুনর্নির্দেশ মুছে দিয়েছি। আপনি নিবন্ধ তৈরি করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১২, ৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। আমি নিবন্ধগুলো তৈরির কাজে হাত দিচ্ছি।--ওয়াকিম (আলাপ) ১৯:৪০, ৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Be the first to try new Wikipedia features[সম্পাদনা]

প্রিয় WAKIM,

আমরা উইকিপিডিয়ার নতুন কয়েকটি বৈশিষ্ট্য তৈরি করছি এবং বাংলা উইকিপিডিয়ার সাথে আপনার দীর্ঘ যোগাযোগের কারণে আপনার মতামত জানতে আমরা এই নতুন বৈশিষ্ট্যটি পরীক্ষা করার আমন্ত্রণ জানাতে ইচ্ছুক।

সার্বজনীন ব্যবহারের জন্য এটি উপলব্ধ হওয়ার পূর্বে আপনি এটি যাচাই করতে পারবেন ও আপনার কোনো মতামত থাকলে আমাদের তা জানাতে পারবেন। বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের নিত্য কার্যপ্রণালীর ক্ষেত্রে প্রযোজ্য উপদেশ, এই বৈশিষ্ট্যের গুণগত মান উন্নত করতে আমাদের সাহায্য করবে।

এই বিষয়ে বিস্তারিতভাবে জানাতে আমরা কয়েকটি প্রশ্ন তৈরি করেছি, এবং আপনার উত্তরের ভিত্তিতে আমরা সুবিধাজনক একটি সময়ে আপনার সাথে যোগাযোগ করব।

বাংলা উইকিপিডিয়ার অন্যান্য ইচ্ছুক সদস্যরাও আপনার মত এটি পরীক্ষা করতে পারবেন। তাই আপনি এই নিমন্ত্রণবার্তা তাদেরকেও পাঠিয়ে দিতে পারেন।

আশা করি আপনি এই পরীক্ষায় আমাদের সাথে সামিল হবেন। প্রশ্নগুলি এই লিঙ্ক-এ উপলব্ধ রয়েছে।

ধন্যবাদ, Eli --- EAsikingarmager (WMF) (আলাপ) ২১:১৭, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

এই সর্বেক্ষণটি একটি স্বতন্ত্র পরিসেবা দ্বারা চালিত হওয়ার ফলে কিছু অতিরিক্ত শর্তাবলী প্রযোজ্য হতে পারে। এই সর্বেক্ষণের গোপনীয়তা বার্তায় আপনি গোপনীয়তা ও তথ্য পরিচালনা সংক্রান্ত বিবরণ জানতে পারবেন।

বাংলা চলচ্চিত্র নিয়ে নিবন্ধ করার জন্য পদক![সম্পাদনা]

Filmbarnstar.png উইকি চলচ্চিত্র পদক
সুধী,

বাংলা উইকিপিডিয়ায় চলচ্চিত্র বিষয়ক নিবন্ধ তৈরী ও মূল্যবান অবদানের স্বীকৃতি সরূপ এই উইকি চলচ্চিত্র পদক। আরো অবদান রাখবেন এই প্রত্যাশায় আপনার জন্য শুভ কামনা- City of Zion (আলাপ) ১২:২৪, ২৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি),

বানান[সম্পাদনা]

দয়া করে হিন্দির সাথে বাংলা গুলিয়ে ফেলবেননা। হিন্দিতে সলমন খান ব্যবহৃত হয় আমরা যেখানে বাংলায় সালমান খান ব্যবহার করি এছাড়া অন্যান্যা নাম যেমন: করীনা কপুর কে আমরা কারিনা কাপুর লিখে থাকি, ঐশ্বর্য রাই হিন্দিতে ব্যবহার হলেও আমরা ঐশ্বরিয়া রাই লিখি। এছাড়া আপনি নিজেও একবার নামের উচ্চারন দেখুনতো জোয়া কারো নাম হতে পারে কিনা? নিশ্চিতভাবে জয়া। আপনি যদি কফি উইথ করণ দেখে থাকেন তাহলে তার ভাই ফারহান আখতার এর সাথে জয়া আখতার এর অনুষ্ঠান দেখে নামের বানানটি নিশ্চিত হতে পারেন। ‍‍‍‍‍ মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৮:১৯, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMasum Ibn Musa:, @মাসুম ভাই, আমিও আপনার সঙ্গে একমত। বিশাল ক্সান (আলাপ) ০৮:৪৫, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMasum Ibn Musa: ভাই, জোয়া আখতারের একাধিক সাক্ষাৎকার ও পুরস্কার অনুষ্ঠানে তার উপস্থিতি দেখেছি, সবগুলোতে তার নামের উচ্চারণ জোয়া'ই শুনেছি, বাংলাদেশী উচ্চারণের মত 'জয়া' নয়। হিন্দি বানানটা খেয়াল করলেও দেখবেন 'ज़ोया' জ-এর সাথে ও-কার যুক্ত আছে। এছাড়া তার নিজস্ব উচ্চারণ শুনতে পারেন এখানে। এই ভিডিওর ০:৪৮ সেকেন্ডে তার নিজের নামের উচ্চারণ শুনতে পারবেন, যেখানে তিনি বলছেন, "দিস ইজ জোয়া আখতার"। ফলে এ নিয়ে সন্দেহ থাকার কারণ দেখি না। তারপরও যদি কোন ব্যবহারকারী বানান নিয়ে দ্বিধান্বিত থাকে, সেক্ষেত্রে 'জয়া আখতার' লিখলেও তাকে পুনর্নির্দেশের মাধ্যমে সঠিক বানানে নিয়ে আসবে। আর করীনা না লিখে কারিনা লিখছি, বাংলা ভিন্ন অন্য ভাষার বানানে ই-কার ব্যবহার ও বহুল প্রচলিত বানান বলে।--ওয়াকিম (আলাপ) ১৩:৫৬, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
জয়া ই-তো শুনলাম। আমি আগেও বলেছি যে, হিন্দির সাথে বাংলা উচ্চারণ এবং ভাষাগত পার্থক্য রয়েছে। কফি উইথ করনের উপরোক্ত ভিডিওটি ইউটিউবে না পেলেও এখানে শুনতে পারেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৬:১৭, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
এখানেও জোয়া'ই বলেছে। আর জয়া হলে ইংরেজি বানানটা হল Zaya বা Jaya; Zoya না। ইংরেজি বানানটাতেও জয়া এবং জোয়া-এর মধ্যে পার্থক্য তৈরি করে দিচ্ছে।--ওয়াকিম (আলাপ) ১৮:৪৯, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
  • আরেকটি কথা ১১৫টি পরিচ্ছেদ নিয়ে আপনার আলাপ পাতায় যোগ হয়ে আছে যার কারনে পাতা লোড হতে সময় নিচ্ছে; আপনি ইচ্ছা করলে আপনার আলাপ পাতার সকল বার্তা সংগ্রহশালায় রাখতে পারেন। ‍‍‍‍ মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৬:২১, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
সংগ্রহশালায় স্থানান্তর করব। সময় পাচ্ছি না বা হয়ে ওঠছে না।--ওয়াকিম (আলাপ) ১৮:৪৯, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ[সম্পাদনা]

Wiki-vänlig.png

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

২০১৯ সালের বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

সুধী, অজ্ঞতার কারণে ২০১৯ সালের বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা সম্পাদন করতে গিয়ে বার বার ভেঙ্গে ফেলছি। তালিকাটা হালনাগাদ করার প্রয়োজন। সময় করে হালনাগাদ করে দেয়ার অনুরোধ করছি। City of Zion (আলাপ) ১০:৩৯, ১৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFaysaLBinDaruL:  করা হয়েছে।--ওয়াকিম (আলাপ) ১৭:০৫, ১৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Barnstar of Diligence Hires.png পরিশ্রমী পদক
বাংলা উইকিপিডিয়ায় চলচ্চিত্রের উপর আপনার অবদান দেখে আমি মুগ্ধ। একটি নিবন্ধ লিখলেই আমি প্রায় হাঁপিয়ে উঠি কিন্তু আপনাকে নিরলসভাবে নিবন্ধ তৈরি করতে দেখেছি। তাই আপনাকে এই পদকটি দিলাম। চালিয়ে যান। আফতাবুজ্জামান (আলাপ) ০২:১২, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)