ব্যবহারকারী আলাপ:Faizul Latif Chowdhury/Archive1

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

৩ বার পরিষ্কার করলে ১ বার ফ্রি

পরিচ্ছেদসমূহ

জীবনানন্দ দাশ সংক্রান্ত নিবন্ধ[সম্পাদনা]

জীবনানন্দ দাশ সংক্রান্ত নিবন্ধগুলি সম্পাদনার জন্য ধন্যবাদ। একটা ছোট ব্যাপার। উইকিপিডিয়াতে কোন নিবন্ধের ভেতরে যেকোন গ্রন্থ, কাব্যগ্রন্থ, ও কবিতার নাম ইটালিক্‌সে থাকতে হবে। আপনি যখন সম্পাদনা করবেন, বা নতুন কিছু যোগ করবেন, এই ব্যাপারটা একটু মাথায় রাখবেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:০০, ২২ আগস্ট ২০০৯ (UTC)

পরিচয়[সম্পাদনা]

দয়া করে আপনার ব্যবহারকারী পাতায় সামান্য পরিচয় দিন। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:০৪, ২৩ আগস্ট ২০০৯ (UTC)

জীবনানন্দের মৃত্যু - ফয়জুল লতিফ চৌধুরী বইটির লেখক ও আপনি কি একই ব্যক্তি?
সে রকমই তো মনে হচ্ছে। Faizul Latif Chowdhury (talk) ১৬:০৭, ১ অক্টোবর ২০০৯ (UTC)

পরিচয়[সম্পাদনা]

আপনার ব্যবহারকারী পাতায় দয়া করে আপনার নিজের সম্পর্কে কিছু লিখুন। তাতে অন্য ব্যবহারকারীগণ আপনার সম্পর্কে ধারণ পাবে এবং আপনার সাথে আলোচনায় অংশ নিতে উৎসাহিত হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৫, ২৭ আগস্ট ২০০৯ (UTC)

আপনার পরিচয় না পেলে বা উত্তর না দিলে আপনার করা সম্পাদনাগুলি নিয়ে কথা বলা দুষ্কর হয়ে পড়ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৫৩, ৩০ আগস্ট ২০০৯ (UTC)

পরিচয় দেওয়ার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়াতে স্বাগতম এবং আপনার এ পর্যন্ত রাখা অবদানগুলির জন্য অনেক ধন্যবাদ। আশা করি আরও অবদান রাখবেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২৬, ৩০ আগস্ট ২০০৯ (UTC)

বাংলাদেশী প্রকাশনা[সম্পাদনা]

জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা বইটির বাংলাদেশী প্রকাশক বা পরিবেশকের নাম কি? সেটা তথ্যছকে সংযোজিত করলে ভাল হয়। --অর্ণব দত্ত ১৭:৩৬, ২৭ আগস্ট ২০০৯ (UTC)

  • সেটা সমীচীন হবে না কেননা তথ্যছকটি প্রচ্ছদের কারণে ভারবি সংস্তরণের সঙ্গে সম্পৃক্ত হয়ে গেছে। মূল অংশে বাংলাদেশ সংস্করণ সংক্রান্ত তথ্যাদি অচিরেই যুক্ত করা হবে। দেয়া হবে। ধন্যবাদ। - ফলচেৌ।

আমার এই বার্তার একটি উত্তর যে আপনি দিয়েছিলেন তা আমার দৃষ্টি এড়িয়ে গিয়েছিল। সেজন্য আন্তরিক দুঃখিত। আপনার জ্ঞাতার্থে জানাই, প্রচ্ছদের ছবিটির সঙ্গে প্রকাশনার তথ্যের কোনো সম্পর্ক নেই। একটি ছবি দিতে হয়, তাই দেওয়া। তার নিচে উপযুক্ত স্থানে ভারতীয় ও বাংলাদেশী দুই প্রকাশনার তথ্যই রাখা যেতে পারে। ধন্যবাদ। --অর্ণব দত্ত (talk) ১৪:৪০, ২০ অক্টোবর ২০০৯ (UTC)

    • প্রথমে মাঘ মাস সংক্রান্ত তথ্য সংশোধনের জন্য ধন্যবাদ। জীবনানন্দের শ্রেষ্ঠ কবিতা'র ৫-৬ টি (বিশ্বাস করুন) সংস্করণ বেরিয়েছে বাংলাদেশ থেকে। ৩টি সম্পাদনা করেছেন আবদুল মান্নান সৈয়দ একাই। ঠিক কোন্‌টির বিস্তারিত তথ্য দেব তা এখনো স্থির করে উঠতে পারি নি। তবে অচিরেই এ বিষয়ে একটি উপানুচ্ছেদ যোগ করবো। তথ্যছকটি অবিকল থাকুক ; ওটি ভারবি সংস্করণের সঙ্গেই সম্পৃক্ত। তাছাড়া তথ্যছক বেশী দীর্ঘ হয়ে গেলে পাতার বিন্যাসে সৌষম্য থাকে না। Faizul Latif Chowdhury (talk) ১৫:০২, ২০ অক্টোবর ২০০৯ (UTC)

উইকিমিডিয়া মিটিং[সম্পাদনা]

IRC চ্যানেল #wikimedia-bn এ একটি মিটিং অনুষ্ঠিত হবে, অংশগ্রহণের আমন্ত্রণ রইলো। এখানে ক্লিক করে আপনার নিক লিখে connect করুন। অন্যদেরও অংশ নিতে আমন্ত্রণ জানান। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০০, ৪ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

Image:Modyanho-of-humayun-ahmaed.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:Modyanho-of-humayun-ahmaed.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৪৯, ১১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

পরামর্শ[সম্পাদনা]

কোনো প্রস্তাবনা বা প্রশ্ন রাখতে উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা ব্যবহার করুন। কোনো ব্যবহারকারীকে বার্তা পাঠাতে তার আলাপের পাতা ব্যবহার করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৯, ১৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

চিত্র আপলোড সম্পর্কিত কিছু পরামর্শ[সম্পাদনা]

Questionmark copyright.svg

উইকিপিডিয়াতে চিত্র আপলোড করার জন্য আপনাকে ধন্যবাদ। এই বার্তাটি কেবলমাত্র আপনার জন্য সাহায্য ও নীতিবার্তা। সাবধানতার সাথে ছবি বা চিত্র আপলোড করুন।চিত্র বা কোনো মিডিয়া আপলোড করার আগে এটা নিশ্চিত হয়ে নিন যে আপনি উইকিপিডিয়া ছবি ব্যবহারের নীতি ভালো করে পাঠ করেছেন ও সেগুলিকে অনুসরণ করছেন। দয়া করে জেনে রাখুন যে আপনি যে চিত্র বা মিডিয়াকে ইন্টারনেটে পাবেন তা কপিরাইট যুক্ত এবং তা উইকিপিডিয়ায় আপলোড করার উপযুক্ত নয়। তাই কপিরাইট সংরক্ষিত ছবি বা ওয়েবসাইট থেকে প্রাপ্ত কপিরাইটেড ছবি আপলোড করা থেকে বিরত থাকুন। আপনি যে চিত্র বা মিডিয়া আপলোড করতে চাইছেন তা কি মুক্ত (Free)? ( যা সাধারণত আপনার ক্যামেরায় তোলা ও উইকিপিডিয়াতে মুক্ত করার ইচ্ছা প্রকাশ করেন বা ১০০ বছর আগের ছবি।) তবে দয়া করে উইকিমিডিয়া কমনসে অ্যাকাউন্ট তৈরী করে অথবা লগইন করে চিত্রটিকে সেখানে আপলোড করার চেষ্টা করুন।

{{Information
|Description=
|Source=
|Date=
|Author=
|Permission=
|other_versions=
}}

উইকিপিডিয়াতে চিত্র আপলোড অবশ্যই উৎস ও সারাংশ এবং কপিরাইট ট্যাগ ড্রপ-ডাউন মেনু থেকে উল্লেখ করতে হবে। যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। সেইগুলিকে যথাযত ঠিক করুন। সারাংশ বর্ণনা দেবার জন্য আপনাকে পাশের সারাংশ ফর্মটি কপি পেষ্ট করতে হবে আপলোডের সারাংশে। উইকিপিডিয়াতে বিভিন্ন প্রকারের সারাংশ ফর্ম আছে। এইটি একটি আদর্শ সারাংশ ফর্ম। আপনি ফাইল আপলোড করার সময় ব্যবহার করার চেষ্টা করুন যেখানে...

  • Description আপনার ফাইলের যতোটা সম্ভব বিস্তারিত বর্ণনা দিন
  • Source উৎস হিসাবে ওয়েবলিঙ্ক দিন অথবা আপনার নিজের কাজ হলে লিখুন "নিজস্ব কাজ"
  • Date এই কাজে তৈরী অথবা প্রকাশের তারিখ দিন
  • Author এর প্রনেতার নাম দিন

উৎস-বিহীন ও কপিরাইট ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে (দ্রুত অপসারণ নীতিমালা মতে)। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে আরও কোন প্রশ্ন থাকে, দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় বা আমার আলাপ পাতায় জানান। আপনাকে আবার ধন্যবাদ।

--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৪০, ১৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বিষয়টি বুঝে সঠিক পদক্ষেপ নিতে সময় লাগছে। চিত্র উত্তোলন সমস্যাটি সেঁটে আছে দীর্ঘদিন। আগামী কিছুদিনের মধ্যে একটা সুরাহা আশা করছি। অবলোপন বিলম্বিত করা হোক। Faizul Latif Chowdhury (talk) ১৭:৪৫, ২১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

শব্দের ব্যুত্‌পত্তি ও বিবর্তন[সম্পাদনা]

ফয়জুল ভাই (নামের বাংলা বানান ভুল ব্ল্লাম না তো),বাইচ খেলার নামের উত্‌স পড়ে খুব ভাল লাগল। এই সুন্দর তথ্যের জন্য ধন্যবাদ। আমারও শব্দের ব্যুত্‌পত্তি ও বিবর্তন সম্বন্ধে ভাবতে ভালো লাগে- যেমনআলাপ:ডেকচি। তবে আমি amateur। বাইচ খেলার নামের উত্‌স সম্বন্ধে একটা কোন তথ্যসূত্র পেলে সেটা এখানেও যোথাযথ হবে আর আমি সেটা পেলে বীরভূমের বাইচ খেলার উপর আরেক্টু তথ্যসূত্র সহ জুড়ে বীরভূম পাতাটায় দেব ভাবছি। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২০:৪৩, ২১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

অনুরোধ[সম্পাদনা]

ফয়জুল ভাই, আপানাকে একটা অনুরোধ করার জন্য এটা লিখছি। উইকিপিডিয়ার প্রধান পাতার দুটো গুরত্বপূর্ণ অংশ "আপনি জানেন কি" ও "নির্বাচিত নিবন্ধ" বিভাগ দুটির উন্নয়নে আপনার সহায়তা কামনা করছি। উইকিপিডিয়া:আপনি জানেন কি দেখুন। আর নির্বাচিত নিবন্ধের সংখ্যা বাড়াতে হবে। উইকিপিডিয়া:ভাল নিবন্ধ-এ বেশ কিছু ভালো নিবন্ধ আছে, সেগুলোর উন্নতি করে নির্বাচিত পর্যায়ে নিয়ে গেলে ভালো হয়। এছাড়া আপনি টার্গেট নিয়ে নিবন্ধও লিখতে পারেন। উইকিপিডিয়া:নির্বাচিত নিবন্ধ দেখুন। আমি বর্তমানে এ দুটো নিয়ে কাজ করবো আশা করি। কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পাতায় রাখার জন্য অনুরোধ। আশা করি অনুরোধটি্ একটু ভেবে দেখবেন ও সময় দেবেন।--তানভির (আলাপ | অবদান) ১১:৪৯, ২৬ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

  • দেখি। চাকুরী গেছে বটে, কিন্তু জানেন তো, বেকারদের ব্যস্ততা বেশী। - - - আপনার অনুরোধের প্রচ্ছন্ন শংসাটকু শিরোধার্য। Faizul Latif Chowdhury (talk) ১৬:১২, ১ অক্টোবর ২০০৯ (UTC)

মারুফুল ইসলাম[সম্পাদনা]

ওনার সম্পর্কে নিবন্ধে যে তথ্যযোগ করা হয়েছে তা ওনার জীবনী বিশ্বকোষে রাখার মত উল্লেখযোগ্য প্রমাণ করে না। নিবন্ধে যাচাই যোগ্য তথ্যসূত্রের অভাব রয়েছে। অনুগ্রহ করে নিবন্ধে একাধিক নির্ভরযোগ্য, যাচাইযোগ্য এবং প্রকাশিত তথ্যসূত্র প্রদানের মাধ্যমে নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রমাণের চেষ্টা করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩৭, ২৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

দুঃখিত[সম্পাদনা]

ফয়জুল ভাই, আপনার আলাপ পাতার ওপরে দেওয়া লিঙ্কগুলো ঠিক ছিলো না। (জয়ন্তদার আলাপ পাতার লিঙ্ক দেওয়া ছিলো) তাই সেটা ঠিক করে দিলাম। আপনাকে না জানিয়ে করলাম, তাই আন্তরিকভাবে দুঃখিত। আপনি চাইলে তা ইতিহাস থেকে বাতিল করে দিতে পারেন। আমি ভালো মনে করেই করেছি।--তানভির (আলাপ | অবদান) ০৪:০৩, ২ অক্টোবর ২০০৯ (UTC)

  • স্বতঃপ্রবৃত্ত হয়ে উপকার করেছেন ; ধন্যবাদই তো প্রাপ্য, না? প্রীতি সম্ভাষণ! Faizul Latif Chowdhury (talk) ০৮:৩২, ২ অক্টোবর ২০০৯ (UTC)

অনুরোধ[সম্পাদনা]

আপনার মতো আরো অনেকের স্পর্শ পেলে উইকিপিডিয়া আরো সমৃদ্ধ হবে। একটু চেষ্টা করে দেখুন বন্ধু, পরিচিত আরো কাদেরকে এই নেশা ধরিয়ে দিতে পারেন কীনা। --User:hasan.zamil (আলাপ | অবদান)

আমিও একই অনুরোধ জানাই। বাংলা উইকি পুরোটাই স্বেচ্ছাসেবীদের হাতে গড়া, আর তাই এদের সংখ্যা যতো বাড়ে, ততোই বাংলা উইকির জন্য মঙ্গলকর। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৫, ৩ অক্টোবর ২০০৯ (UTC)

ফয়জুল ভাই; আপনার নিবন্ধগুলো যখন তৈরি করছেন, তখন একটু কষ্ট করে ইন্টারউইকি লিঙ্ক অর্থাৎ ইংরেজি উইকিতে ঐ নিবন্ধটির লিঙ্ক নিবন্ধের শেষে (যেমন: প্রোস্টেট গ্রন্থির জন্য [[en:Prostate gland]]) যোগ করে দিলে বড় উপকার হয়। বাকি লিঙ্কগুলো তবে বটযোগ করে দিতে পারবে। এছাড়া নিবন্ধের মধ্যে এই উইকির অন্যন্য নিবন্ধের লিঙ্কগুলো তো আপনার জানা আছেই। যেমন: "রিক্সা বাংলাদেশের একটি সাধারণ যানবাহন।" – এরকম। আশাকরি একটু বিবেচনা করবেন।--তানভির (আলাপ | অবদান) ১৬:২৩, ৪ অক্টোবর ২০০৯ (UTC)

নিবন্ধ[সম্পাদনা]

যতটুকু মনে পড়ে, এটা টুলসার্ভারের একটা টুল দিয়ে দেখা যায়। আমি কয়েকদিন পরে বিস্তারিত জানাতে পারবো। --রাগিব (আলাপ | অবদান) ১১:০০, ৬ অক্টোবর ২০০৯ (UTC)

আবদুল্লাহ আবু সায়ীদ[সম্পাদনা]

নতুন নিবন্ধটি বাতিল না করে পুরোনোটিতে পুর্ননির্দেশের (Redirect) মাধ্যমে সরানো হয়েছে। আপনার তৎপরতার ধন্যবাদ। এখন যদি কেউ ভুল নামটি দিয়ে অনুসন্ধান করে তবেও যেন সঠিক নিবন্ধটিতে চলে আসতে পারে। সাধারণত বানান ভুলের ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করা হয়। যেমন: সঠিক ত্বরিত সহায়িকা; তাই অধিকাংশের পরিচিত যে ত্বরিৎ সহায়িকা-সেখানে পুর্ননির্দেশ করা হয়েছে।--তানভির (আলাপ | অবদান) ০২:৪৮, ৭ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সৈয়দ আলী আহসান নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৯ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--বেলায়েত (আলাপ | অবদান) ১১:১৫, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

বাংলাদেশের জাতীয় সঙ্গীত[সম্পাদনা]

বাংলাদেশের জাতীয় সঙ্গীত নামে পাতা আছে। এখানে আমার সোনার বাংলা দেখুন।--তানভির (আলাপ | অবদান) ১৫:০৫, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

সেজন্য আপনি ঐ পাতার আলোচনা পাতায় ব্যাপারটি জানান। অনুগ্রহপূর্বক আলাপ:আমার সোনার বাংলা লিঙ্কে যান। সেখানে অন্যান্য ব্যবহারকারীরাও ব্যাপারটিতে তাঁদের মতামত দেবেন; অতঃপর একটি সিদ্ধান্ত নেওয়া হবে। এটাই কোনো নিবন্ধের কোনো পরিবর্তনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার উইকিপিডিয়ার গ্রহণযোগ্য পদ্ধতি।--তানভির (আলাপ | অবদান) ১৫:৩৯, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

ঘটনাপঞ্জী[সম্পাদনা]

ঘটনার তালিকা তারিখ ও বছর, দুইটারই পাতায় থাকবে। যেমন ধরা যাক, ১৬ই ডিসেম্বর, ১৯৭১। এই দিনে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মুক্তিবাহিনী জয়লাভ করে। এই কথাটা ডিসেম্বর ১৬, এবং ১৯৭১ --এই দুই নিবন্ধেই থাকবে।

তবে ডিসেম্বর মাসের তালিকায় এটা রাখার দরকার নাই বলেই মনে হয়। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫৩, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

সৈয়দ সাজ্জাদ হোসায়েন[সম্পাদনা]

অনুগ্রহ করে সৈয়দ সাজ্জাদ হোসায়েন এর কর্মকান্ড এবং অবদানের উপর আরও তথ্য যোগ করুন। এ ব্যাক্তিকে এক লাইনে বর্ণনা করা যায় এমন কোনো কারণ এখনও নিবন্ধে পাওয়া যাচ্ছে না যা নিবন্ধের সূচনাতে লেখা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪৬, ১০ অক্টোবর ২০০৯ (UTC)

যথাআজ্ঞা। Faizul Latif Chowdhury (talk) ০৩:৫০, ১০ অক্টোবর ২০০৯ (UTC)

ক্রসফায়ার[সম্পাদনা]

এ বিষয়টি বেশ বিতর্কিত এবং স্পর্শকাতর, তাই অনুরোধ করবো তথ্যসূত্রের উপর জোর দিতে। যেহেতু পত্রিকা ছাড়া প্রকাশিত অন্য তথ্যসূত্রের অভাব রয়েছে, তাই প্রত্যেকটি তথ্যের একাধিক তথ্যসূত্রে খুজে দেওয়া গেলে, তথ্যগুলো নির্ভর যোগ্যতা পাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২০, ১০ অক্টোবর ২০০৯ (UTC)

তথ্যসূত্র[সম্পাদনা]

ফয়জুল ভাই, প্রথমেই প্রতিদিন নতুন নতুন অনেক নিবন্ধ শুরু করার জন্য আপনাকে ধন্যবাদ। একটা সমস্যা হচ্ছে, তা হচ্ছে আপনার অনেক নিবন্ধের তথ্যসূত্র দেওয়া নেই। হয়তো আপনি আমি জানি তথ্যটি সঠিক, কিন্তু তথ্যসূত্র না থাকলে তা প্রমাণ করা যাচ্ছে। বিশেষ করে আজাকি মনোনয়ন দেওয়া যাচ্ছে না, কারণ আজাকির তথ্যটিতে ঐ লাইনের তথ্যসূত্র থাকতে হয়। এখন আমার আকুল অনুরোধ; আপনি তো কোথাও না কোথাও থেকে ঐ তথ্যটি জেনেছেন–দয়া করে ঐ বই/ওয়েবসাইট/পত্রিকার রেফারেন্সটা যোগ করে দিন সম্ভব হলে সাথে সাথেই বা ঐ দিন-ই। আপনার অনেক নিবন্ধ বেশ ভালো সাইজের হওয়া সত্ত্বেও রেফারেন্স না থাকায় এখনো আজাকি মনোনয়ন দিতে পারি নাই। :( আবার মেঘনাদ বধ কাব্য নিয়ে রবীন্দ্রনাথের বাণীর রেফারেন্স খুঁজতে আমার আধাঘণ্টা ব্যয় হলেও মনমতো রেফারেন্স পাই নি! এসব সমস্যা থেকে উদ্ধারের জন্য আপনাকে তথ্যপূর্ণ লাইনের ইনলাইন সাইটেশন দেওয়ার অনুরোধ করছি, সঙ্গে ইংরেজি উইকির লিঙ্কটা একটু খুঁজে পেলে দিয়ে দিন; ওখানে তথ্যসূত্র পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।--তানভির (আলাপ | অবদান) ০৩:১৬, ১২ অক্টোবর ২০০৯ (UTC)

জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯‎ - আইনের উদ্দেশ্য[সম্পাদনা]

আইনটির উদ্দেশ্য নিবন্ধের সূচনাতেই যোগ করা হয়েছে। এর উদ্দেশ্য নিয়ে আবারও আলাদা অনুচ্ছেদ করা এবং এর বিষয়বস্তু নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি প্রকাশ করে না। এ কারণেই এ অংশটি মুছে ফেলা হয়েছিল। নিরপেক্ষতা এবং যাচাইযোগ একাধিক তথ্যসূত্র এ ধরনের নিবন্ধের জন্য অতি জরুরী। এ অংশ টি কি হুবুহু মূল আইন থেকে তুলে দেওয়া হয়েছে? আর নিবন্ধটিতে তেমন তথ্যসূত্রও নেই। এ ধরণের স্পর্শকাতর বিষয়ে নিবন্ধ লেখার সময় অনুগ্রহ করে সাথে তথ্যসূত্র যোগ করবেন। স্পর্শকাতর বলেই এ ধরনের নিবন্ধে তথ্যসূত্রের ব্যাপারটিতে ছাড় দেওয়া হবে না। একাধিক নির্ভরযোগ্য এবং যাচাইযোগ তথ্যসূত্র ছাড়া তথ্য গুলো মুছে ফেলা হবে। তাই সম্পাদনা আনডু করার আগে ঐ বিষয়টি প্রতিষ্টিত করতে যথাযথ উপকরণ সংগ্রহ করে তবেই তা অনডু করুন এবং সাথে উপকরণগুলো প্রদান করুন। নতুবা আবারও তা মুছে ফেলা হবে। কারণ এই নিবন্ধ দেখে পরবর্তী এর কোনো বিষয় উইকিপিডিয়ার নাম দিয়ে বিবৃতি দিতে পারে। তাই প্রথম থেকে এ বিষয়টি সম্পর্কে সচেতন থাকা জরুরী। আশা করি ব্যাপারটি বুঝতে পারছেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:০৪, ১৪ অক্টোবর ২০০৯ (UTC)

(ক) "মৌলিক গবেষণা"র অভিযোগ এবং "তথ্যসূত্রহীনতা" দোষ সমার্থক নয়। (খ) পুনরুক্তির অভিযোগ সঠিক ছিল না। (গ) নিরপেক্ষতাহীনতার অভিযোগ সম্পূর্ণরূপে অবাঞ্জিত- এ ধরণের ভিত্তিহীহীন ব্যক্তিগত দায় আরোপন পরিত্যাজ্য বটে, (গ) তথ্যসূত্রের ব্যাপারে কোনরূপ ছাড় দেয়ার আবেদন করা হয় নি; খুজেঁ পেতে সময় লাগে। স্বীকার্য যে বিভিন্ন অনুচ্ছেদে "উৎসবিহীন" ফলক যোগকরা সমীচীন হয়েছে। (ঘ) পুরো আইনটি এখনো অন্তর্জালে পাওয়া যাচ্ছে না। পাওয়ামাত্র আরো তথ্যসূত্র যোগ করা হবে। (ঙ) "স্পর্শকাতর" বিবেচিত বিষয়ে "সমালোচনা" শিরোনামে অনুচ্ছেদযোগ কিছুটা বিস্ময়কর হলেও এর তথ্যাদি "ইতিহাস" শিরোনামে নিবন্ধে অঙ্গীভূত করা হলো, (চ) বাতিল কৃত আইনের সরকারী সূত্র যোগ করা হলো, (ছ) "আইনের উদ্দেশ্য" মূল আইনের বয়ানের ধারাবাহিকতার সঙ্গে সঙ্গতি রেখে উপরিভাগে পুসঃস্থাপন করা হলো। (জ) অধিকতর যে কোন পরামর্শ যথাসাধ্য বিবেচনা করা হবে। (ঝ) "ক্লীনআপ" প্রয়োজন, যথাসময়ে করা হবে। Faizul Latif Chowdhury (talk) ০১:১১, ১৫ অক্টোবর ২০০৯ (UTC)
আমি মনে করিয়ে দিতে চাই, অবশ্যই উইকিপিডিয়া কোনো আইনের অনলাইন বা ডিজিটাল সংস্করণ হোষ্ট করার উপযুক্ত স্থান নয়। আর সরাসরি আইনের বয়ান বা অন্য কোনো উদ্ধৃতি সরাসরি উইকিপিডিয়াতে যোগ করার আগে এর কপিরাইট সম্পর্কিত তথ্য যোগাড় করুন। নিশ্চিত হোন তা পাবলিক ডোমেইনে বা কপিরাইট মুক্ত কিনা। নতুবা কখনই উইকিপিডিয়াতে তা থেকে কোনো রকম লাইন যোগ করা যাবে না। আইনটি নিজেই কোনো ভাবে একটি তথ্যসূত্র হিসেবে বিবেচনা করা যায় না। ফলে এটি অন্তর্জালে থাকুক বা না থাকুক তা যদি উল্লেখ্যযোগ্য এবং গুরুত্বপূর্ণ বিষয় হয়ে থাকে তাহলে তা সম্পর্কে মৌলিক তথ্যসূত্র অবশ্যই থাকার কথা। যদি কোনো তথ্য কোন কিছু দাবি করে তাহলে, আগে এর তথ্যসূত্র যোগাড় করুন তারপর ঐ তথ্যটি নিবন্ধে যোগ করুন। আর যে আইনটি সমালোচিত তা সম্পর্কে অবশ্যই সমালোচনা থাকবে। এর পক্ষে যেমন তথ্য থাকবে এর বিপক্ষেও তেমন তথ্য থাকবে। দুটোই থাকার মাধ্যমেই নিবন্ধের নিরপেক্ষতা বজায় থাকবে। আর এখানে কোনো কিছুই ব্যক্তিগত নয়, যদি না আপনি তা মনে করেন। পক্ষ/বিপক্ষীয় এমন ভাবে চিন্তা না করে, উইকিপিডিয়ার স্বার্থের কথা চিন্তা করার অনুরোধ করছি। এ নিবন্ধ নিয়ে যেন বিতর্ক সৃষ্টি না হতে পারে, সে দিকে খেয়াল রাখুন। উইকিপিডিয়া নিজেই যেন রাজনৈতিক আলোচনার বিষয় হয়ে না দাঁড়ায় সে দিকে নজর দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি। আরও অনুরোধ করবো আইনে কি বলা হয়েছে তা হুবুহু তুলে না দিয়ে তা নিরপেক্ষ এবং তৃতীয় পক্ষীয় দৃষ্টিভঙ্গিতে লেখার, যা এ ধরনের বিতর্কের সম্ভাবনা অনেকটাই হ্রাস করে। নিবন্ধতে আমি আবারও কিছু পরিবর্তন করছি, আশা করি এগুলো সম্পর্কে আপনি এক মত হবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৩৮, ১৫ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত হ্যাতা মুলার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৬ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৭, ১৬ অক্টোবর ২০০৯ (UTC)

নিবন্ধটি আরো সমৃদ্ধ করা হবে। প্রয়োজনীয় তথ্যসূত্র এবং উপযুক্ত বহিঃসংযোগ যোগ করা হবে। অনুগ্রহ করে দু-একদিন পর পাঠ করে দেখতে পারেন কোনো প্রকট খামতি থেকে গেল কি-না। যেমন হ্যাতা মুলারের কবিতা, বিশেষ করে কোলাজ কবিতা, সম্পর্কে কিছু লেখা প্রয়োজন, ইত্যাদি। একটি গ্রন্থের প্রচ্ছদ দরকার। Faizul Latif Chowdhury (talk) ০২:৩৫, ১৭ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত প্রজাপতি মাছ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:৩০, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

জন ভয়ঘ্‌ট[সম্পাদনা]

অসংখ্য কৃতজ্ঞতা। আপনার প্রশ্নের কারণেই খুঁজে দেখা। খুঁজে পেলাম; উচ্চারণ করলো জন ভট্‌। আপনি একটু শুনে নিলে ভালো হতো। এই লিঙ্কে পাবেন উচ্চারণটির এমপিথ্রি ডাউনলোডের লিঙ্ক। তবে সাইটটিতে রেজিস্ট্রেশন না করলে ডাউনলোড করতে দেয় না। আপনি সিওর হয়ে জানান। ভয়ঘ্‌ট পুরো ভুল তাই আপাতত জন ভট -এ সরিয়ে নিচ্ছি। — তানভির আলাপ অবদান ১৪:১৩, ২৪ অক্টোবর ২০০৯ (UTC)

আমিও শুনলাম। ভট বা ভ্যট মনে হলো। স্লোভাকরা কী ভাবে উচ্চারণ করে তা-তো আর জানি না। চূড়ান্ত মত দেয়া মুশকিল। কাল কাউকে জিজ্ঞেস করবো। Faizul Latif Chowdhury (talk) ১৬:০০, ২৪ অক্টোবর ২০০৯ (UTC)
উচ্চারণটি স্লোভাকদের বদলে মার্কিনীদের মতোই হওয়া উচিৎ, কারণ এই ব্যক্তি পুরোদস্তুর মার্কিনীই বটে। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৪, ২৪ অক্টোবর ২০০৯ (UTC)

গিলাফের ছবি[সম্পাদনা]

উইকিপিডিয়াতে কপিরাইট ফ্রি বা পাবলিক ডোমেইনে আছে এমন ছবি ব্যবহার্য্য। এছাড়াও আপনি Creative Commons লাইসেন্সের আওতায় থাকা ছবিগুলো ব্যবহার করতে পারবেন। তবে ছবিটির সাথে উইকিপিডিয়াতে ছবির কপিরাইট তথ্য, উৎস, মূল মালিকের নাম, ছোট বর্ণনা ছবিটির সাথে উল্লেখ করতে হবে। যেহেতু ফ্লিকার থেকে ছবিটি নিয়েছেন সেখানে ছবিটির লাইসেন্স ডিকলেয়ার করা আছে। ফলে আপনাকে নতুন করে মূল লেখকের অনুমতি নিতে হবে না। তবে কোনো ছবি যদি ইতিমধ্যে কোনো লাইসেন্সের আওতায় প্রকাশিত না হয়ে থাকে, কিন্তু আপনি সে ছবিটি ব্যবহার করতে চান, তাহলে আপনাকে অবশ্যই লেখকের লিখিত অনুমতি নিতে হবে, যে তিনি আপনাকে নির্দিষ্ট লাইসেন্সের আওতায় ছবিটি ব্যবহারের অনুমতি আপনাকে দিলেন।

গিলাফের ছবিটি উপল্লেখিত তথ্যসমূহ যোগ করুন। নতুবা ছবিটি মুছে ফেলা হতে পারে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৫, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

  • ছবি জিনিসটা আমাকে খুব ভোগাচ্ছে। Faizul Latif Chowdhury (talk) ০৭:১৮, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

একচেটিয়া পুঁজি[সম্পাদনা]

একচেটিয়া কারবার নিবন্ধটির জন্য পাতা তৈরি করা হয়েছে কিন্তু কোনো লেখা এখনও যোগ করা হয় নাই। এমন খালি নিবন্ধে অন্য নিবন্ধ থেকে লেখা সরিয়ে আনাটা কি ঠিক হবে, কারণ মূল বিষয়ই এখনে অনুপস্থিত? নিবন্ধটিতে এক প্যারা লিখে দেন। তারপর একচেটিয়া পুঁজি কে সরিয়ে রিডাইরেক্ট করে দেওয়া যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৫, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

পুরো বিষয়টাই কি ভুল নাকি লেখা ভুল? লেখা ভুল হলে আপাতত লেখা ঠিক করে দেওয়া যেতে পারে, এবং পাতাটি রাখা যেতে পারে। আর এ বিষয়টিই যদি ভুল, অর্থ্যাৎ এমন কিছু যদি না থাকে তাহলে পুরো পাতাটিই ডিলিট করতে হবে। আসলে ডিলিট করার ব্যাপারে বিস্তারিত আলোচনা ঐ পাতার আলাপের পাতায় করা দরকার। তাহলে তা রেকর্ড থাকবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৬, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

ঢাকায় উইকিপিডিয়ানদের মিটআপে আমন্ত্রণ[সম্পাদনা]

ঢাকায় বসবাসকারী উইকিপিডিয়ানদের একটি মিটআপ বা সরাসরি সাক্ষাতের আয়োজন করা হয়েছে। যেখানে নিয়মিত অনিয়মিত উইকিপিডিয়ান এবং উইকিপিডিয়ার শুভাকাঙ্খিরা আসবে বলে আশা করছি। মিটআপে আমন্ত্রণ রইলো। সবার সাথে সরাসরি পরিচয় এবং চেনা জানার জন্যই এই আয়োজন। বিস্তারিত দেখুন এই পাতায়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২২, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

বিষয়টা যা[সম্পাদনা]

বিষয় কিছু না, পুরানো ক্যাচাল। তার সাথে আমার (অনেকেরই) মতের মিল হয় না। তার মতে উইকিপিডিয়ার জন্য নাকি কোনো প্রচারণার দরকার নাই, মানুষ নাকি এমনি এমনিতেই উইকিপিডিয়াতে অবদান রাখবে।:) শুরু থেকেই অর্ণব ভাই আমাকে দেখতে পারেন না। আমার কাজ কর্ম কোনো কিছুই তার ভাল লাগে না। এটাই মাঝে মাঝে ঝগড়া করে জানান দেন, এই আর কি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৩, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

না, এগুলি একেবারেই বাজে কথা। একটা ব্যাপার পরিস্কার করে নিই। উইকির যেকোন ব্যবহারকারীর সাথে ব্যবহারের ক্ষেত্রে আমি সবসময় নিরপেক্ষ থাকার চেষ্টা করি। এখানকার কারও সাথে আমার আলাদা করে বন্ধুত্ব বা শত্রুতা নেই। বেলায়েতও একজন ব্যবহারকারী, একজন অতি-উদ্যমী প্রশাসকও বটে। একজন ব্যবহারকারীর সাথে আরেকজন ব্যবহারকারীর মতের অমিল হতেই পারে। কিন্তু বেলায়েতের সাথে আমার সম্পর্ক এই অবস্থায় আসার পেছনে কিছু কারণ আছে।
বেলায়েত উইকির প্রচারের জন্য যা করেছে, এবং উইকিতে অনলাইনে যা করছে, তার সিংহভাগই চমৎকার কাজ, এবং সে জন্য সে প্রশংসা পাবার যোগ্য। সে যে উইকির জন্য অনবরত ভাল কাজ করে চলেছে, তা আমি তাকে বহুবার বিভিন্নভাবে বলেছি। কিন্তু ছেলেটা অতিরিক্ত আবেগপ্রবণ ও সেন্সিটিভ, এবং মানসিকভাবে খানিকটা অপরিপক্ক। আমি যথাসম্ভব ব্যক্তি-নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে মাঝে মাঝে তার কাজের সমালোচনা করেছি। কিন্তু আমার সমালোচনাগুলি সে যুক্তি দিয়ে না বুঝে আবেগ দিয়ে বুঝে ব্যক্তিগতভাবে নিয়েছে, নিজেই নিজে অপমান বোধ করেছে এবং এর জের ধরে আমাকে বহুবার বিভিন্ন অ্যাঙ্গেল থেকে উল্টোপাল্টা খোঁচাখুঁচি করছে, অবশ্য কাজ হয়নি। বেলায়েত যে আবেগপ্রবণ, যুক্তি কম বোঝে, সেটা অন্য অনেক ব্যবহারকারীই বিভিন্ন সময়ে লক্ষ্য করেছেন ও বলেছেন। এমন অনেক আলাপ আছে, যেখানে বাকী সব ব্যবহারকারী আমার যুক্তি বুঝে আমার সাথে একমত হয়েছেন, আমার যুক্তি মেনে নিয়েছেন, কিন্তু বেলায়েত ব্যাপারটা না বুঝেই, যুক্তিগুলি হৃদয়ঙ্গম না করেই শুধু বিরোধিতা করার স্বার্থে আমার কথার বিরোধিতা করেছে, বা এমন উত্তর দিয়েছে যার কোন যুক্তি হয় না। আপনি উইকির আলাপ পাতাগুলি ঘাঁটলেই দেখতে পাবেন। সে ধরেই নিয়েছে, আমি তাকে "দেখতে পারি না"। সে কল্পনায় আমাকে তার শত্রু বানিয়ে নিয়েছে। সে ধরেই নিয়েছে, তার কোন কিছুই আমার মনপুত নয়। আমার ব্যাপারে তার মধ্যে অনবরত কাজ করছে এক ধরনের ইনফেরিয়রিটি কম্পলেক্স, আমার সাথে তার আলোচনাগুলি পড়লেই এগুলি চোখে পড়ে। এ ধরনের লোকের সাথে ডিল করা বেশ কষ্টকর। আপনি তার মতের বিরুদ্ধে যা-ই বলবেন, সে সেটাকে ব্যক্তিগত আক্রমণ হিসেবে নেবে এবং সেই অনুসারে রিঅ্যাক্ট করবে। দুর্ভাগ্যবশত সমাজে এরকম অনেক লোক আছে। এদের এড়িয়ে চলাই ভাল। কিন্তু যেহেতু বাংলা উইকিতে আমরা সবাই মিলে মিশে আছি, তাই আমার এ ব্যাপারে নীতি হল, বেলায়েত আমাদের চেয়ে বয়সে ছোট, আগ্রহ-উদ্যম বেশি, আমার মতে সামান্য কিছু সীমাবদ্ধতা স্বত্ত্বেও বাংলা উইকির জন্য সে অনবরত ভাল কাজ করে চলেছে। তাই তাকে স্নেহের চোখেই দেখা উচিত, তাকে উৎসাহ দেওয়া উচিত। সমস্যা হল, আমি তার খোঁচাখুঁচির উত্তর দিয়ে দিয়ে তাকে খানিকটা প্রশ্রয় দিয়ে ফেলেছি। সোজা বাংলায় যাকে বলে আমাকে সে "পেয়ে বসেছে"। আমার মনে হচ্ছে, এটাতে সে এক ধরনের মজা পেয়ে গেছে। আশা করি বেলায়েতের ম্যাচিউরিটি আসলে ব্যাপারটা এমনিতেই সমাধান হয়ে যাবে। অনেক বলে ফেললাম। এ ব্যাপারে আর কথা বাড়াবো না। বেলায়েত হয়ত আরো উত্তর দেবে, যেগুলিতে অতিরঞ্জন ও বানানো কথা থাকতে পারে। সেটাতে আমার আগ্রহ নেই। আমার দিক থেকে আমি পরিস্কার। আশা করি আমার দৃষ্টিকোণ আপনি বুঝতে পেরেছেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৬:৫৭, ২৮ অক্টোবর ২০০৯ (UTC)
অজ্ঞানতাই আশীর্ব্বাদ। Faizul Latif Chowdhury (talk) ০৪:০৫, ২৯ অক্টোবর ২০০৯ (UTC)

মশিউর রহমান[সম্পাদনা]

বিষয়টি সম্পর্কে মশিউর রহমান নিবন্ধের আলাপের পাতায় কিছু আলোচনা করেছি। ওখানে বিস্তারিত আলোচনা করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৯, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

স্টাব/অসম্পূর্ণ[সম্পাদনা]

আমরা আসলে ইংরেজী স্টাবকেই অসম্পূর্ণ হিসেবে ব্যবহার করি এবং স্বীকৃত। বাংলা উইকিপিডিয়াতে অসম্পূর্ণ ফলকই ইংরেজির স্টাব ফলক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৩২, ২৯ অক্টোবর ২০০৯ (UTC)

উইকিপদক[সম্পাদনা]

Original Barnstar.png উইকিপদক
বিভিন্ন বিষয়ে নতুন নতুন নিবন্ধ সৃষ্টি, ও নিয়মিত অবদান রাখার জন্য শ্রদ্ধেয় ফয়জুলভাইকে আমার পক্ষ থেকে — তানভির আলাপ অবদান ০২:১৮, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)।


Faizul Latif Chowdhury আপনাকে অভিনন্দন। -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১৬:১৫, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কাবা শরীফের গিলাফএবং মুসলমান জনসংখ্যা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৩০ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ০৪:৩৮, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

চর্যাপদ[সম্পাদনা]

ফয়জুল ভাই, সাহিত্য বিষয়ে আপনার ভালো দখল আছে বোঝা যায়। তাই চর্যাপদ নিবন্ধটি একটু দেখার অনুরোধ করছি। এটি বর্তমানে নির্বাচিত নিবন্ধের জন্য প্রস্তাবিত। সাহিত্য বিষয়ে অভিজ্ঞ কাউকে পাওয়া যাচ্ছে না, বিধায় রিভিউ দেওয়া বাধাগ্রস্থ হচ্ছে। আপনি দেখে চর্যাপদের আলাপ পাতায় মন্তব্য, ও পরামর্শ রাখলে বিশাল উপকার হবে। — তানভির আলাপ অবদান ১৫:৫৭, ১ নভেম্বর ২০০৯ (UTC)

ঠিক করে দিয়েছি। --রাগিব (আলাপ | অবদান) ০২:২৬, ২ নভেম্বর ২০০৯ (UTC)

হুম্‌ ফয়জুল ভাই, ঠিক হয়ে গেছে দেখছি। যা হোক, আমার পাতায় ফিডব্যাক দেবার জন্য ধন্যবাদ। কৃতজ্ঞতা চর্যাপদ নিয়ে আপনার কাজ শুরু করার জন্যেও। — তানভির আলাপ অবদান ০৬:৩৮, ২ নভেম্বর ২০০৯ (UTC)


তথ্যসূত্র আর পাদটীকা অংশদুটিকে যদি একই শিরোনামের অধীনে দুটি আলাদা বিভাগে রাখা যায় তাহলে ভাল দেখায়। আর চর্যাপদ সম্পর্কে মাহবুবুল আলম এবং মুহম্মদ আবদুল হাই ও আনোয়ার পাশার বইগুলির পূর্ণাঙ্গ প্রকাশনা-তথ্য (ভারতীয় প্রকাশনাগুলির তালিকা যেভাবে রয়েছে) দেওয়া যায় তাহলেও ভাল হয়। --অর্ণব দত্ত (talk) ০৭:৩০, ২ নভেম্বর ২০০৯ (UTC)

সমকামী লেখক[সম্পাদনা]

ফয়জুল ভাই, টেনেসি উইলিয়ামস নিবন্ধ দেখেই হয়তো কথাটি বলছেন, তাই না? আমার জানামতে আসলে কোনো ব্যক্তির নিবন্ধ ঠিক পেশাকে প্রায়োরিটি দিয়ে উইকিপিডিয়ায় স্থান পায় না। স্থান পায় উল্লেখযোগ্যতার ভিত্তিতে। টেনেসি উইলিয়ামস একজন উল্লেখযোগ্য ব্যক্তি, তাই তাঁর স্থান উইকিপিডিয়ায় হয়েছে। এবং তাঁর পেশা লেখক। এখন ব্যক্তি হিসেবে তাঁর জীবনের সব দিক যেমন তাঁর নিবন্ধে উঠে আসবে, আসবে তেমনি লেখক ক্যারিয়ারও। এখন তাতে ভালো-মন্দ, রুচিকর-অরুচিকর সবই নিরপেক্ষতা আনয়নে স্থান পাবার কথা। আমি আপনার সাথে একমত যে, সাহিত্যিক সমকামী না উভকামী, তা অবান্তর, বরং তাঁর বিচার তাঁর সাহিত্যকর্ম হিসেবেই করা উচিৎ। তবে কি না, উইকিপিডিয়ায় তিনি ঠিক সাতিত্যিক হিসেবে নয়, ব্যক্তি হিসেবে। তাই তিনি সাহিত্যিক ক্যাটাগরিতে যেমন আছেন তেমনি আছেন অন্যগুলোতেও। আর সমকামীতা/উভকামীতা মানুষের ব্যক্তিত্বের অংশ তাই সে হিসেবেই বিষয়শ্রেণী তৈরি করা হয়েছে। অতঃপর সেই বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত উল্লেখযোগ্য মানুষেরাও সেখানে স্থান পেয়েছে। এখন কথা হচ্ছে বিষমকামী, উভকামী এসবের জন্যেও কী বিষয়শ্রেণী হবে? উত্তর হ্যাঁ, কারণ এগুলোও ব্যক্তিত্বের অংশ এবং এগুলোতেও উল্লেখযোগ্য মানুষ রয়েছে। ইতিমধ্যেও বিষয়শ্রেণী:উভকামী তৈরি হয়েই আছে। এছাড়া সমকামী (নারী ও পুরুষ), উভকামী, বিষমকামী সবগুলো একটি মাদার ক্যাটাগরি বিষয়শ্রেণী:এলজিবিটি-এর আওতায়। যেখানে এলজিবিটি'র (লেসবিয়ান-গে-বাইসেক্সুয়াল-ট্রান্সসেক্সুয়াল) সবগুলো বিভাগই উপবিষয়শ্রেণী হিসেবে স্থান পেয়েছে। তাই কন্টেন্ট বাড়ার সাথে সাথে সমকামী লেখকের সাথে সমকামী পরিচালকও তৈরি হওয়ার কথা। ইতিমধ্যেই যেমন আছে, বিষয়শ্রেণী:এলজিবিটি চলচ্চিত্র পরিচালক। তাই এমনটি গ্রহণযোগ্য। অন্যান্য উইকিতেও এমনটি-ই হয়। উদাহরণস্বরূপ টেনিসি উইলিয়ামসের ইংরেজি নিবন্ধটাই দেখতে পারেন। একগাদা বিষয়শ্রেণী। আশা করি বোঝাতে পেরেছি। আরো প্রশ্নে নিসংঙ্কোচে আমায় জানান। — তানভির আলাপ অবদান ১৫:০৩, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

ফয়জুল ভাই, এলজিবিটি উইকিপিডিয়ান নামেও ক্যাটাগরি আছে ইংরেজি উইকিতে (এখানে দেখুন)। সদস্য সংখ্যা ৯৭৮! — তানভির আলাপ অবদান ১৫:১০, ৪ নভেম্বর ২০০৯ (UTC)
আলাপটি যে বিষয়শ্রেণী সম্পর্কে বলা হয়েছে তার আলাপের পাতায় সরিয়ে নিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ জানাচ্ছি। নির্দিষ্ট পাতা সম্পর্কিত আলোচনা ঐ পাতায় করা উচিত। কোনো পাতাসম্পর্কে ব্যবহারকারীর পাতায় আলোচনা করলে অনেক সময় তা ব্যক্তিগত আক্রমন মনে হতে পারে। ফলে এ ধরনের আলোচনা পাতার আলোচনাতেই করা শ্রেয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৬, ৪ নভেম্বর ২০০৯ (UTC)
যেহেতু সার্বিক ভাবে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপার রয়েছে। বিষয়টি সম্পর্কে প্রশাসকদের আলোচনা সভাতেও আলোচনা করা সম্ভব। তাতে এ বিষয়ে অন্যদের মতামত এবং দৃষ্টিভঙ্গিও জানা যাবে। আশা করি এ বিষয়টি প্রশাসকদের আলোচনাসভা পাতাতেও তোলা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৫, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

ফয়জুলভাই, বিষয়শ্রেণী:সমকামী লেখক-এ বিস্তারিত আলোচনা হচ্ছে। অনুগ্রহ করে ওখানে আপনার মত দিন। — তানভির আলাপ অবদান ০২:৩৫, ৫ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সোমনাথ মন্দির নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৬ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ২১:১৮, ৫ নভেম্বর ২০০৯ (UTC)

অমলেন্দু বিশ্বাস[সম্পাদনা]

ফয়জুল ভাই, যাত্রা অভিনেতাদের নিয়ে আর্টিকল আমি অমলেন্দু বিশ্বাস ছাড়া উইকিতে আর পাই নি। সামনে উল্লেখযোগ্য আরো কিছু যাত্রা অভিনেতা নাম যোগ হলে সেই ক্যাটাগরিও করা যাবে। এখন একজনের জন্য তো আর ক্যাটাগরি করা যায় না; জানা সত্বেও তাই আমি নিরুপায়। — তানভির আলাপ অবদান ১৫:২৯, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

এখানে আরেকটা কথা বলে নেওয়া ভালো, নইলে আমাকে ভুল বোঝার অবকাশ রয়েছে। তা হচ্ছে, অনেক বিষয়শ্রেণীতেই একটা নিবন্ধের লিংক আছে, কিন্তু সেগুলোতে আরো নোটাবল নিবন্ধ যোগ হওয়া বড়সড় সম্ভাবনা আছে। বাংলাদেশের যাত্রা অভিনেতাদের মাঝে আমি অমলেন্দু বিশ্বাস ছাড়া অন্য কারো নাম জানতাম না। আমার মনে হয়, আর নেইও। পরবর্তীতে যেদিন যাত্রানাট্য, পথনাট্য এগুলোর ওপর নিবন্ধ তৈরি শুরু হবে, সেদিন এগুলো সম্মন্ধে বিষয়শ্রেণী তৈরি হবে বলে আশা করি। আশা করবো, আপনি কিছু জানলে এ সম্পর্কিত আরো কতোগুলো নিবন্ধ তৈরি করে আমাদের জানার সুযোগ করবেন। — তানভির আলাপ অবদান ১৬:১১, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)


একজনের জন্য তো আর ক্যাটাগরি করা যায় না, এরকম ক্থার সংগে আমি একমত নই। প্রথমত নেটে en:Bengali_theatre ইত্যাদিতে কতটা থাকবে আমার জানা নেই, তবে বই পত্র ঘাটলে অনেক ঐতিহাসিক যাত্রা অভিনেতাই পাওয়া যাবার সম্ভাবনা থাকবে। আর,আপাতত জানা একজনের জন্য বিষয়শ্রেণী তৈরি করলে উইকিপিডিয়ার কি এমন ক্ষতি হবে ? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৭:১৭, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

বাংলা থিয়েটারের নাট্যগোষ্ঠীগুলোর মধ্যে যেগুলো আমার পরিচিত, তাঁর প্রায় সবই মঞ্চনাটক সম্পৃক্ত, ঠিক যাত্রার ভেতর সেটা পড়ে না। এধরনের ক্ষেত্রে অমলেন্দু বিশ্বাসও জড়িত। এছাড়া নাট্য ব্যক্তিত্বগুলোও মঞ্চের ও টেলিভিশনের, যেমন: আবদুল্লাহ আল মামুন, আসাদুজ্জামান নূর। এক জনের জন্য ক্যাটাগরি করলে উইকির কোনো ক্ষতি হবে না, তবে ঐ ক্যাটাগরিতে নিবন্ধ আসার সম্ভাবনা অদূর ভবিষ্যতে নেই মনে করে আমি তখন তৈরি করি নি। — তানভির আলাপ অবদান ১৭:৪০, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

প্রথম এশীয় রবীন্দ্রনাথ[সম্পাদনা]

প্রথম এশীয় কথাটি বর্জনের কারণটি একটু বিস্তারিতভাবে রবীন্দ্রনাথ নিবন্ধের আলাপ পাতায় ব্যাখ্যা করুন। --অর্ণব দত্ত (talk) ১৬:৩৭, ২৫ নভেম্বর ২০০৯ (UTC)

কবি মোহাম্মদ রফিক[সম্পাদনা]

তাহলে তো তার সম্পর্কে আরও বেশি লেখা যাবে, আর সাথে তথ্যসূত্রও পাওয়া যাবে। পর্যাপ্ত তথ্য ও সূত্র সন্নিবেশিত হলেই ফলকটি সরিয়ে ফেলা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৩, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

ছবি হলে তো আরও দারুণ হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৩, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

ছবি আপলোড[সম্পাদনা]

ফয়জুল ভাই সকল মুক্ত মিডিয়া, অর্থাৎ সেসকল ছবি যা আপনি ক্রিয়েটিভ কমন্স, ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার/অ্যালাইক, পাবলিক ডোমেইন, বা জিএফডিএল লাইসেন্সের আওতায় দিতে চান তা অনুগ্রহপূর্বক কমন্সে আপলোড করুন। কমন্স হচ্ছে সকল প্রকার মুক্ত মিডিয়ার ভাণ্ডার এবং সেখানকার মিডিয়াগুলো সকল উইকিমিডিয়া প্রকল্পে প্রযুক্ত হয়। এখানে আপলোড করলে তা অচিরেই কমন্সে সরিয়ে নেওয়া হবে, এবং প্রতিলিপি হিসেবে এখানকার ফাইলটি মুছে ফেলা হবে। ফলশ্রুতিতে আপনার ডিলিট কাউন্ট বাড়বে। যেটা আমাদের কারোরই কাম্য নয়। তাছাড়া সেখানে আপলোড করলে আরো অনেকেই আপনার ছবিটি ব্যবহার করে উপকৃত হবে। আশা করি আপনি ব্যাপারটা বুঝবেন। কমন্সে আপলোড সংক্রান্ত কোনো সাহায্যের জন্য আমায় প্রশ্ন করতে পারেন। আপনার বোধগম্যতা জন্য আগাম কৃতজ্ঞতা। — তানভির আলাপ অবদান ১৫:৩৮, ২ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • ছবির সমস্যাটা খুব ভোগাচ্ছে। কী করি? Faizul Latif Chowdhury (talk) ০০:৪৬, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
বাংলা উইকিপিডিয়াতে ছবি বা মিডিয়া আপলোড করে ফয়জুল ভাই কোনো নীতি ভঙ্গ করেননি। ফয়জুল ভাই যদি মনে করেন কমন্সে আপলোড করার চেয়ে বাংলা উইকিপিডিয়াতে আপলোড করা তার পক্ষে সহজ হচ্ছে বা হবে তাহলে আমার পরামর্শ তিনি যেন বাংলা উইকিপিডিয়াতেই আপলোড করেন। ডিলিট কাউন্ট বাড়লে/কম্লে তাতে কোনো ব্যবহারকারীর খুব বেশি কিছু যায় আসে না। আমাদের দরকার ফ্রি মিডিয়া, তা যেভাবেই আসুক, যেখান থেকেই আসুক না কেন। শুধু খেয়াল রাখতে হবে সঠিক লাইসেন্স, বর্ণনা এবং সঠিক প্রাপ্তি স্বীকার রয়েছে কিনা। যারা অভিজ্ঞ এবং হাতে সময় আছে, তারা ফাইল গুলো কমন্সে সরিয়ে নিতে পারেন। তা কমন্সে সরিয়ে নিলেই কমন্সে আপলোড করার সুবিধাগুলো পাওয়া যাবে। কমন্সে আপলোড করতে বলে বার বার ব্যবহারকারীকে ভীত/বিরক্ত করার কোনো কারণ নেই। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৯, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

ছবি আপলোড ফর্মের শুরুতেই উইকিমিডিয়া কমনসে অ্যাকাউন্ট তৈরী করে অথবা লগইন করে চিত্রটিকে সেখানে আপলোড করুন। কথাটি আছে। সেটা শুধু শুধু বলা হয় নি। কমন্সের আপলোড ফর্ম আর বাংলা উইকিপিডিয়ার আপলোড ফর্ম প্রায় একই। পার্থক্য শুধু ইংরেজি আর বাংলা (কমন্সে যদিও বাংলা একটা আপলোড ফর্মও আছে)। ফয়জুল ভাইয়ের ঝক্কি নিশ্চয়ই ইংরেজি না বুঝতে পারাটা নয়! আর একজন ব্যবহারকারীকে অন্তত একবার ব্যাপারটা বলা বা বোঝানো (পরামর্শ হিসেবে) দায়িত্ব বলে মনে করছি। এটা বিরক্ত হয় কী করে? ভীতিকরই বা হয় কী করে? — তানভির আলাপ অবদান ০৪:৩২, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

ফয়জুল ভাই, কোন সমস্যাটা আপনার ভোগাচ্ছে, তা যদি একটু বলতেন, সাধ্যমতো চেষ্টা করতাম ঠিক করার। — তানভির আলাপ অবদান ০৪:৩২, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
যে লাইনটি ওখানে আছে তা ব্যবহারকারীকে উৎসাহিত করার জন্য, কোনো নীতিমালা নয় বা তাকে বাধ্য করার জন্য নয়। ব্যবহারকারীকে শুধু করতে না বলে তাকে সাহায্য করতে এগিয়ে আসতে হবে। আর এখানে পরামর্শদাতার বিরক্তির কথা বলা হয় নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪২, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
সমস্যা মুলত: লাইসেন্সিং ট্যাগ নির্বাচন নিয়ে। আমি প্রধানত: আমার নিজের তোলা ছবিই আপলোড করি, অদক্ষ হাতে তোলা যদিও। কখনো ফ্লিকার বা ফ্রি ছবি। কিন্তু উভয়ক্ষেত্রেই আপলোডের সময় সঠিক ট্যাগটি খুজেঁ পাই না। ফলে আমার নিজের তোলা ছবিও অবলোপনের শিকার হয়েছে। হয়তো মন দিয়ে পড়লে ব্যাপারটা বুঝতে পারতাম, সেই মনোযোগ আপাতত: উধাও। ওপরে আপনাদের পরামর্শ ও মন্তব্য আমার অবদানের, যদিও তা সামান্য, প্রতি স্বীকৃতি বিবেচনা করে সন্তোষ বোধ করছি। ধন্যবাদ। —Faizul Latif Chowdhury (talk) ০৬:২৬, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

ফয়জুল ভাই আপনার নিজের তোলা ছবি হলে এই ফর্মটিতে যেতে হবে বা কমন্সের আপলোড ফর্মের সূচনা অর্থাৎ এখান থেকে It is entirely my own work নির্বাচন করতে হবে। এবার যা করবেন....

  • Local filename: সেখানে ব্রাউজে ক্লিক করে আপনার পিসিতে থাকা ছবির লোকেশন উল্লেখ করে দিতে হবে।
  • Destination filename: উইকিমিডিয়া কমন্সে আপনি ছবিটি যে নামে রাখতে চান সেই নামটি লিখে দিন। অনুগ্রহপূর্বক খেয়াল রাখবেন ঐ নামে যদি অন্য কোনো ছবি থাকে তবে কমন্স সঙ্গে সঙ্গেই আপনাকে নিচে ছোট করে ও ফর্মের শেষে বড় করে নোটিফাই করবে, তখন ডেস্টিটেশন ফাইলনেম চেঞ্জ করে দিতে হবে।
  • Original Scource: এখানে ছবির উৎস লিখে দিন। নিজের তোলা হলে {{own}} লিখে দিন। এটা লেখার অবশ্য প্রয়োজন নেই। কারণ আপনি আপলোডের সময় যদি এন্টায়ারলি মাই ওন ওয়ার্ক সিলেক্ট করেন, সেই ক্যাটাগরির একটা টেমপ্লেট স্বয়ংক্রিয়ভাবে যোগ হয়ে যাবে।
  • Author: এখানেও আপনি লগ ইন করলে আপনার ব্যবহারকারী নাম স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। তাই এখানেও কিছু লেখার প্রয়োজন নেই।
  • Date of work: এখান আপনার ছবি তোলার দিন-তারিখ, বছর-মাস-দিন ফরম্যাটে লিখে দিন।
  • Description: এখানে আপনার ছবির বর্ণনা যতোটা বিস্তারিত সম্ভব দিন। যেমন: ছবিটি কোথায় তোলা, কখন তোলা, বা চাইলে আরো কিছু তথ্য যেমন ছবিটি কি নির্দেশ করছে ইত্যাদি ইত্যাদি....। প্রাথমিকভাবে ইংরেজিতে দেওয়াই ভালো। তবে আপনি বাংলাতে দিতে চাইলে নিচের + বাটনে ক্লিক করে বাংলা সিলেক্ট করে বাংলা, এভাবে আরো ভাষায় বর্ণনা যোগ করতে পারেন।
  • Other version: আপনার ছবির অন্য সংস্করণ যদি আপনি যদি আগে আপলোড করে থাকেন তবে তার ইউআরএল লিখে দিন।
  • Permission: অন্য কোথাও ছবিটি আগে প্রকাশ হয়ে থাকলে আপনি তাদের অনুমতি দেবার জন্য ওআরিটিএস ট্যাগ লাগাতে পারেন, সেজন্য ওই ঘরে {{OTRS pending|month=October|day=5|year=2009}} এভাবে দিনতারিখ লিখে দিন।
  • Additional info: চিত্রের ভৌগলিক অবস্থান সম্পর্কে আরো তথ্য যোগ করতে চাইলে আপনি সেখানে যোগ করতে পারেন বা বাড়তি কোনো লাইসেন্স ট্যাগ দিতে চাইলে সেই টেমপ্লেটও লাগাতে পারেন।
  • Licensing: এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এখানে আপনার ছবিটির লাইসেন্স ঠিক করে দিন। সবচেয়ে ভালো হয় আপনি যদি Multi-license with CC-BY-SA-3.0 and GFDL (recomended) সিলেক্ট করেন। তবে আপনি অন্যগুলো যেমন: Public domain বা Creative Commons Attribution-Share Alike 3.0-ও সিলেক্ট করতে পারেন। পাবলিক ডোমেইনের নিয়ম দেশ অনুযায়ী ভিন্ন; তাই আমি আবারো পরামর্শ দিবো Multi-license with CC-BY-SA-3.0 and GFDL (recomended) লাইসেন্সের আওতায় আপনার ছবি আপলোড ও উন্মুক্ত করুন।
  • Categories: এখানে আপনার ছবির বিষয়শ্রেণী ঠিক করেদিন। যেমন: ছবিটি যদি গ্রামের হয় তবে Village লিখুন।

এবার ফাইলটি নজরে রাখতে চাইলে Watch সিলেক্ট করে আপলোড-এ ক্লিক করুন। হয়ে গেলো আপনার ছবি আপলোড। মনে রাখবেন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে Destination filename, Original Source, এবং Licensing। এগুলো অবশ্যই সুনির্দিষ্টভাবে দেবেন।

আশা করি সমস্যা হবে না। যদি আরো প্রশ্ন থাকে তবে আমায় জানান। — তানভির আলাপ অবদান ০৬:৪২, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

    • অনেক ধন্যবাদ। আজ সকালে একটু ভেবে কমনস জিনিসটা খুজেঁ বের করেছি এবং সেখানেই প্রথম বারের মতো সফলভাবে একটি ছবি আপলোয করতে সক্ষম হয়েছি। সেটি অধ্যাপক তপন রায়চৌধুরীর ছবি। অত:পর শাস্তি হিসাবে ক্ষুদ্রাকারে হলেও তাঁর ওপর নিবন্ধটি লিখতে হয়েছে। পৃথিবীতে নিখাদ শান্তি বলে কিছু নেই, আছে? ও হ্যাঁ, আমি নিশ্চিত কিছুদিন পরই কায়দা ভুলে যাবো, আবার ভুল করবো।—Faizul Latif Chowdhury (talk) ০৬:৫২, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
তবে খেয়াল রাখবেন, কমন্সে যথাযথ বিষয়শ্রেণী খুঁজে না পেলে অবশ্যই আপনার ছবিগুলোতে বিষয়শ্রেণী হিসেবে Category:Bangladesh যোগ করবেন। নতুবা আপনার ছবি ঐ বিশাল ভান্ডারে খুঁজে পাওয়া কষ্টসাধ্য হয়ে পরবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৬, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভুলে গেলে কোনো সমস্যা নেই। :) এখানে চোখ রাখবেন নইলে আবার প্রশ্ন করবেন। ফয়জুল ভাই, বেলায়েত ভাইয়ের পরামর্শটা খুবই কাজের, ওটা মাথায় রাইখেন। সাথে কমন্সে বাংলাদেশের ক্যাটাগরি (Category:Bangladesh) তে গিয়ে আপনি ধারণা নিতে পারেন। ওখানে ২৪টা সাব ক্যাটাগরি আছে। দেখতে পারেন আপনার তোলা ছবিটা কমন্সের বাংলাদেশের কোনো ক্যাটাগরিতে যেতে পারে কী না। — তানভির আলাপ অবদান ০৭:২০, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ভিক্টোরিয়া ওকাম্পো নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৪ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৬:৫৫, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ[সম্পাদনা]

ফয়জুল ভাই, আমার মনে হয় ইংরেজি উইকিপিডিয়ায় বাংলাদেশ নিবন্ধটি en:Bangladesh আমরা অনুসরণ করতে পারি, কারণ ঐটাও ফিচার্ড। তাহলে আমাদের নতুন করে চিন্তা করার সময়টা বাঁচবে। ঐ নিবন্ধটা খুব গোছানো, যদিও কয়েকটি জায়গা যেন কেমন কেমন। তারপরেও ওটা দেখলে আমরা প্রয়োজনীয় অনুচ্ছেদ ও লেখার কন্টেন্ট, সেই সাথে তথ্যসূত্রও পাই। নিবন্ধটি দেখলেই বুঝবেন আমাদের আরো কিছু যোগ করা বাকি। — তানভির আলাপ অবদান ০৩:৩০, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • ধন্যবাদ, একমত। কিন্তু হাতে কি সময় আছে? আজকের মধ্যে সম্পাদনার কাজটা শেষ করা দরকার, সম্প্রসারণ না-হোক। হয়তো কালই নিবন্ধটি প্রধান পাতায় ঝুলিয়ে দেয়া হবে, তাই-তো ?
আমার তো মনে হয় আছে। কারণ আজ আর কাল তো অন্তত আছে। ঝোলানোর সিদ্ধান্ত যদি হয় তবে পরশু রাত বারোটা। মানে ১৬ ডিসেম্বর। — তানভির আলাপ অবদান ০৩:৪১, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)
দাঁড়ান। আমি আসছি। আমি কন্টেন্ট অনুবাদ করে দিচ্ছি + তথ্যসূত্র। আপনি আপনার মতো করে করুন। আর সম্পাদনার দিকটা দেখুন। — তানভির আলাপ অবদান ০৩:৫০, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

শহীদ বুদ্ধিজীবীদের জীবনী[সম্পাদনা]

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস, অথচ বাংলা উইকিতে খুব বেশি শহীদ বুদ্ধিজীবীর জীবনী নেই। বিষয়শ্রেণী:৭১-এ_শহীদ_বুদ্ধিজীবী এ মাত্র ৫টি ভুক্তি আছে। এটা ঠিক করা দরকার জরুরি ভিত্ত্বিতে। যেমন, জিসি দেব এর জীবনী ইংরেজি উইকি ও এখানে রয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৬, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ নিবন্ধের ভূমিকাংশ[সম্পাদনা]

সাম্প্রতিকতম সংস্করণ নিয়েই সমস্যাটা। আগের সংস্করণটি এর আগে বেশ স্টাবল ছিল এবং তা ফিচার্ড বা নির্বাচিত নিবন্ধও করা হয়েছিল। কিন্তু এখন এর নতুন করে সম্পাদনা শুরু করাতে নিবন্ধটি আর স্ট্যাবল নেই। আর স্ট্যাবল না বা প্রায়শই সম্পাদিত হয়েছে এমন নিবন্ধগুলোকে আর নির্বাচিত বলা যায় না। এমনকি তা যদি পূর্বে নির্বাচিত নিবন্ধ হয়ে থাকেও, তা এমন হলে নির্বাচিত নিবন্ধ তালিকা থেকে তা সরিয়ে ফেলা হয়। তাই আমার পরামর্শ আপাতত নিবন্ধে গুরুত্বপূর্ণ কোনো পরিবর্তন না করা। এরই মধ্যে নিবন্ধটিতে বেশ পরিবর্তন করা হয়েছে। এমননি কয়েকটি লাল লিঙ্কও দেখা যাচ্ছে। আরও কিছু পরিবর্তন হলে নিয়ম অনুযায়ি বাংলাদেশ নিবন্ধকে আমরা নির্বাচিত নিবন্ধ বলে দাবি করতে পারবো না। তাই অনুরোধ আপাতত গুরুত্বপূর্ণ কোনো পরিবর্তন থেকে বিরত থাকুন। ডিসেম্বরের পরে নিবন্ধটি প্রথম পাতা থেকে সরিয়ে ফেললে তখন এতে সব রকম পরিবর্তন করে তা পুনরায় নির্বাচিত নিবন্ধের মাপকাঠিতে ফেলে আবারও নতুন করে নির্বাচিত নিবন্ধ হিসেবে দিতে হবে। আশা করি আমি ব্যাপারটি বোঝাতে পেরেছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৪, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশ নিবন্ধটিতে পরিবর্তনের ফলে বেশ কিছু লাল লিঙ্ক দেখা যাচ্ছে। যে সকল নিবন্ধ স্ট্যাবল না বা এখনও প্রায়শই পরিবর্তন হচ্ছে এমন নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ হিসেবে গণ্য করা হয় না। নিরপেক্ষ ভাবে বলতে গেলে আপাত দৃষ্টিতে লাল লিঙ্ক এবং প্রায়শ সম্পাদিত বলে নিবন্ধটিকে নির্বাচিত হিসেবে গণ্য হওয়া উচিত নয়। তাই অতিসত্ত্বর লাল লিঙ্কগুলো নীল এবং নিবন্ধকে আপাতত এখানেই স্ট্যাবল করার অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • (ক) ৫টি লাল শব্দবন্ধ আছে। অচিরেই ট্যাকল্‌ করা হবে। 'আর্য' জাতি সম্পর্কে নতুন নিবন্ধ লেখা জরুরী। (খ) সূচনাংশ বা প্রবেশিকা অধিকতর পরিবর্তন করার প্রয়োজন দেখছি না। এটি প্রথম পাতায় আপলোড করার মতো উপযুক্ত অবস্থায় আছে। (গ) অর্থনীতি, খেলাধূলা, সংস্কৃতি, ভূগোল ও জলবায়ু ইত্যাদি অনুচ্ছেদগুলো সম্পাদনার দাবী রাখে। প্রমিতকরণ, বানান, তথ্য যাচাই ইত্যাদি। ভাষাও কিছুটা উন্নত করা যায়। ৩-৪ ঘণ্টার কাজ। বাংলাদেশ সময় রাত ৮টার আগে সম্পন্ন হবে। (ঘ) দুঃখ 'রাজনীতি'নিয়ে কোন অনুচ্ছেদ যোগের সময় পাওয়া গেল না। (ঙ) এছাড়া কোন কোন অনুচ্ছেদ অপুষ্টিতে ভুগছে। (চ) আধুনিক ঢাকার স্কাইলাইনের একটি ছবি দিতে পালে খুব ভালো হয়। তেমনি একজন বাউল গায়কের ফটো।(ছ)সময়োচিত পরামর্শের জন্য আন্তরিক ধন্যবাদ। Faizul Latif Chowdhury (talk) ০৪:২৩, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

অ্যাঞ্জেলিনা জোলি[সম্পাদনা]

ফয়জুল ভাই, অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধটি ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছি। রিভিউয়ের আবেদন করছি। নিবন্ধটি সম্পূর্ণটাই ইংরেজি নিবন্ধটির অনুবাদ। অনুবাদগুলো ঠিক আছে কী না, দেখার অনুরোধ। আলাপ:অ্যাঞ্জেলিনা জোলিতে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। আপনারা সবাই মিলে চেষ্টা করলে আমার মনে হয় নতুন বছরের প্রথম দিনে আমরা প্রধান পাতায় অ্যাঞ্জেলিনা জোলিকে নির্বাচিত নিবন্ধ হিসেবে (নতুন বছরে নতুন নির্বাচিত নিবন্ধ) দেখতে পাবো। নিবন্ধটির সম্পাদনার প্রয়োজন হতে পারে। করতে দ্বিধাবোধ করবেন না, তবে আলাপ পাতায় আলোচনা করে নিলে সুবিধা হবে। রেকর্ড থাকলো। — তানভির আলাপ অবদান ২০:৩০, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

এই মহিলার সঙ্গে পরিচয় নাই। তবে নিবন্ধটা পড়ে দেখা যেতে পারে। Faizul Latif Chowdhury (talk) ০১:৪৮, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)
নিবন্ধ হয় নাই ; এটি বিশ্বকোষ! ঈশ্বর আমাকে রক্ষা করুন। এবং তানভিরকেও। এই মহিলার প্রতি অত্যাধিক আকর্ষণের কারণ বোধগম্য হলো না।Faizul Latif Chowdhury (talk) ০২:০২, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

আকর্ষণের কারণটি তবে বলি। অ্যাকশন ধর্মী এই অভিনেত্রীর বেপরোয়া ভাবধর্মী অভিনয় এতোটাই শক্তিশালী লাগে আমার কাছে যে, ছবিতে যে নায়কের দরকার, সে অভিনয়টাই আমি অনুভব করি না। বাস্তব জীবনেও এই অভিনেত্রী যথেষ্ট বেপরোয়া ও স্বাধীনচেতা, কিন্তু কেয়ারিং। তাঁর এই বৈশিষ্ট্যগুলোর সাথে আমার আদর্শগত মিল আছে বলে মনে হয়। Caring, Sharing, Daring—কথাটি আমার খুবই পছন্দের। অ্যাকশনধর্মী এই সুঅভিনেত্রীর বাস্তব জীবন ও চলচ্চিত্রের চরিত্রগুলোর মধ্যে এই ব্যাপারগুলো আমি অনেক সময় খুঁজে পাই। উদাহরণ স্বরূপ: লারা ক্রফ্‌ট: টুম্ব রেইডার সিরিজের চলচ্চিত্র, আর মি. অ্যান্ড মিসেস. স্মিথ। এই তো। আশা করি রিভিউ দেবেন ফয়জুল ভাই। — তানভির আলাপ অবদান ১৬:০১, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভগবানের কৃপা হলে এ সপ্তাহান্তে পড়ে ফেলবো ; আর যা করণীয়। Faizul Latif Chowdhury (talk) ০০:৫৬, ১৭ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভারতের মৌলিক অধিকার, নির্দেশাত্মক নীতি ও মৌলিক কর্তব্য[সম্পাদনা]

ভারতের মৌলিক অধিকার, নির্দেশাত্মক নীতি ও মৌলিক কর্তব্য নিবন্ধের আলাপ পাতায় আপনার বার্তা প্রসঙ্গে মত দিয়েছি। অনুগ্রহ করে দেখবেন। --অর্ণব দত্ত (talk) ০৪:৪৯, ২৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

নারী[সম্পাদনা]

ফয়জুল ভাই, আপনার কথা কিছু বুঝি নাই, শুধু বুঝছি, ধন্যবাদ। দয়া করে আবার বলেন। কয়েকশ গিগাবাইট ক্যামনে হবে? অবশ্য তা ঠিক, লিখতে চাইলে লিখে যাওয়া যায়.... ∞ (অসীম) — তানভির আলাপ অবদান ১৩:০৩, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

কথা ঠিক। তবে খুব কম বুঝি তাও কিন্তু না। 718smiley-jonathan.svgতানভির আলাপ অবদান ১৭:৪০, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

যৌনক্রিয়া[সম্পাদনা]

জনসাধারণের কাছে যৌনক্রিয়া বলতে স্বাভাবিক দৃষ্টিতে যৌনসঙ্গমই বোঝায়। তাই আমার মতে একে আর সম্প্রসারণ না করে যৌনসঙ্গম এ রিডাইরেক্ট করে দিলেই হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:২৭, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

জয় বাংলা[সম্পাদনা]

শ্রদ্ধেয় ফয়জুল ভাই, জয় বাংলা শব্দটা পশ্চিম বাংলায় অন্য একটা connotation-এ ব্যবহার হতে শুনেছি, কোন একটা চোখের ছোঁয়াঁচে রোগের দাক নাম হিসাবে। যেমন "মায়ের (বা মা শীতলার) দয়া" মানে বসন্ত, তেমনি কোন একটা infectious conjunctivitis-কে slang-e বোধ হয় জয় বাংলা বলা হয় (Or may be I am confused between "আঞ্জনি", "চোখ ওঠা", এবং "জয় বাংলা" but it is somewhat related to an eye infection in this connotation)। সেক্ষেত্রে দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরী করা যেতে পারে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৭:৩৮, ২৯ ডিসেম্বর ২০০৯ (UTC)

এখানে দ্ব্যর্থতা নিরসনের মনে হয় দরকার নাই, এই বিষয়ে এই ভুক্তিতে একটা অনুচ্ছেদ রাখলেই চলে। পশ্চিমবঙ্গে এটার এই নামকরণের ইতিহাস হলো ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এক ভয়াবহ কঞ্জাংটিভাইটিস ("চোখ উঠা") রোগ পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়ে। এই রোগকে সে সময় জয়বাংলা নাম দেয়া হয় স্থানীয় ভাবে। বিস্তারিত তথ্য আছে Pramanik, D.D., "Joy Bangla. An epidemic of conjunctivitis in India",Practitioner. 1971 Dec;207(242):805-6, http://www.ncbi.nlm.nih.gov/pubmed/5143904 . --রাগিব (আলাপ | অবদান) ১৭:৪৮, ২৯ ডিসেম্বর ২০০৯ (UTC)

পরিভাষাগত পরিবর্তন[সম্পাদনা]

Demographics এর বাংলা পরিভাষা জনপরিসংখ্যান রাখতে অনুরোধ করা হচ্ছে। জনমিতিক পরিসংখ্যান কথাটি ভারতে পরিচিত নয়। জনতত্ত্ব কথাটিও ব্যবহার করা যায়। --অর্ণব দত্ত (talk) ১৭:০৩, ৩০ ডিসেম্বর ২০০৯ (UTC)

আদমসুমারির বদলে আকাদেমি নির্ধারিত পরিভাষা জনগণনা ব্যবহার করা হল। আসলে আদমসুমারি কথাটা ভারতে আর ততটা প্রচলিত নয়। --অর্ণব দত্ত (talk) ১৭:১১, ৩০ ডিসেম্বর ২০০৯ (UTC)

পরিবর্তন সংক্রান্ত[সম্পাদনা]

ভারত নিবন্ধের জনপরিসংখ্যান অংশে আপনি যে পরিবর্তনগুলি করেছেন, আমার মতে, সেগুলি না করলেও চলত। আগামী পরশুর মধ্যে এই নিবন্ধটি নির্বাচিত নিবন্ধ করার লক্ষ্য রেখে এগোনো হচ্ছে। এই মুহুর্তে এই জাতীয় পরিবর্তনগুলি ঘটালে সম্পাদনা যুদ্ধ বা অন্যান্য সমস্যার সৃষ্টি হতে পারে। বিশেষত যখন নিবন্ধটির প্রুফ চেকিং হয়ে গেছে তখন এই জাতীয় পরিবর্তন আর না ঘটাতে অনুরোধ করছি। --অর্ণব দত্ত (talk) ১৭:০৭, ৩০ ডিসেম্বর ২০০৯ (UTC)

অবশ্যই অনুধাবন করবেন, এই অনুরোধের অর্থ আপনাকে পৃষ্ঠা সম্পাদনা থেকে নিরত করা নয়। তবে যেখানে বানান, পরিভাষা বা ভাষাশৈলীতে কোনো গলদ নেই, সেখানে সম্পাদনা-পরিবর্তন অর্থহীন। একটি বাক্যকে নানাভাবে লেখা যায়। তাই নানাভাবে বাক্যবিন্যাস করে মূল্যবান সময় অপব্যয় না করে যেখানে সত্যিই গলদ আছে সেখানেই সম্পাদনা করা ভাল। উইকিপিডিয়াতে এখনও অনেক কিছু লেখা বাকি, অনেক কিছু সম্পাদনা করা বাকি। আমাদের উচিত সেই দিকটাও খেয়াল রাখা। --অর্ণব দত্ত (talk) ১৭:২৫, ৩০ ডিসেম্বর ২০০৯ (UTC)

সম্পাদনা প্রসঙ্গে[সম্পাদনা]

আপনি লিখেছেন, আমি আপনাকে সম্পাদনা করতে বারণ করেছি। দুঃখ পাচ্ছি এই ভেবে যে আপনি আমার বক্তব্যটি সঠিক অনুধাবনে অসমর্থ হয়েছেন। আমি আপনাকে কেবল বলেছি সম্পাদনার আগে কী সম্পাদনা করছেন এবং কেন সম্পাদনা করছেন – এই দুটি দিক একবার খতিয়ে দেখে নিয়ে সম্পাদনা করতে। এবং অবশ্যই আমার বক্তব্যের নিহিতার্থ হল: “ভাষা-পরিভাষাগত উন্নয়ন, সংহতি পরীক্ষা, স্পষ্টীকরণ” করতে গিয়ে গলদহীন বাক্যে গলদ উপস্থিত না করা। একটি উদাহরণ দিই। জনপরিসংখ্যান বিভাগে লেখা ছিল “২০০১ সালের জনগণনা অনুসারে ভারতের জনসংখ্যা”। সঠিক জানি না, তবে আমার ধারণা, আপনার মনে হয়েছে “ভাষা-পরিভাষাগত উন্নয়ন, সংহতি পরীক্ষা, স্পষ্টীকরণ” ঠিক হয়নি। তাই আপনি লিখলেন, “২০০১ সালে অনুষ্ঠিত আদমশুমারীর ভিত্তিতে এদেশের প্রাক্কলিত জনসংখ্যা”। একটি নির্ঝঞ্ঝাট বাক্যে সমস্যা দেখা দিল নানাবিধ। প্রথমত, আদমশুমারি কথাটা আজকাল ভারতে অপ্রচলিত। দ্বিতীয়ত প্রাক্কলিত শব্দটি Estimation শব্দটির পরিভাষা, যেটি জনগণনার তথ্যের সঙ্গে বসানো হয় না। সবচেয়ে বড়ো কথা নিবন্ধটি এখন যে পর্যায়ে আছে তাতে এখানে সম্পাদনা যুদ্ধ কাম্য নয়। তাই এই জাতীয় গলদ সংশোধনেরও উপায় থাকছে না। আমাকে ভুল বুঝবেন না, এই নিবন্ধটি প্রস্তুত করতে আমাকে একাধিক পরিভাষা গ্রন্থ ও অভিধান ব্যবহার করতে হয়েছে। কয়েক মাস সময় লেগেছে এই নিবন্ধের যাবতীয় তথ্য ও পরিভাষার শোধন করতে। এক একটি পরিচ্ছেদ তিন-চার করে সম্পূর্ণ পুনর্লিখিত হয়েছে। প্রত্যেকটা বাক্যকে যাচাই করা হয়েছে। এমতাবস্থায় নতুন করে গলদ উপস্থিত হলে আমার এক বছরের পরিশ্রম পণ্ডশ্রমে পরিণত হবে। শুধু আমি নয়, এই নিবন্ধে আমার সঙ্গে আরও যে দুজন কঠোর পরিশ্রম করেছেন, সেই তানভির ও জয়ন্ত নাথের ক্ষেত্রেও একথা প্রযোজ্য। এই কারণেই আপনাকে সম্পাদনা সংক্রান্ত অনুরোধ করা হয়েছিল। --অর্ণব দত্ত (talk) ১৬:১৫, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভারত[সম্পাদনা]

ফয়জুল ভাই, নতুন বছরের শুভেচ্ছা। প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধের ভারত অংশে আলোচনায় বেলায়েতভাইয়ের পরামর্শ মেনে ভারত নিবন্ধটি দুই দিনের জন্য পরমর্শ অনুসারে পরিমার্জনের ব্যাপারে আমরা একমত হয়েছি। তাই সবসময়ের মতো আপনার মূল্যবান পরামর্শকে আলাপ:ভারত পাতায় স্বাগতম। আপনি যে প্রয়োজনীয় পরিবর্তনের কথা বলছেন তা পরিবর্তনের আগে একটু আলাপ পাতায় আলোচনা করে ঐকমত্যের ভিত্তিতে করলে খুশি হই। আর রিভিউয়ের সময় এদিকে খেয়াল রাখার অনুরোধ যে, ভারত নিবন্ধে বেশ কিছু ক্ষেত্রে প্রশাসনিক বা আঞ্চলিক প্রচলন (বানান ও ভাষাশৈলী দুক্ষেত্রেই) বিদ্যমান, যা আমি ব্যক্তিগতভাবে অটুট রাখার পক্ষপাতী। অবশ্য এ বিষয়টি অটুট থাকবে কী থাকবে না, সে বিষয়েও আপনি আলাপ পাতায় আলোচনা করতে পারেন। — তানভির আলাপ অবদান ১৯:০৯, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

ওহ হো, পরিশেষে আপনার আলাপ পাতাটি একটু আর্কাইভ করা অনুরোধ। অনেক লম্বা হয়েছে তো, ডাউনলোডে সময় লাগছে। — তানভির আলাপ অবদান ১৯:১০, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

অনুরোধ[সম্পাদনা]

ফয়জুল ভাই, কয়েকটি বিষয় আমিও আপনার সঙ্গে পরিষ্কার করতে আগ্রহী।

  • প্রথমেই বলে রাখা ভাল, আপনি ও বেলায়েতভাই দুজনে এই ধারণ পোষণ করছেন যে আমি আপনাকে ভারত নিবন্ধে সম্পাদনা করতে বারণ করেছি। দুঃখের কথা, আমার বক্তব্যের প্রকৃত অর্থ অনুধাবনে আপনারা দুজনেই অসমর্থ হয়েছেন এবং শেষ পর্যন্ত আমাকে এমন অসম্মানজনক কথাও শুনতে হয়েছে যে আমি উইকিপিডিয়ার নীতিবিরোধী কাজ করেছি (আপনি বলেননি)। যাই হোক, আপনার গলদ কোথায় সেটা আরও স্পষ্ট করে দিই।
  • আপনি লিখছেন - "ভারত বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল রাষ্ট্র। ২০০১ সালে অনুষ্ঠিত আদমশুমারীর ভিত্তিতে এদেশের প্রাক্কলিত জনসংখ্যা একশো তেরো কোটি।" গলদ কোথায়? না প্রথম বাক্যে গলদ নেই। এমনকি আদমশুমারি কথাটা অপ্রচলিত হলেও বিভ্রান্তিকর নয়। গলদ "প্রাক্কলিত" শব্দটি নিয়ে। আমি জানি না বাংলাদেশে কী হয়; তবে ভারতে জনগণনা ও প্রাক্কলন এক জিনিস নয়। ভারতে জনগণনা হয় প্রতি ১০ বছর অন্তর; প্রাক্কলন হয় প্রতি বছর। ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রক প্রতি বছর একটি আলাদা জনসংখ্যাসংক্রান্ত প্রাক্কলন তথ্য প্রকাশ করেন। এই কারণে জনগণনার সঙ্গে প্রাক্কলন কথাটি যোগ করলে, স্পষ্টতই, গলদ হয়। আর সঙ্গত কারণেই "আনুমানিক" শব্দটি ব্যবহার করলেও বিতর্ক সৃষ্টি হবে। কারণ এর অর্থ দাঁড়াবে জনগণনার তথ্যকে চ্যালেঞ্জ করা হচ্ছে। যা ভারতে করা হয় না। তাছাড়া বাক্যটি তো এভাবেও লেখা যেত - "২০০১ সালের জনগণনা অনুযায়ী ভারতের জনসংখ্যা..."। যেমন স্কুলে-কলেজে-বিশ্ববিদ্যালয়ে পড়েছি।
  • দ্বিতীয়ত, আপনি কয়েকটি বানান ভুলের প্রসঙ্গ তুলেছেন। বানান ভুল অসাবধানতা বশত যে কারোর হতে পারে। সেটাকে দেখিয়ে দেওয়াই বাঞ্ছনীয়। বানান ভুল সংশোধনটি কোনো গুরুতর ব্যাপার নয়।
  • ভাষার প্রাঞ্জলতারক্ষার বিধানে কী কী করণীয় সে বিষয়ে আপনাকে মতামত জানাতেও বাধা দিচ্ছি না। বরং সস্নেহেই আহ্বান জানাচ্ছি। কিন্তু উপরিউক্ত "গলদ"-এর বিষয়গুলিও একই সঙ্গে মাথায় রাখতে অনুরোধ করছি। প্রাঞ্জলতা আনতে গিয়ে বিভ্রান্তিজনক (ভুল আপনি স্বেচ্ছায় করেননি, সে কথা বুঝতে আমার কোনো অসুবিধা নেই) পরিভাষা ব্যবহার না করাই ভাল। একথা অনুধাবন করবেন, আমি আপনার উপর বিরক্ত নই। আপনাকে ভারত নিবন্ধ থেকে নিরত করার কোনো ইচ্ছাও আমার নেই। আমি কেবলমাত্র বলেছি, তথ্যসংক্রান্ত পরিবর্তন ও পারিভাষিক পরিবর্তনের ভারত সম্পর্কে জেনে নিন। আপনি লক্ষ্য করবেন বা উইকিপিডিয়াতে অনেকেই লক্ষ্য করে থাকবেন, আমি বাংলাদেশ সংক্রান্ত কোনো নিবন্ধে হুট করে হাত দিয়ে বসি না। কারণ আমি জানি, যাঁরা এই নিবন্ধগুলি লিখছেন, তাঁরা সেই দেশের বাসিন্দা ও সেই দেশ সম্পর্কে আমার জ্ঞান তাঁদের তুলনায় অনেক কম। (এবারও ভুল বুঝবেন না, আমি আপনাকে মূর্খ বলছি না; বা আপনাকে ভারত সম্পর্কে নিবন্ধে হাত দিতেও বারণ করছি না। সম্ভবত প্রাক্কলন ও জনগণনার ভিতরকার কথা আপনার জানা ছিল না বলেই আপনি প্রাক্কলন শব্দটি ব্যবহার করেছেন। তাই আগে কিছু লেখা আগে লেখা যায় কিনা একবার আলোচনা করে নিয়ে লিখতে অনুরোধ করছি।)
  • ভরত প্রসঙ্গ: ঋষভনাথের পুত্রের নাম "ভরত" নয়, "জড়ভরত"। হিন্দু পুরাণে, তাঁকে ওই নামেই চিহ্নিত করা হয়েছে। সুতরাং আপনার দ্ব্যর্থতার আশঙ্কা অমূলক। তবে "রাজা ভরত" সংক্রান্ত নিবন্ধ সৃষ্টি করার বিষয়েও সম্মতি দিয়েছি। সুতরাং সমস্যা নেই।

সবশেষে আবারও বলতে চাই, আমি সস্নেহেই আপনাকে আহ্বান জানাচ্ছি। বিরক্ত হয়ে নয়। আপনার উপর বিরক্ত হলে, আপনার কোনো পরামর্শই আমি গ্রহণ করতাম না। এবং আবারও বলছি, আপনার কয়েকটি (মাত্র কয়েকটি) সম্পাদনায় আমি "গলদ" খুঁজে পেয়েছি। যেমন আপনিও আমার লেখায় পেয়েছেন। অতএব ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই। ভুল মানুষমাত্রেই করে। অর্থনীতি বিষয়ে আপনার পরামর্শে আমরা উপকৃত হয়েছি। আমার বিনীত অনুরোধ, আরও কোনো বক্তব্য থাকলে আজকের মধ্যেই জানান। এবং আরও বিনীত অনুরোধ দয়া করে, আমার কোনো বক্তব্যকে ভুল অর্থে গ্রহণ করবেন না। আপনার কোনো পরামর্শ গ্রহণে আমি অপারগ হলে, জানবেন আমার নিশ্চয় কোনো বাধ্যবাধকতা ছিল বলেই আমি অপারগ হয়েছি, আপনার প্রতি বিরক্তিবশত হইনি। আমি যথাসম্ভব চেষ্টা করব, সেসব ক্ষেত্রে যুক্তিগুলি তুলে ধরার। অনেক ধন্যবাদ। নতুন বছরের শুভেচ্ছা নেবেন। --অর্ণব দত্ত (talk) ০৬:২৭, ১ জানুয়ারি ২০১০ (UTC)

ইতোমধ্যে ভারতের লেবুটি বেশী কচলানো হয়ে গেছে ; নিরবতা অবলম্বনই সময়ের দাবী। তবে ২টি বিষয় ব্যাখ্যার অপেক্ষা করছে। কারণ এখানে ভুলবোঝাবুঝি দেখতে পাচ্ছি। নিচে কেবল সে দুটোতেই কিছু আলোকপাত।

(ক) ২য় অনুচ্ছেদে গলদের কথা বলা হয়েছে। "গলদ" হয়েই যেত যদি-না ভারতের ২০০১-এর সেন্সাস রিপোর্টটি পড়া থাকতো। রিপোর্ট অনুসারে ভারতের জনসংখ্যা ১০৩ কোটির কাছাকাছি (1,028,737,436)। নিবন্ধে যখন ১১৩ কোটি চোখে পড়লো তখন তা যে একটি প্রাক্কলন (অনুমান) তা বোঝা গেল। যদি প্রাক্কলনই হয় তার ভিত্তি কী? আদমশুমারী তো? সে জন্যেই ২০০১ এর আদমশুমারীর প্রসঙ্গ টেনে এনে ১১৩ কোটির ভিত্তির কথা উল্লেখ করা হলো। তাহলে দেখা যাচ্ছে "২০০১ সালে অনুষ্ঠিত আদমশুমারীর ভিত্তিতে এদেশের প্রাক্কলিত জনসংখ্যা একশো তেরো কোটি" বাক্যটি লিখে প্রকৃত তথ্যের কোনোরূপ বিকৃতি ঘটানো হয় নি।

(খ) ভরত প্রসঙ্গ। ঐ রাজার নাম কিন্তু মূলত: ভরত, জড়ভরত নয়। পুত্রদের মধ্যে রাজ্যভাগ ক'রে তিনি যখন রাজত্ব ত্যাগ করলেন, এবং লোকসঙ্গ বিবর্জন করে "জড়বৎ" জীবনযাপন করতে শুরু করলেন তখন তার নাম হলো "জড়ভরত"। মূল নামেই তো বিশ্বকোষে প্রাথমিক পরিচয় হবে, তাই না?

আমি খুব দায়িত্বশীল ব্যক্তি তা নয়। বেলায়েত, রাগিব, তানভীর প্রমুখ বোঝেন যে অনেক নতুন নিবন্ধ লেখার তাগিদে আপাতত: কেবল তথ্যসমারোহের কাজ করছি। বানান, ভাষা, কাঠামো, মেদবাহুল্য ইত্যাদি নিয়ে বেশী মাথা ঘামাচ্ছি না। তবে সঠিক তথ্যের ব্যাপারে কোন ছাড় দিচ্ছি না ; আর নিরপেক্ষতা। হাতে সময় কম পাই। কাজে ফাঁকি দিয়ে উইকিতে আসি ; নিছকই যাকে বলে "লাভ'স লেবার"। সত্যি বলতে কি "অর্ণব দত্তের নিবন্ধ" বলেই অন্যত্র থেকে সময় কাচিয়ে কিছু বাড়তি মনোযোগ দিয়েছি, দু:খজনকভাবে যা প্রায় ছিদ্রান্বেষণের পর্যায়ে পৌঁছে গেছে। সে জন্য লজ্জাও হচ্ছে। যাই হোক, আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা। -- Faizul Latif Chowdhury (talk) ০৯:০০, ১ জানুয়ারি ২০১০ (UTC)

আপনার প্রত্যুত্তরের জন্য অনেক ধন্যবাদ। আপনার জ্ঞাতার্থে জানাই, প্রাককলন ও জনগণনা (বা আদমশুমারি) দুটি পৃথক তথ্যউৎস। প্রাককলন জনগণনার উপর নির্ভর করে পরিসংখ্যানবিদ্যা বা স্ট্যাটিস্টিকস-এর সাহায্যে করা হয়। প্রাককলনের তথ্যকে প্রকৃত তথ্য বলে মনে করা হয় না, এটি আনুমানিক পরিসংখ্যানগত তথ্য মাত্র। কিন্তু জনগণনার তথ্যকে প্রকৃত তথ্য মনে করা হয়। এই কারণেই জনগণনার সঙ্গে এক পঙক্তিতে প্রাককলন কথাটি দ্ব্যর্থতা সৃষ্টি করতে পারে। দয়া করে এই শব্দটি ভারতের জনগণনার সঙ্গে ব্যবহার করবেন না।

দ্বিতীয়ত, জড়ভরতের জন্মগত নাম ভরত হলেও, তিনি পরে জড়ভরত নামেই পরিচিত হন। জীবনের অধিকাংশ সময় তিনি যেহেতু জড়ভরত নামে পরিচিত ছিলেন, তাই তাঁর প্রকৃত নামটি লোকে বিস্মৃত হয়। ভাগবতের গল্প। বৈষ্ণব বাড়ির ছেলে হিসেবে গল্পটার সঙ্গে আমারও পরিচয় আছে। অন্যান্য বিশ্বকোষে আমি জড়ভরত নামটিই গৃহীত হতে দেখেছি। ইংরেজি উইকিপিডিয়াতেও এই নিবন্ধটি জড়ভরত নামেই আছে। সুতরাং বাংলা উইকিপিডিয়াতেও জড়ভরত নামেই এই নিবন্ধটি রাখা উচিত বলে মনে করি। তাতে ভরতের সঙ্গে বিরোধ বাধবে না।

শেষে জানাই, তথ্য নিয়ে কাটাছেঁড়া, আলোচনাকে আমি ছিদ্রান্বেষণ মনে করি না। এই নিয়ে লজ্জিত হওয়ার কোনো কারণ নেই। আপনি বা আমি যেটাকে সঠিক তথ্য বলে জানি, সেটা সঠিক তথ্য নাও হতে পারে। বা সঠিক তথ্য হলেও, তার proper usage নিয়ে মতান্তর থাকতেই পারে। সেজন্য ছিদ্রান্বেষণ (যদি তাই বলেন) অপরিহার্য। নইলে মতান্তর মনান্তরে উপস্থিত হবে। যেমন এক্ষেত্রে হচ্ছে আর কোনো নিবন্ধকে “অর্ণব দত্তের নিবন্ধ” বলে মনে করার প্রয়োজন নেই। আমি যদি “অর্ণব দত্তের নিবন্ধ” সৃষ্টি করতে চাই, তবে সেটা উইকিপিডিয়ার বাইরে করব। --অর্ণব দত্ত (talk) ১০:৩২, ১ জানুয়ারি ২০১০ (UTC)

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র[সম্পাদনা]

ভাই, ১০ মার্চ মুজিব নগর সরকার হইসে আপনারে কইলো কে? তাইলে স্বাধীনতার ঘোষণা হইলো কখন? তারিখটা ১০ এপ্রিল হওয়ার কথা না?আর যদি ১০ এপ্রিলই হবে তবে তার আগের ঘটনা গুলো কই যাবে(২৫মার্চ-১০ এপ্রিল)? আর দ্বিতীয় কথা - আপনার বোঝা উচিত ছিল পরবর্তি ধাপেই আমি আপনার ঐ ঘটনাগুলোতে আসছিলাম। আমি যা লিখি বিস্তারিত লেখার চেষ্টা করি। তাই আমি ঘটনার পরম্পরা পুরো পুরি লিখে আসছিলাম। তবে মাঝে কারেন্ট চলে যাবার ভয়ে আমি সংরক্ষন করে উঠেছিলাম এবং দূর্ভাগ্যক্রমে সে সময় কারেন্ট চলে যায়। তাই পুরোটা শেষ করতে পারিনি। যে টুকু লিখেছি তা মার্চ মাসই পেরুলো(আমি ২৮ মার্চ পর্যন্ত লিখে শেষ করেছিলাম মাত্র) না তার আগেই কারেন্ট চলে গেল। সেটা নিশ্চই আমার দোষ নয়। আপনি যদি কিছু লেখেন প্লিজ ডিটেইল লিখবেন যাতে অন্যকেউ তাতে হাত দিতে না পারে। আর হাত দিলেও বড় কোন পরিবর্তন করার আগে ভেবে চিন্তে করে। আপনি দুই বার একই ভূল করেছেন। একবার যখন নিজে লিখে সংরক্ষন করেছেন আর দ্বিতীয় বার যখন আবার আলাপে দিয়েছেন। অর্থাৎ আপনি নিজেও দেখেননি আপনি কি লিখছেন!!!!!--তানভী (talk) ১৫:২০, ৪ জানুয়ারি ২০১০ (UTC)তানভী