ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১৮

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৬ সংগ্রহশালা ১৭ সংগ্রহশালা ১৮ সংগ্রহশালা ১৯ সংগ্রহশালা ২০ সংগ্রহশালা ২৫

how can I participate in Immortal Ekushey contest 2021? --Tahamina Akter Kana (আলাপ) ১২:৫৫, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Tahamina Akter Kana: স্বাগত। অনুগ্রহ করে আপনার প্রশ্ন বাংলায় লিখুন। আমি বাঙালি, বিদেশি কোন ভাষায় পারদর্শী না। আপনার কাছে বাংলা লেখার সরঞ্জাম না থাকলে সাহায্য:বাংলা_টাইপ_করা#বহিঃসংযোগ দেখুন। আর আপনি নাম লিখিয়েছেন দেখেছি। এবার উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকা থেকে কোন নিবন্ধ বাংলায় অনুবাদ করুন (গুগল অনুবাদ দ্বারা যান্ত্রিক অনুবাদ করবেন না)। ১টি নিবন্ধ গৃহীত হলেই আপনাকে নিশ্চিতভাবে পুরস্কার দেয়া হবে। আপনি ৫ মিনিটে অনুবাদ সম্পন্ন করতে পারবেন না। অনুগ্রহ করে একটু ধৈর্য ধরে অনুবাদ চালিয়ে যান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৩, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ami amar naam ta kivabe eikhane likhbo seita ektu bole diben please... --Ketboard (আলাপ) ১৪:৩৭, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Ketboard: স্বাগত। অনুগ্রহ করে আপনার প্রশ্ন বাংলায় লিখুন। আপনার কাছে বাংলা লেখার সরঞ্জাম না থাকলে সাহায্য:বাংলা_টাইপ_করা#বহিঃসংযোগ দেখুন। আর আপনার প্রশ্নের উত্তর: উক্ত পাতার শুরুতে হলুদ রঙে বলে দেয়া হয়েছে কিভাবে করতে হবে। তা দেখেছেন কি? নাকি আপনি বুঝতে পারছেন না? --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৩, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

বইপোকা একাউন্ট ব্লক সম্মন্ধে

বইপোকা একাউন্ট ব্লক সম্মন্ধে ভাই অনকেররই ২ টা একাউন্ট আর আমার আগের একাউন্ট আমার ব্যবাহার করতে ইচ্ছা করছে না তাই আমি এটা আমার ব্যবাহারিক পাতায় ঘোষনা দিয়েই খুলেছি বাধা দেয়া কেন দয়াকরে আমার বইপোকা একাউন্ট টি বাধা অপসারণ করে বাংলা নিবন্ধকে বড় করতে সাহায্য করবেন।ধন্যবাদ।--Md.Aftab Uddin Toufiq (আলাপ) ০৯:৫৩, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Md.Aftab Uddin Toufiq: বিনা কারণে একাধিক অ্যাকাউন্ট খোলা অনুচিত। অনুগ্রহ করে একটি যুক্তিসঙ্গত কারণ বলুন কেন খুলেছেন? আর আপনি কোথায় ঘোষণা দিয়েছেন তার লিঙ্ক দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৭, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ভাই আমি আমার আগের একাউন্ট একবারে বন্ধ করতে চাই তাই নতুন খুলেছি আর আমি বইপোকা ব্যবাহারিক পাতাতে বলেছি যে আমার একাউন্ট যা আপনি ইতিহাস পাতায় পেয়ে যাবেন ।আর আমিএটাই চালিয়ে যেতে চাই। দয়াকরে আমার বাধা অপসারণ করে আমাকে বাংলা উইকিকে বড় করতে সাহায্য করবেন ।পরে এইসব নিয়ম মাথায় রাখবো ইন্শাল্লাহ। Md.Aftab Uddin Toufiq (আলাপ) ২০:৪১, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Md.Aftab Uddin Toufiq: ১. আপনি কোথায় ঘোষণা দিয়েছেন? মুছে ফেলা সম্পাদনাসহ বিশেষ:অবদান/Boipokha-এর সকল অবদান খুঁজে আমি দেখতে পাইনি। ২. বাধা দেয়ার পর আপনি এখন বলছেন আপনি আগের অ্যাকাউন্ট বন্ধ করতে চান। অথচ আপনি বইপোকা অ্যাকাউন্ট জানুয়ারিতে খুলেন, ফেব্রুয়ারিতে আমি আপনাকে সতর্ক করি।
  • করার পর আপনি Md.Aftab_Uddin_Toufiq অ্যাকাউন্ট ব্যবহার করা চালিয়ে যান।
  • ২৭ ফেব্রুয়ারি আবার আপনি Boipokha ব্যবহার করেন।
  • পরে আবার Md.Aftab_Uddin_Toufiq অ্যাকাউন্ট ব্যবহার করা চালিয়ে যান।
  • ১৪ মার্চ আবার আপনি Boipokha ব্যবহার করেন।
এখন আপনিই বলুন উপরের পয়েন্টগুলি কি অ্যাকাউন্ট বন্ধ করার কার্যক্রমকে নির্দেশ করে নাকি দুইটি অ্যাকাউন্ট চালিয়ে যাওয়াকে নির্দেশ করে? সঠিক কার্যক্রম হলে, ১৫ ফেব্রুয়ারি আপনাকে সতর্ক করার পর আপনি কেবল একটি অ্যাকাউন্ট চালিয়ে যেতেন। যাইহোক, আমার খুব সন্দেহ হচ্ছে আপনি Boipokha ব্যবহার করতে চাচ্ছেন যেন আপনি ইংরেজি উইকিতেও সম্পাদনা চালিয়ে যেতে পারেন ও জোড়াখালি মাদ্রাসার নিবন্ধ প্রকাশ করতে পারেন। আপনাকে আমি সতর্ক করি, যেহেতু আপনি ইংরেজি উইকিতে বাধাপ্রাপ্ত, আপনার মূল অ্যাকাউন্ট থেকে বাধা না উঠানো পর্যন্ত আপনি ইংরেজি উইকিতে সম্পাদনা করতে পারবেন না। যদি করে তবে তা হবে উইকিপিডিয়া:সক পাপেট্রি এবং আমার নজরে পড়লে আমি তাঁদের জানিয়ে দিব।
সর্বশেষ কথা, Boipokha-র বাধা তোলা সম্ভব নয়। ধন্যবাদ।--আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩১, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ Md.Aftab Uddin Toufiq (আলাপ) ০৬:৫৮, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)

ভাই আমার এই একাউন্টোটি আগের করা আমি আফতাব বন্ধ করে এটাই চালাতে চাই আপনি সবকিছু জানেন দয়াকরে বাধা অপসারণ করুন।ধন্যবাদ Md.Aftab Uddin Toufiq (আলাপ) ২২:৩১, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)

মোআ হাসান-এর প্রশ্ন (০৪:০২, ২০ মার্চ ২০২১)

জনাব আফতাবুজ্জামান, আমি উইকিপিডিয়ায় সম্পাদনা করার জন্য আজই যোগ দিয়েছি। উইকিপিডিয়াঃ অমর একুশে নিবন্ধ প্রতিযোগীতা ২০২১ এ অংশগ্রহন সম্পর্কে জানতে চাচ্ছিলাম। --মোআ হাসান (আলাপ) ০৪:০২, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)

মোআ হাসান: উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ পাতায় বিস্তারিত লেখা আছে, একটু পড়ে দেখুন। সংক্ষেপে বললে বলতে পারি, উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকা থেকে আপনার পছন্দমত কোন নিবন্ধ অনুবাদ করুন। অনুবাদ শেষ করে পর্যালোচনার জন্য তা জমা দিন। তাহলেই আপনি পুরস্কার পাবেন। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:৩৪, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)

সাহায্য প্রয়োজন

আমি কক্সবাজারের একটি এনজিও সম্পর্কেলিখতে চাই। আমার কুব কম তথ্যসূত্র আছে । আপনি যদি একটু সাহায্য করতেন , ভালো লাগত।بطل غير معروف (আলাপ) ১৬:৪৮, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

@بطل غير معروف: অনুগ্রহ করে এনজিওটি নাম বলুন। কারণ দেশে হাজার হাজার এনজিও আছে ও সকল এনজিও উইকিতে থাকার মত উল্লেখযোগ্য নয়। উইকিতে থাকলে হলে উক্ত এনজিওকে নিয়ে যথেষ্ট তথ্যসূত্র থাকতে হবে।--আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৩, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)
আমি বুঝেছি। তবে পুরনো হওয়ার কারনে অনেক তথ্য পাওয়া যায় না। তবে আমি সরকারি ওয়েবসাইটের তথ্য দিতে পারি। আর কয়েকটা প্রেস রিলিজ ও দিতে পারি। যতটুকু সম্ভব হবে আরকি। আপনি শুধু অসম্পূর্ণ টেম্পলেট দিবেন আরকি যাতে ডিলিট না হই। পরবর্তীকালে আমি সে সব তথ্য সংযোজন করব। যেহেতু ২০০০ সালের দিকের এনজিও তাই সকল তথ্য সহজে পাওয়া যাই না। যেহেতু পুরনো প্রতিষ্ঠান তাই আমি আগ্রহ প্রকাশ করছি। بطل غير معروف (আলাপ) ১৭:২৩, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)
@بطل غير معروف: অনুগ্রহ করে এনজিওটি নাম বলুন। নাম না জেনে আমি বলতে পারছি না, উক্ত এনজিওটি নিয়ে লিখলে তা অপসারণ হবার সম্ভাবনা আছে কিনা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৯, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি এখন যুক্ত করব না। যখন যুক্ত করব তখন আপনার সাথে অবশ্যই যোগাযোগ করব। بطل غير معروف (আলাপ) ১৮:০৭, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি আজকে সংশোধন করার সময় একটা ভারতীয় প্রত্রিকার নিবন্ধন দেখলাম, সেখানে শুধু একটা রেফারেন্স দিয়ে তৈরি করেছে। আমিও কি একই ধরনের নিবন্ধ কম রেফারেন্স এ তৈরি করতে পারব। بطل غير معروف (আলাপ) ০৮:০৮, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

@بطل غير معروف: খুব সম্ভবত না। জাতীয় পত্রিকাগুলি সাধারণত উল্লেখযোগ্য ধরা হয়, ফলে অনেক সময় তথ্যসূত্র না থাকলে সেগুলি রেখে দেয়া হয়। কিন্তু একই কথা এনজিওর ক্ষেত্রে বলা যায় না। পূর্বে বলেছি, দেশে হাজার হাজার এনজিও আছে ও সকল এনজিও উইকিতে থাকার মত উল্লেখযোগ্য নয়। উইকিতে থাকলে হলে উক্ত এনজিওকে নিয়ে যথেষ্ট তথ্যসূত্র থাকতে হবে।--আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৩, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

উপপাতা অপসারণ

আফতাব ভাই আমার এই উপপাতাটি অপসারণ করে দিন। পাশাপাশি আমার সকল উপপাতা অপসারণ করে দিন। ধন্যবাদ — SHEIKH (আলাপন) ১৩:০৩, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

করেছি।--আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৪, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

সাম্প্রতিক পরিবর্তন

ইদানীং হীরক রাজার বানান সংশোধন দিয়ে সাম্প্রতিক পরিবর্তনে বন্যা বয়ে যাচ্ছে। কাজগুলো বট দিয়ে করা যায় কিনা দেখার অনুরোধ রইল। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৮:০৬, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

বলব।--আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৫, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

Asaduzzaman Hridoy-এর প্রশ্ন (২১:২৮, ২২ মার্চ ২০২১)

Hello. --Asaduzzaman Hridoy (আলাপ) ২১:২৮, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

@Asaduzzaman Hridoy: বলুন। আর অনুগ্রহ করে বাংলায় লিখুন।--আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৪, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

সুরক্ষিত করে দিন!

আফতাবুজ্জামান ভাই আমার ব্যবহারকারী:SHEIKH এবং ব্যবহারকারী:SHEKH পাতা দুটি সুরক্ষিত করে দিন। ধন্যবাদ — SHEIKH (আলাপন) ১৬:২৭, ২৫ মার্চ ২০২১ (ইউটিসি)

করেছি।--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩১, ২৫ মার্চ ২০২১ (ইউটিসি)

Alokitobogura-এর প্রশ্ন (১৪:০৫, ২৬ মার্চ ২০২১)

Hello How are you --Alokitobogura (আলাপ) ১৪:০৫, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

আল জাজিরা নিয়ে Md shefayed ullah-এর প্রশ্ন (১৬:৫১, ২৬ মার্চ ২০২১)

Dear Sir you may be like my teacher but I am like your student Sir I am Akon SSC examinee Sir I am a man of Islam but I respect all religions because it is the teachings of my prophet Karim Mohammad Sallallah Sir today see my country's golden madrasa boys Bangladesh Regardless of whether the government is torturing the Indian government, the grocer is destroying my country, who is shooting at us in the mosque, we will not get rid of it, I love the Al Jazeera channel so much, I want this channel to show us all over the world. --Md shefayed ullah (আলাপ) ১৬:৫১, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Md shefayed ullah: দুঃখিত, আপনার কথা বুঝতে পারিনি। অনুগ্রহ করে বাংলায় লিখুন।--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৩, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

A request for translation

Hello!

Thank you for your translation of the instruction of the Desktop Improvements prototype. The instruction has been translated into 30 languages. This would not happen without you!

Next week, we would like to post a banner inviting your community to test the prototype and give feedback. We only need to make one more step - translate three short lines of text in that banner. Would you be able to do this, ideally before Wednesday 31st?

Thanks a lot for your support, as usual!

Best, SGrabarczuk (WMF) ২২:০৮, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

A request for translation

Hello!

Thank you for your translation of the instruction of the Desktop Improvements prototype. The instruction has been translated into 30 languages. This would not happen without you!

Next week, we would like to post a banner inviting your community to test the prototype and give feedback. We only need to make one more step - translate three short lines of text in that banner. Would you be able to do this, ideally before Wednesday 31st?

Thanks a lot for your support, as usual!

Best, SGrabarczuk (WMF) ০৭:০৩, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ সরানোর আবেদনের পৃষ্ঠা

এইখানে [[১]] তে নিবন্ধ সরানোর আবেদনের পৃষ্ঠা খুলে নীল সংযোগ করলে উপকৃত হতাম :) --Greatder (আলাপ) ০৫:৪৮, ২৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আসসালামু আলাইকুম, আমি কিভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো? --Mamun1rakib (আলাপ) ১০:১৭, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Mamun1rakib: প্রথমে উইকিপিডিয়া:অমর_একুশে_নিবন্ধ_প্রতিযোগিতা_২০২১#নিয়মাবলি পড়ে নিন। তারপর না বুঝলে আমাকে প্রশ্ন করুন।--আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৮, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

স্থিতিশীল সংস্করণের সেটিং

মামুনুল হক নিয়ে দেশের মিডিয়াতে বিতর্কের শেষ নাই। পাতাটিতে স্থিতিশীল সংস্করণের সেটিং নির্ধারণ করার অনুরোধ করছি। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০০:৪২, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী সংক্রান্ত

@আফতাবুজ্জামান: জনাব, Category:Indigenous peoplesCategory:Adivasi people এই দুইটি ইংরেজি বিষয়শ্রেণীর একটা বাংলা বিষয়শ্রেণী বিষয়শ্রেণী:আদিবাসী জনগণ। আমার মনে হচ্ছে এটা আলাদা করা দরকার। এদের একটা শুধুমাত্র ভারতীয়দের বোঝায়। ━ কুউ পুলক (আলাপ) ০৬:০২, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: এমন করা যায়: Indigenous = আদিবাসী Adivasi = উপমহাদেশীয় আদিবাসী -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)
ঠিক আছে। ধন্যবাদ -- ━ কুউ পুলক (আলাপ) ১৬:০০, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

মাহবুবউল আলম হানিফ সম্পর্কে

শ্রদ্ধেয় আফতাবুজ্জামান,

এটি জনাব মাহবুবউল আলম হানিফ স্যারের ব্যক্তিগত পেজ এবং উনার অনুমতিক্রমেই পেইজে ভাই-বোনের পরিচিতি এবং অন্য তথ্যসমূহ দাওয়া হয়েছে। এর পরও যদি আপনার কোন জিজ্ঞাসাবাদ থাকে বা জানার থাকে তা হলে আমার সাথে আলাপ করার জন্য অনুরোধ করা গেল।
অন্যথায় জনাব মাহবুবউল আলম হানিফ স্যার আপনার কাছে উনার ব্যক্তিগত পেজে কেন ভাই বোনের পরিচিতি ও অন্যান্য তথ্য দেওয়া যাবে না এবং

আপনি বারবার কেন পরিবর্তন করছেন তা তিনি অফিশিয়ালি জানতে চাইবেন। দয়াকরে পেজটি পরিবর্তন করবেন না।— Md. Sadiq Iqbal (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Md. Sadiq Iqbal: অবশেষে আলোচনায় আসায় আপনাকে শুভেচ্ছা।
  • "ভাই-বোনের পরিচিতি কেন দেওয়া যাবে না" উত্তর: দেওয়া যাবে না কে বলেছে? আমি বলেছি ভাই-বোনদের বিস্তারিত তথ্য যোগ করা যাবে না। কেননা নিবন্ধটি একজন ব্যক্তি তথা মাহবুবউল আলম হানিফকে নিয়ে। এই নিবন্ধে মাহবুবউল আলম হানিফকে নিয়ে তথ্য থাকবে, তাহাকে নিয়ে বিস্তারিত বিবরণ থাকবে। আপনি তার স্ত্রী, সন্তান, ভাইবোনদের নাম উল্লেখ করতে পারেন (ইতোমধ্যে ডানদিকে বাক্সের ভিতর দেওয়া আছে)। তবে এর বেশি কিছু নয়। আপনি যেমনটি করছেন অর্থাৎ তার ভাইবোনদের নিয়ে আলাদা অনুচ্ছেদ বানিয়ে বিস্তারিত তথ্য যোগ করছেন তা করা যাবে না।
  • এছাড়া আপনার লেখায় আরও সমস্যা আছে। আপনি নিবন্ধ সাজিয়ে লিখছেন না। এখানে আমার সম্পাদনা দেখুন, আমি শুরুতে তার সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিত দিয়েছি, তারপর তার প্রাথমিক জীবন, রাজনীতির জীবন দিয়েছি (উইকির রচনা শৈলী অনুসারে)। অন্যদিকে আপনি ধরেই তার জন্ম থেকে শুরু করেছেন।
  • এছাড়া আপনি তথ্যছকে (ডানদিকে বাক্সটি) অনেক অদরকারী তথ্য দিয়েছেন। যেমন তার অফিসের ঠিকানা। এটা তো আমাদের দরকার নেই, আমরা তো এখানে কারো প্রচারণা চালাচ্ছি না।
আশা করি বোঝাতে পারলাম।
"অন্যথায় জনাব মাহবুবউল আলম হানিফ স্যার আপনার কাছে উনার ব্যক্তিগত পেজে কেন ভাই বোনের পরিচিতি ও অন্যান্য তথ্য দেওয়া যাবে না এবং আপনি বারবার কেন পরিবর্তন করছেন তা তিনি অফিশিয়ালি জানতে চাইবেন।" - এই বাক্য দ্বারা কি আপনি আমাকে কিঞ্চিৎ হুমকি বা ক্ষমতা দেখালেন? কারণ আমার কাছে তাই মনে হল। না হলে তাঁকে কেন বিশেষভাবে দেখতে হবে? যার কারণে তার নিবন্ধে তার ভাই বোনের বিস্তারিত পরিচিতি দিতে হবে? আপনাকে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের নিবন্ধ বা অন্য কারো নিবন্ধ যাচাই করে দেখতে আমন্ত্রণ জানাই। কারো ক্ষেত্রেই তাঁদের ভাই বোনের বিস্তারিত পরিচিতি (আপনি যেমনভাবে দিতে চাচ্ছেন তেমন) দেওয়া হয়নি ও হবে না। বড়জোড় ভাই-বোন-স্ত্রী-সন্তানদের নিয়ে এক বাক্যে কিছু দেওয়া যেতে পারে (উদাহরণ)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৩, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ সম্পর্কে

উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ এর নিবন্ধ তালিকা থেকে নিবন্ধ নিয়ে কাজ করব কিভাবে ? ওখানে বলা আছে "যে নিবন্ধ নিয়ে কাজ করছেন, সেটির পাশে Mamun Taseen (আলাপ) ০৬:১৫, ২২ মার্চ ২০২১ (ইউটিসি) চিহ্ন যোগ করে আপনার নাম বসিয়ে দিন। একসাথে সর্বোচ্চ তিনটি নিবন্ধ ধরে রাখা যাবে। তিনটির কাজ শেষ করে আবার তিনটি ধরুন।" এটা কিভাবে কি করব বুঝতে পারছি না।

@Mamun Taseen: উক্ত পাতায় [সম্পাদনা] লেখার উপর ক্লিক করুন (মোবাইল হলে কলম আইকনে)। তারপর আপনি যেটি নিয়ে কাজ করতে চান সেটির পাশে চারটি ~ যোগ করে দিন। ও কাজ শুরু করুন।--আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩০, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ, বুঝেছি। কিন্তু নিবন্ধ তালিকার জীবনী বিষয়ের ৮ ও ৯ নম্বরে আমার নাম উল্টাপাল্টা দেখাচ্ছে।
@Mamun Taseen: কোন সমস্যা নেই। মূল বিষয় হচ্ছে, আপনি অনুবাদ করে নিবন্ধ জমা দিচ্ছেন। দেরি না করে এখনি কাজ শুরু করে দিতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৭, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)

প্রতিযোগিতা আর কতদিন চলবে ? একটি নিবন্ধের কতটুকু সম্পাদনা ও অনুবাদ করতে হবে ?

Mamun Taseen: ১১ এপ্রিল পর্যন্ত অর্থাৎ আর ১৬ দিন বাকি আছে। তুলনামূলক ছোট নিবন্ধ হলে পুরো নিবন্ধ অনুবাদ করতে হবে। অতি বিশাল হলে কমপক্ষে ৮০%। আপনি শুরু করে দিন। অনুবাদ ১ দিনে শেষ করতে পারবেন না। আগামী ১৬ দিন ধরে বেশি না একটি নিবন্ধ নিয়ে কাজ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৭, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

কিছুই বুঝতে পারছি না। কেউ একটু বুঝিয়ে দেবেন। Mamun1rakib (আলাপ) ১০:৩০, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

যে বিষয় গুলো আছে সব অনুবাদের অধীন। আমি কি ভাবে অংশ নিতে পারি? নতুন কোন নিবন্ধ অনুবাদ করে কি অংশ নিতে পারব? Anika8989 (আলাপ) ১১:১৮, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Saridoy2021-এর প্রশ্ন (০৫:০৪, ২ এপ্রিল ২০২১)

আপনাকে জানাই আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা। আমি কিভাবে Wikipedia তে নতুন নিবন্ধ যোগ করবো? --Saridoy2021 (আলাপ) ০৫:০৪, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ছবি

আচ্ছা ১৭৭১ সালে ব্যাক গিয়ে তো আমি কোনো ফটো তুলতে পারবো না, কোথাও না কোথাও থেকে নিতে হবে তাহলে কেন ডিলিট করে দেয়া হলো। SanyHossain (আলাপ) ২০:৪৩, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@SanyHossain: আপনি যতগুলি ছবি আপলোড করেছেন, সব কপিরাইটযুক্ত। প্রথম কথা হল অনুগ্রহ করে ইন্টারনেট থেকে ডাউনলোড করে উইকিপিডিয়ায় ছবি আপলোড করবেন না। উইকিপিডিয়া উন্নতি করতে যেয়ে কপিরাইট লঙ্ঘন গ্রহণযোগ্য নয়। কপিরাইট লঙ্ঘনকারী ছবি উইকিপিডিয়া থেকে মুছে ফেলা হয়। কেবল নিজের তোলা ছবি আপলোড করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫০, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
আমিও ঠিক সেটা জানতে চাই, ১৯৭১ সালে ছবি আমি নিজে কিভাবে তুলে দিবো। আপনিও যদিও সেই বধ্যভূমির ফটো ডিলিট করে থাকেন তাহলে সেটি আমি নিজে তুলে কালকে আপলোড দিবো কিন্তু ট্রেনের সেই ছবি ডিলিট করা মোটেও আমার কাছে যুক্তিযুক্ত মনে হয় নি। আপনি সেটি আবারও ফিরিয়ে দেন। ধন্যবাদ। SanyHossain (আলাপ) ২০:৫৫, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
SanyHossain, হ্যাঁ ট্রেনের ছবিটি নিয়ে আপনার যুক্তি ঠিক আছে। ট্রেনের ছবিটি আপলোড করতে এখানে যান ও "এটি ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ সৌজন্যমূলক ব্যবহারযোগ্য চিত্র" লেখা উপর ক্লিক করুন। তারপর ছবিটি আপলোড করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০১, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@SanyHossain: ভাই বলা সত্ত্বেও না শুনলে কিভাবে সম্ভব! ঐ ট্রেনের ছবিটি commons.wikimedia.org সাইটে আপলোড করা যাবে না ও সেটা কপিরাইট লঙ্ঘন। আমি উপরেই লিঙ্ক দিয়েছি কোথায় যেয়ে আপলোড করবেন। কিন্তু আপনি তা না করে, কমন্সের ছবিটি পুনরায় নিবন্ধে যোগ করেছেন। কপিরাইট না বুঝতে শিখাতে পারি কিন্তু মূল বিষয় হল আমি যা বলছি তা আপনি শুনছেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৩, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সাহায্য করুন

এই সম্পাদনাটি দেখুন। এরকম চরম ঝুঁকিপূর্ণ নিবন্ধটি নিয়ে কিছু করলে ভাল হয়। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০১:৩৬, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: দুঃখিত ভাই, আমি ইংরেজি উইকির প্রশাসক নই, ফলে ওখানে কোন সুরক্ষা যোগের ক্ষমতা আমার নেই। এছাড়া নিবন্ধের ইতিহাসে পর্যায়ক্রমে কোন ধ্বংসপ্রবণতা দেখতে পেলাম না, স্ব অভিজ্ঞতা বলে, আবেদন করলেও সুরক্ষা যোগ হবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪১, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
আপনার রিপ্লাইয়ের প্রথম অংশটা আমার জানা আছে। দ্বিতীয় অংশটির ব্যাপারে বলব, আপনি আবার দেখুন। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১১:২৬, ৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন স্টেশন

পাতাটির অর্ধসুরক্ষিত সেটিংস টি বাতিল করুন। পাতাটি আরো সমৃদ্ধ করতে চাই।

বহিঃসংযোগে যে তথ্য দেওয়া আছে তা পাতা টির সবার উপরে লেখা থাকা উচিত ছিল নিম্নরূপঃ

হবিগঞ্জ জেলার জংশন রেলওয়ে স্টেশন

কিন্তু সেখানে শায়েস্তাগঞ্জ উপজেলার রেলওয়ে স্টেশন লেখা হয়েছে। যা পীড়া দায়ক, এটা একটা ভূল বার্তা দিচ্ছে! চট্টগ্রাম ও ফেনী জেলা সহ যেমন- কুমিল্লার জেলার লাকসাম জংশন, ব্রাহ্মণবাড়ীয়ার জেলার আখাউড়া জংশন, মৌলভীবাজার জেলার কুলাউড়া জংশন রেলওয়ে স্টেশন।

হ্যাঁ এরকমই বৃটিশ উপনোবিশিক সময় হইতে স্থাপিত বর্তমানে বাংলাদেশ পূর্বাঞ্চলীয় ফ্রন্টিয়ার (সীমান্তবর্তী) প্রতিটি জেলার রেলপথে অন্তত একটি জংশন রেলওয়ে স্টেশন ফাঁড়ি একাধিক সংযোগ রেলপথ রয়েছে। ঐতিহাসিক ভাবে সময় বিবেচনায় রেলপথ জংশন গুলো বিখ্যাত। প্রথম বিশ্বযুদ্ধ ১৯১৪-১৮, দ্বিতীয় বিশ্বযুদ্ধ ১৯৩৯-৪৫, ভারত ভাগ বৃটিশ শাসনের সমাপ্তি ১৭৫৭-১৯৪৭, পূর্ব পাকিস্তান শাসন অবসান, মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ১৯৭১-বর্তমান এত দীর্ঘ ইতিহাস পরিক্রমায় এই রেলপথ গুলো নানান ভাবে ঘটনা বহুল!

তৎকালীন আসামের বৃহত্তর সিলেট জেলার হবিগঞ্জ থানা অর্থাৎ বর্তমানে স্বাধীন বাংলাদেশের সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার জংশন রেলওয়ে স্টেশন হিসেবে শায়েস্তাগঞ্জ জংশন এবং এর রেল পথ গুলোর ঐতিহ্য পুঃনউদ্ধারে ও সুরক্ষায় নতুন প্রজন্মকে সঠিক ও সমৃদ্ধ তথ্য জানার পথ সুগম রাখা জরুরি। আশা করি উইকিপিডিয়ার তথ্য সমৃদ্ধি করনে আপনি নিরুৎসাহিত করবেন না। আমাদের ধৈর্যশীল, পরিশ্রমী, দায়িত্বশীল ও পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হওয়া বাঞ্ছনীয়।

ধন্যবাদ।

মোঃ মশিউর রহমান চৌধুরী (আলাপ) ২০:০৪, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@মোঃ মশিউর রহমান চৌধুরী: আপনি এই "মোঃ মশিউর রহমান চৌধুরী" অ্যাকাউন্ট ব্যবহার করেই উক্ত পাতায় সম্পাদনা করতে পারেন।
"কিন্তু সেখানে শায়েস্তাগঞ্জ উপজেলার রেলওয়ে স্টেশন লেখা হয়েছে। যা পীড়া দায়ক, এটা একটা ভূল বার্তা দিচ্ছে! চট্টগ্রাম ও ফেনী জেলা সহ যেমন- কুমিল্লার জেলার লাকসাম জংশন, ব্রাহ্মণবাড়ীয়ার জেলার আখাউড়া জংশন, মৌলভীবাজার জেলার কুলাউড়া জংশন রেলওয়ে স্টেশন। " - এই বাক্যটি আমি বুঝতে পারিনি। মানে কি ঠিক করতে হবে? শায়েস্তাগঞ্জ জংশন রেলওয়ে স্টেশন কি এখন ঠিক আছে?
আর একটি কথা, আপনি প্রতিটি বাক্য, লাইনের শেষে তথ্যসূত্র দেন, প্রতিটি লাইনের শেষে দিতে হবে না। কেবল গুরুত্বপূর্ণস্থানে দিলেই হবে। আর তথ্যসূত্রে সঠিকভাবে কোড যোগ করুন। "উদ্ধৃত করুন" বোতামে ক্লিক করে আপনি সঠিকভাবে তথ্যসূত্র যোগ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৪, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

এপ্রিল ২০২১

এগুলো সুরক্ষিত করার কোনো ব্যবস্থা আছে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২২:৫৫, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: করতে বলে দিয়েছি। করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০৫, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
কোথায় বলেছেন, লিংকটা দেন। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২৩:৪৪, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
Owais Al Qarni: d:Wikidata:Administrators'_noticeboard --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৪৬, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আমার ব্যবহারকারী পাতাটির সম্পাদনা প্রসঙ্গে

শ্রদ্ধেয় আফতাব ভাই, আমার ব্যবহারকারী পাতাটি ঠিক যেভাবে চাচ্ছি, সেভাবে সম্পাদনা করতে পারছি না। আমি সংক্ষেপে, বানান শুদ্ধভাবে লেখার জন্য প্রয়োজনীয় নিবন্ধাবলী, একনজরে উইকিপিডিয়া, উইকিপিডিয়ার পরিসংখ্যান এবং আরও দেখুন-কে আলাদা আলাদা রাখতে চাচ্ছি। কিন্তু সংক্ষেপে-র ভেতরে সব পরে যাচ্ছে। এটা কীভাবে ঠিক করতে পারি? মানে এই পাতা সম্পাদনার নিয়মের কোনো নিবন্ধ থাকলে সেটা দেখতে চাচ্ছিলাম। (আমি মোবাইলে সম্পাদনা করি।) Md. Haseeb Afeef (আলাপ) ২২:৩৯, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: আমি ঠিক করে দিয়েছি। আশা করি এখন ঠিক দেখাচ্ছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৯, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

জ্বি, ঠিক আছে। ধন্যবাদ! Md. Haseeb Afeef (আলাপ) ০৪:০৭, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বিশপ সেবাস্টিয়ান টুডু নিয়ে উপমা তুমি-এর প্রশ্ন (১১:০৮, ৭ এপ্রিল ২০২১)

ছবি সেট করার অপশন --উপমা তুমি (আলাপ) ১১:০৮, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@উপমা তুমি: শুভেচ্ছা নিন। ছবির বিষয়টি পরে আলাপ করি, কি বলেন? প্রথমে সেবাস্টিয়ান টুডু নিয়ে আলাপ করি।
আমি খেয়াল করেছি, আপনি "বিশপ সেবাস্টিয়ান টুডু" নামে যে নিবন্ধ লিখেছেন তাতে যথেষ্ট লেখা যোগ করেন নি ও অনেক ইংরেজি বাক্য যোগ করেছেন। বাংলা উইকিতে লেখা অবশ্যই বাংলায় হতে হবে। অনুগ্রহ করে এই কাজগুলি করুন: en:Sebastian Tudu থেকে লেখা অনুবাদ করে তা ব্যবহারকারী:উপমা তুমি/বিশপ সেবাস্টিয়ান টুডু নিবন্ধে যোগ করুন। (অনুবাদ করে লেখা বাংলায় যোগ করুন। ইংরেজি লেখাগুলি তুলে দিলে হবে না)।
এই কাজটি করার পর আমাকে জানাবেন। আমি তারপর সব শিখিয়ে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৩, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

দারুল উলুম দেওবন্দ নিয়ে Hossain9090-এর প্রশ্ন (১২:৫০, ৮ এপ্রিল ২০২১)

১ম, রাকাতে সূরা ইখলাস ২য়,রাকাতে সূরা ফীল, নামাজ হবে নাকি নামাজ না হবে --Hossain9090 (আলাপ) ১২:৫০, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Hossain9090: কুরআনের সূরাগুলোর ক্রমধারা বজায় রাখা উচিত। তবে কোনো কারণে এর ব্যত্যয় ঘটলে নামাজ হবে। কিন্তু মকরুহ হবে। সুতরাং আপনার উল্লেখিত কারণে নামাজ হবে কিন্তু মকরুহ হবে। তবে এটা কোনো ইসলামি প্রশ্নউত্তরের সাইট নয়। এটা উন্মুক্ত বিশ্বকোষ। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৬:৩৭, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উপায় আছে?

পাতা পরিদর্শনের পরিসংখ্যান দেখার উপায় আছে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৭:৪৮, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: আমি মাঝখানে ঢুকে পড়লাম । হ্যাঁ, এখানে‌ দেখুন —শাকিল হোসেন আলাপ ১৭:৫৩, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@MdsShakil: আরেকটু বিস্তারিত বললে তালিকা বলা যায়। অর্থাৎ কোন পাতাটা সবচেয়ে বেশি ভিউ হল, কোনটা কম। এভাবে ক্রমানুসারে। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৮:০৬, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: আপনি ওয়েবসাইটের বাম দিকের কোনায় কিছু অপশন পাবেন। এখানে টপভিউ থেকে সাইটব্যপী পাতা পরিদর্শনের একটা তালিকা পাওয়া যাবে এইরকম, আরও অনেকগুলো অপশন রয়েছে ওইগুলোও ট্রাই করে দেখতে পারেন —শাকিল হোসেন আলাপ ১৮:১৩, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: প্রতি নিবন্ধের ইতিহাসে "পাতা পরিদর্শনের পরিসংখ্যান" (কেবল ডেক্সটপ মুডে গেলে দেখা যাবে লেখাটি) লেখায় ক্লিক করে দেখা যেতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২০, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং MdsShakil: দেখলাম। একটা বিষয় এখানে মামুনুল হক ৭/৮ এ থাকার কথা ছিল, কিন্তু ৯১ এ কেনো? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৮:৪২, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: যদি ভিউ কম হয় তাহলে এখানেই থাকার কথা। ৮১ তে আছে, দৈনিক ভিউ ৫০০+ —শাকিল হোসেন আলাপ ১৮:৪৯, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: মাসিক ভিত্তিতে, এটা গত মাসের উপাত্ত। এই মাসের উপাত্ত সামনের মাসে পাওয়া যাবে। অন্যদিকে দিন ভিত্তিতে দেখতে চাইলে মাস পাল্টিয়ে দিন দিয়ে দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৩, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

103.77.188.66 সম্পর্কে !

ভাই, আমার মনে হয় এই আইপিটার 103.77.188.66 সম্পাদনাগুলো ধ্বংসাত্মক! তাকে বাঁধা দেওয়া যেতে পারে। Prodipto Deloar (Alap) ০৯:১০, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Prodipto Deloar: দেওয়া হল। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৩১, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মোঃ রাহিমুল হক-এর প্রশ্ন (০৫:৩৮, ১০ এপ্রিল ২০২১)

আমি আগে একবার রেজিষ্ট্রেশন করেছিলাম।কোনো কারণে আমার অ্যাকাউন্ট ডিলিট হয়ে গেছে। আমি পাসওয়ার্ড ভুলে গেছি।ই-মেইল অ্যাকাউন্ট মনে আছে।আমি কি আগের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারব? --মোঃ রাহিমুল হক (আলাপ) ০৫:৩৮, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@মোঃ রাহিমুল হক: সিদ্ধান্ত নিন কোনটা ব্যবহার করবেন। তারপর সেটা ব্যবহার করা শুরু করুন। মনে রাখুন, এক সাথে কিন্তু দুইটি অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে না। কেবল একটি ব্যবহার করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৪, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মোঃ রাহিমুল হক-এর প্রশ্ন (০৭:০৮, ১০ এপ্রিল ২০২১)

কীভাবে নাম পরিবর্তন করব? --মোঃ রাহিমুল হক (আলাপ) ০৭:০৮, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@মোঃ রাহিমুল হক: উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৫, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

প্রবেশদ্বার যৌনতার সম্পর্কে

@আফতাবুজ্জামান: জনাব, প্রবেশদ্বার:যৌনতার ছবি যোগ করা বাকী রয়ে গেছে। এখানে দেখুন -- ━ কুউ পুলক (আলাপ) ১৩:১৫, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সাহায্য

আফতাব ভাই, আমার এই পাতাটি আপনার ব্যবহারকারী EditCounterOptIn.js পাতাটির মতো করে সম্পাদনা দিন।😶 Md. Haseeb Afeef (আলাপ) ১৩:৪১, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: আমি দেখতে পেয়েছি, আপনি ইতোমধ্যে উক্ত পাতা তৈরি করতে পেরেছেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৯, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, আমার পাতাটিতে কিছু লেখা আছে-
(লক্ষ্য করুন: সংরক্ষণের পর, পরিবর্তনগুলো দেখতে আপনাকে আপনার ব্রাউজারের ক্যাশে পরিষ্কার করার প্রয়োজন হতে পারে।
*ফায়ারফক্স / সাফারি: পুনরায় লোড-... … … )
এটা সরাবো কিভাবে?
এটা সরিয়ে শুধু বর্তমানে এই পাতায় কোন লেখা নেই। রাখতে চাচ্ছিলাম। Md. Haseeb Afeef (আলাপ) ১৭:৫২, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Md. Haseeb Afeef: " লক্ষ্য করুন: সংরক্ষণের পর, পরিবর্তনগুলো ......." লেখাটা সরানো যাবে না, এটা উইকি সফটওয়্যারের অংশ ও স্বয়ংক্রিয়ভাবে আসে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১১, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ওহ! তাহলে ঠিক আছে। ধন্যবাদ! --Md. Haseeb Afeef (আলাপ) ১৮:১৪, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মোবাইল মেন্যু

ইয়াহিয়া থাকাকালে মোবাইল মেন্যু নামে খুবই খুবই খুবই গুরুত্বপূর্ণ একটা স্ক্রিপ্ট ছিল। সে অবসর নেওয়ার পর থেকে এটা গায়েব হয়ে যায়। এটা ফিরিয়ে আনার কোনো ব্যবস্থা আছে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২০:৩১, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: এখানে যেয়ে ১৩ নং লাইনে User:SH726 পরিবর্তন করে User:SHEKH লিখেন। তাহলে আসবে। উক্ত অ্যাকাউন্টের নাম পরিবর্তন করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৯, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

তথ্যছক সম্পাদনা

কিছু তথ্যছক টেমপ্লেটের প্যারামিটারগুলো সিলেক্ট করার পর পাশাপাশি আসে, কিছু স্পেসিংসহ লাইন লাইন করে আসে। যেমন: "তথ্যছক সরকারি সংস্থা"-এ পাশাপাশি আর "তথ্যছক বিদ্যালয়"-এ লাইন লাইন করে আসে।
{{তথ্যছক সরকারি সংস্থা|child=|subbox=|italic title=|agency_name=|nativename=|nativename_a=|nativename_r=|seal=... ... ... |map_width=|embed=}}
{{তথ্যছক বিদ্যালয়
| established =
| box_width =
| box_style =
| name =
… … …
… … …
… … …
| enrolment_as_of =
| colours =
}}

যেইগুলো পাশাপাশি আসে সেগুলোকে লাইন লাইন সাজিয়ে রাখার উপায় আছে? কাজটা করা খুব একটা প্রয়োজনীয় না, তবুও করলে ভালো হয়। Md. Haseeb Afeef (আলাপ) ১৪:১৫, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: হ্যাঁ, আছে। যেগুলির সব এক লাইনে আসে, সেগুলির নাম আমাকে জানালেই হবে। আমি ঠিক করে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২২, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, আপাতত এই কয়েকটা টেমপ্লেটে করে দিলে ভালো হয়।
  1. তথ্যছক সরকারি সংস্থা
  2. তথ্যছক সংগঠন
  3. তথ্যছক কোম্পানি
  4. তথ্যছক পুরস্কার
  5. তথ্যছক ম্যাগাজিন
  6. তথ্যছক বাংলাদেশের রাজনৈতিক দল
  7. তথ্যছক খেলোয়াড়
  8. তথ্যছক নদী

আর তথ্যছক কলেজ-এ উপাধ্যক্ষ (vice_principal) যুক্ত করা হলে ভালো হতো। অনেকগুলো নিবন্ধে দেখলাম এই প্যারামিটারটি ব্যবহৃত হয়েছে, কিন্তু টেমপ্লেটে না থাকার কারণে দেখায় না। -- Md. Haseeb Afeef (আলাপ) ১৭:৪০, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: করেছি। টেমপ্লেটগুলি কাজ না করলে জানাবেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৯, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই একটু সমস্যা হয়ে গিয়েছে, শুধু তথ্যছক কোম্পানি ঠিক মতো কাজ করছে।
তথ্যছক বাংলাদেশের রাজনৈতিক দল, তথ্যছক রাজনৈতিক দল-এ পুনর্নির্দেশ হয়েছে, কিন্তু লাইন-লাইনে আসছে না, এক লাইনেই আসে।
আর অন্যগুলোতে কিছু একটা সমস্যা হয়েছে, কোনো প্যারামিটারই স্বয়ংক্রিয়ভাবে আসছে না।
এই টেমপ্লেটের টেমপ্লেটডাটা নথিতে কোন প্যারামিটার সংজ্ঞায়িত করা নেই। আপনি প্যারামিটার ছাড়া টেমপ্লেটটি সন্নিবেশ করতে পারেন।-এই লেখাটি দেখাচ্ছে। -- Md. Haseeb Afeef (আলাপ) ০৪:৪৭, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Md. Haseeb Afeef: এখন আসবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৯, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, এখন সবগুলোর স্বয়ংক্রিয় প্যারামিটার আসছে। সংগঠন, কোম্পানি, ম্যাগাজিন, খেলোয়াড়-এইগুলো যেমন চাচ্ছিলাম, হয়ে গেছে।
কিন্তু সরকারি সংস্থা, পুরস্কার, রাজনৈতিক দল, নদী-এই চারটায় প্যারামিটারগুলো এখনও এক লাইনেই আসছে। -- Md. Haseeb Afeef (আলাপ) ১৯:০৬, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Md. Haseeb Afeef: ক্যাশে জনিত সমস্যা হয়ত। চলে আসবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৯, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: হতে পারে। কিন্তু সরকারি সংস্থা, পুরস্কার, রাজনৈতিক দল-এই তিনটা এখনও আমার ডিভাইসে ঠিক হলো না।
আমি সরকারি সংস্থার টেমপ্লেটে একটু সম্পাদনা করেছিলাম, দেখার জন্য যে সম্পাদনার পর ঠিক হয় কি না, ঠিক হয় নি, আবার পূর্বাবস্থায় করে দিয়েছি।
যাইহোক, আপনাকে অনেক ধন্যবাদ। -- Md. Haseeb Afeef (আলাপ) ১৭:১৯, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী নাম বিষয়ক প্রশ্ন

ব্যবহারকারী নামে যদি কোনো জায়গার নাম থাকে তাহলে কি তা ব্যবহারকারী নামের নীতিমালা ভঙ্গ করে? মানে 'ব্যবহারকারী:রাজশাহী৬৫' নামের ব্যবহারকারীকে কি অবৈধ নামের জন্য বাধাদান করা হতে পারে? –– তাহমিদ (আলাপ) ০৬:১১, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Tahmid02016: অতি সাধারণ নাম না নেওয়া ভালো, যেমন কেবল "রাজশাহী"। তবে না, "রাজশাহী৬৫" নাম নিতে সমস্যা দেখি না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৯, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিডাটা নতুন আইটেম যোগ করা বিষয়ে

শুভেচ্ছা নিবেন, জনাব আমি বেশ কিছুদিন যাবত উকিডাটায় কিছু কিছু নতুন আইটেম যোগ করে যাচ্ছি। আইটেম গুলো সঠিক নিয়মে যোগ হচ্ছে কিন্তু খেয়াল করে দেখতে পারছি আমি যে আইটেমগুলো যোগ করলাম সেই আইটেমগুলো অন্য ভাষার উইকিপিডিয়ায় থেকে থাকলেও সেগুলো অন্যান্য ভাষা সুমহে প্রদর্শিত হচ্ছেনা, এটা কেন হচ্ছে একটু বললে আমি উপকৃত হব।

উদাহরণঃ আব্দুল লতিফ বিশ্বাস এটা একটু দেখলে আরও ভালো বুঝতে পারবেন

—মারুফ হোসেন (আলাপ) ১০:০৭, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আমি https://bn.wikipedia.org/w/index.php?title=আব্দুল_লতিফ_বিশ্বাস&action=purge ব্যবহার করে শোধন করেছি। এখন দেখা যাচ্ছে — AKanik 💬 ১৩:০০, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Maruf Hossain: উইকিপিডিয়া:কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন দেখুন। দেওয়ার পর ক্যাশে জনিত কারণে সংযোগ দেখাতে একটু দেরি হতে পারে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৮, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

User:103.84.133.201 এই আইপিটা সম্পর্কে

ভাই, এই আইপিটার সম্পাদনাসমূহ ধ্বংসাত্মক! তাকে বাঁধা দেওয়া উচিত। -- Prodipto Deloar (আলাপ) ২৩:১২, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

দেওয়া হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:১৭, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সাময়িক সুরক্ষা দিন

আব্দুল কাদের জিলানী -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০৭:৩৮, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উল্লেখযোগ্য?

অনেক জাতীয় দৈনিকেও দেখলাম। তিনি কি উল্লেখযোগ্য? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০৩:৪৪, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: এখন নয়। অপেক্ষা করুন। সংবাদপত্রে তিনি মূলত গ্রেপ্তার হবার কারণে খবর এসেছে। এইটুকু যথেষ্ট নয়। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৭, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকি সম্পর্কে

আমার পেইজটি সকলের মত দেখায় না কেন https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80:Md_Sadman_Khan Md Sadman Khan (আলাপ) ১৯:০৬, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md Sadman Khan: শুভেচ্ছা নিন। আপনার অবদান দেখে মনে হচ্ছে আপনি উইকিতে নিজের প্রোফাইল বানাতে এসেছেন। এই ক্ষেত্রে আমি আপনাকে সাহায্য করতে আগ্রহী নই। বাংলা উইকিতে অবদান রাখুন, যেমন কোন নিবন্ধে তথ্য যোগ করুন; তথ্য যোগ করতে কলম আইকনে ক্লিক করুন। তারপর আমি সাহায্য করব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১০, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)
আপনার জন্য শুভ কামনা সব সময় Md Sadman Khan (আলাপ) ১৯:১১, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আ.র.ম. শরিফুল ইসলাম জর্জ এবং আবুল কালাম আজাদ পাতা দুইটির মধ্যে কোনো সম্পর্ক নেই।

আ.র.ম. শরিফুল ইসলাম জর্জ এবং আবুল কালাম আজাদ পাতা দুইটির মধ্যে কোনো সম্পর্ক নেই বলে মনে হচ্ছে। https://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%86.%E0%A6%B0.%E0%A6%AE._%E0%A6%B6%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AB%E0%A7%81%E0%A6%B2_%E0%A6%87%E0%A6%B8%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AE_%E0%A6%9C%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C&redirect=no পাতাটি কি অপসারণ করা সম্ভব?

আমার কাছে মনে হচ্ছে "আ.র.ম. শরিফুল ইসলাম জর্জ" নামের কোনো ব্যক্তি তার নাম-প্রচারণার জন্য এই পাতাটি তৈরী করেছিলেন। আমি উইকিপিডিয়াতে একজন নতুন অবদানকারী। আমার মন্তব্যে যদি কোনো ভুল-ভ্রান্তি থেকে থাকে তাহলে আমি আন্তরিকভাবে দুঃখিত। ধন্যবাদ! Crazy purple ant (আলাপ) ১৯:৩৬, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Crazy purple ant: উক্ত পাতা মুছে ফেলা হল। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৭, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে অনেক ধন্যবাদ!! Crazy purple ant (আলাপ) ১৯:৫১, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নতুন অনুবাদ

প্রিয়, আমি "সাতচাড়া" নিয়ে অনুবাদ করতে চাই যা প্রতিযোগিতার তালিকায় নেই। এখন আমি কি এই অনুবাদটি প্রকাশ করতে পারি? আমার অনুবাদটি সম্পুর্ন শেষ এখন কোথায় গিয়ে প্রকাশ করবো? Omar Abdullaha (আলাপ) ০৭:০৯, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Omar Abdullaha: আপনি কি en:Seven stones অনুবাদ করে সাতচাড়া নামে প্রকাশ করার কথা বলছেন? আপনি দেরি করে ফেলেছেন, কারণ এটি বাংলা উইকিতে পিট্টু নামে সৃষ্টি হয়ে গিয়েছে। ফলে এটি প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত করা যাবে না। যাইহোক, আপনাকে আমি প্রকাশ করতে অনুরোধ করছি। আপনাকে সাতচাড়া নিবন্ধটি খসড়া হিসেবে প্রকাশ করতে অনুরোধ করছি। এতে আপনার নিবন্ধ অতিরিক্ত তথ্য থাকলে তা বর্তমান নিবন্ধে যোগ করা যাবে।
কিভাবে প্রকাশ করবেন: অনুগ্রহ করে এখানে ক্লিক করুন: ব্যবহারকারী:Omar Abdullaha/সাতচাড়া। এবার আপনি অতীতে যেভাবে নিবন্ধ প্রকাশ করেছেন সেভাবেই প্রকাশ করুন। যদি ভুলে গিয়ে থাকেন, উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৩, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
প্রিয় আফতাবুজ্জামান,
আমি ঘুড়ি কাঁটা নিয়ে অনুবাদ করতে চাচ্ছি কিন্তু প্রতিযোগিতার তালিকায় এটা অন্তর্ভুক্ত নেই। এখন কি আমি এটা অনুবাদ করবো এবং এটা কি তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব? Omar Abdullaha (আলাপ) ১২:১৩, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Omar Abdullaha: en:Fighter kite এটি? যদি এটি হয় কাজ শুরু করুন, আমি অমর একুশে প্রতিযোগিতার নিবন্ধের তালিকায় যোগ করে দিব। প্রতিযোগিতার জন্য হলে কাজ কিন্তু ১১ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে (আর ৫ দিন বাকি)। আর ব্যবহারকারী:Omar Abdullaha/সাতচাড়া-এর কাজ শেষ হয়েছে? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪১, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
প্রিয় আফতাবুজ্জামান,
আমি ঘুড়ি কাঁটা নিয়ে অনুবাদ এবং সম্পাদনা করা শেষ করেছি এবার কি আর কিছু করতে হবে? -- Omar Abdullaha (আলাপ) ০৯:০৪, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Omar Abdullaha: আমি তালিকায় যোগ করে দিয়েছি। আপনি কষ্ট করে উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/জমাদান পাতায় "ঘুড়ি কাঁটা" নিবন্ধটি জমা দিন। আর একই সাথে নিবন্ধটি আবার এক নজর দেখে নিন। কোন ভুল ত্রুটি, আড়ষ্ট অনুবাদ আছে কিনা ইত্যাদি খুঁজে বের করতে ও থাকলে ঠিক করে নিন (পরামর্শ: ইংরেজি নিবন্ধ দেখা ছাড়াই "ঘুড়ি কাঁটা" নিবন্ধটি পড়ুন ও পড়তে যেয়ে কোথাও খটকা লাগলে বুঝবেন ঐ লাইন ঠিক করতে হবে)। তাহলে পর্যালোচনাকারী দ্রুত পর্যালোচনা করে "ঘুড়ি কাঁটা" গ্রহণ করে নিতে পারবে।
তারপর আপনার ইচ্ছা। আপনি চাইলে নতুন কোন নিবন্ধ অনুবাদ করতে পারেন। হতে পারে প্রতিযোগিতার জন্য। হতে পার, প্রতিযোগিতার বাইরে কেবল বাংলা উইকিকে সমৃদ্ধ করার জন্য। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৪, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
প্রিয় আফতাবুজ্জামান,
আপনাকে অসংখ্য ধন্যবাদ। কিন্তু উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/জমাদান এখানে কিভাবে জমা দিব তা বুঝতেছি না যদি এ ব্যাপারে যদি একটু সাহায্য করতেন তাহলে অনেক উপকৃত হতাম।   -- Omar Abdullaha (আলাপ) ০৮:৪৭, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Omar Abdullaha: মোবাইল হলে কলম আইকনে ক্লিক করুন। কম্পিউটার হলে "উৎস সম্পাদনা" লেখায় ক্লিক করুন ও যোগ করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৭, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)
প্রিয় আফতাবুজ্জামান,
তা দিয়েছি কিন্তু এখানে ভাষার জায়গায় বাংলা কিংবা bengali উল্লেখ নেই এখন করবো? -- Omar Abdullaha (আলাপ) ০৭:০৬, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Omar Abdullaha: আমি জানি না আপনি কোথায় ও কিসের বাংলা খুঁজেছেন, আপনাকে মূলত এইরূপে জমা দিতে বলছিলাম। যাইহোক, আমি আপনার নামে জমা দিয়েছি, আপনাকে আবার জমা দিতে হবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৩, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান আমি যখন "উৎস সম্পাদনা" করার চেষ্টা করেছিলাম তখন একটা পপআপ উইন্ডো ওপেন হয়েছিল যেখানে আমাকে ভাষা ও লিঙ্ক দেওয়ার জন্য বলেছিল। কিন্তু ওই ভাষা এর স্থানে বাংলা ছিলনা। যাইহোক, আমি এই সব করতে গিয়ে আপনাকে অনেক বিরক্ত করলাম এর জন্য পারলে আমাকে ক্ষমা করবেন। আর আমি আমার নিবন্ধনটির সব কিছু ঠিক করে দিয়েছি। যদি, আপনি একবার কষ্ট করে সব কিছু পরীক্ষা করে দেখতেন। Omar Abdullaha (আলাপ) ১৭:১৩, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Omar Abdullaha: ধন্যবাদ। "বিভিন্ন দেশের ঘুড়ি কাঁটা" অংশটিও এক নজর দেখে, কোন সমস্যা থাকলে ঠিক করে ফেলেন।
আর বাংলা উইকিপিডিয়ার সম্পাদকদের আগ্রহে, উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২১/রমজান অনুষ্ঠিত হচ্ছে। এতে কোন পুরস্কার বা অন্য কিছু নেই। কেবল ইসলাম সম্পর্কিত নিবন্ধ সমৃদ্ধ করার ইচ্ছায় আমরা অংশ নিচ্ছি। আপনি চাইলে অংশ নিতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৬, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আমি ঘুড়ি কাটা সম্পাদনাটি সকল তথ্য ও ভাষা ঠিক করার মাধ্যমে সম্পূর্ণ করেছি। এখন এটা কি প্রতিযোগিতার মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে? -- Omar Abdullaha (আলাপ) ১১:৫৮, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Omar Abdullaha: একটু সমস্যা হয়ে গিয়েছে। প্রতিযোগিতার নিয়ম ছিল ২১শে ফেব্রুয়ারির আগে তৈরি কোন পুরনো নিবন্ধ সম্প্রসারণ করতে হবে কিন্তু আপনারটি ছিল একদম নতুন সৃষ্ট নিবন্ধ। এই কারণে একজন পর্যালোচক তা গ্রহণ করেন নি। তবে আমি তাঁদের সাথে কথা বলে দেখছি, বিশেষ বিবেচনায় যেন গ্রহণ করে নেয়। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান বিশেষ বিবেচনায় কি গ্রহণ করা হয়েছে। -- Omar Abdullaha (আলাপ) ১৬:০৪, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Omar Abdullaha: না। তবে এখানে তাঁদের দোষ নেই। আবার আপনারো দোষ নেই, আপনি আমার ভরসা পেয়েই লিখেছিলেন। যাইহোক, আমি আমার নিজের কাছ থেকে কোন কিছু দেয়ার চেষ্টা করব। আপনার সাথে শীঘ্রই ইমেইলে যোগাযোগ করব। -- আফতাবুজ্জামান (আলাপ) ০৩:১৫, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান না ভাইয়া কিছু দেয়ার প্রয়োজন নেই। এখানে আপনার কিছু করার নেই। আমারই উচিত ছিলো নিয়মগুলো ভালোভাবে পড়ার। যাইহোক, এইসব কিছুর মাধ্যমে আমি নতুন অনেক কিছু শিখতে পারলাম যা কিনা পূর্বে জানতাম না। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার সাহায্য ছাড়া আমি এইসব কিছুই করতে পারতাম না। আমি আশা করি আগামীতে এইভাবেই আমাকে সাহায্য ও অনুপেরনা দিবেন যেনো, আমি আরো অনেক সম্পাদনা করতে পারি। -- Omar Abdullaha (আলাপ) ০৯:১৭, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)


অনুবাদ করতে চাইব আমার

আমি ইংরেজি উইকিপিডিয়া থেকে বাংলায় কিছু পাতা অনুবাদ করতে চাই, সেটা কি ভাবে শুরু করব, দয়াকরে আমাকে সাহায্য করুন মোঃ রব্বানী (আলাপ) ০৭:৫৮, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@মোঃ রব্বানী: প্রথমে কি অনুবাদ করবেন ঠিক করুন। তারপর এই ভিডিও দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৮, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উপরের টেমপ্লেটে কিছু লুয়া ত্রুটি আছে সময় করে ঠিক করে দিয়েন। — SHEIKH (আলাপন) ০৯:৫০, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@SHEIKH: ঠিক করা যাবে। কিন্তু আমার মনে হয় এই মডিউলটি বাংলা উইকিতে আশানুরূপ ফলাফল দিবে না। ইংরেজি উইকিতে মডিউলটি en:Wikipedia:User scripts/Most imported scripts-এর উপর নির্ভর করে, যেটি আবার একটি বট নিয়মিত হালনাগাদ করে। বাংলা উইকিতে এগুলির কোনটা এখনো নেই। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৩, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
বুঝেছি আমি আসলে যেটা চাচ্ছি, আমার এই টেবিলটি আসা দরকার। তাহলেই হবে। কিন্তু এটা উপরের মত আসছেনা, এরকম আসার কারণটা ঠিক করে দিলেই হয়।— SHEIKH (আলাপন) ১৬:৩২, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@SHEIKH: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৪, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ - ফরম পূরণ নিয়ে জানতে চাই

ভাই, অনেকের আলাপ পাতায় "উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ - ফরম পূরণ করুন " এই বার্তা দেওয়া হয়েছে। আবার অনেকের আলাপ পাতায় ফরম পূরণ করার বার্তা দেওয়া হয় নাই। এটা হবার কারন কি? বা এটা পূরণ করলেই কি হবে? তাদের কি কোন পুরুস্কার দেওয়া হবে? যেমনঃ আমাকেই বার্তা দেওয়া হয় নাই। কিন্ত একই পরিমাণ নিবন্ধ গৃহীত হয়েও কেউ কেউ এই বার্তা পেয়েছে। ~ তন্ময় (আলাপ) ১৯:১১, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Mzz Tanmay: পাননি বলে দুঃখিত ভাই। প্রতিযোগিতার পুরস্কার অংশের দ্বিতীয় লাইনে লেখা ছিল: "এডিটাথনের প্রতিটি সংস্করণের সেরা দশ অবদানকারীকে অনলাইন সার্টিফিকেট প্রদান করা হবে।" এই অনুসারে এখানে লিপিবদ্ধ প্রতিটি সংস্করণের সেরা দশজনকে ফরম পূরণ করতে বার্তা দেওয়া হয়েছে।
হ্যাঁ, আপনি যা বলছেন তা সত্য। এখানে সমস্যা হয়ে গিয়েছে, প্রতিযোগিতা ৪-৫ মাস ধরে চলেছিল, শুরুর বেশি নিবন্ধ এসেছিল কিন্তু শেষের দিকে কম প্রতিযোগী ছিল ও কম নিবন্ধ আসে। যার কারণে শেষের দিকে ৩-৪ জন কম নিবন্ধ লিখলেও কম প্রতিযোগী থাকায় ঐ সংস্করণের সেরা দশের একজন হয়ে যায়। প্রতিযোগিতা শেষে ফরম পূরণের বার্তা দেওয়ার আগে, আমি এই নিয়ে অংকনের সাথে কথা বলেছিলাম। তবে তখন প্রতিযোগিতার নিয়ম না পাল্টিয়ে, প্রতিযোগিতার নিয়ম অনুসারেই দেওয়ার সিদ্ধান্ত হয়। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:২২, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, প্রতিটি সংস্করণের সেরা দশজনকে ফরম পূরণ করতে বার্তা দেওয়া হয়েছে। যদি তাই হয়, "Md. Shadman Sakib Showrov" ভাই কিসের ভিত্তিতে বার্তা পাইছেন? যদিও আমি কোন ব্যবহারকারী পাবে, আমি কেন পাব না? এইজন্য/এই চিন্তা থেকে বলি নাই। আমি শুধু কারণ জানতে চাইতেছি। ~ তন্ময় (আলাপ) ২২:৪০, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Mzz Tanmay: ধন্যবাদ প্রশ্নের জন্য। রসায়ন পর্বটি দেখুন (পয়েন্ট সংখ্যাও)। হীরক রাজা, নাফিউল আদীব, সাব্বির২১, মোঃ সাদমান সাকিব সৌরভ ও ইয়াহিয়া প্রত্যেকে ৩ পয়েন্ট করে পেয়েছে। এখন কাকে ১০ম ধরি। এখানে আমার কাছে তিনটি পথ খোলা ছিল: ১. এই পর্বে কাউকেই দশম ঘোষণা না করা ২. এই পাঁচজনের কোন একজনকে বাছাই করা ৩. পাঁচজনকেই সম্মিলিতভাবে দশম ঘোষণা করা। ১ ও ২ নং সঠিক হবে না ভেবে আমি ৩ নং পথে যাই। আমি জানি না সঠিক সিদ্ধান্ত নিলাম কিনা। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:১১, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, সুন্দর করে বুঝিয়ে দিবার জন্য ধন্যবাদ । আপনাকে অযথা বিরক্ত করার জন্য দুঃখিত। ~ তন্ময় (আলাপ) ০৪:৩৮, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Mzz Tanmay: না না, বিরক্তির কিছু নেই। লক্ষ্য করলাম কাউকেই এখনো ৩ নং অনুযায়ী উইকিপদক দেওয়া হয়নি। আমি অংকনকে সকলের আলাপ পাতায় উইকিপদক পাঠিয়ে দিতে বলে দিচ্ছি। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:৫৮, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আজকের নির্বাচিত ছবি

@আফতাবুজ্জামান আজকের নির্বাচিত ছবি কেউ যোগ করেনি। দয়া করে . . . . . -- ━ কুউ পুলক (আলাপ) ২১:০৩, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: ওহ ও, কেউ খেয়াল করেনি। করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:১০, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বিএএফ শাহীন কলেজ ঢাকা নিবন্ধ

বিএএফ শাহীন কলেজ ঢাকা-এর জন্য দুইটি পাতা তৈরি হয়ে আছে, বিএএফ শাহীন কলেজ ঢাকা এবং বিএএফ শাহীন কলেজ। দ্বিতীয় পাতাটিকে মনেহয় অপসারণ করা যেতে পারে। -- Md. Haseeb Afeef (আলাপ) ২২:১২, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: বাংলাদেশে ৭টি বিএএফ শাহীন কলেজ রয়েছে, যার মধ্যে বিএএফ শাহীন কলেজ ঢাকা একটি। বিএএফ শাহীন কলেজটিতে ৭টি কলেজ নিয়ে অল্প বিস্তর যোগ করা যায়। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:২৩, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: কিন্তু পাতাটিতে তো ৭ টি কলেজের নাম দেখছি না। বাংলাদেশে যে ৭ টি কলেজ আছে-এটাও উল্লেখ নেই। -- Md. Haseeb Afeef (আলাপ) ২২:৩১, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Md. Haseeb Afeef: আমি সময় করে খুঁজে যোগ করে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৩২, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ আপনাকে।
আমি বাংলাদেশের সামরিক বাহিনীর শিক্ষা প্রতিষ্ঠানের তালিকাটি সম্প্রসারণ করছি। এখানে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আলাদা আলাদা তথ্যসূত্র যোগ করার প্রয়োজন আছে কি? Md. Haseeb Afeef (আলাপ) ২২:৪২, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Md. Haseeb Afeef: যেগুলি নিয়ে নিবন্ধ আছে সেগুলিতে দরকার নেই। যেগুলি নিয়ে নিবন্ধ নেই, সেগুলিতে দিতে চেষ্টা করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৫, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: বুঝতে পেরেছি।
ধন্যবাদ। -- Md. Haseeb Afeef (আলাপ) ২২:৫০, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

চিত্র সম্পর্কিত

@আফতাবুজ্জামান ক্লোজ-আপ (টুথপেস্ট) নিবন্ধে এখান থেকে চিত্র নিয়ে কি লাইসেন্সের আওতায় বাংলা উইকিতে দিতে পারি। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:১০, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: লাইসেন্স মেনুতে থাকা "প্রচারণা সামগ্রী" নির্বাচন করেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৫, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:প্রশ্ন নিয়ে Sshahidullah-এর প্রশ্ন (০২:২৪, ২৪ এপ্রিল ২০২১)

ফরজ সালাতের পরে হাত তুলে দুয়া করার বিধান কি? --Sshahidullah (আলাপ) ০২:২৪, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অনুরোধ

আফতাব ভাই আমার এই পাতাটি কিছু সময়ের জন্য সুরক্ষা মুক্ত করা প্রয়োজন। — SHEIKH (আলাপন) ১৫:৪৬, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@SHEIKH: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৫, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ, কাজ শেষ এখন সুরক্ষা যুক্ত করে দিন। আরেকটা অনুরোধ থাকবে এই পাতাটির সাথে সংযুক্ত পাতা গুলোতে কোন সংযোজন, বিয়োজন প্রয়োজন হলে করে দিয়েন, কেননা এই পাতাগুলো অনেক নতুন পুরাতন ব্যবহারকারীগন উক্ত স্ক্রিপ্টের মাধ্যমে ব্যবহার করে থাকেন।
$.when( mw.loader.using('mediawiki.util'),
$.ready ).then( function() {
mw.util.addPortletLink( 'p-personal', '/wiki/User:SHEIKH/টহলঘর', 'টহলঘর');
 }
  );

SHEIKH (আলাপন) ১২:২১, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@SHEIKH: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৭, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

একটু দেখুন তো

@আফতাবুজ্জামান ত্বরীকত নিবন্ধটিকে কি তরিকা নিবন্ধে পুনর্নির্দেশ করা যায়? -- ━ কুউ পুলক (আলাপ) ১০:১৬, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: তরীকত হল অবস্থার নাম। (প্রাথমিক/শরীয়ত, মাধ্যমিক/তরীকত, উচ্চ মাধ্যমিক/হাকিকত, সর্বোচ্চ/মারেফাত) এভাবে বলা যেতে পারে। আর তরিকা হল দলের নাম। যেমনঃ কাদেরিয়া, চিশতিয়া, নকশবন্দিয়া, এরকম হাজার হাজার তরিকা আছে। দুইটার মধ্যে কিছুটা মিল পরিলক্ষিত হলেও বিশদ বর্ণনা ছাড়া পুনর্নির্দেশ করা উচিত হবে না। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১০:৫৫, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: আপাতত দুটি নিবন্ধেই {{এর সাথে বিভ্রান্ত হবেন না}} টেমপ্লেট যুক্ত করে রাখতে পারেন। আমি যুক্ত করে দিয়েছি। --  ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১১:০১, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী নিয়ে

@আফতাবুজ্জামান Category:Executed people by nationality কে বিষয়শ্রেণী:জাতীয়তা অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তি দেয়া আছে। কিন্তু Executed এর বাংলা কি এইটা? সঠিক কি হবে? -- ━ কুউ পুলক (আলাপ) ১৮:৩০, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: বাংলা একাডেমির অভিধানে এটার একটা অর্থ দেয়া আছে: "আইনবলে প্রাণবধ করা"। ঐ হিসেবে ঠিক আছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৮, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান sentenced to death হলো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আর Executed এর বাংলা হতে পারে মৃত্যুদণ্ড কার্যকর করা। -- ━ কুউ পুলক (আলাপ) ১৮:৪৭, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: হ্যাঁ, ঠিক বলেছেন। তবে Executed একটু অন্যভাবে অনুবাদ করতে হবে বলে মনে হয়। নিচে কিছু নমুনা দিলাম:
  • Category:Executions by country - দেশ অনুযায়ী মৃত্যুদণ্ড
  • Category:Executed people - ব্যক্তি যার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে
  • Category:Executed people by nationality - জাতীয়তা অনুযায়ী ব্যক্তি যার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে
  • Category:Executed Bangladeshi people - বাংলাদেশী ব্যক্তি যার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে
  • Category:People executed by Bangladesh - বাংলাদেশ কর্তৃক যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে
  • Category:People executed by Bangladesh by hanging - বাংলাদেশ কর্তৃক ফাঁসিতে ঝুলিয়ে যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে
  • Category:People executed for murder - হত্যার জন্য যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে
অনুবাদ বেশ বড়। তবে অন্যভাবে দিলে ঠিক মনঃপুত হয় না। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৯, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা: তথ্য প্রদানের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী,
অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় নিবন্ধ পর্যালোচনার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনার অবদানের ফলে এ প্রতিযোগিতার আয়োজন সুষ্ঠভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। আয়োজক দল শুভেচ্ছাস্মারক প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। যদি আপনি ইতোমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন, তাহলে দয়া করে দ্বিতীয়বার পূরণ করবেন না। আপনার উইকি সম্পাদনা-যাত্রা শুভ হোক। প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে — তানভির (আলাপ) ০৯:৫৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

একত্রিত করে দিন

এই নিবন্ধ দুটো একত্রকরণ প্রয়োজন কংক্রিট মিক্সার Concrete mixerSHEIKH (আলাপন) ২২:৪৫, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মেডিকেল কলেজের নিবন্ধ

(১) সরকারি, বেসরকারি আর ডেন্টাল মেডিকেল কলেজের আলাদা আলাদা তালিকা নিবন্ধ থাকার প্রয়োজন আছে কী?
আমার মনেহয় প্রয়োজন নেই, যদি এক নিবন্ধেই সব বিস্তারিত থাকে তাহলেই ভালো হয়। আর বিশ্ববিদ্যালয়ের সংখ্যা মেডিকেল কলেজের সংখ্যার চেয়ে বেশি, তবুও বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটিই তালিকা আছে। -- Md. Haseeb Afeef (আলাপ) ২৩:৪৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: একত্রিত করেছি। ভবিষ্যতে তালিকা বড় হলে আবার আলাদা করা যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৬, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমি নিবন্ধটি নতুনভাবে তৈরি করছি, বিশ্ববিদ্যালয়ের তালিকা নিবন্ধের মতো করে। দুই/এক দিন লাগবে কাজটা করতে। তখন একবার নিবন্ধটি (ভাষার ব্যবহার যথার্থ কি না) চেইক করে দেখবেন দয়া করে।
আর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল নিবন্ধ দুটিকে যথাক্রমে "বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ" এবং "মুগদা মেডিকেল কলেজ, মুগদা" নামে স্থানান্তর করা যাবে কী? (অন্য কোনো সরকারি মেডিকেল কলেজের নামের সাথে হাসপাতাল উল্লেখ নেই, শুধু মেডিকেল কলেজের নামই)। -- Md. Haseeb Afeef (আলাপ) ০০:১৩, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Md. Haseeb Afeef: নিশ্চিত নই কি পরামর্শ দেয়া উচিত। আচ্ছা করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪৫, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মার্কিন সেনাবাহিনী

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, মার্কিন সেনাবাহিনী পাতাটি ইউনাইটেড স্টেটস আর্মি শিরোনাম করা আছে; এটা নিয়ে শাকিল ভাই-এর সঙ্গে আলাপ হয়েছে, আপনি কিছু বলুন, নাম ইংরেজি না বাংলা রাখা উচিৎ। মামুন সাদেক (আলাপ) ১৬:১৯, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

কিছু টেমপ্লেট সুরক্ষিত করার অনুরোধ

আফতাব ভাই, অধিক পরিমাণে দৃশ্যমান কিছু টেমপ্লেট সুরক্ষিত করার আবেদন করেছি, এখানে আরও কিছু রয়েছে। একটু চ্যাক দিয়ে এগুলো সুরক্ষিত করে দিয়েন —শাকিল হোসেন আলাপ ১৮:৫০, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@MdsShakil: আচ্ছা। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২২, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Al Sharia Hasan নিয়ে Al Sharia Hasan-এর প্রশ্ন (২৩:১৪, ২৭ এপ্রিল ২০২১)

আমার নিজের পাতায় ছবি দিবো কিভাবে --Al Sharia Hasan (আলাপ) ২৩:১৪, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)