ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১৭

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১০ সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৬ সংগ্রহশালা ১৭ সংগ্রহশালা ১৮ সংগ্রহশালা ১৯ সংগ্রহশালা ২০

টেমপ্লেট:উইকিপিডিয়া নিবন্ধের লেখচিত্র

টেমপ্লেট:উইকিপিডিয়া নিবন্ধের লেখচিত্র ভাই এটা আপডেট করে দিয়েন। একজন মহাপুরুষ (আলাপ) ১৪:৩৯, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সংগ্রহশালায় সমস্যা

উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১০/৯-১২ পাতাটির একটি অনুচ্ছেদে code ট্যাগের সমাপ্তি ট্যাগে ‘/’ না দেয়ায় পুরো পাতার অর্ধেক কোড হিসেবে দেখাচ্ছে। এটা কি ঠিক করা উচিত হবে? এছাড়া পরবর্তীতে অন্য কারো আলাপ পাতা বা সংগ্রহশালায় এরকম ত্রুটি চোখে পরলে সেটা ঠিক করতে কি নীতিমালার কোনো বাধা আছে?—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৮:৫৬, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Yahya, ঠিক করা হয়েছে। না, সমস্যা নাই। আলোচনার লেখা না পরিবর্তন করলেই হল। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০০, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ছবি আপলোড

@আফতাবুজ্জামান: অনেক সময় অনুবাদকৃত নিবন্ধে ছবি বা লোগো থাকে না। বিশেষ:পার্থক্য/4817797 দেখুন।এখানে আপনি ছবিটি আপলোড করে দিয়েছেন। এটি কোথা থেকে করেছেন? কমন্স থেকে? কীভাবে? আর ছবিটির ফাইল নাম বাংলা হলো কিভাবে? দয়া করে জানাবেন।ধন্যবাদ। সাজিদ বার্তা দিন ১৪:২৯, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: আপনি যেখান থেকে অনুবাদ করেছেন সেই ইংরেজি উইকির নিবন্ধেই ছবি দেয়া আছে দেখুন। ছবিটি আমি সেখান থেকে নিয়ে, বাংলা উইকিতে আপলোড করেছি কারণ এটা কমন্সে আপলোড করা যাবে না। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৭, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: সেখান থেকে নিয়ে কিভাবে আপলোড করেছেন? প্রক্রিয়াটি বলবেন কি? কপি পেস্ট করে? আমি তো অনেকবার এভাবে চেষ্টা করলাম। কিন্তু ফলাফল শূন্য। সাজিদ বার্তা দিন ১৫:৪৩, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001: দুইভাবে করা যায়। ১) ওখানে থাকা ছবিতে ক্লিক করেন, আপনাকে একটি পাতায় নিয়ে যাওয়া হবে। সেখান থেকে ডাউনলোড করতে পারেন। ২) https://wikifile-transfer.toolforge.org/ ব্যবহার করেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

গোলমাল (চলচ্চিত্র)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, গোলমাল নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন; বাংলা উইকিপিডিয়ার পাঠকদের জন্য নিবন্ধটি আমি যতোটুকু অনুবাদ করেছি তা যথেষ্ট। রাসেল জাভেদ (আলাপ) ১৫:৪০, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুরক্ষা প্রদানের অনুরোধ

জুনায়েদ বাবুনগরী নিবন্ধটির ইতিহাস দেখে অসীম মেয়াদে অর্ধ সুরক্ষা ও সম্পাদনা পরিক্ষণ চালু করে দিন। কারণ সংগঠনটি ব্যাপকভাবে আলোচিত। এর প্রধান যিনি হন, নানা কারণে তিনি সবসময় আলোচিত-সমালোচিত হয়ে থাকেন। যেমনঃ এর পূর্বে শাহ আহমদ শফী ছিলেন। - ওয়াইস আলাপ ২২:০৫, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

লুকায়িত

আফতাব ভাই, এই পাতার বেশ কয়েকটি সংস্করণ ব্যবহারকারী নামসহ লুকায়িত করা প্রয়োজন —শাকিল হোসেন আলাপ ১৬:২৯, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@MdsShakil: করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

গ্রহণযোগ্য?

এই বুমের জরিপ গ্রহণযোগ্য কিনা? - ওয়াইস আলাপ ০৭:৪৬, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: কি জরিপ? উক্ত লিঙ্কে জরিপ নিয়ে কিছু নেই, কেবল লেখা যে ফেসবুক বুমের সহায়তা নিয়ে বিভিন্ন লেখা/পোস্ট মূল্যায়ন করবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
না, বলছিলাম এই boom এর জরিপ গ্রহণযোগ্য কিনা? এটি আন্তর্জাতিক সংস্থার স্বীকৃত। এটি সারাবছর কাজ করে শেষে একটি বাৎসরিক রিপোর্ট পেশ করে, যেখানে দেখানো হয় বছরে কোন মিডিয়া থেকে কতটা ফেইক নিউজ প্রচারিত হয়েছে। সেই রিপোর্ট গ্রহণযোগ্য হবে? - ওয়াইস আলাপ ১৭:৫১, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: এই বুম সম্পর্কে আমার কোন ধারণা নাই। আর প্রথম আলোর খবর পড়ে মনে হল এটা সাধারণ একটা কোম্পানি। আরও ভালো সূত্র পাওয়া গেলে ভালো। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৩, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আপনি এই রিপোর্টটা একবার পড়ে দেখেন! - ওয়াইস আলাপ ১৯:১২, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
দেখলাম। তবে তথ্যসূত্র নিয়ে সেই পুরনো প্রশ্ন আসে, এই প্রতিষ্ঠান/কোম্পানির প্রতিবেদন কি তথ্যসূত্র হিসেবে গ্রহণযোগ্য? উপরে বলেছি, এই বুম সম্পর্কে আমার ধারণা নাই। আরও ভালো সূত্র পাওয়া গেলে ভালো। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনি নিবন্ধ থেকে যে অংশ মুছে দিয়েছেন সে বিষয়ে আমি ইবনে তাইমিয়ার একটি নির্ভরযোগ্য তথ্যসূত্র পেয়েছি।

ইবনে তাইমিয়া বলেছেন[১][২]:

"জিনের আসর বা ভর করা মানুষের ইচ্ছা বা আকাঙ্ক্ষার বাইরে ঘটতে পারে - যেমনটি মানুষের মধ্যে রয়েছে - এবং তাদের সাথে যৌন মিলন হতে পারে এবং তাদের সন্তান হতে পারে; এবং এই ঘটনাটি সাধারণ একটি বিষয়, যা ইসলামী পণ্ডিতদের দ্বারা উল্লিখিত হয়েছে। জ্বিনের সাথে বিয়েকে (সহবাস) ইসলামী পণ্ডিতগণ অপছন্দ করে থাকেন, যা মানুষের প্রতি তাদের ঘৃণার কারণ হতে পারে এবং তাদের জন্য শাস্তি হিসাবে হতে পারে - যদি তারা (মানুষ) প্রথমে তাদের ক্ষতি করে, তাদের উপর প্রস্রাব করে, বা গরম জল ফেলে বা তাদের কাউকে হত্যা করে - এমনকি যদি এই ধরনের মানুষ না জেনে করে তবুও। জিনদের মধ্যে যেহেতু অজ্ঞতা ও অন্যায় অনেক বেশি, তাই তারা ভর করা পুরুষ বা নারীকে প্রাপ্যর চেয়ে অধিক শাস্তি দেয়; এই শাস্তি উপহাস বা ক্ষতি আকারে করা হতে পারে, যেমন হিংস্র মানুষেরা নিজেদের মধ্যে করে। প্রথম ক্ষেত্রে একে (সহবাস) একটি পাপকাজ হিসাবে বিবেচনা করা হয়, যা আল্লাহর দ্বারা নিষিদ্ধ করা হয়েছে, যেমনটি তিনি মানুষের মধ্যে এটি নিষিদ্ধ করেছেন (জিনা হিসেবে), এমনকি যদি পুরুষ এবং মহিলা উভয়ই এতে সম্মতি দেয় তবুও। এটি একটি পাপ ও অন্যায় কাজ; সুতরাং, জ্বিনকে বুঝতে হবে যে এটি একটি খারাপ কাজ এবং/অথবা অন্যায়, যাতে তাদের বিরুদ্ধে প্রমাণ তুলে ধরা হয় এবং তাদের জানা উচিত যে, জিন ও মানব উভয়ের কাছে প্রেরণ করা আল্লাহ এবং তাঁর রাসূলের রায় তাদের প্রয়োগ করা উচিত।[...]মানুষের উপর জীনের ভর করার কারণগুলির সংক্ষিপ্তসার নিম্নরূপ: ১. একজন মহিলার জন্য পুরুষ জ্বিনের বা পুরুষের জন্য মহিলা জিনের আকাঙ্ক্ষা।[...][১][২]

ইবনে তাইমিয়া একজন বড় পণ্ডিত, আপনি হাদিসের উক্তি মুছে দিন, কারণ আমি দুটি হাদিসের নির্ভরযোগ্যতা নিয়েই আলেমদের কাছ থেকে সন্দেহ পেয়েছি, কিন্তু আলেমদের কাছ থেকে এও জেনেছি, জীন ও মানুষের সঙ্গমের বিষয়টি সত্য এবং আয়াতুল কুরসি ও কুরআনের দোআ কালাম পড়ে জিনদের তাড়ানো যায়। তাই দয়া করে এই অংশ যুক্ত করে হাদিসটুকু মুছে লেখাটি ফিরিয়ে আনুন। 103.67.157.181 (আলাপ) ০৬:৪৫, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

তথ্যসূত্র:

  1. Bali, Wahid Abdus Salam; Al-Jaza'iri, Abu Bakr Jabir। How to Protect Yourself From Jinn And Shaytaan (ইংরেজি ভাষায়)। London: Al Firdaus Ltd। পৃষ্ঠা 63, 64। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২১ 
  2. Taymīyah, Aḥmad ibn ʻAbd al-Ḥalīm Ibn; Philips, Bilal। Ibn Taymeeyah's Essay on the Jinn (demons) (পিডিএফ) (ইংরেজি ভাষায়)। Tawheed Publications.। পৃষ্ঠা 43, 44, 45। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২১ 

ব্যর্থ হয়ে সাহায্য প্রত্যাশা

@আফতাবুজ্জামান: জনাব, এই বাহাওয়ালনগর পাতার তথ্যছকের চিত্রটি ছোট করতেই পারলাম না। ━ কুউ পুলক (আলাপ) ২০:২২, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: করেছি। | pushpin_mapsize = এ সমস্যা ছিল। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৭, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

প্রস্তাবিত ভালো নিবন্ধ পর্যালোচনার অনুরোধ

@আফতাবুজ্জামান: জনাব, প্রস্তাবিত ভালো নিবন্ধ থেকে পথ পত্রিকা নিবন্ধটি পর্যালোচনার অনুরোধ করছি। ━ কুউ পুলক (আলাপ) ২০:২৪, ৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: জ্বী, এক-দুই দিনের মধ্যে হয়ে যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৩১, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: সম্পন্ন হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৬, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী

@আফতাবুজ্জামান: জনাব, Category:Fertiliser companies of BangladeshCategory:Fertilizer companies of Bangladesh এর মধ্যে প্রথমটার বাংলা আছে। কিন্তু দ্বিতীয়টার থাকার কথা। কেননা Fertilizer = সার কিন্তু এখন দেখলাম Fertiliser অর্থও সার। কিন্তু প্রশ্ন হলো ইংরেজিতে দুটি বিষয়শ্রেণী রয়েছে কেন? বাংলাতেও কি আমরা দুইটা বিষয়শ্রেণী রাখব। নাকি একীকরণ দরকার? ━ কুউ পুলক (আলাপ) ১৩:০৩, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: দুইটা একই। ব্রিটিশ ও মার্কিন বানান এমন কিছু হবে। বাংলায় একটা রাখুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৮, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান বাংলায় তো একটা আছেই। ওটাই থাকুক। আপনাকে ধন্যবাদ। ━ কুউ পুলক (আলাপ) ১৬:১২, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

একীকরণ দরকার

@আফতাবুজ্জামান: ডেমন স্লেয়ার: কিমেতসু নো ইয়ায়বাকিমেসু নো যাইবা ━ কুউ পুলক (আলাপ) ১৯:২৪, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২১:০২, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার কর্তৃক আমার পেইজ লগ

আমি নতুন নিবন্ধক আমি তেমন কিছু বুঝিনা। আমি আমার একটি স্বেচ্ছাসেবী সংস্থার জন্য নিবন্ধন করে ছিলাম। সেটা লগ দেখাচ্ছে আপনার কর্তৃক। আমাকে একটু বুঝিয়ে দিলে ধন্য হতাম FrendsSUS (আলাপ) ২১:৩৪, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@FrendsSUS: অনুগ্রহ উক্ত ফ্রেন্ডস সাস পাতাটি তৈরি করবেন না, সেটি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা পূরণ করে না। ধন্যবাদ। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৪, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

স্ক্রিপ্টে সমস্যা

এই ছবিটা দেখুন। আমি এখানে কোডগুলো পেস্ট করার পর এই তিনটা বক্স এসেছে। একটা রাখতে চাই। কি করতে হবে? - ওয়াইস আলাপ ১৩:২৯, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: ১৩ নম্বর অথবা ২৮ নম্বর যে কোনো একটা লাইন কেটে দিন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৩:৫৮, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: আরেকটা সমস্যা দেখতে পাচ্ছি। আপনার টুলবক্সে ‘খেলাঘর/২’ নামে যে লিংকটা আসে সেটাতে ক্লিক করলে সম্ভবত User:SHEKH -এর খেলাঘর/২ পাতায় নিয়ে যায়। ৩৭ নম্বর লাইনে 'User:SHEKH' কেটে 'User:Owais Al Qarni' লিখে দিন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:০৫, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: ধন্যবাদ। আরেকটা সমস্যা আছে। এই ছবিটা দেখুন। সম্পাদনা করার সময় বামপাশে কিছু লেখা চলে আসে। - ওয়াইস আলাপ ১৪:১১, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ওটা ক্যাট-এ-লট স্ক্রিপ্ট থেকে এসেছে। সম্পাদনা মোড কেটে দিয়ে পাতা রিলোড করে দেখেন। লেখাগুলোর নিচে একটি ক্রস চিহ্ন আসার কথা। ক্রসে ক্লিক করলে চলে যাবে। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:২৮, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: ওখানে দেখলাম Cat A lot অনেক আছে। কোনটা কেটে দিতে হবে? - ওয়াইস আলাপ ১৫:৫২, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: একটি পরামর্শ, কোথাও দেখেই যোগ করবেন না, বুঝে যোগ করবেন। আপনি মোবাইল থেকে সম্পাদনা করেন, এইগুলি আপনার দরকার নেই বলে মনে হল: ক্যাট-এ-লট, JS উইকি ব্রাউজার, কিআর এসভিজি, Gadget-popups-translation.js, User:Yahya/শীর্ষে_যান.js, User:Gary/comments_in_local_time.js, MediaWiki:Gadget-confirmationRollback-mobile.js, ext.gadget.CropTool। অন্যদিকে দুটি স্ক্রিপ্ট দেখলাম যার বিকল্প আছে যেমন, User:Yahya/scripts/বাংলায়_অনুবাদ.js (পরিবর্তে বিশেষ:বিষয়বস্তু অনুবাদ বুকমার্ক করে রাখুন) ও User:Yahya/CreateNew.js (পরিবর্তে বিশেষ:CreateTopicPage) বুকমার্ক করে রাখুন)। খেলাঘর ভুল আসার সমস্যা কাটাতে "/wiki/User:SHEKH/খেলাঘর/২"-এর বদলে "/wiki/User:Owais_Al_Qarni/খেলাঘর/২" লিখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৭, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: একেবারেই যে কিছু না বুঝে যোগ করেছি তা কিন্তু নয়! শেখের খেলাঘরে কিছু টুল আছে, ওগুলো ব্যবহার করতে হয়। দ্বিতীয়ত, আমি কয়েকটি অপ্রয়োজনীয় স্ক্রিপ্ট ডিলিট করার পর এখন দেখছি কোনটাই কাজ করছে না। কি সমস্যা ওটা একটু দেখবেন, প্লিজ। এখানে একটি স্ক্রিপ্ট ছিল, গণ-প্রতিস্থাপন। ওটা আমার খুব কাজে লাগে। - ওয়াইস আলাপ ১২:৫৪, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: মিডিয়াউইকির কোডে সমস্যা কারণে এমন হয়েছে। ঠিক হয়ে যাবে (সম্ভবত সামনের বৃহস্পতিবারে)। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৪, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

তথ্যছক বিষয়ে

@আফতাবুজ্জামান: ভাই তথ্যছক ধর্মীয় জীবনী তে কিছু সংশোধনের প্রয়োজন আছে বলে মনে হয়। যেমন cremation_place কে বাংলায় শ্মশানের স্থান দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে। একে যদি সমাধিস্থল দ্বারা প্রতিস্থাপন করা হয় তবে সকল ধর্মের ধর্মীয় জীবনী বিষয়ক নিবন্ধের জন্য সুবিধা হবে। বিবেচনা করে দেখুন। সাজিদ (আলাপ) ১৬:৫৩, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001 resting_place লিখেন, তাহলে আসবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৯, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ইংরেজি থেকে অনুবাদ এর ক্ষেত্রে তথ্যসূত্র যোগ করার নিয়ম কি?

ইংরেজি থেকে অনুবাদ এর ক্ষেত্রে তথ্যসূত্র যোগ করার নিয়ম কি? বিস্তারিত বলবেন? ---ABU HURAIRA FOYSAL (আলাপ) ০৭:৪০, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ABU HURAIRA FOYSAL: ইংরেজি থেকে অনুবাদের সময় স্বয়ংক্রিয়ভাবে বাংলা নিবন্ধে তথ্যসূত্র যোগ হয়ে যায়। এক্ষেত্রে আপনি যতটুকু অনুবাদ করবেন তাতে বিদ্যমান তথ্যসূত্রগুলো স্বয়ংক্রিয়ভাবে বাংলা নিবন্ধে যুক্ত হয়ে যায়।আপনার উইকিযাত্রা শুভ হোক। সাজিদ (আলাপ) ০৭:৪৬, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
সব বাংলা উইকিপিডিয়া ব্যবহারকারী কি এটা করতে পারে?-ABU HURAIRA FOYSAL (আলাপ) ০৮:১৮, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ABU HURAIRA FOYSAL: হ্যা। আর কোনো আলোচনায় কাউকে উল্লেখ করতে চাইলে {{ping|ব্যবহারকারীর নাম}} ব্যবহার করুন। তাহলে ঐ ব্যবহারকারীর নোটিফিকেশন আসে। ধন্যবাদ। সাজিদ (আলাপ) ০৮:২৭, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001:আমি এই কাজে নতুন। কিভাবে এটি করব জানি না। কিভাবে অনুবাদ অপশন চালু বা কারজকর করতে হয় তা জানি না। কোন উইকি পাতার লিঙ্ক বা বিস্তারিত তথ্য বা তথ্যের লিঙ্ক দিলে উপকৃত হব। তাহলে বারবার প্রশ্ন করতে হবে না ABU HURAIRA FOYSAL (আলাপ) ০৮:৩৮, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ABU HURAIRA FOYSAL: এক্ষেত্রে যা করতে হবে :
  • আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন তবে বাংলা উইকিপিডিয়ার প্রধান পেজে যাবার পরে একেবারে নিচে ডান দিকে ডেক্সটপ অপশন দেখতে পারবেন। সেখানে ক্লিক করুন।(ডেক্সটপ ব্যবহার করে সম্পাদনা করলে এ ধাপের দরকার নেই)
  • এবার আপনি বাংলা উইকিপিডিয়ার প্রধান পেজের ডেক্সটপ মোড দেখতে পারবেন। পেজটির একেবারে উপর দিকে ডান পাশে বিশেষ:আমার অবদান লেখা দেখতে পারবেন। সেখানে ক্লিক করলে অনুবাদ লেখা দেখতে পারবেন। অনুবাদ লেখায় ক্লিক করলে আপনি নতুন অনুবাদ নামে লেখা দেখতে পারবেন।
  • সেখানে ক্লিক করে অনুবাদ করতে পারবেন। এক্ষেত্রে অনুবাদকৃত নিবন্ধের শিরোনাম ও অন্যান্য অংশ অবশ্যই বাংলা ভাষায় দিতে হবে। এ পর্যায়ে যে স্বয়ংক্রিয় অনুবাদ হবে তাতে যান্ত্রিকতা থাকবে।
  • তাই নিজের ভাষায় অনুবাদ করবেন। মনে রাখবেন আপনার অনুবাদকৃত নিবন্ধে অত্যধিক যান্ত্রিকতা থাকলে তা অপসারিত হতে পারে। ধন্যবাদ। সাজিদ (আলাপ) ১১:২০, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ABU HURAIRA FOYSAL: অথবা সরাসরি এখানে ক্লিক করুন। - ওয়াইস আলাপ ১১:৩৯, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
অনুবাদের জন্য এখানে একটি তালিকা আছে। - ওয়াইস আলাপ ১১:৪২, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ।ABU HURAIRA FOYSAL (আলাপ) ১৩:০৯, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ABU HURAIRA FOYSAL: অনুবাদের জন্য আপনি চাইলে ভিডিওটি দেখতে পারেন। সাজিদ (আলাপ) ১৪:০১, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ABU HURAIRA FOYSAL: দুঃখিত, আমি এতক্ষণ ছিলাম না। অনুবাদের বিষয় বুঝতে পেরেছেন? আর কোন প্রশ্ন আছে। বাংলায় অনুবাদ করতে এখানে যান ও বাকি সব নিজেই বুঝে যাবেন। অনুগ্রহ করে অনুবাদ শুরু করুন ও প্রকাশ করুন, ভুল হলে আমি সংশোধন করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৩, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)


বুঝেছি।ধন্যবাদ।আপনাকে জানাবো। ইন শা আল্লাহ।ABU HURAIRA FOYSAL (আলাপ) ১৬:৪৫, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আমদানি

@আফতাবুজ্জামান: ভাই প্রথম আমদানি করলাম।দেখুন তো ঠিক আছে কিনা? [১] সাজিদ (আলাপ) ১৭:৫৬, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: হ্যাঁ ঠিক আছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Meghmollar2017-এর করা প্রশ্ন (০৬:৫৩, ১১ ফেব্রুয়ারি ২০২১)

শুভেচ্ছা, আফতাব ভাই। আপনাকে আমার মেন্টর দেখে ভালো লাগছে। <3 --— Meghmollar2017আলাপ০৬:৫৩, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উল্লেখ না করে উত্তর দিলাম। কোন বিজ্ঞপ্তি কি এসেছে? আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সাহায্য চাই

@আফতাবুজ্জামান: জনাব, এই Taringa tritorquis নিবন্ধের নাম, বিষয়শ্রেণী যোগ করে মোটামুটি মানসম্পন্ন অবস্থায় আনতে সাহায্য চাইছি। ━ কুউ পুলক (আলাপ) ১৭:২৫, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Md.Elahi mia-এর করা প্রশ্ন (১৮:২৩, ১১ ফেব্রুয়ারি ২০২১)

এই ইউকিপিয়ার কাজটা কী --Md.Elahi mia (আলাপ) ১৮:২৩, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Md.Elahi mia: স্বাগতম। উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ, এখান থেকে লোকজন বিভিন্ন কিছু সম্পর্কে তথ্য জানতে পারেন। তবে তথ্যগুলি জানার জন্য আগে তথ্যগুলি লিখতে হবে। তথ্য লেখার এই কাজটাই আপনি, আমি আমাদের মত সেচ্ছাসেবী লোকজন করে থাকে। আপনার কোন সাহায্য লাগলে জানাবেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩১, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Abdur Razzak Himadry-এর করা প্রশ্ন (২০:০২, ১১ ফেব্রুয়ারি ২০২১)

কিভাবে উইকিতে অবদান রাখব? --Abdur Razzak Himadry (আলাপ) ২০:০২, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Abdur Razzak Himadry: শুভেচ্ছা নিন। আপনি বিশেষ:নীড়পাতায় গেলে বেশ কিছু "পরামর্শকৃত সম্পাদনা" দেখতে পাবেন। শুরুর পদক্ষেপ হিসেবে সেগুলিতে ক্লিক করে দেখুন। ওখানে আপনাকে বলে দেয়া হবে কি করতে হবে। একবার চেষ্টা করে দেখুন ও না বুঝলে জানান। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৩, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

তথ্যছক বিষয়ে

@আফতাবুজ্জামান: ভাই, বাংলা উইকিতে {{তথ্যছক খেলা}} জাতীয় কোনো তথ্যছক আছে? ইংরেজি এই নিবন্ধটির অনুবাদে দেখুন। টেমপ্লেট অনুপলব্ধ দেখাচ্ছে। বাংলা উইকিতে না থাকলে, প্রয়োজন থাকলে এবং আপনার সময় থাকলে টেমপ্লেটটি তৈরী করে দেন। সাজিদ (আলাপ) ১৪:৩৪, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: রয়েছে টেমপ্লেট:Infobox game —শাকিল হোসেন আলাপ ১৪:৫২, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

SHEKH-এর প্রশ্ন (০৬:২৮, ১২ ফেব্রুয়ারি ২০২১)

আপনাকে মেন্টর হিসেবে পেয়ে খুব আনন্দিত। আপনার আলাপ পাতায় আমাকে মেনশন করা ছাড়া বার্তা দিন। পরিক্ষামূলক দেখতে চাই নোটিফিকেশন আসে কিনা। ধন্যবাদ --→SHEKH (আলাপন) ০৬:২৮, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

দিলাম। বিজ্ঞপ্তি এসেছে? আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৯, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
না কোন বিজ্ঞপ্তি আসেনি। আরেকটা বিষয় লক্ষ করলাম কারো মেন্টর পরিবর্তন করলে যার মেন্টর পরিবর্তন করা হয় তাকে লগিন থাকতে হয়, তা নাহলে মেন্টর পরিবর্তন লগে পরিবর্তন দেখা গেলেও পুর্বের মেন্টরই বহাল থাকে।→SHEKH (আলাপন) ০১:১১, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আজকের তারিখসহ (১৩ ফেব্রুয়ারি ২০২১) আগামী আরও কয়েকটি তারিখের জন্য কোনো ছবিকে নির্বাচন করা হয়নি। আপনাকে জানানো জন্য এই বার্তাটি লিখলাম। -- 50-Man (আলাপ) ০২:১৫, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আজাকি - ফিফা বিশ্বকাপ

আজাকি নিবন্ধগুলির আলাপ পাতায় dyktalk টেমপ্লেট যুক্ত অথবা থাকলে প্রদর্শিত তথ্য যুক্ত করছি। যতদুর জানি, এক নিবন্ধ থেকে একাধিক আজাকি তথ্য মনোনায়ন দেয়া যায় না। ফিফা বিশ্বকাপ- হতে দুইবার(২০০৯ ও ২০১৯) আজাকি নির্বাচনের টেমপ্লেট লাগানো। কোনটা সঠিক ? আমার ধারণা- ২০০৯। তবুও অনুগ্রহ করে জানাবেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২৩:০২, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

পুনশ্চঃ একই ব্যাপার সুতানুটির ক্ষেত্রেও এই নিবন্ধ থেকে দুইবার দুইটি ভিন্ন আজাকি নির্বাচিত হয়েছে।এখানে এবং এখানে দেখুন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২৩:৫৭, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL: জ্বী, তবে সম্ভবত অ-খেয়ালবসত হয়ে গিয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪১, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, আমারও তাই মনে হয়েছে। তাহলে নিবন্ধগুলিতে দুটি আজাকি টেমপ্লেটই রেখে দিচ্ছি, সমস্যা হবে না আশাকরি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:২৩, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

কোভিড-১৯ সংক্রান্ত শিরোনাম পরিবর্তন

আমি "কোভিড-১৯" প্রসঙ্গে শুধু মহামারী (বৈশ্বিক শব্দটি ছিল না) বা ভাইরাসের মহামারী ইত্যাদি থেকে কোভিড-১৯ এর...-এ নিয়ে গেছি। বট দিয়ে কি নিবন্ধের মধ্যে লেখার পরিবর্তন করা যায়? উল্লেখ্য, পুনরায় হ্রস্ব/দীর্ঘ-ই কারের বিতর্ক এড়াতে আমি বর্তমানে বিভিন্ন নিবন্ধ/বিষয়শ্রেণীর ক্ষেত্রে প্রচলিত দীর্ঘ-ই কারের বানান ব্যবহার করেছি। ― অংকন (আলাপ) ১০:২২, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ANKAN যায়। বাংলা উইকিতে একটা বট আছে, ওটা নিবন্ধের পুনর্নির্দেশ ঠিক করে দিবে আর আরেকটা আছে ওটা বিষয়শ্রেণী নামান্তরের পর যেসব নিবন্ধে তা আছে সেগুলি ঠিক করে দিবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সাহায্য:ভূমিকা নিয়ে রিপন দ্ত্ত-এর করা প্রশ্ন (১৭:১৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১)

আমি কোন পেইজে ছবি যোগ করতে চাইলে কিভাবে করব? --রিপন দ্ত্ত (আলাপ) ১৭:১৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

রিপন দ্ত্ত, সাহায্য:চিত্রের সাথে পরিচয় (দৃশ্যমান সম্পাদনা)/১ দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৮, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

এমনি

এখানে সবার উপরেরটা কার সক পাপেট হতে পারে? - ওয়াইস আলাপ ১৬:৪৫, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বলতে পারি না। সন্দেহজনক কারো সাথে মিলছে না। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১২, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

লুকায়িত করুন

@আফতাবুজ্জামান: ভাই এই সম্পাদনার ইতিহাস লুকায়িত করুন। যাতে লেখাগুলো না দেখা যায়। সাজিদ (আলাপ) ১৬:১১, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ফেব্রুয়ারি ২০২১

এখানে আইএসবিএন লেখাটি দুইবার কেনো? - ওয়াইস আলাপ ০২:০৬, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: ঠিক করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৩০, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
সম্প্রতি ওনি কয়েকটি নিবন্ধ অনুবাদ করেছেন। অনুবাদগুলো চেক করে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার অনুরোধ রইল। দুঃখিত, আমি দেখার সুযোগ পায় নি। চোখ বুলিয়েছি একটু। তাতে যান্ত্রিকতার গন্ধ পেয়েছিলাম। - ওয়াইস আলাপ ০৪:০০, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: আমি ফেসবুকের মাধ্যমে গত দুই দিন মনে হয় ১০-১৫ বার বলছি যে অনুবাদ করার পর যেন তা পড়ে দেখেন। তার অনুবাদ গুগল অনুবাদের সাথে মিলে। আমি মোটামুটি নিশ্চিত তিনি অনুবাদ সরঞ্জাম প্রদত্ত যান্ত্রিক লেখা সহকারে নিবন্ধগুলি প্রকাশ করছেন। নিজ থেকে সংশোধন করছেন না। আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৭, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সহায়তা করতে পারবেন কি?

@আফতাবুজ্জামান: জনাব, এমন নিবন্ধ যাদের লুকুনো বিষয়শ্রেণী রয়েছে কিন্তু মূল বিষয়শ্রেণী নেই, এইরকম নিবন্ধ খুঁজে পাবার পন্থা কি? ━ কুউ পুলক (আলাপ) ০৩:১৪, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: বিশেষ:বিষয়শ্রেণীবিহীন_পাতায় আসে, তবে লুকানো বিষয়শ্রেণীর কারণে ঐটা এখানে আসতেছে না। পদ্ধতি আছে কিনা খুঁজে দেখতে হবে। খুঁজে পেলে জানাবো। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:২০, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Tanuzwrish Partha-এর প্রশ্ন (১১:৩০, ২০ ফেব্রুয়ারি ২০২১)

আমি বাংলাদেশের অন্যতম ক্রীড়া সংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়কে নিয়ে লেখতে চাই। --Tanuzwrish Partha (আলাপ) ১১:৩০, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা টেবিল

@আফতাবুজ্জামান:

নিবন্ধ পর্যালোচনা টেবিল (হালনাগাদ) পাদদেশে চলুন
সংখ্যা নিবন্ধের নাম তৈরি করেছেন পর্যালোচক অবস্থা বক্তব্য

উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ এর বেশিরভাগ নিবন্ধ তৈরি করেছেন একজন এবং মানোন্নয়ন করছেন অন্যজন, সে ক্ষেত্রে কি নিবন্ধ পর্যালোচনা টেবিলে যে তৈরি করেছেন তার নাম দিব? আমার মনে হয় মানোন্নয়ন কারকের নাম দেয়া উচিৎ। ধন্যবাদ →SHEKH (আলাপন) ০৯:০৮, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@SHEKH: ইতোমধ্যে হয়ে গেছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৬, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ইতিহাস মুছে দিন

ভাইয়া, এই সম্পাদনা মুছে দিন। এতে “ডক্সিং” করা হয়ে থাকতে পারে। — Meghmollar2017আলাপ১৮:৫৮, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৪, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

পুরনো আজাকি ভুক্তির সম্পাদনা

শ্রদ্ধেয় আফতাবুজ্জামান সাহেব,
আজাকি ভুক্তি সম্পর্কে একটি বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি। পুরনো ভুক্তির কিছু কিছু তথ্য হালনাগাদ করা প্রয়োজন বলে আমার মনে হয়। যেমন এলিজাবেথ টেইলর সম্পর্কিত ভুক্তিতে দেখাচ্ছে " একাডেমি পুরস্কার বিজয়ী আমেরিকান অভিনেত্রী এলিজাবেথ টেইলর সাতজনকে মোট আট বার বিয়ে করেছিলেন, এবং বর্তমানেও তিনি কারো সাথে বিবাহিত নন?" এলিজাবেথ টেইলর ২০১১ সালে মারা গিয়েছেন। সুতরাং "এখন কারো সাথে বিবাহিত নন" এইভাবে আর লেখা যাবে না। এই জাতীয় ভুক্তিগুলিকে দেখে চিহ্নিত করে সংশোধনের কাজ করা যায় না কি? --অর্ণব দত্ত (আলাপ) ২০:৪০, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Jonoikobangali: উইকিপিডিয়া:আপনি জানেন কি/ভুক্তি সেটে সবগুলি আজাকি একসাথে পাওয়া যাবে। কোন ভুল দেখলে জানালেই হবে। আফতাবুজ্জামান (আলাপ) ২১:২২, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অপসারন প্রসঙ্গে . . .

সুধী, যেসব এডিটাথন সমাপ্ত হয়েছে, সেসবের {{কাজ চলছে/"এডিটাথনের নাম"}} টেমপ্লেট ও টেমপ্লেটের বিষয়শ্রেণী অপসারন করে পারেন। • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৮:২৯, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকা

ভাইয়া, এই পাতার সুরক্ষা তুলে নিন, নয়তো নতুন ব্যবহারকারীরা বুঝতে পারবেন না। সেটিং “স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী” এবং স্থানান্তর সেটিং “নিরীক্ষক”দের জন্য নির্ধারণ করতে পারেন। ধন্যবাদ। — Meghmollar2017আলাপ০৯:০০, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 করেছি আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৭, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ। :) — Meghmollar2017আলাপ১৭:২৪, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বাংলা করা যাবে?

এখানের নাম্বারগুলো বাংলা করা যাবে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২০:১০, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: দেখি কি করা যায়। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৩, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
টেমপ্লেট:তথ্যছক বইতে করেছেন দেখলাম। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২০:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: ওটা সহজ ছিল, কিন্তু এটা সহজ নয়। আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৮, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মুছুন

এটা নিবন্ধের কোন মানেই পড়ে না। মুছে দিন। আমি নতুন করে লিখব। - ওয়াইস আলাপ ২০:৩০, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৩, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই আশা করি ভালো আছেন Dibosh Chakma (আলাপ) ১৯:১২, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই এখন কি ছবির অভাবে খালি রাখা কি ঠিক হবে?? Dibosh Chakma (আলাপ) ১৯:২৮, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: ছবি যোগ করা গুরুত্বপূর্ণ নয়। আপনি অস্ত্র নিয়ে নিবন্ধগুলি তৈরির চেষ্টা করুন। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

এখন রাত 3 টা 20 মিনিট, এত রাতে কিভাবে??😅😅😅 আমি আপনাকে আশ্বাস দিচ্ছি আমি নিবন্ধ তৈরী করার যথাসম্ভব চেষ্টা করব যদি আপনি আমার একটা কথা রাখেন। দয়াকরে ছবিগুলো যোগ করে দিন এবং পূর্বের অবস্থায় ফিরিয়ে দিন। Dibosh Chakma (আলাপ) ২১:২১, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: দেখুন, ছবিগুলি বাংলাদেশ সেনাবাহিনীর নয়। অন্য দেশের সেনাবাহিনীর। নিবন্ধের বিষয়ই হচ্ছে সরঞ্জাম নিয়ে। ব্যাপারটি এমন, বাংলাদেশের নদীর তালিকায় বাংলাদেশের নদীর নাম দিচ্ছেন কিন্তু ছবি দিচ্ছেন অন্য দেশের নদীর। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩১, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

একটা বিষয় হচ্ছে কি, অস্ত্র আর নদী এক না। আর তাছাড়া বিভিন্ন দেশের সেনাবাহিনী যে সকল অস্ত্র ব্যবহার করে সে সকল অস্ত্র ছবি সব সময় পাওয়া যায় না। অস্ত্র সকল দেশে একই রকমই হয় যার পরিপ্রেক্ষিতে অন্য দেশের ছবি ব্যবহার করা হয়। আপনি প্রত্যেকটা ছবির ইতিহাস ঘাটলে দেখতে পারবেন যে একই ছবি বিভিন্ন বাহিনীর বিভিন্ন সংস্থার সরঞ্জাম তালিকায় ব্যবহার করা হয়েছে। Dibosh Chakma (আলাপ) ০৩:৩৪, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

A request for translation

Hello! Thank you for your activity and translations of the documentation on the Desktop Improvements. Would you be able to translate this instruction as well? We will set up a banner and the communities will be able to share their opinions on the functionalities we will be working on. Thank you! SGrabarczuk (WMF) (আলাপ) ১১:১৩, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@SGrabarczuk (WMF): Done. আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৭, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

দিপংকর বৈরাগী-এর প্রশ্ন (১৪:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১)

আমি কিভাবে আমার অথবা মে কোন তথ্য লিপিবদ্ধ করতে পারবো?? --দিপংকর বৈরাগী (আলাপ) ১৪:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@দিপংকর বৈরাগী: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। করতে যেয়ে কোথায় আটকে গিয়েছেন তাও জানান? আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৮, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অনুবাদ

@আফতাবুজ্জামান: ভাই, Anaphase starts when the anaphase promoting complex marks an inhibitory chaperone called securin for destruction by ubiquinylating it. Securin is a protein which inhibits a protease known as separase. The destruction of securin unleashes separase which then breaks down cohesin, a protein responsible for holding sister chromatids together. এর সরলীকৃত অনুবাদ কি হবে সাজিদ (আলাপ) ১৫:০৫, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: ভাই,  করা হয়েছে সাজিদ (আলাপ) ১৬:৩২, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আইনের ফাঁকফোকর খুঁজছি

এই বইটি অনুবাদ করতে গিয়ে একাধিক প্রচ্ছদের ব্যবহার করতে দেখলাম। আরও অনেক দেখেছি। আমি জানি, দুই উইকি আলাদা। তারপরও কোনো ক্ষেত্রে আইনের ফাঁকফোকর দিয়ে বের হওয়ার সম্ভাবনা আছে? যেমন: এই বইটি শতবর্ষেরও পুরনো! :) -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১৬:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: নিবন্ধে ইতিমধ্যে দুইটি প্রচ্ছদ আছে, আর দরকার নেই। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৮, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Section Translation tool enabled in Bengali Wikipedia

Hello আফতাবুজ্জামান!

The Language team is pleased to let you know that the Section Translation tool is now enabled in Bengali Wikipedia. It means you can translate real content one section at a time using your mobile devices with ease.

We know this tool will be useful for your community since data shows significant mobile editing activity in Bengali Wikipedia. Also, the Bengali editors helped validate the Section translation concept during the Initial research.

Content created with the tool will be marked with the “sectiontranslaiton” tag for the community to review. We’ll monitor the content created, but we are very interested to hear about your experience both using the tool and reviewing the contents created with it.

In the future, there are plans to make the following improvements to the tool:

  • Enhance the ways to select the articles for translation
  • Support complex content like infoboxes
  • Allow working on a translation in multiple sessions.
  • Add mechanisms for communities to filter low-quality translations.

So, enjoy the tool and provide feedback on improving it before deploying it to other Wikipedia communities.

Thank you! UOzurumba (WMF) (আলাপ) ১২:১৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

কুমিল্লা শহরের পেজ এর গুজব,ভুয়া তথ্যের যাচাই বাছাই না করেই Protected করা

জ্বি ভাই আসসালামু আলায়কুম।একজন ভুয়া গুজব রটানো কারী wiki editor Md Rakibul Islam Vuiyaan খুলনা শহর ও কুমিল্লা শহর এর উইকি পেজ নিয়ে খুব ঝামেলা আর তালতামাশা শুরু করেছে,এর উদ্দেশ্য কি তা আমার জানা নেই।আমাদের সবার ই জানা,এবং তথ্য উপাত্ত লিংক সরকারি হিসাব সহ সব প্রমাণ অনুযায়ী খুলনা নগরী হলো বাংলাদেশের একমাত্র ৩য় বৃহত্তম নগরী কিন্তু ওই গুজব রটানো কারী লোকটা বারবার খুলনার পেজে এসে খুলনার বিরুদ্ধে অসত্য,মানহানিকর এবং অপমান জনক মিথ্যা কথা এডিট করে যাচ্ছে যা খুব ই দৃষ্টিকটু,এছাড়া কুমিল্লার জনসংখ্যা ও শহরের আয়তন নিয়েও অনেক বড় মিথ্যা কথা বলা হয়েছে কেননা রাজশাহী সিলেট নারায়ণগঞ্জ গাজীপুর এগুলা হলো কুমিল্লার থেকেও বড় আর জনবহুল,অনেক বাংলাদেশের সাধারণ মানুষ এবং দেশের বাইরের প্রবাসী বা বিদেশি রা পর্যন্ত এই সব পেজ থেকে তথ্য নেয়,সেখানে এরকম মিথ্যা মানহানিকর এবং প্রমাণ ছাড়া কথা লেখা থাকলে সত্যিই খারাপ লাগে।ভাইয়া আপনি দয়া করে খুলনার পেজ কে Protected করে দিন এবং ওই editor এর বিরুদ্ধে ব্যবস্থা নিন নাইলে এরকম মিথ্যা রটানো থামবে না।আর হ্যা ভাইয়া প্লিয আপনি কুমিল্লার পেজের গুজবে ভরা কথা গুলো রিমুভ করে আগের ইডিটে আনেন,গুজব প্রতিরোধ করুন।ধন্যবাদ।আশা করি আপনি পক্ষপাত এড়িয়ে সঠিক তথ্যের ব্যপারে উদ্যোগ নিবেন।(27.147.190.232 (আলাপ) ১৭:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি))

প্রিয় আইপি, দয়া করে কুমিল্লাখুলনা নিবন্ধে কি কি ভুয়া তথ্য আছে তা জানান। আমি যাচাই করে ঠিক করব। আর পাতা সুরক্ষার বিষয়টি আমি দেখব। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আফতাব ভাই, জনাব রাকিব ভূইয়ান এর করা সব সম্পাদনাই কোন না কোন ব্যবহারকারী দ্বারা রির্ভাট করা হয়েছে। ওনি সব নিবন্ধেই প্রস্তাবিত কুমিল্লা বিভাগ কে কুমিল্লা বিভাগ করে দিচ্ছেন ও কুমিল্লা কে বিভাগ প্রমাণের চেষ্টায় আছেন। প্রশাসকদের আলোচনাসভায় আপনার দৃষ্টি আকর্ষণ করছি —শাকিল হোসেন আলাপ ১৭:৪৫, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
জ্বি ভাইয়া ধন্যবাদ আমার কথা রাখার জন্যে কিন্তু ভাইয়া কুমিল্লার জনসংখ্যা আর আয়তনে এখনো বড় ভুল আছে সেটা হলো কুমিল্লার জনসংখ্যা ৬ লক্ষ থেকে ৩০ লক্ষ এর মত লেখে রেখেছে কে জানি ওইযে সে MD Rakib hossain vuiyaan.আর যেখানে কুমিল্লা সিটি করপোরেশন অনুযায়ী কুমিল্লার আয়তন মাত্র ৩০ বর্গ কিলোমিটার সেখানে এই শহরের আয়তন কিভাবে ১৫০ বর্গ কিলোমিটার হয়?এই তথ্য টাও আশা করি ঠিক করবেন ভাউ কেননা এইসব গুজবের কারণে ইতোমধ্যে বিভিন্ন শহরের মানুষ রা বিভ্রান্ত হয়ে পড়েছে।আর ভাইয়া খেয়াল করে দেখবেন আপনি যে কুমিল্লার ওই আয়তন আর জনসংখ্যার ওই খানে কোনো উৎস্য দেওয়া নাই,অথচ কুমিল্লা সিটি করপোরেশন আর বাংলাদেশ স্থানীয় মন্ত্রনালয়ের তথ্য অনুযায়ী ২০১৯ সালে কুমিল্লা শহরের আয়তন ৩০ বর্গ কিলোমিটার আর জনসংখ্যা প্রায় ৬ লক্ষ।আশা করি ভাইয়া আপনি খুলনার পেজ টা প্রটেকটেড করে দিবেন আর কুমিল্লার পেজ টাকে সংশোধন করবেন।ধন্যবাদ।আপনি অনেক ভালো মানুষ আপনার কুইক রেসপন্স দেখলেই বোঝা যায়,আশা করি ভাইয়া ভুয়া তথ্য প্রচারের বিরুদ্ধে সোচ্চার হবেন ধন্যবাদ।(27.147.190.232 (আলাপ) ০৬:৪৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি))
কুমিল্লার আয়তন মাত্র ৩০ বর্গ কিলোমিটার, এর পক্ষে কোন সূত্র দিন। জাতীয় পত্রিকা http://www.mzamin.com/article.php?mzamin=37093 বা স্থানীয় পত্রিকা http://amadercomillaa.com/beta/2019/09/19/59314/ অনুসারে কুমিল্লার আয়তন ৫৩.০৪ বর্গকিলোমিটার। আমি সেই অনুযায়ী নিবন্ধ হালনাগাদ করলাম। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৯, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আইএসডিই-বাংলাদেশ

সম্মানিত প্রতিনিধি আমি আইএসডিই-বাংলাদেশ নিবন্ধটির জন্য কি ধরনের তথ্য দরকার সে বিষয়ে জানতে চায়। আমি যতটুকু জানতে পেরেছি সংস্থাটি শিক্ষা, স্বাস্থ্য তেকে শুরু করে বনায়ন ও অন্যান্য সামাজিক ও অথৈনৈতিক উন্নয়নে সরকারি ও বেসরকারি সংস্থার সাথে যুক্ত হয়ে কাজ করে। তাছাড়া আমি কক্সবাজার ও চট্টগ্রাম বিষয়ক সকল তথ্যে যুক্ত থাকতে আগ্রহী। ধন্যবাদ । বাংলা উইকিপিডিয়ার সকল ব্যবহারকারিদের জন্য কি কোন গ্রুপ আছে, আমি এই বিষয়ে জানতে আগ্রহী।

@ASHFAK COYON: সুধী, যেকোনো বিষয়ে নিবন্ধ লিখতে হলে তার উল্লেখযোগ্যতা লাগবে। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০২:৫৯, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ধর্মমন্ত্রী আইএসডিই-বাংলাদেশ নিবন্ধটির যথেষ্ট মিডিয়া উপস্তিতি রয়েছে। আপনার যদি যথেষ্ট সময় থাকে আপনি নিবন্ধটিতে প্রয়োজনীয় উন্নয়ন করে সাহায্য করুন।সকল প্রয়োজনীয় তথ্য গুগলে আইএসডিই লিখে অনুসন্ধান করুন।

@ASHFAK COYON: আপনি নিশ্চয়ই বার্তা পেয়েছেন। পূর্বে একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান আপনাকে বলেছে যে, সংগঠন হিসেবে উল্লেখযোগ্য হওয়ার মত কভারেজ উনি পান নি। আর ১ হাজার রুটিন কভারেজ থাকলেও উল্ল্যেখযোগ্য হবে না, চাই তাৎপর্যপূর্ণ কভারেজ। আশা করি, বুঝেছেন। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০৮:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আসসালামু আলাইকুম কেমন আছেন আপনি ভাই, আমি কিভাবে আমার পরিচয় আপলোড দিতে পারি উইকিপেডিয়া তে এবং ছবি সহ --এইচ কে এম আব্দুর রাহমান ইমানী (আলাপ) ০৯:৫৩, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অনুবাদ

en:Category:Tablighi Jamaat people এই বিষয়শ্রেণীর অনুবাদ কী হবে?

@Owais Al Qarni: তাবলিগ জামাতের ব্যক্তি আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ সংক্রান্ত

আমি নাম পরিবর্তনের জন্য আবেদন করেছি। এখন আমি কি প্রতিযোগিতায় বর্তমান নাম লিখবো নাকি অনুরোধকৃত নাম লিখবো?? কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ (আলাপ) ১৩:০৫, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ, একটু অপেক্ষা করুন। আমি নামান্তর সম্পন্ন করতে বলে দিচ্ছি, নামান্তর সম্পন্নের পর একবারে করুন। যাইহোক ইচ্ছা। এখন যোগ করলে নামান্তরের পর নাম ঠিক করে নিলেই হবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৩৮, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ। কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ (আলাপ) ১৬:৫৮, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নাফিজ অয়ন-এর প্রশ্ন (১৫:১৬, ২৮ ফেব্রুয়ারি ২০২১)

"নাফিজ অয়ন" পৃথীবির সবথেকে ধনী ব্যক্তির নাম কি? --নাফিজ অয়ন (আলাপ) ১৫:১৬, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ড. এম আজাদ মেমোরিয়াল ফাউন্ডেশন এর পাতা কে অপসারণ  বিরোধিতা

সংগঠনটি সম্পর্কে আপনার ধারণা নেই বলে আপনি এরকম ভাবে বলেছেন।সংগঠনটা যদি যোগ্যতাসম্পন্ন সংগঠন না হতো তাহলে আজ বাংলাদেশ সরকার থেকে নিবন্ধিত সংগঠন হতে পারত না।সংগঠনটি কারো দান-অনুদান ছাড়াই সমাজের মানুষের সেবা করে যায়।এরকম একটি আন্তর্জাতিক মানের সংগঠনের পাতাকে যদি অপসারণ করা হয় তাহলে উক্ত সংগঠন তাকে অপমানিত করা হলো Sabbirahmed00bd (আলাপ) ১৭:৪০, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী আলাপ:Md Asif Mahamud Anthu নিয়ে Md Asif Mahamud Anthu-এর প্রশ্ন (০৩:৪৭, ২ মার্চ ২০২১)

আলাপ। আমি কী করব? --Md Asif Mahamud Anthu (আলাপ) ০৩:৪৭, ২ মার্চ ২০২১ (ইউটিসি)

অনুরোধ

আমার একেবারে প্রথমদিকে লেখা তাওযীহুল কুরআন নিবন্ধটি আমার ব্যাবহারকারী পৃষ্ঠায় ফিরিয়ে আনার অনুরোধ করছি। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:১৫, ২ মার্চ ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: ব্যবহারকারী:Owais Al Qarni/তাওযীহুল কুরআন আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩২, ২ মার্চ ২০২১ (ইউটিসি)

লুকায়িত করুন

@আফতাবুজ্জামান: ভাই এই সম্পাদনাটির সম্পাদনা সারাংশসহ সম্পাদনা ইতিহাস লুকায়িত করুন। সাজিদ(আলাপ) ১৫:৪২, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৮, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী আলাপ:AftabBot → ব্যবহারকারী আলাপ:আফতাব বট → ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান

ভাইয়া, এই দ্বিপুনর্নির্দেশনা সংশোধনের অনুরোধ রইল। আর, ভাইয়া, দ্বিপুনর্নির্দেশনার পাতায় কিছু ব্যবহারকারী পাতার দ্বিপুনর্নির্দেশনা আছে। সেগুলোও কি সংশোধন করা যায় না? — Meghmollar2017আলাপ১৭:৫৯, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৩, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

Israck niloy-এর প্রশ্ন (০৫:৩২, ৫ মার্চ ২০২১)

ধন্যবাদ স্যার, আপনাকে মেন্টর হিসেবে পেয়ে। আমি একজন নতুন যুক্ত হয়েছি উইকি' তে। কিভাবে আমি বা কোথা থেকে শুরু করতে পারি। এই সম্পর্কে যদি কিছু মতামত দিতেন তাহলে উপকৃত হতাম। --Israck niloy (আলাপ) ০৫:৩২, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@Israck niloy: কি নিয়ে কাজ করতে চান তা ঠিক করুন। কথার কথা, ধরুন আপনি আপনার ইউনিয়নে কিছু যোগ বা ঠিক করতে চান। তো, আপনার ইউনিয়নের নিবন্ধে যান ও কলম আইকনে ক্লিক করে সাহস করে যা করতে চান করুন। ও প্রকাশ করুন। প্রথমে ভুল হতেই পারে। সমস্যা নেই, ভুল থেকে শিখবেন। সমস্যায় পড়লে জানাবেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৯, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

স্ক্রিপ্ট

@আফতাবুজ্জামান: ভাই, swviewer ইনস্টলেশনের নিয়ম ও সুবিধা কি? সাজিদ(আলাপ) ১৭:৫৪, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: https://meta.m.wikimedia.org/wiki/SWViewer/bn আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৭, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

পার্থক্য কী?

এই বিষয়শ্রেণী দুটির নামের বানানে কী পার্থক্য:

(আলাপ পাতা শিকারী) @Owais Al Qarni: পার্থক্য আছে। আপনার তৈরি বিষয়শ্রেণীতে য-ফলার পরে বাড়তি একটি য-ফলা (বা অন্য কিছু) যুক্ত আছে, যা দৃশ্যমান নয়।—ইয়াহিয়া (আলাপঅবদান) ০৬:৩৬, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

Meghmollar2017-এর প্রশ্ন (০৮:১৫, ৭ মার্চ ২০২১)

শুভেচ্ছা, আফতাব ভাই। গ্রোথ ফিচার ব্যবহার করে বার্তা প্রদানে কোনো সমস্যা হচ্ছে কিনা, সেটি যাচাই করতে এই বার্তাটি প্রদান করছি। অনুগ্রহ করে উপেক্ষা করুন। --— Meghmollar2017আলাপ০৮:১৫, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

সাহায্য

আপনাকে ধন্যবাদ ৷ সমন্ধযুক্ত বিষয় গুলো অবগত হলে বিশেষ উপকৃত হতাম ৷

@Riazul Islam (Ripon): আপনি কি বিষয় নিয়ে করতে চান? নতুন লেখা সৃষ্টি করতে চান নাকি বিদ্যমান কোন লেখায় তথ্য যোগ করতে চান? নিজ থেকে করতে চান নাকি অনুবাদ করে করতে চান? --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০১, ২ মার্চ ২০২১ (ইউটিসি)
অবশ্যই সৃষ্টিশীল কিন্তু বস্তুনিষ্ঠ অথিকন্তু গবেষণা তথা পরমুখাপেক্ষী পরাক্রম ৷....
@Riazul Islam (Ripon): উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। কোথায় যেয়ে আটকে গিয়েছেন জানান। কি বুঝতে পারছেন না জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০৮, ২ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার যোগাযোগ নাম্বারটি পাওয়া যাবে? সাজেদুর আবেদীন শান্ত (আলাপ) ০৬:০৯, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

ব্যকরণের ব্যবহার

@আফতাবুজ্জামান: ভাই আপনি যদি গুলো এবং গুলি এর সঠিক ব্যবহার বলতেন, খুবই উপকার হতো। সাজিদ(আলাপ) ০২:৫১, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

@ব্যবহারকারী:ShazidSharif: আমার জানামতে দুটোর অর্থই এক। দুইটার কোনটা ব্যবহারে সমস্যা দেখি না। এটা অনেকটা ব্যক্তির পছন্দের উপর নির্ভর। যেমন, আমি "গুলি" ব্যবহার করতে বেশি পছন্দ করি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৮, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ

কবির দোহন সিং নিবন্ধ টি দেখুন। এখনো ভাষা সংযোগ দেওয়া হয়নি নিবন্ধে ইংরেজি বাক্য বিদ্যমান+অসম্পূর্ণ —শাকিল হোসেন আলাপ ২১:৩৯, ২ মার্চ ২০২১ (ইউটিসি)

@ব্যবহারকারী:নবাব একটু দেখবেন কি? আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৫, ২ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, ঠিক আছে। দেখতেছি....

আফতাবুজ্জামান স্যার,আমার উইকিপিডিয়া বার বার বাতিল করা হচ্ছে কেন? Abdulkaderrimon10 (আলাপ) ০৩:৪৪, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ইভু বিনতে ইউছুফ-এর প্রশ্ন (০৯:৩৯, ৮ মার্চ ২০২১)

আমি নিবন্ধনে কিভাবে অংশগ্রহন করব. --ইভু বিনতে ইউছুফ (আলাপ) ০৯:৩৯, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

@ইভু বিনতে ইউছুফ: উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকা থেকে আপনার পছন্দমত কোনটি অনুবাদ করুন। তবে দয়া করে যান্ত্রিক অনুবাদ করবেন না। যান্ত্রিক অনুবাদ করলে তা গৃহীত হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ০০:১৯, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

সংস্করণ অপসারণ

এটি দেখুন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১০:৪১, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Yahya, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৭, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ভিডিও নিয়ে Jayanta1483-এর প্রশ্ন (১৫:০৬, ৯ মার্চ ২০২১)

শুভেচ্ছা ভাই, আমি উইকিপিডিয়ায় নতুন.....আমি 21-এ অনুবাদ প্রতিযোগিতায় অংশ নিতে চাই.....এটা কিভাবে করতে হবে দয়া করে আমাকে বলবেন --Jayanta1483 (আলাপ) ১৫:০৬, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Jayanta1483: উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকা থেকে আপনার পছন্দমত কোনটি অনুবাদ করুন। তবে দয়া করে যান্ত্রিক অনুবাদ করবেন না। যান্ত্রিক অনুবাদ করলে তা গৃহীত হবে না। সাহায্য লাগলে বলুন, কি বুঝতে পারছেন না, কি করতে চাচ্ছেন ইত্যাদি। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

সাক্ষর সম্পাদনা

আমি আমার সাক্ষর পরিবর্তন করার চেষ্টা করছিলাম, কিন্তু প্রত্যেকবার এইচটিএমএল-এ ক্রুটি দেখা দিচ্ছে। পুরো লেখাটি এবং সমাপ্তি যাছাই করে, আমি অনেকবার পরীক্ষা করে দেখেছি কিন্তু বুঝতে পারছি না সমস্যাটা কোথায়। অনুগ্রহ করে বলবেন এতে কোথায় ভুল হয়েছে: 50-Man🦸🏽50-Man (আলাপ) ১৮:২১, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@50-Man: যতগুলি b ট্যাগ দিয়ে শুরু করেছেন, ঠিক ততগুলি b ট্যাগ দিয়ে বন্ধ করতে হবে। এই কোড ব্যবহার করুন: <b style=background:#014fed;padding:3px><b style=padding:2px>[[ব্যবহারকারী:50-Man|<b style=color:white>50-Man🦸🏽</b>]]</b></b> --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৯, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনার সম্পাদিত কোডটি ব্যবহার করেছি, কিন্তু "অবৈধ স্বাক্ষর; এইচটিএমএল ট্যাগ পরীক্ষা করুন" বার্তাটি দেখাছে। — 50-Man (আলাপ) ১৯:১৩, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@50-Man: এই কোড ব্যবহার করুন: <span style="padding:3px;background:#014fed">[[ব্যবহারকারী:50-Man|<span style="color:#FFF">'''50-Man'''🦸🏽</span>]]</span> --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৫, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: প্রত্যেকবারের মতোই, আরেকবার ধন্যবাদ আপনাকে। — 50-Man🦸🏽 (আলাপ) ১৯:৪১, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

টপিক্যাল প্লে উইক

টপিক্যাল প্লে উইক-এর অভিভাবনটির জন্য ধন্যবাদ। আপনি পরিবর্তনটি করে দিলে ভাল হয়।--Salil Kumar Mukherjee (আলাপ) ০৫:০৮, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

দ্য ফরেষ্ট সং

দ্য ফরেষ্ট সং-এর অভিভাবনটির জন্য ধন্যবাদ। আপনি পরিবর্তনটি করে দিলে ভাল হয়। --Salil Kumar Mukherjee (আলাপ) ০৫:০৮, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

নতুন উইকিপিডিয়া অনুবাদের উপকরণ ব্যবহার করে দেখুন (উইকিপিডিয়া গবেষণা)

প্রিয় আফতাবুজ্জামান,

আপনি একজন বাংলা উইকিপিডিয়া সম্পাদক হওয়ায়, আমি আপনাকে একটি গবেষণা সেশনে যোগ দিতে এবং একটি নতুন সম্পাদনা উপকরণ ব্যবহার করে দেখার জন্য আমন্ত্রণ জানাতে চাই। অংশগ্রহণের জন্য ভিডিও কলে ব্যবহার উপযোগী পর্যাপ্ত দ্রুত গতির স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ উপস্থিত থাকা প্রয়োজন।

অংশগ্রহণের জন্য প্রথমে এই সংক্ষিপ্ত ফর্ম পূরণ করুন এবং নির্বাচিত হলে আপনি অংশগ্রহণের দিন / সময় নির্ধারণ করার জন্য ইমেইলের মাধ্যমে আমন্ত্রণ পাবেন।

গবেষণা সেশনের সফল সমাপ্তির পরে আপনাকে ধন্যবাদ জানানোর উদ্দেশ্যে আমরা আপনার স্থানীয় মুদ্রায় একটি $20USD মূল্যের ভিসা কার্ড প্রদান করতে ইচ্ছুক।

শুভেচ্ছান্তে, EAsikingarmager (WMF) (আলাপ) ১৬:০৯, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

এই সমীক্ষা তৃতীয় পক্ষের সেবার মাধ্যমে পরিচালিত হবে, যাদের এই সেবা প্রদানে অতিরিক্ত শর্ত থাকতে পারে। গোপনীয়তা এবং ডেটা-ব্যবস্থাপনা সম্পর্কিত আরও তথ্যের জন্য সমীক্ষার গোপনীয়তার বিবৃতি দেখুন।

আইএসডিই বাংলাদেশ।

সম্মানিত প্রতিনিধি আমি আইএসডিই-বাংলাদেশ নিবন্ধটির জন্য কি ধরনের তথ্য দরকার সে বিষয়ে জানতে চায়। আমি যতটুকু জানতে পেরেছি সংস্থাটি শিক্ষা, স্বাস্থ্য তেকে শুরু করে বনায়ন ও অন্যান্য সামাজিক ও অথৈনৈতিক উন্নয়নে সরকারি ও বেসরকারি সংস্থার সাথে যুক্ত হয়ে কাজ করে। তাছাড়া আমি কক্সবাজার ও চট্টগ্রাম বিষয়ক সকল তথ্যে যুক্ত থাকতে আগ্রহী। ধন্যবাদ । বাংলা উইকিপিডিয়ার সকল ব্যবহারকারিদের জন্য কি কোন গ্রুপ আছে, আমি এই বিষয়ে জানতে আগ্রহী।

আফতাব বটের জন্য

সুধী, (গ্রহন > গ্রহণ) বানান সংশোধনের অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:০০, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@FaysaLBinDaruL: আর কোন ভুল বানান আছে? তাহলে একত্রে করা যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৫, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)
চলচিত্র > চলচ্চিত্র। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:০৬, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)
পুর্ব > পূর্ব (আপাতত এই দুইটা পেলাম।) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:৫৩, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)
আরো একটাঃ (সাধারন > সাধারণ) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:৫৬, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৩, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ। এইবার এইগুলি- প্রমান > প্রমাণ, ধারন > ধারণ, ধারনা > ধারণা। অগ্রিম ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৩:৫৮, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL: আরও থাকলে দেন। আমি একসাথে করে দিব। আফতাবুজ্জামান (আলাপ) ০০:১৭, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আমি যাচাই করে দেখছি, আরো পেলে আপনাকে জানাবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০০:৫১, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
পুরষ্কার > পুরস্কার। (যাচাই চলছে) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১১:০৮, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
আবিস্কার > আবিষ্কার (যাচাই চলছে)। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১১:২৪, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
মূল্যায়ণ > মূল্যায়ন (যাচাই চলছে) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:৪৭, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
বানিজ্যিক > বাণিজ্যিক ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:৫২, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
গননা > গণনা ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:০৭, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
শিক্ষাঙ্গন > শিক্ষাঙ্গণ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:১৪, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL: শিক্ষাঙ্গন > শিক্ষাঙ্গণ মনে হয় না করা উচিত হবে। গুগল অনুসন্ধানে দেখতে পেলাম, বাংলাদেশের সকল গণমাধ্যম শিক্ষাঙ্গন বানানটি লিখে। যেহেতু শিক্ষাঙ্গন বানান সর্বাধিক প্রচলিত তাই আলোচনা ছাড়া এটি করা অনুচিত হবে। আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৯, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ঠিক আছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২২:৫৬, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL উপরেরগুলি করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪৪, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

এই ইভেন্ট এর বেপ্যারে বিস্তারিত বলুন --Shifan Azad Nahid (আলাপ) ১১:৩৪, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Shifan Azad Nahid: উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ পাতার লেখাগুলি পড়ে দেখেছেন কি? আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৭, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

আসসালামু আলাইকুম। স্যার আমি শিক্ষা মনোবিজ্ঞানে সম্পাদনা করতে চাচ্ছিলাম, কিভাবে করতে পারি? --Hamim ashrafi (আলাপ) ১৪:২৩, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hamim ashrafi: এই পর্যন্ত আপনি সবকিছু সঠিকভাবেই করতে সমর্থ হয়েছেন। এখন ইংরেজি নিবন্ধটি দেখে শিক্ষা মনোবিজ্ঞান নিবন্ধটির অনুবাদ কাজ চালিয়ে যান। অনুবাদ কাজ শেষ হলে এখানে তা জমা দিন। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০০, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

Sumanaakhter94-এর প্রশ্ন (০৬:৫১, ১৩ মার্চ ২০২১)

আসসালামুয়ালাইকুম। আমি একটি তথ্য সংশোধন করতে পারি? --Sumanaakhter94 (আলাপ) ০৬:৫১, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)

Request

Hi Can you add some content in bangla version of IISER Berhampur article? You can use the contents from Hindi, Odia or sanskrit according to your convenience. Thank you ଲେଖକ (আলাপ) ০৫:৪৯, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)

Bhai apni amar bisoy bostu delete korlen keno?????

Bhai apni amar bisoy bostu delete korlen keno????? Jafar3700 (আলাপ) ১৬:২৩, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)

@Jafar3700: আপনাকে বাংলা লিখতে অনুরোধ জানাই। প্লে স্টোর থেকে বাংলা লেখার কিবোর্ড ডাউনলোড করে নিন। আপনার বিষয়বস্তু মুছে দিচ্ছি কারণ বাংলা উইকিতে আপনার কোন অবদান নেই। ফলে সহজে অনুমেয়, আপনি বাংলা উইকিতে নিজের প্রোফাইল বানাতে তথা প্রচার চালাতে এসেছেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৬, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)

amar kichu janar chilo

@Tanvir Ahmed Sohel: আপনি যদি বাংলা লিখতে না পারেন, তাহলে আমি আর কোনও উত্তর দিব না। বাংলা উইকিতে অবশ্যই বাংলায় লিখতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৬, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Work with Anirban নিয়ে Work with Anirban-এর প্রশ্ন (০৪:০৬, ১৫ মার্চ ২০২১)

আমি কীভাবে উইকিপিডিয়া জমা দেব ? আমার পেজ তারী হয়ে দেছে। অংশগ্রহন পৃষ্ঠায় আমার নাম আছে। Work with Anirban --Work with Anirban (আলাপ) ০৪:০৬, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@Work with Anirban: কোথায় তৈরি করেছেন? আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৪, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

এটি আমার তৈরী উইকিপিডিয়া লিংক দয়া করে এটি জমাদান করুন https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80:Work_with_Anirban Work with Anirban (আলাপ) ০৩:৩৪, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Work with Anirban: এটি তো আপনার লিখিত নয়। আপনি পরমাণু নিবন্ধের লেখা অনুলিপি (কপি) করে ওখানে যোগ করেছেন মাত্র। অনুগ্রহ করে ইংরেজি উইকিপিডিয়ার en:Atom থেকে লেখাগুলি বাংলায় অনুবাদ করুন (গুগল দ্বারা যান্ত্রিক অনুবাদ গ্রহণযোগ্য নয়, যেভাবেই অনুবাদ করুন তা অবশ্যই বোধগম্য হতে হবে)। অনুবাদ কাজ সম্পন্ন হলে আমাকে জানান। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৭, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

অসীম মেয়াদে ব্লক

এই আইপিকে অনতিবিলম্বে ব্লক করুন। সম্ভব তো রেঞ্জ ব্লক! এর আরও ভার্সন থাকতে পারে। এর কাজ হল, উইকিতে উল্টা-পাল্টা সম্পাদনা করে, সেটা স্ক্রিনশট নিয়ে বিভিন্ন গ্রুপে ছড়িয়ে দিয়ে মজা করা। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০১:৪২, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

NID Problem

আসসালামু আলাইকুম। স্যার কেমন আছেন-?? আশা করি ভালো আছেন। স্যার আমার NID তে আমার নাম Rujon দিয়ে দিয়েছেন। আমার মূল NID বের হবার পর আমি অনলাইনে আবেদন করি। তারপর EC আমার Certificate চান। তাও দিয়েছি। তারপর EC থেকে আমার সংষোধিয় কনফার্ম মেসেজ আসে। অনলাইনে এখন আমার নাম ঠিক আছে। Rujon ছিলো এখন Rujol আছে। Rujol নাম টি ঠিক। কিন্তু আমি আজ আমাদের সিলেট গোটাটিকর পাসপোর্ট অফিসে যাই পাসপোর্ট তৈরি করতে। কিন্তু পাসপোর্ট অফিসে দেখি আমার নাম এখন ও ভূল রয়েছে। অতপর আমি ও অন্যান্য স্টুডিওতে অনলাইনে দেখতে পাই যে তা সংষোধিয়। কিন্তু আমাদের পাসপোর্ট অফিসে কেন এটি এখনো ভূল রয়েছে। তাই আমাদের পাসপোর্ট অফিসের কর্মকর্তারা বলেছেন এটি আপনারা Submitt করেন নি। তাই একটু সাহাজ্য করুন। Kaium Ahmed Rujol (আলাপ) ০৫:৩৫, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ।

আমি আজকে থেকেই এখানে অনুবাদ আর সম্পাদনা করা শুরু করেছি। আমি নিজে জেনারেশন জেড তাই এটা নিয়ে জানতে গিয়েই ২০১৯ এ অনুবাদ করে ফেইসবুকে আপলোড করেছিলাম। লেখাটির আরও সম্পাদনা প্রয়োজন। শিরনাম পরিবর্তন করতে হয় বুঝিনি। আশা করছি এভাবেই পথপ্রদর্শন করে যাবেন।

@Mamun Taseen: সাহায্য লাগলে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০২, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)