ব্রড-গেজ রেলপথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্রড-গেজ রেলপথ হচ্ছে ১,৪৩৫ মিমি (৪ ফুট ৮.৫ ইঞ্চি) আদর্শ-গেজ রেলপথের চেয়ে চওড়া ট্র্যাক গেজের রেলপথ।

ইতিহাস[সম্পাদনা]

ব্রড গেজ গ্রেট ব্রিটেনের স্কটল্যান্ডে ডান্ডি ও আরব্রোথ রেলওয়ে (১৮৩৬-১৮৭৪), এবং আরব্রোথ ও ফরফার রেলওয়ে (১৮৩৮-১৮৪৮)-এর জন্য প্রথম ব্যবহৃত হয়। উভয়ই ছোট ও বিচ্ছিন্ন রেলপথ, এবং ৫ ফুট ৬ ইঞ্চি (১,৬৭৬ মিমি) গেজে নির্মিত। উভয় রেলপথ পরবর্তীতে আদর্শ গেজে রূপান্তর করা হয় এবং উদীয়মান স্কটিশ রেল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা হয়।

১৮৩৮ সালে ইসামবার্ড কিংডম ব্রুনেল দ্বারা ৭ ফুট ০.২৫ ইঞ্চি (২১৪০ মিমি)-এর গেজে দ্য গ্রেট ওয়েস্টার্ন রেলওয়ে নকশা করা হয়েছিল এবং ১৮৯২ সাল পর্যন্ত এই গেজটি বজায় রাখা হয়েছিল। কিছু বন্দর নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য এই গেজের রেলপথ ব্যবহার করত। এর মধ্যে রয়েছে পোর্টল্যান্ড হারবার এবং হোলিহেড ব্রেকওয়াটার, যা কাজের সাইডিংয়ের জন্য একটি লোকোমোটিভ ব্যবহার করে। যেহেতু এটি জাতীয় নেটওয়ার্কের সাথে সংযুক্ত ছিল না, ১৯১৩ সালে লোকোমোটিভটি জীর্ণ না হওয়া পর্যন্ত এই ব্রড গেজ অপারেশন চলতে থাকে।[১] ব্রুনেল দ্বারা প্রাথমিকভাবে প্রস্তাবিত গেজটি একদম ৭ ফুট (২,১৩৪ মিমি) ছিল, তবে প্রাথমিক পরীক্ষার সময় শনাক্ত হওয়া ক্লিয়ারেন্স সমস্যাগুলি মিটমাট করার জন্য শীঘ্রই একে ১/৪ ইঞ্চি (৬ মিমি) বৃদ্ধি করে ৭ ফুট ১/৪ ইঞ্চি (২,১৩৪ মিমি) করা হয়। জর্জ স্টিফেনসন একই কারণে তার মূল ৪ ফুট ৮ ইঞ্চি (১,৪২২ মিমি) গেজে অতিরিক্ত অর্ধেক ইঞ্চি জুড়তে চেয়েছিলেন।[তথ্যসূত্র প্রয়োজন]

ভোপালের কাছে ব্রড গেজ রেলপথ

গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের যুক্তরাজ্যের পার্লামেন্ট প্রথমদিকে ৭ ফুট (২,১৩৪ মিমি) ব্রড গেজে নির্মিত রেলপথ অনুমোদন করার জন্য প্রস্তুত ছিল, তবে অবশেষে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের সকল নতুন রেলপথ ৪ ফুট ৮.৫ ইঞ্চি (১,৪৩৫ মিমি)-এর আদর্শ গেজে নির্মান করার পক্ষে গেজ কমিশন তা প্রত্যাখ্যান করে। যেসব রেল ইতিমধ্যে তাদের সক্রিয় আইন পেয়েছে, তারা ৭ ফুট গেজে চলবে। একই মানদণ্ড ব্যবহার করে আয়ারল্যান্ডকে একটি ভিন্ন আদর্শ গেজ, ৫ ফুট ৩ ইঞ্চি (১,৬০০ মিমি)-এর আইরিশ গেজ বরাদ্দ করা হয়, যা দক্ষিণ অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়ার অস্ট্রেলীয় রাজ্যসমূহেও ব্যবহৃত হয়। ১৮৬৪ সাল থেকে ব্রিটেনের ব্রড গেজ রেলপথগুলো ধীরে ধীরে ডুয়েল গেজ বা আদর্শ গেজে রূপান্তর করা হয় এবং অবশেষে ১৮৯২ সালে ব্রুনেলের ব্রড গেজের শেষটি একক সপ্তাহান্তে রূপান্তর করা হয়।

১৮৩৯ সালে নেদারল্যান্ডস দুটি ব্রড গেজ রেলপথ দিয়ে এর রেল ব্যবস্থা শুরু করে। নির্বাচিত ১,৯৪৫ মিমি (৬ ফুট ৪ ৯/১৬ ইঞ্চি)-এর গেজটি ১৮৩৯ এবং ১৮৬৬ সালের মধ্যে হল্যান্ডসচে ইজ্রেইন স্পুরওয়েগ-মাৎসচ্প্পিজ (এইচএসএম) দ্বারা আমস্টারডাম-দ্য হ্যাগ-রটারডাম রেলপথের জন্য, এবং ১৮৪২ থেকে ১৮৫৫ সালের মধ্যে প্রথমে ডাচ রাজ্য, কিন্তু শীঘ্রই নেদারল্যান্ডস রিঝিনস্পরওয়েজ-মাৎস্প্প্পিজ, দ্বারা আমস্টারডাম-ইউট্রেচ-অর্হেম রেলপথের জন্য প্রয়োগ করা হয়েছিল। কিন্তু প্রতিবেশী দেশ প্রুশিয়া এবং বেলজিয়াম ইতিমধ্যে আদর্শ গেজ ব্যবহার করেছে, তাই এই দুটি কোম্পানিকে তাদের প্রথম রেলপথগুলোকে রি-গেজ করতে হয়েছিল। ১৮৫৫ সালে এনআরএস এর রেলপথ রি-গেজ করে এবং শীঘ্রই পরে প্রুশীয় রেলপথের সাথে সংযুক্ত হয়।১৮৬৬ সালে এইচএসএম তা অনুসরণ করে। ইউট্রেখ্টের‌ ডাচ রেল জাদুঘরে একটি ব্রড গেজ ২-২-২ লোকোমোটিভ এবং তিনটি ক্যারিজের প্রতিলিপি রয়েছে। ১৯৩৮-৩৯ সালে ডাচ রেলওয়ের ১০০তম বার্ষিকীর জন্য এই প্রতিলিপি নির্মিত হয়েছিল।

আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়া ও ব্রাজিলের কয়েকটি রাজ্যে ৫ ফুট ৩ ইঞ্চি (১,৬০০ মিমি) গেজ রয়েছে, তবে ডাবলিন লাইট রেল ব্যবস্থা লুয়াস আদর্শ গেজে নির্মিত। রাশিয়া এবং অন্যান্য সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলি ১,৫২০ মিমি (৪ ফুট ১১ ২৭/৩২ ইঞ্চি) (প্রথমে মূলত ৫ ফুট (১,৫২৪ মিমি)) গেজ ব্যবহার করে, যেখানে ফিনল্যান্ড ইম্পেরিয়াল রাশিয়া থেকে প্রাপ্ত ৫ ফুট (১,৫২৪ মিমি) গেজ ব্যবহার করতে থাকে (ফিনল্যান্ড এবং রাশিয়ার দুই মান যথেষ্ট কাছাকাছি, যাতে তাদের মধ্যে পূর্ণ আন্তঃঅপারোপযোগিতা হয়)। পর্তুগাল এবং স্প্যানিশ রেনফে সিস্টেমটি ১,৬৬৮ মিমি (৫ ফুট ৫ ২১/৩২ ইঞ্চি)-এর গেজ ব্যবহার করে, যাকে স্প্যানিশে এনকো ইব্রিকো বা পর্তুগিজ ভাষায় বিটোলা ইবেরিকা বলা হয় (দেখুন আইবেরিয়ান গেজ); যদিও আদর্শ গেজ রূপান্তর করার পরিকল্পনা আছে।[২][৩]

১৮৬১ সালে কানাডার টরন্টোতে টিটিসি সাবওয়ে এবং স্ট্রিটকারের জন্য গেজ নির্বাচিত হয়েছিল। টরন্টো ৪ ফুট ১০ ৭/৮ ইঞ্চি (১,৪৯৫ মিমি) এর একটি অনন্য গেজ গ্রহণ করেছিল, একটি "ওভার গেজ" যা তখনকার সময়ে ঘোড়া-টানা স্ট্রিটকার লাইনে "ঘোড়া-টানা ওয়াগনগুলিকে রেল ব্যবহার করতে দেওয়া"-এর জন্য মূলত বর্ণিত ছিল, কিন্তু রাস্তায় আদর্শ গেজ সরঞ্জাম ব্যবহার নিষিদ্ধ করার ব্যবহারিক প্রভাবের সঙ্গে। টরন্টো ট্রানজিট কমিশন এখনও এই অনন্য গেজে টরন্টো স্ট্রিটকার সিস্টেম এবং তিনটি হেভি-রেল সাবওয়ে রেলপথকে পরিচালনা করে। তবে লাইট মেট্রো স্কারবোর আরটি এবং নির্মানধীন দুটি লাইট রেলপথে (এগলিনটন ক্রসটাউন রেলপথ এবং ফিঞ্চ ওয়েস্ট) আদর্শ গেজ ব্যবহার করা হচ্ছে।

১৮৫১ সালে কানাডা প্রদেশের আদর্শ গেজ হিসাবে ৫ ফুট ৬ ইঞ্চি (১,৬৭৬ মিমি) ব্রড গেজ আনুষ্ঠানিকভাবে প্রযোজ্য হয়েছিল, যা প্রাদেশিক গেজ হিসাবে পরিচিত হয়ে ওঠে এবং যেসব রেল অন্য গেজ বেছে নেয়, সরকারী ভর্তুকি তাদের জন্য অনুপলব্ধ ছিল। এটি উত্তর আমেরিকা রেলপথগুলির সাথে মালবাহী গাড়িসমূহের বিনিময়ে সমস্যা তৈরি করে, যার বেশিরভাগই আদর্শ গেজ বা তার মতো গেজে নির্মিত হয়েছিল। ১৮৭০-এর দশকে, মূলত ১৮৭২ থেকে ১৮৭৪ সালের মধ্যে, আমেরিকান রেলপথগুলোর সাথে রোলিং স্টক বিনিময় সহজতর করার জন্য কানাডিয়ান ব্রড গেজ রেলপথগুলো আদর্শ গেজে পরিবর্তিত হয়। আজ সমস্ত কানাডিয়ান রেলওয়ে আদর্শ গেজের।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Connection
  2. Verkehrsrundschau, April 30, 2007
  3. Spanien: Bahn bis 2020 auf Normalspur

বহিঃসংযোগ[সম্পাদনা]