গুড্ডি (১৯৭১-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গুড্ডি
পোস্টার
পরিচালকহৃষিকেশ মুখোপাধ্যায়
প্রযোজকহৃষিকেশ মুখোপাধ্যায়
চিত্রনাট্যকারহৃষিকেশ মুখোপাধ্যায়
গুলজার
ডি.এন. মুখার্জী
কাহিনিকারগুলজার
শ্রেষ্ঠাংশেধর্মেন্দ্র
জয়া ভাদুড়ী
উৎপল দত্ত
সমিত ভঞ্জ
এ. কে. হঙ্গল
আসরানী
কেষ্ট মুখার্জী
সুরকারবসন্ত দেশাই
গুলজার (গীতিকার)
চিত্রগ্রাহকজয়বন্ত পাঠারে
মুক্তি
  • ২৪ সেপ্টেম্বর ১৯৭১ (1971-09-24)
স্থিতিকাল১২০ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি

গুড্ডি হল হৃষিকেশ মুখার্জী পরিচালিত এবং গুলজার রচিত একটি ১৯৭১ সালের ভারতীয় হিন্দি নাটক চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন ধর্মেন্দ্র, জয়া বচ্চন এবং উৎপল দত্ত। এটি জয়া বচ্চন (née ভাদুড়ী) এর ক‍্যারিয়ার তৈরির চলচ্চিত্র যেখানে তিনি একজন স্কুলছাত্রীর চরিত্রে অভিনয় করেছেন যার একটি ক্রাশ রয়েছে এবং অভিনেতা ধর্মেন্দ্রের প্রতি আচ্ছন্ন, যিনি নিজের চরিত্রেই এতে অভিনয় করেন। তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার মনোনয়ন অর্জন করেন, যা এই ছবির জন্য একমাত্র মনোনয়ন। উৎপল দত্তও এতে অভিনয় করেছেন। রাজেশ খান্না, নবীন নিশ্চল, আশারানী, অমিতাভ বচ্চন, বিনোদ খান্না, ওম প্রকাশ এবং প্রাণের মতো অনেক বলিউড অভিনেতারা অতিথি চরিত্রে অভিনয় করেছিলেন।[১][২] বক্সঅফিসইন্ডিয়া.কম এর মতে, ছবিটি একটি “বিগ সিটি হিট” হয়ে উঠেছে এবং অন্য সব জায়গায় “গড়ের উপরে” ব্যবসা করেছে।[৩] এটি পরে তামিল ভাষায় জয়চিত্রা ও জয়শঙ্কর অভিনীত সিনেমা পৃথিয়াম (১৯৭৫) হিসাবে পুনর্নির্মাণ করা হয়।[৪]

পটভূমি[সম্পাদনা]

কুসুম (ওরফে গুড্ডি জয়া) এক চঞ্চল এবং চিন্তাহীন স্কুল ছাত্রী যে তার বাবা, ভাই এবং ভগ্নিপতির সাথে থাকে। গুড্ডির ফিল্মস্টার ধর্মেন্দ্রর প্রতি ক্রাশ রয়েছে, যাকে তিনি একজন সুপারম্যান মনে করেন যিনি কোনও ভুল হতে পারে না, তার অন-স্ক্রিন ইমেজ এবং তারকার পিছনের আসল মানুষটির মধ্যে পার্থক্য করতে অক্ষম।

তিনি বোম্বেতে না যাওয়ার আগ পর্যন্ত তার ক্রাশের পরিধির খোঁজ কেউ জানত না, যেখানে তার বৌদির ভাই নবীন তাকে প্রস্তাব দেয়, প্রত্যাখ্যানের জন্য গুড্ডি যখন প্রকাশ করে যে সে ধর্মেন্দ্রের প্রেমে আচ্ছন্ন তখন বিস্মিত হন। নবীন তার কাকার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেন, যিনি সিদ্ধান্ত নেন যে একমাত্র সমাধান হল গুড্ডিকে মায়া এবং বাস্তবতার মধ্যে পার্থক্য উপলব্ধি করা।

কাকা এক পারস্পরিক বন্ধুর মাধ্যমে ধর্মেন্দ্রর সাথে যোগাযোগ করেন। তার সাহায্যে, তারা গুড্ডিকে বাস্তব জগৎ আর সিনেমার বিশ্বাস-করানো জগতের মধ্যে পার্থক্য দেখায়। সিনেমার গ্ল্যামারের পিছনের নিষ্ঠুর এবং হৃদয়হীন জগতের কাছে প্রথমবারের মতো উন্মোচিত হয়ে, গুড্ডি বুঝতে পারে যে রিল জগতের কিছুই আসলে সত্য নয়। যদিও ধর্মেন্দ্রর প্রতি তার শ্রদ্ধা বেড়ে যায়, তবে শেষে গুড্ডি বুঝতে পারে যে সে আশেপাশের যে কারো মতোই মানুষ এবং অন্য কারো মতো একই ভয় ও নিরাপত্তাহীনতার সাথে বসবাস করে।

মুভিটি শেষ হয় গুড্ডি নবীনকে বিয়ে করতে রাজি হওয়ার মাধ্যমে।

কুশীলব[সম্পাদনা]

চলচ্চিত্রটিতে অভিনেতা এবং শিল্পের ব্যক্তিত্বদের কাছ থেকে ক্যামিও দেখানো হয়েছে যার মধ্যে রয়েছে (উপস্থিতির ক্রমানুসারে):

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

সকল গানের গীতিকার গুলজার; সকল গানের সুরকার বসন্ত দেশাই

গান
নং.শিরোনামগানদৈর্ঘ্য
১."বোলে রে পাপীহর"বাণী জয়রাম৩:৩৫
২."হরি বিন ক‍্যায়সে জিউঁ"বাণী জয়রাম৩:৪০
৩."হামকো মন কি শক্তি দেনা"বাণী জয়রাম এবং সমবেত৪:৩০
৪.শিরোনামহীন (সাউন্ডট্র্যাকে অন্তর্ভুক্ত নয়)  
৫."পিয়ার পিয়ার পিয়ার" (সাউন্ডট্র্যাকে অন্তর্ভুক্ত নয়)মোহাম্মদ রফি 

পুরস্কার এবং মনোনয়ন[সম্পাদনা]

 

বছর মনোনয়ন / কাজ পুরস্কার ফলাফল
১৯৭২ জয়া ভাদুড়ী সেরা অভিনেত্রীর পুরস্কার মনোনীত

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "rediff.com, Movies: Classics Revisited: Guddi"www.rediff.com 
  2. "rediff.com: Hrishikesh Mukherjee's best films"specials.rediff.com 
  3. "BoxOffice India.com"। ২৭ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "Feature Articles : Retrospect : Kalpana (1977)"। ১২ মার্চ ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহি সংযোগ[সম্পাদনা]