ঝুঠ বোলে কাউয়া কাটে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঝুঠ বোলে কাউয়া কাটে
পরিচালকহৃষিকেশ মুখোপাধ্যায়
প্রযোজকজি.পি. সিপ্পি
চিত্রনাট্যকারহৃষিকেশ মুখোপাধ্যায়
শচীন ভৌমিক
জে.ডি. লারি (সংলাপ)
কাহিনিকারবিমল কর
শ্রেষ্ঠাংশেঅনিল কাপুর
জুহি চাওলা
অমরেশ পুরী
রিমা লাগু
অনুপম খের
সুরকারআনন্দ–মিলিন্দ
চিত্রগ্রাহকজল মিস্ত্রি
সম্পাদকসুভাষ গুপ্ত
পরিবেশকসিপ্পি ফিল্মস
মুক্তি
  • ৪ ডিসেম্বর ১৯৯৮ (1998-12-04)
স্থিতিকাল১৪৩ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
আয়প্রা. ₹৭.২৯ কোটি[১]

ঝুঠ বোলে কাউয়া কাতে (অনু. If you lie, a crow will bite you – অনুবাদ যদি মিথ্যা বলো, কাকে কামড়াবে) হৃষিকেশ মুখার্জি পরিচালিত ১৯৯৮ সালের ভারতীয় হিন্দি কমেডি চলচ্চিত্র। ছবিতে অভিনয় করেছেন অনিল কাপুর, জুহি চাওলা, অমরিশ পুরি, রীমা লাগু, অনুপম খের এবং সাজিদ খান[২] ছবিটি ছিল পরিচালক হিসেবে হৃষিকেশ মুখোপাধ্যায়ের শেষ ছবি।

সারসংক্ষেপ[সম্পাদনা]

শঙ্কর, ছোটখাট এক অভিনেতা, উর্মিলাকে ভালোবাসেন, কিন্তু যেহেতু উর্মিলা একজন রক্ষণশীল এবং গোঁড়া অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার অভয়ঙ্করের মেয়ে, তাই অভয়ঙ্কর পরিবারকে জয় করতে শঙ্করের অনেক কিছুই করতে হবে। তারপর শঙ্কর যাকে ভালোবাসেন তাকে পাওয়ার চেষ্টায় মিথ্যার একটি সিরিজ (তাই শিরোনাম, তুমি মিথ্যা বললে, কাক কামরাবে) রচনা করতে শুরু করে।

কলাকুশলী[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

সঙ্গীতে সুরারোপে ছিলেন আনন্দ-মিলিন্দ এবং গানের কথায় গীতিকার আনন্দ বক্সী। প্লেব্যাক গায়ক হিসেবে যারা কণ্ঠ দিয়েছেন তারা হলেন উদিত নারায়ণ (অনিল কাপুরের জন্য), অভিজিৎ (সাজিদ খানের জন্য), বিনোদ রাঠোড় (অনুপম খেরের জন্য), শ‍্যামক দাবর (নিজেই), পারভেজ এবং অলকা ইয়াগনিক (জুহি চাওলার জন্য)। সাউন্ডট্র্যাকে ৭টি মৌলিক গান রয়েছে।

না. গান গায়ক
১. "কেয়া রাখুঁ তেরা নাম" উদিত নারায়ণ
২. "আঁখোঁ মে আকেলি রাতোঁ মে" উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক
৩. "বড়ি মুশকিল হ্যায়" বিনোদ রাঠোড়, উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক, অভিজিৎ
৪. "দিল ইয়ে দিল" উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক
৫. "মামা আই লাভ ইউ" অলকা ইয়াগনিক, বিনোদ রাঠোড়
৬. "ডিয়ার ও ডিয়ার" অভিজিৎ
৭. "ঝুঠ বোলে কাউয়া কাটে" শিয়ামক দাভার, পারভেজ

অভ্যর্থনা[সম্পাদনা]

ইন্ডিয়া টুডে-র নন্দিতা চৌধুরী লিখেছেন, "ঝুঠ বোলে কাউয়া কাটে -তে পুরানো দিনের আকর্ষণ আছে কিন্তু প্রযুক্তিগত এবং শৈল্পিকভাবে, ছবিটি ৭০ এর দশকে আটকে আছে। সংলাপগুলো যেন স্থির আর জল মিস্ত্রির সিনেমাটোগ্রাফি প্রায়শই একটি টেলিভিশন সিটকমের মত।"[৩] Rediff.com এ শর্মিলা ট্যালিকুলান লিখেছেন, "গতি সাবলীল, চলচ্চিত্র শিল্পের অন্যতম সেরা সম্পাদক হিসাবে হৃষিদার দুর্দান্ত খ্যাতির জন্য উপযুক্ত৷ এমনকি শেষের দিকে মেজাজ সিরিয়াস হয়ে গেলেও ফিল্ম জমে না। আমি ক্লাইম্যাক্সটি খুব চিত্তাকর্ষক খুঁজে পেয়েছি এবং বাকি ফ্লিকের মধ্যে হেসেছি। হৃষিদার কমেডিতে সব সময় ভুলের কমেডি থাকে এবং অনেক বিভ্রান্তির পরে ডিনোউমেন্ট আসে। ঝুট বোলে... এই ঐতিহ্য বজায় রেখেছে।"[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি সংযোগ[সম্পাদনা]

 

বহিঃস্থ ভিডিও
video icon Jhooth Bole Kauwa Kaate (Full Movie) Venus Movies