পেয়ার কা সপনা (১৯৬৯-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পেয়ার কা সপনা
পোস্টার
পরিচালকহৃষিকেশ মুখার্জী
প্রযোজকটি.সি. দেওয়ান
রচয়িতারাজেন্দর কিষাণ (সংলাপ)
চিত্রনাট্যকারএস.কে. প্রভাকর
কাহিনিকারহরি জুৎশি
শ্রেষ্ঠাংশেঅশোক কুমার,
মালা সিনহা,
বিশ্বজিৎ
সুরকারচিত্রগুপ্ত
মুক্তি১৯৬৮
দেশভারত
ভাষাহিন্দি

পেয়ার কা সপনা (অনু. Dream of love) হল একটি ১৯৬৯ সালের বলিউড ফিল্ম যেখানে অশোক কুমার, মালা সিনহা, বিশ্বজিৎ, হেলেন এবং অন্যান্যরা অভিনয় করেছেন।

ছবিটি প্রযোজনা করেন টিসি দেওয়ান এবং পরিচালনা করেন হৃষিকেশ মুখোপাধ্যায়, সঙ্গীত পরিচালনা করেন চিত্রগুপ্ত, গানের কথা ও সংলাপ রচনায় রাজেন্দ্র কৃষাণ, কাহিনীকার হরি জুৎশি এবং চিত্রনাট্য করেছেন এসকে প্রভাকর। অভিনেতা রাজন হাকসার (যিনি ছবিতে প্রকাশ মালহোত্রার ভূমিকায় অভিনয় করেছিলেন) সহযোগী প্রযোজকও ছিলেন।

ছবিটির শুটিং হয়েছে ভারত ও ইউরোপে।

পটভূমি[সম্পাদনা]

এক বৃদ্ধ দম্পতি এক ঐতিহ্য পরায়ণ মেয়ে সুধার দেখা পান, যে তার মায়ের সাথে ট্রেনে তীর্থযাত্রায় যাচ্ছেন। তারা তাকে তাদের ছেলে রমেশের জন্য উপযুক্ত ভাবে এবং মনে করে যে সে তাকে ঠিক করবে, কারণ তারা বিশ্বাস করে যে সে একটু ভিন্ন জীবনধারার দ্বারা খুব বেশি প্রভাবিত (বন্ধুদের সাথে মদ্যপান এবং পার্টি করা)।

রমেশের বাবা, জ্বল প্রসাদ লন্ডনে যাওয়ার আগে রমেশকে বলেন সুধাকে বিয়ে করতে, নতুবা তিনি বিদেশের খরচ জোগাবেন না। রমেশ বিয়েতে রাজি হয় ঠিকই, কিন্তু বিয়ের অনুষ্ঠানের পরপরই এমনকি তার স্ত্রীকে না দেখে লন্ডন চলে যায়। জাহাজে ভ্রমণকালে গুপ্তের সাথে তার দেখা হয় এবং তার সাথে বন্ধুত্ব হয়। সে লন্ডনে জেনির সাথেও দেখা করে এবং তার সাথে বন্ধুত্ব করে, যদিও জেনি তাকে ভালবাসে।

শঙ্করনাথ এক বিচলিত সুধাকে খুঁজে পান এবং তাকে ইংরেজি শেখান, তাকে বিশ্বের পথ শিখতে সাহায্য করেন, যাতে তিনি রমেশকে খুঁজে পেতে এবং তার হৃদয় জয় করতে পারেন। সুধা তখন শঙ্করনাথের অধীনে লন্ডনে যায় এবং তার পরিচিত জনাব মালহোত্রার সাথে থাকে। সে সুষমা নাম নেয় এবং রমেশের দেখা পায়, যে তার প্রেমে পড়ে।

তবে, বিষয়গুলো জটিল হয়ে ওঠে যখন শঙ্করনাথ আবিষ্কার করেন যে জেনি তার দীর্ঘদিনের হারানো নাতনী। কীভাবে সুধা এবং রমেশ আচরণ করে যখন সমস্ত সত্য প্রকাশিত হয় তখন থেকে গল্পটি তৈরি হয়।[১]

কুশীলব[সম্পাদনা]

গান[সম্পাদনা]

সকল গানের গীতিকার রাজিন্দর কৃষাণ; সকল গানের সুরকার চিত্রগুপ্ত।

পেয়ার কা সপনা'র গানগুলো
নং.শিরোনামগায়কদৈর্ঘ্য
১."জি লাগতা নাহি আপনা ইন দেসি নাজারো মে"মোহাম্মদ রফি 
২."আয়ে মেরি জিন্দেগী, তু নেহি আজনাবি"মোহাম্মদ রফি, লতা মঙ্গেশকর 
৩."হাসিনো কি আঁখো কা তারা রহুঙ্গা"মোহাম্মদ রফি 
৪."নাইট ইজ লাভলি ডার্ক অ্যান্ড কুল"আশা ভোঁসলে 
৫."তেরে চেহরে সে হাতে আঁখ তো"মোহাম্মদ রফি 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pyaar ka Sapna (1969)"Dustedoff। ২০১১-০১-২৪। সংগ্রহের তারিখ ২০১৬-০৬-১৬ 

বহি সংযোগ[সম্পাদনা]