ফির কাব মিলোগি (১৯৭৪-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফির কাব মিলোগি
পোস্টার
পরিচালকহৃষিকেশ মুখোপাধ্যায়
শ্রেষ্ঠাংশে
সুরকাররাহুল দেববর্মণ
মুক্তিমে ৩, ১৯৭৪
দেশভারত
ভাষাহিন্দি

ফির কাব মিলোগি (আক্ষ.'When will you meet me again?') হল হৃষিকেশ মুখার্জি পরিচালিত ১৯৭৪ সালের একটি বলিউড রোমান্স ফিল্ম। ছবিটির সঙ্গীত পরিচালনা করেছেন আর ডি বর্মণ

পটভূমি[সম্পাদনা]

স্বপ্না (মালা সিনহা) তার কর্মচারী রাজেশের (বিশ্বজিৎ) সাথে পারো হিসেবে দেখা করতে মজা পাচ্ছেন, এবং অপরদিকে, স্বপ্না হিসেবে শহরে; এবং রাজেশ পারোর সরলতার প্রেমে পড়ে। তার হৃদয় ভেঙ্গে যায় যখন সে বুঝতে পারে যে স্বপ্না আর পারো উভয়ে একই, আর তাই সে তার চাকরি ছেড়ে একটি প্রত্যন্ত গ্রামে চলে যায়, যেখানে সে আবার স্বপ্নার দেখা পায়, কিন্তু এবার, স্থানীয় ঠিকাদার দিওয়ান সাহেবের বাগদত্তা হিসেবে। তেজা (দিলিপ কুমার) তাকে জিম্মি করে একটি বিভ্রান্তির কারণে যে সে তার বোন। তার বোন, বুঝতে পারে যে তেজা স্বপ্নাকে হত্যা করতে পারে, তাকে মুক্ত করে দেয়, কিন্তু স্বপ্না তার কুটিরে ফিরে আসে না। রাজেশ কি কখনো তাকে বলতে পারবে যে সে তাকে ভালোবাসে; সবচেয়ে বড় কথা, স্বপ্না কি বেঁচে আছে?

কুশীলব[সম্পাদনা]

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

সাউন্ডট্র্যাকটি আরডি বর্মন রচনা করেছিলেন এবং গানটির কৃতিত্ব মাজরুহ সুলতানপুরীর। "কহিন কার্তি হোগি" গানটি হার্ব অ্যালপার্টের "দ্য লোনলি বুল" থেকে নেওয়া একটি অনুপ্রেরণা। পুরো গানটি ভিন্ন হলেও 'মুখদা'কে অনুপ্রাণিত বলা যেতে পারে।

# গান গায়ক
"খিত পিট খিত কেরে" কিশোর কুমার
"কহিন করতি হোগি" মুকেশ, লতা মঙ্গেশকর
"লে গেই খুশবু" লতা মঙ্গেশকর
"তুম মুঝসে রুথে হো" লতা মঙ্গেশকর
"রাম কসম বুরা নাহি" লতা মঙ্গেশকর

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি সংযোগ[সম্পাদনা]