খুলনা মেডিকেল কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
খুলনা মেডিকেল কলেজ
খুলনা মেডিকেল কলেজের লোগো.jpg
খুলনা মেডিকেল কলেজ লোগো
ধরনসরকারি মেডিকেল কলেজ
স্থাপিত১৯৯২ (1992)
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষপ্রফেসর ডাঃ আব্দুল আহাদ
শিক্ষায়তনিক কর্মকর্তা
১৩৫
শিক্ষার্থী৯০০ এর অধিক
স্নাতকএমবিবিএস
স্নাতকোত্তরডি.অর্থো,ডিজিও,ডিএলও
অবস্থান,
২২°৪৯′৪৫″ উত্তর ৮৯°৩২′১৩″ পূর্ব / ২২.৮২৯০৮৭° উত্তর ৮৯.৫৩৭০৪০° পূর্ব / 22.829087; 89.537040স্থানাঙ্ক: ২২°৪৯′৪৫″ উত্তর ৮৯°৩২′১৩″ পূর্ব / ২২.৮২৯০৮৭° উত্তর ৮৯.৫৩৭০৪০° পূর্ব / 22.829087; 89.537040
শিক্ষাঙ্গনশহুরে
সংক্ষিপ্ত নামখুমেক/KMC

খুলনা মেডিকেল কলেজ বাংলাদেশের খুলনা শহরে অবস্থিত একটি চিকিৎসাবিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠান। এটি খুলনা বিভাগের মধ্যে প্রথম সরকারী মেডিকেল কলেজ। ১৯৯২ সালে এ শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে স্নাতক পর্যায়ে প্রায় ৯০০ ছাত্রছাত্রীর পাশাপাশি স্নাতকোত্তর পর্যায়ের প্রশিক্ষনও প্রদান করা হচ্ছে। এছাড়া এখানে চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে স্বল্পকালীন কোর্স ও প্রশিক্ষন চালু আছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৮-৭৯ সালে বাংলাদেশ সরকার দেশে উন্নত চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে খুলনা, বগুড়া, কুমিল্লা, ফরিদপুর, কুষ্টিয়া, নোয়াখালীতে মেডিকেল কলেজ স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করে। পরিকল্পনা অনুযায়ী ১৯৮০-৮১ সালে খুলনা, কুমিল্লা, পাবনা এবং আইপিএমজিআর (ঢাকা) - এ সেখানকার মেডিকেল কলেজগুলোর কার্যক্রম শুরু হয়। কিন্তু কিছু সমস্যার কারনে সেই মেডিকেল কলেজগুলোর কার্যক্রম স্থগিত হয়ে যায় এবং শিক্ষার্থীদের দেশে বিদ্যমান আটটি মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়। আবার ১৯৯১-৯২ সালে সরকার আবারও আরও মেডিকেল কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা অনুভব করে এবং আরও ৫টি মেডিকেল কলেজ স্থাপন করার সিদ্ধান্ত নেয়। সেজন্য উক্ত বছরে সরকার খুলনা, দিনাজপুর, বগুড়া, ফরিদপুর এবং কুমিল্লাতে প্রতিটিতে ৫০ জন ছাত্র ভর্তি করানোর মাধ্যমে আরোও ৫টি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করে।

বিভাগ[সম্পাদনা]

বর্তমান ব্যাচ[সম্পাদনা]

কে-২২ সাম্প্রতিক স্নাতক ব্যাচের এর সাথে কে-২৩, কে-২৪, কে-২৫, কে-২৬ এবং কে-২৭ সেশন রয়েছে। সর্বশেষ ভর্তি হওয়ার ব্যাচ কে-২৮ যারা ২০১৮-১৯ সেশনে ভর্তি হয়েছে।

কে.এম.সি ডে[সম্পাদনা]

খুলনা মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হওয়ার ২৮ বছর পরেও বিভিন্ন কারনে মেডিকেল কলেজে কোনো কেএমসি ডে পালন হতো না। ২৮ বছর পর কেএমসি ডে পালনের লক্ষ্যে ২০১৯ সালের ৩ সেপ্টেম্বর একাডেমিক কাউন্সিলের আলোচনায় প্রতিবছর "৮-জুলাই" কেএমসি ডে পালনের সিন্ধান্ত নেওয়া হয়। । উল্লেখ্য ১৯৯২ সালের ৮-জুলাই খুলনা মেডিকেল কলেজে প্রথম ভর্তি কার্যক্রম শুরু হয়েছিল।

সংগঠন[সম্পাদনা]

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]