স্নাতক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্নাতক শিক্ষা থেকে পুনর্নির্দেশিত)
Jump to navigation Jump to search

স্নাতক (ইংরেজি: Bachelor's degree) হচ্ছে 'জ্ঞানের জলে স্নান' বা অবগাহন করা। সাধারণত তিন বা চার বছর মেয়াদী অধ্যয়নপর্ব শেষে কোন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ডিগ্রি। তবে স্থানভেদে এর মেয়াদ কম-বেশি হতে পারে।

স্নাতক ডিগ্রি[সম্পাদনা]

ব্রিটিশ শিক্ষাব্যবস্থা দ্বারা প্রভাবিত অঞ্চলসমূহ, যেমন অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, কানাডা, মালয়েশিয়াসহ অনেক দেশে স্নাতক ডিগ্রি দুই ধরণের হয়ে থাকে— সম্মান এবং পাস কোর্স বা সাধারণ ডিগ্রি। সম্মান ডিগ্রি বোঝাতে স্নাতক শব্দের পরে (সম্মান) শব্দটি যুক্ত করা হয়।[১] সম্মান ডিগ্রি অর্জনের জন্য পাস কোর্সের তুলনায় উৎকৃষ্টতর একাডেমিক যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে।

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাধারণভাবে চার বছর মেয়াদী সম্মান ও তিন বছর মেয়াদী পাস কোর্স এই দুই ধরণের স্নাতক ডিগ্রি প্রদান করা হয়। এইচএসসি অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে এসব ডিগ্রির জন্য ভর্তি হওয়া যায়। কলা বা মানবিক ধারায় স্নাতক ডিগ্রির নাম বি.এ.,চারুকলা ধারায় বি.এফ.এ., অন্যদিকে সামাজিক বিজ্ঞান ধারায় বি.এস.এস., বিজ্ঞান ধারায় বি.এসসি. এবং ব্যবসায় শিক্ষা ধারায় বি.কম. বা বি.বি.এ নামে স্নাতক ডিগ্রি দেয়া হয়। প্রকৌশল বিশ্ববিদ্যালয়সমূহে চার বছর মেয়াদী স্নাতক কোর্স পড়ানো হয়। আইন বিষয়ে চার বছর মেয়াদী এলএল.বি. সম্মান এবং দুই বছর মেয়াদী এলএল.বি. পাস কোর্স চালু আছে। মেডিকেল কলেজগুলোতে স্নাতক ডিগ্রি ৫ বছর মেয়াদী।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]