ওমান উপসাগর

স্থানাঙ্ক: ২৫° উত্তর ৫৮° পূর্ব / ২৫° উত্তর ৫৮° পূর্ব / 25; 58
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওমান উপসাগর
center
স্থানাঙ্ক২৫° উত্তর ৫৮° পূর্ব / ২৫° উত্তর ৫৮° পূর্ব / 25; 58
ধরনসাগর
স্থানীয় নামخليج عمان {{স্থানীয় নামের পরীক্ষক}} ত্রুটি: প্যারামিটারের মান ত্রুটিপূর্ণ (সাহায্য)
যার অংশভারত মহাসাগর
অববাহিকার দেশসমূহইরান, ওমান, পাকিস্তান এবং সংযুক্ত আরব আমিরাত
সর্বাধিক প্রস্থ৩৪০ কিমি (২১০ মা)
পৃষ্ঠতল অঞ্চল১,৮১,০০০ কিমি (৭০,০০০ মা)
সর্বাধিক গভীরতা৩,৭০০ মি (১২,১০০ ফু)
মানচিত্রে ওমান উপসাগরের অবস্থান
Satellite view of Iran, Pakistan and the Gulf of Oman.

ওমান উপসাগর (আরবি: خليج عمان ‎‎) আরব সাগরের উত্তর-পশ্চিম বাহু। এটি হরমুজ প্রণালীর মাধ্যমে পারস্য উপসাগরের সাথে সংযুক্ত। ওমান উপসাগরের উত্তরে ইরান, এবং দক্ষিণে ওমানসংযুক্ত আরব আমিরাত। ওমান উপসাগরের উত্তরাংশের গভীরতা ৫০ থেকে ২০০ মিটার। উপসাগরটি এরপর দ্রুত গভীরতর হয়ে আরব সাগরের সাথে মিশে গেছে। ওমান উপসাগর পূর্ব-পশ্চিমে ৫৬০ কিমি দীর্ঘ। এই উপসাগর ও হরমুজ প্রণালী একত্রে অর্থনৈতিক কৌশলগতভাবে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জাহাজপথগুলির একটি গঠন করেছে। প্রতিদিন পারস্য উপসাগরের উপকূলীয় দেশগুলি থেকে প্রায় ৮০টি বিশালাকার তৈলবাহী ট্যাংকার জাহাজ এই পথ অতিক্রম করে। সমুদ্র পরিবহনভিত্তিক বিশ্ব তেল বাণিজ্যের প্রায় দুই-তৃতীয়াংশ এই ট্যাংকারগুলি পরিবহন করে থাকে।

ব্যাপ্তি[সম্পাদনা]

আন্তর্জাতিক জললেখবিজ্ঞান সংস্থা ওমান উপসাগরের সীমা নিম্নরূপ সংজ্ঞায়িত করে: [১]

  • উত্তর-পশ্চিমে: আরবের উপকূলে রাস লিমাহ (25°57'N) এবং ইরানের (পারস্য) উপকূলে রাস আল কুহ (25°48'N) এর সাথে মিলিত একটি রেখা।
  • দক্ষিণ-পূর্বে: আরব সাগরের উত্তর সীমা [একটি রেখা রাস আল হাদ, আরবের পূর্ব বিন্দু (22°32'N) এবং রাস জিউনি (61°43'E) পাকিস্তানের উপকূলে মিলিত হয়েছে]।

সীমান্ত ও অববাহিকার দেশসমূহ[সম্পাদনা]

সীমান্তবর্তী দেশগুলির উপকূল রেখার দৈর্ঘ্য :

ক্রম দেশ এলাকা (কিমি2)
 ওমান ১০৮,৭৭৯
 ইরান ৬৫,৮৫০
 সংযুক্ত আরব আমিরাত ৪,৩৭১
 পাকিস্তান ২,০০০
মোট পারস্য উপসাগর ১৮১,০০০

বিকল্প নাম[সম্পাদনা]

ভারত মহাসাগরের পশ্চিম অংশ, দ্বারা ভিনসেঞ্জো মারিয়া করোনেলি, ১৬৯৩ তার ব্যবস্থা থেকে গ্লোবাল গোরস মাকরান উপকূল

ঐতিহাসিক ও ভৌগোলিকভাবে ওমান উপসাগরকে আরব, ইরানী, ভারতীয়, পাকিস্তানি এবং ইউরোপীয় ভূগোলবিদ এবং ভ্রমণকারীদের দ্বারা বিভিন্ন নামের সাথে উল্লেখ করা হয়েছে, যার মধ্যে রয়েছে মাকরান সাগর ও আখজার সাগর[২][৩]

  1. মাকরান সাগর
  2. আখজার সাগর
  3. পারস্য সাগর (পুরো পারস্য উপসাগর এবং ওমান উপসাগর নিয়ে গঠিত)

১৮ শতকের পর্যন্ত এটি মাকরান সাগর নামে পরিচিত ছিল এবং ঐতিহাসিক মানচিত্র এবং জাদুঘর উপর দৃশ্যমান.[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Limits of Oceans and Seas, 3rd edition" (PDF)। International Hydrographic Organization। ১৯৫৩। ৮ অক্টোবর ২০১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ ডিসেম্বর ২০২০ 
  2. "Makran Sea/Gulf of Oman|Mokran Sea or Gulf of Oman, Persian Gulf, Pars sea"www.persiangulfstudies.com "Makran Sea/Gulf of Oman|Mokran Sea or Gulf of Oman, Persian Gulf, Pars sea". www.persiangulfstudies.com.
  3. Nicolini, Beatrice (১ জানুয়ারি ২০০৪)। Makran, Oman, and Zanzibar: Three-Terminal Cultural Corridor in the Western Indian Ocean, 1799-1856। BRILL। আইএসবিএন 9004137807 Nicolini, Beatrice (1 January 2004). Makran, Oman, and Zanzibar: Three-Terminal Cultural Corridor in the Western Indian Ocean, 1799-1856. BRILL. ISBN 9004137807.
  4. Esmaeili, H.; Mehraban, Hamidreza (২০১৭)। "New geographical record of the lined rockskipper, Istiblennius lineatus (Valenciennes, 1836) from the Iranian coast of the Makran Sea (Teleostei, Blenniidae)"ডিওআই:10.15560/13.6.743