আন্তর্জাতিক জললেখবিজ্ঞান সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক জললেখবিজ্ঞান সংস্থা
IHO Logo RGB Complete EN@10x-100.jpg
সংক্ষেপেআইএইচও (IHO)
প্রতিষ্ঠাকাল২১ জুন ১৯২১;
১০০ বছর আগে
 (1921-06-21)
অবস্থান
সদস্যপদ
সদস্য রাষ্ট্রসমূহের তালিকা
মহাসচিব
ড. মাথিয়াস জোনাস
ওয়েবসাইটIHO.int

আন্তর্জাতিক জললেখবিজ্ঞান সংস্থা (ইংরেজি: International Hydrographic Organization ইন্টারন্যাশনাল হাইড্রোগ্রাফিক অর্গানাইজেশন, সংক্ষেপে IHO আইএইচও; ফরাসি: Organisation Hydrographique Internationale অর্গানিজাসিওঁ ইদ্রোগ্রাফিক আঁতেরনাসিওনাল) জললেখবিজ্ঞান বিষয়ক একটি আন্তঃসরকারি সংস্থা[১][২] ২০২১ সালের জানুয়ারি মাসে এটিতে ৯৪টি সদস্য রাষ্ট্র ছিল।

সংস্থাটির একটি মূল লক্ষ হল বিশ্বের সমুদ্র, মহাসমুদ্র ও নাব্য জলরাশিগুলির যথাযথ জরিপ ও সমুদ্র-মানচিত্রণ নিশ্চিত করা। এটি আন্তর্জাতিক মান নির্ধারণ, বিশ্বের বিভিন্ন জাতীয় পর্যায়ের জললেখবিজ্ঞান কার্যালয়সমূহের মধ্যে সমন্বয় সাধন এবং ক্ষমতা-নির্মাণ কর্মসূচীগুলির মাধ্যমে এই লক্ষ্য পূরণ করে থাকে।

সংস্থাটি জাতিসংঘের পর্যবেক্ষকের মর্যাদার অধিকারী। সেখানে এটিকে জললেখবৈজ্ঞানিক জরিপসমুদ্র-মানচিত্রণ বিষয়ে সক্ষম কর্তৃত্বপূর্ণ সংস্থা হিসেবে বিবেচিত হয়। আন্তর্জাতিক চুক্তিসমূহে ও এই জাতীয় আইনি দলিলগুলিতে জললেখবিজ্ঞান ও সমুদ্র-মানচিত্রণ বিষয়ে আন্তর্জাতিক জললেখবিজ্ঞান সংস্থার আদর্শ ও বৈশিষ্ট্যায়নগুলিই সচরাচর ব্যবহার করা হয়।

আদিতে ১৯২১ খ্রিস্টাব্দে আন্তর্জাতিক জললেখবৈজ্ঞানিক কার্যালয় নামে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৭০ সালে এর নাম বদলে বর্তমান নামটি গ্রহণ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "First Assembly of the International Hydrographic Organization (IHO)"hydro-international.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৪-১৭ 
  2. Wingrove, Martyn (১১ মার্চ ২০১৯)। "IMO takes the e-navigation reins"Maritime Digitalisation & Communications। ১৭ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৪-১৭