দক্ষিণ চীন সাগর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
দক্ষিণ চীন সাগর
ধরণ সাগর
অববাহিকার দেশসমূহ

ভিয়তনাম,গন প্রজাতান্ত্রীক চীন (চীন),প্রজাতান্ত্রীক চীন (তাইওয়ান), ফিলিপিন্স,ব্রুনাই,মালয়েশিয়া,

ইন্দোনেশিয়া,সিঙ্গাপুর
পৃষ্ঠতলীয় ক্ষেত্রফল ৩৫,০০,০০০ কিমি (১৩,৫১,৪০০ মা)

দক্ষিণ চীন সাগর (English:South China Sea) হল প্রশান্ত মহাসাগর এর অংশ।এই সাগরের চারি পাশে অবস্থিত দেশ গুলি হল - চীন,তাইওয়ান,ফিলিপিন্স,ব্রুনাই,মালয়েশিয়, ইন্দোনেশিয়া,সিঙ্গাপুর,ভিয়েতনাম।দক্ষিণ চীন সাগরের মোট ক্ষেত্রফল হল ৩৫,০০,০০০ বর্গকিলোমিটার। এই সাগরে বিশ্বের এক-তৃতীয়াংশ পণ্য বাহী জাহাজ চলাচল করে ফলে এই সাগর ভূরাজনীতির ক্ষেত্রে গূরুত্ব পূর্ন।

ভূগোল[সম্পাদনা]

সাগরের দক্ষিণ প্রান্ত হল সিঙ্গাপুরমালাক্কা প্রনালি এবং উত্তর প্রন্ত হল চীনতাইওয়ান এর পূর্ব দিকে ফিলিপিন্স,ব্রুনাই ও পশ্চিমে ভিয়তনাম।অনুমান করা হয় এই সাগরটি ৪৫ মিলিওন বছর আগে সৃষ্টি হয়েছিল।এই সাগের পার্ল,মিন,জিউলেং,রেড,মেকোং,রাজাং প্রভৃতি নদী মিলিত হয়েছে।

সম্পদ[সম্পাদনা]

দক্ষিণ চীন সাগর সম্পদে পরিপূর্ন। এখানে প্রচুর পরিমানে সামুদ্রিক মৎস আরহন করা হয়। এছাড়া এখানে মজুত রয়েছে প্রচুর খনিজ তের ও প্রকৃতিক গ্যাস। এই খনিজ তেল ও প্রাকৃতি গ্যাস সাগরটিকে সম্পদে পরিপূর্ন করে তুলেছে।

ভূরাজনীতি[সম্পাদনা]

সাগরটিতে মজুত প্রাকৃতিক গ্যাস ,খনিজ তেল ও বিশ্বের এক-তৃতীয়াংশ জাহাজ চলাচলের কারনে সাগরটি ভূরাজনীরির কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে।এছাড়া চীনের সঙ্গে বিভিন্ন দেশের জল সীমার বিরধ বর্তমান এই সাগরকে কেন্দ্র করে।

তথ্যসূত্র[সম্পাদনা]