এ কে এম রাইফেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এ কে এম রাইফেল
AKM automatkarbin - 7,62x39mm.jpg
সুইডিশ সেনাবাহিনী যাদুঘরে সংগৃহিত একেএম
প্রকার অ্যাসল্ট রাইফেল
উদ্ভাবনকারী সোভিয়েত ইউনিয়ন
ব্যবহার ইতিহাস
ব্যবহারকাল ১৯৫৯–বর্তমান
ব্যবহারকারী দেখুন
যুদ্ধে ব্যবহার ভিয়েতনাম যুদ্ধ
ইরাকী গৃহযুদ্ধ
ইয়েমেন গৃহযুদ্ধ
উৎপাদন ইতিহাস
নকশাকারী মিখাইল কালাশনিকভ
নকশাকাল ১৯৫০ সাল
উৎপাদনকারী কালাশনিকভ কনর্সান
অন্যান্য
উৎপাদনকাল ১৯৫৯-১৯৭৮ (সোভিয়েত)
উৎপাদন সংখ্যা ১০,২৭৮,৩০০ এর অধিক
সংস্করণসমূহ একেএম
একেএমএস
একেএমএসইউ
তথ্যাবলি
ওজন একেএম: ৩.১ কেজি (৬.৮৩ পা) ম্যাগাজিন ছাড়া[১]
একেএমএল: ৩.৮০ কেজি (৮.৪ পা)
একেএমএস: ৩.৩ কেজি (৭.৩ পা)
একেএমএসএন: ৩.৭৭ কেজি (৮.৩ পা)
একেএমএস: ৩.৮ কেজি (৮.৪ পা)
সম্পূর্ণ ম্যাগাজিন সহ
৩০-রাউন্ড ম্যাগাজিন: ০.৩৩ কেজি (০.৭৩ পা)
৬এইচ৪ বায়োনেট : ০.৩২ কেজি (০.৭১ পা)
দৈর্ঘ্য একেএম, একেএমএল: ৮৮০ মিমি (৩৪.৬ ইঞ্চি)[১]
একেএমএস, একেএমএসএন: ৯২০ মিমি (৩৬.২ ইঞ্চি) স্টক প্রসারিত / ৬৫৫ মিমি (২৫.৮ ইঞ্চি) স্টক সংকুচিত
ব্যারেলের দৈর্ঘ্য ৪১৫ মিমি (১৬.৩ ইঞ্চি)[১]
প্রস্থ ৩কেজি ৮৫০ গ্রাম

কার্টিজ ৭.৬২×৩৯ মিমি
Caliber ৭.৬২ মিমি
কার্যপদ্ধতি/অ্যাকশন গ্যাস চালিত,ঘোরানো বল্ট
গুলির হার
৬০০ রাউন্ড/মিনিট[১]
আধা-স্বয়ংক্রিয় ৪০ রাউন্ড/মিনিট[১]
স্বয়ংক্রিয় ১০০ রাউন্ড/মিনিট[১]
নিক্ষেপণ বেগ ৭১৫ মি/সে (২,৩৪৬ ফুট/সে)[১]
কার্যকর পাল্লা ৩৫০ মি (৩৮৩ গজ)[১]
ফিডিং ১০, ২০, ৩০, অথবা ৪০ রাউন্ড বক্স ম্যাগাজিন।
৭৫-রাউন্ড ড্রাম ম্যাগাজিন
সাইট স্লাইডিং স্পর্শকের উপর রিয়ার সাইট, সামনের পোস্ট
১০০–১,০০০ মি সাইট
সাইট ব্যাসার্ধ: ৩৭৮ মিমি (১৪.৯ ইঞ্চি)[১]

এ কে এম মিখাইল কালাশনিকভ দ্বারা ডিজাইন করা ৭.৬২×৩৯ মিমি স্বয়ংক্রিয় রাইফেল । এটি ১৯৪০ এর দশকে নির্মিত একে-৪৭ রাইফেলের একটি সাধারণ আধুনিক রূপ।

১৯৫৯ সালে সোভিয়েত সেনাবাহিনীর সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়, একে একে সমগ্র আগ্নেয়গিরির একক সিরিজের সর্বাধিক বৈচিত্র্যময় সংস্করণ এবং এটি সাবেক ওয়ারশ চুক্তির বেশিরভাগ সদস্য এবং তার আফ্রিকানএশীয় সহযোগীদের পাশাপাশি ব্যাপকভাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। এক্সপোর্ট এবং অনেক অন্যান্য দেশে উৎপাদিত। এই রাইফেলগুলির উৎপাদন তলা অস্ত্রোপচার প্ল্যান্ট এবং ইঝ্মশ উভয়েই করা হয়েছিল। এটি আনুষ্ঠানিকভাবে ১৯৭০ এর দশকের শেষ দিকে একে-৭৪ দ্বারা সোভিয়েত ফ্রন্টলাইন সার্ভিসে স্থানান্তরিত হয়, তবে বিশ্বব্যাপী এটি ব্যবহার করা হয়।

নকশা বিবরণ[সম্পাদনা]

এ কে এম ৭.৬২ × ৩৯ মিমি সোভিয়েত অন্তর্বর্তী কার্তুজ ব্যবহার করে একটি আক্রমণ রাইফেল । এটি একটি ঘূর্ণমান বোল্ট দিয়ে পরিচালিত গ্যাস। একএইচএম নির্বাচনী আগুনে সক্ষম,৬০০ টি রাউন্ড / মিনিটের সাইক্লিক হারে স্বয়ংক্রিয়ভাবে একক শট বা স্বয়ংক্রিয়ভাবে গুলি করে। ১৯৭০ এর দশকের শেষ দিকে এ কে-৭৪ দ্বারা প্রতিস্থাপিত হওয়া সত্ত্বেও, এ কে এম কিছু রাশিয়ান আর্মি রিজার্ভ এবং দ্বিতীয় লাইন ইউনিট এবং পূর্ব পূর্ব ইউরোপীয় দেশগুলির মধ্যে এখনও সেবা করছে।

একে-৪৭ থেকে উন্নতি[সম্পাদনা]

একে-৪৭ এর তুলনায়, একেএম বিস্তৃত উৎপাদনের জন্য রাইফেলকে অপ্টিমাইজ করে এমন বিস্তারিত উন্নতি এবং উন্নত বৈশিষ্ট্যগুলি সমন্বিত করে; কিছু অংশ এবং সমাহার সরলীকৃত উৎপাদন পদ্ধতি ব্যবহার করে ধারণা করা হয়। উল্লেখযোগ্যভাবে, একে-৪৭ এর মিশ্র ইস্পাত রিসিভারটি একটি U আকৃতির ইস্পাত স্ট্যাম্পিং দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। এই পরিবর্তনের ফলে, একেএম এর ওজন হ্রাস করা হয়েছিল ≈ ১ কেজি (২.২ পা) , স্বয়ংক্রিয় আগুন সময় সঠিকতা বৃদ্ধি করা হয়েছে এবং বিভিন্ন নির্ভরযোগ্যতা সমস্যা মোকাবেলা করা হয়। একে-৪৭ এর ক্রোম-রেখাযুক্ত ব্যারেলটি সোভিয়েত অস্ত্রগুলির একটি সাধারণ বৈশিষ্ট্য, যা পরিধান এবং জারা প্রতিরোধ করে, বিশেষ করে কঠোর পরিশ্রমী অবস্থার অধীনে এবং সর্বত্র সার্বজনীন ইস্টার্ন ব্লক ক্ষয়প্রাপ্ত প্রিমিয়াম গোলাবারুদ ব্যবহারকে প্রতিরোধ করে।

একেএম এর রিসিভার একটি মসৃণ ১.০ মিমি (০.০৪ ইঞ্চি) থেকে স্টেম্পেড হয় ইস্পাত শীট, একে-৪৭ তুলনায় যেখানে রিসিভার ভারী গেজ ইস্পাত থেকে মেশিন ছিল। একটি পিছন স্টক টারনিও এবং ফরোয়ার্ড ব্যারেল ব্যবহার করে U আকৃতির রিসিভার ফাস্ট হয়। রিসিভার হাউজিংটিতে কঠোর নলাকার ক্রস-সেকশন সমর্থন রয়েছে যা স্ট্রাকচারাল শক্তি যোগ করে। গাইড পাগল যে বল্টু ক্যারিয়ারের আন্দোলন যা এজেক্টর অন্তর্ভুক্ত সহায়তা মাধ্যমে রিসিভার ভিতরে ইনস্টল করা স্পট ঢালাই । ওজন-সংরক্ষণের পরিমাপ হিসাবে, স্ট্যাম্পড রিসিভার কভারটি একে-৪৭ তুলনায় পাতলা গেজ মেটাল। অর্ডার শক্তি এবং স্থায়িত্ব এটি উভয় অনুদৈর্ঘ্য এবং নিয়োগ বজায় রাখার জন্য কয়েকটি অক্ষরেখার পুনর্বহাল পাঁজর।

ব্যারেল[সম্পাদনা]

ফরওয়ার্ড ব্যারেল ট্রুনিনটিতে ব্যারেলের জন্য একটি অ-থ্রেডেড সকেট এবং একটি পিনের জন্য একটি ট্রান্সভার্স গর্ত রয়েছে যা ব্যারেলকে নিরাপদে রাখে। কিছু মডেলের পিছনের অংশটি উভয় পাশে দুইটি প্রসারিত মাউন্টিং অস্ত্র রয়েছে যা গুঁতাধারাকে সমর্থন করে; অন্যান্য নির্দিষ্ট মডেল রিসিভারের ভিতরে সম্পূর্ণ প্রস্থ জুড়ে একটি ধাপে আকৃতির টারনেশন ব্যবহার করুন।

একেএম এর ব্যারেল ফরোয়ার্ড ট্রুনিয়নে ইনস্টল করা হয়েছে এবং পিঙ্ক করা হয়েছে (একে-৪৭ এর বিরোধিতা করে, যার মধ্যে রয়েছে অবিচ্ছেদ্য ট্রানজিওনের সাথে এক টুকরা রিসিভার এবং স্ক্রু-ইন থাকা একটি ব্যারেল)। উপরন্তু ব্যারেল অনুভূমিক গাইড স্লট আছে যা হ্যান্ডগার্ডগুলি সারিবদ্ধ এবং সুরক্ষিত করতে সহায়তা করে। স্বয়ংক্রিয় আগুনের সময় অস্ত্রের নির্ভুলতা বাড়ানোর জন্য, একেএম একটি স্ল্যান্ট কাট থুথ ব্রেক দিয়ে সজ্জিত ছিল যা ফায়ারিংয়ের সময় প্রসারিত গ্যাসগুলির উপরে এবং ডানদিকে প্রসারিত করতে সহায়তা করে, যা ডানদিকে ধরে থাকা স্বয়ংক্রিয় বিস্ফোরণের সময় ঠোঁটের উত্থানকে হ্রাস করে। হাতে ফায়ার। থাবা ব্রেকটি বাম হাতের থ্রেড দিয়ে ব্যারেলের শেষ দিকে থ্রেড করা হয়। সব একেএমএস এ ঠোঁট ব্রেক ছিল না; কেউ কেউ পুরনো ঠোঁট বাদাম দিয়ে সজ্জিত ছিল যা একে-৪৭ থেকে এসেছিল। ঠোঁট নাটের সঙ্গে বেশিরভাগ একেএমএস পুরোনো উৎপাদিত অস্ত্র ছিল। একেএম এর স্লট ব্রেকটি এক-৪৭ তেও ব্যবহার করা যেতে পারে, যা থ্রেডগুলিকে আচ্ছাদন করার জন্য একটি সহজ বাদাম।

গ্যাস ব্লক[সম্পাদনা]

একেএম এ গ্যাস ব্লকটিতে পরিষ্কার রড ক্যাপচার বা স্লিং লুপ নেই তবে এটি একটি সমন্বিত বায়োনেট সমর্থন কলারের সাথে লাগানো যা একটি পরিষ্কার রড গাইড গর্ত রয়েছে। ফরোয়ার্ড স্লিং লুপটি সামনে হ্যান্ডগার্ড রিটেনায়ার টুপিতে স্থানান্তরিত করা হয়েছিল। হ্যান্ডগার্ড এছাড়াও ব্যারেল নেভিগেশন হ্যান্ডগার্ড অবস্থান নির্ধারণ করে যে সংখ্যা আছে। একেএম এর স্তরিত কাঠের হ্যান্ডগার্ডের পাশের গল্ভগুলি রয়েছে যা নিরাপদে রাইফেলটি ধরে রাখে।

পিস্টন সিলিন্ডারে গ্যাস চাপ কমানোর জন্য গ্যাস ধারক পোর্টগুলি (একে-৪৭ এ গ্যাস সিলিন্ডারের সারিতে অনুভূমিকভাবে স্থাপন করা) গ্যাস ব্লকের দিকে অগ্রসর হয় এবং একটি রেডিয়াল ব্যবস্থায় স্থাপন করা হয়।

বোল্ট ক্যারিয়ার[সম্পাদনা]

একেএম এর বোল্ট ক্যারিয়ার ওজন কম, সামান্য এবং তার আকৃতির কিছু ক্ষুদ্র পার্থক্য আছে।

স্টক[সম্পাদনা]

বুটস্টক, নিম্ন হ্যান্ডগার্ড এবং উচ্চ তাপমাত্রা বার্চ প্লাইউড ল্যামিনেটগুলি থেকে পরবর্তী মডেল একে-৪৭ আসবাবপত্র হিসাবে তৈরি করা হয়। [২] যেমন প্রকৌশলী কাঠ শক্তিশালী এবং প্রচলিত এক-টুকরা নিদর্শন চেয়ে ভাল প্রতিরোধ এবং সস্তা। এক কে এম এ ব্যবহৃত কাঠের গুঁড়িটি ওজন হ্রাস করার জন্য আরও ঠেলাঠেলি করা হয় এবং এটি একে-৪৭ এর চেয়ে দীর্ঘ এবং স্ট্রাইটার হয় যা দ্রুত এবং স্বয়ংক্রিয় আগুনের পরবর্তী শটগুলির জন্য নির্ভুলতা সহায়তা করে। কাঠের স্টকটিও ইস্যু করা পরিষ্কার সজ্জা ঘিরে থাকে, যা একটি টুইস্ট লক টুপি সহ একটি ছোট ব্যাস ধাতু নল। কিট সাধারণত পরিষ্কার জাগ ধারণ করে যা কাপড় উপাদান একটি টুকরা প্রায় আবৃত এবং পরিষ্কার সমাধান মধ্যে dipped হয়। এটি একটি পিন মুষ্ট্যাঘাত রয়েছে, ট্রিগারটি পরিষ্কার করার, সংযোগ বিচ্ছিন্ন করার জন্য একটি সমাবেশ পিন এবং অস্ত্রোপচারের পরে রিসিভারে ফিরে এলে এবং একটি ব্যারেল ব্রাশের সাথে একসঙ্গে রেট হ্রাস করে। স্টক এর চাপযুক্ত ধাতুর গুঁড়া টুপিটির বসন্ত-লোড হওয়া ফাঁদ দরজা দিয়ে কিট স্টকের ভিতরে সুরক্ষিত।

স্পিং[সম্পাদনা]

একেএম একটি পরিবর্তিত রিটার্ন স্পিং প্রক্রিয়া ব্যবহার করে, যা একটি দ্বৈত "ইউ" শাপযুক্ত তারের নির্দেশিকা দ্বারা একক রেকোল্ল বসন্ত গাইড রড প্রতিস্থাপন করে।

ট্রিগার সমাবেশ[সম্পাদনা]

একেএম একটি সংশোধনকারী ট্রিগার সমাবেশ রয়েছে যা হ্যামার-রিলিজ বিলম্বের যন্ত্রের সাথে সজ্জিত (ট্রিগার এবং ডিসকানেকটরের সাথে একই অক্ষ পিনে ইনস্টল করা) সাধারণত "রেট রেডুসার" নামে পরিচিত। প্রকৃতপক্ষে এর প্রাথমিক উদ্দেশ্য স্বয়ংক্রিয় আগুনের হার হ্রাস করা নয়; বোল্টটি সম্পূর্ণভাবে লক হয়ে গেলে অস্ত্র স্বয়ংক্রিয়ভাবে আগুনে পুড়ে যাবে তা নিশ্চিত করার জন্য এটি একটি নিরাপত্তা ডিভাইস, কারণ হাতুড়িটি বোল্ট ক্যারিয়ারের চলতি কয়েক মিনিটমিটার এগিয়ে চলছে। ডিভাইসটি "ট্রিগার স্ল্যাপ" বা "ট্রিগার বাউন্স" এবং অস্ত্রের হারের আগুনকে হ্রাস করে, যা সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় মোডে অগ্নিসংযোগ করার সময় বুলেটগুলি ছড়িয়ে দেয়। হ্যামারটিও পরিবর্তিত হয়েছিল এবং একটি প্ররোচনার সাথে সজ্জিত ছিল যা রেট হ্রাসকারীকে সংযুক্ত করে এবং ট্রিগারটিতে কেবল একটি খাঁটি হ্যামার রিলিজ আর্ম (একে-৪৭ তে দুটি সমান্তরাল অস্ত্রের তুলনায়) রয়েছে। [৩]

দর্শনীয়[সম্পাদনা]

একেএম এর খাঁটি পিছন টানেন্ট লোহা দৃষ্টিশক্তি ১০০ মি (১০৯ গজ) ক্যালিব্রেট করা হয় ১০০ থেকে ১,০০০ মি (১০৯ থেকে ১,০৯৪ গজ) পর্যন্ত বৃদ্ধি এবং একে-৪৭ এর সাথে তুলনা করা পাতাটির অবস্থান দাঁত যা স্লাইডিং স্থায়ী খাঁজকে ডান দিক থেকে ডানদিকে বাম প্রান্তে স্থানান্তরিত করে। সামনে দৃশ্যটি ক্ষেত্রের উচ্চতা জন্য স্থায়ী একটি পোস্ট এবং একটি সামান্য ভিন্ন আকৃতি আছে এবং এটির নিচের অংশের এক-৪৭ তুলনায় আরো সংকীর্ণ। অনুভূমিক সমন্বয়ের জন্য একটি বিশেষ ড্রিফট সরঞ্জাম প্রয়োজন এবং সমস্যাটির আগে অস্ত্রোপচার দ্বারা সম্পন্ন করা হয় বা সমস্যাটির পরে কোনও সুরক্ষার দ্বারা প্রয়োজন দেখা দেয়। দৃষ্টিশক্তি লাইন উপাদান প্রায় ৪৮.৫ মিমি (১.৯ ইঞ্চি) বোর অক্ষ উপর। " বিন্দু-ফাঁকা পরিসীমা " যুদ্ধ শূন্য সেটিং " পি " ৭.৬২ × ৩৯ মিমি এএইচএম পিছন টানেন্ট দৃষ্টিশক্তি উপাদান ৩০০ মি (৩২৮ গজ) শূন্য। [৪] সেবা কার্তুজের সাথে সংযুক্ত একএইচএমের জন্য ৩০০ মিটার যুদ্ধ শূন্য সেটিংটি প্রায় −৫ থেকে +৩১ সেমি (−২.০ থেকে ১২.২ ইঞ্চি) দৃশ্যমান "বুলেট বৃদ্ধি" সীমিত করে দৃষ্টিশক্তি লাইন আপেক্ষিক। সৈন্যদের কেবল শত্রু লক্ষ্যমাত্রার ভর (কেন্দ্রীয় রাশিয়ান ও প্রাক্তন সোভিয়েত মতবাদ অনুসারে ভরের কেন্দ্রস্থলে) দর্শনের স্থানগুলি রেখে এই সীমার মধ্যে যেকোনো লক্ষ্যে আগুন দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পরিসীমা আনুমানিক কোন ত্রুটি কৌশলগতভাবে অপ্রাসঙ্গিক, একটি ভাল লক্ষ্য শট শত্রু সৈনিক এর ধাক্কা আঘাত করবে। [৪]

ম্যাগাজিন[সম্পাদনা]

একটি ৩০-রাউন্ড "বেকেলাইট" ম্যাগাজিন সঙ্গে একএমএস। তাদের নাম সত্ত্বেও, পত্রিকাটি আসলেই ইস্পাত শক্তিবৃদ্ধি সহ ফাইবারগ্লাস এবং রজন তৈরি করে। ম্যাগাজিনটির নিচে "ত্রিভুজের তীর" আইজমশ আর্সেনিক চিহ্ন রয়েছে।

প্রাথমিক স্ল্যাব-পার্শ্বযুক্ত ইস্পাত একে-৪৭ ৩০-রাউন্ড বিচ্ছিন্ন বাক্স ম্যাগাজিন ছিল ১ মিমি (০.০৩৯ ইঞ্চি) শীট-ধাতু সংস্থা এবং খালি ০.৪৩ কেজি (০.৯৫ পা) ওজনের। [৫] পরবর্তী ইস্পাত এ কে এম ৩০-রাউন্ড ম্যাগাজিনগুলির মধ্যে লাইটার শীট-ধাতব সংস্থা ছিল ০.৩৩ কেজি (০.৭৩ পা) খালি। [৫][৬] ০.১৯ কেজি (০.৪২ পা) ওজনের একটি বিশিষ্ট চাঙ্গা waffle পাঁজর প্যাটার্ন সঙ্গে একটি অ্যালুমিনিয়াম শরীরের সঙ্গে একটি হালকা ওজন পত্রিকা ওজন কমানোর জন্য একেএম এর উন্নয়ন হয়েছিল যা খুব ভঙ্গুর প্রমাণিত হয়েছিল এবং এই পত্রিকার ছোট ইস্যুগুলি দ্রুত পরিষেবা থেকে প্রত্যাহার করা হয়েছিল। একটি প্রতিস্থাপন ইস্পাত-চাঙ্গা ৩০-বৃত্তাকার প্লাস্টিক ৭.৬২×৩৯ মিমি বক্স পত্রিকা চালু করা হয়। এই মরিচা রঙের পত্রিকা ০.২৪ কেজি (০.৫৩ পা) ওজনের খালি এবং প্রায়শই ভুলভাবে বেকেলাইট (একটি ফেনোলিক রজন ) তৈরি করা হয় বলে চিহ্নিত করা হয়, তবে আসলে এটি এপি-এস 4 মোল্ডিং কম্পাউন্ডের দুটি অংশ ( গ্লাস-রাইফোর্সড ফেনোল-ফর্মালডিহাইড বাইন্ডার সংযোজিত যৌগ) থেকে তৈরি করা হয়েছিল, যা একটি ইপক্সির সাহায্যে একত্রিত হয়েছিল রজন আঠালো। [৭][৮][৯] তাদের স্থায়িত্বের জন্য সুপরিচিত, তবে এই ম্যাগাজিন রাইফেলের ছদ্মবেশে আপোস করে এবং পরে প্লাস্টিকের ম্যাগাজিন পরবর্তী প্রজন্মের সাথে যুক্ত সামনের অংশে ম্যাগাজিনের উভয় পাশে ছোট ছোট অনুভূমিক চাঙ্গা পাঁজরের অভাব দেখা দেয়। [৯] দ্বিতীয় প্রজন্মের ইস্পাত-রোধিত গাঢ়-বাদামী (রঙের ছায়াগুলি মরুন থেকে পাম্পের কাছে কালো পর্যন্ত পরিবর্তিত) ৩০-রাউন্ডের ৭.৬২×৩৯ মিমি ম্যাগাজিনটি ১৯৮০-এর দশকের প্রথম দিকে এবিএস প্লাস্টিক থেকে তৈরি করা হয়েছিল। তৃতীয় প্রজন্মের ইস্পাত ৩০-রাউন্ডে প্রবাহিত ৭.৬২×৩৯ মিমি ম্যাগাজিন দ্বিতীয় প্রজন্মের অনুরূপ, তবে গাঢ় রঙের এবং এটি একটি ম্যাট অমার্জনীয় পৃষ্ঠ ফিনিস রয়েছে। বর্তমান ইস্যু স্টিল-রাইফোর্সড ম্যাট সত্য কালো ননফ্রেক্টিভ পৃষ্ঠটি ৭.৬২×৩৯ মিমি ৩০-রাউন্ড ম্যাগাজিন শেষ করেছে, এবিএস প্লাস্টিক থেকে তৈরি ০.২৫ কেজি (০.৫৫ পা) ওজন খালি। [১০] প্রারম্ভিক ইস্পাত এক-৪৭ ম্যাগাজিন ৯.৭৫ ইঞ্চি (২৪৮ মিমি) দীর্ঘ, এবং পরে পাঁজর ইস্পাত একেএম এবং নতুন প্লাস্টিকের ৭.৬২×৩৯ মিমি ম্যাগাজিন প্রায় ১ ইঞ্চি (২৫ মিমি) খাটো। [১১][১২]

ইস্পাত থেকে প্রধানত প্লাস্টিকের পত্রিকাগুলির রূপান্তর একটি উল্লেখযোগ্য ওজন হ্রাস পেয়েছিল এবং একইভাবে ওজনের জন্য একটি সৈনিককে আরো রাউন্ড বহন করতে দেয়।

রাইফেল কার্তুজ কার্টিজ ওজন খালি ম্যাগাজিন ওজন লোড ম্যাগাজিন ওজন সর্বোচ্চ। ১০.১২ কেজি (২২.৩ পা) গোলাবারুদ লোড *
এক-৪৭ (১৯৪৯) ৭.৬২×৩৯মিমি ১৬.৩ গ্রাম (২৫২ gr) স্ল্যাব পার্শ্বযুক্ত ইস্পাত ৪৩০ গ্রাম (০.৯৫ পা) ৩০ রাউন্ডের

৯১৬ গ্রাম (২.০১৯ পা) [১৩]
৩৩০ রাউন্ড জন্য 11 ম্যাগাজিন
১০.০৮ কেজি (২২.২ পা)
একেএম (১৯৫৯) ৭.৬২×৩৯ মিমি ১৬.৩ গ্রাম (২৫২ gr) ফিতা বাঁধা-ইস্পাত
৩৩০ গ্রাম (০.৭৩ পা)
৩০ রাউন্ড
৮১৯ গ্রাম (১.৮০৬ পা) [৬][১৪]
৩৬০ রাউন্ড জন্য 12 ম্যাগাজিন
৯.৮৩ কেজি (২১.৭ পা)
এক-১০৩ (১৯৯৪) ৭.৬২×৩৯ মিমি ১৬.৩ গ্রাম (২৫২ gr) ইস্পাত-প্লাস্টিক
২৫০ গ্রাম (০.৫৫ পা)
30 রাউন্ডের
৭৩৯ গ্রাম (১.৬২৯ পা) [৬][১৪]
৩৯০ রাউন্ডের জন্য ১৩ টি ম্যাগাজিন
৯.৬১ কেজি (২১.২ পা)

দ্রষ্টব্য: সমস্ত ৭.৬২ × ৩৯ মিমি এক ম্যাগাজিন পুরানো এক রুপের সাথে পিছনে সামঞ্জস্যপূর্ণ।
* ১০.১২   কেজি (২২.৩ পাউন্ড ) সর্বোচ্চ সৈনিক যে স্বাভাবিক সৈনিক আরামদায়ক বহন করতে পারেন সর্বোচ্চ পরিমাণ। এটি তিনটি সবচেয়ে সাধারণ ৭.৬২ × ৩৯ মিমি এক-শৈলী পত্রিকাগুলির সেরা তুলনা করার অনুমতি দেয়।

মালপত্র[সম্পাদনা]

৬এইচ৪-টাইপ ব্যায়নেট এবং স্ক্যাবার্ড
একেএম টাইপ ১ বায়োনেট যা একটি বৈদ্যুতিক তারের কাটা হয়েছে

একেএম একটি ভিন্ন আনুষঙ্গিক কিট সরবরাহ করে যা একটি এম ১৯৫৯ ৬×৪ বা ৬×৩- টাইপ ব্যায়নেট রয়েছে এবং সিন্থেটিক বা স্টিল পত্রিকার সাথে আসে। ৬×৩-টাইপ বায়োনেট ব্লেডটি তার স্ক্যাবার্ডের সাথে সংযুক্ত হওয়ার সময় একটি তারের কাটিয়া যন্ত্র গঠন করে। পলিমার খপ্পর এবং স্ক্যাবার্ডের উপরের অংশটি বৈদ্যুতিক ব্লেড এবং ধাতব স্ক্যাবার্ডের নিচের অংশ থেকে একটি রবার নিরোধক স্লিভ ব্যবহার করে, বৈদ্যুতিকভাবে সুরক্ষিতভাবে তারতম্য কাটাতে সহায়তা করে। কীটটি বিভিন্ন পিনগুলি এবং একটি ডিভাইসকে চালানোর জন্য ব্যবহৃত একটি মুষ্ট্যাঘাতের সাথে আসে যা হার হ্রাস করার প্রক্রিয়াটিকে একত্রিত করে। জিপি-২৫ গ্রেনেড লঞ্চারও একেএম এ লাগাতে পারে।

গুলি[সম্পাদনা]

একে-৪৭: ৭.৬২×৩৯ মিমি এম ৪৩ ইন্টারমিডিয়েট রাইফেল কার্তুজ হিসাবে অস্ত্রটি একই গোলাবারুদ ব্যবহার করে। এ কে এম পদ্ধতির নকশা নীতিগুলি এবং লোডিং এবং ফায়ারিংয়ের পদ্ধতিগুলি কার্যকরীভাবে একে-৪৭ এর সাথে একই রকম, একই রকম পার্থক্যটি ট্রিগার সমাবেশ (সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় মোডের বোল্ট ক্যারিয়ারের ফিরতি পর্যায়ে) রিডুসার ডিভাইস।

রুপগুলি[সম্পাদনা]

ম্যাগাজিন ছাড়া একেএমএস
এনএসপি-৩ সঙ্গে একেএমএল
একটি একেএমএস (শীর্ষ) এবং একটি একে-৪৭ (নিচে) এর সঙ্গে তুলনা।
সাউন্ড সাপ্রেসার এবং বিএস-১ টিশিনা গ্রেনেড লঞ্চার সংযুক্ত একএমএস ।

একেএমএলপি টিটিআইএম দর্শনীয় স্থানগুলির সাথে একএইচএমএলের একটি সংস্করণ (যেমন একেএমপি তে)।

একএমএমএসপি রাইফেল একে-৪৭ এসএমএস ভেরিয়েন্টের উপর ভিত্তি করে নির্মিত কিন্তু এটিএমএমের মত ট্রিটিয়াম নাইট দর্শনের সাথে সজ্জিত।

এ্যাকএমএসএন এর একটি সংস্করণ অতিরিক্তভাবে কারখানা ট্রিটিয়াম নাইট দর্শনের সাথে সরবরাহ করা হয় একে একেএমএমএসএনপি বলা হয়।

একটি পরিবর্তিত নিম্ন হ্যান্ডগার্ড দিয়ে একেএম এর একটি সংস্করণ ৪০ মিমি ডাব্লিউজেড গ্রহণ করার জন্য ডিজাইন করা হয়েছে । ১৯৭৪ প্যাল্যাড গ্রেনেড লঞ্চার পোল্যান্ডে বিকশিত হয়েছিল এবং কারিবাইন-গ্রানটনিক উইজ নামক। ১৯৭৪

আধা স্বয়ংক্রিয় রূপান্তর[সম্পাদনা]

একটি ডাব্লিউএএসআর-১০

ডাব্লিউএএসআর-১০ একটি আধা-স্বয়ংক্রিয় কেবলমাত্র একেএম সিরিজ রাইফেল থেকে তৈরি বৈকল্পিক তবে উল্লেখযোগ্য পরিবর্তনের কারণে অন্য সংস্করণ নয় বরং একটি ডেরিভেটিভ বা বৈকল্পিক। ম্যাগাজিনের উপর অস্পষ্টতার অভাব ডাব্লিএএসআর সিরিজ রাইফেল সনাক্তকরণে সহায়ক এটি ডাব্লিউএএসআর এর একটি বৈশিষ্ট।[১৫] ডাব্লিউএএসআর সিরিজ রোমানিয়ার অস্ত্র উৎপাদনকারী দ্বারা উৎপাদিত হয়।[১৬][১৭] ২০০৭ সালে টোলক ইন্টারফেস একেজি-২ ট্রিগার গ্রুপ প্রতিষ্ঠার শুরুতে বোল্ট স্লেজ ট্রিগার আঙুলের আঘাতের অবসান ঘটে। [১৮]

চিত্রশালা[সম্পাদনা]

সঠিকতা সম্ভাবনা[সম্পাদনা]

৫৭-এন-২৩১ ইস্পাত কোর সার্ভিস গোলাবারুদ সঙ্গে একেএম সংক্ষিপ্ত বিস্ফোরণ [১৯]
পরিসর অগ্নি উল্লম্ব সঠিকতা (আর 50 ) অগ্নি অনুভূমিক নির্ভুলতা (আর 50 ) অবশিষ্ট বুলেট শক্তি অবশিষ্ট বুলেট বেগ
০ মি (০ গজ) ০ সেমি (০.০ ইঞ্চি) ০ সেমি (০.০ ইঞ্চি) ২,০৩৬ জু (১,৫০২ ft·lbf) ৭১৮ মি/সে (২,৩৫৬ ফুট/সে)
১০০ মি (১০৯ গজ) ৮ সেমি (৩.১ ইঞ্চি) ১১ সেমি (৪.৩ ইঞ্চি) ১,৫৪০ জু (১,১৪০ ft·lbf) ৬২৪ মি/সে (২,০৪৭ ফুট/সে)
২০০ মি (২১৯ গজ) ১৫ সেমি (৫.৯ ইঞ্চি) ২২ সেমি (৮.৭ ইঞ্চি) ১,১৪৭ জু (৮৪৬ ft·lbf) ৫৩৯ মি/সে (১,৭৬৮ ফুট/সে)
৩০০ মি (৩২৮ গজ) ২৩ সেমি (৯.১ ইঞ্চি) ৩৩ সেমি (১৩.০ ইঞ্চি) ৮৪৩ জু (৬২২ ft·lbf) ৪৬২ মি/সে (১,৫১৬ ফুট/সে)
৪০০ মি (৪৩৭ গজ) ৩১ সেমি (১২.২ ইঞ্চি) ৪৪ সেমি (১৭.৩ ইঞ্চি) ৬১৮ জু (৪৫৬ ft·lbf) ৩৯৫ মি/সে (১,২৯৬ ফুট/সে)
৫০০ মি (৫৪৭ গজ) ৩৯ সেমি (১৫.৪ ইঞ্চি) ৫৬ সেমি (২২.০ ইঞ্চি) ৪৬১ জু (৩৪০ ft·lbf) ৩৪২ মি/সে (১,১২২ ফুট/সে)
৬০০ মি (৬৫৬ গজ) ৪৭ সেমি (১৮.৫ ইঞ্চি) ৬৭ সেমি (২৬.৪ ইঞ্চি) ৩৬৩ জু (২৬৮ ft·lbf) ৩০৩ মি/সে (৯৯৪ ফুট/সে)
৭০০ মি (৭৬৬ গজ) ৫৫ সেমি (২১.৭ ইঞ্চি) ৭৮ সেমি (৩০.৭ ইঞ্চি) ৩১৪ জু (২৩২ ft·lbf) ২৮২ মি/সে (৯২৫ ফুট/সে)
৮০০ মি (৮৭৫ গজ) ৬৪ সেমি (২৫.২ ইঞ্চি) ৯০ সেমি (৩৫.৪ ইঞ্চি) ২৮৪ জু (২০৯ ft·lbf) ২৬৮ মি/সে (৮৭৯ ফুট/সে)
  • আর 50 এর মানে শট গ্রুপের সবচেয়ে কাছের 50 শতাংশ উল্লেখযোগ্য ব্যাসের বৃত্তের মধ্যে থাকবে।

সাধারণভাবে, এটি একে-৪৭ তে ফায়ারিং নির্ভুলতা সম্পর্কিত একটি উন্নতি। উল্লম্ব এবং অনুভূমিক গড় (আর 50 ) ৮০০ মি (৮৭৫ গজ) এ সেবা গোলাবারুদ সঙ্গে বিচ্যুতি এক প্ল্যাটফর্মের জন্য।

এসকেএস, এ কে ৪৭, এ কে এম, এবং এ কে ৭৪ বিচ্ছিন্নতা ৮০০ মি (৮৭৫ গজ)
রাইফেল অগ্নিসংযোগ মোড অগ্নি উল্লম্ব সঠিকতা (আর 50 ) অগ্নি অনুভূমিক নির্ভুলতা (আর 50 )
এসকেএস (১৯৪৫) আধা স্বয়ংক্রিয় ৩৮ সেমি (১৫.০ ইঞ্চি) ২৯ সেমি (১১.৪ ইঞ্চি)
একে-৪৭ (১৯৪৯) আধা স্বয়ংক্রিয় ৪৯ সেমি (১৯.৩ ইঞ্চি) ৩৪ সেমি (১৩.৪ ইঞ্চি)
এক-৪৭ (১৯৪৯) সংক্ষিপ্ত ফাটল ৭৬ সেমি (২৯.৯ ইঞ্চি) ৮৯ সেমি (৩৫.০ ইঞ্চি)
একেএম (১৯৫৯) সংক্ষিপ্ত ফাটল ৬৪ সেমি (২৫.২ ইঞ্চি) ৯০ সেমি (৩৫.৪ ইঞ্চি)
এক-৭৪ (১৯৭৪) সংক্ষিপ্ত ফাটল ৪৮ সেমি (১৮.৯ ইঞ্চি) ৬৪ সেমি (২৫.২ ইঞ্চি)

ব্যবহারকারীরা[সম্পাদনা]

মিশরীয় মিসর রাইফেল হাতে মিশরীয় সৈন্যরা
একজন রোমানিয়ান সৈন্য
একটি পূর্ব জার্মানির এমপিআই-কেএমএস-৭১ রাইফেল

সাবেক ব্যবহারকারীদের[সম্পাদনা]

অ-রাষ্ট্র ব্যবহারকারী[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://web.archive.org/web/20110718231355/http://www.izhmash.ru/eng/product/akm.shtml AKM (AK-47) Kalashnikov modernized assault rifle, caliber 7.62mm
  2. "Type 2 & Type 3 AK-47"। ২৬ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৬ 
  3. Poyer 2006
  4. Rottman 2011
  5. Dockery, Kevin (2007). Future Weapons. p. 102. আইএসবিএন ০৪২৫২১৭৫০৭.
  6. "Ak 47 Technical Description - Manual"। Scribd.com। ২০১০-০৯-৩০। ২০১২-০৩-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৮-২৩ 
  7. "Kalashnikovs 3 of the best" (PDF)। "Shotgun News" magazine, Vol. 59 Issue no. 12 - May, 2005। ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ এপ্রিল ২০১৫ 
  8. Grezin V. M. (১৯৬৯)। "Elastic characteristics of AG-4S glass-reinforced plastic under short-time and long-time loads": 188–190। ডিওআই:10.1007/BF00867112 
  9. Kokalis, 49
  10. "фициальный сайт группы предприятий "ИЖМАШ""। ৬ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  11. Rifle Evaluation Study ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১ ডিসেম্বর ২০১২ তারিখে, United States Army, Combat Development Command, ADA046961, 20 Dec 1962
  12. "Are kalashnikov magazines as robust as their reputation? He tormented a selection of AR magazines last year, now he takes on the AK. The results you may find surprising."। ৬ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  13. Dockery, Kevin (২০০৭)। Future Weapons। পৃষ্ঠা 102। আইএসবিএন 978-0-425-21750-4 
  14. Dockery, Kevin (2007). Future Weapons. p. 102.
  15. Big Mike's Hobby Channel (২৫ সেপ্টেম্বর ২০১৫)। "AK Comparison - SAR 1 vs WASR 10"। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৬ – YouTube-এর মাধ্যমে। 
  16. "Gun Review: Century Arms WASR-10 (Romanian AK) - The Truth About Guns"। ২১ মে ২০১০। ১০ সেপ্টেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৬ 
  17. "Century's GP WASR-10"। ১৫ অক্টোবর ২০১৩। ১১ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৬ 
  18. "Archived copy"। ২০১৫-০৫-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৭-২৯ 
  19. Manual on small business. 7.62-mm modernized Kalashnikov assault rifle (AKM and AKMS). - 3rd ed. - Moscow: Military Publishing, 1983. - 160 p., Ill.
  20. ড় ঢ় য় কক কখ কগ কঘ কঙ কচ কছ কজ কঝ কঞ কট কঠ কড কঢ কণ কত কথ কদ কধ কন কপ কফ কব কভ কম কয কর কল কশ কষ কস কহ কড় কঢ় কয় কৎ খক Jones, Richard D. Jane's Infantry Weapons 2009/2010. Jane's Information Group; 35 edition (January 27, 2009). আইএসবিএন ৯৭৮-০-৭১০৬-২৮৬৯-৫.
  21. Personal infantry weapons: old weapons or new hardware in the coming decades? – Free Online Library ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ সেপ্টেম্বর ২০১৩ তারিখে. Thefreelibrary.com. Retrieved on 2014-04-20.
  22. Gander, Terry J.; Hogg, Ian V. Jane's Infantry Weapons 1995/1996. Jane's Information Group; 21 edition (May 1995). আইএসবিএন ৯৭৮-০-৭১০৬-১২৪১-০.
  23. South Front (২০১১-১১-১৫)। "MILITARY ANALYSIS: CYPRUS"। South Front। ২০১৭-০৮-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৮-২৩ [ভাল উৎস প্রয়োজন]
  24. "Maadi Company for Engineering Industries (Factory 54) Special Weapons Facilities – Egypt"। Fas.org। ২০০৯-০৪-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-২০ 
  25. John Pike (২০০৫-০৪-২৭)। "Maadi Company for Engineering Industries (Factory 54)"। Globalsecurity.org। ২০০৯-০৯-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-২০ 
  26. "Exhibits Page 16"। Avtomats-in-action.com। ২৫ ডিসেম্বর ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-২০ 
  27. Jeff Freeman। "Egyptian Rifles"। Home.comcast.net। ২০০৯-০২-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-২০ 
  28. "Search the Small Arms Survey Website and Resources [Results for Misr]"Small Arms Survey। Graduate Institute of International and Development Studies। ৪ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০১৪  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  29. Montes, Julio A. (মে ২০০০)। "Infantry Weapons of the Salvadoran Forces"Small Arms Review। খণ্ড 3 নং 8। ২০১৯-০১-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০১-১৯ 
  30. "Puolustusvoimat: Kalustoesittely"। Mil.fi। ২০০৯-০৫-২০। ২০০৯-০৯-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  31. Scarlata, Paul (ফেব্রুয়ারি ২০১৩)। "The military rifle cartridges of Ghana from Ashanti to AR"Shotgun News। ২০১৮-১১-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১১-২৭As with many African nations, the ubiquitous AKM series of rifles are used by the Ghanaian police and internal security forces. 
  32. World Armies (২০১১-১২-০৬)। "Guatemalan Special Forces"flicker.com। ২০১৭-০৪-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০৬ 
  33. Osie Greenway। "Kurdish Peshmerga forces of 10th Brigade 3rd Battalion prepare to defend a newly adopted base they arrived at a week ago days after the Islamic State militants offensive swept through Iraq."। Osie Greenway। ২০১৭-০৮-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-০৪ [ভাল উৎস প্রয়োজন]
  34. de Tessières, Savannah (এপ্রিল ২০১২)। Enquête nationale sur les armes légères et de petit calibre en Côte d'Ivoire: les défis du contrôle des armes et de la lutte contre la violence armée avant la crise post-électorale (PDF) (প্রতিবেদন)। Special Report No. 14 (ফরাসি ভাষায়)। UNDP, Commission Nationale de Lutte contre la Prolifération et la Circulation Illicite des Armes Légères et de Petit Calibre and Small Arms Survey। ২০১৮-১০-০৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-৩০ 
  35. Small Arms Survey (২০০৪)। "An Anomaly in Central Asia?: Small Arms in Kyrgyzstan"Small Arms Survey 2004: Rights at Risk। Oxford University Press। পৃষ্ঠা 313। ২০১৮-০৮-৩০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-২৯ 
  36. THE ASSOCIATED PRESS (২০১৫-০৪-২৭)। "Boko Haram attacks Niger Army base"। arab news। ২০১৫-১২-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-১৪ [ভাল উৎস প্রয়োজন]
  37. US Department of Defense। "TYPE-68 (AKM) ASSAULT RIFLE" (PDF)North Korea Country Handbook 1997, Appendix A: Equipment Recognition। পৃষ্ঠা A-77। 
  38. 2019[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  39. "Arming Rwanda: The Arms Trade and Human Rights, Abuses in the Rwandan War" (PDF)Human Rights Watch arms project। খণ্ড 6 নং 1। জানুয়ারি ১৯৯৪। পৃষ্ঠা 15। ২০১৬-০৩-১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১২-০৭ 
  40. Small Arms Survey (২০১২)। "Between State and Non-state: Somaliland's Emerging Security Order"Small Arms Survey 2012: Moving Targets। Cambridge University Press। পৃষ্ঠা 152। আইএসবিএন 978-0-521-19714-4। ২০১৮-০৮-৩১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-৩০ 
  41. "Reaching for the gun: Arms flows and holdings in South Sudan" (PDF)Sudan Issue Brief (19 April 2011): 4। ২৪ আগস্ট ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০১৯ 
  42. M16 M16a2 Kalashnikov Ak-47 – Utländska Vapensatsen ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ এপ্রিল ২০১৬ তারিখে. SoldF.com. Retrieved on 2014-04-20.
  43. Scarlata, Paul (জুলাই ২০১৩)। "The military rifle cartridges of Uganda from Arabs to Amin."Shotgun News। ২০১৮-১১-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১১-২৪ 
  44. Small Arms Survey (২০০৬)। "Fuelling Fear: The Lord's Resistance Army and Small Arms"Small Arms Survey 2006: Unfinished Business। Oxford University Press। পৃষ্ঠা 283। আইএসবিএন 978-0-19-929848-8। ২০১৮-০৮-৩০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-২৯ 
  45. Pike, John। "Venezuela Ground Forces or Army (Fuerzas Terrestres or Ejercito)"। ১০ জুলাই ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৬ 
  46. Rottman, Gordon L. (১০ ফেব্রু ২০০৯)। North Vietnamese Army Soldier 1958–75। Warrior 135। Osprey Publishing। পৃষ্ঠা 28। আইএসবিএন 9781846033711 
  47. US Department of Defense, North Korea Country Handbook 1997, Appendix A: Equipment Recognition, TYPE-68 (AKM) ASSAULT RIFLE, p. A-77.
  48. "Lộ diện hai mẫu súng cực lạ do Việt Nam sản xuất"। ২০১৮-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-২৭ 
  49. "Vietnam has upgraded Kalashnikov AKM under the name STL-1A | weapons defence industry military technology UK | analysis focus army defence military industry army"। ২০১৮-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-২৭ 
  50. Modern Firearms – AK-47 AKM ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ মার্চ ২০০৮ তারিখে. World.guns.ru. Retrieved on 2014-04-20.
  51. Russell, Lee E. (২৮ মার্চ ১৯৮৫)। Grenada 1983। Men-at-Arms 159। Osprey Publishing। পৃষ্ঠা 41&44। আইএসবিএন 9780850455830 
  52. Jurado, Carlos Caballero (১৯৯০)। Central American Wars 1959-89। Men-at-Arms 221। Osprey Publishing। পৃষ্ঠা 20, 45। আইএসবিএন 9780850459456 
  53. McNab, Chris (২০০২)। 20th Century Military Uniforms (2nd সংস্করণ)। Grange Books। পৃষ্ঠা 57। আইএসবিএন 978-1-84013-476-6 
  54. Neil Grant (২০১৫)। Rhodesian Light Infantryman: 1961–1980। Osprey Publishing। পৃষ্ঠা 26। আইএসবিএন 978-1-4728-0962-9 
  55. Col. Michael Lee Lanning (১৯৮৮)। Inside the LRRPs: Rangers in Vietnam। Presidio Press। আইএসবিএন 978-0-8041-0166-0 
  56. Walter J. Boyne (২০০৩)। Operation Iraqi Freedom: What Went Right, What Went Wrong, and Why। পৃষ্ঠা 110আইএসবিএন 978-0-7653-1038-5 
  57. "Automatic Weapon Family – cal. 7.62x39mm"। Zastava-arms.co.rs। জুন ২৪, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  58. Kurdishstruggle (২০১৫-১০-০৭)। "Kurdish PKK Guerillas"flicker.com। সংগ্রহের তারিখ ২০১৮-১১-২৬ 
  59. Small Arms Survey (২০০৮)। "Deadly Deception: Arms Transfer Diversion"Small Arms Survey 2008: Risk and ResilienceCambridge University Press। পৃষ্ঠা 115, 120। আইএসবিএন 978-0-521-88040-4। ২০১৮-০৮-৩০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-৩০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]