হেলিকপ্টার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেলিকপ্টার
লস এঞ্জেলস পুলিশ বিভাগের বেল ২০৬ হেলিকপ্টার
আকাশযানের প্রকারভেদ
সংক্রান্ত নিবন্ধসমূহের অংশ
বাতাসের চেয়ে হালকা গ্যাসের সাহায্যে উড্ডয়নক্ষম (aerostats)
Unpowered Powered
বেলুন এয়ারশিপ
বাতাসের চেয়ে হালকা গ্যাস এবং অ্যারোডাইনামিক উর্দ্ধগতির সাহায্যে উড্ডয়নক্ষম
Unpowered Powered
হাইব্রীড এয়ারশীপ
অ্যারোডাইনামিক উর্দ্ধগতির সাহায্যে উড্ডয়নক্ষম (aerodynes)
Unpowered Powered
Unpowered fixed-wing Powered fixed-wing
গ্লাইডার
ঝুলন্ত গ্লাইডার
প্যারাগ্লাইডার
ঘুড়ি
• Powered airplane (aeroplane)
যন্ত্রচালিত ঝুলন্ত গ্লাইডারসমূহ
যন্ত্রচালিত প্যারাগ্লাইডার
Flettner airplane
Ground-effect vehicle
Powered hybrid fixed/rotary wing
টিল্টউইং
টিল্টরোটর
মনো টিল্টরোটর
মনো টিল্টরোটর রোটারী রিং
Coleopter
Unpowered rotary-wing Powered rotary-wing
Rotor kite অটোজাইরো
জাইরোডাইন ("হেলিপ্লেন")
হেলিকপ্টার
Powered aircraft driven by flapping
Ornithopter
Other Means of Lift
Unpowered Powered
হোভারক্রাফট
ফ্লাইং বেডস্টীড
Avrocar

হেলিকপ্টার বাতাসের চেয়ে ভারী অথচ উড্ডয়নক্ষম এমন একটি আকাশযান যার উর্দ্ধগতি সৃষ্টি হয় এক বা একাধিক আনুভূমিক পাখার ঘুর্ণনের সাহায্যে, উড়োজাহাজের মত ডানার সম্মুখগতির সাহায্যে জন্য নয় । এই পাখাগুলো দুই বা ততোধিক ব্লেডের সমন্বয়ে গঠিত যারা একটি মাস্তুল বা শক্ত দন্ডকে কেন্দ্র করে ঘোরে। ঘুর্ণনক্ষম পাখার জন্য হেলিকপ্টারকে ঘূর্ণিপাখা আকাশযান বলা যায়।

'হেলিকপ্টার' শব্দটি এসেছে ফরাসি hélicoptère এলিকপ্ত্যার্‌ শব্দটি থেকে যা গুস্তাভ দ্য পন্তন দ্যআমেকোর্ত ১৮৬১ সালে ব্যবহার করেন। এই ফরাসি শব্দটির উৎস আবার গ্রীক ἕλικ- হেলিক্‌ অর্থাৎ "স্পাইরাল" বা "ঘুর্ণন" এবং πτερόν প্তেরোন্‌ অর্থাৎ "পাখা" [১][২] শব্দ দুটি।

হেলিকপ্টারের সবচেয়ে বড় সুবিধা হলো হেলিকপ্টার একেবারে খাড়া ভাবে উড়তে(take off) এবং নামতে(landing) পারে, এ জন্য এর কোন রানওয়ে প্রয়োজন হয় না; হেলিকপ্টারের পাখাই একে ওড়ার জন্য প্রয়োজনীয় উর্দ্ধচাপ সরবরাহ করে। এই কারণে সঙ্কীর্ণ বা বিচ্ছিন্ন স্থানে যেখানে বিমান ওঠা নামা করতে পারে না, সেখানে হেলিকপ্টার ব্যবহার করা হয়। পাখার দ্বারা সৃষ্ট উর্দ্ধচাপ হেলিকপ্টারকে একই স্থানে ভেসে থাকতেও সাহায্য করে, ফলে হেলিকপ্টারকে দিয়ে এমন সব কাজ করানো যায় যা বিমানকে দিয়ে করানো যায়না, যেমন ক্রেন বা ঝুলন্ত ভারবাহক হিসেবে ব্যবহার।

হেলিকপ্টারের জন্ম অনেক আগে, মানুষের ওড়াউড়ির প্রথম অর্ধশতাব্দীর মধ্যে, হলেও ১৯৪২ সালে ইগর সিকোরস্কির তৈরি করা নকশার হেলিকপ্টারই প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত হয়[৩] এবং প্রথম ১৩১টি হেলিকপ্টার তৈরি করা হয়[৪]। আবার প্রথমদিকের বেশীরভাগ হেলিকপ্টারের প্রধান পাখা দুটো করে থাকলেও একটি মূল পাখা এবং একটি অ্যান্টিটর্ক (antitorque) পেছনের পাখা সমৃদ্ধ নকশাগুলোই বিশ্বজুড়ে "হেলিকপ্টার" নামে স্বীকৃতি পেয়েছে।

গ্যালারি[সম্পাদনা]

বিশ্বরেকর্ড[সম্পাদনা]

রেকর্ডের ধরণ রেকর্ড হেলিকপ্টারের নাম পাইলট(গণ) তারিখ অবস্থান সংক্ষিপ্ত বিবরণ তথ্যসূত্র
গতি ৪০০.৮৭ কি.মি/ঘন্টা (২৪৯.০৯ মাইল/ঘন্টা) ওয়েস্টল্যান্ড লিঙ্কস  যুক্তরাজ্য জন ট্রেভর এগিংটন ১১ আগস্ট, ১৯৮৬ ইংল্যান্ড, যুক্তরাজ্য [৫]
অবতরণবিহীন অবস্থায় দূরত্ব ৩,৫৬১.৫৫ কি.মি. (২,২১৩.০৪ মাইল) হিউজেস ওয়াইওএইচ-৬এ  যুক্তরাষ্ট্র রবার্ট জি. ফেরী ৬ এপ্রিল, ১৯৬৬ যুক্তরাষ্ট্র [৫]
বৈশ্বিক পরিভ্রমণে গতি ১৩৬.৭ কি.মি/ঘন্টা (৮৪.৯ মাইল/ঘন্টা) অগাস্টা এ১০৯এস গ্র্যান্ড  যুক্তরাষ্ট্র স্কট ক্যাসপ্রোইক আগস্ট, ২০০৮ নিউইয়র্ক থেকে ইউরোপ, রাশিয়া, আলাস্কা, কানাডা জ্বালানী গ্রহণ ছাড়া [৬]
সর্বোচ্চ উচ্চতায় উড্ডয়ন ১১,০১০ মিটার (৩৬,১২০ ফুট) সিকোরস্কি সিএইচ-৫৪ তারহে  যুক্তরাষ্ট্র জেমস কে. চার্চ ৪ নভেম্বর, ১৯৭১ যুক্তরাষ্ট্র [৭]
৪০ টন মালামাল নিয়ে উড্ডয়ন ২,২৫৫ মিটার (৭,৩৯৮ ফুট) মিল ভি-১২  সোভিয়েত ইউনিয়ন ভ্যাসিলি কোলোচেঙ্কো ও সহযোগী ৬ আগস্ট, ১৯৬৯ সোভিয়েত ইউনিয়ন [৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

টীকা
পাদটীকা
  1. "helicopter" অনলাইন ইটিমোলজী অভিধান, ২৮ নভেম্বর ২০০৭ এ সন্ধানকৃত
  2. Cottez 1980, p. 181.
  3. Munson 1968
  4. Hirschberg, Michael J. and David K. Dailey, "Sikorsky." US and Russian Helicopter Development In the 20th Century American Helicopter Society, International. 7 July 2000.
  5. ৫.০ ৫.১ Rotorcraft World Records, Absolute Rotorcraft World Records. Fédération Aéronautique Internationale (FAI)
  6. Current Rotorcraft World Records. Fédération Aéronautique Internationale (FAI)
  7. "Record File n°9918"Fédération Aéronautique Internationale। সংগৃহীত 11 January 2011 
  8. "Record File n°9917"Fédération Aéronautique Internationale। সংগৃহীত 11 January 2011 
গ্রন্থপঞ্জী
  • Chiles, James R. The God Machine: From Boomerangs to Black Hawks: The Story of the Helicopter. New York: Bantam Books, 2007. ISBN 0-553-80447-2.
  • Cottez, Henri. Dictionnaire des structures du vocabulaire savant. Paris: Les Usuels du Robert. 1980. ISBN 0-85177-827-5.
  • Flight Standards Service. Rotorcraft Flying Handbook: FAA Manual H-8083-21. Washington, DC: Federal Aviation Administration, U.S. Dept. of Transportation, 2001. ISBN 1-56027-404-2.
  • Francillon, René J. McDonnell Douglas Aircraft since 1920: Volume II. London: Putnam, 1997. ISBN 0-85177-827-5.
  • Frawley, Gerard. The International Directory of Civil Aircraft, 2003-2004. Fyshwick, Canberra, Act, Australia: Aerospace Publications Pty Ltd., 2003, p. 155. ISBN 1-875671-58-7.
  • Munson, Kenneth. Helicopters and other Rotorcraft since 1907. London: Blandford Publishing, 1968. ISBN 978-0-7137-0493-8.
  • Thicknesse, P. Military Rotorcraft (Brassey's World Military Technology series). London: Brassey's, 2000. ISBN 1-85753-325-9.
  • Watkinson, John. Art of the Helicopter. Oxford: Elsevier Butterworth-Heinemann, 2004. ISBN 0-7506-5715-4
  • Wragg, David W. Helicopters at War: A Pictorial History. London: R. Hale, 1983. ISBN 0-7090-0858-9.

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Aviation lists

</gallery>