উইকিপিডিয়া:ধ্বংসপ্রবণতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Vandalism থেকে পুনর্নির্দেশিত)

উইকিপিডিয়ার কোন নিবন্ধের বিষয়বস্তু অযাচিতভাবে মুছে ফেলা, অসংলগ্ন বা মিথ্যা তথ্য ঢোকানো, স্থুল রসিকতা ইত্যাদি ধ্বংসপ্রবণতার মধ্যে পড়ে। ধ্বংসপ্রবণতাকে উইকিপিডিয়াতে স্থান দেয়া হবেনা, ধ্বংসপ্রবণ ব্যবহারকারী বা আইপি ঠিকানাকে নিষিদ্ধ করা হতে পারে।

উইকিপিডিয়ার উন্নতির জন্য কোনো প্রচেষ্টা ধ্বংসপ্রবণতা নয় যদিও সে প্রচেষ্টার ধরন ভুল হয়। এমনকি ক্ষতিকর সম্পাদনা খারাপ উদ্দেশ্য নিয়ে করা না হলে সেটা ধ্বংসপ্রবণতা নয়। যেমন ব্যক্তিগত মতামত যোগ করা ধ্বংসপ্রবণতা নয়, তবে সতর্ক করার পরেও বারবার যোগ করাকে খারাপ চোখে দেখা হয়। বিতর্কিত কোনো সম্পাদনা ধ্বংসপ্রবণতা নয় তবে ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য যোগ করা ধ্বংসপ্রবণতা। কোনটি ধ্বংসপ্রবণতা আর কোনটি নয় সেটা নির্ণয়ের জন্য খুবই সতর্কভাবে চিন্তা করা প্রয়োজন।

ধ্বংসপ্রবণতা উইকিপিডিয়ার নীতিবিরুদ্ধ। আপনি যদি কোনো ব্যবহারকারীকে ধ্বংসপ্রবণ বলে মনে করেন তাহলে তার সম্পাদনাগুলো সরিয়ে ফেলতে পারেন, আপনি তাকে সতর্ক করেও দিতে পারেন (নিচে দেখুন)। কোনো ব্যবহারকারীকে সতর্ক করা সত্ত্বেও এধরণের কার্যকলাপ চালিয়ে গেলে প্রশাসকদের কাছে অভিযোগ করতে হবে (দেখুন: ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে প্রশাসকের পদক্ষেপ), এক্ষেত্রে ব্যবহারকারীকে নিষিদ্ধ করা হতে পারে। বড়রকমের ধ্বংসাত্বক কর্মকান্ডের ক্ষেত্রে সতর্কতা ছাড়াও ব্যবহারকারীকে নিষিদ্ধ করা হতে পারে।

ধ্বংসপ্রবণতা কিভাবে চিহ্নিত করবেন[সম্পাদনা]

ধ্বংসপ্রবণ সম্পাদনা সনাক্ত করার সেরা উপায় হল সাম্প্রতিক পরিবর্তন অপশনে গিয়ে আইপি থেকে অবদান অপশনে যাওয়া বা আপনার নজরতালিকায় উপর নজর রাখা। what links here পৃষ্ঠার জন্য পাঠ্য যোগ, লিঙ্ক শিরোনাম, মূখ্য পাঠ্য, গাঢ়ো লেখা, Image:উদাহরণ.jpg এবং Image:উদাহরণ.ogg অনেক পরীক্ষামূলক সম্পাদনা বা ধ্বংসপ্রবণতা খুঁজে পাওয়ার জন্য ভাল স্থান। স্বয়ং-সারসংক্ষেপ বৈশিষ্ট্য ব্যবহারকারীদের ধ্বংসপ্রবণতা চিহ্নিত করতে সাহায্য করতে পারে, যেমন অপব্যবহার লগ দেখতে পারেন। অপব্যবহার ফিল্টার দ্বারা ট্যাগ করা সম্পাদনাগুলিতেও ধ্বংসপ্রবণতা থাকতে পারে। যাইহোক, অনেক ট্যাগ করা সম্পাদনা বৈধ, তাই সেগুলি অন্ধভাবে প্রত্যাবর্তন করা উচিত নয়। এছাড়াও, সাম্প্রতিক কোনো সন্দেহজনক সম্পাদনার জন্য একটি নিবন্ধের সম্পাদনার ইতিহাস পরীক্ষা করা যেতে পারে এবং কোনও সন্দেহজনক সম্পাদনাগুলির পূর্ববর্তী কোনও পূর্ববর্তী বা পরে সংস্করণটির সাথে তুলনা করুন। এই পদ্ধতি একই সাথে অনেক সন্দেহজনক সম্পাদনা পরীক্ষা করে।

ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে কিভাবে ব্যবস্থা নিবেন[সম্পাদনা]

যদি আপনি কোন নিবন্ধে ধ্বংসপ্রবণতা লক্ষ্য করেন তাহলে এটি রোধের সবচেয়ে সহজ উপায় হলো ধ্বংসপ্রবণ সম্পাদনাটি বাতিল করা। কিন্তু সাবধান থাকবেন! মাঝে মাঝে ধ্বংসপ্রবণ সম্পাদনাটি পূর্বের অথবা পরের অন্যান্য ব্যবহারকারীর সম্পাদনার সাথে একীভূত হয়ে যেতে পারে। তখন আপনি ধ্বংসপ্রবণ সম্পাদনাটি খুঁজে নাও পেতে পারেন। সেক্ষেত্রে আপনাকে নিবন্ধের ইতিহাস অংশে যেতে হবে পূর্বের পরিচ্ছন্ন সম্পাদনাটি খুঁজে বের করতে করতে। সেখানে আপনি বিভিন্ন ব্যবহারকারীর সম্পাদনা দেখতে পাবেন। মাঝে মাঝে বট ধ্বংসপ্রবণতা রোধে কাজ করে থাকে কিন্তু দূর্ঘটনাবশত অনেক সময় ধ্বংসপ্রবণতা বাতিল করতে গিয়ে পরিচ্ছন্ন অংশটিও বাতিল হয়ে যায়। আপনি যদি ধ্বংসপ্রবণ সম্পাদনাটি খুঁজে বের করতে না পারেন সেক্ষেত্রে নিবন্ধের আলাপ পাতায় আপনার সর্ব্বোচ অনুমিত অংশটি চিহ্নিত করে একটি বার্তা রাখতে পারেন যাতে পরবর্তীতে নিবন্ধটি সম্পর্কে পরিচিত কেউ ধ্বংসপ্রবণ সম্পাদনাটি বাতিল করতে পারে অথবা আপনি ধ্বংসপ্রবণতা দূর করার জন্য ম্যানুয়ালি নিবন্ধ থেকে ধ্বংসপ্রবণ লেখা বাতিল করতে পারেন।

আপনি যদি পরিবর্তনের একটি তালিকায় (যেমন আপনার নজরতালিকায়) ধ্বংসপ্রবণতা দেখতে পান তাহলে অবিলম্বে তা ফিরিয়ে দিন। আপনি "পূর্বাবস্থায় ফেরত" বোতামটি ব্যবহার করতে পারেন (এবং এটি তৈরি করে স্বয়ংক্রিয় সম্পাদনা সারাংশ) ও পরিবর্তনটিকে গৌণ হিসাবে চিহ্নিত করতে পারেন। একই বা অন্যান্য সম্পাদকদের দ্বারা অন্যান্য সাম্প্রতিক সম্পাদনাগুলিও ধ্বংসপ্রবণতার প্রতিনিধিত্ব করে কিনা তা নির্ধারণ করার জন্য পাতার ইতিহাস পরীক্ষা করা সহায়ক হতে পারে। আপনি সনাক্ত করতে পারেন এমন সব ধ্বংসপ্রবণতা সংশোধন করুন।

একটি নতুন নিবন্ধের ক্ষেত্রে যদি নিবন্ধটির সব সংস্করণ কেবল ধ্বংসপ্রবণতা হয় তবে এটি {{Db-g3}} ট্যাগ দিয়ে দ্রুত অপসারণ করার জন্য এটি চিহ্নিত করুন।

ধ্বংসপ্রবণতাকে আরও সহজ করার জন্য আপনি আপনার নিবন্ধিত উইকিপিডিয়া অ্যাকাউন্টের জন্য রোলব্যাক অধিকারটি সক্ষম করার জন্য জিজ্ঞাসা করতে পারেন। এই অধিকারটি শুধুমাত্র ধ্বংসপ্রবণতা ও অন্যান্য সুস্পষ্ট ব্যাঘাত ফিরিয়ে আনার জন্য এবং আপনার একটি একক ক্লিকে সাম্প্রতিক সম্পাদনাগুলিকে ফিরিয়ে আনে। দেখুন উইকিপিডিয়া:অধিকারের আবেদন

আপনি যদি দেখেন যে কোনও ব্যবহারকারী ধ্বংসপ্রবণতা যোগ করেছেন তবে আপনি ব্যবহারকারীর অন্যান্য অবদানও পরীক্ষা করতে পারেন (স্ক্রিনের বাম দিকের বারে "ব্যবহারকারীর অবদান"-এ ক্লিক করুন)। যদি এইগুলির অধিকাংশ বা সবগুলিই সুস্পষ্ট ধ্বংসপ্রবণতা হয় তবে আপনি তাৎক্ষণিকভাবে ব্যবহারকারীকে উইকিপিডিয়া:ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে প্রশাসকের পদক্ষেপ-এ রিপোর্ট করতে পারেন, যদিও এই ক্ষেত্রে আপনি প্রথমে একটি সতর্কতা জারি করার কথা বিবেচনা করতে পারেন, যদি না ব্যবহারকারীকে ব্লক করার জরুরি প্রয়োজন হয়। অন্যথায় আপনি ব্যবহারকারীর আলাপ পাতায় একটি উপযুক্ত সতর্কবার্তা দিতে পারেন। মনে রাখবেন, যে কোনো সম্পাদক অবাধে তাদের নিজস্ব আলাপ পাতা থেকে বার্তাগুলি মুছে ফেলতে পারে, তাই তারা কেবল আলাপের ইতিহাসে উপস্থিত হতে পারে। সতর্ক করার পরও যদি কোনো ব্যবহারকারী ক্রমাগত ব্যাঘাত ঘটাতে থাকেন, তাহলে উইকিপিডিয়া:ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে প্রশাসকের পদক্ষেপ-এ রিপোর্ট করুন। তারপরে একজন প্রশাসক ব্যবহারকারীকে বাধাদান করবেন কিনা তা সিদ্ধান্ত নেবেন।

একটি বেনামী আইপি ঠিকানা দ্বারা বারবার ধ্বংসপ্রবণতার জন্য নিম্নলিখিত অতিরিক্ত পদক্ষেপগুলি গ্রহণ করা সহায়ক:

  1. আইপি ঠিকানাটি অনুসন্ধান করুন (যেমন http://www.domaintools.com/) ও ঠিকানার ব্যবহারকারীর আলাপ পাতায় {{whois|Name of owner}} যোগ করুন। যদি এটি একটি শেয়ারকৃত আইপি ঠিকানা বলে মনে হয়, তাহলে {{SharedIP|Name of owner}} অথবা {{SharedIPEDU|Name of owner}} যোগ করুন। আইপি অনুসন্ধান ফলাফলের উপর OrgName উপরের তিনটি টেমপ্লেটে অধিকারীর নাম প্যারামিটার হিসাবে ব্যবহার করা উচিত।
  2. পুনরাবৃত্তিমূলক বেনামী ধ্বংসপ্রবণতার জন্য, বিশেষ করে যেখানে কোনও স্কুল বা অন্য ধরণের প্রতিক্রিয়াশীল আইএসপিতে নিবন্ধিত হয়, উইকিপিডিয়া:অপব্যবহারের প্রতিক্রিয়ায় এটি তালিকাভুক্ত করার বিষয়টি বিবেচনা করুন।

নতুনদের জন্য[সম্পাদনা]

অপেক্ষাকৃত অনভিজ্ঞ উইকিপিডিয়ানদের জন্য, আপনি যা ধ্বংসপ্রবণতা বলে মনে করেন তার দ্রুত প্রতিক্রিয়া জানাতে এই সহজ পদক্ষেপগুলি ব্যবহার করুন। এটি মূলত উইকিপিডিয়া:ধ্বংসপ্রবণতা এর একটি সংক্ষিপ্ত সংস্করণ।

  1. সম্পাদনাটি ভাল বা খারাপ বিশ্বাসে করা হয়েছিল কিনা তা নির্ধারণ করুন। যদি সরল বিশ্বাসে এটি ধ্বংসপ্রবণতা না হয়, তবে আলাপ পাতায় তথ্যের যথার্থতা নিয়ে প্রশ্ন করুন বা বিতর্কিত সম্পাদনায় "{{সন্দেহপূর্ণ}}" ট্যাগের মতো একটি ইনলাইন পরিষ্করণ ট্যাগসমূহ যোগ করুন। যদি এটি খারাপ বিশ্বাসে হয়, তবে এটি ধ্বংসপ্রবণতা ও আপনি এটি অপসারণের জন্য উপযুক্ত পদক্ষেপ নিতে পারেন।
  2. পাতার ইতিহাস দেখে ও ধ্বংসপ্রবণতার আগে পাতার সাম্প্রতিকতম সংস্করণটি নির্বাচন করে ধ্বংসপ্রবণতাটি পূর্বাবস্থায় ফেরত আনুন। একটি সম্পাদনা সারাংশ ব্যবহার করুন যেমন 'rv/v' বা 'পূর্বাবস্থায় ফেরত ধ্বংসপ্রবণতা' এবং 'পরিবর্তন প্রকাশ করুন'-এ ক্লিক করুন।
  3. ধ্বংসপ্রবণতাকারীদের সতর্ক করুন। ধ্বংসপ্রবণতাকারীদের আলাপ পাতায় প্রবেশ করুন ও তাদের সতর্ক করুন। তাদের সম্পাদনার সমস্যা ব্যাখ্যা করার জন্য একটি সাধারণ মন্তব্য যথেষ্ট। যদি পছন্দসই হয়, ব্যবহারকারীদের সতর্ক করার প্রক্রিয়া সহজ করার জন্য সতর্কতা টেমপ্লেটগুলির একটি সিরিজ বিদ্যমান, তবে এইসব টেমপ্লেটগুলির প্রয়োজন হয় না। এই টেমপ্লেট অন্তর্ভুক্ত
    • প্রথম স্তর: {{subst:uw-vandalism1}} এটি অগঠনমূলক সম্পাদনা সংক্রান্ত একটি মৃদু সতর্কতা; এটি নতুন সম্পাদকদের পরীক্ষামূলক সম্পাদনার জন্য একটি খেলাঘর ব্যবহার করতে উৎসাহিত করে৷ এটি সবচেয়ে মৃদু সতর্কতা।
    • দ্বিতীয় স্তর: {{subst:uw-vandalism2}} এই সতর্কতাটিও মোটামুটি মৃদু, যদিও এটি স্পষ্টভাবে 'ধ্বংসপ্রবণতা' শব্দটি ব্যবহার করে ও এই উইকিপিডিয়া নীতির সাথে সংযোগ থাকে। এটি প্রথম সতর্ক করে দেয় যে আরও বিঘ্নিত সম্পাদনা বা ধ্বংসপ্রবণতার ফলে একটি ব্লক হতে পারে, তবে এটি "অবরুদ্ধ" এর পরিবর্তে "সম্পাদনার বিশেষাধিকারের ক্ষতি" শব্দটি ব্যবহার করে।
    • তৃতীয় স্তর: {{subst:uw-vandalism3}} এই সতর্কবার্তা আরও কঠোর। এটি প্রথম সতর্ক করে দেয় যে অধিক বিঘ্নিত সম্পাদনা বা ধ্বংসপ্রবণতার ফলে "বাধাদান" শব্দটি ব্যবহার করে একটি বাধা হতে পারে।
    • চতুর্থ স্তর: {{subst:uw-vandalism4|}} এটি সবচেয়ে তীক্ষ্ণ ধ্বংসপ্রবণতা সতর্কতা টেমপ্লেট, এবং নির্দেশ করে যে আর কোনও বিঘ্নিত সম্পাদনা সতর্কতা ছাড়াই একটি ব্লকের দিকে নিয়ে যেতে পারে।
    • চতুর্থ-আইএম স্তর: {{subst:uw-vandalism4im}} এই সতর্কতা টেমপ্লেটটি শুধুমাত্র ধ্বংসপ্রবণতার সবচেয়ে খারাপ পরিস্থিতিতে ব্যবহার করা উচিত। এটি ইঙ্গিত দেয় যে এটিই একমাত্র সতর্কতা যা লক্ষ্যটি গ্রহণ করবে, এবং আরও বিঘ্নিত সম্পাদনার ফলে সতর্কতা ছাড়াই একটি বাধা হবে।
  4. ব্যবহারকারীর অবদান পরীক্ষা করে ধ্বংসপ্রবণকারী থেকে ভবিষ্যত ধ্বংসপ্রবণতার জন্য নজরে রাখুন। যদি খারাপ বিশ্বাসের সম্পাদনা অব্যাহত থাকে, সেগুলিকে পূর্বাবস্থায় ফেরত আনুন এবং তাদের আবার সতর্ক করুন, ব্যবহারকারীদের জানিয়ে দিন যে তাদের বাধা দেওয়া হতে পারে৷ মনে রাখবেন যে পরপর চারটি সতর্কতা টেমপ্লেট ব্যবহার করার প্রয়োজন নেই, বা সতর্কতার মাধ্যমে ক্রমবর্ধমানভাবে পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই।
  5. ধ্বংসপ্রবণকারীদের সতর্ক করার পরেও তাদের আচরণ অব্যাহত রাখায় উইকিপিডিয়া:ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে প্রশাসকের পদক্ষেপ-এ রিপোর্ট করুন। কঠোরভাবে প্রয়োজনীয় না হলেও, প্রশাসকরা অনুরোধগুলিতে দ্রুত প্রতিক্রিয়া জানাতে পারে যার মধ্যে কমপক্ষে দুটি সতর্কতা অন্তর্ভুক্ত থাকে, যা চতুর্থ স্তরে "শেষ সুযোগ" টেমপ্লেটে শেষ হয়।

টেমপ্লেট ও সিএসএস ধ্বংসপ্রবণতা[সম্পাদনা]

যদি পাতার সম্পাদনা ইতিহাসে কোনও ধ্বংসপ্রবণতা সম্পাদনা দেখা না যায়, বা ধ্বংসপ্রবণতা পাতার ট্যাবগুলিকে অস্পষ্ট করে দেয় যাতে আপনি সহজেই পাতার ইতিহাসে প্রবেশ করতে বা সম্পাদনা করতে না পারেন তাহলে এটি সম্ভবত টেমপ্লেট বা ক্যাসকেডিং স্টাইল শীট ধ্বংসপ্রবণতা। এগুলি প্রায়শই ঠিক করা কঠিন নয়, তবে বিভ্রান্তিকর হতে পারে।

পাতা ইতিহাসে প্রবেশ করতে বা "ইতিহাস দেখুন" বা "সম্পাদনা" ট্যাবগুলি প্রবেশযোগ্য না হলে, উইকিপিডিয়া কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন। আপনি একটি ধ্বংসপ্রবণতা টহল সরঞ্জামের মাধ্যমে পাতার ইতিহাসে প্রবেশ করতে পারেন যদি আপনি একটি ব্যবহার করেন, বা আপনি যদি পাতাটি দেখে থাকেন তবে আপনার নজরতালিকা থেকে), বা আপনি যদি পাতাটি সম্পাদনা করে থাকেন তবে আপনার ব্যবহারকারীর অবদান থেকে। অথবা, আপনার ব্রাউজারের ঠিকানা বারে ম্যানুয়ালি ইউআরএল লিখুন: এটি রূপটি গ্রহণ করবে https://en.wikipedia.org/wiki/Name_of_article?action=edit বা https://en.wikipedia.org/wiki/Name_of_article?action=history

যদি ধ্বংসপ্রবণতা সম্পাদনাগুলি পাতার ইতিহাসে দেখা না যায়, তবে ধ্বংসপ্রবণতাটি সম্ভবত পাতার পরিবর্তে একটি ট্রান্সক্লুডেড টেমপ্লেটে হতে পারে। টেমপ্লেট পাতা খুঁজতে নিবন্ধটি সম্পাদনা করুন (প্রয়োজনে উইকিপিডিয়া কীবোর্ড শর্টকাট ব্যবহার করে); সম্পাদনা পাতার নীচের দিকে পাতায় ট্রান্সক্লুডেড সব টেমপ্লেটের একটি তালিকা রয়েছে৷ সুরক্ষিত নয় এমন ট্রান্সক্লুডেড টেমপ্লেটগুলিতে ধ্বংসপ্রবণতার অনুসন্ধান করুন। বিকল্পভাবে, পাঠ্যে {{টেমপ্লেটের নাম}} বা {{টেমপ্লেটের নাম|প্যারামিটার ...}} অনুসন্ধান করুন, প্রায় যেখানে ধ্বংসপ্রবণতা প্রদর্শিত হয়, তারপরে টেমপ্লেট:টেমপ্লেটের নাম পাতায় যান এবং কোনও ধ্বংসপ্রবণতাকে পূর্বাবস্থায় ফেরত আনুন। আপনি যখন মূল পাতায় ফিরে আসবেন, তখন ধ্বংসপ্রবণতাটি চলে যাবে, যদিও আপনাকে পাতাটি শোধন করার প্রয়োজন হতে পারে।

চিত্র ধ্বংসপ্রবণতা[সম্পাদনা]

চিত্র মাঝে মাঝে ধ্বংসপ্রবণতার জন্য ব্যবহার করা হয়, যেমন অতিশয় বিরক্তিকর বা স্পষ্ট চিত্র যেখানে সেগুলি থাকা উচিত নয়। যখন একটি চিত্র শুধুমাত্র ধ্বংসপ্রবণতার জন্য তৈরি করা হয়, তখন এটি দ্রুত মুছে ফেলার জন্য অনুরোধ করা যেতে পারে: G3 মানদণ্ডের অধীনে যদি উইকিপিডিয়ায় হোস্ট করা হয় বা কমন্সে হোস্ট করা হয় তাহলে ধ্বংসপ্রবণতা হিসাবে চিহ্নিত (উইকিমিডিয়া ফাউন্ডেশন প্রকল্পগুলির জন্য একটি ফাইল ভান্ডার)। যখন কোনও চিত্র এর সুস্পষ্ট প্রকৃতির কারণে ধ্বংসপ্রবণতার জন্য ব্যবহার করা হয় তবে বৈধ বিশ্বকোষীয় ব্যবহার রয়েছে (উইকিপিডিয়া সেন্সর করা হয় না) বা কমন্সে হোস্ট করা হয় এবং অন্যান্য প্রকল্পে বৈধ ব্যবহার থাকে, তখন এটি খারাপ চিত্রের তালিকায় যুক্ত হওয়ার জন্য অনুরোধ করা যেতে পারে, যা নির্দিষ্ট করা ব্যতীত যে কোনও পাতায় এর সংযোজনকে বাধা দেয়।

ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে কিভাবে ব্যবস্থা নিবেন না[সম্পাদনা]

ধংসপ্রবণতার জন্য কোন নিবন্ধকে অপসারণের প্রস্তাব করবেন না কারণ এটাতে ধ্বংসপ্রবণ কাজ করা হচ্ছে। এটা করলে মনে হবে যেন বাচ্চাকে গোসল করানোর সময় বাচ্চা সহকারে গোসলের পানি ফেলে দেওয়া এবং সাধারণভাবে এটা ধ্বংসপ্রবণতাকে উৎসাহিত করবে।

নীতি-সংক্ষেপ:
WP:NORESVAND

সতর্কীকরণ[সম্পাদনা]

Warning templates
PageName is optional

See additional templates and examples of output

Note: Do not use these templates in content disputes; instead, write a clear message explaining your disagreement.

ধ্বংসপ্রবণতার বিরুদ্ধে সতর্ক করার জন্য বেশ কিছু টেমপ্লেট আছে। এগুলোকে ধ্বংসপ্রবণতার ধরণ এবং তীব্রতা অনুযায়ী সাজানো আছে। যদিও কিছু ধ্বংসপ্রবণ ব্যবহারকারী বারবার একই আচরণ করে এবং তাদের সম্পাদনার ক্ষমতা কেড়ে নেয়া হয়, অন্যদের সতর্কীকরণের মাধ্যমে থামানো সম্ভব এবং তারা ভবিষ্যতে উইকিতে ভালো অবদান রাখতে পারে। আপনি যদি নিশ্চিত না হন যে কোন সম্পাদনা ধ্বংসপ্রবণতা, তাহলে সর্বদা {{subst:uw-test1}} দিয়ে শুরু করুন। বিপরীতভাবে, আপনি যদি নিশ্চিত হন যে একজন ব্যবহারকারী যে বিঘ্ন ঘটাচ্ছেন সে সম্পর্কে অবগত, তবে আপনি {{subst:uw-vandalism2}} বা {{subst:uw-vandalism3}} এর মতো শক্তিশালী সতর্কতা দিয়ে শুরু করতে পারেন।

ধ্বংসপ্রবণতাকারী ব্যবহারকারীদের কীভাবে সতর্ক করবেন[সম্পাদনা]

ব্যবহারকারী সতর্কীকরণ টেমপ্লেটের একটি তালিকা, সেগুলির ব্যবহারের বর্ণনা এবং নির্দেশাবলীসহ উইকিপিডিয়া:টেমপ্লেট বার্তা/ব্যবহারকারীর আলাপ নামস্থানে রয়েছে। ধ্বংসপ্রবণতার জন্য ব্যবহারকারী সতর্কীকরণ টেমপ্লেটের একটি শ্রেণী ছাড়াও, নির্দিষ্ট ধরনের ধ্বংসপ্রবণতার জন্য শ্রেণী রয়েছে। আচরণের জন্য সবচেয়ে নির্দিষ্ট ব্যবহারকারী সতর্কীকরণ টেমপ্লেট ব্যবহার করুন। এই টেমপ্লেটগুলির অস্তিত্ব একটি সুবিধা হিসাবে উদ্দেশ্যে করা হয়েছে, এবং সেগুলি ব্যবহারের প্রয়োজন নেই। একটি বিশেষভাবে উপযোগী মন্তব্য, ব্যক্তিগতভাবে লিখিত ও সরাসরি সমস্যাযুক্ত আচরণকে সম্বোধন করে সতর্কতার একটি রূপ হিসাবে সমানভাবে গ্রহণযোগ্য, এবং অনেক ক্ষেত্রে প্রায়শই প্রশ্নে ব্যবহারকারীর সাথে আরও ভাল প্রবৃত্তি হবে।

ভাল বিশ্বাস ধরে নিন (যেমন ব্যবহারকারী নীতি এবং নির্দেশিকা সম্পর্কে কেবল অবগত নন) যদি না এটি স্পষ্ট হয় যে ব্যবহারকারী ইচ্ছাকৃতভাবে উইকিপিডিয়ার ক্ষতি করছেন, যেমন আপত্তিজনক, অশ্লীল, বা অল্পবয়সী ধ্বংসপ্রবণতা।

আপনি যদি সতর্কীকরণ টেমপ্লেট ব্যবহার করতে চান তবে অনুগ্রহ করে এমন টেমপ্লেট চয়ন করুন যা প্রশ্নের ধরণ ও স্তরের সাথে উপযুক্ত। যদি সম্পাদনাগুলি সন্দেহজনক হয়, কিন্তু স্পষ্টভাবে ধ্বংসপ্রবণতা না হয়, তাহলে নিম্ন-স্তরের টেমপ্লেট (স্তর ১ বা ২) ব্যবহার করে বিবেচনা করুন ও অন্য সম্পাদক তাদের আচরণে সাড়া দেয় বা পরিবর্তন করে কিনা তা দেখতে আরও কিছু অবদানের জন্য অপেক্ষা করুন। যদি আচরণ অব্যাহত থাকে, বা যদি এটি স্পষ্ট হয় যে সম্পাদনাগুলি শুরু থেকেই খারাপ বিশ্বাসের মধ্যে রয়েছে, তবে একটি উচ্চ-স্তরের টেমপ্লেট (স্তর ৩ বা ৪) এর ব্যবহার উপযুক্ত হতে পারে। যদি, একাধিক সতর্কীকরণ পাওয়ার পরে, আচরণটি সেই বিন্দুর আগে থেকে যায় যেখানে ভাল বিশ্বাস প্রসারিত করা যেতে পারে, বা এটি স্পষ্ট হয়ে যায় যে ব্যবহারকারীর লক্ষ্য করার সুযোগ পেয়েছে যে তাদের সতর্ক করা হয়েছে এবং তারা এখনও সমস্যাযুক্ত আচরণ অব্যাহত রাখে, ধ্বংসপ্রবণতা বিজ্ঞপ্তি ফলকে তাদের বিরুদ্ধে রিপোর্ট করার বিষয়টি বিবেচনা করুন।

আইপি অ্যাড্রেস খুঁজে বের করা[সম্পাদনা]

এটা ব্যবহার করে আইপি ঠিকানার মালিকদের পাওয়া যাবে:

  • ARIN (উত্তর আমেরিকা)
  • RIPE NCC (ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং মধ্য এশিয়া)
  • APNIC (এশিয়া প্যাসিফিক)
  • LACNIC (ল্যাটিন আমেরিকান এবং ক্যারিবীয়)
  • AfriNIC (আফ্রিকা)
  • IPLigence

যদি কোনও ঠিকানা একটি নথিপত্রে না থাকে তবে এটি সম্ভবত অন্য কোনওটিতে থাকবে।

ধ্বংসপ্রবণতার ধরন[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:VANDTYPES

উইকিপিডিয়া ধ্বংসপ্রবণতা নিম্নলিখিত এক বা একাধিক বিভাগে পড়তে পারে:

ট্যাগের অপব্যবহার[সম্পাদনা]

অ-বিষয়বস্তু ট্যাগ যেমন {{afd}}, {{db}}, {{sprotected}}, বা অন্যান্য ট্যাগ পাতায় স্থাপন করা খারাপ বিশ্বাস যা এই ধরনের মানদণ্ড পূরণ করে না। এর মধ্যে রয়েছে ভিত্তিহীন অপসারণ {{নীতি}} এবং সম্পর্কিত ট্যাগ।

অ্যাকাউন্ট তৈরি, বিদ্বেষপরায়ণ[সম্পাদনা]

ইচ্ছাকৃতভাবে আপত্তিকর বা ধ্বংসাত্মক বিষয় ধারণ করে এমন ব্যবহারকারীর নাম দিয়ে অ্যাকাউন্ট তৈরি করাকে ধ্বংসপ্রবণতা হিসাবে বিবেচনা করা হয়, অ্যাকাউন্টটি ব্যবহার করা হোক বা না হোক। কোনো ব্যবহারকারীর নামের জন্য অনুপযুক্ত বলে বিবেচিত উইকিপিডিয়ার নীতির জন্য, উইকিপিডিয়া:ব্যবহারকারীর নাম নীতি দেখুন। আরও দেখুন উইকিপিডিয়া:সক পাপেট

Avoidant vandalism[সম্পাদনা]

Removing {{afd}}, {{copyvio}} and other related tags in order to conceal deletion candidates or avert deletion of such content. However, this is often mistakenly done by new users who are unfamiliar with AfD procedures and such users should be given the benefit of the doubt and pointed to the proper page to discuss the issue.

Blanking, illegitimate[সম্পাদনা]

Removing encyclopedic content without any reason, or replacing such content with nonsense. Content removal is not considered to be vandalism when the reason for the removal of the content is readily apparent by examination of the content itself, or where a non-frivolous explanation for the removal of apparently legitimate content is provided, linked to, or referenced in an edit summary.

Blanking that could be legitimate includes blanking all or part of a biography of a living person. Wikipedia is especially concerned about providing accurate and unbiased information on the living; blanking may be an effort to remove inaccurate or biased material. Due to the possibility of unexplained good faith content removal, {{uw-test1}} or {{uw-delete1}}, as appropriate, should be used as initial warnings for content removals without more descriptive edit summaries.

Copyrighted material, repeated uploading of[সম্পাদনা]

Uploading or using material on Wikipedia in ways which violate Wikipedia's copyright policies after having been warned is vandalism. Because users may be unaware that the information is copyrighted, or of Wikipedia policies on how such material may and may not be used, such action becomes vandalism only if it continues after the copyrighted nature of the material and relevant policy restricting its use have been communicated to the user.

Edit summary vandalism[সম্পাদনা]

Making offensive edit summaries in an attempt to leave a mark that cannot be easily expunged from the record (edit summaries cannot simply be "reverted" and require administrative action if they have to be removed from a page's history). Often combined with malicious account creation.

Format vandalism[সম্পাদনা]

Changing the formatting of a page unreasonably and maliciously. But many times, editors might just make an unintended mistake or are testing how the wikicode works. Sometimes it might be a bug in the Wikipedia software. Some changes to the format are not vandalism, but rather either good faith edits of editors who don't know the guidelines or simply a different opinion on how the format should look, in which case it is just a disputed edit.

Gaming the system[সম্পাদনা]

Deliberate attempts to circumvent enforcement of Wikipedia policies, guidelines, and procedures by causing bad faith edits to go unnoticed. Includes marking bad faith edits as minor to get less scrutiny, making a minor edit following a bad faith edit so it won't appear on all watchlists, recreating previously deleted bad faith creations under a new title, use of the {{construction}} tag to prevent deletion of a page that would otherwise be a clear candidate for deletion, or use of sock puppets.

Hidden vandalism[সম্পাদনা]

Any form of vandalism that makes use of embedded text, which is not visible to the final rendering of the article but visible during editing. This includes link vandalism, or placing malicious, offensive, or otherwise disruptive or irrelevant messages or spam in hidden comments for editors to see.

Hoaxing vandalism[সম্পাদনা]

Deliberately adding falsities to articles, particularly to biographies of living people, with hoax information is considered vandalism.

Image vandalism[সম্পাদনা]

Uploading shock images, inappropriately placing explicit images on pages, or simply using any image in a way that is disruptive. Please note though that Wikipedia is not censored for the protection of minors and that explicit images may be uploaded and/or placed on pages for legitimate reasons (that is, if they have encyclopedic value).

Link vandalism[সম্পাদনা]

Adding or changing internal or external links on a page to disruptive, irrelevant, or inappropriate targets while disguising them with mislabeling.

Page creation, illegitimate[সম্পাদনা]

Creating new pages with the sole intent of malicious behavior. It also includes personal attack pages (articles written to disparage the subject), hoaxes and other intentionally inaccurate pages. There are many other types of pages that merit deletion, even speedy deletion, but which are not vandalism. New users sometimes create test pages containing nonsense or even autobiographies, and doing so is not vandalism; such pages can also be moved to become their sandbox or userpage. Pages on non-notable topics are not vandalism. Blatant advertising pages, and blatant POV pushes, are not vandalism, but frequently happen and often lead to editors being blocked. It's important that people creating inappropriate pages be given appropriate communication; even if they aren't willing to edit within our rules, they are more likely to go away quietly if they understand why their page has been deleted.

Page lengthening, illegitimate[সম্পাদনা]

Adding very large (measured by the number of bytes) amounts of bad faith content to a page so as to make the page's load time abnormally long or even make the page impossible to load on some computers without the browser or machine crashing. Adding large amounts of good faith content is not vandalism, though prior to doing so, one should consider if splitting a long page may be appropriate (see Wikipedia:Article size).

Page-move vandalism[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:MOVEVANDAL
WP:PAGEMOVEVANDAL
WP:MOVEVAND

Changing the names of pages to disruptive, irrelevant, or otherwise inappropriate names. Only autoconfirmed or confirmed users can move pages.

Redirect vandalism[সম্পাদনা]

Redirecting or changing the target of redirect pages to other pages that are vandalism, nonsense, promotional, non-existent pages, or attack pages. This also applies when a redirect or its title is created only to disparage its subject. Pages that redirect to non-existent or deleted pages are also applied with G8.

Reverting to vandalism[সম্পাদনা]

Reverting edits to the latest revisions that are nonsense, promotional, personal attacks, and/or harassment.

Silly vandalism[সম্পাদনা]

Adding profanity, graffiti, or patent nonsense to pages; creating nonsensical and obviously unencyclopedic pages, etc. This is one of the most common forms of vandalism. However, the addition of random characters to pages is often characteristic of an editing test and, though impermissible, may not be malicious.

Subtle vandalism[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:SNEAKY

Vandalism that is harder to spot, or that otherwise circumvents detection, including adding plausible misinformation to articles (such as minor alteration of facts or additions of plausible-sounding hoaxes), hiding vandalism (such as by making two bad edits and reverting only one), simultaneously using multiple accounts or IP addresses to vandalize, abuse of maintenance and deletion templates, or reverting legitimate edits with the intent of hindering the improvement of pages. Impersonating other users by signing an edit with a different username or IP address also constitutes sneaky vandalism, but take care not to confuse this with appropriately correcting an unsigned edit made by another user. Some vandals even follow their vandalism with an edit that states "Rv vandalism" in the edit summary in order to give the appearance the vandalism was reverted.

Spam external linking[সম্পাদনা]

Adding or continuing to add spam external links is vandalism if the activity continues after a warning. A spam external link is one added to a page mainly for the purpose of promoting a website, product or a user's interests rather than to improve the page editorially.

Talk page vandalism[সম্পাদনা]

Illegitimately removing or editing other users' comments, especially in closed discussions, or adding offensive comments. However, it is acceptable to blank comments constituting vandalism, internal spam, or harassment or a personal attack. It is also acceptable to identify an unsigned comment. Users are also permitted to remove comments from their own user talk pages. A policy of prohibiting users from removing warnings from their own talk pages was considered and rejected on the grounds that it would create more issues than it would solve.

Template vandalism[সম্পাদনা]

Modifying the wiki language or text of a template in a harmful or disruptive manner. This is especially serious, because it will negatively impact the appearance of multiple pages. Some templates appear on hundreds or thousands of pages, so they are permanently protected from editing to prevent vandalism.

User and user talk page vandalism[সম্পাদনা]

Unwelcome, illegitimate edits to another person's user page may be considered vandalism. User pages are regarded as within the control of their respective users and generally should not be edited without the permission of the user to whom they belong. See WP:UP#OWN. This is why there is an edit filter that prevents new and non-(auto)confirmed users from editing user pages other than their own. Related to this is Wikipedia:No personal attacks.

Vandalbots[সম্পাদনা]

A script or "robot" that attempts to vandalize or add spam to a mass of pages.

কি ধ্বংসপ্রবণতা না[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:VAND#NOT
WP:NOTVAND

যদিও অনেক সময় নিম্নলিখিত পরিস্থিতিগুলিকে ধ্বংসপ্রবণতা হিসাবে চিহ্নিত করা যেতে পারে, সাধারণত, সেগুলি ধ্বংসপ্রবণতা হিসাবে বিবেচিত হয় না। যাইহোক, প্রতিটি মামলা উইকিপিডিয়া:নীতিমালা ও নির্দেশাবলী লঙ্ঘন করে কিনা তা বিবেচনায় নিয়ে স্বাধীনভাবে পদক্ষেপ নেওয়া উচিৎ। In addition, if an editor treats situations which are not clearly vandalism as such, then that editor may harm the encyclopedia by alienating or driving away potential editors.

ধরণ বিবরণ
পরীক্ষা করে অভিজ্ঞতা অর্জন করে এমন ব্যবহারকারী দ্বারা পরীক্ষা নতুন ব্যবহারকারীরা, যারা "সম্পাদনা করুন" বোতাম খুঁজে পায়, মাঝেমধ্যে সম্পাদনা করার অভিজ্ঞতা অর্জন করতে গিয়ে নিবন্ধে অযাচিত লিখা যোগ করে। কিছু সম্পাদনা রয়েছে যা অবিশ্বস্ততার মাধ্যমে যোগ করা হয়নি, তাই সেগুলু vandalism নয় বরং তাদের তখন vandalism সম্পর্কে সতর্ক করা হবে, these users should be warmly greeted, and given a reference to the Wikipedia sandbox by using the template message {{test}}, where they can continue to make test edits without being unintentionally disruptive. If a user has made a test edit and then reverted it, consider placing the message {{uw-selfrevert}}, on their talk page. Registered users can create their own sandbox subpages as well. The template: {{uw-vandalism1}}—even though it is a warning template—is also appropriate, because it is courteous enough not to be perceived as offensive, and it does not imply vandalism. It is also the default template for Twinkle and Huggle.
Using incorrect wiki markup and style Inexperienced users are often unfamiliar with Wikipedia's formatting and grammatical standards, such as how to create internal and/or external links or which words should be bolded or italicized, etc. Rather than label such users as vandals, just explain to them what the standard style would be for the issue at hand, perhaps pointing them towards the documentation at How to edit a page, and the like.
NPOV violations The neutral point of view policy is difficult for many of us to understand. Even Wikipedia veterans occasionally introduce material which is not ideal from a NPOV perspective. Indeed, we are all affected by our beliefs to a greater or lesser extent. Though the material added may be inappropriate, it is not vandalism in itself.
Making bold edits Often, Wikipedians make sweeping changes to pages in order to improve them — most of us aim to be bold when updating articles. While it can certainly be frustrating to have large chunks of your text removed or substantially rewritten, edits that noticeably alter the text or content of a page should not be immediately labeled as vandalism.
Failing to use the edit summary The edit summary is important in that it helps other editors understand the purpose of your edit. Though its use is not required, it is strongly recommended, even for minor edits, and is considered proper Wikipedia etiquette. Even a brief edit summary is better than none.
Unintentional misinformation Sometimes a user will add content to an article that is factually inaccurate but in the belief that it is accurate. By doing so in good faith, they are trying to contribute to the encyclopedia and to improve it rather than vandalize. If you believe inaccurate information has been added to an article in good faith, ensure that it is inaccurate and/or discuss its factuality with the user who has submitted it.
Unintentional nonsense While intentionally adding nonsense to a page is a form of vandalism, sometimes honest editors may not have expressed themselves correctly (e.g., there may be an error in the syntax, particularly for Wikipedians who use English as a second language). Also, connection errors or edit conflicts can unintentionally produce the appearance of nonsense or malicious edits. In either case, assume good faith.
Disruptive editing or stubbornness Some users cannot come to agreement with others who are willing to talk to them about an editing issue, and repeatedly make changes opposed by everyone else. This is regrettable — you may wish to see the dispute resolution pages to get help. Repeated deletion or addition of material may violate the three-revert rule, but this is not "vandalism" and should not be dealt with as such. See also: Tendentious editing
Harassment or personal attacks There is a clear policy on Wikipedia of no personal attacks, and harassing other contributors is also not allowed. While some forms of harassment are also clear cases of vandalism, such as user page vandalism, or inserting a personal attack into an article, harassment in itself is not considered "vandalism" and should be handled differently.
Changes to guideline and policy pages Editors are encouraged to be bold. However, making edits to the Wikipedia policies and guidelines pages, such as this one, does require some knowledge of the consensus on the issues. If people misjudge consensus, it would not be considered vandalism; rather, it would be an opportunity to discuss the matter with them, and help them understand the consensus.
Reversion or removal of unencyclopedic material, or of edits covered under Biographies of Living People. Some material — sometimes even factually correct material — does not belong on Wikipedia, and removing it is not vandalism. Check to make sure that the addition was in line with Wikipedia standards, before restoring it or reporting its removal as vandalism.
Lack of understanding of the purpose of Wikipedia Some users are not familiar with Wikipedia's purpose or policies and may start editing it as if it were a different medium — such as a forum or blog — in a way that it appears as unproductive editing or borderline vandalism to experienced users. Although such edits can usually be reverted, it should not be treated as vandalism.