উইকিপিডিয়া:নিষিদ্ধকরণ নীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিষিদ্ধকরণ হলো উইকিপিডিয়ায় বাধাদানের একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া। নিষিদ্ধকরণের মাধ্যমে কোনো ব্যবহারকারীকে আনুষ্ঠানিকভাবে সাইটব্যাপী উইকিপিডিয়ার যেকোনো পাতা সম্পাদনা কিংবা কোনো নির্দিষ্ট ধরনের সম্পাদনা থেকে বাধাদান করা হয়। এইরূপ নিষিদ্ধকরণ নির্দিষ্ট সময়ের জন্য কিংবা অসীম মেয়াদে হতে পারে।

সংঘাত নিরসনের চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে কিংবা উইকিমিডিয়া ফাউন্ডেশন ও ক্ষেত্রবিশেষে প্রশাসকগণ কর্তৃক নিষেধাজ্ঞা আরোপিত হতে পারে। এরূপ নিষেধাজ্ঞা হতে পারে সাইটব্যাপী নিষেধাজ্ঞা (সমস্ত সম্পাদনায় নিষেধাজ্ঞা), কোনো পাতা নিষেধাজ্ঞা (নির্দিষ্ট পাতার সম্পাদনাতে নিষেধাজ্ঞা) কিংবা প্রসঙ্গ নিষেধাজ্ঞা (নির্দিষ্ট বিষয় বা প্রসঙ্গে নিষেধাজ্ঞা)। এছাড়াও নির্দিষ্ট ব্যবহারকারীদের সাথে মিথস্ক্রিয়া নিয়ন্ত্রণের জন্য মিথস্ক্রিয়া নিষেধাজ্ঞাও আরোপ করা হতে পারে।

উইকিপিডিয়ার বাধাদান নীতি থেকে নিষিদ্ধকরণ নীতি কিছুটা আলাদা। সাধারণত প্রশাসকেরা কোনো ব্যবহারকারী অ্যাকাউন্ট বা আইপি ঠিকানাকে উইকিপিডিয়ায় সম্পাদনা করা থেকে বাধা দিতে পারেন। সাধারণত ধ্বংসপ্রবণতা, ধ্বংসাত্মক সম্পাদনা কিংবা সম্পাদনা যুদ্ধ প্রতিহতকরণে তাৎক্ষণিক বাধা প্রদান করা হয়। অন্যদিকে নিষিদ্ধকরণের মাধ্যমে কারিগরিভাবে সম্পাদনায় কোনো বাধা দেওয়া হয় না। তবে নিষেধাজ্ঞা বাস্তবায়নে বাধাদান করা হতে পারে।

নিষিদ্ধকরণের প্রকারভেদ[সম্পাদনা]

এখানে সবচেয়ে সাধারণ নিষিদ্ধকরণের প্রকারভেদ ব্যাখ্যা করা হয়েছে। এগুলো ছাড়াও প্রয়োজন সাপেক্ষে অন্যান্য নিষিদ্ধকরণ ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে।

সাইটব্যাপী নিষিদ্ধকরণ[সম্পাদনা]

অন্য কোনো কারণ দর্শানো ব্যতিরেকে যেকোনো নিষিদ্ধকরণ সাধারণত সাইটব্যাপী নিষিদ্ধকরণ বা সাইটব্যান হয়ে থাকে। সাইটব্যাপী নিষিদ্ধ হওয়া ব্যবহারকারীরা উইকিপিডিয়ার যেকোনো স্থানে, যেকোনো অবস্থায়, যেকোনো অ্যাকাউন্টের মাধ্যমে কিংবা অনিবন্ধিত অবস্থাতেও সম্পাদনা থেকে বাধাপ্রাপ্ত। শুধুমাত্র নিম্নরূপ ব্যতিক্রম ক্ষেত্রে আলাপ পাতায় সম্পাদনার অধিকারী ব্যবহারকারীরা নিষিদ্ধকরণ পুনর্বিবেচনার আবেদন করতে পারবেন।

নিবন্ধ নিষিদ্ধকরণ বা পাতা নিষিদ্ধকরণ[সম্পাদনা]

নিবন্ধ নিষিদ্ধকরণের মাধ্যমে কোনো ব্যবহারকারী নির্দিষ্ট পাতা বা নির্দিষ্ট একগুচ্ছ পাতা সম্পাদনায় বাধাপ্রাপ্ত হন। ব্যবহারকারী নিবন্ধগুলোর আলাপ পাতায় সম্পাদনা করতে পারবেন কিনা, তা নিষেধাজ্ঞায় উল্লিখিত থাকে। এরূপ নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যবহারকারীরা উইকিপিডিয়ার বাকি সমস্ত নিবন্ধ, আলাপ পাতা এমনকি বাধাপ্রাপ্ত নিবন্ধের অনুরূপ অন্যান্য পাতাতেও সম্পাদনা করতে পারবেন।

কোনো নিষেধাজ্ঞায় "পাতা" বা "পৃষ্ঠা" শব্দটি ব্যবহারের অর্থ হতে পারে– উইকিপিডিয়ার যেকোনো পাতা; ব্যবহারকারী পাতা, আলোচনা পাতা, বিষয়শ্রেণী কিংবা টেমপ্লেট পাতাসমূহও এর অন্তর্ভুক্ত হতে পারে। কিন্তু "নিবন্ধ" বলতে কেবলমাত্র উইকিপিডিয়ার প্রধান নামস্থানে থাকা পাতাগুলোকে নির্দেশ করা হয়। সম্পর্কিত পাতা (বিশেষ করে আলাপ পাতা) নিষেধাজ্ঞার আওতায় আসবে কিনা, তা সুস্পষ্টভাবে নির্দিষ্ট করে দেওয়া হয়।

প্রসঙ্গ নিষিদ্ধকরণ[সম্পাদনা]

এই ধরনের নিষিদ্ধকরণের উদ্দেশ্য সেই সমস্ত পাতায় ব্যবহারকারীর সম্পাদনা সীমিত করা, যেখানে তারা ধ্বংসাত্মক সম্পাদনা চালাচ্ছেন। তবে সেই নির্দিষ্ট সীমার বাইরে অন্যান্য পাতায় সম্পাদনার ক্ষেত্রে ব্যবহারকারীদের কোনো বাধা নেই। কোনো শর্ত নির্দিষ্ট করা না থাকলে বিষয়ের অধীন সকল পাতা (নিবন্ধ, আলাপ পাতা, বিষয়শ্রেণী, টেমপ্লেট পাতাসহ) এই নিষেধাজ্ঞার অধীন এবং "ব্যাপক অন্তর্ভুক্ত" বলে গণ্য হবে। উদাহরণস্বরূপ, কোনো ব্যবহারকারী "আবহাওয়া" সংক্রান্ত বিষয়ে নিষেধাজ্ঞা পেলে, শুধুমাত্র আবহাওয়া পাতায় সম্পাদনা করতে পারবেন না, তা নয়; বরং নিম্নলিখিত ক্ষেত্রগুলোতেও সম্পাদনা থেকে বাধাপ্রাপ্ত হবেন:

মিথস্ক্রিয়া নিষিদ্ধকরণ[সম্পাদনা]

মিথস্ক্রিয়ায় নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য হলো দুই বা ততোধিক পক্ষের মধ্যে সংঘাত নিরসন। একমুখী নিষিদ্ধকরণের ফলে কোনো একজন ব্যবহারকারী নির্দিষ্ট অন্য পক্ষের সাথে যোগাযোগ করতে পারবেন না। দ্বিমুখী বাধার ক্ষেত্রে দুই পক্ষই বাধার সম্মুখীন হবে। যতক্ষণ না সেই ব্যবহারকারীরা একে অন্যের উদ্দেশ্যে কিছু বলছেন, ততক্ষণ পর্যন্ত তারা একই পাতা কিংবা একই আলোচনায় অংশ নিতে পারবেন।

মিথস্ক্রিয়া নিষিদ্ধকরণে থাকা ব্যবহারকারীরা:

  • একে অপরের ব্যবহারকারী পাতা কিংবা ব্যবহারকারী আলাপ পাতায় সম্পাদনা করতে পারবেন না;
  • কোনো আলোচনায় একে অপরকে উত্তর প্রদান করতে পারবেন না;
  • প্রত্যক্ষভাবে বা পরোক্ষভাবে উইকিপিডিয়ায় একে অপরকে উদ্ধৃত করতে পারবেন না এমনকি কোনো মন্তব্য করতে পারবেন না;
  • পূর্বাবস্থায় ফেরত বা অন্য কোনো সরঞ্জাম ব্যবহার করে কোনো পাতায় একে অপরের সম্পাদনা বাতিল করতে পারবেন না;
  • একে অপরকে ধন্যবাদ পর্যন্ত দিতে পারবেন না।

ব্যবহারকারীদের মধ্যকার দ্বন্দ্ব যাতে বৃহৎ আপদ কিংবা অসঙ্গতিতে রূপ লাভ না করে, সেজন্য দ্বিমুখী মিথস্ক্রিয়া নিষিদ্ধকরণ হলো একটি সহজ এবং কষ্টহীন উপায়।

ব্যতিক্রম[সম্পাদনা]

অন্য কোনো শর্ত দেওয়া না থাকলে, নিম্নলিখিত বিষয়গুলো কোনো নিষিদ্ধকরণের আওতাধীন হবে না:

  1. সুস্পষ্ট ধ্বংসপ্রবণতা (যেমন অশ্লীল গালিগালাজ ইত্যাদি) বা জীবিত ব্যক্তির জীবনী সংক্রান্ত নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন জাতীয় সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত। এখানে "সুস্পষ্ট" শব্দের অর্থ এই যে, এতে যুক্তিপূর্ণভাবে অন্য কোনো ব্যবহারকারী কর্তৃক বিরুদ্ধমত প্রদান করার সম্ভবনা নেই।
  2. বৈধ ও প্রয়োজনীয় সংঘাত নিরসনে অংশগ্রহণ; যেমন: নিজের বিরুদ্ধে নিষিদ্ধকরণ বিষয়ে উপযুক্ত জায়গায় আত্মপক্ষ সমর্থন, নিষিদ্ধকরণের বিষয়ে উপযুক্ত ব্যাখ্যা দাবি ইত্যাদি। এরূপ ক্ষেত্রসমূহের উদাহরণ:
    • মিথস্ক্রিয়া নিষিদ্ধকরণের আওতায় থাকা অপর ব্যবহারকারীর নিয়ম লঙ্ঘনের বিষয়ে প্রশাসকদের অবহিতকরণ ও ব্যবস্থা গ্রহণের অনুরোধ। (এই অনুরোধ একবারের অধিক করা যাবে না এবং কেবলমাত্র নীতিভঙ্গের বিষয়টিই উল্লেখ করতে পারবেন।)
    • নিষিদ্ধকরণের প্রয়োজনীয়তা ও কার্যকারিতা বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা।
    • নিষিদ্ধকরণের বিরুদ্ধে আবেদন। একমুখী আইব্যানকে দ্বিমুখী আইব্যানে রূপান্তরও এর আওতাভুক্ত হবে।

নিষিদ্ধ ব্যবহারকারী হিসেবে আপনি যদি মনে করেন যে, আপনার কোনো সম্পাদনা যদি উপরের কোনো একটি নিয়ম মেনে চলে, তবে তার কারণ ব্যাখ্যা করুন। আপনি সম্পাদনা সারাংশেও কারণ ব্যাখ্যা করতে পারেন। বিন্দুমাত্র সন্দেহ থাকলেও সম্পাদনা এড়িয়ে চলুন। সেক্ষেত্রে সংঘাত নিরসন করুন অথবা যিনি নিষেধাজ্ঞা দিয়েছেন, তাকে অবহিত করুন।

নিষিদ্ধকরণের সিদ্ধান্ত[সম্পাদনা]

আরও দেখুন: বিষয়শ্রেণী:নিষিদ্ধ হওয়া উইকিপিডিয়া ব্যবহারকারী এবং উইকিপিডিয়া:দীর্ঘমেয়াদী অপব্যবহার। লক্ষ্য করুন, এই তালিকায় কোনো ব্যবহারকারীর নাম না থাকার অর্থ এই নয়, যে তাদের বাধা প্রদান করা হয়নি।

নিষিদ্ধকরণের সিদ্ধান্তকারী কর্তৃপক্ষ[সম্পাদনা]

কোনো ব্যবহারকারীকে নিষিদ্ধকরণের সিদ্ধান্ত নিম্নরূপ অনুযায়ী কোনো ব্যক্তি বা কর্তৃপক্ষ নিতে পারবে:

  1. সুস্পষ্ট ঐকমত্য প্রতিষ্ঠিত হওয়া সাপেক্ষে উইকিপিডিয়া সম্প্রদায়; এ বিষয়ে § সম্প্রদায় কর্তৃক নিষিদ্ধকরণ ও বিধিনিষেধ দেখুন।
  2. জিমি ওয়েলস কোনো ব্যবহারকারীকে নিষিদ্ধকরণের সক্ষমতা রাখেন।
  3. প্রশাসকেরা বাধাপ্রাপ্ত ব্যবহারকারীদের সাথে নির্দিষ্ট নিষেধাজ্ঞার অধীনে রেখে বাধা অপসারণের সিদ্ধান্ত নিতে পারেন।
  4. উইকিমিডিয়া ফাউন্ডেশন ব্যবহারকারীদের বাধা প্রদান করতে পারে (ফাউন্ডেশনের বৈশ্বিক বাধাদান নীতিবিষয়শ্রেণী:উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক নিষিদ্ধ হওয়া ব্যবহারকারী)। তবে কেবলমাত্র নির্দিষ্ট করে বাংলা উইকিপিডিয়ায় ফাউন্ডেশন কর্তৃক নিষেধাজ্ঞা প্রদানের চল তুলনামূলক কম।
  5. ব্যবহারকারীরা বৈশ্বিক নিষিদ্ধকরণ নীতির আওতায় বাংলা উইকিপিডিয়াসহ সকল উইকিমিডিয়া প্রকল্পে নিষিদ্ধ হতে পারেন। এই নিষেধাজ্ঞা উইকিপিডিয়ার বৃহত্তর সম্প্রদায় কিংবা উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক আরোপিত হতে পারে। প্রথম ক্ষেত্রে, নিষিদ্ধকরণ প্রশ্নে মেটাউইকির আলোচনায় বাংলা উইকিপিডিয়ার সদস্যগণকে স্পষ্টভাবে আমন্ত্রণ জানানো হতে পারে।

উপর্যুক্ত ক্ষেত্রগুলো ছাড়া অন্য কোনো ক্ষেত্রে কোনো সম্পাদক, এমনকি প্রশাসকগণও, কোনো ব্যবহারকারীকে সরাসরি নিষিদ্ধ করবেন না।

সম্প্রদায় কর্তৃক নিষিদ্ধকরণ ও বিধিনিষেধ[সম্পাদনা]

কোনো ব্যবহারকারীর ওপর নিষেধাজ্ঞা প্রদানের জন্য সম্প্রদায়কে একটি সুস্পষ্ট ঐকমত্যে পৌঁছাতে হবে।

  • কোনো ব্যবহারকারী যদি উইকিপিডিয়ার কোনো একটি বা একাধিক ক্ষেত্রে ধ্বংসাত্মক সম্পাদনা করছেন বলে প্রতীয়মান হয়, তবে অসম্পৃক্ত ব্যবহারকারীদের সমন্বয়ে সম্প্রদায় আলোচনার ভিত্তিতে প্রসঙ্গ নিষিদ্ধকরণ, মিথস্ক্রিয়া নিষিদ্ধকরণ, সাইটব্যান কিংবা অন্যান্য সম্পাদনা বাধা (নির্দিষ্ট বা অসীম সময়ের জন্য) প্রয়োগ করতে পারেন। আলোচনা বন্ধকারী প্রশাসক যুক্তিতর্কের গভীরতা এবং শক্তিমত্তা বিচার করে ঐকমত্য নির্ধারণ করবেন।
  • কিছুক্ষেত্রে সম্প্রদায় ব্যবহারকারীর বাধা অপসারণ প্রস্তাব কিংবা বাধাদান পুনর্বিবেচনা করতে পারে।
  • যেসকল ব্যবহারকারী সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে নিষিদ্ধ কিংবা অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ থাকবেন, তারা "উইকিপিডিয়া সম্প্রদায় কর্তৃক নিষিদ্ধ" হিসেবে অভিহিত হবেন।

সম্প্রদায়ের এই আলোচনা প্রশাসকদের আলোচনাসভা (অধিক উপযুক্ত) কিংবা সম্প্রদায়ের আলোচনাসভায় অনুষ্ঠিত হবে। আলোচনায় সম্পৃক্ত ও অসম্পৃক্ত ব্যবহারকারী এবং বিষয়ভিত্তিক ব্যবহারকারীদের মতামত ও প্রতিক্রিয়া পৃথকভাবে বিবেচনায় নেওয়া হবে। আলোচনা বন্ধ করা ও সিদ্ধান্ত প্রয়োগের আগে সম্প্রদায়ের উল্লেখযোগ্য সম্পাদকদের মতামত গ্রহণের জন্য অন্তত এক সপ্তাহ[১] অপেক্ষা করা প্রয়োজন। সাইটব্যাপী নিষিদ্ধকরণের ক্ষেত্রে এই সময়ে নিষেধাজ্ঞার বিরুদ্ধে উল্লেখযোগ্য ব্যবহারকারীর মত পাওয়া গেলে কিংবা নিষিদ্ধকরণের পক্ষে ঐকমত্য প্রতিষ্ঠায় যথেষ্ট মতামত না পাওয়া গেলে আরও এক সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করা যায়। সম্প্রদায় কোনো নির্দিষ্ট ঐকমত্যে পৌঁছালে একজন অসম্পৃক্ত প্রশাসক আলোচনা বন্ধ করবেন, সম্পৃক্ত ব্যক্তিদের অবহিত করবেন এবং আলোচনা অনুসারে পদক্ষেপ গ্রহণ করবেন। সাইটব্যাপী নিষেধাজ্ঞা ছাড়া অন্য নিষেধাজ্ঞা যথাযথ স্থানে লগ করা উচিত; যেমন: উইকিপিডিয়া:সম্পাদনায় বাধাপ্রদান কিংবা উইকিপিডিয়া:দীর্ঘমেয়াদি অপব্যবহার ইত্যাদি পাতায়। যদি সম্প্রদায় কর্তৃক ব্যবহারকারীকে বাধাপ্রদানে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়, তবে বাধাদানের লগে আলোচনার লিংক এবং বাধাটি সম্প্রদায় কর্তৃক প্রদত্ত - এই মর্মে একটি টীকা রাখুন।

অ্যাকাউন্টবিহীন আইপি ঠিকানাধারী ব্যবহারকারীদের সম্প্রদায় কর্তৃক নিষিদ্ধ করা যেতে পারে। তবে এরূপ নিষেধাজ্ঞা খুবই দুর্লভ বা কদাচিৎ দেওয়া হতে পারে।

বারংবার বাধা উপেক্ষাকারীদের নিষিদ্ধকরণ[সম্পাদনা]

কোনো ব্যবহারকারী প্রাথমিকভাবে বাধা পাওয়ার পর অন্তত দুই জায়গায় সকপাপেটিং করেছে বলে কোনো ব্যবহারকারী পরীক্ষক নিশ্চিত হন, তবে সেই ব্যবহারকারী সম্প্রদায় কর্তৃক নিষিদ্ধ হতে পারেন। নিষিদ্ধকরণের পূর্বে ব্যবহারকারী পরীক্ষক তার অনুসন্ধানের[২] বিষয়টি নথিবদ্ধ করবেন। ব্যবহারকারী পরীক্ষক কর্তৃক নিষিদ্ধকৃত ব্যবহারকারীদের নিষেধাজ্ঞা উত্তোলনের ক্ষেত্রেও সম্প্রদায় কর্তৃক নিষেধাজ্ঞার অনুরূপ শর্ত প্রযোজ্য হবে।

প্রশাসক কিংবা সকপাপেট তদন্তকারী ব্যবহারকারী পাতায় {{সকপাপেটার|checked=yes|banned}}ব্যবহার করুন। যদি ব্যবহারকারী ইতোপূর্বে কোনো আস্থা রাখা সম্পাদনা করে থাকেন, তবে এ বিষয়ে উইকিপিডিয়া:আলোচনাসভায় সম্প্রদায়কে সতর্ক করে বার্তা রাখুন।

অপরাধপ্রবণতার দরুণ নিষিদ্ধকরণ[সম্পাদনা]

অগ্রহণযোগ্য আচরণকারীদের সতর্কীকরণের পর প্রকল্পসমূহে অবদান জারি রাখার জন্য একই তাদের কাছ থেকে আশা করা হয়, যে তারা তাদের আচরণের পুনরাবৃত্তি করবেন না। এর অন্যথায় তাদের ওপর ধীরে ধীরে কঠিনতর শাস্তি বলবৎ করা হবে।

নিষিদ্ধকরণের সময়সীমা[সম্পাদনা]

সাধারণত অল্প সময়ের জন্য কোনো নিষেধাজ্ঞা জারি করা হয় না। তবে ক্ষেত্রবিশেষে নির্দিষ্ট করে কয়েক মাসের জন্য বাধা দেওয়া হতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রেই কোনো নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয় না। কারণ সম্প্রদায়ের সদস্যরা আশা করেন না, যে নিষিদ্ধ ব্যবহারকারী সাইটের নির্দিষ্ট কোনো বিষয়ে পুনরায় সম্পাদনা করুন।

নিষিদ্ধকরণ পুনর্বিবেচনা ও প্রত্যাহার[সম্পাদনা]

সম্প্রদায় কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা পুনির্বিবেচনা[সম্পাদনা]

সম্প্রদায় কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান সম্প্রদায়ের নিকটেই করতে হবে।

  • প্রসঙ্গ নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যবহারকারীগণ, যারা অন্যান্য পাতায় সম্পাদনা করতে পারেন: অনউইকিতে প্রশাসকদের আলোচনাসভা কিংবা নির্ধারিত বা সংশ্লিষ্ট কোনো স্থানে পুনর্বিবেচনার আলোচনা শুরু করবেন এবং সেখানে মন্তব্য করতে পারবেন।
  • ব্যবহারকারী আলাপ পাতা ছাড়া অন্য পাতায় সম্পাদনা থেকে নিষিদ্ধ ব্যবহারকারীগণ:
    • আলাপ পাতায় {{বাধা অপসারণ}} ট্যাগ ব্যবহার করে মন্তব্য করতে পারেন। এছাড়া ইমেইল কিংবা বাধা অপসারণ অনুরোধ টিকেট সিস্টেম (ইউটিআরএস) প্রভৃতি অফউইকি মাধ্যমে যথাযথ স্থানে পুনরায় আলোচনা শুরুর আহ্বান করা যাবে। এগুলো সম্পূর্ণ স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম; অপব্যবহার কিংবা অনুপ্রবেশের জন্য এদের ব্যবহার করবেন না।
    • ইউটিআরএসের মাধ্যমে পুনর্বিবেচনার আবেদন করুন এবং কোনো প্রশাসককে আপনার আবেদনের আলোচনা শুরু করার আহ্বান করুন। এটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম; অপব্যবহার কিংবা অনুপ্রবেশের জন্য এদের ব্যবহার করবেন না।
  • যেকোনো পাতা (ব্যবহারকারী আলাপ পাতাসহ) সম্পাদনায় অক্ষম ব্যবহারকারীগণ: ইউটিআরএসের মাধ্যমে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আবেদন করে একজন প্রশাসককে সেটি যথাযথ স্থানে স্থানান্তরের অনুরোধ করতে পারেন। এটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম; অপব্যবহার কিংবা অনুপ্রবেশের জন্য এদের ব্যবহার করবেন না।
  • বিশেষ ক্ষেত্রে শুধুমাত্র পুনর্বিবেচনার আবেদনের জন্য কোনো ব্যবহারকারীর বাধা অপসারণ করা হতে পারে। সেক্ষেত্রে আলোচনার সাথে সম্পর্কহীন পাতায় সম্পাদনা করলে তৎক্ষণাৎ বাধা পুনরারোপিত হতে পারে।

ধোঁকাবাজি ও নিষেধাজ্ঞা বাস্তবায়ন[সম্পাদনা]

নিম্নলিখিত বিষয়াদি বিবেচনায় উইকিপিডিয়ায় নিষেধাজ্ঞা বলবৎ করা হয়:

  • বিশ্বকোষের মান বৃদ্ধি
  • কোন ব্যক্তির অবদান রাখায় স্বাচ্ছন্দ্যহীনতা বা আক্রমণাত্মক পরিস্থিতি এড়ানো
  • উইকিপিডিয়ায় অবদানকারীর সংখ্যা বৃদ্ধি
  • নিষিদ্ধ ব্যবহারকারীদের বিষয়ে সম্প্রদায়ের মধ্যকার বিবাদ মীমাংসা
  • সম্পূর্ণ উইকিপিডিয়ায় কিংবা নির্দিষ্ট বিষয়ে নিষিদ্ধ ব্যবহারকারীদের সম্পাদনা দমন বা নিবারণ।

এ সমস্ত কারণে, নিষেধাজ্ঞা বলবৎকরণে অনেক বিষয় বিবেচ্য হয়। সকল সম্পাদক এই প্রক্রিয়াকে সম্মান করবেন বলে আশা করা হয়। সেটি ব্যক্তির আত্মসম্মানে আঘাত না করে এবং অন্তর্ঘাত সৃষ্টি না করে। নিষেধাজ্ঞা বলবৎকরণে কোনো ব্যবহারকারী ব্যক্তিগতভাবে বাধ্য নন।

নিষেধাজ্ঞা সকল সম্পাদনায় প্রযোজ্য, ভালো-মন্দ আলাদা করে না[সম্পাদনা]

সাধারণত সর্বশেষ ধ্বংসাত্মক সম্পাদনার জন্য ব্যবহারকারীদের সাইটব্যাপী নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে। সাধারণত অহরহ খুব গুরুতর সমস্যাযুক্ত সম্পাদনা বা ধ্বংসপ্রবণতাযুক্ত সম্পাদনাকারীকে নিষিদ্ধ করা হয়, যাতে অন্য ব্যবহারকারীদের ওপর অহেতুক চাপ সৃষ্টি না হয়। সাইটব্যাপী নিষেধাজ্ঞা "সম্পাদনা সংশোধনের সুযোগ দিয়ে" কোনো সাধারণ অনুরোধ নয়। সাইটব্যাপী নিষেধাজ্ঞার কারণ সম্প্রদায় মনে করে যে, সেই ব্যক্তিকে বাধা দেওয়া না হলে, তার থেকে ধ্বংসাত্মক আচরণ, বিঘ্নসাধন কিংবা কারও ক্ষতি হতে পারে; এমনকি ব্যক্তি পূর্বে ভালো সম্পাদনা করে থাকলেও এই বাধা বলবৎ হবে।

বেশ কয়েকজন নিষিদ্ধ ব্যবহারকারী "ভালো সম্পাদনা করেন" (বিশেষত ধ্বংসপ্রবণতা রোধ করেন) এবং এভাবে সিস্টেমকে ধোঁকা দেওয়ার চেষ্টা করে। এই প্রক্রিয়ায় তারা প্রমাণ করতে চান যে, তাদের বাধা দেওয়া উচিত হবে না; এভাবে সম্প্রদায়কে বিভ্রান্ত করার চেষ্টা করেন। এরূপ আচরণকারী ব্যবহারকারীরা শুধু ভালো সম্পাদনা করলেও, চাতুর্যের মাধ্যমে বিভ্রান্ত করার চেষ্টার জন্য তাদের পুনরায় বাধা প্রদান করা হতে পারে।

কখনো কখনো শুধু কিছু ক্ষেত্রবিশেষে ব্যতিক্রম করা হতে পারে; যেমন কোনো নির্দিষ্ট আলোচনায় অংশগ্রহণ ইত্যাদি।

কোনো আংশিক নিষেধাজ্ঞার ফলে কোনো ব্যবহারকারী হিসেবে নির্দিষ্ট সম্পাদনা করতে না পারলে বুঝতে হবে, আপনাকে এই ক্ষেত্রে বাধা দেওয়া হয়েছে। যদি সুস্পষ্টভাবে না বলা হয়ে থাকে যে, এই ক্ষেত্রে আপনাকে বাধা দেওয়া হবে না, তবে সম্পাদনা করার চেষ্টা করবেন না। যদি সম্পাদনার পূর্বে এর ব্যাখ্যা না দেওয়া হয়, তবে কোনো একজন প্রশাসক সেই ব্যবহারকারীর বাধাকে বৃদ্ধি করবেন কিংবা অন্যান্য ব্যবস্থা গ্রহণ করবেন।

বাধাদান[সম্পাদনা]

ব্যবহারকারীকে সাইটব্যাপী নিষিদ্ধ করা হলে, নিষিদ্ধ ব্যবহারকারীর মূল অ্যাকাউন্ট নিষেধাজ্ঞার মেয়াদকালে বাধাদান করা হবে। আংশিক নিষেধাজ্ঞার ক্ষেত্রে আংশিক বাধাদান করা হতে পারে। কিন্তু লক্ষ্য করুন, ব্যবহারকারীর ওপর আংশিক নিষেধাজ্ঞায় উল্লিখিত শব্দসমষ্টি নিষেধাজ্ঞা নির্ধারণ করবে, ব্যবহারকারীর ওপর বাধা দেওয়া আছে কিনা, তা নিষেধাজ্ঞা নির্ধারণ করবে না। নিষেধাজ্ঞার নীতি অমান্যকারী ব্যবহারকারীদের সাইটব্যাপী নিষিদ্ধ বা বাধাদান করা হতে পারে।

ব্যবহারকারী বাধা এড়াতে কোনো সক অ্যাকাউন্ট খুললে সেই অ্যাকাউন্টগুলোকেও বাধা দেওয়া হবে। এই জাতীয় সমস্যা খুব অহরহ হলে, স্থিত আইপি ব্যবহারকারীদের আইপি ঠিকানাটিতেও নিষেধাজ্ঞার সময়কালে বাধা দেওয়া হবে। ব্যবহারকারী কোনো রেঞ্জের আইপি থেকে সম্পাদনা চালিয়ে গেলে স্বল্পমেয়াদে আইপি বাধা প্রদান করা যেতে পারে।

নিষেধাজ্ঞার সময়সীমা বৃদ্ধিকরণ[সম্পাদনা]

নিষেধাজ্ঞা সত্ত্বেও কোনো ব্যবহারকারী সম্পাদনা অব্যাহত রাখলে তার "নিষেধাজ্ঞার সময়সীমা" বৃদ্ধি করা যেতে পারে। এজন্য সাধারণত কোনো আনুষ্ঠানিক প্রক্রিয়ার প্রয়োজন হয় না। যেমন কোনো ব্যবহারকারীকে দশ মাসের জন্য নিষিদ্ধ করার পর, ছয় মাস বাকি থাকতেই তিনি নিষেধাজ্ঞা অমান্য করলে, নিষেধাজ্ঞার মেয়াদ "ছয় মাস অবশিষ্ট" থেকে বাড়িয়ে "দশ মাস অবশিষ্ট" করা হতে পারে। ব্যবহারকারী পুনরায় নিষাধাজ্ঞা অমান্য করার চেষ্টা করলে তার বাধার মেয়াদ ষোলো মাস করা হবে। বারংবার এর পুনরাবৃত্তির ফলে বাধা আরও দীর্ঘায়িত হবে কিংবা গুরুতর শাস্তি প্রদান করা হবে।

কোনো সম্পাদকের মূল অ্যাকাউন্টে বাধা কিংবা নিষেধাজ্ঞা থাকলে, তিনি অবৈধভাবে নতুন অ্যাকাউন্ট খোলার চেষ্টা করতে পারেন। একে পুরনো অ্যাকাউন্টের পুনর্জন্ম হিসেবে বর্ণনা করা যেতে পারে। এই সমস্ত সুস্পষ্ট পুনর্জন্মলাভ করা অ্যাকাউন্টগুলোকে সাথে সাথে বাধা প্রদান করা হবে, তাদের সম্পাদনাগুলো পূর্বাবস্থায় ফেরত নেওয়া হবে অথবা মুছে দেওয়া হবে। এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য উইকিপিডিয়া:সক পাপেট্রি দেখুন।

নিষিদ্ধ ব্যবহারকারী এবং তার পক্ষে কৃত সম্পাদনা[সম্পাদনা]

কোনো ব্যবহারকারী কর্তৃক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কৃত যেকোনো সম্পাদনা অন্য যে কেউ পূর্বাবস্থায় ফেরত আনতে পারেন। এক্ষেত্রে কোনো কারণ দর্শানোর প্রয়োজন নেই; এমনকি পূর্বাবস্থায় ফেরতের তিনের সূত্রও এখানে খাটবে না। তবে এর অর্থ এই নয় যে নিষিদ্ধ ব্যবহারকারীমাত্র তার সম্পাদনা অবশ্যই পূর্বাবস্থায় ফেরত আনতে হবে। ভালো ও গঠনমূলক সম্পাদনা, যেমন টেপাভুল ও বানান সংশোধন কিংবা ধ্বংসপ্রবণতা রোধ ইত্যাদি সম্পাদনা রেখে দেওয়ার মতো বিবেচনা করা যায়। কিন্তু এর অন্যথা দেখামাত্রই সম্পাদনা বাতিল করা উচিত।

পূর্বাবস্থায় ফেরত আনার সময় লক্ষ্য রাখতে হবে, যেন উইকিপিডিয়ার মূলনীতি, যেমন নিরপেক্ষতা, যাচাইযোগ্যতা কিংবা জীবিত ব্যক্তির জীবনী প্রভৃতি লঙ্ঘনকারী কোনো বিষয় পুনরায় নিবন্ধে সংযুক্ত না হয়।

নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে তৈরিকৃত পাতায় অন্য কোনো ব্যবহারকারীর যথেষ্ট সম্পাদনা না থাকলে, পাতাটি স৫ এর আওতায় দ্রুত অপসারণযোগ্য হবে। কিন্তু আস্থা রাখা সম্পাদকদের সম্পাদনা যথেষ্ট হলে, স৫ কার্যকর হবে না।

সাধারণত বিষয়শ্রেণী একসাথে একাধিক পাতায় যুক্ত থাকে। এ কারণে একত্রীকরণ ছাড়া কোনো বিষয়শ্রেণী অপসারণ অনেক নিবন্ধকে পিতৃহীন সাব্যস্ত করতে পারে৷ তাই নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক তৈরিকৃত বিষয়শ্রেণী অপসারণে সতর্কতা অবলম্বন করা উচিত। সরাসরি অদরকারি বলে প্রতীয়মান বিষয়শ্রেণী কিংবা বিষয়শ্রেণীকরণ নীতিমালার লঙ্ঘন করে তৈরিকৃত বিষয়শ্রেণী দ্রুত অপসারণের যোগ্য। দ্রুত অপসারণের পূর্বে বিষয়শ্রেণীভুক্ত পাতাগুলো পিতৃ-বিষয়শ্রেণীভুক্ত করার প্রয়োজন আছে কিনা, তা যাচাই করে নিতে হবে। নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক তৈরিকৃত কোনো বিষয়শ্রেণী অত্যন্ত দরকারি হতে পারে, অথবা বিষয়শ্রেণীকরণ নীতিমালার সাথেও সামঞ্জস্যপূর্ণ হতে পারে। সেক্ষেত্রে এবং বিষয়শ্রেণী একত্রীকরণের ক্ষেত্রে সরাসরি অপসারণের আবেদন না করে, এখানে আলোচনা করা যেতে পারে।

প্রক্সি[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:PROXYING

উইকিপিডিয়ানগণ বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর হয়ে কিংবা তার নির্দেশে কোনো মন্তব্য কিংবা সম্পাদনা করতে পারবেন না। এরূপ কার্য প্রক্সি সম্পাদনা বা সংক্ষেপে প্রক্সি হিসেবে গণ্য হবে। তবে পরিবর্তন যাচাইযোগ্য ও গঠনমূলক হলে সম্পাদনা করা যেতে পারে। বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর হয়ে যিনি কোনো বিষয়বস্তু নিবন্ধে অন্তর্ভুক্ত করেন, তিনি এর সমস্ত দায়িত্ব বহন করবেন।

নিষিদ্ধ বা বাধাপ্রাপ্ত ব্যবহারকারীদের অনুরূপ আচরণ প্রদর্শনকারী কোনো নতুন ব্যবহারকারী শুধুমাত্র নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক উদ্দিষ্ট নিবন্ধ বা ক্ষেত্রগুলোতেই কাজ করে গেলে, তাকেও অনুরূপ নিষেধাজ্ঞা দেওয়া হবে।

ব্যবহারকারী পাতা[সম্পাদনা]

নিষিদ্ধ সম্পাদকদের ব্যবহারকারী পাতায় নিষেধাজ্ঞার ব্যাখ্যাসহ একটি নোটিশ লাগানো থাকবে। নোটিশে সংশ্লিষ্ট তদন্ত কিংবা আলোচনার সংযোগ দেওয়া থাকবে। এই নোটিশের উদ্দেশ্য নিষিদ্ধ ব্যবহারকারীর সম্পাদনাসমূহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অন্য ব্যবহারকারীদের সহায়তা করা। অসীম সময়ের জন্য সাইটব্যাপী বাধাপ্রাপ্ত ব্যবহারকারীগণ তাদের ব্যবহারকারী আলাপ পাতায় সম্পাদনা করতে কিংবা ইমেইল সুবিধা ব্যবহারে অক্ষম হতে পারেন।

অন্যান্য গৃহীত পদক্ষেপ[সম্পাদনা]

ব্যবহারকারী কর্তৃক নিষেধাজ্ঞার গুরুতর লঙ্ঘনের ক্ষেত্রে অন্যান্য প্রযুক্তিগত ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে কিংবা সম্পাদনা উৎসের সংশ্লিষ্ট নেটওয়ার্ক অপারেটরের কাছে অপব্যবহারের অভিযোগ করা হতে পারে।

নিষেধাজ্ঞা ও বাধার পার্থক্য[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:BLOCKBANDIFF
WP:BANBLOCKDIFF

সাধারণভাবে নিষেধাজ্ঞা হলো সম্প্রদায় কর্তৃক গ্রহীত পদক্ষেপ, যেখানে একজন সম্পাদকের সম্পাদনা করার ক্ষমতা বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হয়; অন্যদিকে বাধাদান হলো সেই সিদ্ধান্ত বাস্তবায়নের একটি প্রাযুক্তিক সেটিং।

মিডিয়াউইকি সফটওয়্যার কোনো নির্দিষ্ট পাতায় সম্পাদনা বাধার সুবিধা দেয়, যা আংশিক বাধা নামে পরিচিত। অনেকক্ষেত্রে এই সুবিধাকে বেশ কয়েক ধরনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে ব্যবহার করা হয়। তবে প্রসঙ্গ নিষেধাজ্ঞা (টপিকব্যান) ও মিথস্ক্রিয়া নিষেধাজ্ঞায় ব্যবহারকারীর ব্যক্তিগত উপলব্ধি ও জানাশোনা গুরুত্বপূর্ণ। আংশিক বাধার উপস্থিতি-অনুপস্থিতিকে প্রসঙ্গ বাধা কিংবা মিথস্ক্রিয়া বাধার সীমাবদ্ধতা হিসেবে দেখার সুযোগ নেই; কারণ নিষেধাজ্ঞা বর্ণিত নোটিশ অনুযায়ী কার্যকর হয়, আংশিক বা পূর্ণ বাধার ওপর নির্ভর করে নয়। নির্দিষ্ট পাতা কিংবা বিষয়ে নিষেধাজ্ঞাপ্রাপ্ত সম্পাদক তৎক্ষণাৎ সেই পাতা বা বিষয়ে সম্পাদনা থামিয়ে দেবেন। এর অন্যথায় নিষেধাজ্ঞা কার্যকর করতে বাধা প্রদান করা হতে পারে। এরকম বাধা সরাসরি সমস্ত সাইটব্যাপী ব্যবহারকারীর সম্পাদনা রহিত করবে; যদিও তিনি সম্পূর্ণ সাইটব্যাপী নিষিদ্ধ নন এবং তখনও সম্প্রদায়ের একজন হিসেবে অভিহিত।

"সাইটব্যাপী নিষিদ্ধ" ("পূর্ণ নিষিদ্ধ" নামেও অভিহিত) ব্যবহারকারী সম্পূর্ণ প্রকল্প থেকে বহিষ্কৃত। নিষেধাজ্ঞা চলাকালীন তাদের সম্পাদনা বাতিলযোগ্য। তবে নিষিদ্ধ অবস্থাতেও তাদের প্রতি ব্যক্তিগত আক্রমণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

নিষিদ্ধকরণ ও বাধার পার্থক্য
বাধাদান
("অসীম বাধা"-সহ)
সাইটব্যাপী নিষেধাজ্ঞা পাতা/প্রসঙ্গ নিষেধাজ্ঞা
এখনও সম্প্রদায়ের সদস্য? হ্যাঁ, তবে বর্তমানে সম্পাদনা করতে পারবেন না না হ্যাঁ
নিজের আলাপ পাতায় সম্পাদনা করতে পারবেন? ইতোমধ্যে অপব্যবহার হিসেবে চিহ্নিত না হলে অনুমোদিত না, তবে পুনর্বিবেচনার ক্ষেত্রবিশেষে অনুমোদিত হ্যাঁ
কে নিষেধাজ্ঞা/বাধা দেবেন? অসম্পৃক্ত প্রশাসক জিমি ওয়েলস, উইকিমিডিয়া ফাউন্ডেশন (বা কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত অসম্পৃক্ত ব্যবহারকারী) বা ঐকমত্যের ভিত্তিতে সম্প্রদায়; বারংবার বাধা উপেক্ষার জন্যও ব্যবহারকারী নিষিদ্ধ হতে পারেন
পুনর্বিবেচনার আবেদন ও বাধা/নিষেধাজ্ঞা প্রত্যাহার ব্যবহারকারী পরীক্ষক বাধা এবং ওভারসাইট বাধা ব্যতীত অন্যান্য বাধা প্রশাসক কর্তৃক প্রত্যাহৃত হতে পারে
  • সম্প্রদায় কর্তৃক প্রযুক্ত নিষেধাজ্ঞা কিংবা বারবার নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে প্রযুক্ত বাধা সম্প্রদায় আলোচনার মাধ্যমে তুলে নিতে পারে
  • জিমি ওয়েলস কর্তৃক কদাচিৎ আরোপিত নিষেধাজ্ঞা জিমি ওয়েলস কর্তৃক উত্তোলিত হয়
  • উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক প্রদত্ত নিষেধাজ্ঞা ফাউন্ডেশন কর্তৃক উত্তোলিত হয়; তবে কিছু বাধা অপসারণযোগ্য নয়
বাধা কিংবা নিষেধাজ্ঞা থাকাকালীন তৈরিকৃত পাতাসমূহ
(ব্যবহারকারী কিংবা তার পক্ষে কোনো ব্যবহারকারী কর্তৃক)
নিষিদ্ধ সম্পাদক কিংবা তার পক্ষে কৃত যেকোনো যেকোনো সম্পাদনা কোনো প্রশ্ন কিংবা ব্যাখ্যা ব্যতিরেকে বাতিল করা হতে পারে (ব্যতিক্রম)। বাধাপ্রাপ্ত কিংবা নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক তৈরিকৃত কিংবা একমাত্র সম্পাদক হিসেবে সম্প্রসারণকৃত নিবন্ধ স৫ এর অধীনে অপসারণযোগ্য হতে পারে। সুস্পষ্টভাবে নিষিদ্ধ প্রসঙ্গ বা বিষয়ে নিষিদ্ধ ব্যবহারকারী বা তার পক্ষে কৃত সম্পাদনাগুলো কোনো ব্যাখ্যা ছাড়া সরাসরি বাতিল করা হবে (ব্যতিক্রম)। নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক তৈরিকৃত পাতা কিংবা একমাত্র সম্পাদক হিসেবে সমৃদ্ধকৃত পাতা স৫ এর অধীন দ্রুত অপসারণযোগ্য। যদি নিবন্ধটি নিষেধাজ্ঞার আওতায় পড়ে কিনা, তা নিয়ে নিঃসন্দেহ না হন, তবে অপসারণের পূর্বে আলোচনা করে নিন।

অন্যান্য বিবেচ্য বিষয়াদি[সম্পাদনা]

নিষিদ্ধ ব্যবহারকারীর প্রতি আচরণ[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:CONDUCTTOBANNED

উইকিপিডিয়ার সম্প্রদায় আশা করে যে নিষিদ্ধ ব্যবহারকারীগণ আজীবন কিংবা নিষেধাজ্ঞার সময়কালের জন্য উইকিপিডিয়া কিংবা সংশ্লিষ্ট ক্ষেত্রসমূহ সসম্মানে ত্যাগ করবেন। অন্য ব্যবহারকারী কর্তৃক উপহাস, ফাঁদে ফেলা কিংবা অন্য কোনো অপব্যবহারমূলক আচরণের মাধ্যমে ব্যবহারকারীকে নিষিদ্ধকরণের সুবিধা আদায় সম্পূর্ণ অগ্রহণযোগ্য। নিষিদ্ধ ব্যবহারকারীর প্রতি হলেও ব্যক্তিগত আক্রমণ, ব্যক্তিগত তথ্য প্রকাশজাতীয় হয়রানি কিংবা অনুরূপ আচরণ উইকিপিডিয়ায় গ্রহণযোগ্য নয়।

নিষিদ্ধকরণের ক্ষেত্র ও পারস্পরিকতা[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:BANOP

অন্য কোনো ভাষার উইকিপিডিয়া কিংবা মেটাউইকি এবং অন্যান্য উইকিমিডিয়া সহপ্রকল্পের ওপর বাংলা উইকিপিডিয়ার কোনো কর্তৃত্ব নেই। তাই বাংলা উইকিপিডিয়ার সম্প্রদায় কিংবা বাংলা উইকিপিডিয়ার কোনো স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা অন্যান্য প্রকল্পে প্রভাব ফেলবে না।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. অনির্ধারিত
  2. ব্যবহারকারী অনুসন্ধানের জন্য যেকোনো কারিগরি বা প্রযুক্তিগত সুবিধা ব্যবহার করতে পারেন। ব্যবহারকারী পরীক্ষক কর্তৃক বাধা দেওয়া হলে বাধা অপসারণের পূর্বে ব্যবহারকারী পরীক্ষকের সাথে আলোচনা করে নেওয়া প্রয়োজন।