উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


এডিটাথন এখনো শুরু হয়নি। এই পাতাটি (এবং এই পাতার সমস্ত উপপাতাগুলি) বর্তমানে খসরা পাতা।
আন্তর্জাতিক উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ উপলক্ষ্যে উইকিপিডিয়ায় উন্মুক্ত প্রবেশাধিকার সম্পর্কিত নিবন্ধ সমৃদ্ধি সংক্রান্ত এডিটাথন
চিত্র:উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২১ (ব্যানার).png
উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২১

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ বা ওপেন অ্যাক্সেস সপ্তাহ হলো উন্মুক্ত প্রবেশাধিকার, এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর মনোযোগ কেন্দ্রীভূত করার লক্ষ্যে একটি বার্ষিক পাণ্ডিত্যপূর্ণ যোগাযোগের ঘটনা। বিশ্বব্যাপী বিভিন্ন স্থানে অক্টোবরের শেষ সপ্তাহব্যাপী অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই এই সপ্তাহ উদযাপিত হয়। সাধারণ অর্থে উন্মুক্ত প্রবেশাধিকার বলতে গবেষণার লক্ষ্যে অনলাইনমাধ্যমে নিয়ন্ত্রনবিহীন উন্মুক্ত প্রবেশের বিশেষ অধিকারকে বোঝায়। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে গবেষণার ফলাফলগুলি বিনামূল্যে বা অন্যান্য প্রবেশাধিকার ব্যতীত অনলাইনে বিতরণ করা হয়। উন্মুক্ত প্রবেশাধিকার যেকোনো ধরনের প্রকাশিত গবেষণা নিবন্ধ, প্রবন্ধ, রচনা, সম্মেলন পত্র, থিসিস, বইয়ের অংশ বিশেষ, বিভিন্ন চিত্রসহ জ্ঞান-বিজ্ঞানে ব্যবহৃত তথ্যসমূহের বিশেষ অধিকার বোঝায়।

২০২১ সালের ২৫–৩১ অক্টোবর বিশ্বব্যাপী উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পালিত হবে। এ উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় এই অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য "উদ্দেশ্যগত উন্মুক্ত: কাঠামোগত ন্যায়পরায়ণতা ও অন্তর্ভুক্তির জন্য পদক্ষেপ গ্রহণ" ("It Matters How We Open Knowledge: Building Structural Equity")।

সময়সীমা
২৫ – ৩১ অক্টোবর ২০২১

নিয়মাবলী

  1. অবশ্যই প্রবেশকৃত (লগ-ইন থাকা) অ্যাকাউন্ট থেকে অনুবাদ করতে হবে।
  2. অসম্পূর্ণ বা ছোট নিবন্ধ তৈরি না করার জন্য উৎসাহী করা হচ্ছে। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার অনুচ্ছেদ বা অন্তত ৩০০০ বাইট লেখা যুক্ত করুন।
  3. তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরি করবেন না। নিবন্ধে অবশ্যই উপযুক্ত তথ্যসূত্র থাকতে হবে; সন্দেহজনক বা বিতর্কিত বক্তব্যগুলি সেই নিবন্ধের তালিকাভুক্ত উদ্ধৃতি অনুযায়ী যাচাইযোগ্য হতে হবে।
  4. কোন ক্রমেই অন্য ওয়েবসাইটের লেখা সরাসরি কপি করে যুক্ত করা যাবে না। বিদ্যমান তালিকার নিবন্ধসমূহ থেকে এরকম কপিরাইট লঙ্ঘন করেছে এমন নিবন্ধসমূহ পূণঃলিখন করতে পারেন।
  5. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদের মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  6. সম্পাদনা দ্বন্দ্বে জড়িয়ে পড়বেন না।

অনুবাদ করার জন্য নিবন্ধের তালিকা কোথায় পাব?

আপনার সুবিধার্থে এখানে একটি তালিকা রয়েছে (এই তালিকা থেকে পূর্বে তৈরি হয় নি এমন যে কোনো নিবন্ধই অনুবাদ করতে পারেন। সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে 'বাংলা' দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে। এবং সেটি পুনরায় তৈরি করা হতে বিরত থাকুন।)

নতুনরা কীভাবে নিবন্ধ তৈরি করবেন তা জানার জন্যে এই টিউটোরিয়ালটি দেখতে পারেন। যে কোনো সমস্যা বা আলোচনায় এখানেও বার্তা রাখতে পারেন।

যোগ দিন

আপনি এডিটাথন চলাকালীন যে কোনও সময় এই সম্পাদনা সভায় যোগ দিতে পারেন। এই এডিটাথনে যারা অবদান রাখছেন, তারা নিজেদের ব্যবহারকারী পাতায় {{ব্যবহারকারী/উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ অবদানকারী}} টেমপ্লেট এবং অসম্পূর্ণ নিবন্ধের উপর {{কাজ চলছে/উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ}} টেমপ্লেট যোগ করতে পারেন।

নিবন্ধ জমা দিন

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২১-এ "উন্মুক্ত প্রবেশাধিকার" বিষয়ক নিবন্ধ তৈরি করেছেন? নিচের বোতামে ক্লিক করে আপনার নিবন্ধ জমা দিন। নিবন্ধের আলাপ পাতায় {{উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২১}} টেমপ্লেটটি যোগ করুন।

পূর্ববর্তী সংস্করণ

সাংগঠনিক সহায়তা