আর্ল হলিম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আর্ল হলিম্যান
Earl Holliman.jpg
১৯৫০-এর দশকে হলিম্যান
স্থানীয় নাম
Earl Holliman
জন্ম
হেনরি আর্ল হলিম্যান

(1928-09-11) ১১ সেপ্টেম্বর ১৯২৮ (বয়স ৯১)
পেশাঅভিনেতা, গায়ক
কার্যকাল১৯৫২-২০০০

হেনরি আর্ল হলিম্যান (ইংরেজি: Henry Earl Holliman; জন্ম: ১১ সেপ্টেম্বর ১৯২৮) হলেন একজন মার্কিন অভিনেতা, গায়ক ও সমাজকর্মী। তিনি মূলত ১৯৫০-এর দশক ও ১৯৬০-এর দশকে পশ্চিমা ও নাট্যধর্মী চলচ্চিত্রে চরিত্রাভিনেতা হিসেবে অভিনয় করতেন। তিনি দ্য রেইনমেকার (১৯৫৬) চলচ্চিত্রে অভিনয় করে সেরা চলচ্চিত্র পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন এবং ডেল্টা (১৯৯২)-এ অভিনয় করে সেরা টিভি পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন পান।[১] এছাড়া তিনি টেলিভিশন ধারাবাহিক পুলিশ ওম্যান-এ ১৯৭৪ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সার্জেন্ট বিল ক্রোলি চরিত্রে অভিনয় করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আর্ল হলিম্যান ১৯২৮ সালের ১১ই সেপ্টেম্বর লুইজিয়ানার রিচল্যান্ড প্যারিসের দিল্লিতে জন্মগ্রহণ করেন।[২] তার পিতা তার জন্মের ছয় মাস পূর্বেই মারা যান। দারিদ্রের কারণের তার মাতা তাকে জন্মের সময় দত্তক দিয়ে দেন।[৩] তার দত্তক পিতা হেনরি হলিম্যান ও মাতা ভেলমা তার নাম রাখেন হেনরি আর্ল হলিম্যান। তার শৈশব স্বাভাবিক কাটছিল, কিন্তু ১৩ বছর বয়সে তার দত্তক পিতা মারা যান।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Earl Holliman"গোল্ডেন গ্লোব (ইংরেজি ভাষায়)। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৮ 
  2. লেসজাক, বব (২০১৫)। From Small Screen to Vinyl: A Guide to Television Stars Who Made Records, 1950-2000 (ইংরেজি ভাষায়)। রোম্যান অ্যান্ড লিটলফিল্ড। পৃষ্ঠা ১৫৭। আইএসবিএন 9781442242746। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৮ 
  3. মাহান, বিল (৩১ অক্টোবর ১৯৭১)। "Outside Hollywood: Earl Holliman"ওকল্যান্ড ট্রিবিউন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৮ – নিউজপেপারস.কম-এর মাধ্যমে। 
  4. মার্টিন, বব (৪ মার্চ ১৯৭৩)। "Earl Holliman: actor with desire for variety"ইন্ডিপেন্ডেন্ট প্রেস-টেলিগ্রাম (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৮ – নিউজপেপারস.কম-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]