বিষয়বস্তুতে চলুন

রাজতরঙ্গিণী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যার অরেল স্টেইন কর্তৃক রাজতরঙ্গিণীর অনুবাদ (১৯০০ সংস্করণ)। [] []

রাজতরঙ্গিনি ( সংস্কৃত : राजत: "The River of the Kings and the history of the Kingsal-weends a history of the Kings") বিশেষ করে রাজারা কাশ্মীরের । এটি ১২ শতকে কাশ্মীরি ঐতিহাসিক কলহন দ্বারা সংস্কৃত ভাষায় লেখা হয়েছিল। []

রাজাদের তালিকা

[সম্পাদনা]

নিম্নলিখিত রাজাদের মোট রাজত্বকাল ১২৬৬ বছর হিসাবে উল্লেখ করা হয়েছে। []

শাসক [] মন্তব্য
গোনন্দ আই যুধিষ্ঠিরের সমসাময়িক, মগধের শাসক জরাসন্ধের (জরাসিন্ধু) আত্মীয় (I.৫৯)। কৃষ্ণের বড় ভাই বলরামের হাতে তিনি নিহত হন।
দামোদর আই কৃষ্ণের হাতে যুদ্ধে নিহত।
যশোবতী দামোদরের স্ত্রী। স্বামীর মৃত্যুর সময় তিনি গর্ভবতী ছিলেন এবং কৃষ্ণ তাকে সিংহাসনে আরোহণ করতে সাহায্য করেছিলেন।
গোনন্দ ২ যশোবতী ও দামোদরের পুত্র। কুরুক্ষেত্র যুদ্ধের সময় কাশ্মীরের উপর নাবালক হিসাবে শাসন করেছিলেন। পরীক্ষিতের হাতে খুন। []
৩৫ জন রাজা



(নাম হারিয়ে গেছে)
রত্নাকর পুরাণ শিরোনামের একটি পাণ্ডুলিপিতে অনুমিতভাবে এই নামগুলি রয়েছে এবং পরবর্তী মুসলিম শাসক জয়ন-উল-আবিদিনের নির্দেশে এটি ফার্সি ভাষায় অনুবাদ করা হয়েছিল। কথিত মূল পাণ্ডুলিপির পাশাপাশি এর অনুবাদও এখন হারিয়ে গেছে। হাসান নামে একজন মুসলিম ঐতিহাসিক অনুবাদের একটি অনুলিপি পেয়েছেন বলে জানা যায় এবং পরবর্তী মুসলিম ঐতিহাসিকরা -খান- এ শেষ হওয়া ৩৫টি নামের একটি বানোয়াট তালিকা প্রদান করেন। [] কিছু সূত্র দাবি করে যে দ্বিতীয় গোনন্দ নিহত হওয়ার পর পরীক্ষিত কাশ্মীর তার দ্বিতীয় পুত্র হরনদেবের হাতে তুলে দেন। এটি কাশ্মীরের পাণ্ডব রাজবংশের জন্ম দেয়। হরনদেব জনমেজায়ার বিরুদ্ধে উত্তরাধিকার যুদ্ধে হেরে যান, এবং তাই তিনি কাশ্মীরের রাজা ছিলেন। শেষ শাসক ছিলেন ভগবন্ত, যিনি ১৭৫২ খ্রিস্টপূর্বাব্দে লাভার কাছে পরাজিত হন। []
লাভা গোনন্দ প্রথমের একজন বংশধর, যিনি নাগা রাজবংশের অন্তর্ভুক্ত ছিলেন এবং ১৭৫২ খ্রিস্টপূর্বাব্দে কাশ্মীরের পাণ্ডব রাজবংশের রাজা ভগবন্তকে পরাজিত করেছিলেন। তিনি গোনন্দ রাজবংশের (প্রথম) একটি মহকুমা কাশ্মীরা নাগা রাজবংশের ভিত্তি স্থাপন করেন। তিনি কাশ্মীরে লোলোরা (লোলাব) [] নামে একটি শহর প্রতিষ্ঠা করেন। রাজতরঙ্গিণীর মতে, এতে ৮৪ লাখ পাথরের দেয়ালঘর ছিল।
কুশেশায় লাভার ছেলে
খগেন্দ্র কুশ্যেন্দ্রের ছেলে
সুরেন্দ্র খগেন্দ্রের ছেলে। সুরেন্দ্র ছিলেন কাশ্মীরের প্রথম বৌদ্ধ রাজা যিনি কাশ্মীরে সামান সংস্কৃতির বৌদ্ধ সংস্কৃতি প্রতিষ্ঠা করেছিলেন।
গোধরা লাভার রাজবংশ থেকে একটি ভিন্ন পরিবারের অন্তর্গত (I.৯৫)
সুবর্ণা সুবর্ণমণি নামে একটি খাল নির্মাণের জন্য পরিচিত
জনক ব্যর্থভাবে পারস্য আক্রমণ
শচীনরা নিঃসন্তান মারা গেছেন
অশোক শকুনির প্রপৌত্র এবং শচীনরার প্রথম চাচাতো ভাইয়ের ছেলে। শ্রীনগর (আধুনিক দিনের শ্রীনগরের কাছাকাছি কিন্তু একই নয়) নামে একটি মহান শহর গড়ে তুলেছিলেন। তার সময়ে, ম্লেচ্ছ (বিদেশী) দেশ দখল করে, এবং তিনি সন্ন্যাস গ্রহণ করেন। কালহানের বিবরণ অনুসারে, এই অশোক খ্রিস্টপূর্ব ২য় সহস্রাব্দে রাজত্ব করতেন এবং গোধরা কর্তৃক প্রতিষ্ঠিত রাজবংশের সদস্য ছিলেন। কলহন আরও বলেছেন যে এই রাজা জিনার মতবাদ গ্রহণ করেছিলেন, স্তূপ ও শিব মন্দির নির্মাণ করেছিলেন এবং ভুতেশকে ( শিব ) তাঁর পুত্র জালাউকাকে প্রাপ্ত করার জন্য সন্তুষ্ট করেছিলেন। অমিল থাকা সত্ত্বেও, একাধিক পণ্ডিত কালহানের অশোককে মৌর্য সম্রাট অশোকের সাথে চিহ্নিত করেছেন, যিনি বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছিলেন। [] যদিও "জিনা" একটি শব্দ যা সাধারণত জৈন ধর্মের সাথে যুক্ত, কিছু প্রাচীন সূত্র এটি বুদ্ধকে বোঝাতে ব্যবহার করে। [১০]
জালাউকা (জলোকা) একজন কট্টর শৈব, যিনি বেশ কয়েকটি শিব মন্দির নির্মাণ করেছিলেন। তিনি দেশকে ম্লেচ্ছ (বিদেশী, সম্ভবত গ্রিকো-ব্যাক্ট্রিয়ান ) থেকে মুক্ত করেছিলেন। [১১]
দামোদর ২ ধর্মপ্রাণ শৈব। দামোদরসুদা নামে একটি নতুন শহর এবং গুদ্দাসেতু নামে একটি বাঁধ নির্মাণ করেন।
হুশকা, জুশকা এবং কনিষ্ক তুরাশকা বংশোদ্ভূত বৌদ্ধ রাজারা (কালহানের মতে)। তৃতীয় রাজার পরিচয় পাওয়া যায় কুষাণ সাম্রাজ্যের কনিষ্কের সাথে। [১২]
অভিমন্যু আই একজন শৈব যার রাজত্বকালে বৌদ্ধরাও বিকাশ লাভ করেছিল। ক্রমবর্ধমান বৌদ্ধ প্রভাবের কারণে, লোকেরা পবিত্র গ্রন্থ নীলমতা পুরাণে বর্ণিত শৈব নাগ আচারগুলি অনুসরণ করা বন্ধ করে দেয়। এটি নাগাদের ক্ষুব্ধ করেছিল, যারা বৌদ্ধদের প্রচণ্ডভাবে অত্যাচার করেছিল। এই বিশৃঙ্খলা এড়াতে রাজা অবসর নেন। চন্দ্রদেব নামে এক ব্রাহ্মণ শিবের উপাসনা করে শৈব আচার পুনরুদ্ধার করেছিলেন।

গোনান্দিত্য রাজবংশ (আমি)

[সম্পাদনা]

গোনন্দ রাজবংশ ১০০২ বছর ধরে কাশ্মীর শাসন করেছিল। []

Ruler Reign[] Ascension year Notes
Gonanda III ৩৫ বছর ১১৮২ খ্রিষ্টপূর্ব Gonanda III founded a new dynasty. (I.১৯১) He belonged to Rama's lineage, and restored the Nāga rites
Vibhishana I ৫৩ বছর, ৬ মাস ১১৪৭ খ্রিষ্টপূর্ব
Indrajit ৩৫ বছর ১০৯৪ খ্রিষ্টপূর্ব
Ravana ৩০ বছর, ৬ মাস A Shivalinga attributed to Ravana could still be seen at the time of Kalhana.
Vibhishana II ৩৫ বছর, ৬ মাস ১০৫৮ খ্রিষ্টপূর্ব
Nara I (Kinnara) ৪০ বছর, ৯ মাস ১০২৩ খ্রিষ্টপূর্ব His queen eloped with a Buddhist monk, so he destroyed the Buddhist monasteries and gave their land to the Brahmins. He tried to abduct a Nāga woman, who was the wife of a Brahmin. Because of this, the Nāga chief burnt down the king's city, and the king died in the fire.
Siddha ৬০ বছর ৯৮৩ খ্রিষ্টপূর্ব Siddha, the son of Nara, was saved from Nāga's fury, because he was away from the capital at the time. He was a religious king, and followed a near-ascetic lifestyle.
Utpalaksha ৩০ বছর, ৬ মাস ৯২৩ খ্রিষ্টপূর্ব Son of Siddha
Hiranyaksha ৩৭ বছর, ৭ মাস ৮৯৩ খ্রিষ্টপূর্ব Son of Utpalaksha
Hiranyakula ৬০ বছর ৮৫৫ খ্রিষ্টপূর্ব Son of Hiranyaksha
Vasukula (Mukula) ৬০ বছর ৭৯৫ খ্রিষ্টপূর্ব Son of Hiranyakula. During his reign, the Mlechchhas (possibly Hunas) overran Kashmir.
Mihirakula ৭০ বছর ৭৩৫ খ্রিষ্টপূর্ব According to historical evidence, Mihirakula's predecessor was Toramana. Kalhana mentions a king called Toramana, but places him much later, in Book ৩.[১৩] According to Kalhana, Mihirakula was a cruel ruler who ordered killings of a large number of people, including children, women and elders. He invaded the Sinhala Kingdom, and replaced their king with a cruel man. As he passed through Chola, Karnata and other kingdoms on his way back to Kashmir, the rulers of these kingdoms fled their capitals and returned only after he had gone away. On his return to Kashmir, he ordered killings of ১০০ elephants, who had been startled by the cries of a fallen elephant. Once, Mihirakula dreamt that a particular stone could be moved only by a chaste woman. He put this to test: the women who were unable to move the stone were killed, along with their husbands, sons and brothers. He was supported by some immoral Brahmins. In his old age, the king committed self-immolation.
Vaka (Baka) ৬৩ বছর, ১৮ days ৬৬৫ খ্রিষ্টপূর্ব A virtuous king, he was seduced and killed by a woman named Vatta, along with several of his sons and grandsons.
Kshitinanda ৩০ বছর ৬০২ খ্রিষ্টপূর্ব The only surviving child of Vaka
Vasunanda ৫২ বছর, ২ মাস ৫৭২ খ্রিষ্টপূর্ব "Originator of the science of love"
Nara II ৬০ বছর ৫২০ খ্রিষ্টপূর্ব Son of Vasunanda
Aksha ৬০ বছর ৪৬০ খ্রিষ্টপূর্ব Son of Nara II
Gopaditya ৬০ বছর, ৬ days ৪০০ খ্রিষ্টপূর্ব Son of Aksha. Gave lands to Brahmins. Expelled several irreligious Brahmins who used to eat garlic (non-Sattvic diet); in their place, he brought others from foreign countries.
Gokarna ৫৭ বছর, ১১ মাস ৩৪০ খ্রিষ্টপূর্ব Son of Gopaditya
Narendraditya I (Khingkhila) ৩৬ বছর, ৩ মাস, ১০ days ২৮২ খ্রিষ্টপূর্ব Son of Gokarna
Yudhisthira I ৩৪ বছর, ৫ মাস, ১ day ২৪৬ খ্রিষ্টপূর্ব Called "the blind" because of his small eyes. In later বছর of his reign, he started patronizing unwise persons, and the wise courtiers deserted him. He was deposed by rebellious ministers, and granted asylum by a neighboring king. His descendant Meghavahana later restored the dynasty's rule.

বই ২ : অন্যান্য শাসক

[সম্পাদনা]

এই গ্রন্থে উল্লেখিত কোন রাজার নাম অন্য কোন ঐতিহাসিক সূত্রে পাওয়া যায়নি। [১৩] এই রাজারা ১৯২ সাল পর্যন্ত কাশ্মীর শাসন করেছিলেন বছর []

শাসক রাজত্ব [] আরোহের বছর মন্তব্য
প্রতাপাদিত্য আই ৩২ বছর ১৬৭ খ্রিস্টপূর্বাব্দ প্রতাপাদিত্য ছিলেন বিক্রমাদিত্য (II.৬) নামে একজন দূরবর্তী রাজার আত্মীয়। এই বিক্রমাদিত্য উজ্জয়নের বিক্রমাদিত্যের মতো নয়, যাকে পরে মাতৃগুপ্তের পৃষ্ঠপোষক হিসাবে উল্লেখ করা হয়েছে।
জালাউকা ৩২ বছর ১৩৫ বিসিই প্রতাপাদিত্যের পুত্র
তুংজিনা আই ৩৬ বছর ১০৩ খ্রিস্টপূর্বাব্দ তার রানীর সাথে প্রশাসনের কথা শেয়ার করলেন। ভারী তুষারপাতের ফলে তীব্র দুর্ভিক্ষের সময় এই দম্পতি তাদের নাগরিকদের রাজপ্রাসাদে আশ্রয় দিয়েছিলেন। তার মৃত্যুর পর রানী সতীদাহ করেন। দম্পতি নিঃসন্তান মারা যান।
বিজয়া ৮ বছর ৬৭ খ্রিস্টপূর্বাব্দ তুংজিনার চেয়ে ভিন্ন রাজবংশ থেকে।
জয়েন্দ্র ৩৭ বছর ৫৯ খ্রিস্টপূর্বাব্দ বিজয়ার পুত্র: তার "দীর্ঘ হাত হাঁটু পর্যন্ত পৌঁছেছে"। তার চাটুকাররা তাকে তার মন্ত্রী সন্ধিমতীর বিরুদ্ধে উস্কে দেয়। মন্ত্রীকে নির্যাতিত করা হয়েছিল এবং শেষ পর্যন্ত বন্দী করা হয়েছিল এই গুজবের কারণে যে তিনি রাজার উত্তরাধিকারী হবেন। সন্ধিমতি ১০টি কারাগারে রয়ে গেলেন বছর বৃদ্ধ বয়সে নিঃসন্তান রাজা সন্ধিমতিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন যাতে তার রাজা হওয়ার কোনো সম্ভাবনা না থাকে। সন্ধিমতীর মৃত্যুর মিথ্যা সংবাদ শুনে তিনি মারা যান।
সন্ধিমতি ওরফে আর্যরাজা ৪৭ বছর ২২ খ্রিস্টপূর্বাব্দ সন্ধিমতিকে নাগরিকরা নতুন শাসক হিসেবে নির্বাচিত করেছিলেন। তিনি তার গুরু ঈশানার অনুরোধে অনিচ্ছায় সিংহাসনে আরোহণ করেন। তিনি একজন ধর্মপ্রাণ শৈব ছিলেন এবং তার রাজত্ব শান্তির দ্বারা চিহ্নিত ছিল। তিনি তাঁর দরবার ঋষিদের (ঋষিদের) দ্বারা পূর্ণ করেছিলেন এবং বনভূমিতে তাঁর সময় অতিবাহিত করেছিলেন। তাই, তার মন্ত্রীরা যুধিষ্ঠির I-এর বংশধর মেঘবাহনকে তার স্থলাভিষিক্ত করেন। তিনি স্বেচ্ছায় সিংহাসন ছেড়ে দেন।

বই ৩: গোনান্দিয়া রাজবংশ পুনরুদ্ধার

[সম্পাদনা]
শাসক রাজত্ব [] আরোহের বছর মন্তব্য
মেঘবাহন ৩৪ বছর ২৫ CE
মেঘবাহনের সম্ভাব্য মুদ্রা। আনুমানিক ৭ ম শতাব্দী, কাশ্মীর। [] [১৪]
মেঘবাহন ছিলেন প্রথম যুধিষ্ঠিরের প্রপৌত্রের পুত্র, যাকে গান্ধার রাজা গোপাদিত্য আশ্রয় দিয়েছিলেন। মেঘবাহন অন্য রাজ্যের স্বয়ম্বরে একজন বৈষ্ণব রাজকন্যার স্বামী নির্বাচিত হয়েছিলেন। সন্ধিমতি একজন অনিচ্ছুক রাজা বলে প্রমাণিত হওয়ার পর কাশ্মীরের মন্ত্রীরা তাকে কাশ্মীরে নিয়ে আসেন। মেঘবাহন পশু জবাই নিষিদ্ধ করেছিল এবং যারা শিকারের মাধ্যমে তাদের জীবিকা অর্জন করেছিল তাদের ক্ষতিপূরণ দিয়েছিল। তিনি ব্রাহ্মণদের পৃষ্ঠপোষকতা করেছিলেন এবং একটি মঠ স্থাপন করেছিলেন। তাঁর রাণীরা বৌদ্ধ বিহার ও মঠ নির্মাণ করেন। তিনি সিংহল রাজ্য পর্যন্ত অঞ্চলের রাজাদের বশীভূত করেছিলেন, তাদের পশু জবাই ত্যাগ করতে বাধ্য করেছিলেন।
শ্রেষ্ঠসেন (প্রভারসেন প্রথম / তুংজিনা দ্বিতীয়) ৩০ বছর ৫৯ CE মেঘবাহনের পুত্র
হিরণ্য



</br> এবং সহ-রিজেন্ট



</br> তোরমনা
৩০ বছর, ২ মাস ৮৯ CE
" শ্রী তোরমানা " নামে মুদ্রা, আনু. ৬th century, কাশ্মীর। [১৪]
শ্রেষ্ঠসেনের পুত্র, তার ভাই এবং সহ-রাজ্যকর্তা তোরামনের সহায়তায়। রাজা তোরামানাকে বন্দী করেন, যখন রাজা তার নিজের নামে রাজকীয় মুদ্রা আটকে দেন। তোরমনের পুত্র প্রভারসেন, যিনি তার মা অঞ্জনার গোপনীয়তায় লালিত-পালিত হয়েছিলেন, তাকে মুক্ত করেন। হিরণ্য নিঃসন্তান মারা যান। কাশ্মীর অঞ্চলে তোরামনা নামে এক রাজার বেশ কিছু মুদ্রা পাওয়া গেছে। এই রাজাকে কেউ কেউ হুনা শাসক তোরামনার সাথে চিহ্নিত করেছেন, যদিও তার উত্তরসূরি মিহিরাকুলাকে কালহানা অনেক আগে স্থাপন করেছেন। [১৩]
মাতৃগুপ্ত ৪ বছর, ৯ মাস, ১ দিন ১২০ CE কালহানের মতে, উজ্জয়িনীর সম্রাট বিক্রমদিত্য (ওরফে হর্ষ) শকদের পরাজিত করেন এবং তাঁর বন্ধু ও কবি মাতৃগুপ্তকে কাশ্মীরের শাসক করেন। বিক্রমাদিত্যের মৃত্যুর পর মাতৃগুপ্ত প্রবারসেনের পক্ষে সিংহাসন ত্যাগ করেন। ডিসি সিরকারের মতে, কালহান উজ্জয়নের কিংবদন্তি বিক্রমাদিত্যকে বর্ধন সম্রাট হর্ষের (আনুমানিক ৬০৬-৪৭ খ্রিস্টাব্দ) সাথে গুলিয়ে ফেলেছেন। [১৫] পরবর্তীটি জুয়ানজাং -এর বিবরণে উল্লিখিত শিলাদিত্যের সাথে সনাক্ত করা হয়েছে। যাইহোক, এমএ স্টেইনের মতে, কালহানের বিক্রমাদিত্য হলেন জুয়ানজাং-এর বিবরণে উল্লিখিত আরেকটি শিলাদিত্য: ৫৮০ খ্রিস্টাব্দের দিকে মালওয়ার একজন রাজা। [১৬]
প্রভারসেন ২ ৬০ বছর ১২৫ CE
চিত্র:Post-Kushan Gandhara Kidara Shahis Sri Pravarasena Circa ৬th-early ৭th century CE.jpg
" প্রভারসেন " নামে মুদ্রা। আনুমানিক ৬ ম - ৭ ম শতাব্দীর শুরুর দিকে, কাশ্মীর। [] [১৪]
ঐতিহাসিক প্রমাণ থেকে জানা যায় যে প্রভারসেন নামে একজন রাজা ৬ষ্ঠ শতাব্দীতে কাশ্মীর শাসন করেছিলেন। [১৩] কালহানের মতে, প্রভারসেন সৌরাষ্ট্র পর্যন্ত আরও অনেক রাজাকে পরাজিত করেছিলেন। তিনি বিক্রমাদিত্যের পুত্র প্রতাপশীলার (ওরফে শিলাদিত্য) শাসন পুনরুদ্ধার করেন, যাকে তার শত্রুরা উজ্জয়িনী থেকে বিতাড়িত করেছিল। প্রাথমিক প্রতিরোধের পর প্রতাপশীলা প্রবরসেনের ভাসাল হতে রাজি হন। তিনি প্রভারপুরা নামক একটি শহর প্রতিষ্ঠা করেন, যাকে পরবর্তী ঐতিহাসিকগণ ভূ-সংস্থানগত বিবরণের ভিত্তিতে আধুনিক শহর শ্রীনগর হিসেবে চিহ্নিত করেন। [১৭]
যুধিষ্ঠির ২ ৩৯ বছর, ৮ মাস ১৮৫ CE প্রবরসেনের পুত্র
নরেন্দ্রদিত্য প্রথম (লক্ষ্মণ) ১৩ বছর ২০৬ CE দ্বিতীয় যুধিষ্ঠির ও পদ্মাবতীর পুত্র
রণাদিত্য প্রথম (তুংজিনা তৃতীয়) ৩০০ বছর ২১৯ CE
চিত্র:Sri Tujina. Circa ৭th century CE, Kashmir.jpg
‘শ্রী তুজিনা’ নামে মুদ্রা। আনুমানিক ৭ ম শতাব্দী, কাশ্মীর। [১৪]
নরেন্দ্রদিত্যের ছোট ভাই। তাঁর রাণী রণরম্ভা ছিলেন ভ্রমরবাসিনীর অবতারচোল রাজা রতিসেন তাকে সমুদ্র উপাসনার সময় ঢেউয়ের মধ্যে খুঁজে পেয়েছিলেন।
বিক্রমাদিত্য ৪২ বছর ৫১৯ CE রণদিত্যের ছেলে
বালাদিত্য ৩৬ বছর, ৮ মাস ৫৬১ CE বিক্রমাদিত্যের ছোট ভাই। তিনি বেশ কিছু শত্রুকে পরাস্ত করেন। একজন জ্যোতিষী ভবিষ্যদ্বাণী করেছিলেন যে তার জামাই রাজা হবেন। এই পরিণতি এড়াতে রাজা তার কন্যা অনঙ্গলেখাকে অশ্বঘাম কায়স্থ বর্ণের একজন সুদর্শন কিন্তু অ-রাজকীয় পুরুষ দুর্লভবর্ধনের সাথে বিয়ে দেন।

বই ৪: কারকোটা রাজবংশ

[সম্পাদনা]
Ruler Reign[] Ascension year Notes
Durlabhavardhana (Prajnaditya) ৩৮ বছর ৫৯৮ CE
Coin of Durlabhavardhana, founder of the dynasty. Obverse legend: Śri Durlabha. Reverse legend: Jayati Kidāra.[১৮]
Coin of Durlabhavardhana, founder of the dynasty. Obverse legend: Śri Durlabha. Reverse legend: Jayati Kidāra.[১৮]
Born to Nāga Karkota (a deity), Durlabhavardhana was Baladitya's officer in charge of fodder. Baladitya married his daughter Anangalekha to him. As the royal son-in-law, he became known as a just and wise man, and was given the title "Prajnaditya" by the king. His wife Anangalekha became involved in an extra-marital affair with the minister Kharga. Despite catching them sleeping together, Durlabhavardhana forgave Khankha, and won over his loyalty. After Baladitya's death, Khankha crowned him the new king.
Durlabhaka (Pratapaditya II) ৬০ বছর ৬৩৪ CE Son of Durlabhavardhana and Anangalekha. He was adopted as a son by his maternal grandfather, and assumed the title Pratapaditya after the title of the grandfather's dynasty.
Chandrapida (Vajraditya I) ৮ বছর, ৮ মাস ৬৯৪ CE Son of Durlabhaka and Shrinarendraprabha.
Tarapida (Udayaditya) ৪ বছর, ২৪ days ৭০৩ CE Younger brother of Chandrapida.
Muktapida (Lalitaditya I) ৩৬ বছর, ৭ মাস, ১১ days ৭০৩ CE Younger brother of Chandrapida and Tarapida. According to the historical evidence, Lalitaditya Muktapida ruled during the ৮th century. Kalhana states that Lalitaditya Muktapida conquered the tribes of the north and after defeating the Kambojas, he immediately faced the Tusharas. The Tusharas did not give a fight but fled to the mountain ranges leaving their horses in the battle field. Then Lalitaditiya meets the Bhauttas in Baltistan in western Tibet north of Kashmir, then the Daradas in Karakoram/Himalaya, the Valukambudhi and then he subdues Strirajya, the Uttar Kuru/Western China and the Pragjyotisha respectively (IV.১৬৫–১৭৫). According to some historians, Kalhana has highly exaggerated the military conquests of Muktapida.[১৯][২০]
Kuvalayapida ১ year, ১৫ days ৭৩৯ CE Son of Lalitaditya and Kamaladevi. His short reign was marked by a succession struggle with his half-brother Vajraditya II. He abdicated the throne, and a became a hermit to seek peace.
Vajraditya II (Bappiyaka / Vappiyaka / Lalitaditya II) ৭ বছর ৭৪৬ CE
Coin of king Vajraditya (Vigraha Deva) of the Karkota dynasty, c. ৭৬৩–৭৭০ CE.
Coin of king Vajraditya (Vigraha Deva) of the Karkota dynasty, c. ৭৬৩–৭৭০ CE.
Son of Lalitaditya and Chakramardika. He was a cruel and immoral person, who introduced the evil habits of mlechchhas to Kashmir.
Prithivyapida I ৪ বছর, ১ month ৭৫০ CE Son of Vajraditya II and Mangjarika. Deposed by his half-brother Sangramapida.
Sangramapida I ৭ days ৭৫০ CE Son of Vajraditya II and Massa. Deposed his half-brother to become the king, but died after a week.
Jayapida (Vinayaditya); Jajja ৩১ বছর; ৩ বছর ৭৮১ CE Youngest son of Vajradjtya II. He erected a monument at Prayaga, which existed at Kalhana's time. His wife Kalyanadevi was the daughter of Jayanta, the king Pundravardhana in Gauda region. Jayapida subdued five kings of Gauda, and made them vassals of his father-in-law. On his way back to Kashmir, he also defeated the king of Kanyakubja. While Jayapida was in Gauda, his brother-in-law usurped the throne in Kashmir. After three বছর of ruling Kashmir, Jajja was killed by Shrideva, a supporter of Jayapida. Jayapida became the king once again, and patronized scholars. He waged wars against Bhimasena of the East and Aramuri of Nepala. In both instances, he was first imprisoned by the enemy king, but managed to escape and defeated the enemy. During the last বছর of his reign, he imposed excessive taxes on advice of Kayasthas, and treated his subjects cruelly. He died because of a curse by a Brahmin.
Lalitapida ১২ বছর ৭৯৩ CE Son of Jayapida and Durgi. He devoted his time to sensual pleasures, and neglected royal duties.
Sangramapida II (Prithivyapida II) ৭ বছর ৮০৫ CE Son of Jayapida and Kalyana.
Chippatajayapida (Brhspati / Vrihaspati) ১২ বছর ৮১২ CE Son of Lalitapida and his concubine Jayadevi. The actual power was in hands of Jayadevi's brothers Padma, Utpalaka, Kalyana, Mamma and Dharmma.
Ajitapida ৩৭ বছর ৮৩০ CE Son of Lalitapida and Jayadevi, made the king by his maternal uncle Utpalaka. Dethroned by Utpalaka's rival Mamma and the latter's son Yashovarman.
Anangapida ৩ বছর ৮৬৭ CE Son of Sangramapida II. Made king by Mamma and Yashovarman.
Utpalapida ২ বছর ৮৭০ CE Son of Ajitapida. Made king by Sukhavarman, the son of Utpala. Deposed by the minister Shura.

বই ৫ : উৎপল রাজবংশ (প্রথম খণ্ড)

[সম্পাদনা]
  1. Stein, Aurel (১৯০০)। Kalhana's Rajatarangini Vol ১ 
  2. Stein, Aurel (১৯০০)। Kalhanas Rajatarangini,vol.২ 
  3. "Rajatarangini" Encyclopædia Britannica. Encyclopædia Britannica Online. Encyclopædia Britannica Inc., ২০১১. Web. ১৭ December ২০১১.
  4. Stein ১৯৭৯, পৃ. ১৩৩–১৩৮।
  5. "Gonanda Dynasty"Kashmir Through Ages (ইংরেজি ভাষায়)। ২০২৪-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০১-১৫ 
  6. Raina ২০১৩, পৃ. ২৬০।
  7. "Pandav Dynasty"Kashmir Through Ages (ইংরেজি ভাষায়)। ২০২৪-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০১-১৫ 
  8. "Lava Naga - Jatland Wiki"www.jatland.com। ২০২৪-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০১-১৫ 
  9. Guruge ১৯৯৪, পৃ. ১৮৫–১৮৬।
  10. Lahiri ২০১৫, পৃ. ৩৭৮–৩৮০।
  11. Guruge ১৯৯৪, পৃ. ১৩০।
  12. Pandit, Ranjit Sitaram (১৯৩৫)। River Of Kings (rajatarangini)। পৃষ্ঠা ২৩ I৬৮-। 
  13. Stein ১৯৭৯, পৃ. ৬৫।
  14. Cribb, Joe (২০১৬)। "Early Medieval Kashmir Coinage – A New Hoard and An Anomaly" (ইংরেজি ভাষায়)। 
  15. D. C. Sircar (১৯৬৯)। Ancient Malwa And The Vikramaditya Tradition |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)। Munshiram Manoharlal। পৃষ্ঠা ১১১। আইএসবিএন ৯৭৮-৮১২১৫০৩৪৮৮ |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য)  |আর্কাইভের-ইউআরএল= ত্রুটিপূর্ণভাবে গঠিত: timestamp (সাহায্য)
  16. Stein ১৯৭৯, পৃ. ৬৬।
  17. Stein ১৯৮৯, পৃ. ৪৩৯–৪৪১।
  18. A Comprehensive History of India: pt. ১. A.D. ৩০০–৯৮৫। People's Publishing House। ১৯৮১। পৃষ্ঠা ৩০। 
  19. Chadurah ১৯৯১, পৃ. ৪৫।
  20. Hasan ১৯৫৯, পৃ. ৫৪।
শাসক রাজত্ব আরোহের বছর মন্তব্য
অবন্তীবর্মন ৮৫৫ CE সুখবর্মণের ছেলে। মন্ত্রী শূরাকে রাজা করে। অবন্তীপুরা শহর প্রতিষ্ঠা করেন
শঙ্করবর্মণ ৮৮৩ CE কালহানের মতে, এই রাজা "দেবতাদের ভাষায় কথা বলতেন না কিন্তু মাতালদের জন্য উপযুক্ত অশ্লীল বক্তৃতা ব্যবহার করতেন, দেখিয়েছিলেন যে তিনি আত্মা-পানকারীদের একটি পরিবার থেকে এসেছেন" (স্টেইনের অনুবাদ)। এটি এই সত্যটিকে নির্দেশ করে যে ক্ষমতাটি রাণীর ভাইদের কাছে চলে গিয়েছিল, যারা আত্মা-পানকারী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন।
গোপালবর্মণ ২ বছর ৯০২ CE শঙ্করবর্মণের পুত্র; তার মা সুগন্ধার সাহায্যে শাসন করেছিলেন; হত্যা করেছে
সংকটা ১০ দিন ৯০৪ CE গোপালবর্মণের ভাই, সিংহাসনে আরোহণের পরপরই মারা যান
সুগন্ধা ২ বছর ৯০৪ CE সমস্ত পুরুষ উত্তরাধিকারীর মৃত্যুর পর রানী হয়েছিলেন। তান্ত্রিক সৈন্যদের দ্বারা পদচ্যুত, যারা আগে রাজকীয় দেহরক্ষী হিসাবে কাজ করেছিল। তাদের প্রতিদ্বন্দ্বীদের (একাঙ্গ নামে পরিচিত) সাহায্যে তান্ত্রিকদের বিরুদ্ধে যুদ্ধ চালান, কিন্তু পরাজিত ও নিহত হন।
পার্থ ৯০৬ CE নির্জিতাবর্মনের ১০ বছরের শিশু; তান্ত্রিকদের দ্বারা সিংহাসনে বসানো
নির্জিতাবর্মণ ৯২১ CE অবন্তীবর্মনের সৎ ভাই।
চক্রবর্মণ ৯২২ CE তান্ত্রিকদের কাছ থেকে সিংহাসন কিনেছেন
শুরবর্মণ আই ১ বছর ৯৩৩ CE তান্ত্রিকদের কাছ থেকে সিংহাসন কিনেছেন
পার্থ (২য় রাজত্ব) ৯৩৪ CE তান্ত্রিকদের কাছ থেকে সিংহাসন কিনেছেন
চক্রবর্মণ (২য় রাজত্ব) ৯৩৫ CE তান্ত্রিকদের কাছ থেকে সিংহাসন কিনেছেন
শঙ্করবর্ধন (বা শম্ভুবর্ধন) ৯৩৫ CE তান্ত্রিকদের কাছ থেকে সিংহাসন কিনেছেন
চক্রবর্মণ (৩য় রাজত্ব) ৯৩৬ CE দামরা সামন্ত প্রভুদের সাহায্যে তান্ত্রিকদের পরাজিত করেন। একজন অজনপ্রিয় রাজা, তাকে হত্যা করা হয়।
উন্মত্তবন্তী ("পাগল অবন্তী") ৯৩৭ CE পার্থের ছেলে। তার পিতাকে হত্যা করেছে, এবং তার সৎ ভাইদের অনাহারে হত্যা করেছে।
শূরবর্মণ ২ ৯৩৯ CE উন্মত্তবন্তীর পুত্র

বই ৬ : উৎপল রাজবংশ (পর্ব-২)

[সম্পাদনা]
শাসক আরোহের বছর মন্তব্য
যশস্কর-দেব ৯৩৯ CE
The nobles of Kashmir enthrone Yashaskara, from a ১৪th-century manuscript of the Jami' al-Tawarikh of Rashid al-Din
রশিদ আল-দীনের জামি' আল-তাওয়ারীখের ১৪ শতকের পাণ্ডুলিপি থেকে কাশ্মীরের সিংহাসনে বসানো যশস্কার
ব্রাহ্মণদের একটি পরিষদ দ্বারা নির্বাচিত
বর্ণতা ৯৪৮ CE
সংগ্রামদেব (সংগ্রাম প্রথম) ৯৪৮ CE ডিভিরা (কেরানি বা লেখক) পার্বগুপ্তের দ্বারা হত্যা করা হয়েছিল, যিনি একজন রিজেন্ট-মন্ত্রী হয়েছিলেন
পার্বগুপ্ত ৯৪৮ CE শক্তিশালী কিন্তু অজনপ্রিয় শাসক
ক্ষেমাগুপ্ত ৯৫০ CE পার্বগুপ্তের পুত্র এবং দিদ্দার স্বামী ( লোহারা রাজবংশের সদস্য)। দিড্ডা এবং/অথবা তার আত্মীয়রা প্রশাসন চালাত।
অভিমন্যু ২ ৯৫৮ CE মন্ত্রী নারবাহনের সাহায্যে তার মা দিদ্দার সাথে রাজকীয় হিসেবে শাসন করেন। যুবক মারা গেছে।
নন্দীগুপ্ত ৯৭২ CE দিদার নাতি, তার দ্বারা পদচ্যুত
ত্রিভুবনগুপ্ত ৯৭৩ CE দিদার নাতি, তার দ্বারা পদচ্যুত
ভীমগুপ্ত ৯৭৫ CE দিদার নাতি, তার দ্বারা পদচ্যুত
দিদ্দা ৯৮০ CE ক্ষেমাগুপ্তের স্ত্রী

যশস্করের এক যুবক পুত্রের পর, প্রভারগুপ্ত, একজন দিভিরা (কেরানি), রাজা হন। তাঁর পুত্র ক্ষেমাগুপ্ত লোহার সিংহরাজের কন্যা দিদাকে বিয়ে করেন। পরোক্ষ ও প্রত্যক্ষভাবে শাসন করার পর, দিদ্দা (৯৮০-১০০৩ CE) লোহারা রাজবংশের সূচনা করে তার ভাইয়ের পুত্র সাম্রামারাজকে সিংহাসনে বসান।

বই ৭: প্রথম লোহারা রাজবংশ

[সম্পাদনা]
শাসক রাজত্ব [] আরোহের বছর মন্তব্য
সংগ্রামরাজা (সংগ্রামরাজ/ক্ষমাপতি) ১০০৩ CE দিদার ভাগ্নে। তার মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন, কাশ্মীরে লোহারা রাজবংশের শাসন শুরু করেন
হরিরাজ ২২ দিন ১০২৮ CE
অনন্ত-দেব ১০২৮ CE পুত্রের পক্ষে সিংহাসন ত্যাগ করেন, কিন্তু তার মন্ত্রী হলধারার মাধ্যমে ক্ষমতা ধরে রাখেন
কলশা (রণাদিত্য দ্বিতীয়) ১০৬৩ CE তার পিতামাতার বিরুদ্ধে বিদ্রোহ করে, তার পিতা অনন্তের আত্মহত্যার দিকে পরিচালিত করে এবং তার মায়ের দ্বারা সতী -আত্মহত্যা হয়। তাঁর পুত্র হর্ষ তাঁর বিরুদ্ধে বিদ্রোহ করেন এবং বন্দী হন।
উৎকর্ষ ২২ দিন ১০৮৯ CE কলশের দ্বিতীয় পুত্র। তার সৎ ভাই বিজয়মল্ল তার বিরুদ্ধে বিদ্রোহ করেন এবং হর্ষকে কারাগার থেকে মুক্তি দেন। উত্কর্ষ বন্দী হয়ে আত্মহত্যা করে
হর্ষ ১১০১ সালে মারা যান সিই
Harshadeva of Kashmir ১০৮৯–১১০১ CE
কাশ্মীরের হর্ষদেব ১০৮৯-১১০১ CE
তার প্রাথমিক বছরগুলিতে, তিনি একজন বিচক্ষণ রাজা এবং শিল্প ও সাহিত্যের পৃষ্ঠপোষক ছিলেন। তার রাজত্বের পরবর্তী বছরগুলি অসফল সামরিক অভিযান দ্বারা চিহ্নিত ছিল, যার ফলে অত্যধিক কর আরোপ এবং মন্দির লুণ্ঠন করা হয়েছিল। তার সেনাপতি উচ্ছলা এবং সুসালার (লোহারা পরিবারের) বিদ্রোহ তার রাজত্বের অবসান ঘটায়। তার ছেলে ভোজাকে হত্যা করা হয়, এবং হর্ষ নিজে একটি গ্রামে লুকিয়ে থাকা অবস্থায় উচ্ছলার লোকদের দ্বারা নিহত হয়।

বই ৮: দ্বিতীয় লোহারা রাজবংশ

[সম্পাদনা]
শাসক [] মন্তব্য
উচ্ছলা তার ভাই সুসালাকে লোহার শাসক বানিয়েছিলেন। রাদ্দার হাতে খুন।
রাদ্দা (শঙ্খরাজ) যশস্কারের বংশধর বলে দাবি করে সিংহাসন দখল করেন
সালহানা উচ্ছলার সৎ-ভাই; রাদ্দার মৃত্যুর পর রাজা হন। প্রকৃত ক্ষমতা গর্গচন্দ্র নামে এক সম্ভ্রান্তের হাতে। সালহানাকে পদচ্যুত ও কারারুদ্ধ করা হয়।
সুসালা উচ্ছলা ভাই; গর্গচন্দ্রের সমর্থনে সিংহাসনে আরোহণ করেন
ভিক্ষাছড়া হর্ষের নাতি, যে উচ্ছলার বিদ্রোহ থেকে রক্ষা পেয়েছিল। মালাভার রাজা নরবর্মণ দ্বারা লালিত-পালিত। ক্ষমতাচ্যুত সুসালা।
সুসালা (২য় রাজত্ব) ৬ এর মধ্যে ভিক্ষাচারার আরোহণের কয়েক মাস, সুসালা তার রাজধানী পুনরুদ্ধার করেন, যার ফলে গৃহযুদ্ধ শুরু হয়
জয়সিংহ (সিনহা-দেব) সুসালার ছেলে। তার রাজত্বের প্রথম দিকে, প্রকৃত ক্ষমতা সুসালার হাতে ছিল। কালহানের হিসাব তার রাজত্বের ২২তম বছরে বন্ধ হয়ে যায়।

মূল্যায়ন

[সম্পাদনা]

সাহিত্যিক

[সম্পাদনা]

কালহানা ছিলেন একজন শিক্ষিত এবং পরিশীলিত সংস্কৃত পণ্ডিত, সর্বোচ্চ রাজনৈতিক চেনাশোনাতে ভালোভাবে যুক্ত ছিলেন। তার লেখা সাহিত্যিক যন্ত্র এবং ইঙ্গিত দিয়ে পূর্ণ, তার অনন্য এবং মার্জিত শৈলী দ্বারা আড়াল। []

ঐতিহাসিক নির্ভরযোগ্যতা

[সম্পাদনা]

ইতিহাসবিদরা কলহনের রচনাকে যে মূল্য দিয়েছেন তা সত্ত্বেও, রাজতরঙ্গিনীর আগের বইগুলিতে সত্যতার খুব কম প্রমাণ পাওয়া যায়। উদাহরণস্বরূপ, রণাদিত্যকে ৩০০ বছরের রাজত্ব দেওয়া হয়েছে। তোরামনা স্পষ্টতই সেই নামের হুনা রাজা, কিন্তু তার পিতা মিহিরাকুলাকে ৭০০ বছর আগের একটি তারিখ দেওয়া হয়েছে। এমনকি যেখানে প্রথম তিনটি বইয়ে উল্লেখিত রাজাদের ঐতিহাসিকভাবে সত্যায়িত করা হয়েছে, সেখানেও কালহানের বিবরণ কালানুক্রমিক ত্রুটির শিকার। []

কালহানের বিবরণ অন্যান্য ঐতিহাসিক প্রমাণের সাথে সারিবদ্ধ হতে শুরু করে শুধুমাত্র বই ৪, যা কার্কোটা রাজবংশের বিবরণ দেয়। কিন্তু এই বিবরণটিও ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ নির্ভরযোগ্য নয়। উদাহরণ স্বরূপ, কলহন ললিতাদিত্য মুক্তপিদার সামরিক বিজয়কে অতিরঞ্জিত করেছেন। [] []

সিক্যুয়েল

[সম্পাদনা]
জোনারাজা দ্বারা রাজতরঙ্গিণী
জয়ন-উল-আবিদিনের শাসনামলে, জোনারাজা একই নামে একটি সিক্যুয়াল রচনা করেন। দ্বিতিয়া রাজতরঙ্গিণী ("দ্বিতীয় রাজতরঙ্গিনী") নামেও পরিচিত, এটি কাশ্মীরের একটি বিবরণ দেয়। ১১৪৮ CE থেকে ১৪৫৯ CE। []
শ্রীভার দ্বারা জৈন-রাজতরঙ্গিণী
১৪৫৯ সালে জোনারাজার মৃত্যুর পর, তাঁর শিষ্য শ্রীবর পণ্ডিত তাঁর কাজ চালিয়ে যান। তিনি তাঁর কাজের শিরোনাম দেন জৈন-রাজতরঙ্গিণী, এবং এটি তৃতীয়া রাজতরঙ্গিণী ("তৃতীয় রাজতরঙ্গিণী") নামেও পরিচিত। এটি ১৪৫১ CE থেকে ১৪৮৬ CE পর্যন্ত কাশ্মীরের একটি বিবরণ দেয়। []
প্রাজ্যভাট দ্বারা রাজাবলিপাতাকা
প্রজ্যভট্টের রাজাবলিপাতাকা ১৪৮৬ থেকে ১৫১৩ সাল পর্যন্ত কাশ্মীরের বিবরণ দিয়েছেন। তার কাজ হারিয়ে গেছে। []
সুকা দ্বারা চতুর্থী রাজতরঙ্গিণী
সুকা প্রজ্যভট্টের হারিয়ে যাওয়া কাজ চালিয়ে যান, যার ফলে চতুর্থী রাজতরঙ্গিণী ("চতুর্থ রাজতরঙ্গিনী") হয়। এটি ১৫১৩ সালে ভাট প্রাজ্যের রাজাবলিপাতাকা শেষ হওয়ার পরে শুরু হয়, যখন ফাত শাহ এখনও তার দ্বিতীয় শাসনের অনুশীলন করছিলেন এবং ১৫৯৭ সালে সম্রাট আকবরের শ্রীনগরে তৃতীয় সফরের ঠিক আগে নাগনগরী নগর দুর্গ নির্মাণের মাধ্যমে শেষ হয়। []

অনুবাদ

[সম্পাদনা]

রাজতরঙ্গিনীর একটি ফার্সি অনুবাদ জয়ন-উল-আবিদিন কর্তৃক পরিচালিত হয়েছিল, যিনি খ্রিস্টীয় ১৫ শতকে কাশ্মীর শাসন করেছিলেন।

Horace Hayman Wilson কাজটি আংশিকভাবে অনুবাদ করেন এবং এর উপর ভিত্তি করে একটি প্রবন্ধ লিখেছিলেন, যার শিরোনাম ছিল কাশ্মীরের হিন্দু ইতিহাস ( এশিয়াটিক রিসার্চেস ভলিউম ১৫ এ প্রকাশিত)। কালহানের রাজতরঙ্গিনীর পরবর্তী ইংরেজি অনুবাদের মধ্যে রয়েছে:

  • রাজতরঙ্গিনী: রঞ্জিত সীতারাম পন্ডিত রচিত কাশ্মীরের রাজাদের গল্প (দ্য ইন্ডিয়ান প্রেস, এলাহাবাদ; ১৯৩৫)
  • যোগেশ চন্দ্র দত্ত রচিত কাশ্মীরার রাজা (১৮৭৯)
  • কলহনার রাজতরঙ্গিনী: মার্ক অরেল স্টেইন দ্বারা কাশ্মিরের রাজাদের একটি ইতিহাস
  • কবিতার ছদ্মবেশে - কালহানা পুনর্বিবেচনা । মধ্যে: Śāstrarambha. সংস্কৃতে প্রস্তাবনা সম্পর্কে অনুসন্ধান। ওয়াল্টার স্লাজে সম্পাদিত। এডউইন গেরো দ্বারা ভূমিকা. (AKM ৬২)। উইসবাডেন ২০০৮: ২০৭–২৪৪।
  • একটি টীকাযুক্ত অনুবাদ, সূচী এবং মানচিত্র সহ ওয়াল্টার স্লেজের দ্বারা সমালোচনামূলকভাবে সম্পাদিত। [১]
  • ইন্দো-পারস্য সালতানাতের শাসকদের চারটি সমসাময়িক ঐতিহাসিক জীবন। টীকা অনুবাদ সহ সদ্য প্রকাশিত। [২]
  • একটি টীকা অনুবাদ সহ পুনঃপ্রকাশিত. [৩]

অন্যান্য ভাষায় অনুবাদ অন্তর্ভুক্ত:

  • রামতেজ শাস্ত্রী পান্ডের হিন্দি ভাষ্য সহ রাজতরঙ্গিনী (চৌখাম্বা সংস্কৃত প্রতিষ্টান, ১৯৮৫)
  • বিশ্ববন্ধু দ্বারা সম্পাদিত কলহনার রাজতরঙ্গিনী (১৯৬৩-৬৫); পরবর্তী সংযোজনে জোনারাজা, শ্রীভারা এবং সুকা (১৯৬৬-৬৭) এর পাঠ অন্তর্ভুক্ত করা হয়েছে
  • রাজতরঙ্গিনী, পন্ডিত গোপী কৃষ্ণ শাস্ত্রী দ্বিবেদীর হিন্দি অনুবাদ
  • হিস্টোর ডেস রইস ডু কাচমিরঃ রাজতরঙ্গিনী , এম. অ্যান্থনি ট্রয়ারের ফরাসি অনুবাদ
  • রাজতরঙ্গিনী, পন্ডিত ঠাকুর আচারচাঁদ শাহপুরিয়া কর্তৃক উর্দু অনুবাদ
  • রাজতরঙ্গিনী, রেন্দুচিন্তলা লক্ষ্মী নরসিংহ শাস্ত্রীর তেলুগু অনুবাদ

অভিযোজন

[সম্পাদনা]

রাজতরঙ্গিনী থেকে পৌরাণিক কাহিনী সম্বলিত বেশ কয়েকটি বই বিভিন্ন লেখক দ্বারা সংকলিত হয়েছে। এর মধ্যে রয়েছে:

  • এস এল সাধু'স টেলস ফ্রম দ্য রাজতরঙ্গিনী (১৯৬৭) []
  • রাজতরঙ্গিনী থেকে দেবিকা রঙ্গাচারীর গল্প: কাশ্মীরের গল্প (২০০১)
  • অনন্ত পাই এর আমার ছবি কথা সিরিজঃ
    • চন্দ্রপীড়া এবং কাশ্মীরের অন্যান্য গল্প (১৯৮৪)
    • ললিতাদিত্যের কিংবদন্তি: কালহানের রাজতরঙ্গিনী থেকে রিটোল্ড (১৯৯৯)

মীরাস নামে রাজতরঙ্গিনী ভিত্তিক একটি টেলিভিশন সিরিজ ১৯৮৬ সালে শ্রীনগরের দূরদর্শনে শুরু হয়েছিল।

আরো দেখুন

[সম্পাদনা]

মন্তব্য

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি

[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্ক

[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:ভারতীয় সাহিত্য]] [[বিষয়শ্রেণী:কাশ্মীরের ইতিহাস]] [[বিষয়শ্রেণী:১২শ শতাব্দীর ভারতীয় বই]]

  1. Obverse: Shiva Pashupati ("Lord of the Beasts"), making a mudra gesture with right hand and holding filleted trident; behind, a lioness or tiger. Trace of legend Meghana... in Brahmi. Reverse: Goddess seated facing on lotus, holding lotus in both hand, Kidara monogram to left, Jaya in Brahmi to right.
  2. Obverse: Standing king with two figured seated below. Name "Pravarasena". Reverse: goddess seated on a lion. Legend "Kidāra".
  1. Stein ১৯৭৯, পৃ. ১৩৩–১৩৮।
  2. Kalhana – Makers of Indian Literature. IDE০৮৭ by Somnath Dhar Paperback (Edition: ১৯৯৮)
  3. Stein ১৯৭৯, পৃ. ৬৯।
  4. Chadurah ১৯৯১, পৃ. ৪৫।
  5. Hasan ১৯৫৯, পৃ. ৫৪।
  6. Slaje ২০১৪, পৃ. ২৯।
  7. Slaje ২০২২
  8. Slaje ২০২৩
  9. Machwe, Prabhakar, and Samyukta. ১৯৬৯. Indian Literature ১২ (২). Sahitya Akademi: ৭২–৭৪.