ইসলামে বহু বিবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Polygyny in Islam থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ইসলামে বহু বিবাহ প্রথার বিধান রয়েছে। তবে, সেটা শুধু পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য। স্ত্রী জীবিত থাকা অবস্থায় একজন পুরুষ একাধিক বিবাহ করতে পারবেন। তবে, স্বামী জীবিত থাকা অবস্থায় একজন নারী একাধিক স্বামী গ্রহণ করতে পারবেন না।

কুরআনে[সম্পাদনা]

বহু বিবাহের ক্ষেত্রে একজন পুরুষ একই সাথে সর্বোচ্চ চার জন স্ত্রী গ্রহণ করতে পারবেন। এ সম্পর্কে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের সূরা নিসায় বলা হয়েছে,

"আর যদি তোমাদের এ আশঙ্কা থাকে, যে তোমরা এতিম (মহিলা)-দের সাথে ন্যায় বিচার করতে পারবে না, তাহলে সাধারণ নারীদের মাঝ থেকে তোমাদের যাঁদের ভাল লাগে, তাঁদের দুইজন, তিনজন কিংবা চারজনকে বিয়ে করে নাও। কিন্তু যদি তোমাদের এই ভয় হয়, যে তোমরা ন্যায় বিচার করতে পারবে না, তাহলে তোমাদের জন্য একজনই যথেষ্ট। কিংবা যে তোমাদের অধিকারভূক্ত; তাঁকেই যথেষ্ট মনে করে নাও। সীমালঙ্ঘন থেকে বেঁচে থাকার জন্য এটাই হচ্ছে সহজতর পন্থা।"[১]

ইসলামে এতিম বা সমাজে ওই ধরনের অসহায়-অক্ষম মহিলাদের সাথে যদি ন্যায় বিচার করা না যায়, তাঁদেরকে বিয়ে করে স্ত্রীর সঠিক মর্যাদা প্রদান করা না যায়, তাহলে শুধু সম্পদের জন্য এঁদের বিয়ে করা হবে সীমালঙ্ঘনের পর্যায়ভূক্ত। আর আল্লাহ তায়ালা সীমালঙ্ঘনকারীদের পছন্দ করেন না। একজন পুরুষ সর্বোচ্চ চারজন নারীকে বিয়ে করতে পারবে এ শর্তে যে, যদি স্ত্রীদের সাথে ন্যায় বিচার করা না যায় তাহলে একজন স্ত্রীই যথেষ্ট। নইলে তাও হবে সীমালঙ্ঘন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. পবিত্র কোরআনুল করীম (বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তফসীর)। খাদেমুল-হারমাইন বাদশাহ ফাহদ, কোরআন মুদ্রণ প্রকল্প। ১৪১৩ হিজরী। পৃ: ১৪৮০ পাতা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Close plural relationships