১৯৫৫–৫৬ ইউরোপীয় কাপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
১৯৫৫–৫৬ ইউরোপীয় কাপ
Paris-Parc-des-Princes.jpg
ফ্রান্সের প্যারিসের পার্ক দেস প্রিন্সেসে এই আসরের ফাইনাল অনুস্থিত হয়েছে
প্রতিযোগিতার বিবরণ
তারিখ৪ সেপ্টেম্বর ১৯৫৫ – ১৩ জুন ১৯৫৬
দল১৬ (৫৪টি অ্যাসোসিয়েশন থেকে)
চূড়ান্ত অবস্থান
চ্যাম্পিয়নস্পেন রিয়াল মাদ্রিদ ( ১ম শিরোপা)
রানার-আপফ্রান্স রেঁস
প্রতিযোগিতার পরিসংখ্যান
ম্যাচ২৯
গোল সংখ্যা১২৭ (ম্যাচ প্রতি ৪.৩৮টি)
দর্শক সংখ্যা৯,০০,০২১ (ম্যাচ প্রতি ৩১,০৩৫ জন)
শীর্ষ গোলদাতাযুগোস্লাভিয়ার সমাজতান্ত্রিক ফেডারেল প্রজাতন্ত্র মিলোশ মিলুতিনোভিচ (৮টি গোল)

১৯৫৫–৫৬ ইউরোপীয় কাপ ইউরোপীয় কাপের প্রথম আসর ছিল, এটি উয়েফার প্রধান ক্লাব ফুটবল প্রতিযোগিতা ছিল। এই প্রতিযোগিতাটি ১৯৫৫ সালের ৪ঠা সেপ্টেম্বর হতে ১৯৫৬ সালের ১৩ই জুন তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। ১৯৫৬ সালের ১৩ই জুন তারিখে ফ্রান্সের প্যারিসের পার্ক দেস প্রিন্সেসে আয়োজিত এই প্রতিযোগিতার ফাইনালে স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ ৪–৩ গোলের ব্যবধানে ফ্রান্সের ক্লাব রেঁসকে হারিয়েছে প্রথমবারের মতো শিরোপা জয়লাভ করে।

ফরাসি ফুটবল ম্যাগাজিন ল'একিপে ইউরোপের প্রতিনিধি এবং মর্যাদাপূর্ণ ক্লাবের ভিত্তিতে ইউরোপীয় কাপের প্রথম পাঁচটি আসরে অংশ নেওয়া ক্লাব নির্ধারণ করেছিল।[১] মূলত নির্বাচিত দলগুলোর মধ্যে থেকে দ্য ফুটবল অ্যাসোসিয়েশন ইংল্যান্ডের চেলসিকে অংশগ্রহণ থেকে বিরত রেখেছিল, যারা এই প্রতিযোগিতাকে ঘরোয়া ফুটবলের জন্য বিভ্রান্তি ভেবেছিল; একই কারণে তারা স্কটিশ চ্যাম্পিয়ন আবেরডিনকে এই প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত হতে সম্মতি প্রদান করেনি। চেলসির স্থলে পোল্যান্ডের গোভার্দিয়া ওয়ারশ এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। এছাড়াও, হল্যান্ড স্পোর্ট, বুদাপেস্ট হনভেদ এবং বি কে কোপেনহেগেন যথাক্রমে নেদারল্যান্ডস, হাঙ্গেরি এবং ডেনমার্কের প্রতিনিধিত্ব হওয়ার সুযোগ প্রত্যাখ্যান করেছিল; তাদের স্থলে যথাক্রমে পিএসভি আইন্দোভেন, ভরোস লবোগো এবং এজিএফ আরহুস এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। ১৯৫৭ সালে পশ্চিম জার্মানিতে একীভূত করার পর, জারলান্ডের এক প্রতিনিধি সমন্বিত এটি উয়েফার একমাত্র প্রতিযোগিতা ছিল।

প্রথম রাউন্ডের প্রতিপক্ষ আয়োজকদের দ্বারা নির্ধারণ করা হয়েছিল, যা ভবিষ্যতের সকল ইউরোপীয় কাপ ম্যাচের ক্ষেত্রে যেমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তেমন ছিল না।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:১৯৫৫–৫৬-এ ইউরোপীয় ফুটবল (উয়েফা)