অস্ট্রীয় ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অস্ট্রীয় ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
প্রতিষ্ঠিত১৮ মার্চ ১৯০৪; ১১৯ বছর আগে (1904-03-18)[১]
সদর দপ্তরভিয়েনা, অস্ট্রিয়া
ফিফা অধিভুক্তি১৯০৫[১]
উয়েফা অধিভুক্তি১৯৫৪
সভাপতিঅস্ট্রিয়া লিও উইন্টনার
সহ-সভাপতি
  • অস্ট্রিয়া উলফগ্যাং বার্টশ
  • অস্ট্রিয়া ইয়োহান গার্টনার
  • অস্ট্রিয়া ইয়োসেফ গিসলার
  • অস্ট্রিয়া ফিলিপ টনাউসার
ওয়েবসাইটwww.oefb.at

অস্ট্রীয় ফুটবল অ্যাসোসিয়েশন (জার্মান: Österreichischer Fußball-Bund, ইংরেজি: Austrian Football Association; এছাড়াও সংক্ষেপে এএফএ এবং ওএফবি নামে পরিচিত) হচ্ছে অস্ট্রিয়ার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯০৪ সালের ১৮ই মার্চ তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। এটি প্রতিষ্ঠার ১ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ৫০ বছর পর ১৯৫৪ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থিত।

এই সংস্থাটি অস্ট্রিয়ার পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২১ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে অস্ট্রীয় ফুটবল বুন্দেসলিগা, অস্ট্রীয় ফুটবল দ্বিতীয় লীগ এবং অস্ট্রীয় কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে অস্ট্রীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন লিও উইন্টনার এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন টমাস হোলারার।

এপ্রিল ২০০২ সাল থেকে অস্ট্রিয়ান লটারি কমিটির নির্বাহী পরিচালক ফ্রেডরিচ স্টিকারার (ডিপ্লো. ইঞ্জিনি.) অস্ট্রিয়ান ফুটবল এসোসিয়েশনের সভাপতি ছিলেন। তাকে সমর্থন করছেন এর প্রেসিডেন্ট, কার্ট এহরেনবার্গার, ফ্র্যাঙ্ক স্ট্রোনাচ, ডঃ গেরহার্ড কাপল, এবং ডাঃ লিও উইন্ডনার। ২০০৪ সালে, অস্ট্রিয়াতে ২,৩০,০০০ খেলোয়াড় (উভয় লিঙ্গ) ফেডারেশনে ২,৩০৯টি দলের হয়ে খেলার ঘোষণা করা হয়েছিল, যদিও আরও অনেক খেলোয়াড় অনানুষ্ঠানিকভাবে বা অ-স্বীকৃত দলের হয়ে খেলেছেন। সুতরাং ফেডারেশন দেশের বৃহত্তম ক্রীড়া সংস্থা। স্কিইং বাদে অস্ট্রিয়ার সর্বাধিক জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। ফুটবলের একটি বিশাল মূল্য রয়েছে এবং অস্ট্রিয়ায় এর একটি সমৃদ্ধ ইতিহাস এবং ঐতিহ্য রয়েছে।

সভাপতি[সম্পাদনা]

২০০৯ সাল হতে সভাপতি: লিও উইন্টনার

কর্মকর্তা[সম্পাদনা]

৫ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি লিও উইন্টনার
সহ-সভাপতি উলফগ্যাং বার্টশ
ইয়োহান গার্টনার
ইয়োসেফ গিসলার
ফিলিপ টনাউসার
সাধারণ সম্পাদক টমাস হোলারার
কোষাধ্যক্ষ ক্রিস্টিয়ান উইঙ্কলার
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক ইরিস স্টোকেলমায়র
প্রযুক্তিগত পরিচালক পিটার শোটেল
ফুটসাল সমন্বয়কারী স্টেফান গোগ
জাতীয় দলের কোচ (পুরুষ) ফ্রাঙ্কো ফোডা
জাতীয় দলের কোচ (নারী) ইরিন ফুরমান
রেফারি সমন্বয়কারী আন্ড্রেয়াস ফেলিঙ্গার

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। ৮ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ সেপ্টেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]