সময় টিভি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সময় টিভি
সময় টিভির লোগো.svg
উদ্বোধন১১ এপ্রিল ২০১১; ১০ বছর আগে (2011-04-11)
মালিকানাসময় মিডিয়া লিমিটেড
চিত্রের বিন্যাস৪:৩, ১৬:৯
(৫৭৬আই, এসডিটিভি, এইচডিটিভি)
স্লোগানসময়ের প্রয়োজনে সময়
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
প্রচারের স্থানবাংলাদেশ
প্রধান কার্যালয়বাংলামোটর, ঢাকা, বাংলাদেশ
ওয়েবসাইটsomoynews.tv
প্রাপ্তিস্থান
কৃত্রিম উপগ্রহ
আকাশ ডিটিএইচ (বাংলাদেশ)চ্যানেল ১২৮

সময় টিভি (বাংলা উচ্চারণ: [ʃɔmɔe̯]) হচ্ছে বাংলা ভাষায় ২৪ ঘণ্টা সম্প্রচারিত বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল। এর সদর দপ্তর ঢাকার বাংলামোটরের ৮৯ বীর উত্তম সিআর দত্ত রোডে অবস্থিত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছ থেকে এই চ্যানেলটির সম্প্রচারের ক্ষেত্রে এনওসি লাইসেন্স রয়েছে। ২০১০ সালের ১০শে অক্টোবর তারিখে একটি পরীক্ষামূলক সম্প্রচারের পর ২০১১ সালের ১৭ই এপ্রিল তারিখে সময়ের প্রয়োজনে সময় স্লোগান নিয়ে এই চ্যানেলটি বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে।[১]

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানী লিমিটেড দ্বারা পরিচালিত বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ ব্যবহার করে এই চ্যানেলটি তার কার্যক্রম পরিচালনা করে।[২][৩][৪]

ইতিহাস[সম্পাদনা]

সময় টিভি ২০০৯ সালের অক্টোবর মাসে সম্প্রচারের জন্য সরকারের অনুমতি পায়,[৫] অতঃপর ২০১০ সালের ১০​​ই অক্টোবর তারিখ হতে পরীক্ষামূলকভাবে সম্প্রচায় শুরু করে এবং পরবর্তী বছরের ১৭ই এপ্রিল তারিখে বাণিজ্যিকভাবে সম্প্রচায় শুরু করে।

২০১৪ সালের ১লা জানুয়ারি তারিখে, অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তি চট্টগ্রামে সময় টিভির একটি গাড়িতে বোমা নিক্ষেপ করে, এতে গাড়ির চালক আহত হয়;[৬] এই চ্যানেলের সাংবাদিকরা বাংলাদেশ জামায়াতে ইসলামীবাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কর্মীদের এর জন্য অভিযুক্ত করেন।[৭] ২০১৫ সালের ১লা এপ্রিল তারিখ, বাংলাদেশ পুলিশ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ের বাইরে থেকে সময় টিভির সম্প্রচায় সরঞ্জাম জব্দ করে।[৮] ২০১৬ সালের মে মাসে, মাদক ব্যবসায়ীরা সময় টিভির কক্সবাজার জেলার সংবাদ প্রতিবেদক সুজাউদ্দিন রুবেলকে মাদক পাচার সম্পর্কিত তার প্রতিবেদনের জন্য লাঞ্ছিত করে।[৯] ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে, বাংলাদেশের তৎকালীন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সময় টিভির বিরুদ্ধে বাংলাদেশ সুপ্রিম কোর্টের কাছে একটি অভিযোগ দাখিল করেন, যেখানে বলা হয়েছে যে সময় টিভি তাদের এক আলোচনা অনুষ্ঠানে মীর কাসেম আলীর যুদ্ধাপরাধের বিচার নিয়ে অবমাননাকর মন্তব্য করা হয়েছে। পরে সময় টিভি আলোচনা অনুষ্ঠানটির একটি প্রতিলিপি আদালতে জমা দিতে বাধ্য হয়।[১০][১১] ২০১৭ সালের ৩০শে নভেম্বর তারিখে, তৎকালীন ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফের পুত্রের নেতৃত্বে সময় টিভির একজনসহ মোট চার সাংবাদিককে আক্রমণ করে আহত করে।[১২]

সাফল্য[সম্পাদনা]

সময় টিভি হচ্ছে বাংলাদেশর প্রথম টেলিভিশন চ্যানেল যারা ইউটিউবে ১০ মিলিয়ন সাবস্ক্রাইবার পূরণ করেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Somoy Media Ltd" [সময় মিডিয়া লিমিটেড সম্পর্কে তথ্য]। সময় টিভি (ইংরেজি ভাষায়)। ১০ ডিসেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  2. "বঙ্গবন্ধু স্যাটেলাইটে বেসরকারি টিভি চ্যানেলের বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন"। দ্য ডেইলি স্টার। ২ অক্টোবর ২০১৯। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  3. ইসলাম, মুহাম্মদ জাহিদুল (২৪ জুলাই ২০১৯)। "Satellite, submarine cable business may open to private sector" [স্যাটেলাইট, সাবমেরিন কেবল ব্যবসা বেসরকারী ক্ষেত্রে খোলা হতে পারে]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  4. ইসলাম, মুহাম্মদ জাহিদুল (২৩ ডিসেম্বর ২০১৮)। "Local TV channels using Bangabandhu-1 satellite" [বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার করা স্থানীয় টিভি চ্যানেল]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  5. "13 TV channels await approval" [অনুমোদনের অপেক্ষায় ১৩টি টিভি চ্যানেল]। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (ইংরেজি ভাষায়)। ২৫ নভেম্বর ২০১৩। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  6. "চট্টগ্রামে নির্বাচনী প্রচারণার গাড়িতে হামলা"সমকাল। ১ জানুয়ারি ২০১৪। সংগ্রহের তারিখ ৬ অক্টোবর ২০১৯ 
  7. "Somoy TV staff hurt in Ctg blast" [চট্টগ্রামে এক বিস্ফোরণে সময় টিভির কর্মী আহত]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। ১ জানুয়ারি ২০১৪। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  8. "Police seize Somoy TV's equipment" [পুলিশ সময় টিভির সরঞ্জাম বাজেয়াপ্ত করেছে]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। ১ এপ্রিল ২০১৫। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  9. "Yaba traders injure five journalists" [ইয়াবা ব্যবসায়ী পাঁচ সাংবাদিককে আহত করেছে]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। ১৪ মে ২০১৫। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  10. "SC asks for Somoy TV talk show video" [সময় টিভির টক শো-এর ভিডিও চেয়েছে সুপ্রিম কোর্ট]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। ১ সেপ্টেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  11. "Somoy TV submits talk show video to SC" [সুপ্রিম কোর্টের কাছে সময় টিভির টক শো-এর ভিডিও জমা]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। ৫ সেপ্টেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  12. "4 journalists beaten up in Pabna" [পাবনায় ৪ সাংবাদিককে পিটিয়ে আহত]। দ্য ডেইলি স্টার (ইংরেজি ভাষায়)। ৩০ নভেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]