মিনহাজুল আবেদীন নান্নু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মিনহাজুল আবেদীন নান্নু
Minhajul Abedin Nannu (3).jpg
ব্যক্তিগত তথ্য
জন্ম(১৯৬৫-০৯-২৫)২৫ সেপ্টেম্বর ১৯৬৫
চট্টগ্রাম, বাংলাদেশ
ব্যাটিংয়ের ধরনডানহাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা - ২৭
রানের সংখ্যা - ৪৫৩
ব্যাটিং গড় - ১৮.৮৭
১০০/৫০ - -/২
সর্বোচ্চ রান - ৬৮*
বল করেছে - ৫৪৬
উইকেট - ১৩
বোলিং গড় - ৩৯.৩০
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - ২/৩৯
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ২/-
উৎস: ক্রিকইনফো, ৩১ আগস্ট ২০১৭

মিনহাজুল আবেদীন (জন্ম:২৫ সেপ্টেম্বর, ১৯৬৫) চট্টগ্রামে জন্মগ্রহণকারী বাংলাদেশের প্রথিতযশা সাবেক আন্তর্জাতিক ক্রিকেটারঅধিনায়ক। ১৯৯০-৯১ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পক্ষ হয়ে তিনি দু'বার এশিয়া কাপ ক্রিকেটে অধিনায়কত্ব করেন। স্থানীয় ক্রিকেট ভুবনে তিনি তার ডাক নাম নান্নু হিসেবে ব্যাপক পরিচিত ব্যক্তিত্ব।

চট্টগ্রামে জন্মগ্রহণকারী মিনহাজুল বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)−এর নির্বাচক হিসেবে ফারুক আহমেদ এবং হাবিবুল বাশারের সাথে রয়েছেন।[১] তার বড় ভাই নূরুল আবেদীন নোবেল বাংলাদেশের পক্ষে চারটি ওডিআইয়ে অংশগ্রহণ করেছিলেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নান্নু ১৯৮০-এর দশকের শুরুতে ক্রিকেট নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করেন। ডিসেম্বর, ১৯৮৩ সালে পশ্চিমবাংলায় বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরূপে নির্বাচিত হন। সেখানে তিনি সফলকাম না হলেও ১৯৮৪ সালে দক্ষিণ-পূর্ব এশিয়া কাপে সফলতা লাভ করেন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিরুদ্ধে ৬০ রান করেন এবং চট্টগ্রামে অনুষ্ঠিত হংকংয়ের বিরুদ্ধে ৪৪ রান করে বাংলাদেশ টাইগার্সকে জয়লাভ করতে সাহায্য করেন। মিডিয়াম পেসার হিসেবে বোলিংয়ে সিঙ্গাপুরের বিরুদ্ধে ২/৮ করেন। এরপর তিনি কেনিয়ায় জাতীয় দলের পক্ষ হয়ে সফলতম ভ্রমণ করেন।

১৯৮৪-৮৫ সালে ঘরোয়া ক্রিকেটে মোহামেডান ক্রীড়া চক্রের পক্ষ হয়ে খেলতেন। ১৯৮৫ সালের মার্চে শ্রীলঙ্কা সফর ও জানুয়ারি, ১৯৮৬ সালে ওমর কোরেসি একাদশের বিপক্ষে ব্যর্থতায় অনেকেই তার ভবিষ্যৎ সম্ভাবনার অন্তরায় বলে মনে করেছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]