ফারুক আহমেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফারুক আহমেদ
Faruk Ahmed (3) (cropped).jpg
ব্যক্তিগত তথ্য
জন্ম (1966-07-24) ২৪ জুলাই ১৯৬৬ (বয়স ৫২)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি
ভূমিকাঅধিনায়ক, দল নির্বাচক
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা -
রানের সংখ্যা - ১০৫
ব্যাটিং গড় - ১৫.০০
১০০/৫০ - -/১
সর্বোচ্চ রান - ৫৭
বল করেছে - -
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ২/-
উৎস: ক্রিকইনফো, ২৩ জুলাই ২০১৭

ফারুক আহমেদ (জন্ম: ২৪ জুলাই, ১৯৬৬) ঢাকায় জন্মগ্রহণকারী বাংলাদেশের প্রতিনিধিত্বকারী সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার। ১৯৮৮ থেকে ১৯৯৯ মেয়াদকালে বাংলাদেশ ক্রিকেট দলের সদস্য ছিলেন। ডানহাতি মাঝারিসারির ব্যাটসম্যান হলেও দলের প্রয়োজনে ব্যাটিং উদ্বোধনেও তিনি মাঠে নামতেন। বর্তমানে তিনি জাতীয় নির্বাচকের দায়িত্ব পালন করছেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

২৯ অক্টোবর, ১৯৮৮ তারিখে চট্টগ্রামে অনুষ্ঠিত এশিয়া কাপ প্রতিযোগিতার ৪র্থ খেলায় পাকিস্তানের বিপক্ষে ওয়াহিদুল গণিআকরাম খানের সাথে তাঁরও একযোগে একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে। খেলায় তাঁর দল ১৭৩ রানে পরাজিত হয়েছিল।[১]

১৯৯০ সালে চন্ডিগড়ে তিনি তাঁর সর্বোচ্চ ৫৭ রান করেন ভারতের বিরুদ্ধে। এ খেলায় তৃতীয় উইকেট জুটিতে আতহার আলী খানের সাথে ১০৮ রান করেন।[২]

খেলোয়াড়ী জীবনের প্রথমদিকে ঘরোয়া পর্যায়ের ক্রিকেট খেলায় ফারুক নিজেকে সফলতম অধিনায়ক হিসেবে গড়ে তোলেন। এরফলে ১৯৯৩-৯৪ মৌসুমে দল নির্বাচকমণ্ডলী তাঁকে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মনোনীত করে। কিন্তু তাঁর অধিনায়কত্বে কেনিয়ায় অনুষ্ঠিত ১৯৯৪ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দল সেমি-ফাইনালে পৌঁছতে পারেনি; যদিও বাংলাদেশ দলকে প্রতিযোগিতার পূর্বেই শ্রেষ্ঠতর দল হিসেবে গণ্য করা হয়েছিল। এ প্রতিযোগিতার পর অধিনায়কত্বসহ দল থেকে বাইরে চলে যেতে হয় তাঁকে। এরপর তিনি নবোদ্দ্যমে দলে ফিরে আসেন ও শীর্ষসারির ব্যাটসম্যান হিসেবে দলে অন্তর্ভুক্ত হন। ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপে দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

অবসর[সম্পাদনা]

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জনপ্রশাসন বিভাগের স্নাতক ডিগ্রীধারী ফারুক আহমেদ অবসর পরবর্তীকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অন্যতম প্রশাসকের দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি জাতীয় দল নির্বাচকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cricinfo Scorecard (Retrieved on 2017-7-23)
  2. Cricinfo Scorecard (1990-12-25) (Retrieved on 2007-12-25)

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী
মিনহাজুল আবেদীন
বাংলাদেশী ক্রিকেট অধিনায়ক
১৯৯৩-৯৪
উত্তরসূরী
আকরাম খান
পূর্বসূরী
গাজী আশরাফ
আইসিসি ট্রফিতে বাংলাদেশের অধিনায়ক
১৯৯৪
উত্তরসূরী
আকরাম খান