ব্যবহারকারী আলাপ:MdsShakil/সংগ্রহশালা ১৮

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৬ সংগ্রহশালা ১৭ সংগ্রহশালা ১৮ সংগ্রহশালা ১৯ সংগ্রহশালা ২০ সংগ্রহশালা ২৫

মুহাম্মদ শহিদুজ্জামান-এর প্রশ্ন (১৬:৩০, ১৯ সেপ্টেম্বর ২০২২)

প্রশ্ন ০১) আমি আলোচনা কোথায় লিখবো, এবং সাবমিট কীভাবে করবো? প্রশ্ন ০২) আমি যে কোনো বিষয় নিয়ে আলোচনা লিখতে পারবো...? --মুহাম্মদ শহিদুজ্জামান (আলাপ) ১৬:৩০, ১৯ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@মুহাম্মদ শহিদুজ্জামান আপনি কি নিয়ে আলোচনা লিখছেন তার উপর নির্ভর করে আলোচনা কোথায় লিখবেন, এখানে যেমন আমাকে লিখেছেন এটাও একটা আলোচনা পাতা যা আমাকে কোন বার্তা দেওয়ার জন্য ব্যবহৃত হয়। হ্যাঁ, আপনি যেকোন বিষয় নিয়েই আপনার মতামত আলোচনা আকারে লিখতে পারবেন এবং এটা কারোর কাছে সাবমিট করার প্রয়োজন পড়বে না আপনি প্রকাশ করুন বোতামে ক্লিক করলেই প্রকাশিত হয়ে যাবে। প্রতিটি পাতার পাশে আলোচনা নামে একটি লিংক থাকে যেখানে ক্লিক করে উক্ত পাতা সম্পর্কে মন্তব্য লেখা যায় এবং আপনিও লিখতে পারবেন। —শাকিল (আলাপ · অবদান) ১৮:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

-- রবিন সাহা ১৩:৩৯, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আলাপ:কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব এর আলোচনায় আপনার মতামতের প্রতি শ্রদ্ধা রেখে কয়েকটি বিষয় জানতে চাই। আপনি লিখেছেন, “মুসলিম বিশ্লেষণ অনুচ্ছেদে উল্লেখিত লেখাগুলোর মাধ্যমে বইয়ের সমালোচনা করা হয়েছে যা সূত্র দ্বারাও প্রমাণিত” - এখানে ‘বইয়ের সমালোচনা’ হয়েছে কি না সে সম্পর্কে কেউ কোনো তথ্য দিতে পারে নি বলে আমার মনে হয়। আপনার যদি মনে হয়ে থাকে বই সম্পর্কে সমালোচনা হয়েছে, দয়া করে সেই বাক্যগুলো (“ ”) করবেন কি? আর কোন সূত্র দ্বারা তা প্রমাণিত হয়েছে, সে বিষয়েও দয়া করে বলবেন। Deloar Akram কেবল বলেছিলেন “নিবন্ধের উক্ত প্যারার শেষ লাইনটা এই বই সম্পর্কিত মনে হচ্ছে।”

আলোচ্য অনুরোধটি নিবন্ধে যক্ত করার বিপক্ষে অবস্থান করে, আমি ০৩:৫১, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি) সময়ে একটি মন্তব্য করেছিলাম, যার যৌক্তিক উত্তর আমি পাইনি। সেখানে Deloar Akram এর মতামতের বিরুদ্ধেও বলেছিলাম। দয়া করে বলবেন কি সেই মতামতটিতে কোনো ত্রুটি আছে কি না?

যদি আপনি মনে করেন বইটির বিষয়বস্তুর বাইরে সামগ্রিক আলোচনা গ্রহণ যোগ্য হওয়া উচিত, সেটা হয়তো উইকির নিয়মে পরবে না। আফতাবুজ্জামান নিজেও এর পক্ষে ছিলেন না (২০:১৯, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখের মন্তব্যে দেখুন)। ইংরেজিতেও এই নামে একটি নিবন্ধ ছিল। সম্ভবত এখন অপসারিত হয়েছে। আমি দেখেছিলাম সেই নিবন্ধটির আলোচনাতেও তিনি একই মতামত দিয়েছিলেন এবং সেই অনুচ্ছেদটিও অপসারণ করেছিলেন।

আপনার মতামতের অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ। -- রবিন সাহা ১৩:৩৯, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Robin shaha উক্ত আলোচনায় এটা নিয়ে যথেষ্ট আলোচনা হয়েছে, খাত্তাব হাসান এব্যাপারে সেখানেই উত্তর দিয়েছেন আপনাকে সেটি একটু দেখার অনুরোধ করছি, ইংরেজি উইকি নিবন্ধ মুছবে নাকি রাখবে সেটা একান্তই তাদের নিজস্ব ব্যাপার। উইকিপিডিয়ার নিরপেক্ষতার নীতিমালা অনুযায়ী উইকিপিডিয়া কোন দাবি নিয়ে সকল পক্ষের মতামতই অন্তর্ভুক্ত করে। ধন্যবাদ —শাকিল (আলাপ · অবদান) ১৩:৫৫, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
খাত্তাব হাসানের কোন বক্তব্যের কথা বলছেন বলুন তো। আমি ০৩:৫১, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখের মন্তব্যে তার বক্তব্য নিয়েও বলেছি। কিন্তু সে বিষয়ে তার উত্তর পাইনি। -- রবিন সাহা ১৪:০৫, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha আসলে আমার বক্তব্য পূর্ণ ছিল। তবুও আপনি পাল্টা প্রশ্ন করেছিলেন। আমি এর উত্তর দেয়ার মত যথেষ্ট অবসর হতে পারিনি। আমি দেখি সময় করে আপনার আলাপ পাতায় উত্তর দিব, যেহেতু আলাপটি বন্ধ করা হয়েছে। ~ খাত্তাব ( | | ) ১৬:৪৩, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha আমি আপনার প্রথম প্রশ্নের উত্তর দিয়েছি, ১২:২৬, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি) থেকে পরবর্তী কয়েকটা উত্তর দেখুন —শাকিল (আলাপ · অবদান) ১৭:১৫, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@MdsShakil উনার সেই সমস্ত কথার প্রত্যেকটি বাক্যকে ধরে ধরে উত্তর দেওয়া হয়েছে।
০৩:৫১, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখে আমার বক্তব্যটি বার বার দেখতে বলছি। আমি পুনরায় এখানে তা দিচ্ছি।:
““(১২:২৬, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)তে) খাত্তাব হাসান বলছেন, “জিয়াউর রহমান আজমি তার বইয়ে কল্কি অবতার এবং মুহাম্মদ সাহেব বইয়েরই খন্ডন করেছেন।” কিন্তু শেষের 103.230.105.10 ব্যাক্তির (০০:৩০, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)) মন্তেব্যে দেখি, সেখানে কেবল বলা হয়েছে বেদপ্রকাশ কেবল সত্যতা স্বীকার করেছেন, ধর্ম গ্রহণ করেননি। তাহলে খাত্তাব হাসানের বক্তব্যের ভিত্তি কি? আলোচ্য অনুচ্ছেদটিতেও তো এই বিষয়ে বলা হয়নি।
@DeloarAkram -বলছেন (১:৪৬, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)) অনুচ্ছেদে বেদপ্রকাশের ধর্মগ্রহণ না করা বিষয়ে লেখা বাক্যটি প্রাসঙ্গিক। আমার বক্তব্য, এটা কি বইটির নিয়ে আলোচনা হল? জিয়াউর রহমান যদি বেদপ্রকাশের নামটিই কেবল উল্লেখ করে থাকেন, তবে আমরা একে বইয়ের সমালোচনাও বলতে পারি না। আর তিনি ধর্ম গ্রহণ করেছেন কি করেন নি, সেই প্রসঙ্গ কেন আসবে? (একই কথা খাত্তাব হাসান ১২:২৬, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখের মন্তব্যে বলেছেন।)
আবতাবুজ্জামানের (২০:১৯, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)) একটি বক্তব্য ছিল আজমি তার বইতে সামগ্রিক বিষয়ে বলায় তার বক্তব্যকে এই বইয়ের সরাসরি সমালোচনা বা বিশ্লেষণ হিসেবে যোগ করা উচিত হবে কিনা। খাত্তাব হাসান বললেন (২০:৩৭, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)), “কেন হবেনা”। এটা পরিষ্কার বইটিতে সামগ্রিক বিষয় নিয়েই বলা হয়েছে। আমার কথা হল, যদি তার বইটিতে আলোচ্য বইটির নাম উল্লেখ না করে সামগ্রিক বিষয়েও বলা হয়, তাহলেও সমালোচনা হল না। খাত্তাব হাসানের বক্তব্য হতে মনে হল, কল্কিই মুহাম্মদ কি না, তা প্রমাণের চেষ্টা করছেন। কিন্তু এমনটা হলেও প্রসঙ্গিক নয়। কেননা নিবন্ধটি বই সম্পর্কিত, কল্কি মুহাম্মদ কি না সে বিষয়ে নয়।””
আমার ০৩:৫১, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখের বক্তব্যের পর কোনো গঠনমূলক আলোচনা হয়নি। খাত্তাব হাসান বলেছিলেন সময় করে উত্তর দিবেন(০৩:৫৪, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি))। কিন্তু তিনি আসেননি। আমরা তাকে উত্তর দেওয়ার জন্য বাধ্যও করতে পারি না। উনি এখন বলছেন তার বক্তব্য না কি পূর্ণ ছিল। কিভাবে পূর্ণ ছিল, সে সম্পর্কে তিনিই ভাল জানেন। -- রবিন সাহা ০৪:১৮, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha এই নিবন্ধে নিয়ে আলোচনা বন্ধ করুন। এইখানে আপনার আলাপ পাতায় যে পরামর্শ দিয়েছি, সেটা করুন। যদি না করতে চান, তাহলেও আর আলোচনার প্রয়োজন নেই। অনিরেপক্ষ তথ্য হিসেবে সেগুলো সরানো হতে পারে।
আর একটি প্রশ্ন!! আপনি কি এই নিবন্ধের উন্নতি করতে চান, না শুধু সমালোচনা যোগ করতে চান। আমি শুধু এই প্রশ্নটার উত্তর চাচ্ছি। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৬:৪৪, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
উন্নতি বলতে যদি নিরপেক্ষতাকে বুঝান, তাহলে আমি তাই করছি। আলোচনা আরও বাকি আছ। -- রবিন সাহা ০৭:১৮, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha আপনি সাধারণ একটি জিনিসকে কিজন্য ঘুরিয়ে পেঁচিয়ে তুলে ধরতে চেষ্টা করছেন সেটা স্পষ্ট নয়। সাধারণভাবে বুঝতে চেষ্টা করুন নিরপেক্ষতা উইকিপিডিয়ার মূল ভিত্তি গুলোর একটি, কোন বিষয় নিয়ে উল্লেখযোগ্য কেও কোন সমালোচনামূলক বক্তব্য লিখলে বা সমর্থনমূলক বক্তব্য লিখলেও সেগুলোর একটি সারাংশ বা‌ সম্পূর্ণ মন্তব্যই কোট করে নিবন্ধের সমালোচনা অংশে উল্লেখ করা যেতে পারে। সমালোচনা করার জন্য একেবারে নাম ধরে সবসময় সমালোচনা বা‌ বিশ্লেষণ করতে হবে বিষয়টি তা নয়। ধরুন একটি বইয়ে একজন নতুন একটি মৌলিক তত্ত্ব সৃষ্টির কথা বলেছেন এবং লোকজন সেই তত্ত্ব নিয়ে সমালোচনামূলক বক্তব্য দিয়েছে বা তত্ত্বের যুক্তি খন্ডন করে পাল্টা তত্ত্ব দিয়েছে, এখন এই সমালোচনা কি ওই বই নিয়ে নয়? বা বইয়ের বিষয়বস্তু নিয়ে নয়? যদি বইয়ের বিষয়বস্তু বা তত্ত্ব নিয়ে সমালোচনা হয় তবে সেটা নিবন্ধে কিজন্য উল্লেখ করা হবে না? আপনি যদি এককভাবে এইরকম যুক্তি দিয়ে এই অংশটুকু না রাখার কথা বলেন তবে আমার কাছে সেটা নিরপেক্ষতার লংঘন বলেই মনে হবে। —শাকিল (আলাপ · অবদান) ০৭:০৬, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@MdsShakil কেন আপনারা বুঝতে পারছেন না, বইটি নিয়ে কেউই নাম উল্লেখপূর্বক কোনো সমালোচনা করে নি।
আর একটা বিষয়টা নিয়ে আপনার সাথে আমি সম্পূর্ণ একমত ““সমালোচনা করার জন্য একেবারে নাম ধরে সবসময় সমালোচনা বা‌ বিশ্লেষণ করতে হবে বিষয়টি তা নয়। ধরুন একটি বইয়ে একজন নতুন একটি মৌলিক তত্ত্ব সৃষ্টির কথা বলেছেন এবং লোকজন সেই তত্ত্ব নিয়ে সমালোচনামূলক বক্তব্য দিয়েছে বা তত্ত্বের যুক্তি খন্ডন করে পাল্টা তত্ত্ব দিয়েছে, এখন এই সমালোচনা কি ওই বই নিয়ে নয়?”” কিন্তু দেখুন, আমি নই, Owais Al Qarni একে মৌলিক গবেষণার আওতায় এনেছেন। আপনি কি মনে করেন, এটা মৌলিক গবেষণা নয়? এ ব্যাপারে যদি মনে করেন মৌলিক গবেষণা নয়, তাহলে Owais Al Qarni এর বক্তব্য ভুল ছিল। আর তার স্বিকৃতি পেলে আলোচনা আমি বন্ধ করব। -- রবিন সাহা ০৭:১৬, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha নাম উল্লেখ নিয়ে ব্যাখা ইতিমধ্যে আমি দিয়েছি, নিবন্ধের বিষয়বস্তু সংশোধন করার প্রয়োজন মনে হলে নিজেই সংশোধন করতে পারেন বা কারোর সাথে আলোচনা করে/পরামর্শ নিয়ে সংশোধন করতে পারেন। আর কারোর স্বীকৃতি আদায় করে দেওয়া আমার দায়িত্ব নয়, সবাই সবার নিজ নিজ মন্তব্য নিজের মতো করে প্রকাশ করবেন, কোন বিষয়বস্তু নিয়ে নিজস্ব বিচারবুদ্ধি ব্যবহার করে নিজের অবস্থান প্রকাশ করবেন এমনটাই আশা করা হয় (সেটা যৌক্তিক নাকি অযৌক্তিক সেটা পরের বিষয়) আশা করছি আপনাকে এরই মধ্যে আমি আমার অবস্থান ও সিদ্ধান্তের ব্যাখা দিতে পেরেছি। —শাকিল (আলাপ · অবদান) ০৭:২৪, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
না আমি কারও স্বিকৃতি চাইনি। উইকিপিডিয়ার নীতিটি প্রযোজ্য কিনা তা জানতে চাচ্ছি। যেহেতু নীতিসংক্রান্ত বিষয়ে আমি নতুন, পুরাতনরা যা বুঝাবে, তাই তো বুঝব। -- রবিন সাহা ০৭:৩০, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আপনার বক্তব্য থেকে বুঝতে পারছি, বইয়ের বিষয়বস্তুর সমালোচনা বইয়েরও সমালোচন। এবং সেটা মৌলিক গবেষণা নয়। তাই তো? -- রবিন সাহা ০৭:৩২, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin shaha মৌলিক গবেষণার সাধারণ ব্যাখা হলো, এমন কর্ম, লেখা বা তত্ত্ব যা এখনও কোথাও প্রকাশিত হয়নি। যেগুলো যাচাইযোগ্য নয়। উইকিপিডিয়ায় এব্যাপারে বলা হয়েছে,

এছাড়া নিবন্ধে প্রকাশিত বিষয়ের নতুন কোনো বিশ্লেষণ বা সংশ্লেষণ, যা কোনো তথ্যসূত্র দ্বারা প্রমাণিত নয়, তা বর্জন করা বাঞ্ছনীয়।
— উইকিপিডিয়া:কোনো মৌলিক গবেষণা নয়

আপনি যদি এমন কিছু যোগ করেন তবেই সেটা মৌলিক গবেষণা হিসেবে বিবেচিত হবে নচেৎ নয়। —শাকিল (আলাপ · অবদান) ০৭:৩৯, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
প্রয়োজন পড়লে আপনার বক্তব্য কোট করব। ধন্যবাদ। -- রবিন সাহা ০৮:১৯, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Mohammmad imran hossain sakib-এর প্রশ্ন (১৯:৪৯, ২১ সেপ্টেম্বর ২০২২)

আমার তথ্য কিভাবে আপলোড করতে পারি? --Mohammmad imran hossain sakib (আলাপ) ১৯:৪৯, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Mohammmad imran hossain sakib আপনি ছবি আপলোড করতে চান নাকি আপনার সম্পর্কে লিখতে চান? —শাকিল (আলাপ · অবদান) ১৯:৫৪, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

CIS-A2K Newsletter August 2022


Really sorry for sending it in English.

Dear Wikimedian,

Hope everything is fine. As CIS-A2K update the communities every month about their previous work via the Newsletter. Through this message, A2K shares its August 2022 Newsletter. In this newsletter, we have mentioned A2K's conducted events.

Conducted events
Ongoing events
  • Impact report
Upcoming events

Please find the Newsletter link here.
If you want to subscribe/unsubscibe this newsletter, click here.

Thank you Nitesh (CIS-A2K) (talk) 06:51, 22 September 2022 (UTC)

On behalf of User:Nitesh (CIS-A2K)

আবুরহাট রহমানিয়া দাখিল মাদ্রাসা

Special:Diff/6110664 এই সম্পাদনায় আমার সম্পাদনা বাতিলের কারণ জানতে চাচ্ছি!! নিবন্ধ পুরোনো হলেই অপসারণ প্রস্তাবনা দেওয়া লাগবে, এমন কোন কারন নেই। অনেক নিবন্ধই চোখের অন্তরালে থাকতে পারে, যেগুলো ন্যুনতম মানদণ্ড পূরণ করেনা বা কোন বর্ণনাই নাই। এই নিবন্ধে ছোট ছোট মাত্র দুইটি সাধারণ বাক্য রয়েছে, যা কোনমতেই উল্লেখযোগ্যতা পূরণ করবেনা। আর গুগলে সার্চ করেও দেখেছি, নিবন্ধ সম্পর্কে আর কোন তথ্যই পাওয়া যাচ্ছেনা। এসব নিবন্ধ দ্রুত অপসারণ হতে আপত্তি নেই। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৭:২৩, ২২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@DeloarAkram প্রথমত আপনি যেই বিচারধারা নির্বাচন করেছেন সেখানে স্পষ্ট উল্লেখ করা রয়েছে,

এই নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণ যোগ্য। কারণ: কোম্পানি, কর্পোরেশন, প্রতিষ্ঠান অথবা দল সম্পর্কিত এই নিবন্ধটি বিশ্বকোষে স্থান পাবার মত গুরুত্ব ও উল্লেখযোগ্যতা নির্দেশ করছে না। মনে রাখবেন শিক্ষা প্রতিষ্ঠানগুলো এই বিচার ধারার অন্তর্গত নয়।

কাজেই আপনার বিচারধারা নির্বাচন সঠিক নয়। এরপর আসা যাক নিবন্ধ নিয়ে, শিক্ষা প্রতিষ্ঠানের উল্লেখযোগ্যতা নিয়ে প্রচুর বিতর্ক রয়েছে এই নিবন্ধটি একজন অভিজ্ঞ ব্যবহারকারী তৈরি করেছেন এবং সেটা প্রায় পাঁচ বছর আগে। এখন বলেন, কেও যদি আপনার তৈরি করা পাঁচ বছর আগের কোন নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেয় তাহলে আপনার কিরকম লাগবে? যিনি নিবন্ধ লিখেছেন তাকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া উচিত তিনি কিজন্য লিখেছেন বা কেনো উল্লেখযোগ্য বলে মনে করেছেন (যেহেতু তিনি অভিজ্ঞ সম্পাদক) তাছাড়া আরেকটি বিষয় হলো, বিতর্ক হতে পারে এমন কোন নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেওয়া উচিত নয় আর এখানে স্পষ্টতই বিতর্ক হওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে। ধন্যবাদ —শাকিল (আলাপ · অবদান) ০৭:৩৩, ২২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Wikidata weekly summary #539

প্রযুক্তি সংবাদ: 2022-39

MediaWiki message delivery ০০:২৭, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

{{বাংলা নয়}} ট্যাগ অপসারণ

সুধি, সম্প্রতি আপনি ২০০৩-এর হোক্কাইদো ভূমিকম্প নিবন্ধটিতে আমার দেয়া {{বাংলা নয়}} ট্যাগটি সরিয়ে দিয়েছেন, কিন্তু তথ্যছকে এখনো দেখতে পাচ্ছি ইংরেজি ভাষা ব্যবহৃত হচ্ছে। আশাকরি উক্ত ট্যাগটি সরানোর কারণটা জানাবেন। ধন্যবাদ। — সজল রানা আলাপ ০৪:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Sojol Rana ট্যাগ যেহেতু সরানো হয়েছে তবে তথ্যছক সম্পূর্ণই অনুবাদ করা হবে, একটু ধৈর্য ধারণ করুন। শুধুমাত্র তথ্যছক অনুবাদ করা হয়নি এই কারণে কোন নিবন্ধে বাংলা নয় ট্যাগ লাগানো উচিত নয়। অনেকসময় দেখা যায় নতুন ব্যবহারকারীরা কোড বুঝতে না পেরে তথ্যছক অনুবাদ করতে পারেন না, এক্ষেত্রে <!-- --> দিয়ে তথ্যছক লুকিয়ে দেওয়া বা নিজেই অনুবাদ করে দেওয়া উত্তম। তাছাড়া টহলদান নীতিমালা অনুযায়ী পরিষ্করণ ট্যাগ লাগানোর পর নিবন্ধ প্রণেতাকে ট্যাগ লাগানোর কারণ ও সমস্যা সমাধানের উপায় বলে দিতে হয় আমি দেখতে পাচ্ছি আপনি সেটা করেননি। ভবিষ্যতে নীতিমালাটি অনুসরণ করে ট্যাগ লাগাবেন আশা করি। —শাকিল (আলাপ · অবদান) ০৭:০৭, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@MdsShakil অনুবাদ করার পর ট্যাগটি সরানো উচিত নয়কি?? — সজল রানা আলাপ ১১:১৯, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
শুরুতে যা বলেছিলাম, শুধুমাত্র তথ্যছকের জন্য এই ট্যাগ লাগানো উচিত নয়। একই সময়ে সম্পূর্ণ অনুবাদ করার পরিকল্পনাই ছিলো তবে মাঝপথে টেমপ্লেটে ত্রুটি লক্ষ্য করায় সেটা নিয়ে কাজ করতে চেয়েছিলাম, সেজন্যই যতটুকু অনুবাদ করেছি সেটাই প্রকাশ করেছি। যদিও ব্যক্তিগত ব্যস্ততার কারণে টেমপ্লেটে এখনও নজর দেওয়া হয়নি। —শাকিল (আলাপ · অবদান) ১৬:১২, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

JOSHIM AHMED-এর প্রশ্ন (১৬:৩০, ২৫ সেপ্টেম্বর ২০২২)

আপনার বাসা কোথায়? --JOSHIM AHMED (আলাপ) ১৬:৩০, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

ইসলামী সম্মানসূচক উপাধিসমূহ

আমি ইসলাম-সম্পর্কিত নিবন্ধ পড়েছি। ইসলাম-বিরোধিদের নাকি সমস্যা হয় সাঃ কিংবা রাঃ লিখলে??? SalamAlayka (আলাপ) ১৭:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@SalamAlayka উইকিপিডিয়ার নিরপেক্ষতার অংশ এগুলো, যেহেতু এগুলো সাম্মানিক উপাধি তাই এগুলো যোগ করা হয় না। MOS:সাঃ-এ বিস্তারিত বলা আছে —শাকিল (আলাপ · অবদান) ১৭:৫১, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
ভাই আমরা কি এটাকে বদলাতে পারবো?--SalamAlayka (আলাপ) ১৭:৫৩, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@SalamAlayka সম্প্রদায়ের ঐকমত্য সাপেক্ষে চাইলে পরিবর্তন করা যেতে পারে, ইতিমধ্যে বেশ কয়েকবার প্রস্তাবনা এসেছিলো এবং একবারও এব্যাপারে ঐক্যমত্য সৃষ্টি হয়নি। —শাকিল (আলাপ · অবদান) ১৭:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

ডুয়োলিংগো নিয়ে RAFIQ SIKEDER-এর প্রশ্ন (০১:২২, ২৬ সেপ্টেম্বর ২০২২)

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি --RAFIQ SIKEDER (আলাপ) ০১:২২, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@RAFIQ SIKEDER আপনার প্রশ্নটি বুঝতে পারিনি, দয়া করে একটু বিস্তারিত বলে প্রশ্ন করুন। —শাকিল (আলাপ · অবদান) ০৮:০৩, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আরিফুল ইসলাম(রাফি)-এর প্রশ্ন (০৬:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০২২)

উইকিপিডিয়া এখানেই আমার ব্যক্তিগত তথ্য সেট করতে পারছিনা। --আরিফুল ইসলাম(রাফি) (আলাপ) ০৬:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@আরিফুল ইসলাম(রাফি) উইকিপিডিয়া আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জায়গা নয়, দয়া করে পড়ুন উইকিপিডিয়া কি নয়শাকিল (আলাপ · অবদান) ০৮:০২, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

The Signpost: 30 September 2022

News, reports and features from the English Wikipedia's newspaper
Read this Signpost in full · Single-page · Unsubscribe · Global message delivery ০০:০৪, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

This Month in Education: September 2022

Tech News: 2022-40

MediaWiki message delivery ০০:২১, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Wikidata weekly summary #540

ভালো নিবন্ধ হিসেবে ওহাইও স্টেট রুট ৩৬০ নিবন্ধটির মনোনয়ন!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত ওহাইও স্টেট রুট ৩৬০ নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:ওহাইও স্টেট রুট ৩৬০ দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। ~ ফায়সাল বিন দারুল (২০২২) ১৬:৩২, ২৯ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@FaysaLBinDaruL আজাকির জন্য এই তথ্যটি কেমন হয়?

ওহাইও স্টেট রুট ৩৬০ সড়কটি বাকআই হ্রদের কাছে থাকা সত্ত্বেও, হ্রদটি সড়ক থেকে দৃশ্যমান নয়।

শাকিল (আলাপ · অবদান) ০৫:৪৪, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@MdsShakil তথ্যটি চমকপ্রদ না, ভাল নিবন্ধের আজাকি মনোনায়ন হিসেবেও খুবই সাধারণ তথ্য। কারণ হ্রদ বা লেকের সমান্তরাল রাস্তা অনেক আছে, যেসব রাস্তা থেকে জলাধার দেখা যায়না। একদম উল্লেখোগ্য তথ্য না থাকলে, আজাকি মনোনায়ন দিতে নিরুতসাহিত করবো, সকল ভাল নিবন্ধ কিন্তু আজাকি নিবন্ধ হতে পারেনি। পুনশ্চঃ আপনার নিবন্ধটি ইতোমধ্যে প্রবেশদ্বার:সড়ক-এর ভাল নিবন্ধ অংশেও অন্তর্ভূক্ত হয়েছে। ~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৬:০১, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)

রহিমগঞ্জ ইউনিয়ন নিয়ে টাকাহ-এর প্রশ্ন (০৬:২২, ১ অক্টোবর ২০২২)

রহিমগঞ্জ গ্রাম নাম গুলো কি কি ?? --টাকাহ (আলাপ) ০৬:২২, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@টাকাহ আপনার প্রশ্নটি আমার কাছে স্পষ্ট নয়, অনুগ্রহ করে আপনি কি জানতে চান তা একটু বিস্তারিত বলে প্রশ্নটি করুন। —শাকিল (আলাপ · অবদান) ০৬:৩৪, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

রিনা আমিরি - আজাকি

সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত রিনা আমিরি পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! ~ ফায়সাল বিন দারুল (২০২২) ১৬:৫৮, ২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Shahariar Hasan-এর প্রশ্ন (০৫:২৪, ৪ অক্টোবর ২০২২)

Sir ami ki bishoy niye lekhte pari bujhtesi na amar lekhalekhit sokh ase ami kobita lekhi. Tai join krlam ekhn ki bishoye amk lekhte pari ektu bolben --Shahariar Hasan (আলাপ) ০৫:২৪, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Shahariar Hasan উইকিপিডিয়া নিজস্ব চিন্তা, বিশ্লেষণ বা নিজস্ব গবেষণাকর্ম প্রকাশের স্থান নয়। দয়া করে পড়ুন উইকিপিডিয়া কি নয়, আপনার কবিতা এখানে প্রকাশ করা যাবে না। আপনি অন্যভাবে সম্পাদনা করে উইকিপিডিয়াকে সাহায্য করতে পারেন, নির্দেশনার জন্য বিশেষ:নীড়পাতা অনুসরণ করুন, কোথাও সমস্যা হলে আমাকে জিজ্ঞাসা করতে ভুলবেন না। —শাকিল (আলাপ · অবদান) ০৫:৩১, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)
ভাই আমি কবিতা লেখব তা বলি নি, আপনি ভুল বুঝছেন।আমজ বলছি আমার লেখার অভ্যাস আছে।সেইটাকেজ আরও বাড়ানোর জন্য। সেটাই কি নিয়ে লিখতে পারি জানতে চাইছি।আর ভাই আরেকটা বিষয়,এইখানে সম্পাদনা করলে কি আমার কোনো আয় হবে? Shahariar Hasan (আলাপ) ০৫:৩৬, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@Shahariar Hasan বাংলায় লেখার জন্য ধন্যবাদ। এখানে লিখলে আপনার কোন আয় হবে না, এটা সম্পূর্ণ স্বেচ্ছাসেবী কাজ। আপনি চাইলে ইংরেজি থেকে নিবন্ধগুলো অনুবাদ করে বাংলায় তৈরি করতে পারেন। বর্তমানে একটি প্রতিযোগিতা চলমান আছে, চাইলে এখানে অংশ নিতে পারেন। —শাকিল (আলাপ · অবদান) ০৫:৪০, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)
ভাইয়া আমি কিন্তু অনেক ছোট আমার বয়স ১৪ বছর। ভাই ধন্যবাদ সাহায্যটি করার জন্য। আমি কোনো আয় চাই না খালি জিগ্যেস করলাম। @MdsShakil Shahariar Hasan (আলাপ) ০৫:৪৪, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@Shahariar Hasan সমস্যা নেই শাকিল (আলাপ · অবদান) ০৫:৪৭, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)

This Month in GLAM: September 2022





Headlines
Read this edition in fullSingle-page

To assist with preparing the newsletter, please visit the newsroom. Past editions may be viewed here.

Nayemur Rahman45-এর প্রশ্ন (০৬:৫৭, ৯ অক্টোবর ২০২২)

আমি আমার এলাকার একটা ঐতিহ্যবাহী মসজিদ উইকিপিডিয়ায় দিতে চাচ্ছি --Nayemur Rahman45 (আলাপ) ০৬:৫৭, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Nayemur Rahman45 ধর্মীয় স্থাপনা উল্লেখযোগ্য না হলে সেটাকে নিয়ে নিবন্ধ লেখা যাবে না, উল্লেখযোগ্যতা সম্পর্কে জানতে WP:উল্লেখযোগ্যতা পাতাটি পড়ুন। তাছাড়া আপনি আমাকে উক্ত মসজিদের নামটি বলতে পারেন, তাহলে আমি উল্লেখযোগ্য কিনা তা যাচাই করে দিতে পারবো —শাকিল (আলাপ · অবদান) ০৯:৫২, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

প্রযুক্তি সংবাদ: 2022-41

১৪:০৬, ১০ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Wikidata weekly summary #541

অনুবাদ বিজ্ঞপ্তি: Universal Code of Conduct/Revised enforcement guidelines/Announcement/Consultation Close

প্রিয় MdsShakil,

আপনাকে এই বিজ্ঞপ্তিটি দেওয়া হচ্ছে কারণ আপনি Meta ওয়েবসাইটটিতে বাংলা ভাষায় অনুবাদ করতে একজন অনুবাদকারী হিসেবে নাম লিখিয়েছিলেন। Universal Code of Conduct/Revised enforcement guidelines/Announcement/Consultation Close পাতাটি এখন অনুবাদের জন্য উপলব্ধ রয়েছে। আপনি এখানে গিয়ে এটি অনুবাদ করতে পারেন:

এই পাতাটির অগ্রাধিকার হল মধ্যম।


আপনার সাহায্য অত্যন্ত প্রশংসার দাবিদার। আপনার মত অনুবাদকগণই Meta-কে একটি সত্যিকারের বহুভাষী সম্প্রদায় হিসেবে গড়ে তুলতে সাহায্য করছে।

আপনি আপনার বিজ্ঞপ্তির পছন্দসমূহ পরিবর্তন করতে চাইলে এখানে যান

আপনাকে ধন্যবাদ!

Meta অনুবাদ সমন্বয়কারী‎, ০২:১৮, ১৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত ২০১২ গ্রীষ্মকালীন প্যারালিম্পিকে জিবুতি নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:২০১২ গ্রীষ্মকালীন প্যারালিম্পিকে জিবুতি দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। — আদিভাইআলাপ০৯:৫৯, ১৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

দুঃখিত, পূর্বের টেমপ্লেটটি ভুল ছিল। বাংলায় ভালো নিবন্ধ পর্যালোচনা প্রক্রিয়াটি খুবই কনফিউজিং। চাইলে আমরা উইকিপিডিয়া:ভালো নিবন্ধ এই পাতাগুলো সংশোধন ও পরিষ্করণের কাজ করতে পারি। তাহলে পর্যালোচনা প্রক্রিয়া আরও সহজ হয়ে যেত। — আদিভাইআলাপ১০:০০, ১৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@Meghmollar2017 পর্যালোচনার জন্য আন্তরিক ধন্যবাদ, আমারও এইরকম ইচ্ছা রয়েছে। কাজ শুরু করা যেতে পারে —শাকিল (আলাপ · অবদান) ১০:০২, ১৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

CIS-A2K Newsletter September 2022


Apologies for sending it in English, feel free to translate it into your language.

Dear Wikimedians,

Hope everything is well. Here is the CIS-A2K's for the month of September Newsletter, a few conducted events are updated in it. Through this message, A2K shares its September 2022 Newsletter. In this newsletter, we have mentioned A2K's conducted events.

Conducted events

Please find the Newsletter link here.
If you want to subscribe/unsubscibe this newsletter, click here.

Thank you MediaWiki message delivery (আলাপ) ১২:৪১, ১৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

On behalf of User:Nitesh (CIS-A2K)

কেন অপসারণ করার অভিযোগ করতেছেন

আমজুয়ানী দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়

অপসারণের জন্য মনোনীত করবেন? 37.111.246.19 (আলাপ) ১৭:৩০, ১৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আমজুয়ানী দ্বি-মূখী উচ্চ বিদ্যালয় দেখুন —শাকিল (আলাপ · অবদান) ১৭:৩১, ১৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

পাতা অপসারণ না করা প্রসঙ্গে

আমজুয়ানী দ্বি-মূখী উচ্চ বিদ্যালয় এর এই নিবন্ধটি অপসারণ করার জন্য বার বার প্রস্তাব রাখতেছেন কেনো...? সমস্যা কোথায়? Shisir55 (আলাপ) ০০:১০, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Shisir55 উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আমজুয়ানী দ্বি-মূখী উচ্চ বিদ্যালয় দেখুন —শাকিল (আলাপ · অবদান) ০৪:১৩, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

ফরহাদ হোসেন দিদার-এর প্রশ্ন (২০:৪৫, ১৬ অক্টোবর ২০২২)

আমার নাম ঠিকানা দিতে ছাই কি বাবে দিমো --ফরহাদ (আলাপ) ২০:৪৫, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@ফরহাদ হোসেন দিদার উইকিপিডিয়া নিজের তথ্য রাখার জায়গা নয়। আপনি চাইলে উল্লেখযোগ্য বিষয় নিয়ে উইকিপিডিয়ায় লিখতে পারেন। মেহেদী আবেদীন ২০:৪৭, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

মুহাম্মদ

জনাব, মুহাম্মদ পাতায় সম্পাদনা করতে পারছি না। Apis18 (আলাপ) ০৬:৪০, ১৭ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Apis18 ধ্বংসাত্মক সম্পাদনা রোধে উক্ত নিবন্ধটি শুধুমাত্র স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারীগণের সম্পাদনা করার সুযোগ রয়েছে, আপনি এখনও স্বয়ংনিশ্চিতকৃত হননি তাই সম্পাদনা করতে পারছেন না। আপনাকে আরও দুই থেকে তিন দিন অপেক্ষা করতে হবে। —শাকিল (আলাপ · অবদান) ০৬:৪৩, ১৭ অক্টোবর ২০২২ (ইউটিসি)
বহিঃসংযোগ অংশে {{Sister project links|মুহাম্মাদ|d=Q9458|c=Category:Muhammad|v=no|voy=no|m=no|mw=no|species=no|n=no|s=no|b=no}} যোগ করে দিবেন?--Apis18 (আলাপ) ০৭:০৫, ১৭ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Wikidata weekly summary #542

প্রযুক্তি সংবাদ: 2022-42

MediaWiki message delivery ২১:৪৪, ১৭ অক্টোবর ২০২২ (ইউটিসি)

মোঃ মিশান সরদার-এর প্রশ্ন (১৪:৪৪, ২১ অক্টোবর ২০২২)

আমি কি এখানে গল্প কাহিনী,উপন্যাস,জীবনী লিখতে পারব।যদি পারি তাহলে সেটা কিভাবে শুরু করবো..? --মোঃ মিশান সরদার (আলাপ) ১৪:৪৪, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@মোঃ মিশান সরদার গল্প, কাহিনী, উপন্যাস লেখা যাবে না তবে উল্লেখযোগ্য ব্যক্তিদের জীবনী লেখতে পারেন। নিবন্ধ শুরু করার জন্য উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ পাতাটি দেখতে পারেন, নিবন্ধ শুরু করার পূর্বে উল্লেখযোগ্যতার নীতিমালাটি পড়ে নিন। আরও কিছু জানার থাকলে প্রশ্ন করতে ভুলবেন না —শাকিল (আলাপ · অবদান) ১৫:১২, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

ছোটো মামা ফুসকা হাউজের প্রশ্ন (৪ঃ৫২, ২২ অক্টোবর ২০২২)

আমার আর্টিকেলটি মুছে ফেলা হবে কেনো? ছোটো মামা ফুসকা হাউজ (আলাপ) ১০:৫১, ২২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@ছোটো মামা ফুসকা হাউজ নিবন্ধের বিষয়বস্তু উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা অনুসারে উল্লেখযোগ্য নয় তাই নিবন্ধটি অপসারণ করা হবে। —শাকিল (আলাপ · অবদান) ১১:০৬, ২২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

খালেদ আরেফ নিবন্ধটি সম্পর্কে

@MdsShakil আপনার তৈরি করা খালেদ আরেফ নিবন্ধটিতে একটি সমস্যা পরিলক্ষিত হয়েছে। আপনার তৈরিকৃত নিবন্ধটি অসম্পূর্ণ। অনুবাদ সম্পূর্ণ করুন। এছাড়া যেকোনো প্রয়োজনে আপনার মেন্টরকে জানান অথবা আমার আলাপ পাতায় বার্তা দিন। ধন্যবাদ। মোঃ মারুফ হাসান (আলাপ) ০৭:০৫, ২৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Wikidata weekly summary #543

প্রযুক্তি সংবাদ: 2022-43

MediaWiki message delivery ২১:২০, ২৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)

The Signpost: 31 October 2022

News, reports and features from the English Wikipedia's newspaper
Read this Signpost in full · Single-page · Unsubscribe · Global message delivery ০৩:৪৫, ৩১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

প্রযুক্তি সংবাদ: 2022-44

MediaWiki message delivery ২১:১৩, ৩১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Wikidata weekly summary #545

Wikidata weekly summary #544

প্রযুক্তি সংবাদ: 2022-45

MediaWiki message delivery ০০:২৯, ৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)