ব্যবহারকারী আলাপ:Ashiq Shawon/ইতিহাসের খেরোখাতায় ২০১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আন্তঃউইকি সংযোগ দেয়া যাচ্ছে না![সম্পাদনা]

আশিক ভাই, আমি একটি পাতায় বারবার চেষ্টা করেও আন্তঃউইকি সংযোগ দিতে পারছি না! প্রতিবার এই লেখাটি দেখাচ্ছে... "একটি অনাকাঙ্ক্ষিত ত্রুটি দেখা দিয়েছে: $1।"। সমাধান জানালো উপকৃত হব।--Engr.Rafi (আলাপ) ১৩:২৬, ৭ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

ব্লাক মান ডে[সম্পাদনা]

নিবন্ধটি বেশ ছোট দেখতে পাচ্ছি, এটা কি এ জন্য যে এটি অন্য কোনো একাধিক নিবন্ধের দিকে নির্দেশ করার জন্য ব্যবহৃত হচ্ছে? যদি তাই হয় তবে এটি পুনর্নির্দেশ হিসেবেই হয়তো ভালো হবে। অর্থাৎ ব্লাক মান ডে নিবন্ধকে কালো সোমবার নিবন্ধে পুনর্নির্দেশ করা যায়। আর আপনার তৈরি কালো সোমবার (১৯৮৭) নিবন্ধটি দারুণ হয়েছে। উইকিপিডিয়ায় স্বাগতম! :-) যে-কোনো প্রশ্নে সবসময় স্বাগতম। — তানভিরআলাপ • ০৪:২৭, ১৬ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

স্বাগতম[সম্পাদনা]

প্রিয় আশিক শাওন,

উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। অল্প সময়ে এতগুলো নিবন্ধ আমাদের উপহার দেওয়ায় আপনাকে ধন্যবাদ। তবে সমস্যা কি জানেন? আপনার নিবন্ধগুলো সত্যিকার অর্থে খুব ছোট হয়ে যাচ্ছে। যেমন ভূ-পৃষ্ঠ নিবন্ধটা দেখুন। ইদানীং উইকিতে আমরা যারা লিখি, তাদের মূল উদ্দেশ্য কোয়ান্টিটি নয়, কোয়ালিটি। আমরা চেষ্টা করছি দু-এক বাক্যের গাদা গাদা নিবন্ধ না দিয়ে এমন কিছু নিবন্ধ সৃষ্টি করা যাতে করে পাঠক ঐ বিষয় সম্পর্কে খুব গভীর না হলেও মোটামুটি কিছু ধারনা পায়; সৃষ্ট নিবন্ধের কিছু তথ্য তার কাজে লাগে। তাই চেষ্টা করবেন আরও কিছু তথ্য যোগ করতে। নিদেনপক্ষে দশ-বারো লাইন লিখুন। ইংরেজি উইকিতে আপনি যে বিষয়ে লিখছেন বা লিখবেন, সে ব্যাপারে অনেক তথ্য পেতে পারেন। সে অনুসারে আমি বাসেল চুক্তি নিবন্ধটার কিছু উন্নয়ন করেছি।

যাইহোক, নতুন ব্যবহারকারী হিসেবে আপনার অবদান অবশ্যই প্রশংসার দাবিদার। আর যেকোন সমস্যায় আমাকে জানাতে পারেন। সাহায্য করতে পারলে খুশি হব।------খালেদ (আলাপ) ১৪:৫৩, ২২ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)


Ambox warning pn.svg

ভঙ্গিল পর্বত নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। অন্যথায় ট্যাগ লাগানোর দশ দিন পর এই পাতাটি অপসারণ বা একীকরণ করা হবে।

দ্রুত অপসারণের বিচারধারা মতে, নিবন্ধটি উইকিপিডিয়ার নীতি অনুসারে নয়। অনুগ্রহ করে উইকিপিডিয়ার নিবন্ধের জন্য প্রণীত সাধারণভাবে গ্রহণযোগ্য নীতিমালাটি দেখুন, এবং আপনি চাইলে আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের প্রতি আপত্তি জানাতে পারেন। সেই সাথে ব্যাখ্যা করুন কেন আপনি বিশ্বাস করেন যে, এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনাকে {{আপত্তি}} ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে এবং নিবন্ধের আলাপ পাতায় আপনার যুক্তি প্রদান করার অনুরোধ করা হচ্ছে। তবে অনুগ্রহ করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৩৫, ২২ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

পরামর্শ[সম্পাদনা]

শাওন, আপনি নিবন্ধ শুরু করছেন, তারপর বাড়াচ্ছেন, ভালো কথা। খুব ভালো হতো, যদি আপনি শুরু করার সময়ই ন্যূনতম দৈর্ঘ্যের বিষয়টা মেনে শুরু করতেন। টেমপ্লেট:খালি এখানে বিস্তারিত জানতে পারবেন। খালি নিবন্ধ বেশিদিন উইকিপিডিয়ায় রাখা হয় না, এটা পূর্বতন আলোচনার প্রেক্ষিতে গৃহীত এবং এর সাথে উইকিপিডিয়ার মান জড়িত। ন্যূনতম দৈর্ঘ্য পার করে আপনি নিবন্ধটিতে ধীরে ধীরে কাজ করে বর্ধিত করলে কারোরই আপত্তির কিছু দেখি না। বরং আপনি নিবন্ধের মানোন্নয়নে মনোনিবেশ রেখেছেন, সেটা আশার কথা। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:৫৭, ২৩ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

সুপ্রিয় মঈনুল,
আমার প্রনীত প্রায় সব নিবন্ধই আমি ৪/৫ লাইন বাক্য দিয়ে আপাতত শ্যাষ করি ফেলি, পরবর্তীতে তাতে আরো কিছু তথ্য যোগ করে এর মানোন্নয়নে সচেষ্ট হই। তবুও আপনার মতামতের কথা মাথায় রইলো।
আশা করি ভবিষ্যতেও আমাকে পরামর্শ দিয়ে সহায়তা করবেন।
ধন্যবাদান্তে- Ashiq Shawon (আলাপ) ০৯:০৪, ২৩ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)
অবশ্যই। ইনশাল্লাহ। :)  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:৫৯, ২৩ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Ashiq Shawon, Mayeenul Islam-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১৬:০৩, ২৪ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

 —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:০৩, ২৪ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

পাতা সংস্কার সংক্রান্ত সমস্যা[সম্পাদনা]

প্রিয় আশিক স্যার,

প্রথমেই চমৎকার কাজ হচ্ছে। আপনার কাছে বাংলা উইকিপিডিয়া কৃতজ্ঞ।

পাতা সংস্কারের ক্ষেত্রে আপনি যে সমস্যাগুলোর কথা তুলে ধরেছেন, তা খুবই স্বাভাবিক। আমি দেখেছি আপনি ভূগোল সংক্রান্ত পরিভাষাগুলোর উন্নয়নে হাত দিয়েছেন। এটা খুবই গুরুত্বপূর্ণ কাজ শুরু করেছেন আপনি। প্রথমত আমি দেখতে পাচ্ছি আপনি এ বিষয়ের জন্য একজন স্বীকৃতিপ্রাপ্ত দক্ষ ব্যক্তি! দ্বিতীয়ত, এই পরিভাষাগুলো ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ার ভূগোল সংক্রান্ত নিবন্ধগুলোর জন্য একটি পরিভাষাগত ফ্রেমওয়ার্ক তৈরিতে ভূমিকা রাখবে। তাই আমার মতে স্বীকৃত, পরিচিত, ও গ্রহণযোগ্য পরিভাষা বা শব্দ থাকলে সেটিই ব্যবহার করা উচিত, এবং সেক্ষেত্রে যেখানে তা ব্যবহৃত হয়নি, তা ঠিক করা উচিত। এ কাজ করতে গিয়ে একই বিষয়ে ভিন্ন ভিন্ন পাতা তৈরি করতে গেলে যদি মনে হয়, আগে থেকে থাকা একটি নিবন্ধ নতুন নামে সরাতে হবে, তবে তা আপনি পাতা স্থানান্তরের মাধ্যমে সরাতে পারেন, আর সেটি সম্ভব না হলে, অন্য কোনো ব্যবহারকারী বা প্রশাসককে অনুরোধ করতে পারেন। আর আপনি ঠিকই ধরেছেন দ্বার্থ্যতা নিরসনকারী পাতার ব্যাপারে — একই বা কাছাকাছি পরিভাষা বা নামের ওপর একাধিক পাতা থাকলে দ্বার্থ্যতানিরসনকারী পাতা তৈরিই কাম্য। :-)

সর্বোপরি সাহসী হয়ে সম্পাদনা করুন। কোনো ভুল যদি হয়েও যায়, তাহলে তা সহজেই শুধরে নেওয়া যাবে। তাই নিশ্চিন্তে থাকুন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া এগিয়ে যাক, এই কামনা! — তানভিরআলাপ • ১০:২৭, ২৬ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)


হ্যা, ভাই, আমি আমার মতো করে সম্পাদনা করে যাচ্ছি; আশা করি আপনারা যারা প্রশাসক আছেন তারা এগুলোতে যেসব সমস্যা দেখাবে সেগুলোর সমাধান করতে সহায়তা করবেন। এখানে আমি পরিভাষার ক্ষেত্রে চেষ্টা করছি সম্ভাব্য সকল শব্দ যোগ করতে, যাতে পরবর্তীতে কারো বুঝতে সমস্যা না হয়।
আর হ্যা, আমাকে "স্যার" বলে সম্বোধন করার প্রয়োজন নেই, অন্তর্জালে আমি একজন ব্যাক্তি মাত্র। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ১০:৪৮, ২৬ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

উইকি সমৃদ্ধিতে অভিনন্দন[সম্পাদনা]

আশিক শাওন,

স্বল্প কয়েকদিনের মধ্যে অনেকগুলো (এ মুহুর্ত পর্যন্ত ২৩টি) নিবন্ধ সৃষ্টি বিশেষতঃ ভূগোল ও পরিবেশবিষয়ক নিবন্ধ রচনায় অগ্রসর হওয়ায় শুরুতেই অভিনন্দন জানাচ্ছি যা উইকি সমৃদ্ধিতে নতুন দিগন্ত ও স্বতঃস্ফূর্ততার পরিবেশ সৃষ্টি করবে বলে বিশ্বাস করি। তন্মধ্যে সৃষ্ট বিশ্ব পর্যটন সংস্থায় তথ্যভূক্তি বেশ আনন্দের ও কৌতুহলোদ্দীপক। এরই প্রেক্ষাপটে আপনার সৃষ্ট বিশ্ব পর্যটন দিবসে অংশগ্রহণ করেছি দিবস সম্পর্কীয় আগ্রহের কারণে। আপনি আপনার সম্পাদনা চালিয়ে যান। বানান ভুল হলেও সংশোধনের সুযোগ রয়েছে। পাশাপাশি যদি বিশ্ব পর্যটন দিবসের পার্থক্যগুলোয় একটু নজর দেন তাহলে আরো সোনায় সোহাগা হবে। ইংরেজি নিবন্ধে অনেক সময় তথ্যসূত্র থাকে না যা বিশ্ব পর্যটন সংস্থায় আপনি সম্পাদনা করেছেন। এ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। প্রয়োজনে উইকিপিডিয়া:তথ্যসূত্র অংশে প্রবেশ করে সম্যক অবহিত হতে পারেন। আর নিবন্ধ সম্প্রসারণে যে-কোন প্রকার সাহায্য-সহযোগিতায় তো নিয়মিত অনেক ব্যবহারকারীগণ রয়েছেনই। সুতরাং, চালিয়ে যান আপনার সম্পাদনা; সমৃদ্ধ হোক আপনার-আমার-আমাদের প্রাণের উইকি। এ শুভ কামনায় ও ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৯:১৭, ২৬ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Ashiq Shawon, Subrata Roy-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

MfD nomination of আলাপ:লুবনা জেবিন লোপা[সম্পাদনা]

আলাপ:লুবনা জেবিন লোপা, a page you substantially contributed to, has been nominated for deletion. Your opinions on the matter are welcome; please participate in the discussion by adding your comments at Wikipedia:Miscellany for deletion/আলাপ:লুবনা জেবিন লোপা and please be sure to sign your comments with four tildes (~~~~). You are free to edit the content of আলাপ:লুবনা জেবিন লোপা during the discussion but should not remove the miscellany for deletion template from the top of the page; such a removal will not end the deletion discussion. Thank you.  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৪৩, ২৯ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

December 2012[সম্পাদনা]

অনুগ্রহপূর্বক উইকিপিডিয়াতে অগঠনমূলক সম্পাদনা থেকে বিরত থাকুন।, যেমনটা আপনি করেছেন জিতু মিয়ার বাড়ী-এ। আপনার সম্পাদনা ধ্বংসপ্রবণতা হিসেবে গণ্য হয়েছে এবং বাতিল কিংবা মোছা হয়েছে। আপনি যদি পরীক্ষা-নিরীক্ষা করতে চান, অনুগ্রহ করে খেলাঘরে তা করুন। ধন্যবাদ। http://www.dcsylhet.gov.bd/index.php?option=com_content&view=article&id=206 পাতার কপি। কপিরাইট লঙ্ঘণ। বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৮, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

স্বাগতম, আমি Bellayet। যদিও উইকিপিডিয়া যে কেউই সম্পাদনা করতে পারেন, কিন্তু আমি আপনার এক বা একাধিক সাম্প্রতিক অবদান  to আবু নছর মোহাম্মদ এহিয়া (খান বাহাদুর) বাতিল করেছি। কারণ এই সম্পাদনাগুলো গঠনমূলক ছিলো না। আপনি যদি মনে করেন যে সম্পাদনা বাতিলের কাজটি সঠিক হয়নি, অথবা এই বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে তবে অনুগ্রহ করে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন। ধন্যবাদ! http://www.dcsylhet.gov.bd/index.php?option=com_content&view=article&id=78&Itemid=88 এর কপি। কপিরাইট লঙ্ঘন। বেলায়েত (আলাপ | অবদান) ১৫:২১, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

স্বাগতম, আমি Bellayet। যদিও উইকিপিডিয়া যে কেউই সম্পাদনা করতে পারেন, কিন্তু আমি আপনার এক বা একাধিক সাম্প্রতিক অবদান  to ইমামবাড়া বাতিল করেছি। কারণ এই সম্পাদনাগুলো গঠনমূলক ছিলো না। আপনি যদি মনে করেন যে সম্পাদনা বাতিলের কাজটি সঠিক হয়নি, অথবা এই বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে তবে অনুগ্রহ করে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন। ধন্যবাদ! http://www.prothom-alo.com/print/news/26919 থেকে কপি করা হয়েছে। বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩৭, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Ashiq Shawon, Leemon2010-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।


বাংলাদেশের বিভাগ[সম্পাদনা]

বাংলাদেশের বিভাগ নামে নিবন্ধ লিখুন।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:১৮, ৮ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

সেক্ষেত্রে রিডাইরেক্ট করা যেতো। কারণ আমার সেই নিবন্ধে আমি প্রশাসনিক কাঠামো লিখতে যাচ্ছিলাম। --Ashiq Shawon (আলাপ) ০৬:৩৭, ৮ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)
বাংলাদেশের বিভাগ নিবন্ধে আপনি লিখতে থাকুন, আগে থেকে যে বিষয়ে নিবন্ধ তৈরি আছে তা আগে দেখে নিন। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:৪৩, ৮ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

বিভাগওয়ারী বাংলাদেশের জেলাসমূহের তালিকা এইটা না দিয়ে , বিভাগ অনুযায়ী বাংলাদেশের জেলাসমূহের তালিকা দিলে ভালো হয়, আমার মতে।কারন, সাধারণত ওয়ারী থেকে অনুযায়ী কথাটা বেশী ব্যাবহার হয়। - আমি কি বিভাগ অনুযায়ী বাংলাদেশের জেলাসমূহের তালিকা এই নামে রিডাইরেক্ট করে দিব ? --Leemon2010 (আলাপ) ১৪:১০, ৮ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

-আপনি ঠিক করে দিলে আমি কিছু মনে করবোনা; এবং ভবিষ্যতে আমাকে না জানালেও চলবে। ধন্যবাদ।--Ashiq Shawon (আলাপ) ০৭:৫৬, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

কিছু পরামর্শ[সম্পাদনা]

উইকিপিডিয়ায় আপনার নিয়মিত অবদানের জন্য ধন্যবাদ। আপনার তৈরিকৃত নিবন্ধসমূহে অনুগ্রহ করে তথ্য সূত্র, আরো জানতে, তথ্য পঞ্জী এর বদলে যথাযথভাবে তথ্যসূত্র, আরও দেখুন, গ্রন্থপঞ্জি ব্যবহার করুন। আপনি লহ্ম্য করলে দেখতে পারবেন যে, বাংলা উইকিপিডিয়ার নিবন্ধসমূহে সেগুলো ওই ভাবে লিখা হয়েছে। আশা করি, আপনার তৈরিকৃত পরবর্তী নিবন্ধসমূহে বিষয়গুলো লহ্ম্য করবেন। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১৭:৪০, ৮ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

আমি আসলে জানতাম না বিষয়টি; লক্ষ্যও করিনি। ঠিক আছে; এখন থেকে ঠিক করা হবে। ধন্যবাদ।--Ashiq Shawon (আলাপ) ০৭:৫৪, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)
আমরা সবাই-ই যেহেতু উইকিপিডিয়ায়, বাংলায় আরো অবদান রাখবো, ইনশাল্লাহ, তাই একটু শুদ্ধ করে দেয়া প্রয়োজন মনে করছি: ইয়াহিয়া ভাই, টাইপো'র কারণে "লক্ষ্য" (ল+ক+ষ+য) না লিখে "লহ্ম্য" (ল+হ+ম+য) লিখেছেন বুঝতে পারছি, যাহোক সেটা আশা করি ঠিক হয়ে যাবে। কিন্তু "লক্ষ্য" আর "লক্ষ" বানানে পার্থক্য যেমন আছে, এর ব্যবহারও ভিন্ন। এবিষয়টা প্রথম আমি শিখি মুনির ভাইয়ের একটা লেখা থেকে: যখন আমরা "উদ্দেশ্য" (আমার উদ্দেশ্য আমি এটা করবো) বোঝাবো, তখন লিখতে হবে লক্ষ্য — যেমন: উইকিপিডিয়া সম্প্রসারণই আমাদের লক্ষ্য; আর যখন "দৃষ্টি দিন" (ভালো করে দেখুন) অর্থে লিখবো, তখন লিখতে হবে লক্ষ — যেমন: লক্ষ করুন, আপনি উইকিপিডিয়ার নিয়ম মেনে চলছেন কিনা। অবশ্য বলে রাখি: "লক্ষ" বানানটি "লাখ" হিসেবেও ব্যবহৃত হয়। এটা শুধুমাত্র একটা পরামর্শ, আমি যেমন শিখেছি ভুল করে, আশা করি আমাদের সবার সম্পাদনায়ই এই জ্ঞানটুকু উপকারে আসবে। :) ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:৪২, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)
ধন্যবাদ মঈনুল ভাই। আমি জানতাম দৃষ্টি দেয়া অর্থেও এটা ব্যবহৃৎ হয়! ঠিক আছে, এখন থেকে এই বিষয়েও আমি লক্ষ রাখবো।--Ashiq Shawon (আলাপ) ০৮:৫২, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

রিডিরেক্ট পরামর্শ[সম্পাদনা]

একই বিষয়ে একাধিক নিবন্ধ থাকলে সর্বাপেক্ষা গ্রহণযোগ্য নিবন্ধে সেগুলোকে একত্র করাটাই রীতি, যদি না, সেগুলো আলাদাভাবে নিবন্ধ হবার মতো যথেষ্ট বড়, উল্লেখযোগ্য ও গ্রহণযোগ্য না হয়। সেক্ষেত্রে ছোট ছোট নিবন্ধ তৈরি না করে মূল নিবন্ধে অনুচ্ছেদ আকারে সেবিষয়ে লিখে, তারপর বাকি পাতাগুলো সেই মূল শিরোনামে রিডিরেক্ট করে দেয়াটাই রীতি। যেমন: বাংলাদেশ ছাত্রলীগ নিবন্ধ আলাদাভাবে না লিখে তা বাংলাদেশ আওয়ামী লীগ নিবন্ধে অনুচ্ছেদ আকারে লেখা যায়, পরে তা কলেবরে বড় হলে এবং আলাদা নিবন্ধ ডিমান্ড করলে তা আলাদা করা যায়। সেক্ষেত্রে বাংলাদেশ ছাত্রলীগ শিরোনামকে বাংলাদেশ আওয়ামী লীগ নিবন্ধে ডাইভার্ট করতে বাংলাদেশ ছাত্রলীগ নিবন্ধে লিখতে হবে #REDIRECT[[বাংলাদেশ আওয়ামী লীগ]], তাহলেই কেউ বাংলাদেশ ছাত্রলীগ-এ ক্লিক করলে বাংলাদেশ আওয়ামী লীগ পাতায় চলে যাবে। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৫০, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

সমস্যা হচ্ছে আগে বাংলাদেশ ছাত্রলীগের জন্ম; তারপর বাংলাদেশ আওয়ামী লীগের জন্ম। আবার, বাংলাদেশ আওয়ামী লীগ সরাসরি ছাত্রলীগকে নিজেদের সংগঠন বলতে পারেনা, নির্বাচন কমিশনের নতুন শর্তানুসারে। এখন কি করা যায় বলেন?--Ashiq Shawon (আলাপ) ১০:৫৪, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

উইকিপ্রকল্প সিলেটে স্বাগতম![সম্পাদনা]

সুপ্রিয় প্রভাষক, হয়তো আপনি সিলেটি নন, কিন্তু সিলেটে কর্মরত এবং সিলেটকে যথেষ্ট কাছে থেকে দেখার সুযোগ আপনার হচ্ছে এখন, যে সুযোগটা আমারও হয়তো হচ্ছে না। তাই আপনাকে আবশ্যকীয় নিবন্ধগুলো-তে সম্পাদনার পাশাপাশি স্বাগত জানাচ্ছি উইকিপ্রকল্প সিলেটে অংশগ্রহণের জন্য। স্বাগতম! —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:২২, ১৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

মঈনুল ভাই, আপনি বুঝতে পারেননি মনে হয়; আমি আসলে সিলোটী, হবিগঞ্জের মাধবপুর উপজেলার ফতেহ্‌পুর আমার গ্রামের বাড়ি। আপনার আমন্ত্রণ গ্রহণ করলাম। দেখি কতটুকু কি করতে পারি। ধন্যবাদ।--Ashiq Shawon (আলাপ) ১৩:৫০, ১৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

পরামর্শের জন্য[সম্পাদনা]

বানান নিয়ে একটা সমস্যায় পড়ছি। লিগ না লীগ কোন বানানটা আসলে ঠিক? যদি দুইটা বানানই ঠিক হয়, তাহলে এই নিবন্ধে ->বাংলাদেশ প্রিমিয়ার লীগ কোন বানান টা দেয়া ঠিক হবে? (আমি বিভিন্ন অনলাইন পত্রিকায় খুঁজে দেখছি, বেশীর ভাগ পত্রিকা বাংলাদেশ প্রিমিয়ার লিগ ব্যাবহার করছে) --Leemon2010 (আলাপ) ১৬:৫৭, ২২ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

নিবন্ধে অযাচিত স্পেসিং[সম্পাদনা]

শাওন ভাই, আপনি দেখলাম ইদানিংকার নিবন্ধগুলোতে অপ্রয়োজনীয় স্পেসিং রাখছেন, একাধিক এন্টার দিয়ে লেখা নামিয়ে নিচ্ছেন, এতে নিবন্ধের স্বাভাবিক গঠন বিনষ্ট হয়। আপনার কাছে অনুরোধ থাকবে, একটি এন্টার দিয়ে পরবর্তি ধাপে যাবার জন্য, যেখানে দরকার, সেখানে কেবলমাত্র ২টি এন্টার দিন। ...আর, আরেকটা বিষয় লক্ষ করলাম, আপনি লিখছেন "নতুন নিবন্ধন", আমার মনে হচ্ছে আপনি "নতুন নিবন্ধ" লিখতে চাচ্ছেন। নিবন্ধন > registration, আর নিবন্ধ > article। যাহোক, এগুলো ব্যাপার না। চালিয়ে যান। কাজ ভালো হচ্ছে। ভালো হয় একাধিক তথ্য-উৎসসহ নিবন্ধের অবতারণা করলে। একটি কিংবা প্রাথমিক তথ্যউৎস নিয়ে কাজ করলে সেটা নিরপেক্ষতায় প্রশ্নবিদ্ধ থেকে যায়। একাধিক তথ্যউৎস নিয়ে কাজ করলে নিরপেক্ষতা সহজে নিশ্চিত করা যায়। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:০৮, ৩১ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

পরামর্শের জন্য ধন্যবাদ। একটিই ব্যবহার করছি এখন থেকে। ধন্যবাদ।--Ashiq Shawon (আলাপ) ১৮:৫১, ৭ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)