ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ২৯

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ২৫ সংগ্রহশালা ২৭ সংগ্রহশালা ২৮ সংগ্রহশালা ২৯ সংগ্রহশালা ৩০ সংগ্রহশালা ৩১ সংগ্রহশালা ৩৪

নিবন্ধের শিরোনাম পরিবর্তন

@আফতাবুজ্জামান ভাই, ইতিহাস (হিন্দু ধর্মগ্রন্থ) নিবন্ধটির শিরোনাম "ইতিহাস (ভারতীয় দর্শন)" এ রুপান্তর করতে অনুরোধ করার করছি। Usoejw9 (আলাপ) ০৩:১০, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

ইতিহাস (ভারতীয় ধর্মগ্রন্থ) -এভাবে লেখা উচিত। আমিই করে দিচ্ছি Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৩:৪৩, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, নিকষা নিবন্ধটির শিরোনাম "কৈকেশী" এতে রুপান্তর করার অনুরোধ করছি।
Usoejw9 (আলাপ) ১৮:১৩, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Usoejw9, উক্ত নিকষা নিবন্ধের আলাপ পাতায় "ব্যবহারকারী:শরদিন্দু ভট্টাচার্য্য"-কে উল্লেখ করে স্থানান্তরের আলোচনা উত্থাপন করলে মনে হয় ভালো হয়। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৯, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, রাক্ষস নিবন্ধের শিরোনামের নিচে যে ছোট করে লেখা "হিন্দু বিশ্বাস মতে এক দানবীয় প্রাণী" অর্থাৎ কেন্দ্রীয় বিবরণটি মুছে ফেলুন। কারণ সব রাক্ষসই যে দানবীয় হবে তার কোনো প্রমাণ নেই। উল্লেখ্য, রাক্ষস, দৈত্য (হিন্দুধর্ম)দানব (হিন্দুধর্ম) এরা এক নয়।
Usoejw9 (আলাপ) ১৫:৩৪, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Usoejw9, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩১, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, রামায়ণ: দ্য লিজেন্ড অফ প্রিন্স রাম এই নিবন্ধের তথ্যছকে কিভাবে "website, YouTube channel, Facebook page, Twitter page" ইত্যাদি ক্ষেত্র যোগ করা যায়?
Usoejw9 (আলাপ) ০৩:২৬, ৯ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Usoejw9, তথ্যছকে এগুলি যোগ করার ব্যবস্থা নেই। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:১৩, ৯ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

Robin Saha-এর প্রশ্ন (১৩:৩৪, ৬ ডিসেম্বর ২০২২)

টেমপ্লেট:Infobox religious text পাতায় “স্তোত্র” অংশের সমস্যাটা ঠিক করতে পারছি না। স্তোত্র লেখাটি টেমপ্লেটে প্রদর্শিত হচ্ছে না। --Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৩:৩৪, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@Robin Saha, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৭, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

তথ্য সূত্র

ভাই, আশাকরি আপনি ভালো আছেন। একটি বিষয় জানার ছিলো, সেটি হচ্ছে একই পৃষ্ঠায় একটি তথ্যসূত্র কে ছোট করে কেটে অন্য জায়গায় ব্যবহার করা যায়???

<ref>{{সাময়িকী উদ্ধৃতি|শিরোনাম=International Fleet Review 2022 {{!}} Bangladesh Navy|ইউআরএল=https://www.youtube.com/watch?v=nGaOHSEkgvs|ভাষা=bn-BD}}</ref> অপূর্ব রায়-২৩ (আলাপ) ০১:১০, ৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@অপূর্ব রায়-২৩: প্রথমে তথ্যসূত্রকে একটি নাম দিন। যেমন, <ref name="ইউটিউব">{{সাময়িকী উদ্ধৃতি|শিরোনাম=International Fleet Review 2022 {{!}} Bangladesh Navy|ইউআরএল=https://www.youtube.com/watch?v=nGaOHSEkgvs|ভাষা=bn-BD}}</ref>, এবার ঐ নিবন্ধে যেসব জায়গায় এই সূত্র ব্যবহার করতে চান, সেখানে শুধু লিখুন <ref name="ইউটিউব" />। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫০, ৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
বুঝতে পারলাম। অনুগ্রহ করে আপনি যুক্ত করে দিন। অপূর্ব রায়-২৩ (আলাপ) ০৫:০৬, ৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট ত্রুটি

ব্যবহারকারী:Mehediabedin/খেলাঘর/১ পাতায় থাকা তথ্যছকে লুয়া ত্রুটি মডিউল:মানচিত্রের_কাঠা এর 343 নং লাইনে: bad argument #1 to 'isValidEntityId' (string expected, got nil)। দেখা যাচ্ছে। আপনি ব্যাপারটা একটু দেখুন। মেহেদী আবেদীন ১৪:০১, ১৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@Mehediabedin, মূল পাতায় নিলে ঠিক হয়ে যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২১, ১৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

আফতাব বট কর্তৃক "ভুল" সম্পাদনা?

সুধি, এই তালিকায় বাংলাদেশ বনাম "অন্য দল"-এর মধ্যকার ক্রিকেট ম্যাচের তালিকা সম্পর্কিত কিছু নিবন্ধ দেখে প্রথমে আমি অবাক হই। তার নিবন্ধগুলোতে গিয়ে একটু ঘাঁটাঘাঁটি করতেই লক্ষ্য করলাম, এই বছরের ২০ জুন পর্যন্ত যথেষ্ট তথ্যসমৃদ্ধ নিবন্ধ ছিল। কিন্তু সেদিনই আপনার বট সেগুলোকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের রেকর্ডের তালিকা নিবন্ধে পুনর্নির্দেশ করে। উদাহরণস্বরূপ, এটা বা এটা। অথচ, ম্যাচের তালিকা আর রেকর্ডের তালিকার মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। তাছাড়া অপসারিত তথ্যগুলোও আমার জানামতে অন্য কোথাও যুক্ত করা হয়নি। এটা করার কারণ কী? কোনও আলোচনা কি হয়েছিল? সারাংশে তো কোনও উল্লেখ পাচ্ছি না। অনুগ্রহ করে এমনটা করার কারণ জানান।
আপাতত আমি এগুলোকে ভুলক্রমে হওয়া সম্পাদনা ধরে নিয়ে বাতিল করছি... - ≈ MS Sakib  «আলাপ» ১৫:৩১, ১৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

সম্পূরক: আমার মতামত হচ্ছে তিন ফরম্যাটের জন্য তিনটা আলাদা আলাদা তালিকা তৈরি না করে, একটা দেশের জন্য একটা তালিকা তৈরি করে ফরম্যাটের নাম থেকে তাতে পুনর্নির্দেশ করে দেওয়া হলে ভালো হয় (যেহেতু নিবন্ধগুলো খুব বড় নয়)। উদাহরণস্বরূপ: "বাংলাদেশ বনাম পাকিস্তানের মধ্যকার আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের তালিকা" নামে নিবন্ধ থাকবে এবং এতে টেস্ট, ওয়ানডে, টি-২০ তিন খেলারই তালিকা থাকবে। পাশাপাশি ......টেস্ট ম্যাচের তালিকা, ...টুয়েন্টি২০... এরকম নাম থেকে পুনর্নির্দেশ থাকবে। ≈ MS Sakib  «আলাপ» ১৫:৪২, ১৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@MS Sakib, en:Wikipedia:Articles for deletion/Bangladesh and Hong Kong in One day Internationals দেখে পুনর্নির্দেশ দিয়েছিলাম। তুমি করতে চাইলে তৈরি করো। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৪, ১৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023:WCI2023 Open Community call on 18 December 2022

Dear Wikimedian,

As you may know, we are hosting regular calls with the communities for WikiConference India 2023. This message is for the second Open Community Call which is scheduled on the 18th of December, 2022 (Today) from 7:00 to 8:00 pm to answer any questions, concerns, or clarifications, take inputs from the communities, and give a few updates related to the conference from our end. Please add the following to your respective calendars and we look forward to seeing you on the call.

Furthermore, we are pleased to share the telegram group created for the community members who are interested to be a part of WikiConference India 2023 and share any thoughts, inputs, suggestions, or questions. Link to join the telegram group: https://t.me/+X9RLByiOxpAyNDZl. Alternatively, you can also leave us a message on the Conference talk page. Regards MediaWiki message delivery (আলাপ) ০৮:১১, ১৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

On Behalf of, WCI 2023 Organizing team

এব্রাহাম জাপ্রুডার নিয়ে Prithoknnoman2-এর প্রশ্ন (১৪:২৯, ১৮ ডিসেম্বর ২০২২)

আসসালামু আলাইকুম --Prithoknnoman2 (আলাপ) ১৪:২৯, ১৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@Prithoknnoman2, ওয়ালাইকুম আসসালাম। জ্বি, বলুন। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৭, ১৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
সাপ্তাহিক অন্যকন্ঠ এই পাতাটি মুছে ফেলতে হবে। আমি পুরোনো কিছু তথ্যসূত্র পেয়েছিলাম। পরে এটার বিষয়ে তথ্য তেমন কিছু পেলাম না। অনুগ্রহ করে পাতাটি মুছে ফেলুন Prithoknnoman2 (আলাপ) ১১:০৩, ১৯ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

তথ্যছক সমস্যা

ইংরেজি উইকিপিডিয়া থেকে বাংলায় অনুবাদ করার সময় Infobox Political Post এর কিছু উপাদান বাংলায় কাজ করছে না । এখানে BadhonCR (আলাপ) ২০:৪৪, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@BadhonCR, ঠিক করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫২, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ BadhonCR (আলাপ) ২০:৫৪, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট আমদানীর অনুরোধ!

@আফতাবুজ্জামান সুধী, en:Template:Infobox Instagram personality বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করার অনুরোধ করছি। এর আগে একবার টেমপ্লেট অনুবাদ করতে গিয়ে ভজঘট করেছি, এবার আর ঝুঁকি নিতে চাচ্ছিনা :) । শুভকামনা। ~ ফায়সাল বিন দারুল (২০২২) ১৯:০৮, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@FaysaLBinDaruL, করেছি। {{তথ্যছক ইন্সটাগ্রাম ব্যক্তিত্ব}}। আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৩, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ ~ ফায়সাল বিন দারুল (২০২২) ১৬:০৯, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট আমদানীর অনুরোধ!

IMDB মতো Bollywood Hungama এর টেমপ্লেট আমদানীর অনুরোধ রইল । নমুনা ইংরেজি এখানে এর মতো বাংলা এখানে তৈরির জন্য। BadhonCR (আলাপ) ১৪:০৭, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@BadhonCR জনাব, এখন দেখুন কাজ করছে। --  কুউ পুলক  ১৫:৩২, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ BadhonCR (আলাপ) ১৬:০২, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

টেমপ্লেটে সমস্যা

Infobox Organization এর "abbreviation" বাংলা উইকি তে কাজ করছে না। BadhonCR (আলাপ) ১২:০৯, ২২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@BadhonCR, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ২২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

আইপি বাধা

ইংরেজি উইকিপিডিয়ায় আইপি বাধার সম্মুখিন হচ্ছি। করণীয় কি? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১০:২৯, ২৩ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@Robin Saha, আপনি ডেক্সটপ মুডে (পৃষ্ঠার একদম নিচে গেলে ডেক্সটপে যাওয়ার লিঙ্ক পাবেন) গিয়ে, সেখানে সম্পাদনা ক্লিক করুন ও ভিতরের লেখা কপি করে বাংলা উইকিতে আপনার খেলাঘরে যোগ করুন ও বাকি কাজ সম্পন্ন করুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
খেলাঘরে সম্পাদনা করেলে ইংরেজি উইকিপিডিয়ায় পাবলিশ হবে কি করে। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৪:১২, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin Saha আমার মতে আপনি আই পি বাধামুক্ত অধিকারের জন্য আবেদন করুন সেখানে! ≈ ফারহান  «আলাপ» ০৪:১৮, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
কিভাবে করতে হবে? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৪:২২, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin Saha: en:Wikipedia:IP_block_exemption#Requesting_and_granting_exemption পড়তে পারেন। — AKanik 💬 ০৬:৪৩, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

নতুন এডিটাথন

২০২৩ ফিফা মহিলা বিশ্বকাপ এর জন্য জাতীয় মহিলা ফুটবল দলগুলির নিবন্ধ নির্মাণার্থে নতুন একটা এডিটাথন করলে কেমন হয়? চ্যাম্পিয়ন স্টার ১ (আলাপ) ১০:৩১, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@চ্যাম্পিয়ন স্টার ১, করা যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০১, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

তথ্য বিকৃতি

Asg123778 নামক এক ব্যবহারকারী রাজবংশী নিবন্ধে কোনো রূপ তথ্যসূত্র উল্লেখ না করে প্রায় ৬ বার সম্পাদনের মাধ্যমে তথ্য বিকৃতি করেছে। তার সম্পাদনা গুলো পূর্বাবস্থায় নিয়ে আসার অনুরোধ করা হলো। BadhonCR (আলাপ) ১৩:৫৯, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@BadhonCR, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০১, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২৫ ডিসেম্বর ২০২২ তৈরি করেছে। এখন ছবিটিতে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৮:০০, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

দুঃখিত বট অনুল্লেখ্য হিসেবে চিহ্নিত করবে, ব্যবহারকারী বিজ্ঞপ্তি পাবেন না, এটা বুঝতে পারিনি। তাই অর্ধস্বয়ংক্রিয়ভাবে আরেকটি বার্তা দিচ্ছি। KanikBot (আলাপ) ১৮:১৯, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Ahmad Kanik, ৬ ঘণ্টার পরিবর্তে ৭/৮ ঘণ্টা আগে এই বট-বার্তা দেওয়া সম্ভব? তাহলে সকলের কাছে বাংলাদেশ সময় রাত ১২টায় আগেই বার্তাটি আসলো। আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩১, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
জ্বি, আগে বার্তা ভাল হবে। ৯ টা থেকে ১২ টার মধ্যে সবাই বেশি সক্রিয় থাকেন, প্রতিদিন সাম্প্রতিক পরিবর্তন দেখে তাই মনে হয়। আমি বাংলাদেশ সময় রাত ৯ টা ৫০ মিনিটে স্ক্রিপ্ট চলার জন্য সার্ভারে নির্ধারণ করব ভাবছি। — AKanik 💬 ০২:৪৫, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২৬ ডিসেম্বর ২০২২ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫২, ২৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

টুইংকেল উন্নয়ন

লিমন ভাই, টুইংকলে ট্যাগ ব্যবহারের পর প্রাকদর্শনের কোন উপায় নেই। এটির প্রাকদর্শনের উপায় হলে ব্যবহার সহজ হতো। - Nazrul Islam Nahid (আলাপ) ১৫:৫৪, ২৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

ইংরেজিতে শেখার কোনো ওয়েবসাইট যুক্ত করা অ্যালাউড হলে বাংলাগুলো কেন নয়?

শেখার রিসোর্স হিসেবে ইংরেজি কোনো ওয়েবাসাইট এর লিংক যুক্ত করা গেলেও বাংলাগুলো কি দোষ করলো আসলে? ধন্যবাদ! Zonayed Ahmed (আলাপ) ১৮:২৬, ২৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@Zonayed Ahmed, বাংলা ওয়েবসাইট অবশ্যই আরও বেশি গ্রহণযোগ্য, তবে আপনি যা করছেন অর্থাৎ নিজের ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক প্রদান গ্রহণযোগ্য নয়। আপনাকে আমি বরং জাভাস্ক্রিপ্ট পাতাটিতে লেখা যোগ করে এর উন্নতি করতে আহ্বান করব। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৩, ২৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৩১ ডিসেম্বর ২০২২ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ৩০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

১ লাখ সম্পাদনা!

১ লাখ সম্পাদনা!
১ লাখ সম্পাদনা করায় আপনাকে অভিনন্দন, অভিনন্দন, অভিনন্দন। এ অবদান বলে বোঝানো যাবে না। আপনার এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক। অনেক অনেক শুভেচ্ছা আপনার জন্য। —শাকিল (আলাপ · অবদান) ০৫:১০, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান অবশেষে! আমার আন্তরিক অভিবাদন গ্রহণ করুন। :) ~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৫:৪১, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
অভিনন্দন আফতাব ভাই। 🎉 অনেকদিন ধরে আপনার এক লক্ষ সম্পাদনা দেখার অপেক্ষায় ছিলাম। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৮:০১, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
আফতাবুজ্জামান, অভিনন্দন ও শুভ কামনা জানাচ্ছি। আপনার এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক। --Factcheckerhuman (আলাপ) ১১:১৬, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@আফতাব ভাই, আপনাকে আমার পক্ষ থেকে অকৃত্রিম শুভেচ্ছা ও অভিনন্দন, আশা করি আপনি উইকিপিডিয়া ও অন্যান্য সহপ্রকল্পে অবদান রাখা অব্যাহত রাখবেন! শুভেচ্ছান্তে, ≈ ফারহান  «আলাপ» ১২:৪২, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক

পথনির্দেশ পদক
জনাব, আফতাবুজ্জামান, সম্প্রতি আপনি ১,০০,০০০তম সম্পাদনা অতিক্রম করেছেন (লিমন২০১০ ব্যবহারকারীর সম্পাদনা বাদে)। তাই আপনাকে এই পদক দেয়া হলো। বাংলা উইকিতে কোন পদক নেই যে আপনার অবদানকে প্রকাশ করে (তারপরও)। আপনার প্রতি অনেক অনেক দোয়া থাকবে, ভালোবাসা নিবেন ও শুভকামনায় -- কুউ পুলক  ০৫:২৮, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)


বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৩ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৪ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৫ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ৪ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

Hasibur Rahman bin Abul Kalam-এর প্রশ্ন (০৭:৪২, ৫ জানুয়ারি ২০২৩)

শুভেচ্ছা ও অভিনন্দন --Hasibur Rahman bin Abul Kalam (আলাপ) ০৭:৪২, ৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Hasibur Rahman bin Abul Kalam, আপনাকেও শুভেচ্ছা। আপনার প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৭, ৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৬ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (৭ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৭ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

ভাষা পদক

ভাষা পদক
১৯৪৩ এর বাংলাভাষী অঞ্চলের মানচিত্র। আপনি এ সমগ্র অঞ্চলের মানুষদের মাতৃভাষায় জ্ঞানার্জনে অবদান রাখছেন। বাংলা উইকিপিডিয়ার ১ লক্ষ সম্পাদনাকারী হিসেবে আপনার হাতে আমি এ মানচিত্রটি তুলে দিলাম। আগলে রাখবেন।- Nazrul Islam Nahid (আলাপ) ১৯:৩৮, ৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (৮ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৮ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (৯ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৯ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ৮ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (১০ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/১০ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ৯ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

তুমি রবে নীরবে

ভাই, তুমি রবে নীরবে আর তুমি রবে নীরবে (২০১৭-এর চলচ্চিত্র) দুটির সম্পাদনা ইতিহাস আলাদা হওয়ার কথা। ~ ফায়সাল বিন দারুল (২০২৩) ০১:২৮, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@FaysaLBinDaruL, হ্যাঁ, আলাদা আছে। আপনি সম্পাদনা ইতিহাস দেখুন। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৬, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
@FaysaLBinDaruL, আপনি প্রথমে চলচ্চিত্র পাতা হিসেবে তুমি রবে নীরবে শুরু করেছিলেন, পরে এই চলচ্চিত্রের পাতাকে দ্ব্যর্থতা নিরসন পাতায় পরিণত করেন (ফলে নিবন্ধের ইতিহাস দুই রকম সম্পাদনা ছিল, প্রথমে চলচ্চিত্র ও পরে দ্ব্যর্থতা নিরসন)। আমি শুধু দ্ব্যর্থতা নিরসনে পরিণত করার আগের সম্পাদনা অংশটুকু (যখন চলচ্চিত্র পাতা হিসেবে তৈরি ও সম্পাদনা করেছিলেন) তুমি রবে নীরবে (২০১৭-এর চলচ্চিত্র)-এ নিয়েছি। দুটির সম্পাদনা ইতিহাস এখনো আলাদা আছে (দ্ব্যর্থতা নিরসনের পাতায় দ্ব্যর্থতা নিরসনের সম্পাদনাটুকু, চলচ্চিত্রের পাতায় চলচ্চিত্রের সম্পাদনাটুকু আছে)। জানি না বুঝাতে পারলাম কিনা।
আপনি চাইলে আমি তুমি রবে নীরবে মুছে দিতে পারি, আপনি নতুন করে দ্ব্যর্থতা নিরসন পাতাটি তৈরি করতে পারেন। কিংবা আগের অবস্থায় এনে দিতে পারি। যেটা আপনার ইচ্ছা, শুধু বলুন। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৩৬, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
না ভাই, মুছতে হবে না। কিছুক্ষণের জন্য আমার নিবন্ধ তালিকা হতে দ্ব্যর্থতা নিরসনের ভুক্তিটি গায়েব হয়ে গিয়েছিল। সম্পাদনা ইতিহাস একত্রিত করার কারণে এমন হয় কিনা, জানার জন্য বার্তা দিয়েছিলাম, আরকি। ~ ফায়সাল বিন দারুল (২০২৩) ০২:৪৪, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (১২ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/১২ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫২, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

Masum Reza (The Villain)-এর প্রশ্ন (০৯:৫৭, ১২ জানুয়ারি ২০২৩)

hi --Masum Reza (The Villain) (আলাপ) ০৯:৫৭, ১২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (১৩ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/১৩ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ১২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

পরীক্ষিত করার অনুরোধ

মহাভারত নিবন্ধটিতে ২টি সম্পাদনা করা হয়েছে, সেগুলো পরীক্ষিত করার অনুরোধ করছি। Usoejw9 (আলাপ) ০৪:৩২, ১৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

গ্রাফ প্রদর্শন করার অনুরোধ

প্রিয় আফতাব ভাই, সমকামিতার সাথে জীববিজ্ঞানের সম্পর্ক নিবন্ধটিতে ভ্রুণের ক্রমবিকাশ অনুচ্ছেদে আমি একটি গ্রাফ যুক্ত করেছি, কিন্তু গ্রাফটা প্রদর্শিত হচ্ছে না। অনুগ্রহ করে সংশোধন করে দিয়েন। প্রলয় (আলাপ) ০৪:১৮, ১৪ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@প্রলয়স্রোত, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২২:০৩, ১৪ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ প্রলয় (আলাপ) ১৩:৩৩, ১৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (১৬ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/১৬ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ১৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (১৭ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/১৭ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ১৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

পাতা সুরক্ষার অনুরোধ!

ভাইয়া, আমার ব্যবহারকারী পাতাটি সম্পূর্ণ সুরক্ষিত করে দিন। ধন্যবাদ। বোরহান (আলাপ) ১৫:২২, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Borhan, সম্পূর্ণ সুরক্ষিত করলে কিন্তু আপনি নিজেও উক্ত পাতায় সম্পাদনা করতে পারবেন না। নিশ্চিত? আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫২, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
আমি অবগত আছি, নিশ্চিত। বোরহান (আলাপ) ১৫:৫৪, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
@Borhan, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০১, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (২১ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২১ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫৩, ২০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (২২ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২২ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ২১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

Zunayed Al Habib-এর প্রশ্ন (২০:৩৫, ২১ জানুয়ারি ২০২৩)

Assalamoalaikum warahmatullahi obarakatu... আপনার মতো একজন পরামর্শ দাতা পেয়ে আমি নিজেকে খুবই ভাগ্যবান মনে করছি। আমি দীর্ঘ দিন ধরে "ইউকিপিডিয়া" পড়ছি এবং এটা পড়তে আমার খুবই ভালো লাগে। শুনলাম এটি আমাদের মতো সাধারণ মানুষের দ্বারাই লেখা হয়। তখন থেকে ইচ্ছা জাগলো যে,আমি কোনো অবধান রাখতে পরি কিনা। তাই নিবন্ধনটাও করে নিয়েছি। তার ই দিক নির্দেশনায় আপনাকে এসএমএস করা।আপনার কাছে জানতে চাচ্ছি যে, কিভাবে আমি এখানে সর্বোচ্চ অবধান রাখতে পারি? --Zunayed Al Habib (আলাপ) ২০:৩৫, ২১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Zunayed Al Habib আপনি তিনভাবে উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। প্রথমটি হলো, ধরুন উইকিপিডিয়ার কোন পেজের লেখা কেউ মুছে দিলো বা ভুল লেখা দিয়ে ছিলো৷ সেই ভুল লেখা সরিয়ে বা সেই মুছে যাওয়া লেখা ফিরিয়ে এনে অবদান রাখতে পারেন। দ্বিতীয়ত, আপনি বাংলাদেশ বা দেশের বাইরের কোন টপিক যেটা সম্পর্কে উইকিপিডিয়ায় কোন তথ্য নেই সেই সম্পর্কে একটা পেজ উইকিপিডিয়ায় লিখতে পারেন। তৃতীয়ত, আপনি ইংরেজি উইকিপিডিয়া থেকে কোন পেজ যেটা বাংলা উইকিপিডিয়ায় নেই সেটা অনুবাদ করে এখানে পেজ বানাতে পারেন। এছাড়াও আরো অনেক উপায় আছে, যেমন আপনি দেশের গুরুত্বপূর্ণ স্থান বা জায়গার ছবি আপনার মোবাইলের ক্যামেরা দিয়ে তুলে উইকিপিডিয়ায় আপলোড করতে পারেন। সেই ছবি প্রয়োজনে আমরা এখানে যেকোন পেজে ব্যবহার করতে পারি। তবে উইকিপিডিয়ায় অবদান রাখার আগে এর নিয়মগুলো অবশ্যই জেনে নিবেন। আপনার যাত্রা শুভ হোক। মেহেদী আবেদীন ২১:৪২, ২১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
@Zunayed Al Habib, আপনাকে একটা কাজ দেই (হাতেকলমে শিখন বলতে পারেন), আপনি আপনার গ্রাম যে ইউনিয়নে অবস্থিত সেই ইউনিয়নের পাতায় কিছু তথ্য যোগ করার চেষ্টা করুন (পাতা খুঁজে না পেলে আমাকে আপনার ইউনিয়ন ও জেলার নাম বলুন)। তথ্য যোগ করতে উক্ত পাতায় থাকা কলম আইকনে ক্লিক করুন। ভয় পাবেন না, সাহস করুন। আপনি যদি বুঝতে না পারেন, আমাকে বলুন কোথায় আটকিয়েছেন। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৪, ২১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

তথ্যসূত্র সমস্যা

সুধী, অনেকদিন ধরে আমি আনাতকাবির অনুবাদের কাজ করছি, ইদানিং আমি এই নিবন্ধে তথ্যসূত্র অংশে কিছু ত্রুটি দেখতে পাচ্ছি। প্রথমে টেমপ্লেট:Sfn এর কথায় আসি। নিবন্ধে গ্রন্থপঞ্জিতে বোরানের দুটি তথ্যসূত্র আছে। দুটি কর্মই একই সালে প্রকাশিত হওয়ায় দুটো যথাক্রমে 2011a ও 2011b দিয়ে চিহ্নিত করা হয়েছে। এখন বাংলা করার জন্য আমি দুটিকে ২০১১ক ও ২০১১খ লিখেছিলাম কিন্তু সেক্ষেত্রে তারিখে সমস্যা দেখাচ্ছে। এটা সমাধান করা উচিত।

দ্বিতীয় সমস্যাটি হলো সূত্র আর্কাইভ সমস্যা। ইংরেজি উইকিপিডিয়ায় সূত্র আর্কাইভের সময় উদ্ধৃতিতে টেমপ্লেটে "|url-status=live" লিখলে মূল লিংকটি শিরোনামে আর আর্কাইভ লিংক আর্কাইভ হিসেবে উল্লেখ করা হয়, "|url-status=dead" লিখলে সেক্ষেত্রে মূল শিরোনামে আর্কাইভ লিংক চলে যায়। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় যাই লিখিনা কেন সবসময় এখানে শিরোনামে আর্কাইভ লিংক দেওয়া হয়। এটা ঠিক করতে হবে।

আরেকটা সমস্যা হলো উদ্ধৃতি টেমপ্লেটে "|lang=tr" লিখলে ব্র‍্যাকেটে "তুর্কী ভাষায়" আসছে, এটা তুর্কি হওয়া উচিত। অন্যদিকে উদ্ধৃতিতে শিরোনামের পর পিডিএফ ইংরেজিতে (PDF) আসছে। এটাও বাংলা করা উচিত।

এই ব্যাপারগুলো একটু দেখুন। মেহেদী আবেদীন ১৩:২৬, ২১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Mehediabedin, পিডিএফ ও তুর্কি সমস্যা ঠিক করেছি। বাকি দুটি সমস্যা আপাতত ঠিক করা সম্ভব হবে না। আর্কাইভের সমস্যাটি জানা। বাংলা উইকির কোড ২০১৮ সালের, ইংরেজি উইকিতে ২০২০-২১ সালের দিকে এটা যোগ হয়। এটার কোড ও অন্যান্য নতুন যোগ হওয়া বিভিন্ন কিছু যোগ করতে মডিউলটি আবার গোড়া থেকে ধরতে হবে, কবে করতে পারব আমি নিজেও জানি না। আফতাবুজ্জামান (আলাপ) ০০:০২, ২২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান সেক্ষেত্রে সময় নিয়ে অনেক পরে করলেও সমস্যা হবেনা। আমি আপাতত তথ্যসূত্র গুলো বাংলা করে রাখছি, যদিও তারিখের অংশে সমস্যা দেখাবে। মেহেদী আবেদীন ০০:১৩, ২২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বট চালানোর অনুরোধ

আনাতকাবির নিবন্ধে টেমপ্লেটগুলোতে আমি কিছু প্যারামিটার ইংরেজিতে লিখেছি। কোন বট এই নিবন্ধে চালিয়ে কি সেগুলো বাংলা করা যাবে? মেহেদী আবেদীন ১৯:৩৮, ২২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Mehediabedin, করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫০, ২২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ। আরেকটা ব্যাপার, নিবন্ধে অনেক ছবিতে নির্দিষ্ট সাইজ ব্যবহার করা হয়েছে। তো যখন আমি সেসব ছবির পিক্সেল "240x240পিক্সেল" থেকে বাংলা করে "২৪০x২৪০পিক্সেল" এভাবে লিখছি তখন দেখা যাচ্ছে কিছু ছবি আগের চেয়ে ছোট হয়ে গেছে, আবার কিছু ছবি অনেক বড় হয়ে গেছে। সাইজ একই লিখলে শুধু বাংলা করার জন্য আকৃতি কেন বদলে যাবে বুঝতে পারছিনা। ইংরেজি সাইজটা ঠিক আছে, কিন্তু পিক্সেল বাংলায় লিখলেই সমস্যা হচ্ছে। মেহেদী আবেদীন ১৯:৫৫, ২২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
@Mehediabedin, সংখ্যাটি বাংলায় লিখলে কাজ করবে না, মিডিয়াউইকি সফটওয়্যার তা এখনো বুঝতে পারে না। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৩, ২২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (২৫ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২৫ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ২৪ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (২৬ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২৬ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ২৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

Mir Motiur Rahaman786-এর প্রশ্ন (১৮:১৬, ২৬ জানুয়ারি ২০২৩)

আমি কি ভাবে পোস্ট করব, যেটি গুগলে সার্চ করলে দেখা যাবে ? --Mir Motiur Rahaman786 (আলাপ) ১৮:১৬, ২৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Mir Motiur Rahaman786, আপনি যদি কোনও নিবন্ধ লিখেন, তা গুগলে দেখা যাবে ([উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?]] দেখুন)। অনুগ্রহ করে নিজের সম্পর্কে নিবন্ধ লিখবেন না। আফতাবুজ্জামান (আলাপ) ২০:২২, ২৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

নিবন্ধের PDF সংক্রান্ত বিষয়

নিবন্ধের পিডিএফ ডাউনলোড করার পর “আরও দেখুন”; “মূল নিবন্ধ” টেমপ্লেটগুলো প্রদর্শন করে না। পিডিএফে টেমপ্লেটগুলো যেন প্রদর্শন হয়, সেই ব্যবস্থা করা যাবে কি? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৫:৩৯, ২৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Robin Saha, ধন্যবাদ প্রশ্নের জন্য। আমার মতে এটি করা উচিত হবে না। পিডিএফ মূলত অফলাইনে পড়ার জন্য। আবার ধরুন আপনি পিডিএফটি মুদ্রণ করলেন, তখন অনুচ্ছেদের নিচের আসল: আরও তথ্যের জন্য অমুক দেখুন। আপনি তো মুদ্রিত কাগজের উপর ক্লিক করতে পারবেন না :P আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩০, ২৪ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
তা ঠিক বলছেন। কিন্তু “আরও পড়ুন”, “আরও দেখুন” এই শিরোনাম দিয়ে যেসব অনুচ্ছেদ তৈরি করা হয়, সেগুলো তো আবার পিডিএফে প্রদর্শন করে। এক্ষেত্রে কি করা যায়? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১০:১৮, ২৮ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

সুমনমারমা-এর প্রশ্ন (০১:৫৯, ২৮ জানুয়ারি ২০২৩)

জনাব সম্প্রতি প্রকাশিত পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ উক্ত পাতাটি সরানোর কারণ জানতে পারি? কারণ যে বিষযটি এখানে উল্লেখ করা হয়েছে সেটি ভিত্তিহীন। কারণ এটি কোন বিজ্ঞাপন উদ্দেশ্যে দেওয়া হয়নি। এটি একটি সংগঠন। যার প্রমাণস্বরূপ পাতাটিতে তথ্য চিত্র দেওয়া আছ। প্রয়োজন হলে আরো যোগ করা হবে। দয়া করে পাতাটি পুনরায় বিশ্বকোষে স্থাপন করুন। আপনাদের পক্ষ থেকে যদি প্রমাণ চাওয়া হয় তাহলে আমরা দিতে বাধ্য। --সুমনমারমা (আলাপ) ০১:৫৯, ২৮ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

বিবরণ যোগের অনুরোধ (২৯ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/২৯ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫১, ২৮ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

বিবরণ যোগের অনুরোধ (৩০ জানুয়ারি ২০২৩)

সুপ্রিয় অবদানকারী, বট কমন্সের নির্বাচিত ছবি ব্যবহার করে টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/৩০ জানুয়ারি ২০২৩ তৈরি করেছে। এখন টেমপ্লেটে বিবরণ যোগ করা প্রয়োজন। KanikBot (আলাপ) ১৫:৫০, ২৯ জানুয়ারি ২০২৩ (ইউটিসি) [এই তালিকা অনুযায়ী প্রেরিত]

Sourov Chandra Das-এর প্রশ্ন (১২:২২, ৩০ জানুয়ারি ২০২৩)

আমার শুভেচ্ছা নিবেন।আপনি কেমন আছেন।আমার কলেজ সম্পর্কে উইকিপিডিয়াতে কোনো নিবন্ধ নাই।এখন আমি উইকিপিডিয়া নিবন্ধন করতে চাই। এখন কিভাবে কাজটি করব। --Sourov Chandra Das (আলাপ) ১২:২২, ৩০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Sourov Chandra Das, শুভেচ্ছা। আপনি এই লাল লিঙ্কে ক্লিক করে তৈরি করুন। তৈরির পর আমাকে জানান, আমি পর্যালোচনা করে দিব। আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৯, ৩০ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

আমাকে সাহায্য করুন

আমার লেখা কেন নিবন্ধন হলো না। কারণ বলে দিলে আমি আরো ভালো ভাবে লিখার চেষ্টা করতাম। Razibroyamc (আলাপ) ২০:৩৯, ৩১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@Razibroyamc, শুভেচ্ছা নিন। আমি দেখেছি আপনি ঐ স্টেশনে আসা-যাওয়া করা প্রতিটি ট্রেনের পুরো সময়সূচি যোগ করেছেন। উইকিপিডিয়ায় সময়সূচি যোগ করা হয় না। এই কারণে বাতিল করেছিলাম। আপনি অন্যভাবে ঐ স্টেশনের নিবন্ধের উন্নতি করতে পারেন। যেমন ঐ স্টেশনের ইতিহাস অংশে লেখা "১৫ ফেব্রুয়ারি ১৮৮৬ তারিখে ময়মনসিংহে রেলওয়ে জংশনটি যাত্রা শুরু করে। ২০২১ সালে রেলপথ মন্ত্রী ২০০ কোটি টাকা ব্যয়ে রেলওয়ে জংশনটিকে আধুনিকায়নের ঘোষণা দেন"। লক্ষ্য করলে দেখবেন ১৮৮৬ থেকে ২০২১ এর মাঝের ১০০ বছরের ইতিহাস নাই। আপনার জানা থাকলে আপনি এই ইতিহাস অংশে কিছু তথ্য যোগ করতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৬, ৩১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)