বিষয়বস্তুতে চলুন

"আবদুল মান্নান (রাজনীতিবিদ)" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

{{বাংলাদেশের বীর বিক্রম}}
(+)
({{বাংলাদেশের বীর বিক্রম}})
:''একই নামের অন্যান্য ব্যক্তিবর্গের জন্য দেখুন [[আবদুল মান্নান (দ্ব্যর্থতা নিরসন)]]।''
'''মেজর (অব:) আবদুল মান্নান''' বাংলাদেশের একজন রাজনীতিক ও শিল্পোদ্যক্তা। তাঁর জীবন শুরু হয়েছিল সেনাবাহিনীতে চাকুরীর মাধ্যমে। পরবর্তীতে তিনি ১৯৮০'র দশকে পোশাক কারখানা স্থাপনের মাধ্যমে বিশেষ সাফল্য লাভ করেন। বাংলাদেশে [[ওয়াইম্যাক্স]] ইনটারনেট সার্ভিস প্রদানে তিনি পথিকৃতের ভূমিকা রেখেছেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।
==জন্ম ও শিক্ষাজীবন==
 
[[১৯৪২]] সালে [[নোয়াখালী]] জেলার সোনাপুরের দক্ষিণের একটি গ্রামে জন্ম নেন। তিনি [[নোয়াখালী জিলা স্কুল]] থেকে মাধ্যমিক পর্যায় শেষ করে [[ফেনী কলেজ]] থেকে উচ্চ মাধ্যমিক পড়াশুনা শেষ করেন। এরপর তিনি তদানিন্তন [[পাকিস্তান]] সামরিক বাহিনীতে যোগ দেন। [[১৯৬২]] সালে তিনি পাকিস্তান সামরিক শিক্ষালয় থেকে ডিগ্রি পাস করেন। রক্তক্ষয়ী [[১৯৭১]] এরপর তিনি পাকিস্তান সামরিক বাহিনী ছেড়ে বাংলাদেশ সামরিক বাহিনীতে যোগদান করেন। [[১৯৭৪]] সালে সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করে আজিম মান্নান লি. নামের ব্যবসা প্রতিষ্ঠান শুরু করেন।
==কর্মজীবন==
 
==রাজনৈতিক জীবন==
মেজর (অব:) আবদুল মান্নান [[১৯৯০]] সালে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা [[শেখ হাসিনা]]কে হারিয়ে রাজনীতির অঙ্গনে আলোচনার বিষয়বস্তুতে পরিনত হন। তিনি টানা ৩ বার ঢাকা-১০ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেন।
 
==তথ্যসূত্র==
{{Reflist}}
 
==বহি:সংযোগ==
{{বাংলাদেশের বীর বিক্রম}}
[[বিষয়শ্রেণী:বাংলাদেশী রাজনীতিবিদ]]
[[বিষয়শ্রেণী:বীর বিক্রম]]
১৩,৮০৫টি

সম্পাদনা