ওয়াইম্যাক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওয়াইম্যাক্স (WiMAX), হচ্ছে ওয়ার্লডওয়াইড ইন্টারঅপারেবিলিটি ফর মাইক্রোওয়েভ অ্যাকসেস এর সংক্ষিপ্তরুপ। এটি একটি টেলিযোগাযোগ প্রযুক্তি, যার মূল উদ্দেশ্য হচ্ছে পয়েন্ট-টু-পয়েন্ট থেকে শুরু করে পূর্ণাঙ্গ মোবাইল সেলুলার ইত্যাদি বিভিন্ন রকমের তারবিহীন তথ্য আদানপ্রদান করা। মূলত আইইইই ৮০২.১৬ স্ট্যান্ডার্ড অনুযায়ী এটি প্রণীত হচ্ছে, যার অপর নাম ওয়ারলেসম্যানওয়াইম্যাক্স নামটি দিয়েছে ওয়াইম্যাক্স ফোরাম২০০১ সালে স্টান্ডার্ড অনুযায়ী প্রযুক্তিটির বাস্তবায়ন করার উদ্দেশ্যে ওয়াইম্যাক্স ফোরাম প্রতিষ্ঠিত হয়। ফোরামের ভাষ্যমতে ওয়াইম্যাক্স হচ্ছে শেষ মাইল পর্যন্ত তারহীন ব্রডব্যান্ড নেটওয়ার্কের ব্যবস্থা, যা প্রচলিত কেবল বা ডিএসএল এর একটি বিকল্প প্রযুক্তি।

বিভিন্ন সংজ্ঞা[সম্পাদনা]

ফিক্সড ওয়াইম্যাক্স, মোবাইল ওয়াইম্যাক্স, ৮০২.১৬ডি, ও ৮০২.১৬ই প্রভৃতি শব্দগুলো প্রায়শই ভুল অর্থে ব্যবহার করা হয়।[১] সঠিক সংজ্ঞা নিম্নরুপ:

টেমপ্লেট:Table Mobile phone standards

৮০২.১৬ডি[সম্পাদনা]

প্রকৃত অর্থে ৮০২.১৬ডি কখনোই স্ট্যান্ডার্ড হিসেবে আত্মপ্রকাশ করেনি। প্রকৃত স্ট্যান্ডার্ড হচ্ছে ৮০২.১৬-২০০৪ এবং এটির প্রণয়নের দায়িত্বে ছিল আইইইই ৮০২.১৬ টাস্ক গ্রুপ ডি। এ কারণে এই প্রকল্প ৮০২.১৬ডি নামেই পরিচিত, যদিও স্ট্যান্ডার্ডটির মূল নাম সেটি নয়। তবে যেহেতু এই শব্দটি মূল স্ট্যান্ডার্ডকে বোঝায় সেহেতু অনেক নিবন্ধে পড়ার সুবিধার জন্য এটির ব্যবহার লক্ষনীয়।

৮০২.১৬ই[সম্পাদনা]

৮০২.১৬ডি যেমন কখনোই কোন স্ট্যান্ডার্ড ছিলনা, সেরকম ৮০২.১৬ই কখনো কোন স্ট্যান্ডার্ড ছিল না। ৮০২.১৬ই ছিল ৮০২.১৬-২০০৪ এর একটি সংযুক্তি এবং এর প্রকৃত নাম ৮০২.১৬ই-২০০৫। ৮০২.১৬ই-২০০৫ নিজে আসলে স্বয়ংসম্পূর্ণ স্ট্যান্ডার্ড নয় বরং ৮০২.১৬-২০০৪ এর একটি সংযুক্তি মাত্র।

ফিক্সড ওয়াইম্যাক্স[সম্পাদনা]

যেসমস্ত ব্যবস্থা ৮০২.১৬-২০০৪ ('৮০২.১৬ডি') ও ওএফডিএম 'ফিজিক্যাল লেয়ার' ব্যবহার করে তৈরি করা হয় সেটি ফিক্সড ওয়াইম্যাক্স নামে পরিচিত।

ফিক্সড ওয়াইম্যাক্স ব্যবস্থায় আন্ত বেজ স্টেশনের মধ্যে হ্যান্ডঅফের কোন সুবিধা রাখা হয়নি, তাই এটির মোবিলিটি সুবিধা নেই।

মোবাইল ওয়াইম্যাক্স[সম্পাদনা]

৮০২.১৬ই-২০০৫ ও ওএফডিএমএ প্রযুক্তি নিয়ে মোবাইল ওয়াইম্যাক্স গঠিত হয়। মোবাইল ওয়াইম্যাক্স ফিক্সড ওয়াইম্যাক্সের সকল সুবিধা প্রদান করে। উপরন্তু এটি মোবিলিটি বা এক স্থান থেকে আরেক স্থানে মোটরগাড়ীর গতিতে ভ্রমণের সময় অবিচ্ছিন্ন সংযোগ সুবিধা প্রদান করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

পাঠ্যপুস্তক[সম্পাদনা]

Fundamentals of WiMAX: Understanding Broadband Wireless Networking—The Definitive Guide to WiMAX Technology, written by three leading wireless experts Jeffrey G. Andrews, Arunabha Ghosh, Rias Muhamed (Prentice Hall Professional, February 2007)

বহিঃসংযোগ[সম্পাদনা]