বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:আলোচনাসভা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Aftabuzzaman কর্তৃক ৭ বছর পূর্বে "উইকিপ্রকল্প টেমপ্লেট" অনুচ্ছেদে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
২০৩ নং লাইন: ২০৩ নং লাইন:
: প্রয়োজন।{{সমর্থন}} -- [[ব্যবহারকারী:Ahm masum|Muḥammad]] ([[ব্যবহারকারী আলাপ:Ahm masum|আলাপ]]) ১১:৫৮, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
: প্রয়োজন।{{সমর্থন}} -- [[ব্যবহারকারী:Ahm masum|Muḥammad]] ([[ব্যবহারকারী আলাপ:Ahm masum|আলাপ]]) ১১:৫৮, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
:{{সমর্থন}} --[[ব্যবহারকারী:Aftabuzzaman|আফতাব]] ([[ব্যবহারকারী আলাপ:Aftabuzzaman|আলাপ]]) ১৪:১৭, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
:{{সমর্থন}} --[[ব্যবহারকারী:Aftabuzzaman|আফতাব]] ([[ব্যবহারকারী আলাপ:Aftabuzzaman|আলাপ]]) ১৪:১৭, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

== উইকিপ্রকল্প টেমপ্লেট ==

[[উইকিপিডিয়া:আলোচনাসভা/সংকলন/২৩#উইকিপ্রকল্প টেমপ্লেট]] ও [[উইকিপিডিয়া আলোচনা:সম্মিলন/কলকাতা ১৪#বট]] আলোচনায় সিদ্ধান্ত হয়েছিল বাংলা উইকি ইংরেজি উইকিত মত শতশত উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহার করবে না। শুধুমাত্র একটি উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহার করবে। পরে মূল্যায়নের নীতি ঠিক করে যেয়ে সেই সময়ে (২০১৫ সালে) আলোচনা থেমে যায়।

আমি পূর্বের দুটি আলোচনার সিদ্ধান্ত অনুসারে বর্তমানে বাংলা উইকিতে থাকা সকল উইকিপ্রকল্প টেমপ্লেটকে শুধুমাত্র একটিতে আনার কাজ শুরু করতে চাচ্ছি। অর্থাৎ সকল উইকিপ্রকল্প টেমপ্লেটকে [[টেমপ্লেট:উইকিপ্রকল্প মূল্যায়ন]] দ্বারা প্রতিস্থাপন করা। কারো কোন আপত্তি থাকলে জানান।
:(পূর্বের আলোচনায় অংশগ্রহণকারীদের জন্য বিজ্ঞপ্তি: {{ping|Pasaban|Arindam Maitra|Bodhisattwa|BengaliHindu|ANKAN GHOSH DASTIDER|Jayantanth}}) --[[ব্যবহারকারী:Aftabuzzaman|আফতাব]] ([[ব্যবহারকারী আলাপ:Aftabuzzaman|আলাপ]]) ১৭:১০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

১৭:১০, ১৭ অক্টোবর ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
সংবাদ
আন্তঃউইকি বিজ্ঞপ্তি ও সংবাদ
নতুন অবদানকারীর সাহায্য পাতা
নতুন অবদানকারীদের সাহায্য
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পাতাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • আলোচনা শুরু করতে চাইলে প্রথমেই সংগ্রহশালায় খুঁজে দেখুন যে আগে এ বিষয়ে কোনো আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল কি না, করা হয়ে থাকলে নতুন আলোচনা করার সময় সেই আলোচনার সূত্র উল্লেখ করুন।
  • চলমান বা পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।

  • অনুগ্রহপূর্বক উইকিপিডিয়ার পরিভাষা, অনুবাদ, ও প্রতিবর্ণীকরণ সম্পর্কে আলোচনা করতে উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ ব্যবহার করুন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টি আকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
  • আলোচনা সমাপ্ত হওয়া অনুচ্ছেদের শেষে {{subst:সহঅ}} টেমপ্লেটটি যুক্ত করুন, টেমপ্লেট যুক্ত অনুচ্ছেদগুলো ৫ দিন পর সংগ্রহশালায় স্থানান্তর করা হবে।
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়


প্রস্তাবনা: নিবন্ধ তৈরির একটি নির্দিষ্ট সময় পর ট্যাগ যুক্তকরণ

প্রিয় সবাই, এরপূর্বেও নিবন্ধে ট্যাগ যুক্ত করণ নিয়ে বিচ্ছিন্নভাবে অনেক আলোচনা হয়েছে কিন্তু কোনটিই তেমন কাজে দেয়নি। তবে একটা কথা ঠিক নিবন্ধ তৈরির সাথে সাথেই ট্যাগ যুক্ত করলে সেটি নতুন ব্যবহারকারীদের ব্যাপকভাবে নিরোৎসাহিত করে। আমরা অনেকসময় নিবন্ধ তৈরির কয়েক সেকেন্ডের মধ্যেই ট্যাগ যুক্ত করে নিজেদের দ্বায়িত্ব শেষ করি। ফলে নতুন ব্যবহারকারীগণ কিছু বুঝে উঠার ও তথ্য যুক্ত করার পূর্বেই ভয় পান ও নিরো’সাহিত হয়ে চলে যান। তাই আমি নিম্নোক্ত নীতিমালা প্রস্তাব করছি যা গৃহীত হলে বাংলা উইকিপিডিয়ানগণ চর্চা করার চেষ্ঠা করবেন।

  • যেকোন নতুন নিবন্ধ তৈরি হলে ও সেগুলোতে কোন পরিষ্করণ ট্যাগ (যেমন, তথ্যসূত্র ট্যাগ, ছোট নিবন্ধ ট্যাগ ইত্যাদি) যুক্ত করতে হলে তা অবশ্যই নিবন্ধ তৈরির ২৪ ঘন্টা পর যুক্ত করতে হবে
  • দ্রুত অপসারণ ট্যাগ বা নিবন্ধ অপসারণ প্রস্তাবনা ট্যাগ বা এরকম বিশেষ কোন ট্যাগসমূহ এর আওতাভুক্ত নয় (এই লাইনটির অবশ্য প্রয়োজন নেই কারণ এগুলো নিবন্ধ পরিষ্করণ ট্যাগ নয় কিন্তু বিষটি ক্লিয়ার করার জন্য যুক্ত করেছি)।

ট্যাগ যুক্ত করার সময় নিয়ে আপনাদের কোন মতামত থাকলেও দিতে পারেন। এই আলোচনাটি এক সপ্তাহ উন্মোক্ত থাকবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩০, ২২ মে ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

  • গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে আলোচনা শুরু করায় নাহিদকে ধন্যবাদ। আমরাও মনে হয় আমাদের ট্যাগ লাগানোর ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখা উচিত। ব্যক্তিগত ভাবে আমি মনে করি যতটা সম্ভব ট্যাগ না লাগানো ভালো। সম্ভব হলে কেন ট্যাগ লাগাবো সেটির সমাধান করা সবচেয়ে কাজের। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১১:১২, ২২ মে ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
বিষয়টি উপস্থাপনের জন্য নাহিদ ভাইকে ধন্যবাদ। দুইটি পয়েন্টই সমর্থন করছি। তাছাড়া বাংলা উইকিতে ট্যাগ লাগিয়ে বিশেষ ফল পাওয়া যায় না তা পুরোনো নিবন্ধ দেখলেই বোঝা যায়। আমাদের দ্বায়িত্ব শুধুমাত্র ট্যাগ লাগানোয় সীমাবদ্ধ রাখা অনুচিত। ~ মহীন (আলাপ) ১৩:২৫, ২২ মে ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
নাহিদ সুলতান সাহেবকে ধন্যবাদ বিষয়টি সকলের দৃষ্টিগোচর করার জন্য। এই বিষয়ে দুই লাইন যোগ করি, ট্যাগ লাগানো হয় নিবন্ধের উন্নতির স্বার্থেই বা উইকির স্বার্থেই। যেহেতু বাংলা উইকিপিডিয়ার এখনো পরিসরে ছোট, তাই সম্বভ হলে ট্যাগ না লাগিয়ে সংশ্লিষ্ট নিবন্ধের সমস্যা নিজেরাই সমাধান করার প্রচেষ্টা থাকা উচিত। কারণ নতুন নিবন্ধে ট্যাগ জিনিসটা নতুন ব্যবহারকারীদের জন্য খুবই ভীতিকর ও unwelcoming. যাইহোক উক্ত নীতিমালা সমরথন করছি। তবে এর সাথে আরেকটি কথা যুক্ত করা উচিত; তা হল- ট্যাগ লাগালে সংশ্লিষ্ট সমস্যা কীভাবে দূর করা যায় সেটা সংক্ষেপে উল্লেখ করা উচিত, যাতে নতুন ব্যবহারকারীদের বুঝতে সুবিধা হয়।  – তানভির (আলাপ) ১৭:২৯, ২২ মে ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
ট্যাগ যোগ না করার জন্য অনেক বারই আলোচনা করেছি আমরা আগে। তবে এখনো সমাধান করা যায়নি। আবারও চেষ্টা করে দেখি সবাই মিলে।
২৪ঘন্টা অনেক কম সময়, ৫দিন কার পক্ষে আমি। নতুন কেউ একটা নিবন্ধ শুরু করে ৪/৫ লাইন লিখলো এর পরে অন্য নিবন্ধ শুরু করতে পারে আবার। কয়েক দিন পরে হয়তো আবার আসলো আপডেট করতে। আর যে সময়ই ট্যাগ যোগ করা হোক, কি কারণে যোগ করা হলো তার ব্যাক্ষ্যা লিখতে হবে এবং সমাধান করার উপায় বলে দিয়ে আসতে হবে নিবন্ধের আলাপ পাতায় এমন নিয়ম করা দরকার। ব্যাক্ষা ও সমাধানের উপায় লেখা না থাকলে যেমন ট্যাগই হোক সেটা ইচ্ছা হলেই সেটা সরিয়ে ফেলা যাবে। এবং সেটা দ্রুত অপসারণ ট্যাগ বা নিবন্ধ অপসারণ প্রস্তাবনাসহ সকল পরিষ্করণ ট্যগের জন্য কার্যকর থাকবে। ধরা যাক একট নিবন্ধে উল্লেখ যোগ্যতা নেই বলে অপসারণ ট্যাগ যোগ করা হলো, যে নিবন্ধটি তৈরী করেছে তার যে সকল নিয়ম জানা থাকবে এমন না। তাই নির্দিষ্ট কারণ বিস্তারিত উল্লেখ না থাকলে সেই ট্যাগ সরিয়ে ফেলাই হলো সমাধান।
আর আমার প্রথমে ট্যাগ অপসারণের কাজ করতে পারি আগামী ১মাস। এর পরে থেকে ট্যাগ যোগ করলে উপরের নিয়ম অনুযায়ী পদক্ষেপ নিতে পারি আমরা। ---- নাসির খান সৈকতআলাপ ১৫:৩৬, ২৫ মে ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
সুন্দর মতামত প্রদানের জন্য সবাইকে ধন্যবাদ। টুইংকল ব্যবহারের অধিকারী বা পুরনোগণই মূলতঃ ট্যাগ প্রদান করে থাকেন যদিও তা উইকির গ্রহণযোগ্যতার স্বার্থেই! কিন্তু নতুন ব্যবহারকারীতো বিভ্রান্তিতে পড়েনই, পাশাপাশি পুরনো ব্যবহারকারীরা তা ভ্যান্ডাল হিসেবে বিবেচনায় এনে থাকেন। সম্ভাব্য কারণ হতে পারে - (১) নিবন্ধটিকে নজরে রাখা, (২) নিবন্ধের ইতিহাসে তাঁর অংশগ্রহণ, (৩) অল্প সময়ে অতি দ্রুত ও সহজপন্থায সম্পাদনা সংখ্যা বাড়ানো, (৪) সম্পাদনা দ্বন্দ্বে ফেলে নির্মল (!) আনন্দ লাভ, (৫) নিবন্ধের অগ্রগতিতে হস্তক্ষেপ, (৬) ব্যবহারকারীর আলাপ পাতায় মন্তব্য রাখার জন্য উদ্বুদ্ধ করা ইত্যাদি ...।
কিন্তু, একবারও কি তা ভেবে দেখি যে, জ্ঞানের পবিত্র অঙ্গনে বাংলা উইকিপিডিয়ার অবস্থান ও মূল্যায়ণ কোন পর্যায়ের, আর কেনই-বা তা করছি? এমনিতেই ব্যবহারকারী কম। সময় সচেতনতা, আর্থিক মূল্যায়ণ, বিদ্যুৎবিভ্রাট, কম্পিউটারের কার্যক্ষমতা, নেটের গতি ইত্যাদি অগণিত সমস্যাকে মোকাবেলা করেই উইকি এগুচ্ছে। ট্যাগ লাগানোর মধ্যেই দায়িত্বশীল ব্যবহারকারী হিসেবে নিজেকে সীমাবদ্ধ রাখা উচিত নয়। সম্ভাব্য ফলাফল সম্পর্কেও সম্যক ভাবা উচিত। ট্যাগ না লাগিয়ে যদি নিবন্ধ সম্প্রসারণে এগিয়ে আসা যায় তাহলে বেশ ভালো হয় এবং তা অবশ্যই একদিন বা ঘন্টা ছয়েক পরে। ট্যাগ লাগানোর পূর্বে কিংবা নিবন্ধ স্থানান্তরের পূর্বে অবশ্যই আলাপ পাতা ব্যবহার করতে হবে। দু'দিন বাদে ট্যাগ লাগালেই বোধহয় ভালো হয় এবং তা নিবন্ধ প্রণেতার দৃষ্টিগোচরে আনতে হবে। পাশাপাশি, প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে উদ্বুদ্ধ করা যেতে পারে।
এছাড়াও, অত্র আলোচনার সার-সংক্ষেপ গত দুই মাসে সক্রিয় ব্যবহারকারীকে অবগত করাতে হবে। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৬:৫৬, ২৫ মে ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
আমার প্রস্তাবটি একটু ভিন্ন যা আমি উইকিম্যানিয়াতে আমাদের মিটআপে উল্লেখ করেছি। আমি মনে করি আমাদের চিন্তা করা উচিত ট্যাগ (তা যে প্রকারের-ই হোক না কেনো) লাগানোর কারণ কী? ট্যাগ লাগানোর মূল কারণ হচ্ছে কোনো একটি পাতাকে তালিকাভুক্ত করা ও একই সাথে সেটি যে তালিকাভুক্ত হয়েছে সেটি পাতাটির পাঠক বা সম্পাদককে অবহিত করা। এখন নতুন ব্যবহারকারীকে ট্যাগ লাগানোর মাধ্যমে অনুৎসাহিত করার যে কথাটি এসেছে তা যৌক্তিক ও গুরুতর অভিযোগ। নির্দিষ্ট কিছু সময় পরে ট্যাগ লাগানোর সে সমাধান এসেছে তার একটি সমস্যা রয়েছে বলে আমি মনে করি। ধরা যাক আমরা ২৪ ঘণ্টা পরে ট্যাগ লাগানোর নিয়ম চালু করলাম। একটি ছোট নিবন্ধ যখন আসলো তখন একজন প্যাট্রোলার নিয়ম মেনে সেটিতে ট্যাগ লাগালেন না এবং বাস্তবতা হচ্ছে তিনি ২৪ ঘণ্টা পরে এসে ঐ নিবন্ধটি হয়তো খুঁজবেনও না, তবে সেটি হয়তো হারিয়ে যাবে ট্যাগবিহীন ভালো নিবন্ধগুলোর মাঝে যা সমস্যা বাড়িয়ে দেয়।
আমার সমস্যা হচ্ছে ট্যাগ লাগানো হোক, এবং তা কেউ যখন এমন নিবন্ধ দেখবেন তখনই। তবে এটি ওয়েটিং ট্যাগ হবে এবং নতুনদের অনুৎসাহিত না করতে এই ট্যাগ লাগালে কোনো কিছুই ঐ পাতায় প্রদর্শন করবে না বরং তা লুকায়িত বিষয়শ্রেণীতে তালিকাভুক্ত হয়ে থাকবে। মাঝে মাঝে প্যাট্রোলাররা ঐ বিষয়শ্রেণীতে গিয়ে দেখবেন তালিকাভুক্ত নিবন্ধগুলো ২৪ বা ৪৮ ঘণ্টার বেশি ঐভাবেই পড়ে আছে কি না। যদি থাকে তবে ওয়েটিং ট্যাগ সরিয়ে প্রচলিত নিয়ম অনুসারে যে ট্যাগ বা ট্যাগগুলো প্রযোজ্য হয় সেগুলো বসিয়ে দেবেন। আমি মনে করি এ পদ্ধতিতে নতুনরা যেমন অনুৎসাহিত হবেন না তেমনিভাবে আমরাও ট্র্যাকিং রাখতে পারবো। — তানভির১৭:২২, ২৫ জুন ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন ---রাজু (আলাপ) ১৫:৩৯, ২৬ জুন ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন --- masum (আলাপ) ১৪:২৮, ১৬ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
উপরের আলোচনাটি অনেকদিন যাবতই উন্মুক্ত রয়েছে। সুতরাং এটি বন্ধকারর পদক্ষেপ হিসেবে উপরের আলোচনার সারমর্ম নিচে দিচ্ছি। এ বিষয়ে কারও মতামত থাকলে দয়া করে ১লা অক্টোবরের পূর্বে দিন। ১লা অক্টোবর থেকে এই নীতিমালা বা আরও রিভাইস নীতিমালা যাই আসবে তা কার্যকর হবে।
  • গুরুত্বর দ্রুত অপসারণ ট্যাগসমূহ (যেমন, কপিভায়ো, বিজ্ঞাপণ, স্প্যাম ইত্যাদি) ব্যতীত যেকোন পরিষ্করণ ট্যাগ (যেমন, তথ্যসূত্র ট্যাগ, ছোট নিবন্ধ ট্যাগ ইত্যাদি) নিবন্ধ তৈরির ৪৮ ঘন্টা পর যুক্ত করতে হবে। এ সময়ের মধ্যে নিবন্ধটি যাতে প্যাট্রোলকারীর নজরতালিকা থেকে না হারিয়ে যায় সে জন্য উক্ত নিবন্ধের আলাপ পাাতায় হাইড একটি টেমপ্লেট যুক্ত হবে ও ওই টেমপ্লেটটি নিবন্ধটিকে [[বিষয়শ্রেণী:সময় অনুসারে একটি বিষয়শ্রেণী যুক্ত হবে]]। ৪৮ ঘন্টা সময় শেষ হলে সেই নিবন্ধটি স্বয়ংক্রিয়ভাবে [[বিষয়শ্রেণী:পরিষ্কারণ ট্যাগ প্রয়োজন]] বিষয়শ্রেণীতে চলে আসবে। তখন নিয়মিতরা সেই বিষয়শ্রেণী থেকে নিবন্ধ নিয়ে যা ট্যাগ লাগানো প্রয়োজন লাগাবেন। (এটি অনেকটা কমন্সের নো পারমিশন টেমপ্লেটের মত হবে।)
  • যেকোন ট্যাগ যখনই লাগানো হোক না কেনো সেটা যথাযথ ব্যাখ্যাসহ নিবন্ধ প্রণেতাকে ভদ্র ভাষায় নরম সুরে জানাতে হবে। এই জানানোর কাজটি যখন প্রথমে আলাপ পাতায় টেমপ্লেট যুক্ত করবেন তখনও জানাতে পারেন কিন্তু ট্যাগ যুক্ত করার পর অবশ্যই জানাতে হবে।

উপরের প্রস্তাবনা দুটি সবারটা মিলিয়ে একটা সারমর্ম। নীতিমালাতে যাওয়ার আগে ভাষাও কিছুটা পরিবর্তন হবে। এছাড়াও স্বয়ংক্রিয় টেমপ্লেট তৈরির কাজটুকু আমি করে দেওয়ার চেষ্ঠা করবো। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৭, ২৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা

অনেক বছর আগে বাংলা উইকিতে সম্পাদনা সংখ্যার উপর ভিত্তি করে উইকিপিডিয়ানদের একটি তালিকা নিয়মিত হালনাগাদ করা হতো। যে ব্যবহারকারী এই কাজটি করতেন সে অনিয়মিত হওয়ার কারণে এই হালনাগাদের কাজটিও বন্ধ ছিলো। আজ এটি আবার শুরু করার চেষ্টা করেছি। উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা পাতায় তালিকাটি দেখা যাবে। এই তালিকা থেকে বট অ্যাকাউন্ট গুলো বাদ দেয়া হয়েছে, তবে বট ফ্ল্যাগ নেই এমন বট অ্যাকাউন্টগুলো তালিকায় রয়ে গেছে।

কিছু মতাতমত ও সাহায্য প্রয়োজন,

  • কতদিন পরে পরে এটি হালনাগাদ করা উচিত? দৈনিক নাকি সপ্তাহে ১ দিন
  • কতজনের নামের তালিকা থাকবে? বর্তমানে প্রতি পাতায় ১ হাজার করে ১০ হাজার ব্যবহারকারীর তালিকা তৈরী করা আছে
  • বট ফ্ল্যাগ নেই এমন বট অ্যাকাউন্টগুলোর তালিকা তৈরী করতে হবে এই পাতায় WP:List of Wikipedians by number of edits/Unflagged bots
  • কেউ যদি নিজের নাম তালিকা থেকে বাদ দিতে চান তবে WP:List of Wikipedians by number of edits/Anonymous পাতায় যুক্ত করুন।
  • অন্য কোনো মতামত/ পরামর্শ জানাতে পারেন

এই তালিকা সংস্লিষ্ট কোনো পাতা আপডেট করার কাজ করছি, এই সময়ের মধ্যে অন্য সবাইকে অনুবাদ/স্থানান্তর করা থেকে বিরত থাকার অনুরোধ করছি। কিন্তু অবশ্যই মতামত জানাতে পারেন। আমি সেভাবে আপডেট করে দিতে পারবো। প্রয়োজনে এই আলোচনাসভার পাশাপাশি আমার ব্যবহারকারী পাতায়ও আলোচনা করতে পারেন। ---- নাসির খান সৈকতআলাপ ০৬:২৬, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

নাসির ভাইকে ধন্যবাদ। প্রতিদিন যদি বট দিয়ে করা যায় তাহলে প্রতিদিনই হালনাগাদ করার পক্ষে আমার মত। বর্তমানে আমি ৫ হাজার ব্যবহারকারীর তালিকা তৈরির পক্ষে। এছাড়া, মুল পাতাতে এক হাজার নামের তালিকাতে অনেকেরই ব্যবহারকারী পাতা লিংক করা নেই--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৫৫, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
নিষ্ক্রিয় ব্যবহারকারীদের লিংক করা নেই। ডিজাইন শেষ হয়নি, আরও কিছু পরিবর্তন করতে হবে। ---- নাসির খান সৈকতআলাপ ০৭:৩৭, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 ধন্যবাদ কায়সার আহমাদ (আলাপ) ১৪:৫৯, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
👍 পছন্দ হয়েছে। আমিও ৫০০০ পর্যন্ত তালিকায় রাখার পক্ষে। ~ মহীন (আলাপ) ১৯:২১, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
সম্ভব হলে প্রতিদিন হালনাগাদ ও ৫০০০ পর্যন্ত রাখেন। বটের স্ক্রিপ্টের ভিতর পাতার নাম ও সম্পাদনা সারাংশ বাংলা করেন। বট যদি সংখ্যা বাংলাতে না দিতে পারে তাহলে {{ConvertDigit}} র মত টেমপ্লেট লাগিয়ে বটকে সেই টেমপ্লেটে সংখ্যা যোগ করতে বলেন। আফতাব (আলাপ) ২০:২৩, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
নাসির ভাইকে  ধন্যবাদ। আমিও প্রতিদিন হালনাগাদ ও ৫০০০ সম্পাদনা পর্যন্ত তালিকা রাখার পক্ষে। -- বোধিসত্ত্ব (আলাপ) ২১:২৩, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
autopatrolled এর বাংলা কি হবে?---- নাসির খান সৈকতআলাপ ১১:২৬, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
স্বয়ং প্রহরী । 👍 পছন্দ হয়েছে। আমিও ৫০০০ পর্যন্ত তালিকায় রাখার পক্ষে। --- Muḥammad (আলাপ) ২৬ জুলাই ২০১৬

ধন্যবাদ নাসির ভাইকে, মূল্যবান প্রস্তাবনা আনয়ণ করায়! ব্যবস্থাটি নিয়মিতভাবে প্রতিদিন পরিচালনা করার পক্ষপাতি। পারলে, 'সাম্প্রতিক পরিবর্তনে'র ন্যায় ব্যবস্থা রাখা যেতে পারে। জন্মতারিখের ন্যায় টেমপ্লেট থাকলে ভালো হয়, যাতে প্রত্যেক দিনই তার বয়সের হিসেব (এখানে - সম্পাদনা সংখ্যা) বের হয়। যদি তা সম্ভব না হয়, তাহলে এই নির্দিষ্ট কাজটি সম্পাদনার জন্য কমপক্ষে দু'জনকে (আপনাকেসহ) পরিচালনার দায়িত্ব দেয়া যেতে পারে। প্রত্যেকেরই যৎকিঞ্চিৎ অংশগ্রহণের মাধ্যমেই বাংলা উইকি আজ এ পর্যায়ে এসে দাঁড়িয়েছে। সুতরাং, আমার মনে হয় না কাউকে বাদ রেখে তালিকা তৈরা করা উচিত। এ তালিকায় কেবলমাত্র সক্রিয় ব্যবহারকারীদেরকেই রাখলেই ভাল হয়। কেননা, নিষ্ক্রিয় যারা, তাঁরা তো আর নিজের নাম তালিকা থেকে বাদ দিতে অনুরোধ করবেন না বা আগ্রহ দেখাবেন না? তবে নিস্ক্রিয় ব্যবহারকারীদের জন্য আলাদা পাতা খোলা যেতে পারে। - Suvray (আলাপ) ১৪:৪৪, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

autopatrolled এর বাংলা স্বয়ংক্রিয় পরীক্ষণ - Suvray (আলাপ) ১৪:৫০, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

আমি ১,০০০ জন রাখার পক্ষে; বাকীদেরটা ভিন্ন কোন লিংক দিয়ে সংযুক্ত করা থাকবে। বট ও বিগত ১০০ দিন যাবৎ কোন সম্পাদনা নেই - এরুপ সম্পাদকরা ভিন্ন পাতায় বা লিংকে যুক্ত থাকবে। আর, যদি বট দ্বারা করা হয় তবে প্রতিদিনি আপডেট করা ভালো। - Ashiq Shawon (আলাপ) ১৯:৩৫, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
নাসির ভাইকে অসংখ্য ধন্যবাদ তালিকাটি হালনাগাদ করার জন্য। তালিকাটি প্রতিদিন হালনাগাদ করলেই মনে হয় সবচেয়ে ভালো হবে। নিস্ক্রিয় ব্যবহারকারীদের নামে আলাদা তালিকা খোলার কোনো প্রয়োজন আমি মনে করছি না। সবশেষে উইকিপিডিয়া:List of Wikipedians by number of edits/Anonymous এবং উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা/বেনামি পাতা দুটিকে একত্রিত করার আহবান জানাচ্ছি। --সাজিদ রেজা করিম ১০:৩১, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
মজার জিনিস, ১-১০০০ রাখার পক্ষে, প্রতিদিনই হালনাগাদ করলে ভালো হয়। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:৩২, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
বেশ কয়েকটি পরামর্শ এসেছে। আমি আমার মতামত গুলো বলছি এখানে।
  • তালিকায় কত জনের নাম থাকবে: মূল পাতায় ১০০০ জনের নাম আছে, সাথে পরবর্তী ৯০০০ জনের নাম আলাদা ৯টি পাতায় থাকবে। পাতাগুলোর লিংখ মূল পাতার নিচে দেয়া থাকলো।
  • নিষ্ক্রিয় ব্যবহারকারীদের জন্য আলাদা তালিকা তৈরী করার কোনো যুক্তি আমি পাইনি। কোনো কারণে একটি নির্দিষ্ট সময়ের জন্য কোনো একজন ব্যবহারকারী সক্রিয় নাও থাকতে পারেন। বরং একই তালিকায় মাঝে যখন নিষ্ক্রিয়দের নাম দেখা যাবে তখন তার সক্রিয় হওয়ার আগ্রহ বাড়তেও পারে।
  • তালিকা থেকে বটের মান বাদ দিতে হবে, এই জন্য সাহায্য চেয়েছিলাম। কেউ এখনো এগিয়ে আসেননি মনে হচ্ছে। এই তালিকাগুলোতে যে বটের নাম আছে সেগুলো WP:List of Wikipedians by number of edits/Unflagged bots পাতায় নির্দিষ্ট ফরম্যাটে লিখতে হবে।
  • তালিকার ফরম্যট ঠিক হয়ে গেলে প্রতি দিন হালনাগাদের কাজটি করা হবে।
  • উইকিপিডিয়ায় কতদিন ধরে কাজ করছেন এটি এই তালিকায় না রেখে আলাদা ভাবে রাখা এবং অন্যান্য বেশ কিছু তথ্য প্রকাশের জন্য জন্য বেশ কয়েকটি বট তৈরী করেছি। বর্তমানে একটি টেমপ্লেট রয়েছে এই কাজটি করার জন্য। বরং আমি ব্যবহারকরী এবং তাজ সম্পর্কিত কিছু তথ্য রাখতে চাই। যেমন
    • প্রথম সম্পাদনা। কোনো ব্যবহারকারী প্রথম যে দিন সম্পাদনা করেছিলেন সেদিন সয়ংক্রিয়ভাবে তার পাতায় অভিনন্দন জানানো।
    • নিবন্ধনের ১ বছর। প্রতি বছর ব্যবহারকারীর উইকিপিডিয়াতে নিবন্ধনের তালিখে অভিনন্দন জানানো।
    • প্রথম ৫০ সম্পাদনা, প্রথম ১০০ সম্পাদনা, প্রথম ৫০০, ১০০০ সম্পাদনা।
    • নির্দিষ্ট মাসের সর্বাধিক সম্পাদনা করেছেন এবং ব্যবহারকারী
    • নির্দিষ্ট নামস্থানে (যেমন আলাপ, সাহায্য, উইকিপিডিয়া ইত্যাদি) সর্বাধিক সম্পাদনা

এমন আরও বিভিন্ন বিষয়ে ব্যবহারকারীকে অভিনন্দন জানানোর জন্য কাজ করছি। এই বিষয়ে আপনাদের মতামত জানানোর অনুরোধ করছি। ---- নাসির খান সৈকতআলাপ ০৭:০০, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

গ্রাম সম্পর্কিত নিবন্ধ তৈরি

গত কিছুদিন যাবত্ লক্ষ করা যাচ্ছে যে, পাঞ্জাবের বিভিন্ন গ্রাম সম্পর্কিত নিবন্ধ তৈরি করা হচ্ছে - যেগুলোর কোনরূপ উল্লেখযোগ্যতা নেই এবং উইকিপিডিয়ায় আমরা ইতিপূর্বেই সিদ্ধান্ত নিয়েছিলাম যে গ্রামের বিশেষ কোন উল্লেখযোগ্যতা না থাকলে সেগুলো সরাসরি মুছে দেয়া হবে। এই বিষয়ে আমি সকলের দৃষ্টি আকর্ষণ করছি। - Ashiq Shawon (আলাপ) ২০:৩৩, ১ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

  1. নিবন্ধ তৈরিকারীদের জানানো উচিৎ যেন অ উল্লেখযোগ্য গ্রামের নিবন্ধ তৈরি না করে এবং আগের গুলো অপসারণ করা হোক। কায়সার আহমাদ (আলাপ) ০০:৩৮, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
উল্লেখযোগ্য গ্রাম না হলে মুছে ফেলার পক্ষে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১৪:১২, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
বাংলা উইকিপিডিয়ায় গ্রামের নামে নিবন্ধ রাখা হয় না কেন। ইংরেজি উইকিপিডিয়ায় তো গ্রামের নামে নিবন্ধ করলে উল্লেখযোগ্যতার কারণে অপসারণ করা হয় না, তাহলে বাংলাতে সমস্যা কি। গ্রাম উল্লেখযোগ্য হওয়ার বিষয়টি উইকিপিডিয়া উল্লেখযোগ্যতা পাতায় খুজে পেলাম না। Shamim Sarker (আলাপ) ০৮:২৬, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
শামীম সরকারের করা প্রশ্নটাই আমার মাথায় ঘুরছে।। ইংরেজী উইকিতে এমন অনেক নিবন্ধ রয়েছে যা আমরা কখনোই বাংলা উইকিতে শুরু করতে দেই না। ফের দৌস ০৫:৪৯, ৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
উত্তর আজও নেই কেন
গ্রাম নামে নিবন্ধ করলে যথাযথ তথ্য পাওয়া কঠিন হয়ে যাবে। এতে করে আবেগের কথাই বেশি চলে আসবে। সাধারনত ইউনিয়ন পর্যন্ত তথ্য পাওয়ার জন্য কিছু নথি বা তথ্য বাতায়নে তথ্য পাওয়া যায়। গ্রামের নাম ছাড়া এর গাঠনিক বা ঐতিহাসিক প্রতিষ্ঠিত কোন তথ্য আসলে পাওয়া যাবেনা বেশিরভাগ ক্ষেত্রেই। তাই অতি মাত্রায় নিম্নমানসম্পন্ন কিছু নিবন্ধ আসবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। আমি গ্রামের নামে নিবন্ধ করার বিরোধী। --Nahid Hossain (আলাপ) ১৭:৩৫, ১৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

উল্লেখযোগ্যতা বিহীন অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধ প্রসঙ্গে

উইকিপিডিয়ায় উল্লেখযোগ্যতা বিহীন অসংখ্য অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধ রয়েছে যারা কোন একটি সঙ্গীত প্রতিযোগীতায় বিজয়ী (বেসরকারি ব্যবস্থাপনায় প্রদত্ত), কিংবা কিছু নাটক-সিনেমা-বিজ্ঞাপন চিত্রে অভিনয় করেছে ও কিছু অনুল্লেখযোগ্য পুরস্কার (বেসরকারি ব্যবস্থাপনায় প্রদত্ত) পেয়েছে। এধরণের নিবন্ধ উইকিপিডিয়া বা বিশ্বকোষের ধারণার সাথে সংগতিপূর্ণ নয় এবং মান সম্মতও নয়। এধরণের নিবন্ধগুলো অপসারণ করার জন্য একাধিকবার নিবন্ধ অপসারণ প্রস্তাবনায় আলোচনাও করা হয়েছে। উইকির মান ও গ্রহণযোগ্যতার স্বার্থে এবং অনুল্লেখযোগ্য জীবনী দ্বারা ভারাক্রান্ত না-করার স্বার্থে এধরণের নিবন্ধগুলো অপসারণ করার প্রস্তাব রাখছি। - Ashiq Shawon (আলাপ) ২০:৪২, ১ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

ধন্যবাদ আপনাকে, প্রস্তাবনা আনয়ণের জন্যে! উল্লেখযোগ্যতা না থাকলে -
  • ব্যবহারকারীর উপ-পাতায় স্থানান্তর করা যেতে পারে; অথবা,
  • অপসারণ প্রস্তাবনা আনয়ণ করা যায়; অথবা,
  • মুছে ফেলা উচিত।
তবে, উইকির সম্প্রসারণ, মানোন্নয়ন, গ্রহণযোগ্যতা ইত্যাদির স্বার্থে সকল ক্ষেত্রেই সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অবগত করানো উচিত। - Suvray (আলাপ) ১৭:৪৬, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
প্রিয় প্রশাসকবৃন্দ, উল্লেখযোগ্যতা বিহীন অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধের কারণে ভাই Ashiq Shawon, একজন প্রশাসক হিসেবে আমার তৈরিকৃত প্রবন্ধ বিনা নোটিশে অপ্সারণ করেন (যদিও এটা ওনার জন্য নতুন কিছু নয়)। অপ্সারণের আগে অন্তত কারণ দর্শানো উচিত ছিল। আর জবাবদিহিতা বাংলা উইকিপিডিয়ার নির্দেশাবলীতেও রয়েছে। প্রশাসকরা তাহলে কি নিজেরাই জবাবদিহি দিতে কারো কাছে বাধ্য নন? আর একজন ব্যবহারকারী হিসেবে অন্তত এমন জবাব আমি একজন প্রশাসকের কাছ থেকে আশা করতে পারি না (পূর্বের বক্তব্য Ashiq Shawonর আলাপ পাতায় দ্রষ্টব্য)। একজন প্রশাসক হিসেবে আমরা (নতুন বা পুরাতন ব্যবহারকারীরা) আপনার কাছ থেকে নমনীয় ব্যবহার আশা করতে পারি। এতে ব্যবহারকারীরা উপকৃত ও উদ্বুদ্ধ হবেন। ধন্যবাদ। Sabuj Barua ২০:৩৮, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
উইকিপিডিয়ার নিয়মানুসারে সুস্পষ্টভাবেই উল্লেখ করা আছে যে, উল্লেখযোগ্যতাবিহীন নিবন্ধ সরাসরি অপসারণ করা হবে ("দ্রুত অপসারণ"-এর একটি কারণ এটি)। কাজেই কোন ব্যবহারকারী উল্লেখযোগ্যতাবিহীন নিবন্ধ উইকিপিডিয়ায় সংযুক্ত করবে এবং তারপরও আশা করবে যে সেটি রেখে দেয়া হবে - এমনটি কিভাবে সম্ভব? নিবন্ধকার নিজেই বলছেন যে, 'উল্লেখযোগ্যতা বিহীন অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধের কারণে আমার তৈরিকৃত প্রবন্ধ বিনা নোটিশে অপসারণ করেন' - এটাই কি যথেষ্ট নয়? এবং সম্পাদনা করার পূর্বে অবদানকারীদের উচিত্ আরো ভালো করে এটি পড়ে নেয়াঃ উইকিপিডিয়া কী নয়। এখানে ২.১০ নং পয়েন্টে সুষ্পষ্টভাবেই বলা আছে যে, উল্লেখযোগ্য হতে হবে এবং কোন অনুষ্ঠান বা ঘটনা উল্লেখযোগ্য হলেও এর সবকিছুই উল্লেখযোগ্য হয়ে যায় না; অর্থ্যাত্, ইন্ডিয়ান আইডল প্রতিযোগীতাটিকে যদি উল্লেখযোগ্য হিসাবে ধরেও নিই - তবুও এতে বিজয়ী বা অংশগ্রহণকারীরা স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য হয়ে যান না, যদি না তারা অন্যান্য পুরস্কার জেতেন বা অসাধারণ কিছু করে থাকেন। - Ashiq Shawon (আলাপ) ০৩:৩৫, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
Sabuj Barua. প্রশাসকদের পক্ষ থেকে আমি দুঃখিত। এবং @আশিক ভাই, যেকোন ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অবশ্যই জানাতে হয় কেনো তার নিবন্ধটি অপসারণ করা হচ্ছে ও যদি ব্যবহারকারী এ বিষয়ে প্রশ্ন করেন তাহলেও তাকে সঠিক কারনটি বলাই যুক্তিযুক্ত। আমরা নতুন ব্যবহারকারীদের কাছ থেকে অবশ্যই এটা আশা করতে পারি না যে, তিনি সবকিছু দেখে তারপর আসবেন। নিয়মিত কেউই এগুলো প্রথমে সবকিছু একেবারে সঠিকভাবে দেখে তারপর নিবন্ধ তৈরি করেননি ও নতুনদের কাছ থেকে এমনটি আশাও করা যায় না। কোন উইকিপিডিয়াতেই উল্লেখযোগ্যতাবিহীন নিবন্ধ সাধারণত দ্রুত অপসারণ করা হয় না। এ জন্যই সাতদিনের অপসারণ আলোচনাটি সাধারণত হয়ে থাকে। হয়ত নিবন্ধটি উল্লেখযোগ্যতাবীহিন ছিলো কিন্তু এটা কে ঠিক করবে? এখানে নিবন্ধ যিনি সৃষ্টি করেছেন তিনি মনে করছেন এটি উল্লেখযোগ্য এবং আপনি মনে করছেন সেটি উল্লেখযোগ্য নয় ও ব্যবহারকারী আপনার সাথে একমত নয়। সেক্ষেত্রে, সবার মতামতের ভিত্তিতে যদি নিবন্ধটি অপসারণও হয়ে যায় তাহলেই কিন্তু কেউ কোন প্রশ্ন তোলার অবকাশ পায় না। একজন প্রশাসক হলেন উক্ত সম্প্রদায়ের সবচেয়ে অভিজ্ঞ ব্যবহারকারী ও তারকাছে থেকে নতুনরা তাদের প্রতি একটু নমনীয় ভাষা আশা করতেই পারেন। আর আমার মতে ব্যক্তির ক্ষেত্রে উল্লেখযোগ্যতার যে নীতিমালাটি বর্তমানে রয়েছে (হয়ত অনুবাদ পুরুটা করা নেই) সেটিই স্ট্যানডার্ড। সবশেষে, সকল প্রশাসকদেরই এই নীতি পরিহার করা উচিত যে, আমি একমত নই সুতরাং আপসারণ করা হউক। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৩৭, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
ধন্যবাদ জুদ্ধমত্রী, সহমত, এইটাই বুঝাতে চেয়েছিলাম আশিক ভাইকে। আবার এর মধ্য দিয়ে অনেক কিছু ঘেটে দেখার সুযোগ করে দেয়ার জন্যও আশিক ভাইকে ধন্যবাদ জানাচ্ছি। তবে আমার এখনো অনেক কিছুই জানার আছে স্বীকার করছি। কিন্তু তর্কের খাতিরে তর্ক বা কাউকে ব্যক্তিগত আক্রমণ করা আমার কখনোই প্রবৃত্তি ছিল না বা এখনো নেই, আশা করি ভবিষ্যতে থাকবে না। আশা করি বুঝতে পেরেছেন। আপান্দের দুজনকেই শুভেচ্ছা।Sabuj Barua ২১:২১, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
আমরা সবাই এখানে নিজের ভালো লাগা থেকে স্বেচ্ছাশ্রমে কাজ করছি। তাই আমার মনে হয় জান প্রাণ বাজি রেখে অন্যকে ভূল প্রমাণ করার চেয়ে পরষ্পরকে বোঝার জন্য দুই মিনিট সময় নিলে উইকিসময়টা দারুন কাটবে। আর ভুল সবারই হতে পারে। ভুল সংশোধন করে সবারই সামনে এগিয়ে যাওয়া উচিত। ফের দৌস ০৫:৪৭, ৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
এখানে যখন দ্রুত অপসারণ করা নিয়ে কথা উঠেছে, তাই এ নিয়ে আমার কিছু জিজ্ঞাসা আছে। যা আমি এখানে করতে চাই। আমার প্রায় দেড় বছর আগে তৈরি করা একটি নিবন্ধে গত ২৫ জুলাইনিবন্ধ অপসারণের প্রস্তাবনা ট্যাগ লাগানো হয়। অভিযোগ ছিলো সেটির উল্লেখযোগ্যতা পরিষ্কার নয় এবং কোন এক জায়গা থেকে সেটি হুবহু কপি করা হয়েছে। যদিও এই নিবন্ধ যখন লিখা হয় তখনই এতে দ্রুত অপসারণ ট্যাগ লাগানো হয়েছিল। তখন আমি আবার নতুন করে সেটি লিখি এবং সে যাত্রায় এটি টিকে যায়। তারপর এই নিবন্ধে আর কেউ কোন সম্পাদনা করে নাই। এত দিন পর কেন সেটাতে কেন সেটাতে এই অভিযোগ আনা হলো তা আমার কাছে পরিস্কার নয়। তবে সমস্যা এখানে নয়, প্রয়োজনে ট্যাগ লাগানো যেতেই পারে এবং অপসারণও করা যেতে পারে। কিন্তু সব কিছু তো একটা নিয়মের মাঝে চলতে হবে, তাই না?
কোন নিবন্ধে অপসারণের প্রস্তাবনা দেয়া হলে অন্তত সাত দিন সেটি রাখতে হয় বলেই জানি। কিন্তু এখানে মাত্র চার দিনের মাথায় নিবন্ধটি অপসারণ করা হয়! ধরলাম শত ভাগ কপিরাইট লঙ্ঘন করা হয়েছে। তাই বলে যে নিবন্ধ দেড় বছর এভাবে টিকে ছিল সেটি কি আর তিন দিন বেশি রাখলে খুব ক্ষতি হয়ে যেত??? যখন ট্যাগ লাগানো হয় সেটি আমি দেখেছিলাম কিন্তু একটু ব্যাস্ত থাকায় কিছু বলতে পারি নাই, পরে যখন আসলাম দেখি সব শেষ! এমন স্বেচ্ছাচারিতা দেখতে দেখতে খুব বিরক্ত লাগছে এখন। যিনি এটি অপসারণ করেছেন তার কাছে আমার অনুরোধ থাকবে উইকিপিডিয়া:অপসারণ নীতি একটু ভালো করে পড়ুন এবং তা একটু আত্মস্থ করার চেষ্টা করুন। (যে অপসারিত নিবন্ধ নিয়ে কথা বলছি এখানে তার অপসারণের প্রস্তাবনার আলোচনা দেখা যাবে।)--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১২:৩৮, ৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন মাসুম ভাইয়ের সহিত , একমত । -- Muḥammad (আলাপ) ২১:৫২, ৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
আমি এরকম একটা বাজে অবস্থার মধ্যে পড়েছিলাম। একদিন রাত ১০ টায় অপসারন প্রস্তাবনা দিয়ে সেদিন ভোররাতেই সেই নিবন্ধ অপসারন। আবার অপসারন এর মাত্র কয়েক মিনিট এর মাথায় নিবন্ধটা ফিরিয়ে আনা হলেও এর ২ ঘন্টার মধ্যে অন্য আরেক এডমিন সেটাকে ডিলিট করেছে। আর সারারাত ঘুমের মধ্যে থাকায় এর কিছুই আমি দেখতে পারিনি। সকাল ৮ টা কি ৯ টার দিকে উঠে মেইল চেক করে দেখি শতভাগ কপিরাইট এর দোহাই দিয়ে আমার নিবন্ধ মাত্র এক রাতেই ডিলিট করে দেওয়া হয়েছে। নিবন্ধটি অনেক পুরাতন ছিলো, আমি দেখতেও পাই নি কোথাই কতখানি কপিরাইটেড তথ্য ছিলো। --Nahid Hossain (আলাপ) ১৪:৪৬, ৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
আমাদের মনে হয় বিষয়গুলো নমনীয় হয়ে দেখা উচিত এবং সে মোতাবেক কাজ করা উচিত। পুরোপুরি স্বেচ্ছাসেবী ভিত্তিতে সবাই এখানে বাংলায় তথ্যভান্ডার তৈরির কাজটিতে লেগে আছেন। আর আমাদের কমিউনিটির মধ্যে দারুন আন্তরিকতা আছে এবং সেটি সবাইকে রক্ষা করার অনুরোধ করছি। কোন নিবন্ধ কে করেছে, কয়দিন হলো, অপসারনের জন্য নোটিশ ইত্যাদি বিষয়গুলোর মধ্যে দিয়ে গেলেই সবচেয়ে ভালো হয়। নতুন ব্যবহারকারীদের উৎসাহিত করতে শুরুতেই কঠিন উদ্যোগ না নেওয়াটা ভালো। এতে অনেকক্ষেত্রেই নতুন ব্যবহারকারীরা নিরুৎসাহিত হতে পারেন। আর অবশ্যই অভিজ্ঞ ব্যবহারকারী হিসেবে প্রশাসকদের আরো সচেতন এবং সতর্কতার সঙ্গে কাজ করার অনুরোধ করছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ০৭:০৭, ১৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

পুরাতন স্থাপনার নামে নিবন্ধ

রাজশাহী কলেজ প্রশাসনিক ভবন

ঢাকা বিশ্ববিদ্যালয় এর কার্জন হল পুরাকীর্তি হিসেবে স্বীকৃত। কার্জন হল ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো। রাজশাহী কলেজের প্রশাসনিক ভবন ১৮৮৪ সালে প্রতিষ্ঠিত। ব্রিটিশ ভারতীয় ঔপনিবেশিক স্থাপত্যের ভাল উদাহরণ হিসেবে ধরা হয় রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের এই স্থাপনাটিকে। এটার নামে কি আলাদা নিবন্ধ করা যাবে? --Nahid Hossain (আলাপ) ১১:৫২, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

নিশ্চয়ই যাবে। স্থাপত্য ও ঐতিহাসিক গুরুত্ববহ এমন একটি স্থাপনার জন্য নিবন্ধ থাকা উচিত।  – তানভির (আলাপ) ১২:৪৫, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
ঐতিহাসিক যেকোন স্থাপনার জন্যই নতুন নিবন্ধ তৈরি করা যেতে পারে। বিভিন্ন সময় কলেজ বা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের নামে আলাদা নিবন্ধ এই জন্য করতে নিরোৎসাহীত করা হয় যে, ওই সব ভবনের একটি নিবন্ধ হতে যে তথ্য প্রয়োজন সেগুলো আলাদা একটি নিবন্ধ তৈরির জন্য যথেষ্ঠ হয় না। এরকম ক্ষেত্রে একটি নতুন নিবন্ধের জন্য যে পরিমান তথ্য প্রয়োজন সেটি থাকলে সমস্যা দেখি না।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩০, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

নিবন্ধের নাম স্থানান্তরের যুক্তি কি?

সিন্ধুতাই সাপকাল নিবন্ধটির নাম সিন্ধুতাই সপকালে কেন স্থানান্তরিত করা হল? এখানে তো সিন্ধুতাই সাপকালই আছে [১] Sumita Roy Dutta (আলাপ) ১৮:০১, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

আমি উক্ত নিবন্ধের আলাপ পৃষ্ঠা তৈরি করে দিয়েছি৷ যে ব্যবহারকারী পৃষ্ঠাটি স্থানান্তর করেছেন এই প্রসঙ্গে তাঁর দৃষ্টি আকর্ষণ করতে আপনাকে নিবন্ধটির আলাপ পৃষ্ঠায় একটি আলোচনা শুরু করতে অনুরোধ করছি৷ -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ০৩:৩১, ২৩ সেপ্টেম্বর ২০১৬‎ (ইউটিসি)উত্তর দিন

ব্যক্তির নামের বানান সংক্রান্ত

ভারতের বিভিন্ন রাজ্যের কৃতি ব্যক্তির নামের বানান বিভ্রাট ঘটায় নিবন্ধ প্রায়শই স্থানান্তর করা এবং এতদ্বসংক্রান্ত বিব্রতকর পরিস্থিতির উদ্ভব ঘটায় তা নিরসনকল্পে এই আলোচনাটি শুরু করা হলো। বর্তমানে এই সমস্যাটি সিন্ধুতাই সপকাল এবং সুরজীৎ পাতর-এ সীমাবদ্ধ রইলেও ভবিষ্যতে উইকিতে এধরনের সমস্যা আরো ঘটবে বিধায় এর একটি গ্রহণযোগ্য সমাধান কাম্য সংশ্লিষ্ট সকলের। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ২০:০৭, ২৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

বিষয়টি উপস্থাপনের জন্য আশিক শাওন ভাইকে ধন্যবাদ। আমি আগের মতোই আবারও বলব যে; যে কৃতি ব্যক্তি সম্পর্কে নিবন্ধ লেখা হবে সেই ব্যক্তির ব্যবহৃত/মাতৃভাষার মূল বানানটি ব্যবহার করা উচিত বলে আমি মনেকরি। আলোচনা চলুক। পরমাণু আলাপ ১০:৪০, ২৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
যেহেতু বাংলা ভারতেরও একটি অঞ্চলের ভাষা, তাই ভারতীয় বাংলা ভাষীদের মধ্যে যে বানান সর্বাধিক প্রচলিত সেটি ব্যবহার করা উচিত বলে মনে করি। কায়সার আহমাদ (আলাপ) ০৬:৪১, ১১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
শুধু কৃতি ব্যক্তি (সৌরভ গঙ্গোপাধ্যায় - সৌরভ গাঙ্গুলী) কেন? স্থান (অসম - আসাম, গুজরাত - গুজরাট) কিংবা অন্য কিছুর জন্য এ আলোচনাটি প্রযোজ্য বলে মনে করছি। যেহেতু বাংলা উভয় দেশেরই ভাষা, তা-ই স্ব-স্ব দেশকেই নামকরণের দায়িত্ব নিতে হবে। প্রয়োজনে পুণঃনির্দেশনা দেয়া যেতে পারে। সেলক্ষ্যে, দু’টি উপ-পাতা তৈরি করলে বোধহয় ভালোই হবে! - Suvray (আলাপ) ১১:১৩, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

CIS-A2K Newsletter August 2016

Hello,
CIS-A2K has published their newsletter for the months of August 2016. The edition includes details about these topics:

  • Event announcement: Tools orientation session for Telugu Wikimedians of Hyderabad
  • Programme reports of outreach, education programmes and community engagement programmes
  • Ongoing event: India at Rio Olympics 2016 edit-a-thon.
  • Program reports: Edit-a-thon to improve Kannada-language science-related Wikipedia articles, Training-the-trainer programme and MediaWiki training at Pune
  • Articles and blogs, and media coverage

Please read the complete newsletter here. --MediaWiki message delivery (আলাপ) ০৮:২৫, ২৯ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
If you want to subscribe/unsubscibe this newsletter, click here.

Grants to improve your project

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন:

Greetings! The Project Grants program is currently accepting proposals for funding. There is just over a week left to submit before the October 11 deadline. If you have ideas for software, offline outreach, research, online community organizing, or other projects that enhance the work of Wikimedia volunteers, start your proposal today! Please encourage others who have great ideas to apply as well. Support is available if you want help turning your idea into a grant request.

I JethroBT (WMF) (talk) ২০:১০, ৩০ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

Creative Commons 4.0

Hello! I'm writing from the Wikimedia Foundation to invite you to give your feedback on a proposed move from CC BY-SA 3.0 to a CC BY-SA 4.0 license across all Wikimedia projects. The consultation will run from October 5 to November 8, and we hope to receive a wide range of viewpoints and opinions. Please, if you are interested, take part in the discussion on Meta-Wiki.

Apologies that this message is only in English. This message can be read and translated in more languages here. Joe Sutherland (talk) ০১:৩৫, ৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

ঢাকায় উইকিপিডিয়ানদের আড্ডা

সুধী, আগামী ১৪ই অক্টোবর শুক্রবার বিকাল ৪টা থেকে আমরা বাংলা উইকিপিডিয়ানরা ঢাকার পাবলিক লাইব্রেরির সামনে আড্ডা দেবো। উন্মুক্ত এই আড্ডায় আপনাকেও স্বাগতম। আড্ডাটির মূল উদ্দেশ্য উইকিপিডিয়ানদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা ও উইকিপিডিয়ার সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা। ধন্যবাদ। বিস্তারিত এখানে: কার্যক্রম:মিটআপ/ঢাকা উইকিপিডিয়া মিটআপ, অক্টোবর ২০১৬।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৪৫, ১২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

শব্দচয়ন: সমপ্রেমিতা

আমার আলাপ পাতায় ব্যবহারকারী:Roshu Bangal প্রদত্ত নিম্নোক্ত আলোচনার বিষয়ে সকলের মতামত জানতে চাচ্ছি:

জনাব, শরিফ উদ্দীন,

আমি লক্ষ্য করলাম আপনি পর্নোগ্রাফির প্রভাবসমকামিতা নিবন্ধদ্বয়ে যথাক্রমে এইএই সম্পাদনায় কোন কারণ উল্লেখ করা ছাড়াই ‘সমপ্রেমিতা’ শব্দটি অপসারণ বা পরিবর্তন করেছেন। 'সমপ্রেমিতা' শব্দটি 'সমকামিতার' সমার্থক শব্দ হিসেবে বর্তমানে বাংলা ভাষায় প্রচলিত।[১] অনুগ্রহ করে উল্লেখযোগ্য কারণ দর্শানো ছাড়া ‘সমপ্রেমিতা’ শব্দটি অপসারণ বা পরিবর্তন করবেন না। তাছাড়া অবস্থাবিশেষে নির্দিষ্ট ভাব প্রকাশে সমপ্রেমিতা শব্দটি অধিক উপযোগী। এজন্য আমি আপনার পরিবর্তনগুলোকে পূর্বাবস্থায় নিয়ে যাচ্ছি।
প্রসঙ্গত উল্লেখ্য যে, পর্নোগ্রাফির প্রভাব নিবন্ধটি আমিই তৈরি করেছি। গুরুত্বপূর্ণ শব্দাবলি সংশোধনের বিষয়ে আমাকে আপনার অবহিত করা উচিৎ ছিল বলে আমি মনে করি। আপনি চাইলে নিবন্ধের আলাপ পাতায়ও কারণ উল্লেখ করতে পারতেন।
সর্বপোরি, উইকি একটি উদারনৈতিক মঞ্চ। এখানে সম্পাদকদের কাছ থেকেও উদারনৈতিক মনোভাবই প্রত্যাশিত। ধন্যবাদ।

আরও দেখুন

তথ্যসূত্র

  1. "সমপ্রেমিতা"Bangla Dictionary। সংগ্রহের তারিখ অক্টোবর ১২, ২০১৬  |website= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
আপনি উপরে যা যা বললেন সেই একই কথাগুলো আলোচনাসভায় পেশ করে বার্তা রাখুন, এতে সার্বিক ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত হবে, ততক্ষণ পর্যন্ত উক্ত সম্পাদনা পূর্বাবস্থায় রাখাই শ্রেয় বলে মনে করছি। ধন্যবাদ আপনাকে। শরীফ (আলাপ) ২১:৩৯, ১৪ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
বাংলা ভাষায় সমকামিতার সমার্থক শব্দ সমপ্রেমিতা হতে পারে এবং অভিধানেও থাকতে পারে তবে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সমকামিতা শব্দটি ই সবচেয়ে বেশি পরিচিত ও প্রচলিত। তাই সমকামিতা ব্যবহারের পক্ষে। কায়সার আহমাদ (আলাপ) ১৫:০৮, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

বিষয়শ্রেণীতে সংখ্যার ক্রম ঠিক রাখার ব্যবস্থা

সুধী, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বাংলার উইকিগুলিতে বিষয়শ্রেণীতে সংখ্যাগুলি ঠিক ভাবে সাজানো থাকে না। উদহারণস্বরূপ, ২০-৯৯-এর পূর্বে ১০০-১৯৯ সংখ্যাটি থাকে, ফলে অনেক সময়ই ভ্রান্তি তৈরি হয় (যেমন এই বিষয়শ্রেণীতে ৬০-এর পরে ৮ এসেছে)। উইকিমিডিয়া ফাউন্ডেশনের কমিউনিটি টেক দল এই সমস্যার সমাধান করে বিভিন্ন উইকিতে তা প্রচলন করে চলেছে। সেই অনুযায়ী, এই সম্প্রদায়ের সমর্থন লাভ করলে তার ভিত্তিতে বাংলা উইকিতেও এই সমস্যার সমাধান ঘটবে। সম্প্রদায়ের সকলের সমর্থন কামনা করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:০৪, ১৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

হুমম, করা প্রয়োজন  সমর্থন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪০, ১৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন-শাহাদাত সায়েম (আলাপ) ০১:১৫, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন বিভ্রান্তকর অবস্থা কাটবে। কায়সার আহমাদ (আলাপ) ০২:৩৬, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন-- Atudu (আলাপ) ০৩:২৯, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন-- শরীফ (আলাপ) ০৪:৫২, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
সুন্দর প্রস্তাবনায় স্বীয়  সমর্থন ব্যক্ত করছি। - Suvray (আলাপ) ১১:০০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
প্রয়োজন। সমর্থন -- Muḥammad (আলাপ) ১১:৫৮, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন
 সমর্থন --আফতাব (আলাপ) ১৪:১৭, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন

উইকিপ্রকল্প টেমপ্লেট

উইকিপিডিয়া:আলোচনাসভা/সংকলন/২৩#উইকিপ্রকল্প টেমপ্লেটউইকিপিডিয়া আলোচনা:সম্মিলন/কলকাতা ১৪#বট আলোচনায় সিদ্ধান্ত হয়েছিল বাংলা উইকি ইংরেজি উইকিত মত শতশত উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহার করবে না। শুধুমাত্র একটি উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহার করবে। পরে মূল্যায়নের নীতি ঠিক করে যেয়ে সেই সময়ে (২০১৫ সালে) আলোচনা থেমে যায়।

আমি পূর্বের দুটি আলোচনার সিদ্ধান্ত অনুসারে বর্তমানে বাংলা উইকিতে থাকা সকল উইকিপ্রকল্প টেমপ্লেটকে শুধুমাত্র একটিতে আনার কাজ শুরু করতে চাচ্ছি। অর্থাৎ সকল উইকিপ্রকল্প টেমপ্লেটকে টেমপ্লেট:উইকিপ্রকল্প মূল্যায়ন দ্বারা প্রতিস্থাপন করা। কারো কোন আপত্তি থাকলে জানান।

(পূর্বের আলোচনায় অংশগ্রহণকারীদের জন্য বিজ্ঞপ্তি: @Pasaban, Arindam Maitra, Bodhisattwa, BengaliHindu, ANKAN GHOSH DASTIDER, এবং Jayantanth:) --আফতাব (আলাপ) ১৭:১০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)উত্তর দিন