ব্রিগেডিয়ার জেনারেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্রিগেডিয়ার জেনারেল বা ব্রিগেড জেনারেল হলো বহু দেশে ব্যবহৃত একটি সামরিক পদ। এটি কোনো কোনো দেশের সর্বনিম্ন র‌্যাঙ্কিংয়ের সাধারণ কর্মকর্তা, সাধারণত কর্নেল এবং মেজর জেনারেলের মধ্যে বসে। যখন কোনও ফিল্ড কমান্ডে নিয়োগ দেওয়া হয়, একজন ব্রিগেডিয়ার জেনারেল সাধারণত একটি ব্রিগেডের অধিনায়ক হন যার প্রায় ৪,০০০ সেনা (চারটি ব্যাটালিয়ন ) থাকে। কিছু দেশে ব্রিগেডিয়ার জেনারেলকে অনানুষ্ঠানিকভাবে ওয়ান-স্টার জেনারেল হিসাবে মনোনীত করা হয়।

কিছু দেশে, এই পদকে ব্রিগেডিয়ারের নাম দেওয়া হয়, যা সাধারণত এই পদগুলির ব্যবহারকারী দেশগুলির সেনাবাহিনীতে ব্রিগেডিয়ার জেনারেলের সমতুল্য।

পদটি ইউরোপের সামরিক বাহিনীর কাছে খুঁজে পাওয়া যায়, যেখানে একজন "ব্রিগেডিয়ার জেনারেল" বা কেবল "ব্রিগেডিয়ার" মাঠে একটি ব্রিগেডকে নেতৃত্ব দিতেন। র‌্যাঙ্ক নাম জেনারাল ডি ব্রিগেড (যা "ব্রিগেড জেনারেল" হিসাবে অনুবাদ করে) ফরাসী বিপ্লবী সেনাবাহিনীতে প্রথম ব্যবহৃত হয়েছিল।

বিশ শতকের প্রথম প্রান্তিকে ব্রিটিশ এবং কমনওয়েলথ সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেল পদকে অস্থায়ী নিয়োগ হিসাবে বা অবসর গ্রহণের ক্ষেত্রে সম্মানজনক নিয়োগ হিসাবে ব্যবহার করেছিল; ১৯২০ এর দশকে এই অনুশীলনটি ব্রিগেডিয়ার ব্যবহারে পরিবর্তিত হয়, যা সাধারণ অফিসার হিসাবে শ্রেণিবদ্ধ হয়নি।

তাইওয়ান এবং জাপানের মতো কিছু সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেলের সমতুল্য হিসাবে মেজর জেনারেল ব্যবহার করে।

মেক্সিকো জেনারেল ব্রিগেডিয়ার এবং জেনারেল ডি ব্রিগেডা উভয়েরই ব্যবহার করে ।

ইনসিগনিয়া[সম্পাদনা]

সেনাবাহিনী[সম্পাদনা]

বিমানবাহিনীর ইন্সিগানিয়া[সম্পাদনা]

এই গ্যালারীটি বিমানবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ইন্সিগানিয়া প্রদর্শন করে যদি তারা সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ইন্সিগানিয়া থেকে আলাদা হয়। (তারা সাধারণত হয়। )নোট করুন যে অনেক কমনওয়েলথ দেশে সমতুল্য বিমানবাহিনীর র‌্যাঙ্কটি এয়ার কমোডোর (এবং নেদারল্যান্ডসে এটি কেবল কমোডোর)।

নেভাল ইনফ্যান্ট্রি ইনসিগনিয়া[সম্পাদনা]

অন্যান্য চিহ্ন[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেল দেশ অনুযায়ী[সম্পাদনা]

আর্জেন্টিনা[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেল (কিছু স্থানীয় পরিবর্তনের সাথে) এর র‌্যাঙ্কটি আর্জেন্টাইন এয়ার ফোর্সে ব্যবহৃত হয়। বিশ্বের অন্যান্য সশস্ত্র বাহিনীর মতো নয়, ব্রিগেডিয়ার জেনারেলের পদমর্যাদা আসলে বিমানবাহিনীর সর্বোচ্চ পদমর্যাদার। এটি বিমানবাহিনীতে সমস্ত সাধারণ অফিসারকে মনোনীত করতে ব্রিগেডিয়ার এবং এর ডেরাইভেটিভস পদমর্যাদার ব্যবহারের কারণে: ব্রিগেডিয়ার (সর্বনিম্ন সাধারণ কর্মকর্তা); ব্রিগেডিয়ার-মেজর (মাঝারি); এবং ব্রিগেডিয়ার-জেনারেল (সর্বোচ্চ)। ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদার বিমানবাহিনীর চিফ জেনারেল স্টাফ এবং সেই সাথে যুগ্ম জেনারেল জেনারেল স্টাফের চিফের জন্যও বিমানবাহিনীর কর্মকর্তা হওয়ার জন্য সংরক্ষিত রয়েছে।

আর্জেন্টিনার সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদা ব্যবহার না করে ব্রিগেড জেনারেল ব্যবহার করে (স্পেনীয়: General de brigada) যা পরিবর্তিত বিভাগীয় জেনারেলের আগে সর্বনিম্ন সাধারণ কর্মকর্তা (স্পেনীয়: General de Division) এবং লেফটেন্যান্ট জেনারেল (স্পেনীয়: Teniente General)।

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

অস্ট্রেলিয়ান সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল হ্যারল্ড এডওয়ার্ড "পম্পে" এলিয়ট

প্রথম বিশ্বযুদ্ধের সময় অস্ট্রেলিয়ান ইম্পেরিয়াল ফোর্সে, ব্রিগেডিয়ার জেনারেল পদটি সর্বদা অস্থায়ী ছিল এবং কেবল তখনই অফিসারকে কোনও নির্দিষ্ট কার্যে নিযুক্ত করা হত, যখন সাধারণত সে একটি ব্রিগেডের অধিনায়ক। (১৯১৫ অবধি অস্ট্রেলিয়ান ব্রিগেডদের কর্নেলরা অধিনায়ক ছিলেন) অন্য কোথাও পোস্ট করার পরে, পদটি ত্যাগ করা হবে এবং পূর্বের পদটি আবার শুরু করা হবে। এই নীতিটি ব্রিগেড কমান্ডারগুলির তুলনামূলকভাবে উচ্চ টার্নওভার নিয়ে আসা উচ্চ-পদস্থ জেনারেল অফিসারদের জমায়েতকে বাধা দেয়। অবসর নেওয়ার ক্ষেত্রে ব্রিগেডিয়ার জেনারেলকে সম্মানসূচক পদমর্যাদা হিসাবেও ব্যবহার করা হত।

র‌্যাঙ্ক ইনসিগনিয়াটি বর্তমান প্রধান জেনারেলের মতো ছিল।[টীকা ২] ব্রিগেডিয়ার জেনারেলরা একই জর্জেট প্যাচগুলি (কেন্দ্রের নীচে সোনার ওক পাতার সূচিকর্মের একটি লাইন), ক্যাপ ব্যাজ (স্বর্ণের এমব্রয়ডারিতে একটি মুকুট দ্বারা সজ্জিত একটি লরেল মালেকার মধ্যে তরোয়াল এবং লাঠি পেরিয়ে) এবং ক্যাপ ভিজর (দুটি সারি) পরিধান করতেন অন্যান্য জেনারেলদের মতো সোনার ওক্লিফ এমব্রয়ডারি)।

যুক্তরাজ্যের মতো, র‌্যাঙ্কটি পরে ১৯২২ সালে কর্নেল কমান্ড্যান্ট এবং ১৯২৮ সালে ব্রিগেডিয়ার দ্বারা প্রতিস্থাপন করা হয়েছিল। তবে, ব্রিগেডিয়ার জেনারেল পদে অধিষ্ঠিতরা আন্তঃযুদ্ধের সময়কালে তাদের অবশেষে অবসর গ্রহণ না করা বা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পদোন্নতি না হওয়া পর্যন্ত এটি অব্যাহত রেখেছিলেন। একজন ব্রিগেডিয়ার জেনারেল ছিলেন একজন সাধারণ কর্মকর্তা, কিন্তু ব্রিগেডিয়াররা জেনারেল ছিলেন না, যা র‌্যাঙ্ক ইনগিনিয়াকে কর্নেলের মতো দেখানো হয়েছে, তবে একটি অতিরিক্ত (তৃতীয়) তারা / পিপ সহ একটি ব্রিগেডিয়ার একই গর্জেট প্যাচগুলি পরেছিলেন (লাল রঙের কাপড়) কর্নেল হিসাবে ক্রেমসন গিম্পের একটি লাইন), ক্যাপ ব্যাজ (সোনার সূচিকর্মের রয়্যাল ক্রেস্ট) এবং ক্যাপ ভিজার (সোনার ওক্লিফ সূচিকর্মের এক সারি)

বাংলাদেশ[সম্পাদনা]

২০০১ এর আগে, কমনওয়েলথ নেশনস এর র‌্যাঙ্ক কাঠামোর সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ সেনা র‌্যাঙ্ক ব্রিগেডিয়ার হিসাবে পরিচিত ছিল। ২০০১ সালে বাংলাদেশ সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদা প্রবর্তন করে, তবে গ্রেডটি "ব্রিগেডিয়ার" এর সমতুল্য ছিল এবং "ওয়ান-স্টার র‌্যাঙ্ক" হিসাবে শ্রেণিবদ্ধ করা হলেও একজন ব্রিগেডিয়ার জেনারেলকে জেনারেল অফিসার হিসাবে বিবেচনা করা হয় না – সর্বনিম্ন র‌্যাঙ্কিং জেনারেল অফিসার হলেন মেজর জেনারেল । ব্রিগেডিয়ার জেনারেলের কমোডর সমতূল্য বাংলাদেশ নৌবাহিনী এবং এয়ার কমোডর এর বাংলাদেশ বিমানবাহিনীর

বেলজিয়াম[সম্পাদনা]

বেলজিয়াম সেনাবাহিনী জেনারাল ডি ব্রিগেড ( ফরাসী ) এবং ব্রিগেডিজেনেরাল (ডাচ ) ( ব্রিগেড জেনারেল ) পদমর্যাদা ব্যবহার করে। যাইহোক, এই ছোট সামরিক ক্ষেত্রে এই পদে স্থায়ী পদোন্নতি নেই এবং এটি কেবলমাত্র একজন পূর্ণাঙ্গ কর্নেলকে অস্থায়ী পদোন্নতি হিসাবে ভূষিত করা হয় যিনি র‌্যাঙ্কের প্রয়োজনীয় একটি পদ গ্রহণ করেন, বিশেষত আন্তর্জাতিক প্রসঙ্গে (যেমন একটি বড় দূতাবাসে সামরিক সংযুক্তি হিসাবে)।

ব্রাজিল[সম্পাদনা]

জেনারেল ডি ব্রিগেডা ( ব্রিগেড জেনারেল ) হ'ল ব্রাজিলিয়ান সেনাবাহিনীর সাধারণ আধিকারিকদের মধ্যে সর্বনিম্ন পদমর্যাদার – যেমনটি বেশিরভাগ ব্রিটিশ কমনওয়েলথ কাউন্টিগুলির মতো, সর্বনিম্ন জেনারেল অফিসার র‌্যাঙ্ক দুই-তারকা র‌্যাঙ্ক, এবং একটি জেনারেল ডি ব্রিগাডা একটি দুই তারকা ইনগিনিয়া পরেন ins । অতএব, এটি অনেকগুলি কাউন্টির প্রধান জেনারেলের সমান equivalent ইন ব্রাজিলিয়ান এয়ার ফোর্স, সিনিয়র পদমর্যাদার সবগুলি "Brigadeiro" অন্তর্ভুক্ত – দুই তারকা র্যাঙ্ক Brigadeiro (ব্রিগেডিয়ার) হয়, তিন তারকা র্যাঙ্ক মেজর Brigadeiro (মেজর ব্রিগেডিয়ার) এবং চার তারকা র্যাঙ্ক Tenente- হয় ব্রিগেডেইরো-ডু-আর (লেফটেন্যান্ট-এয়ার-ব্রিগেডিয়ার)। (আরও তথ্যের জন্য ব্রাজিল এবং ব্রিগেডিয়ার # লাতিন আমেরিকার সামরিক স্তরের দেখুন। )

বার্মা (মিয়ানমার)[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদা বার্মায় বো হমু গাইক হিসাবে পরিচিত এবং প্রায়শই বার্মার এক আঞ্চলিক সামরিক কমান্ডের ডেপুটি কমান্ডার, হালকা পদাতিক বিভাগের অধিনায়ক (মিলিটারি অপারেশন কমান্ডস) ছিলেন। সিভিল সার্ভিসে একজন ব্রিগেডিয়ার জেনারেল প্রায়শই উপ-মন্ত্রী বা নির্দিষ্ট মন্ত্রনালয়ের মহাপরিচালকের পদে অধিষ্ঠিত হন।

কানাডা[সম্পাদনা]

কানাডিয়ান বাহিনীতে ব্রিগেডিয়ার-জেনারেল (বিজিএন) এর পদমর্যাদার ( brigadier-général জেনারাল) বা bgén ফরাসী ভাষায়) সেনা বা বিমানবাহিনী ইউনিফর্ম পরিহিত সদস্যদের জন্য একটি পদমর্যাদার, নৌবাহিনীর ইউনিফর্মযুক্তদের জন্য একটি পণ্য সমান। একজন ব্রিগেডিয়ার-জেনারেল হলেন সাধারণ কর্মকর্তার সর্বনিম্ন পদ। একজন ব্রিগেডিয়ার-জেনারেল কর্নেল বা নৌ অধিনায়কের থেকে সিনিয়র এবং মেজর-জেনারেল বা রিয়ার অ্যাডমিরাল থেকে জুনিয়র।

সেনাবাহিনীর ব্রিগেডগুলি এখন কর্নেলদের দ্বারা কমান্ড প্রাপ্ত হওয়া সত্ত্বেও র‌্যাঙ্ক উপাধি ব্রিগেডিয়ার-জেনারেল এখনও ব্যবহৃত হয়। নব্বইয়ের দশকের শেষভাগ পর্যন্ত ব্রিগেডদের ব্রিগেডিয়ার-জেনারেলরা অধিনায়ক ছিলেন। বিমানবাহিনী প্রসঙ্গে ব্রিগেডিয়ার-জেনারেলরা ১৯৯০ এর দশকের শেষদিকে এই মৃতদেহগুলি বিলুপ্ত না হওয়া পর্যন্ত বিমানবাহিনী গোষ্ঠীর নেতৃত্ব দিতেন।

বিমানবাহিনীর ইউনিফর্মে একজন ব্রিগেডিয়ার-জেনারেলের পদমর্যাদার চিহ্নটি হ'ল কাফের উপর একক প্রশস্ত বিনুনি, পাশাপাশি ক্রস করা সাবার এবং লাঠির নীচে একক রৌপ্য ম্যাপেল পাত, যা সেন্ট এডওয়ার্ড ক্রাউন দ্বারা সজ্জিত ছিল, যা কাঁধের স্ট্র্যাপের উপর জড়িত ছিল all পরিষেবা পোশাক জ্যাকেট, এবং অন্যান্য ইউনিফর্ম উপর স্লিপ অন। সেনা ইউনিফর্মের র‌্যাঙ্ক ইন্জিনিয়া হ'ল ক্রসড তরোয়াল এবং লাঠির নীচে একটি সোনার ম্যাপেল পাতা, এটি সমস্ত কাঁধের স্ট্র্যাপে সেন্ট এডওয়ার্ড ক্রাউন দ্বারা সজ্জিত। সার্ভিস ক্যাপটির ভিসারে দুটি সারি সোনার ওক পাতা রয়েছে; এয়ার ফোর্স কীলক ক্যাপটি কানের ফ্ল্যাপগুলির প্রান্তে রূপালী বেণী বৈশিষ্ট্যযুক্ত। কোনও সাধারণ অফিসারের জন্য ক্যাপ ইনসিগানিয়া হ'ল কানাডিয়ান ফোর্সেস ইনজিনিয়ার একটি পরিবর্তিত সংস্করণ। সেনা ব্রিগেডিয়ার-জেনারেলরা পরিষেবা ইউনিফর্মের টিউনিকের কলারে গর্জেট প্যাচগুলি পরে থাকে।

ব্রিগেডিয়ার-জেনারেলদের প্রথমে মৌখিকভাবে "জেনারেল" এবং নাম হিসাবে সম্বোধন করা হয়; এরপরে অধীনস্থদের দ্বারা ইংরেজিতে "স্যার" বা "মা'ম" বা mon général ফরাসি মধ্যে. তারা সাধারণত স্টাফ গাড়ির অধিকারী হয়।

দ্রষ্টব্য: রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্স, কানাডিয়ান আর্মি এবং রয়্যাল কানাডিয়ান নেভির ১৯৬৮ সালে একীকরণের আগ পর্যন্ত র‌্যাঙ্ক স্ট্রাকচার এবং ইনজাইনিয়া ব্রিটিশ রীতি অনুসরণ করেছিল। র‌্যাঙ্ক ইনসিগনিয়ার এই ব্যবস্থাটি ২০১৪ সালে পুনরায় প্রতিষ্ঠিত হয়েছিল। সেনাবাহিনীর ব্যবহারে, "ব্রিগেডিয়ার" শব্দটি বর্তমানে ব্রিগেডিয়ার-জেনারেল হিসাবে পরিচিত যা বোঝাতে ব্যবহৃত হত, যখন বিমানবাহিনী বায়ু পণ্যর পদ ব্যবহার করত।

চীন[সম্পাদনা]

চাইনিজ র‌্যাঙ্ক (দা-জিয়াও 大校) বা সিনিয়র কর্নেল একজন ব্রিগেডিয়ারের সরাসরি সমতুল্য। এটি কর্নেল (শ্যাং-জিয়াও 上校) এর উপরে এবং প্রধান জেনারেলের (শাও-জিয়াং 少将) এর নীচে অবস্থিত। একজন ব্রিগেডিয়ার সাধারণত বিভাগের (শি 师) বা একটি ব্রিগেডের (এলভি 旅) কমান্ড থাকে। বিভাগীয় কমান্ডাররা খুব কমই সাধারণ কর্মকর্তা are

কলম্বিয়া[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেলের পদমর্যাদা ফুয়েরজাস মিলিটারেসে প্রথম জেনারেল অফিসার র‌্যাঙ্ক,[১] এবং জাতীয় পুলিশ । [২]

ডেনমার্ক[সম্পাদনা]

ডেনমার্ক ন্যাটোর একটি সদস্য দেশ, বহু বছর ধরে ন্যাটো স্ট্যান্ডার্ড অনুসরণ করে চলেছে এবং এর র‌্যাঙ্ক সিস্টেমকে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত করার জন্য গ্রহণ করে আসছে। অন্যান্য ন্যাটো দেশগুলির সেনাবাহিনীর মতো, ব্রিগেডিয়ার জেনারেল হল সাধারণ স্তরের মধ্যে সর্বনিম্ন, সাধারণত একজন ব্রিগেড কমান্ডার।

এস্তোনিয়া[সম্পাদনা]

এস্তোনিয়ান সামরিক ক্ষেত্রে, পদকে ব্রিগাডিকিন্ড্রাল বলা হয়।

ফ্রান্স[সম্পাদনা]

চার্লস ডি গল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁর জেনারেল ডি ব্রিগেডের ইউনিফর্মে

ফ্রান্স "ব্রিগেড জেনারেল" ( জেনারাল ডি ব্রিগেড ) পদমর্যাদার ব্যবহার করে। র‌্যাঙ্কটি ব্রিগেডিয়ার ফরাসি সাব-অফিসার র‌্যাঙ্কের সাথে পৃথক হয়। সমস্ত ফরাসী জেনারেল অফিসারদের মতোই, একজন ফরাসী ব্রিগেড জেনারেলকে তিনি সেনা জেনারেল বলে কোনও প্রকার ছাড়াই "জেনারেল" উপাধি দেওয়া হয়; উদাহরণস্বরূপ জেনারেল চার্লস ডি গল কখনই ব্রিগেড জেনারেলের চেয়ে বেশি হয়ে উঠেনি।

১৭৯৩ অবধি ফরাসি সেনাবাহিনীতে ব্রিগেডিয়ার দেস আর্মেস ("সেনাবাহিনীর ব্রিগেডিয়ার") পদমর্যাদার অবস্থান ছিল, যা সিনিয়র কর্নেল বা জুনিয়র ব্রিগেড কমান্ডার হিসাবে বর্ণনা করা যেতে পারে। সাধারণ ব্রিগেড কমান্ড র‌্যাঙ্কটি ছিল মার্চাল ডি শিবির (আক্ষরিক অর্থে "ফিল্ড মার্শাল", যা অন্যান্য মিলিটারীতে আরও সিনিয়র পদমর্যাদার)। র‌্যাঙ্ক ইন্সিগানিয়া চালু করার সময়, ব্রিগেডিয়ার দেস আর্মেস একটি তারা এবং একটি মার্চাল ডি ক্যাম্প পরতেন দুটি তারা। ফরাসী বিপ্লবের সময় বিপ্লবীদের রাষ্ট্রকে যুক্তিযুক্ত করার অভিযানের ফলে র‌্যাঙ্ক ব্যবস্থায় পরিবর্তন আসে। ব্রিগেডিয়ার দেস আর্মেসের র‌্যাঙ্ক বিলুপ্ত হয়ে যায় এবং ব্রিগেড জেনারেল দ্বারা নিয়মিত ব্রিগেড কমান্ড র‌্যাঙ্ক, মার্চাল ডি ক্যাম্পের স্থলাভিষিক্ত হয়। ব্রিগেড জেনারেল পদমর্যাদা মার্চাল ডি শিবিরের দুটি তারককে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছিল, কেবলমাত্র এক তারা নিয়ে ফরাসি র‌্যাঙ্কের ১৭৯৩ সাল থেকে অনুপস্থিতির ব্যাখ্যা দিয়েছিল।

আজকাল, একটি ফরাসী জেনারাল ডি ব্রিগেড সাধারণত একটি ব্রিগেডকে কমান্ড দেয়, যা বর্তমানে ফরাসী সেনাবাহিনীর বৃহত্তম স্থায়ী গঠন। অবসরপ্রাপ্ত কর্নেলদের সম্মানজনক ফ্যাশনেও পদমর্যাদায় ভূষিত করা যেতে পারে। পোশাকটি ক্রমের উপর নির্ভর করে কাঁধে বা ইউনিফর্মের হাতাতে দুটি পোশাক পরে থাকে are দুটি পৃথক কেপিস জারি করা হয় : সার্ভিস কেপি দুটি তারকাকে খেলাধুলা করে, যখন ফর্মাল কেপিতে ওক পাতার একটি বৃহত ব্যান্ড উপস্থিত থাকে (একটি বিভাগের জেনারেলের কেপিতে এরকম দুটি ছোট ব্যান্ড থাকে)।

চার্লস ডি গল ব্রিগেড জেনারেল পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৪০ সালের মে মাসে তাকে চতুর্থ আর্মার্ড রিজার্ভ বিভাগের কমান্ডার হিসাবে ( e বিভাগীয় কুইরাসি ডি রিজার্ভ ) পদে সাময়িক পদোন্নতি দেওয়া হয়। তবে ফ্রি ফরাসির প্রধান হিসাবে তাঁর প্রাথমিক কর্তৃত্বটি কেবলমাত্র সামরিক পদ থেকে নয়, অধিষ্ঠিত ফ্রান্সের বাইরে একমাত্র মন্ত্রিপরিষদের সদস্য (আন্ডার সেক্রেটারি অফ স্টেট অফ ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড ওয়ার ) হয়ে এসেছিল। তাঁর যুদ্ধের অবস্থানের অনুস্মারক হিসাবে, তিনি আর কোনও পদোন্নতি প্রত্যাখ্যান করেছিলেন।

জার্মানি[সম্পাদনা]

সমতুল্য আধুনিক জার্মান ওএফ 6-র্যাঙ্ক হ'ল ব্রিগেডিজেনারাল । একজন ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদার ধারণাটি তুলনামূলকভাবে নতুন, কারণ ১৯৪৫ এর আগে সর্বনিম্ন জার্মান জেনারেল অফিসার অফ ৬-র্যাঙ্ক ছিলেন জেনারেল মজোর, যাকে প্রায়শই অন্যান্য বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেলের সমতুল্য বিবেচনা করা হত।

গ্রীস[সম্পাদনা]

হাঙ্গেরি[সম্পাদনা]

হাঙ্গেরিতে ব্রিগেডিয়ার জেনারেল ১৯৯২ সাল থেকে তুলনামূলকভাবে নতুন সামরিক পদে ব্যবহৃত হয়। সেনাবাহিনী এবং বিমানবাহিনীর ইন্জিনিয়া আলাদা নয়।

ইন্দোনেশিয়া[সম্পাদনা]

Brigadir jenderal (brigjen যেমন রূপে সংক্ষেপিত) চতুর্থ সর্বোচ্চ র্যাঙ্ক এবং সর্বনিম্ন সাধারণ র্যাঙ্ক হয় ইন্দোনেশিয়ার জাতীয় পুলিশ, ইন্দোনেশিয়ার জাতীয় সশস্ত্র বাহিনী, এবং ইন্দোনেশীয় মেরিন কর্পস । ইনসিগনিয়াটি একটি সোনার তারা।

ইরান[সম্পাদনা]

ইরান সেনাবাহিনী এবং বিমানবাহিনীতে ব্রিগেডিয়ার জেনারেলের সমপরিমাণ পদকে সর-টিপ বলা হয়। ফারসি ভাষায় টিপ শব্দের অর্থ ব্রিগেড এবং সারের অর্থ প্রধান বা কমান্ডার। 1987 এর পরে সর-টিপ ডোভম ( দ্বিতীয় ব্রিগেডিয়ার জেনারেল ) সর-টিপ এবং সার-হ্যাং (কর্নেল বা আক্ষরিকভাবে রেজিমেন্টের প্রধান) এর মধ্যে প্রবর্তিত হয়েছিল। অন্যান্য দেশে সর-টিপ ডোভমের সমতুল্য নেই। সর-টিপের উপরে থাকা র‌্যাঙ্ক সর-লশগার । ল্যাশগার অর্থ বিভাগ তাই, সর-লশগার অর্থ বিভাগীয় জেনারেল (মেজর জেনারেল)।

ইরানের বিপ্লবী গার্ডরাও এই পদকে ব্যবহার করে; পার্থক্য সালাম মধ্যে হয়। একজন সেনা বা বিমানবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেলকে "আমির সর-টিপ" হিসাবে উল্লেখ করেন, আর একজন বিপ্লবী গার্ড জেনারেলকে "সরদার সর-টিপ" হিসাবে উল্লেখ করা হয়।

এই দুটি পদকে ব্যবহার না করে একমাত্র শাখাটি হ'ল ইরানি নৌবাহিনী । পরিবর্তে সমতুল্য হল যথাক্রমে উচ্চ এবং নিম্ন স্তরের জন্য দারিয়ার এবং দারিয়াডর ড, সাধারণত রিয়ার অ্যাডমিরাল এবং রিয়ার অ্যাডমিরাল ২ (বা ফ্লোটিলা অ্যাডমিরাল) হিসাবে অনুবাদ হয়।

আয়ারল্যান্ড[সম্পাদনা]

প্রশাসনিক ও পরিচালিত কারণে দেশটি দুটি ক্ষেত্রে বিভক্ত এবং প্রতিটি অঞ্চলে একটি পদাতিক ব্রিগেড রয়েছে। দুটি ব্রিগেড গ্রুপ কাঠামো প্রতিটি ব্রিগেডের জন্য পৃথক দায়িত্বের পৃথক পরিচালিত ক্ষেত্রগুলির কল্পনা করে এবং নেভাল সার্ভিস এবং এয়ার কর্পস দ্বারা এটির দায়িত্বগুলিতে সমর্থিত। প্রতিটি ব্রিগেড গঠন এবং বিমানবাহিনী একটি ব্রিগেডিয়ার জেনারেল দ্বারা পরিচালিত হয়, এবং নৌ পরিষেবাটি কোনও পণ্য দ্বারা পরিচালিত হয়।

ইসরাইল[সম্পাদনা]

ইস্রায়েল প্রতিরক্ষা বাহিনীতে ব্রিগেডিয়ার জেনারেলের পদকে তাত আলুফ বলা হয় এবং এটি তৃতীয় সর্বোচ্চ পদমর্যাদার, আলুফের (মেজর জেনারেল) এবং রাভ আলুফের ( লেফটেন্যান্ট জেনারেল বা জেনারেল ) এর নীচে, এবং উপরে আলুফ মিশনে (কর্নেল)।

ইতালি[সম্পাদনা]

ইতালীয় সশস্ত্র বাহিনীতে র‌্যাঙ্কটির আলাদা আলাদা বর্ণ রয়েছে। সেনাবাহিনীতে, generale di brigata অস্ত্র কর্মকর্তাদের পদমর্যাদা generale di brigata লজিস্টিকস এবং টেকনিক্যাল কর্পসগুলির জন্য brigadier generale বলা হয় । ইটালির অন্যান্য সশস্ত্র বাহিনী, পুলিশ কর্পস এবং অন্যান্য পরিষেবাগুলিতেও এই পদমর্যাদার উপস্থিত রয়েছে এবং এটি সরকারী শীর্ষ পরিচালনার মধ্যে নিম্নতম স্তরের সাথে সম্পর্কিত।

জাপান ও তাইওয়ান[সম্পাদনা]

যেহেতু জাপান এবং তাইওয়ানের মতো কয়েকটি দেশের সেনাবাহিনীতে কোনও ব্রিগেডিয়ার জেনারেল র‌্যাঙ্ক ব্যবহার করা হয়নি, মেজর জেনারেল হলেন ব্রিগেড কমান্ডারের পদ। এই কারণে, ফরাসী বিপ্লবী ব্যবস্থায় র‌্যাঙ্কের পদবী ব্রিগেড জেনারেল যেমন ব্রাজিল এবং চিলির মতো কয়েকটি দেশে রয়েছে। সেই অর্থে, যেমন জাপান এবং তাইওয়ান মেজর জেনারেলকে ব্রিগেডিয়ার জেনারেলের সমতুল্য হিসাবে ব্যবহার করে। উভয় দেশেই অনেক দেশে জেনারেল অফিসার র‌্যাঙ্ক পদ্ধতি অনুসারে একটি ব্রিগেডিয়ার জেনারেল র‌্যাঙ্ক তৈরির আন্দোলন চলছিল, কিন্তু এখন তা অদৃশ্য হয়ে গেছে।

জর্দান[সম্পাদনা]

জর্দানের সামরিক সালে ব্রিগেডিয়ার জেনারেল পদে যেমন মধ্যে (عميد), এবং এটি কর্নেল (akeed عقيد) চেয়ে বেশি জানা হয়ে থাকে এবং মেজর জেনারেল (Liwa لواء) কম।

মেক্সিকো[সম্পাদনা]

মেক্সিকোয়, জেনারেল ব্রিগেডিয়ার মেক্সিকোয়ের অস্ত্রগুলি এক তারা নিয়ে পরেন, এবং জেনারেল ডি ব্রিগেডার নীচে র‌্যাঙ্ক যিনি র‌্যাঙ্ক ইনগিনিয়ায় পরেন দুটি তারার সাথে মেক্সিকোয়ের অস্ত্র।

নেপাল[সম্পাদনা]

নেপালে, ব্রিগেডিয়ার জেনারেল ( নেপালি: सहायक रथी ) হলেন কর্নেল ( নেপালি: महासेनानी মধ্যে বসে সবচেয়ে নিচের র‌্যাঙ্কিংয়ের সাধারণ কর্মকর্তা ) এবং মেজর জেনারেল ( নেপালি: उप रथी ), এক তারা সহ।

ফিলিপিন্স[সম্পাদনা]

ফিলিপাইনে ব্রিগেডিয়ার জেনারেল ( ফিলিপাইন আর্মি ফিলিপাইন এয়ার ফোর্স এবং ফিলিপাইন মেরিনস ) / কমোডোর ( ফিলিপাইন নেভি এবং ফিলিপাইন কোস্ট গার্ড ) / চিফ সুপার সুপারিনটেন্ডেন্ট ( আগুন সুরক্ষা এবং জেল ম্যানেজমেন্ট অ্যান্ড পেনোলজি ব্যুরো ) / পুলিশ ব্রিগেডিয়ার জেনারেল (এর আগে চিফ সুপারিনটেনডেন্ট ) ( ফিলিপাইন ন্যাশনাল পুলিশ ) / গিয়াল ডি ব্রিগেডা (১৮৯০-১৯০২) ( ফিলিপাইনের বিপ্লব সেনা ) জেনারেলদের মধ্যে সর্বনিম্ন পদমর্যাদার হলেও ফিলিপাইনের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ বা ফিলিপাইনের পিএনপি চিফ হওয়ার পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদোন্নতি লাভের জন্য ইতিমধ্যে তারা যোগ্য মেজর জেনারেললেফটেন্যান্ট জেনারেলকে ছাড়িয়ে জাতীয় পুলিশ। [৩]

পোল্যান্ড[সম্পাদনা]

২০০২ এর আগে, পোলিশ generał brygady র‌্যাঙ্ক মেজর জেনারেল এবং ব্রিগেডিয়ার জেনারেল উভয়ের পদমর্যাদার সমতুল্য ছিল।

পর্তুগাল[সম্পাদনা]

পর্তুগিজ আর্মি এবং এয়ার ফোর্সে, ব্রিগেডিও-জেনারেল হলো কর্নেলদের জন্য একটি অস্থায়ী জেনারেল পদ যা একটি বিশেষ কমান্ড প্রয়োগ করতে হয়। এটি পর্তুগিজ নৌবাহিনীতে পণ্য র‌্যাঙ্কের সমতুল্য।

১৯৯৯ সালে র‌্যাঙ্কটি পুনঃপ্রবর্তন করা হয়েছিল। এর আগে, কেবল ব্রিগেডিওরোর হিসাবে এটি ১৭০৭ থেকে ১৮৬৪ এবং আবার ১৯২৯ থেকে ১৯৪৭ পর্যন্ত বিদ্যমান ছিল, সাধারণ পদ হিসাবে বিবেচিত হয় না। ১৯৪১ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ব্রিগেডেইরো পর্তুগিজ সেনাবাহিনীতে দুই তারকা জেনারেল পদে পরিণত হন। দ্বি-তারকা র‌্যাঙ্ক হিসাবে, এটি ১৯৯৯ সালে মেজর-জেনারেল পদমর্যাদার দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

রোমানিয়া[সম্পাদনা]

রোমানিয়ান সেনাবাহিনীতে জেনারেল ডি ব্রিগেডি হলো সাধারণ আধিকারিকদের মধ্যে সর্বনিম্ন পদমর্যাদার, নেভির সমতুল্য বিপরীত-এমিরাল এবং এয়ার-ফোর্সের জেনারেল ডি ফ্লোটিলি এরিয়ানিয়ায়

দক্ষিণ কোরিয়া[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদা দক্ষিণ কোরিয়ায় জুনজং ( কোরীয়: 준장 ) নামে পরিচিত  ; হাঞ্জা : 准將) [৪] এবং এটি একই জাতীয় চিহ্ন সহ মার্কিন যুক্তরাষ্ট্রের এক-তারকা র‌্যাঙ্কের প্রত্যক্ষ সমতুল্য। সামরিক উত্তর কোরিয়া টেকনিক্যালি একটি ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদার বজায় রাখা না, কিন্তু পদে সিনিয়র কর্নেল (대좌, taejwa) যার উপরে কর্নেল (상좌, sangjwa) এবং মেজর জেনারেল নিচে (소장, Sojang) একটি কার্যকর সমতুল্য।

স্পেন[সম্পাদনা]

স্পেনীয় সেনাবাহিনীতে, স্পেনীয় বিমানবাহিনী এবং স্প্যানিশ মেরিন ইনফ্যান্ট্রি (Infantería de Marina , Armada একটি শাখা) general de brigada সাধারণ অফিসারদের মধ্যে সর্বনিম্ন র‌্যাঙ্ক। নৌবাহিনীতে এর সমতুল্য ( Armada ) contraalmirante

সুইডেন[সম্পাদনা]

সুইডিশ আর্মিতে সুইডিশ বিমানবাহিনী এবং সুইডিশ উভচর কর্পস ব্রিগেড জেনারেল সাধারণ কর্মকর্তাদের মধ্যে সর্বনিম্ন পদমর্যাদার। নৌবাহিনীতে এর সমতুল্য ফ্লোটিলজামিরাল

তুরস্ক[সম্পাদনা]

তুর্কি সেনাবাহিনী এবং তুর্কি বিমানবাহিনীতে, সমমানের পদটি তুজিঞ্জারাল ( তুর্কি নৌবাহিনীর সমতুল্য হবে তুয়ামিরাল )। নামটি ব্রিগেডের তুর্কি শব্দ টুগেই থেকে এসেছে। টুগাই এবং টু- উভয়ই সামরিক পদ হিসাবে তাদের তাত্ক্ষণিক প্রাচীন তুর্কি শব্দ তুয়ের অর্থ হতে পারে, যার অর্থ হর্সটাইল, যা অটোমান ও প্রাক-অটোমান যুগে কর্তৃত্ব ও পদমর্যাদার প্রতীক হিসাবে ব্যবহৃত হত।

যুক্তরাজ্য[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেল পূর্বে ব্রিটিশ সেনাবাহিনী এবং রয়েল মেরিনসে পদে পদে বা অ্যাপয়েন্টমেন্ট ছিলেন এবং সংক্ষেপে রয়েল এয়ার ফোর্সে ছিলেন । ১৯২১ সালে সেনাবাহিনী এবং মেরিন উভয় ক্ষেত্রেই এই নিয়োগটি বাতিল করা হয়েছিল এবং সমমানের পদটি আজ কেবল ব্রিগেডিয়ার ।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী, মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিন কর্পস-এ একজন ব্রিগেডিয়ার জেনারেল হলেন এক-তারকা জেনারেল অফিসার । এটি অন্যান্য ইউনিফর্মযুক্ত পরিষেবাগুলিতে রিয়ার অ্যাডমিরাল (নিম্ন অর্ধেক) এর মাপের সমতুল্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Decreto 1428 de 2007 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৯-০৬-১৯ তারিখে
  2. Decreti 1791 de 2000 (septiembre 14) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মে ৮, ২০০৯ তারিখে
  3. Jesus, Julliane Love De (২০১৬-০৭-০১)। "It's official: Dela Rosa is new PNP chief"INQUIRER.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০১ 
  4. (Korean) Empas hanja dictionary, Junjang entry

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিঅভিধানে brigadier general-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।


উদ্ধৃতি ত্রুটি: "টীকা" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="টীকা"/> ট্যাগ পাওয়া যায়নি