কর্নেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কর্নেল লিন, 302 তম পদাতিক ব্রিগেড, তাইওয়ানিজ আর্মির কমান্ডার (2013)

কর্নেল ( /ˈkɜːrnəl/ ; কর্নেল, কর্নেল বা কল এবং অন্যথায় বানান Coronel যেমন রূপে সংক্ষেপিত) অনেক দেশে ব্যবহৃত একজন সিনিয়র সামরিক অফিসারের ক্রম। এটি কিছু পুলিশ বাহিনী এবং আধাসামরিক সংস্থাতেও ব্যবহৃত হয়।

ঐতিহাসিকভাবে সপ্তদশ, আঠারো ও উনিশ শতকে একজন কর্নেল সাধারণত সেনাবাহিনীর রেজিমেন্টের দায়িত্বে ছিলেন। আধুনিক ব্যবহার ব্যাপকভাবে পরিবর্তিত হয় এবং কিছু ক্ষেত্রে এই শব্দটি একটি সম্মানজনক শিরোনাম হিসাবে ব্যবহৃত হয় যার সামরিক সেবার সাথে সরাসরি সম্পর্ক নাও থাকতে পারে। কর্নেলের পদমর্যাদা সাধারণত লেফটেন্যান্ট কর্নেলের পদমর্যাদার উপরে থাকে। কর্নেলের উপরের র‌্যাঙ্কটিকে সাধারণত ব্রিগেডিয়ার, ব্রিগেড জেনারেল বা ব্রিগেডিয়ার জেনারেল বলা হয় । কিছু ছোট সামরিক বাহিনী যেমন মোনাকো বা ভ্যাটিকানের মতো সেনাবাহিনীর মধ্যে কর্নেল সর্বোচ্চ পদে থাকে ।

সমান নৌ র‌্যাঙ্ককে অধিনায়ক বা শিপ অফ দ্য লাইন অধিনায়ক বলা যেতে পারে। কমনওয়েলথের বিমান বাহিনী র‌্যাঙ্কিং ব্যবস্থায় সমতুল্য র‌্যাঙ্ক গ্রুপ ক্যাপ্টেন

ইতিহাস এবং উৎস[সম্পাদনা]

"কর্নেল" শব্দটি মূল শব্দটি "কলাম" (ইতালিয়ান: কোলনা ) এর অর্থ হিসাবে উদ্ভূত এবং এর অর্থ "একটি কলামের" এবং জড়িত হয়ে "একটি কলামের কমান্ডার"। "কর্নেল" শব্দটি সুতরাং "কলাম" শব্দের সাথে একইভাবে যুক্ত হয়েছে যেমন "ব্রিগেডিয়ার" "ব্রিগেড" এর সাথে যুক্ত, যদিও ইংরেজিতে এই সম্পর্কটি সুস্পষ্ট হয় না। মধ্যযুগের শেষের দিকে, "সংস্থাগুলির" একটি দলকে সেনাবাহিনীর "কলাম" হিসাবে উল্লেখ করা হয়েছিল।

যেহেতু এই শব্দটি ষোড়শ শতাব্দীর ইতালীয় ভাষা থেকে উদ্ভূত বলে মনে করা হয়, সম্ভবত এটি সম্ভবত এই শতাব্দীতে ইতালীয় শহর রাজ্যগুলি ব্যবহার করেছিল। জাতীয় সেনাবাহিনীতে র‌্যাঙ্ক হিসাবে কর্নেলের প্রথম ব্যবহার ছিল ফরাসী "ন্যাশনাল লেজিয়ানস" ( লোগিয়ানস ন্যাশনালস ) -এ যা রাজা ফ্রান্সিস প্রথম তাঁর ১৫৩৪ সালের ডিক্রি দ্বারা তৈরি করেছিলেন। লুই দ্বাদশ-এর ১৫০৯-এর ডিক্রি-এর সামরিক সংস্কারের ভিত্তিতে তিনি ফরাসি রাজ সেনাবাহিনীর সংগঠনকে আধুনিকীকরণ করেছিলেন। প্রতিটি কর্নেল ছয় হাজার পুরুষের তাত্ত্বিক শক্তি সহ একটি সৈন্যদল কমান্ড করেছিলেন।

সপ্তদশ শতাব্দীর পরিক্রমায় মূলত ভাড়াটে থেকে প্রাথমিকভাবে সেনাবাহিনীতে স্থানান্তরিত হওয়ার সাথে সাথে একজন কর্নেল (সাধারণত অভিজাত শ্রেণীর সদস্য) হোল্ডার (জার্মান ইনহবার ) বা সার্বভৌমের সাথে সামরিক চুক্তির স্বত্বাধিকারী হন। সার্বভৌম থেকে সরাসরি যে অধিকার পূর্ববর্তী ধারকের কাছ থেকে অথবা যখন একটি নতুন রেজিমেন্ট গঠন করা হয় অথবা একটি শায়িত্ব ছিল — রেজিমেন্ট রাখা অধিকার — কর্নেল রেজিমেন্টাল চুক্তি ক্রয় নিহত ।[তথ্যসূত্র প্রয়োজন]

Coronel স্প্যানিশ সমতুল্য র্যাঙ্ক স্পেনীয় ব্যবহার করত tercios ১৬ এবং ১৭ শতকের। গঞ্জালো ফার্নান্দেজ ডি কর্ডোবা, ডাকনাম 'গ্রেট ক্যাপ্টেন' 'coronelías' বা colonelcies প্রতিটি (কর্নেল) নেতৃত্বে তার সৈন্যবাহিনী বিভক্ত।[১] তবে স্প্যানিশ শব্দটি সম্ভবত একটি অন্য উৎস থেকে উদ্ভূত, যাতে এটি মুকুট ( করোনার, এইভাবে র‌্যাঙ্ক করোনেল ) এর আধিকারিককে মনোনীত করার পরিবর্তে কলামের একজন কর্মকর্তা ( কলম্বনা, যা শব্দটি কলামাল দেবে ) হিসাবে চিহ্নিত করেছে বলে মনে হয়। এই স্পেনীয় শব্দ Coronel সম্ভবত ইংরেজি শব্দ "সঙ্গে সমানজাতীয় তোলে আশুমৃত "।

কর্নেল কার্যালয় একটি প্রতিষ্ঠিত অনুশীলনে পরিণত হওয়ার সাথে সাথে কর্নেল একদল সংস্থার সিনিয়র অধিনায়ক হয়েছিলেন যাঁরা সকলেই তার ব্যক্তিগত কর্তৃত্ব পালন করার শপথ করেছিলেন — তাঁর দ্বারা শাসিত বা পুনরায় শাসন করার জন্য। এই রেজিমেন্ট, বা শাসনব্যবস্থা কিছুটা হলেও চুক্তিভুক্ত এবং লিখিত বিধিগুলির সংশ্লেষ ছিল, তাকে কর্নেলের রেজিমেন্ট বা স্ট্যান্ডিং রেগুলেশন (গুলি) হিসাবেও চিহ্নিত করা হয়। সম্প্রসারণের মাধ্যমে, কর্নেলের রেজিমেন্টের অধীন সংস্থাগুলির গ্রুপকে (পূর্বোক্ত অর্থে) তার রেজিমেন্ট (আধুনিক অর্থে) হিসাবেও অভিহিত করা হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

এই সময়কালের ফরাসী ব্যবহারে সেনাবাহিনীর সিনিয়র কর্নেল বা একটি ক্ষেত্রবাহিনীতে প্রবীণ সামরিক ঠিকাদার ছিলেন কর্নেল জেনারেল এবং সার্বভৌম বা তাঁর পদবি না থাকায় কর্নেল জেনারেল কমান্ডারের দায়িত্ব পালন করতে পারেন একটি শক্তি অবস্থানটি অবশ্য প্রাথমিকভাবে চুক্তিভিত্তিক ছিল এবং এটি ক্রমহীন একটি কার্যবিহীন সিনেকচার হয়ে ওঠে। (একক রেজিমেন্ট বা ডেমি-ব্রিগেডের প্রধানকে ' মস্ট্র ডি ক্যাম্প ' বা বিপ্লবের পরে ' শেফ ডি ব্রিগেড ' বলা হত। )

উনবিংশ শতাব্দীর শেষের দিকে, কর্নেল একজন পেশাদার সামরিক পদে ছিলেন যদিও এখনও সাধারণত একটি রেজিমেন্ট বা সমমানের ইউনিটের কমান্ডার অফিসার দ্বারা অধিষ্ঠিত ছিল। অন্যান্য পদমর্যাদার পাশাপাশি এটি একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানের কার্যকরী অফিসের তুলনায় ক্রমশ র‌্যাঙ্কড ডিউটি, যোগ্যতা এবং অভিজ্ঞতা এবং সংশ্লিষ্ট শিরোনাম এবং বেতন স্কেলের বিষয় হয়ে উঠেছে।

ইউরোপীয় সামরিক প্রভাব বিশ্বজুড়ে প্রসারিত হওয়ার সাথে সাথে কর্নেল পদটি প্রায় প্রতিটি দেশই গ্রহণ করেছিল (বিভিন্ন নামে হলেও)।

কমিউনিজমের উত্থানের সাথে সাথে কিছু বৃহত সাম্যবাদী সামরিক বাহিনী কর্নেল পদকে কয়েকটি গ্রেডে প্রসারিত করার উপযুক্ত বলে মনে করেছিল, এর ফলে অনন্য সিনিয়র কর্নেল পদমর্যাদা পাওয়া গিয়েছিল, যা চীনউত্তর কোরিয়ার মতো দেশগুলিতে পাওয়া যায় এবং এখনও ব্যবহৃত হয়।

কর্নেল-ইন-চিফ[সম্পাদনা]

অনেক আধুনিক সেনাবাহিনীতে, 'রেজিমেন্ট' একটি আনুষ্ঠানিক ইউনিট বা সদস্যদের আনুগত্যের কেন্দ্রবিন্দু হিসাবে যুদ্ধের প্রকৃত গঠনের চেয়ে বেশি গুরুত্ব দেয়। সৈন্যরা 'ব্যাটালিয়নে' ( লেফটেন্যান্ট কর্নেল দ্বারা কমান্ড করা) সামরিক ইউনিটের আরও সুবিধাজনক আকার হিসাবে মোতায়েনের ঝোঁক রয়েছে এবং যেমন কর্নেলরা রেজিমেন্টের প্রকৃত কমান্ডারের চেয়ে বিশেষজ্ঞ এবং কমান্ডের ভূমিকাতে উচ্চতর প্রোফাইলের প্রবণতা পোষণ করেছেন। তবে কমনওয়েলথ সেনাবাহিনীতে একজন রেজিমেন্টের ফিগারহেড হিসাবে কর্নেলের অবস্থান সাধারণত " রাজ পরিবারের সদস্য,[২] আভিজাত্য, বা একটি দ্বারা পরিচালিত" কর্নেল-ইন-চিফ "এর সম্মানের ভূমিকায় বজায় থাকে a অবসরপ্রাপ্ত সিনিয়র সামরিক কর্মকর্তা। কর্নেল-ইন-চিফ একজন কর্নেলের ইউনিফর্ম পরিধান করেন এবং রেজিমেন্টের সদস্যদের উৎসাহিত করেন, তবে প্রকৃত কমান্ড কাঠামোতে বা কোনও কার্যকরী দায়িত্বে কোনও সক্রিয় অংশ নেন না। [৩]

রেজিমেন্টের কর্নেল[সম্পাদনা]

কর্নেল অফ দ্য রেজিমেন্ট (এটিকে কর্নেলের সামরিক পদ থেকে আলাদা করার জন্য) উপাধিটি আধুনিক ব্রিটিশ সেনাবাহিনীতে ব্যবহৃত হয়। আনুষ্ঠানিক অবস্থানটি প্রায়শই অবসরপ্রাপ্ত সাধারণ অফিসার, ব্রিগেডিয়ার বা কর্নেলদের দেওয়া হয় যাদের একটি নির্দিষ্ট রেজিমেন্টের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। সেনা রিজার্ভের মধ্যে সাধারণত পদের জন্য অ-সামরিক কর্মীদেরও আনুষ্ঠানিক পদে নিয়োগ দেওয়া যেতে পারে। "রেজিমেন্টের কর্নেল" হিসাবে উপস্থিত হয়ে শিরোনামধারক তাদের অফিসিয়াল পদমর্যাদা নির্বিশেষে (পূর্ণ) কর্নেলের র‌্যাঙ্ক ইনজিনিয়া সহ রেজিমেন্টাল ইউনিফর্ম পরিধান করেন। রয়েল পরিবারের একজন সদস্য রয়েল কর্নেল হিসাবে পরিচিত। রেজিমেন্টের একজন কর্নেল একটি রেজিমেন্ট এবং এর রেজিমেন্টাল অ্যাসোসিয়েশনের সাথে নিবিড়ভাবে কাজ করবেন বলে আশা করা হচ্ছে।

কর্নেল এবং সমমানের দেশ অনুসারে[সম্পাদনা]

স্বতন্ত্র সামরিক বাহিনীতে কর্নেল[সম্পাদনা]

নিম্নলিখিত জাতীয় নিবন্ধগুলি কর্নেল পদমর্যাদার সাথে সম্পর্কিত কারণ এটি বিভিন্ন জাতীয় মিলিটারিগুলিতে ব্যবহৃত হয়।

উত্তর এবং দক্ষিণ আমেরিকার সমতুল্য স্থান রয়েছে[সম্পাদনা]

  • কর্নেল (কানাডা)
  • কর্নেল (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • করোনেল (ব্রাজিল এবং হিস্পানিক আমেরিকা )

ইউরোপীয় সমমানের স্থান[সম্পাদনা]

  • কর্নেল বা কোলোনেল (আলবেনিয়া, আর্মেনিয়া: গেন্ডাপেট (գնդապետ), বেলজিয়াম, ফ্রান্স, এস্তোনিয়া, মলদোভা, নেদারল্যান্ডস, রোমানিয়া, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য )
  • কোলনেলো (ইতালি ও সুইজারল্যান্ড)
  • কুরুনেল (মাল্টা)
  • Coirnéal (আয়ারল্যান্ড)
  • করোনেল (পর্তুগাল এবং স্পেন)
  • Eversti বা Överste (ফিনল্যান্ড ও সুইডেন)
  • ওবার্স্ট (অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি, নরওয়ে এবং সুইজারল্যান্ড)
  • অফুরস্টি (আইসল্যান্ড)
  • এজ্রেডিজ (হাঙ্গেরি - আক্ষরিক অর্থ "হাজারের নেতা" [অর্থাত্ একটি রেজিমেন্টের] )
  • সিনট্যাগমাটার্কিস (Συνταγματάρχης) (গ্রীস)।

ষোড়শ শতাব্দী থেকে, বেশ কয়েকটি কেন্দ্রীয় এবং পূর্ব ইউরোপীয় সেনাবাহিনী দ্বারা রেজিমেন্টাল কমান্ডার পদটি গ্রহণ করা হয়েছিল, বিশেষত উল্লেখযোগ্যভাবে পোলিশ-লিথুয়ানিয়ান কমনওয়েলথ, ক্যাস্যাকস এবং তারপরে মুসকোভি বাহিনী। স্লাভিক এবং বাল্টিক ভাষার দেশগুলিতে, র‌্যাঙ্কের সঠিক নামটি বিভিন্ন বানান বজায় রাখে, পুরানো স্লাভোনিক শব্দ plk বা স্থায়ী সেনাবাহিনীর একটি অংশের পোলক অর্থ ( ইগোরের প্রচারের দ্য দেখুন) থেকে সমস্ত বংশধর, এবং নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত করে:

  • Plukovník : চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া
  • পলকোভনিক, Polkovnyk, অথবা Palkounik : বেলারুশ, বুলগেরিয়া, রাশিয়া, স্লোভেনিয়া, নর্থ ম্যাসেডোনিয়া, এবং ইউক্রেন
  • পুকোভনিক : বসনিয়া ও হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া এবং সার্বিয়া
  • পুলকভেদিস : লাটভিয়া
  • পুলকিনিনকাস : লিথুয়ানিয়া
  • পুঁকোয়ানিক : পোল্যান্ড

অন্যান্য দেশগুলি রাশিয়ান সাম্রাজ্য এবং পরবর্তীকালে সোভিয়েত ইউনিয়নের অংশ হয়ে গেলে র‌্যাঙ্ক এবং বানান গ্রহণ করেছে:

  • პოლკოვნიკი ( polkovniki ) জর্জিয়া org

আরব র‌্যাঙ্ক[সম্পাদনা]

ইংরেজি শব্দ "কর্নেল" এর সাথে প্রাসঙ্গিক দুটি সাধারণ আরব রয়েছে:

  • "কর্নেল" এর আরবি শব্দটি হ'ল عميد ( īামাদ ) যা একই ট্রাইকোনসোনালাল মূল থেকে عمود ( ūামাদ ) এর অর্থ "কলাম" হিসাবে এসেছে। দুটি শব্দই মূল pilla-md, কলাম থেকে "স্তম্ভ" (عَمَد) অর্থে এসেছে। এই সম্পর্কটি সেই "কর্নেল" এর সাথে তুলনীয় এবং "কলাম" ল্যাটিন কলুমনার সাথে সাধারণ পূর্বপুরুষ হিসাবে পরিচিত। সমতার দিক থেকে আরবী কর্নেল, সামাদ প্রচলিতভাবে ব্রিগেডিয়ারের কমনওয়েলথ র্যাঙ্কের সমতুল্য বলে বিবেচিত হয়।
  • এটি আকিদ ( আকাদ্দ ) এর পদমর্যাদা, যা প্রচলিতভাবে কর্নেলয়ের কমনওয়েলথ র্যাঙ্কের সমতুল্য বিবেচিত হয়। আকদাদ শব্দটি عقد ( আকাদ্দ ) এর সাথে যুক্ত, যার অর্থ একটি চুক্তি, চুক্তি বা চুক্তি। আকা liteদ এর আসল আক্ষরিক অর্থ, আকদাদ অর্থ এমন এক ব্যক্তি যিনি চুক্তি, চুক্তি বা চুক্তি সম্পাদন করেছেন।

এছাড়াও, একটি আরব-নাগরিক কর্নেলকে প্রায়শই "kūlūnīl" (كولونيل) হিসাবে উল্লেখ করা হয়। অটোমান সাম্রাজ্যের সালে অটোমান নিম্ন স্তরে গণ্য miralay এবং qaimaqam পূর্বে বর্তমান আরব পদমর্যাদার পরিবর্তে ব্যবহার করা হয়েছে'amīd এবং'aqīd।

এশিয়ান সমতুল্য স্থান[সম্পাদনা]

  •  Afghanistan</img> Afghanistan : দাগরওয়াল (দোসরাল)
  •  Bangladesh</img> Bangladesh : কর্নেল (কর্নেল)
  •  Cambodia</img> Cambodia : লোক ভোরাকসেনি এক (លោក វរសេនីយ៍ឯក)
  •  China</img> China Shangxiao (上校)
  •  India</img> India : কর্নেল (ভারত)
  •  Indonesia</img>  Indonesia : কলোনেল
  •  Iran</img> Iran Sarhang (سرهنگ)
  •  Israel</img> Israel : আলুফ মিশনে (אלוף משנה)
  •  Nepal</img> Nepal : কর্নেল (মহেনানানী)
  •  Mongolia</img> Mongolia : কর্নেল (Хурандаа)
  •  North Korea</img> North Korea : সাংচওয়া
  •  Philippines</img> Philippines : লাকান (ফিলিপিনো), করোনেল (স্প্যানিশ)
  •  South Korea</img> South Korea : Daeryong [ko] (대령; 大 領)
  •  Sri Lanka</img> Sri Lanka : কর্নেল
  •  Taiwan</img> Taiwan Shangxiao (中文:上校)
  •  Thailand</img> Thailand নাই ফান (TH: นาย พัน) 1,000 এর প্রধান
    • ফান এক (টিএইচ: พัน เอก) 1,000 এর প্রথম: কর্নেল
    • ফান থো (এইচ: พัน โท) 1,000 এর দ্বিতীয়: লেফটেন্যান্ট কর্নেল
  •  Pakistan</img> Pakistan : কর্নেল
  •  Vietnam</img> Vietnam : থ্যাং টু
তুর্কি এবং অটোম্যান পদে রয়েছে[সম্পাদনা]

অটোমানরা কোল (তুর্কি ভাষায় কলাম) এবং আয়া (তুর্কি ভাষায় প্রধান) থেকে " কলাম আছা" শীর্ষক একটি কলামের প্রধান ব্যবহার করত। তবে, কর্তৃপক্ষ হিসাবে, এটি একটি ইউরোপীয় মেজর বেশি সমতুল্য ছিল। "লেফটেন্যান্ট গভর্নর" ( কেয়ামকাম ) এর অটোম্যান সেনা র‌্যাঙ্ক একজন ইউরোপীয় কর্নেলের কর্তৃত্বের সমতুল্য ছিল। কোল আঞ্জা আর ব্যবহার হয় না।

রেজিমেন্ট, আলে শব্দটির অর্থ মিছিলও হতে পারে বা পুরুষদের কলাম হিসাবে আলগাভাবে অনুবাদ করা যেতে পারে। Alay অটোমান সেনা র্যাঙ্ক miralay ( "রেজিমেন্টাল ছিল আমির ") এবং অটোমান ফৌজি-পুলিশ বাহিনী র্যাঙ্ক alaybeyi ( "রেজিমেন্টাল বে ")। এই অটোম্যান পদগুলি ইউরোপীয় ব্রিগেড কমান্ডারের সমতুল্য ছিল।

আধুনিক তুর্কি সেনাবাহিনী তার কর্নেল র‌্যাঙ্ক (ন্যাটো র‌্যাঙ্ক অফ -5) হিসাবে আলবে র‌্যাঙ্ক ব্যবহার করে। এটি প্রাচীন তুর্কি শব্দ আলেবেইয়ের সংকোচন

আফ্রিকান সমতুল্য স্থান[সম্পাদনা]

  • কর্নেল ( Central African Republic,  Central African Republic,  Ghana,  Ghana,  Guinea,  Ivory Coast</img> Ivory Coast,  Kenya</img> Kenya,  Liberia</img> Liberia,  Mali</img> Mali,  Nigeria</img> Nigeria,  Senegal</img> Senegal,  South Africa</img> South Africa,  Zambia</img> Zambia ) এবং করোনেল ( Angola</img> Angola,  Cape Verde</img> Cape Verde,  Equatorial Guinea</img> Equatorial Guinea,  Guinea-Bissau</img> Guinea-Bissau,  Mozambique</img> Mozambique এবং São Tomé and Príncipe</img> São Tomé and Príncipe )
  • আকিদ (عقيد) ( Libya</img> Libya,  Morocco</img> Morocco,  Tunisia</img> Tunisia এবং Sudan</img> Sudan )

ইনসিগনিয়া[সম্পাদনা]

ভূমি কর্নেলগুলির স্বাক্ষর[সম্পাদনা]

বিমান বাহিনী কর্নেলদের সাইন ইনগনিয়া[সম্পাদনা]

নৌ পদাতিক কর্নেলগুলির সাইন ইন[সম্পাদনা]

সর্বোচ্চ র‌্যাঙ্কিং অফিসার হিসাবে কর্নেল[সম্পাদনা]

কিছু সামরিক বাহিনীর তাদের সর্বোচ্চ পদস্থ কর্মকর্তা হিসাবে একজন কর্নেল রয়েছে, যার সাথে 'জেনারেল' পদ নেই এবং কোনও জাতীয় উচ্চপদ (সম্পর্কিত, সম্ভবত, একজন শীর্ষক কমান্ডার-ইন-চিফ হিসাবে রাষ্ট্রপ্রধান) স্বতন্ত্র জাতীয় সরকার ব্যতীত অন্য কোনও পদে নেই। উদাহরণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে (দেশের বর্ণানুক্রমিকভাবে সাজানো):

  • অ্যান্টিগুয়া এবং বার্বুডা (170 জন)
  • কোস্টা রিকা (প্রায় 8,000 কর্মী)
  • আইসল্যান্ড (১০০ জন কর্মী, কেবল শান্তিরক্ষী বাহিনীর জন্য নিযুক্ত)
  • লিবিয়া (সমস্ত সশস্ত্র বাহিনীকে নির্দেশ দেয় - ২০১১ অবধি মুয়াম্মার গাদ্দাফি )
  • মোনাকো (প্রায় 250 কর্মী সহ দুটি শাখা)
  • সুরিনাম (1,800 কর্মী) (1920 সালের জুন 2020) [৪]
  • ভ্যাটিকান সিটি (১১০ জন কর্মী - সুইস গার্ড )
বেশ কয়েকটি দেশে কর্নেলের জন্য র‌্যাঙ্ক ইনজিগানিয়া যার উচ্চতর সামরিক পদ নেই
আইসল্যান্ড মোনাকো ভ্যাটিকান সিটি
কর্নেল সিসিপি কর্নেল সিএসপি মো



</br>
IFRofursti.PNG
COL-GuardiaSvizzera-2.png

কর্নেল পদমর্যাদার অন্যান্য ব্যবহার[সম্পাদনা]

কর্নেল শব্দটি মার্কিন যুক্তরাষ্ট্রে নিলামকারীদের শিরোনাম হিসাবেও ব্যবহৃত হয়; শব্দটির ব্যবহার ব্যাখ্যা করার জন্য বিভিন্ন তত্ত্ব বা লোক বুৎপত্তি রয়েছে ।[৫] এর মধ্যে একটি দাবি আমেরিকান গৃহযুদ্ধের সময় সেনাবাহিনী দ্বারা আটককৃত পণ্যগুলি বিভাগের কর্নেল নিলামে বিক্রি করেছিল।

কেন্টাকি কর্নেল হ'ল কমনওয়েলথ অফ কেন্টাকি কর্তৃক প্রদত্ত সম্মানের সর্বোচ্চ খেতাব। কেন্টাকি কর্নেলদের জন্য কমিশনগুলি গভর্নর এবং সেক্রেটারি অফ সেক্রেটারি দ্বারা একটি সম্প্রদায়, রাজ্য বা জাতিকে উল্লেখযোগ্য সাফল্য এবং অসামান্য সেবার স্বীকৃতি হিসাবে ব্যক্তিদের দেওয়া হয়। কেন্টাকির কমনওয়েলথের বর্তমান গভর্নর চিঠিপত্রের পেটেন্ট জারি করে কর্নেল কমিশনের সম্মান জানায়। সম্ভবত সবচেয়ে পরিচিত কেন্টাকি কর্নেল হলেন কেন্টাকি ফ্রাইড চিকেন খ্যাতির হারল্যান্ড স্যান্ডার্স ।

কর্নেল পদটি কিছু সামরিক পুলিশ বাহিনী যেমন সামরিক পুলিশ (ব্রাজিল) এবং মিলিটারি ফায়ার ফাইটার্স কর্পস, কারাবিনেরোস ডি চিলি এবং ফরাসী ন্যাশনাল জেন্ডারমারি দ্বারা ব্যবহৃত হয় । আধাসামরিক বাহিনী হিসাবে রাশিয়ার পুলিশও এই পদটি ব্যবহার করে।

আরো দেখুন[সম্পাদনা]

  • তুলনামূলক সামরিক পদগুলির তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Los tercios españoles. La batalla de Pavía at militar.org.ua (in Spanish, unspecified authorship)
  2. See this list of colonel-in-chief appointments held by The Prince of Wales.
  3. A webpage by a Scottish regiment concerning their colonel-in-chief. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-১২-১৯ তারিখে
  4. "Minister Benschop bevorderd tot Generaal-Majoor"Suriname.nu (ওলন্দাজ ভাষায়)। সংগ্রহের তারিখ ১৪ জুলাই ২০২০ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  5. Leab, Daniel J.; Leab, Katharine Kyes (২৯ ডিসেম্বর ১৯৮১)। The auction companion। Harper & Row। আইএসবিএন 9780060125561 – Google Books-এর মাধ্যমে। 

আরও পড়া[সম্পাদনা]

  • কেগান, জন; & হুইটক্রফ্ট, অ্যান্ড্রু (1996)। সামরিক ইতিহাসে কে হু: 1453 থেকে বর্তমান দিন পর্যন্ত 14 লন্ডন: রাউটলেজ।