নেপা রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নেপা (নিপা, নীপা নামেও পরিচিত) ছিল প্রাচীন সংস্কৃত মহাকাব্য মহাভারতে উল্লিখিত একটি পাহাড় প্রধান রাজ্য। এর আধুনিক সমতুল্য জায়গা হিসাবে নেপাল রাজ্যকে চিহ্নিত করা হয়, হিমালয়ের পার্বত্য অঞ্চলে অবস্থিত একটি দেশ।

মহাভারতে উল্লেখ[সম্পাদনা]

নেপা ও রাজা যুধিষ্ঠির[সম্পাদনা]

পাণ্ডব রাজা যুধিষ্ঠিরের অধীনস্থ একটি উপজাতি হিসেবে নেপাদেরকে উল্লেখ করা হয়েছে:- নিপা, চিত্রক, কুক্কুর, কারস্কর এবং লৌহ-জঙ্ঘরা দাসদের মতো যুধিষ্ঠিরের প্রাসাদে বাস করত (মহাভারত ২:৪৯)। রাজসূয় যজ্ঞের সময় নেপারা যুধিষ্ঠিরকে শ্রদ্ধা পাঠিয়েছিল:- অসংখ্য চিনা, শাক, উদ্র এবং অনেক বর্বর উপজাতি বনে বাস করছিল, যখন অনেক বৃষ্ণি, হারহুন এবং হিমাবতের ধূসর উপজাতি এবং অনেক নিপা যারা সমুদ্রের তীরে উপকূল-অঞ্চলে বাস করত, তারা (রাজা যুধিষ্ঠিরের ) দরজায় শ্রদ্ধা নিয়ে অপেক্ষা করছিল (২:৫)।

ভীমের রাজাদের তালিকা[সম্পাদনা]

নেপা রাজাকে এমন রাজাদের একটি তালিকায় উল্লেখ করা হয়েছে যাদের কর্মফল তাদের নিজস্ব জাতিকে ধ্বংসের দিকে ধাবিত করেছিল, অনেকটা দুর্যোধনের মত, যার কর্মফল কুরু জাতিকে ধ্বংসের দিকে নিয়ে যায়।

যখন ধর্ম বিলুপ্ত হয়ে গেল, কালী অসুরদের জাতিতে জন্মগ্রহণ করেন, যারা সমৃদ্ধি এবং শক্তিতে দীপ্যমান ছিল। তাই হৈহয়দের মধ্যে উদাবর্ত, নেপাদের মধ্যে জনমেজয়, তালজঙ্ঘের মধ্যে বাহুল, ক্রিমীদের মধ্যে গর্বিত বাসু, সুবীরদের মধ্যে অজবিন্দু, সুরাষ্ট্রদের মধ্যে রুষার্ধিক, বালিহাদের মধ্যে অর্কজ, চিনাদের মধ্যে ধৌতমূলক, বিদেহদের মধ্যে হয়গ্রীবের জন্ম হয়েছিল। মহৌযশদের মধ্যে বরায়ু, সুন্দরদের মধ্যে বহু, দীপ্তাক্ষদের মধ্যে পুরূরবা, চেদিমৎস্যদের মধ্যে সহজ এবং প্রবীরদের মধ্যে বৃষধ্বজ, চন্দ্র-বৎস্যদের মধ্যে ধারণ, মুকুটদের মধ্যে বিগাহন এবং নন্দীবেগের মধ্যে সাম (৫:৭৪)।

অন্যান্য তথ্যসূত্র[সম্পাদনা]

(১৩:৩৪) এ আমরা নিম্নলিখিত অনুচ্ছেদটি পেয়েছি যেখানে নেপাসকে নিপাস হিসাবে উল্লেখ করা হয়েছে:- ভৃগুরা তালজঙ্ঘ/হৈহয়গণকে জয় করেছিল। অঙ্গিরসের পুত্র নিপাদেরকে জয় করেন। ভরদ্বাজ বিতহব্য এবং ঐলদের জয় করেছিলেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি সংযোগ[সম্পাদনা]