পাঞ্চাল রাজ্য (মহাভারত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পাঞ্চাল (पञ्चाल Pañcāla) রাজ্য ছিল প্রাচীন ভারতের ঐতিহাসিক মহাজনপদগুলির মধ্যে একটি (খ্রিস্টপূর্ব ৩০ থেকে ৪র্থ শতাব্দী)।[১] মহাপদ্ম নন্দের রাজত্বকালে এটি নন্দ সাম্রাজ্যের সাথে যুক্ত হয়।[২] অহিচ্ছত্র ছিল উত্তর পাঞ্চালের রাজধানী এবং কাম্পিল্য ছিল দক্ষিণ পাঞ্চালের রাজধানী।[৩]

মহাভারতের পাঞ্চাল[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

পাঞ্চাল রাজ্য (মহাভারত) উত্তরে হিমালয় থেকে বিস্তৃত; চরমাবতী নদীর কাছে; পশ্চিমে কুরু, সুরসেন এবং মৎস্য রাজ্যের সাথে; এবং পূর্বে নৈমিষারণ্য। পরবর্তীতে, পাঞ্চালাকে দক্ষিণ পাঞ্চালে বিভক্ত করা হয় ("পাঞ্চাল যথাযথ", কাম্পিল্যকে কেন্দ্র করে, পাণ্ডবদের শ্বশুর রাজা দ্রুপদ দ্বারা শাসিত); এবং উত্তর পাঞ্চাল (অহিছত্র কেন্দ্রিক, দ্রোণের পুত্র অশ্বত্থামা শাসিত। দ্রোণ ছিলেন দ্রুপদের বন্ধু যিনি পরে তাঁর শত্রু হয়েছিলেন)। গঙ্গা নদী দুটি পাঞ্চালকে পৃথক করেছে।

পাঞ্চালে ব্যক্তি[সম্পাদনা]

মহাভারতে অনেক ব্যক্তিকে পাঞ্চালের অধিবাসী বলা হয়েছে।

  • সত্যজিৎ: রাজা দ্রুপদ এবং দ্বিতীয় জ্যেষ্ঠ পুত্রের অধীনে পাঞ্চাল বাহিনীর প্রধান সেনাপতি, যাকে পর্যায়ক্রমে মহাভারতে চিত্ররথ বলা হয়।
  • ঋষি ধৌম্য: পাণ্ডবদের পুরোহিত।[৫]
  • অরুণি: পাঞ্চালের একজন ব্রাহ্মণ বালক এবং ঋষির শিষ্য ধৌম্য[৬][৭]

দ্রুপদের আরও অনেক পুত্র (মোট ১০ জন এবং অন্যান্য পাঞ্চাল রাজপুত্র (যেমন যুধামন্যু, উত্তমৌজ, জনমেজয়া)[৮] ইত্যাদি) কুরুক্ষেত্রের যুদ্ধে পাণ্ডবদের সাথে মিত্র হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Raychaudhuri, H.C. (1972). Political History of Ancient India, Calcutta: University of Calcutta, p. 85
  2. Raychaudhuri, H.C. (1972). Political History of Ancient India, Calcutta: University of Calcutta, p. 206
  3. Malik, Dr Malti (২০১৬)। History of India (ইংরেজি ভাষায়)। New Saraswati House India Pvt Ltd। পৃষ্ঠা 51-54। আইএসবিএন 978-81-7335-498-4 
  4. Kisari Mohan Ganguli, The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa Translated into English Prose, 1883-1896, Book 1, Chapter 131.
  5. Kisari Mohan Ganguli, The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa Translated into English Prose, 1883-1896, Bk. 1, Ch. 185.
  6. Kisari Mohan Ganguli, The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa Translated into English Prose, 1883-1896, Bk. 1, Ch. 3.
  7. Kisari Mohan Ganguli, The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa Translated into English Prose, 1883-1896, Book , Chapter .
  8. Kisari Mohan Ganguli, The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa Translated into English Prose, 1883-1896, Bk. 1, Ch. 82.

বহিসংযোগ[সম্পাদনা]