মল্ল রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মল্ল মহাজনপদ

৬০০ খ্রিস্টপূর্বাব্দ–৩০০ খ্রিস্টপূর্বাব্দ
ভেদিক পূর্ব যুগে মল্ল ও অন্যান্য জনপদ
ভেদিক পূর্ব যুগে মল্ল ও অন্যান্য জনপদ
রাজধানীকুশাভাতি (গোরাখপুরের কাছে আধুনিক কাশিয়া) এবং পাভা (আধুনিক পদ্রুয়ানা)
প্রচলিত ভাষাসংস্কৃত
ধর্ম
হিন্দু
বৌদ্ধ
জৈন ধর্ম
সরকারপ্রজাতন্ত্র
রাজা 
ঐতিহাসিক যুগব্রোঞ্জ যুগ, লৌহ যুগ
• প্রতিষ্ঠা
৬০০ খ্রিস্টপূর্বাব্দ
• বিলুপ্ত
৩০০ খ্রিস্টপূর্বাব্দ
বর্তমানে যার অংশ ভারত

মল্ল একটি প্রাচীন ভারতীয় প্রজাতন্ত্র (গণ সঙ্ঘ) যা প্রাচীন ভারতের ষোলটি মহাজনপদের (মহান রাজ্য) একটি নিয়ে গঠিত ছিল। প্রজাতন্ত্রটি মহাবীরগৌতম বুদ্ধের মনোনীত মৃত্যুস্থান হওয়ার জন্য উল্লেখযোগ্য।

ইতিহাস[সম্পাদনা]

মল্লদের শহর কুশীনগরের প্রধান ফটকের পুনর্নির্মাণ, ৫০০ খ্রিস্টপূর্বাব্দে সাঞ্চিতে ত্রাণ থেকে অভিযোজিত।
সাঞ্চি স্তূপ ১ সাউদার্ন গেটে খ্রিস্টপূর্ব ১ম শতাব্দীর নকশা অনুসারে খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দীতে কুশীনগর শহর।

মল্ল আঙ্গুত্তর নিকায়া -তে উল্লিখিত প্রাচীন ভারতের সোলাসা (১৬) মহাজনপদগুলির অন্যতম। একই নামের শাসক গোষ্ঠীর নামানুসারে এর নামকরণ করা হয়। মহাভারতে (VI.9.34) এই অঞ্চলকে মল্লরাষ্ট্র (মল্ল রাজ্য) হিসাবে উল্লেখ করা হয়েছে। মল্ল মহাজনপদ মগধের উত্তরে অবস্থিত ছিল। এটা একটা ছোট মহাজনপদ ছিল। মহাজনপদটি দুটি প্রধান অংশে বিভক্ত ছিল এবং কাকুত্তা (বর্তমান কুকু) নদী সম্ভবত বিভক্তি রেখা ছিল। এই দুই অংশের রাজধানী ছিল কুসাবতী (গোরক্ষপুরের কাছে আধুনিক কাশিয়া) এবং পাভা, আধুনিক পাদ্রাউনা, কাশিয়া থেকে ১২ মাইল দূরে।[১]

বুদ্ধের মৃত দেহাবশেষ নিয়ে যুদ্ধ[সম্পাদনা]

মল্লরা কুশিনগর শহরকে রক্ষা করছে। খ্রিস্টপূর্ব ১ম শতাব্দী থেকে ১ম শতাব্দীর সানচি, সানচি স্টুপা ১ এ ছাদের নকশার প্রতিচ্ছবি।
কুশিনগরের মল্লদের নেতা, রিলিক্সের যুদ্ধের সময় সাত রাজা অবরোধ করেছিলেন। সাঁচির ছাদ নকশার প্রতিচ্ছবি।

বুদ্ধের শেষ খাবার খাওয়ার পর থেকে কুশীনগর ও পাভা বৌদ্ধ ধর্মের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিঁনি পাভায় অসুস্থ হয়ে পরেন এবং কুসিনগরে তাঁর মহাপরিনির্বাণ হয়। তাঁর মৃত্যুর পর, মল্লরা বুদ্ধের ছাই রাখতে চেয়েছিল, কিন্তু অন্যান্য রাজ্যও যুদ্ধে গিয়ে কুশীনগর শহর ঘেরাও করে। অবশেষে, তাদের মধ্যে একটি চুক্তি হয় এবং বুদ্ধের শ্মশানের ধ্বংসাবশেষ ৮ রাজকীয় পরিবার এবং তার শিষ্যদের মধ্যে ভাগ করে দেয়া হয়; বহু শতাব্দী পরে এগুলি রাজা অশোকের দ্বারা ৮৪,০০০ স্তূপে সন্নিবেশিত হয়।[২][৩] সানচির একটি বিখ্যাত দৃষ্টিভঙ্গিতে কুশিনগর অবরোধকে প্রাচীন ভারতের গঠন বোঝার জন্য নির্ভর করা হয়।

গৌতম বুদ্ধের সময় মল্লরা পূর্ব ভারতের একটি শক্তিশালী গোত্র ছিল[৪] এবং তাদের প্রায়ই বৌদ্ধ ও জৈন ধর্মে উল্লেখ করা হয়েছে। মহাভারত (II.30.3) উল্লেখ করে যে দ্বিতীয় পাণ্ডব ভীম পূর্ব ভারতে তার অভিযানের সময় মল্লদের প্রধানকে পরাজিত করেছিলেন। মহাভারতে (VI.9.46) অঙ্গ, ভঙ্গ এবং কলিঙ্গদেরকে মল্লদের পূর্ব উপজাতি হিসাবে উল্লেখ করা হয়েছে। মল্লগণ নয়টি অঞ্চল নিয়ে গঠিত নয়টি (কল্প সূত্র; নিরায়াবলি সূত্র) কনফেডারেট গোত্রের একটি প্রজাতন্ত্রের জনগণ ছিল।

লিচাভিসদের মতো মল্লদের মনুস্মৃতিতে ব্রাত্য ক্ষত্রিয় হিসাবে উল্লেখ করা হয়।[৫] মহাপর্ণিব্বানা সুত্তান্তে এদের কে বশিষ্ঠ (বসেথা) বলা হয়েছে। মল্লরা ছিল প্রচন্ড সাহসী এবং যোদ্ধা জাতি। জৈন ধর্ম ও বৌদ্ধ ধর্মে মল্লদের মধ্যে অনেক অনুসারী খুঁজে পাওয়া যায়। মল্লদের মূলত একটি রাজকীয় সরকার ছিল। কিন্তু পরে তারা গানা (প্রজাতন্ত্র বা অ-রাজতন্ত্র) তে চলে যান, যার সদস্যরা নিজেদেরকে রাজা বলে অভিহিত করত। গানারা সন্থাগারা থেকে তাদের যে কোন সিদ্ধান্ত গ্রহন করত। মনে হত মল্লরা আত্মরক্ষার জন্য লিচচাভিসের সাথে জোট বেঁধেছে। যাই হোক, বুদ্ধের মৃত্যুর পর পরই তারা তাদের স্বাধীনতা হারায় এবং তাদের সাম্রাজ্য মগধ সাম্রাজ্যের সাথে সংযুক্ত হয়।

মল্ল মহাজনপদের দুটি প্রধান শহর ছিল পাভা, যেখানে ২৪ তম জৈন প্রভু মহাবীর নির্বাণ ও কুসিনারা (কুশীনগর) অর্জন করেন, যেখানে বুদ্ধ তাঁর মহাপরিনির্বাণে গিয়েছিলেন। বিনয় পিটকের কুলাভাগাতে অনুপিয়া নামে আরেকটি শহরের কথা উল্লেখ রয়েছে। আঙ্গুত্তারা নিকায়াতে উরুভেলাকাপা নামে চতুর্থ একটি শহরের কথা উল্লেখ করা হয়েছে।[৪] পঞ্চম শহরের নাম করণ করা হয় "ভোগনগর"।[১].

কুশীনগর, দক্ষিণ গেট, স্তূপ নং.১, সাঁচীতে বুদ্ধের মৃত দেহাবশেষ।[৬]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Raychaudhuri, Hemchandra (1972) Political History of Ancient India, University of Calcutta, Calcutta, pp. 85, 113
  2. Lopez Jr., Donald S। "The Buddha's relics"Encyclopædia Britannica 
  3. Strong 2007
  4. Law, B.C. (1973). Tribes in Ancient India, Poona: Bhandarkar Oriental Research Institute, pp.257-62
  5. Buddhism, Diplomacy, and Trade: The Realignment of Sino-Indian Relations, 600-1400 By Tansen Sen
  6. Asiatic Mythology by J. Hackin p.83ff

সূত্রসমূহ[সম্পাদনা]

  • সাংকৃতায়ন, রাহুল। "বুদ্ধাদার্য"- লাইফ অ্যান্ড টিচিংস অব দ্য বুদ্ধ (হিন্দি ভাষায়)। গৌতম বুক সেন্টার। আইএসবিএন 9789380292175 
  • ডঃ রাজবলী পান্ডের গোরক্ষপুর জনপদ আওর উসকি ক্ষত্রিয় জাতীয় কা ইতিহাস, পিপি।   291-292।
  • ডাঃ রঘুনাথ চাঁদ কৌশিক রচিত ক্ষত্রিয় রাজবংশ
  • ভগবান বুদ্ধ কে সমকালীন অনুযায়ী তথা বুদ্ধ কেন্দ্র ত্রিপটকাচার্য, মহোপাধ্যায় বিক্ষু বুদ্ধমিত্র, পিপি।   274-283।