ধুবরি বন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধুবড়ী নদী বন্দর
A ferry heading towards Dibrugarh across Brahmaputra river.jpg
অবস্থান
দেশ ভারত
অবস্থানধুবড়ী, আসাম
বিস্তারিত
পরিচালনা করেভারতীয় অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ
মালিকভারতীয় অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ
পোতাশ্রয়ের ধরননদীবন্দর
জেটি
পণ্য দ্রব্যকয়লা, পাট, পাথর, রাসায়নিক সার
পরিসংখ্যান
বন্দরের গভীরতা২ মিটার (৬ ফু ৭ ইঞ্চি)

ধুবরি বন্দর [১] হল অসমের একটি গুরুত্ব পূর্ন নদী বন্দর।এই বন্দরটি ব্রহ্মপুত্র নদীর তীরে ধুবড়ী শহরে অবস্থিত।এই বন্দরটি জাতীয় জলপথ ২[২] এর গুরুত্ব পূর্ন নৌটার্মিনাল।এটি জাতীয় জলপথ ২ এর পশ্চিম প্রান্তে বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থিত।

অবস্থান[সম্পাদনা]

ধুবড়ী বন্দর বা নৌজেটি ব্রহ্মপুত্র নদ এর উত্তর তীরে ধুবরি শহরে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

ধুবরি বন্দর বহু পুরোন একটি নদী বন্দর।এই বন্দর ধুবরি ও এর পার্শবর্তী এলাকার অর্থনীতির একটি গুরুত্ব পূর্ন অংশ।ব্রিটিল শাসন কাল থেকেই এই বন্দর এর সঙ্গে কলকাতা বন্দর এর যোগাযোগ ছিল জল পথে।ধুবরি বন্দর থেকে পাট ও ধান কলকাতা বন্দরে পাঠানো হত। দেশ স্বাধীনতার পর বন্দর দুটির যোগাযোগ রক্ষাকারি যমুনা ও সুন্দরবনের নদী গুলি পাকিস্তান ও পরে বংলাদেশের মধ্যে পড়ে ফলে বাণিজ্য কিছুটা কমে।তবে এখন দুই দেশের নৌপোটকলের মধ্যমে কলকাতা ও ধুবরি বন্দরের মধ্য পণ্যবাহি বার্জ ও ছোট জাহাজ চলাচল করছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ভারতের ধুবরি নদী বন্দরের আধুনিকীকরণে উদ্যোগ"। ৫ আগস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০-০১-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "National Waterways-2 - - India-WRIS"। ১৯ এপ্রিল ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০-০১-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]