ভারতীয় অন্তর্দেশীয় জলপথ কর্তৃপক্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতীয় অন্তর্দেশীয় জলপথ কর্তৃপক্ষ
Inland Waterways Authority of India
সংস্থার রূপরেখা
গঠিত২৭ অক্টোবর ১৯৮৬; ৩৭ বছর আগে (1986-10-27)
ধরনStatutory Authority
সদর দপ্তরনয়ডা, উত্তরপ্রদেশ
সংস্থা নির্বাহী
  • অমিতাভ বর্মা, চেয়ারম্যান
মূল বিভাগজলপথ পরিবহন মন্ত্রক

ভারতীয় অন্তর্দেশীয় জলপথ কর্তৃপক্ষ (ইংরেজি: Inland Waterways Authority of India) ভারতে জলপথে পরিবহন ব্যবস্থার উন্নয়নে ও দেখভাল করার জন্য ভারতের পরিবহন মন্ত্রকের অধীনস্থ একটি সরকারী সংস্থা। ভারতে মোট জলপথেরর দৈর্ঘ্য ১৪,৫০০ কিলোমিটার; যার দেখভাল করে এই ভারতীয় অন্তর্দেশীয় জলপথ কর্তৃপক্ষ (IWAI)। ভাঅজক-এর সদরদপ্তর উত্তরপ্রদেশের নোয়ডাতে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

ভারত সরকার ২৬ অক্টোবর ১৯৮৬ সালে ভারতের বিভিন্ন অন্তর্দেশীয় জলপথগুলির উন্নতি এবং দেশে জলপথে পরিবহনে উৎসাহ যোগানের জন্য ভারতীয় অন্তর্দেশীয় জলপথ কর্তৃপক্ষ নামক সংস্থাটির স্থাপনা করে। কর্তৃপক্ষ প্রাথমিকভাবে নৌপরিবহন মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন মন্ত্রক থেকে প্রাপ্ত অনুদানে জাতীয় জলপথ উন্নয়ন এবং অন্তর্দেশীয় জলপথ টার্মিনাল অবকাঠামো রক্ষণাবেক্ষণের জন্য প্রকল্প পরিচালনার দায়িত্ব পায়। এর সদরদপ্তর উত্তরপ্রদেশের নোয়ডাতে অবস্থিত। এছাড়াও কর্তৃপক্ষের আঞ্চলিক দপ্তর কলকাতা, গৌহাটি, পাটনা, ও কোচিতে অবস্থিত; এবং এলাহাবাদ, ভাগলপুর, বারানসি, ফারাক্কাকোল্লামে উপ-দপ্তর অবস্থিত।

বাজেট[সম্পাদনা]

২০১০ সাল পর্যন্ত ভারতের জলপথগুলির পেছনে  ১,১১৭ কোটি (US$ ১৩৬.৫৩ মিলিয়ন) টাকা খরচ করা হতো।[১]

পরিচালক[সম্পাদনা]

অমিতাভ বর্মা বর্তমানে কর্তৃপক্ষের চেয়ারম্যান।[১]

জাতীয় জলপথসমূহ[সম্পাদনা]

নিম্ননোক্ত তথ্য নাব্য জলপথ পাওয়া, পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় দ্বারা কম্পাইল উপর ভিত্তিক। ২৫ কিমি ন্যূনতম দৈর্ঘ্য ১০১টি জলাশয়ে পতিত হলে তাকে জাতীয় জলপথ হিসেবে ঘোষণা করা হয়[১]

জাতীয় জলপথ ১[সম্পাদনা]

জাতীয় জলপথ ২[সম্পাদনা]

জাতীয় জলপথ ৩[সম্পাদনা]

জাতীয় জলপথ ৪[সম্পাদনা]

  • KakinadaPondicherry stretch of canals and the Kaluvelly Tank, Bhadrachalam – Rajahmundry stretch of River Godavari and Wazirabad – Vijayawada stretch of River Krishna.
  • Estd = November 2008
  • Length = 1095 km

জাতীয় জলপথ ৫[সম্পাদনা]

জাতীয় জলপথ ৬[সম্পাদনা]

  • স্থাপন
  • দৈর্ঘ্য = ১২১ কিমি

আরও দেখনু[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Roy, Vijay C; Mukul, Jyoti (২৯ জুলাই ২০১৫), Govt plans to convert 101 rivers into national waterways: Amitabh Verma, নতুন দিল্লী: Business Standard