জিরা আলু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিরা আলু
জিরা আলু অঙ্কুরিত ছোলা এবং ডাল দিয়ে পরিবেশন করা হয়।
জিরা আলু অঙ্কুরিত ছোলা এবং ডাল দিয়ে পরিবেশন করা হয়।
অন্যান্য নামজিরা আলু
ধরনভাজা
প্রকারসহযোগী খাবারের পদ
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যভারতীয় উপমহাদেশ
পরিবেশনগরম
প্রধান উপকরণআলু, জিরা দানা, ভারতীয় মশলা
পোল্যান্ডের একটি জিরা আলুর একটি নতুন প্রকার, ধনিয়া পাতা উপড়ে ছিটানো।

জিরা আলু হল একটি সাধারণ নিরামিষ ভারতীয় খাবার যা প্রায়শই সহযোগী খাবারের পদ হিসাবে পরিবেশন করা হয় এবং সাধারণত গরম পুরি, চাপাতি, রুটি বা ডালের সাথে ভাল যায়। এর প্রধান উপাদান হল আলু, জিরা[১] এবং ভারতীয় মশলা। অন্যান্য উপাদান হল লাল মরিচ গুঁড়া, আদা, ধনে গুঁড়া, কারি পাতা, উদ্ভিজ্জ তেল এবং লবণ। এর ঐতিহ্যগত খাবারটি ঝাল নয়, তবে এটি গুঁড়ো লাল মরিচ যোগ করে মশলাদার করা যেতে পারে। থালাটির অন্যান্য বৈচিত্রগুলি নিয়মিতগুলির পরিবর্তে মিষ্টি আলু ব্যবহার করে।

রন্ধনপ্রণালী[সম্পাদনা]

প্রথমে চারকোনা করে আলু কেটে ধুয়ে সিদ্ধ করতে হয়। একটি পাত্রে ঘি / তেল দিয়ে জিরা, সবুজ কাঁচা মরিচ ও আদা ভেজে নিতে হবে। এরসাথে মরিচের গুড়া, জিরা গুড়া, শুকনা আমের গুড়া, লবণ, মেথি মিশাতে হবে। এই মিশ্রণে পানি দিয়ে কিছুটা পেস্টের মতো করে কষাতে হবে। তারপর এই মিশ্রণে আগে থেকে সিদ্ধ করা আলু দিয়ে দিতে হবে। কিছুক্ষণ অল্প আঁচে রান্না করে ধনিয়া পাতা কুচি এর উপর ছিটিয়ে দিয়ে পরিবেশন করা হয়।[২]

এই প্রণালীর বেশ কিছু প্রকারভেদ আছে। এর সাথে সহযোগী খাবারের পদ হিসাবে ডাল, অঙ্কুরিত ছোলা, ভাজা বেগুন ইত্যাদি খাওয়া হয়ে থাকে। এই খাবারটি ৩০-৩৫ মিনিটে রান্না করা যায়। খুব সহজে ও দ্রুত বানানো যায় বলে জিরা আলু খাবারটি বেশ জনপ্রিয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dalal, T. (২০০৭)। Punjabi Khana। Sanjay & Company। পৃষ্ঠা 43। আইএসবিএন 978-81-89491-54-3 
  2. "জিরা আলু"। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]