কালোজাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Gulab Jamun থেকে পুনর্নির্দেশিত)
কালোজাম
কালোজাম
অন্যান্য নামগুলাব জামন, Waffle Ball
প্রকারমিষ্টি
উৎপত্তিস্থলভারত উপমহাদেশ
অঞ্চল বা রাজ্যদক্ষিণ এশিয়া
পরিবেশনগরম, ঠান্ডা
প্রধান উপকরণময়দা, ছানা, মাওয়া, চিনির শিরা
ভিন্নতাকালো জামন
খাদ্য শক্তি
(প্রতি পরিবেশনায়)
উচ্চ ক্যালোরি যুক্ত কিলোক্যালরি

কালোজাম বা গুলাব জামুন (উর্দু: گلاب جامن‎‎) দক্ষিণ এশিয়ার, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এর একটি জনপ্রিয় মিষ্টি খাদ্য। কালচে-লাল রঙের মিষ্টি; যা ময়দার গোলায় চিনি, ছানামাওয়া মিশিয়ে ঘিয়ে ভেজে সিরায় জ্বাল দিয়ে বানানো হয়। এই মিষ্টি মূল প্রক্রিয়ায় রয়েছে তেলে ভাজা ও সিরাপের মাঝে ভিজিয়ে রাখা। কালোজাম তৈরির উপকরণের মাঝে রয়েছে গুঁড়ো দুধ, তরল দুধ, বেকিং পাউডার, মাওয়া, তেল, পানি, এলাচ গুঁড়ো, কেশার, চিনি। ভূট্টার আটা কালোজাম বানানো জন্য খুব দরকার। মাওয়া দুই রকোমের হয় সাদা আর সবুজ মাওয়া। কালোজাম তৈরির জন্য সবুজ মাওয়া দরকার হয়। কালোজাম এবং গুলাব জাম তৈরির বিধি দুটো হুবুহু এক। কালোজাম বেশি সময় তেলে ভাজতে হয়, কালো করার জন্য। কালোজাম মিশ্রণ তৈরি করার সময়ে চিনি ব্যবহার করা হোয় । চিনি caramalised হয়ে কালা রঙ তৈরী করে কলোজামের ।

ইতিহাস[সম্পাদনা]

কালোজাম এসেছে একরকম আরবিও মিষ্টি নাম "লৌকোমাদেস" (Loukoumades) থেকে, এই মিষ্টি মোঘল-আমলে খুব জনপ্রিয় ছিল। মাঝে মাঝে সিরাপ ব্যবহার করা হত। এই মিষ্টির কদর সুদূর তুর্কি পর্যন্ত চলে গিয়েছে।

প্রচলিত সামাজিক রীতিনীতি[সম্পাদনা]

আজকের দিনে বিভিন্নরকম উৎসব ও উদ্‌যাপন যেমন - বিয়ে, ঈদ, পূজা-পার্বণ, দিওয়ালির ভোজ উৎসবে মিষ্টি হিসেবে কালোজাম দেয়া হয়। কালোজাম বিভিন্ন রকমের রয়েছে এবং সব ধরনের কালোজাম স্বতন্ত্র স্বাদযুক্ত।

রসে ভেজানো কালোজাম
Gulab Jmaun and Rasgulla mixed

বহিঃসংযোগ[সম্পাদনা]