বিষয়বস্তুতে চলুন

অমৃতসরি পাঁপড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অমৃতসরি পাপড় ভাদিয়ান

অমৃতসরি পাপড় বা পাপর হল বিভিন্ন ধরনের পাপড় স্ন্যাক[১] যা উত্তর ভারতের পাঞ্জাব রাজ্য এবং আশেপাশের অঞ্চলের জন্য নির্দিষ্ট ও অমৃতসর শহরের জন্য আরও নির্দিষ্ট। অমৃতসরি পাপড় সারা ভারতে বিখ্যাত এবং বিদেশেও রপ্তানি করা হয়।

ভারতের অন্যান্য পাপড়ের মতো, অমৃতসরী পাপড়ও ময়দা থেকে তৈরি করা হয়, সাধারণত লবণ, কালো মরিচ, হিং, জিরা, ধনিয়া, ডালিম বীজ এবং কখনও কখনও রসুন দিয়ে উদারভাবে মশলা দেওয়া হয়। ময়দাটি একটি ছোট প্লেটের আকারের ওয়েফার পাতলা চাকতিতে মোড়ানো হয় এবং কাঁচা পাপড় প্রস্তুত করার জন্য রোদে শুকানো হয়। মসুর ডাল, ছোলা, চাল, ট্যাপিওকা বা আলুর মতো অন্যান্য উত্স থেকে ময়দা কখনও কখনও ব্যবহৃত হয়। শুকনো পাপড় হিমায়ন ছাড়াই বেশ কয়েক মাস ধরে রাখা হবে। যদিও এখন মেশিনের মাধ্যমে করা হয়, পাপড় ঐতিহ্যগতভাবে হাত দিয়ে তৈরি করা হত, ময়দার শুষ্কতার কারণে যথেষ্ট পরিমাণে শক্তির প্রয়োজন হত - প্রকৃতপক্ষে, হিন্দি এবং পাঞ্জাবি ভাষায়, "পাপড় বেলনা" (পাপড় বের করা) এখনও যে কোনও শ্রমসাধ্য বা কঠিন কাজের রূপক।

পাপড় একটি ওভেনে বা খোলা আঁচে রোস্ট করে প্রস্তুত করা হয় এবং যেহেতু এটি এত পাতলা ও শুকনো, তাই এটি করতে এক মিনিটের কম সময় লাগে। পাঞ্জাবে, এটি সাধারণত খাবারের অনুষঙ্গ হিসাবে পরিবেশন করা হয়, তবে ভারতের অন্য কোথাও এটি পেঁয়াজ, গাজর, চাটনি বা অন্যান্য ডিপ এবং মশলাগুলির মতো টপিংগুলির সাথে ক্ষুধাবর্ধক বস্তু বা স্ন্যাক হিসাবেও খাওয়া হয়।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Papad - NDTV Food"food.ndtv.com। সংগ্রহের তারিখ ২০১৬-০২-০৩